নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

যেসব ঘটনা মনে দাগকাটে টুকে রাখি। জানি, বেশীর ভাগ লেখাই অখাদ্য হয়; তারপরও লিখি, ভালোলাগে। তবে ইদানিং একটু সংকোচে থাকি, মনে হয়; কখন কি বলি, আর কার কোন অনুভূতিতে গিয়ে আঘাত লাগে!

অনুভব সাহা

যদি দেশের ভালো চান, ভেদাভেদ ভুলে যান। মনটা করি পবিত্র, গড়তে মোদের চরিত্র। চাঁদাবাজী, সন্ত্রাস করে দেশের সর্বনাশ। ক্যাডার চাইনা মানুষ গড়ো, দলের চেয়ে দেশ বড়। সবার জন্য অধিকার, শিক্ষা স্বাস্থ্য সুবিচার। দূষণমুক্ত পরিবেশ, সুস্থ মানুষ সবুজ দেশ।

অনুভব সাহা › বিস্তারিত পোস্টঃ

পেঁয়াজের বাজার নিয়ন্ত্রণে এসেছে: শিল্পমন্ত্রী

১৫ ই নভেম্বর, ২০১৯ বিকাল ৩:০১

মন্ত্রী মশাইয়ের বাণীকে বৃদ্ধাঙ্গুলী দেখিয়ে বেরসিক পেঁয়াজের দাম হুহু করে বেড়ে চলেছে। আমাদের এখানে আজ প্রতিকিলোর দাম চলছে ২২০-২৪০টাকা করে। অথচ গতকালই ছিল ১৬০করে, তার আগের দিন ছিল ১৪০টাকা।
কুরবানির ইদের পর থেকে দামের এমন অবস্থার সূচনা হয়েছে। যদিও তখন ৩০-৪০টাকা ভেতরেই ছিল। ভারত রপ্তানি বন্ধ করায় এর দাম লাগাম ছাড়া হয়ে যায়। কোন দিন ৯০, কোনদিন ১০০। তারপর মিয়ানমার, তুরস্ক, মিশর থেকে পেয়াজ আনা হয়। ভারতও কয়েক হাজার টন রপ্তানি করে। পুজোর মধ্যে দাম কিছুটা কমে(৬০টাকা কেজিতে কিনেছি), কিন্তু এরপর আর কমেনি। বরং দিনকে দিন বাড়ছে। এমন লাগামহীন মূল্য বৃদ্ধি দেখে হতবাক হচ্ছি, এমন না যে দোকানে পেঁয়াজের খুবই সংকট। বরং প্রতিটি দোকানেই পর্যাপ্ত মজুদ আছে তারপরও একে অন্যের দেখাদেখি দাম বাড়িয়েছে। প্রশাসনের পক্ষ থেকে সময়মত পদক্ষেপ নিলে, নিয়মিত মনিটরিং করলে এমন পরিস্থিতি হয়তো তৈরী হতো না।

কোথায় হারিয়ে গেল সোনালি দিনগুলো সেই, আজ আর নেই:
নরমালি পেঁয়াজের দাম দেখেছি ২০-৩০টাকা করে। গত রমজানে ১০-১২টাকাতেও কিনেছি(একদিন তো ৪০টাকায় পাঁচ কেজি পেয়েছি), সেদিন ভেবেছিলাম এত কমদাম হলে কৃষক লাভ করবে কী করে! দাম আরেকটু বাড়া দরকার। তখন কী ভেবেছি, এমন পরিস্থিতিতে পড়তে হবে!
শীতের মৌসুমে আমাদেরও অল্প কিছু পেঁয়াজের আবাদ করে। এসব পেয়াজের ফলন কম, আবার বেশীদিন রাখলে নষ্ট হয়ে যায়। তাই ফসল তোলার পরপরই বিক্রি করে দিতে হয়। ঐ সময় দাম কম থাকায় লাভ কিন্তু তেমন হয় না(বাজারে ইন্ডিয়ান পেঁয়াজ থাকায়)। অথচ মৌসুমের শেষ দিকে এসে পেঁয়াজ পাওয়া যায় না। দেশে যেহেতু পেঁয়াজের ঘাটতি রয়েছে, উৎপাদন বাড়িয়ে, সংরক্ষণ ব্যবস্থাকে উন্নত করে এর চাহিদা মেটানো সম্ভব। ইচ্ছা থাকলেই সম্ভব।

[আজ আঠাশ চাল নিলাম ৪০টাকা করে। ডিম ৩০টাকা হালি, মুরগি(পোল্ট্রি) ১২৫টাকা। ডাল, তেল, আলুর দামও স্বাভাবিক। তবে মাছ ও সবজির দাম বেশ চড়া]
পেঁয়াজের কেজি দেড়শ, মন্ত্রী বললেন ‘নিয়ন্ত্রণে’
পেঁয়াজের কেজি ২০০ টাকা ছাড়িয়েছে
পেঁয়াজের কেজি ২৫০!

