নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

প্রিয় মানুষেরা

জীবনের এই গতিপথ...পূর্ব-পশ্চিমে যেন এক নিছক অন্বেষণ

আরাফাত৫২৯

দূর থেকে দূরে, আরো বহুদূর......... চলে যেতে হয়, কত স্মৃতির ছায়ায়, এই রোদ্দুরের নীচে, নীল সবুজের খেলাঘরে জীবন মেতে থাকে কত নিয়মের প্রতীক্ষায়...

আরাফাত৫২৯ › বিস্তারিত পোস্টঃ

জীবনের দুঃখগাঁথা - ১: LRT

২৪ শে আগস্ট, ২০১৮ রাত ১০:০৯



বছরখানেক আগের কথা।

LRT ট্রেনে করে কোথাও যাচ্ছিলাম। ঠিক মনে নেই। ইউনিভার্সিটি স্টেশন থেকে ট্রেনে উঠে দেখলাম, বসার তেমন কোন জায়গা নেই। তবে একটা শ্বেতাংগ মেয়ের পাশে দুটো সিট ফাঁকা দেখে এক সিট দূরত্ব রেখে বসে পড়লাম। জানিনা কেন, আমি বসা মাত্রই মেয়েটি তার সিট থেকে উঠে গিয়ে অদূরে দুটো মেয়ের মাঝের একটা ফাঁকা সিটে গিয়ে বসল। আমি জানি আমার চেহারা ভালো না, বেশ খারাপ। কিন্তু যাদের চেহারা খারাপ তারাও তো মানুষ। তাদেরও তো অনুভুতি আছে, ভালোলাগা আছে, মান-অপমান আছে, আছে রাগ-অনুরাগ। তারাও তো মানুষ হিসাবে নূন্যতম ভালোবাসা পাবার অধিকার রাখে, অধিকার রাখে বেঁচে থাকার। সেইদিন রাগে, ক্ষোভে, অপমানে আমার চোখে প্রায় জল চলে এসেছিল।

এরপরের ঘটনা এমন। ওই শ্বেতাংগ মেয়ের দুইপাশে যে দুই মেয়ে বসে ছিল, তারা পরের স্টেশনে নেমে গেল। আর দুইটা কুচকুচে কালো, তামিল, বিশালদেহী, মুশকো, মোষের মত, থলথলে, লদলদে ভুঁড়িওয়ালা, গোঁফওয়ালা, লোমওয়ালা, ট্যাটুওয়ালা, কানে দুলওয়ালা, হাতে চুরিওয়ালা, টাকলু, গন্ধযুক্ত, ঘামওয়ালা, লাল চোখের, কুঁতকুঁতে চোখের, হিংস্র চোখের, লালসাপূর্ণ চোখের, লকলকে জিহবার, লালাঝরা জিহবার, থ্যাবড়া নাকের, লোমবের হওয়া নাকের, রোমশ শরীরের, ঘর্মাক্ত, দানব সদৃশ, কামলা সদৃশ, চোর সদৃশ, মেথরের মত, সুইপারের মত, ইতরের মত, অসভ্য, আদিম, পাশবিক, পিশাচ টাইপ, লাফাঙ্গা, উল্লুক, খাটাশ, জংলী, জলহস্তীর মত, বেবুনের মত, শিম্পাঞ্জীর মত, কিংকং, রাজাকারের মত, আলবদরের মত দুই ব্যাটা এসে ওই মেয়ের দুইপাশে বসল।

ভাবলাম এইবার হলতো! এবার কোথায় যাবা তুমি শ্বেতাংগ পাখি। কিন্তু "ওমা!" সেই মেয়ে দেখি ওই দুই পালোয়ান ভোদরের দুই বাহুর মাঝখানে আরামের সহিত নিজেকে সেধিঁয়ে চুইংগাম চিবুতে চিবুতে মোবাইল টিপতে থাকল। সেইদিন রাগে, ক্ষোভে, অপমানে আমার চোখে আবার জল চলে এসেছিল।

এরপর থেকে আমি নিজেই নিজেকে বদলিয়ে ফেললাম। অপমানিত হবার আগের সাম্ভব্য অপমানের প্রতিশোধ নিতে থাকলাম। যেমন বাসে করে আমি কোথাও যাচ্ছি। আমি সাধারণত ভিতরের সিটে জানালার পাশে বসি। আমার পাশের খালি সিটে কোন মেয়ে বসলে বলি "এক্সকিউজ মি, আমি বাহিরে যাবো" এই বলে অন্য সিটে গিয়ে বসি না হয় দাঁড়িয়ে যাই।