মন্তব্য ১৬ টি রেটিং +১/-০

মন্তব্য (১৬) মন্তব্য লিখুন

১| ১৫ ই নভেম্বর, ২০১৯ বিকাল ৩:২৬

রাজীব নুর বলেছেন: মন্ত্রী কি বাজারে যান??

১৫ ই নভেম্বর, ২০১৯ বিকাল ৫:১৬

অনুভব সাহা বলেছেন: বাজারে না গেলেও ভবিষ্যৎ পরিস্থিতি আমাদের চেয়ে ভালো জানে তবে সে অনুযায়ী আগাম ব্যবস্থা নিতে পারে না, খালি বকে

২| ১৫ ই নভেম্বর, ২০১৯ বিকাল ৩:৩২

সাদা মনের মানুষ বলেছেন: ওদের পকেট ভারী মানেই বাজার নিয়ন্ত্রণ

১৫ ই নভেম্বর, ২০১৯ বিকাল ৫:১৭

অনুভব সাহা বলেছেন: সেটাই তো হয়েছে, হচ্ছে, হয়তো হতেই থাকবে

৩| ১৫ ই নভেম্বর, ২০১৯ বিকাল ৪:১৩

জুনায়েদ বি রাহমান বলেছেন: সম্পূর্ণ সরকারী তত্ত্বাবধানে বিদেশ পেয়াজ আমদানি ও রপ্তানি, এবং ব্যবসায়ী যারা সিন্ডিকেটের মাধ্যমে পেয়াজের দাম বাড়িয়েছে এদের ব্যবসায়ী লাইসেন্স বাতিল করে দেওয়া দরকার।

১৫ ই নভেম্বর, ২০১৯ বিকাল ৫:২১

অনুভব সাহা বলেছেন: রক্ষক ভক্ষক হলে সমস্যা। সেটাই এখন ঘটছে, বিড়াল ইদুর পুষছে। এসব বিড়ালের গলায় ঘন্টি পরাবে কে?

৪| ১৫ ই নভেম্বর, ২০১৯ সন্ধ্যা ৬:০৯

ভবিষ্যত বলেছেন: পেয়াজ খাবার দরকার নেই , আসুন সবাই মিলে উন্নায়ন খাই । পদ্মা সেতু খাই , মেট্রো রেল খাই , ৪জি নেট খাই । এতে ও যদি পেট না ভরে চল সবাই মিলে যন্ত্র দানবের (বাস-ট্রাক) চাপা খাই ।

২১ শে নভেম্বর, ২০১৯ বিকাল ৪:৪১

অনুভব সাহা বলেছেন: ফেসবুকের কমন মন্তব্য

৫| ১৫ ই নভেম্বর, ২০১৯ সন্ধ্যা ৬:৫৫

মোঃ ইকবাল ২৭ বলেছেন: ভারতের পেঁয়াজ বন্ধে দেশের পুরুষ লোকদের যা মাথা খারাপ অবস্থা, ভারত আরো কিছু বন্ধ করে দিলে দেশের মেয়ে পুরুষ সব মানসিক রোগীতে পরিণত হবে।ভারত বাংলাদেশকে বেকায়দায় ফেলতে যুদ্ধ লাগানোর প্রয়োজন পড়বে না।

২১ শে নভেম্বর, ২০১৯ বিকাল ৪:৪২

অনুভব সাহা বলেছেন: আমরা একটু বেসীই হুজুগে। লবণ নিয়ে দেখলেন না

৬| ১৫ ই নভেম্বর, ২০১৯ রাত ৮:৩৬

ইমদাদ৩৭৬৭ বলেছেন: আজ আমি আধা কেজি পেঁয়াজ কিনেছি, ১২০টাকা দিয়ে।

২১ শে নভেম্বর, ২০১৯ বিকাল ৪:৪৩

অনুভব সাহা বলেছেন:

গতকাল ১৫০টাকা ছিল। দাম আরো কমবে

৭| ১৬ ই নভেম্বর, ২০১৯ রাত ১২:৩২

মা.হাসান বলেছেন: মন্ত্রী মহোদয় তো সত্যি কথাই বলেছেন। সবই ওনাদের নিয়ন্ত্রনে আছে। উনি তো বলেন নাই ফ্রি ফ্রি দেয়া হবে। চারপাশে এত উন্নয়ন, খুব বেশি তো দাম না, প্রতি কেজি মাত্র তিন ডলারের মতো।

২১ শে নভেম্বর, ২০১৯ বিকাল ৪:৪৪

অনুভব সাহা বলেছেন: মন্ত্রীদের কথা এমনই। বিনোদন

৮| ১৬ ই নভেম্বর, ২০১৯ রাত ১২:৫৩

:):):)(:(:(:হাসু মামা বলেছেন: সব কাকুর শির্শ,রে ভাই । ;)

২১ শে নভেম্বর, ২০১৯ বিকাল ৪:৪৫

অনুভব সাহা বলেছেন: কাকুটা কে! বিজয় কি বোর্ড

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.