বাসের মেয়েরা অভিমানী চোখে আমার দিকে তাকিয়ে থাকে।


চলবে

মন্তব্য ৪৮ টি রেটিং +৪/-০

মন্তব্য (৪৮) মন্তব্য লিখুন

১| ২৪ শে আগস্ট, ২০১৮ রাত ১০:১৮

অনেক কথা বলতে চাই বলেছেন: Racism-এর এই কষট আমিও পেয়েছি। কিনতু এই প্রথম এমন reaction দেখানোর কথা শুনলাম। শেষ লাইনটা পড়ে কেমন একটা দোলা খেলাম।

২৪ শে আগস্ট, ২০১৮ রাত ১০:২৪

আরাফাত৫২৯ বলেছেন: হা হা হা। আমরা সবাই কোন না কোন ভাবে রেসিস্ট ভাই। তবে আমার দুঃখের গল্পগুলো চলবে। পড়ার জন্য ধন্যবাদ।

২| ২৪ শে আগস্ট, ২০১৮ রাত ১০:২৯

কাউছার হোসেন বলেছেন: ভালো লাগছে.....।

২৪ শে আগস্ট, ২০১৮ রাত ১০:৩১

আরাফাত৫২৯ বলেছেন: আমার দুঃখ আপনার ভালো লেগেছে জেনে আমার দুঃখ কমে গেল।

৩| ২৪ শে আগস্ট, ২০১৮ রাত ১১:০০

নূর মোহাম্মদ নূরু বলেছেন:
চমৎকার REVENGE
ইটাকা জবাব পাত্থরসে

২৪ শে আগস্ট, ২০১৮ রাত ১১:৪২

আরাফাত৫২৯ বলেছেন: কেমনে কি ভাই? আমি তো কোন জবাবই দিতে পারলাম না!

৪| ২৪ শে আগস্ট, ২০১৮ রাত ১১:২১

বিচার মানি তালগাছ আমার বলেছেন: চলবে কেন? শেষ করেন...

২৪ শে আগস্ট, ২০১৮ রাত ১১:৪৬

আরাফাত৫২৯ বলেছেন: জীবনে কি দুঃখের শেষ আছে ভাই? তাই চলতেই থাকবে।

৫| ২৫ শে আগস্ট, ২০১৮ রাত ১২:০৭

এটম২০০০ বলেছেন: The non-Muslim world in general hate the Muslims.

২৫ শে আগস্ট, ২০১৮ রাত ১২:৩৭

আরাফাত৫২৯ বলেছেন: ভাই বিদেশে আমাদেরকে প্রথম দেখায় কেউ মুসলিম ভাবে না, ভাবে ভারতীয়। সুতরাং, ওই সাদা মেয়েটা আমাকে মুসলিম ভেবে অন্য সিটে চলে যায় নি। সে চলে গেছে আমাকে ভারতীয় ভেবে, অথবা গায়ের রঙ সাদা না হবার কারণে।

এখন যদি বলেন, ভারতীয়, ব্রাউন কালার বা মুসলিম হলে কেন মানুষ এড়িয়ে চলতে চায়? এই তকমাটাও স্ব স্ব রেসের লোকেরা নিজ গুণে অর্জন করে নিসে। কোন কিছুই কারণ ছাড়া একদিনে হয় না। যেমন, ভারতীয়দের গায়ে বিকট তরকারীর ও ঘামের গন্ধ থাকে। সেক্ষেত্রে, যে কেউ আগাম সতর্কতা হিসাবে অন্য সিটে বসতেই পারে। ব্যাপারটা হয়ত আমার খারাপ লাগছে, কিন্তু আমি এইটাকে ঘৃণা হিসাবে দেখি নাই। ধরেন, আপনি এক জায়গাতে বসে আছেন, কিছুক্ষণ পরে দেখলেন আপনার পাশের জায়গায় কিছু সাদা-কালো ছেলে-মেয়ে এসে হল্লা করতেছে, তামাক খাচ্ছে, সেক্ষেত্রে আপনার ভালো না লাগলে আপনি হয়ত সেই জায়গা ছেড়ে অন্য কোথাও গিয়ে বসবেন, তারমানে এই না যে আপনি ওদের ঘৃণা করবেন।

ধন্যবাদ, ভালো থাকবেন।

৬| ২৫ শে আগস্ট, ২০১৮ রাত ১২:১১

বিষাদ সময় বলেছেন: এরকম বিব্রতকর অনাকাঙ্খিত ঘটনা মনে হয় প্রায় সবার জীবনেই ঘটে থাকে............সামনের দিনগুলো আপনার সুখকর হোক.......

২৫ শে আগস্ট, ২০১৮ রাত ১২:১৪

আরাফাত৫২৯ বলেছেন: বিব্রতকর অনাকাঙ্খিত ঘটনা সবার জীবনেই ঘটে। এইসব গায়ে মাখি না ভাই। প্লাস, পরিশ্রম ও মেধা থাকলে ঐসব মেয়ের মত মানুষেরাই হয়ত একদিন চাকরীর জন্য আমার পিছে ঘুরবে।

৭| ২৫ শে আগস্ট, ২০১৮ রাত ১২:২৭

এটম২০০০ বলেছেন: Did you have (i) Islami dress, (ii) Beard and /or (iii) Cap?

২৫ শে আগস্ট, ২০১৮ রাত ১২:৩৮

আরাফাত৫২৯ বলেছেন: না ভাই। উপরে আপনাকে ডিটেইল বলছি।

৮| ২৫ শে আগস্ট, ২০১৮ রাত ১২:৫৪

আরণ্যক রাখাল বলেছেন: একজন আপনার সাথে খারাপ আচরণ করেছে বলে আপনি অন্য সবার সাথে করবেন? অন্যরা তো এমন করেনি। রেইসিজমের বিরুদ্ধে কিন্তু অনেক শ্বেতাঙ্গ মানুষও লড়েছে।

২৫ শে আগস্ট, ২০১৮ রাত ১:০০

আরাফাত৫২৯ বলেছেন: হা হা ভাই। আপনি আমার সুরটি বুঝতে পারেন নি হয়ত।

আমি কোন মেয়ের পাশ ছেড়ে চলে গেলে হয়ত সে হাপ ছেড়ে বাঁচে। এনিওয়ে ভাই, এটা স্যাটায়ার বা রম্য ধাঁচের লেখা। পরের পর্বগুলো পড়লে হয়ত বুঝবেন।

৯| ২৫ শে আগস্ট, ২০১৮ রাত ১:০২

এটম২০০০ বলেছেন: DID YOU USE PERFUME LIKE 'ISLAMIC ATAR'?

২৫ শে আগস্ট, ২০১৮ রাত ১:০৮

আরাফাত৫২৯ বলেছেন: ভাই এটা জানার জন্য আপনাকে পরের পর্ব পর্যন্ত অপেক্ষা করতে হবে।

১০| ২৫ শে আগস্ট, ২০১৮ রাত ১:০৬

আরণ্যক রাখাল বলেছেন: @এটম২০০০,
আপনি কি কোন কারণে এটা প্রমাণ করতে চাইছেন, আরাফাত৫২৯ শুধু মুসলিম বলেই এটার শিকার হয়েছেন?

২৫ শে আগস্ট, ২০১৮ রাত ১:১০

আরাফাত৫২৯ বলেছেন: আরে ভাই সে আমাকে ভারতীয় ভাবছিল। এর বেশি কিছু না। আমাকে দেখে মুসলিম ভাবার কোন কারণ নাই। হয়ত, কোন ভারতীয় তাকে অনলাইন বা অফলাইনে নক করে, ব্যক্তিগত ও হাস্যকর প্রশ্ন করে হ্যারাস করছিল।

১১| ২৫ শে আগস্ট, ২০১৮ রাত ১:৩০

বাকপ্রবাস বলেছেন: পরের পর্ব গুলো পড়ি আগে তারপর মন্তব্য করব। পড়তে বেশ লাগছে

২৫ শে আগস্ট, ২০১৮ রাত ৯:৪৫

আরাফাত৫২৯ বলেছেন: পরের পর্ব পড়তে পারেন এখানেঃ
http://www.somewhereinblog.net/blog/arafat529/30251525

১২| ২৫ শে আগস্ট, ২০১৮ রাত ৩:৩৮

অনল চৌধুরী বলেছেন: ওরা যে তামিল বুঝলেন কিভাবে?
দক্ষিণ ভারতীয় সবাই তামিল না।
আপনি কি মালয়শিয়া না লন্ডন থাকেন?
Curry smell মানে তো বুঝলাম কিন্ত Curry feet মানে কি?
Scottish racist use these words.

২৫ শে আগস্ট, ২০১৮ রাত ৯:৪৬

আরাফাত৫২৯ বলেছেন: কারি ফিট কই বললাম?

১৩| ২৫ শে আগস্ট, ২০১৮ ভোর ৪:১০

স্বপ্নের শঙ্খচিল বলেছেন: বিব্রতকর অনাকাঙ্খিত ঘটনার জন্য দু:খিত,
তবে আমার এত্ত বিদেশ ভ্রমনে এরকম ঘটনা ঘটে নাই,
মনে হয় আপনার চাহিনি তার ভীতির কারণ।
মাফ কইরা দেন ভাই --মাফ কইরা দেন ।
শত হলেও আমরা আবেগ প্রবন ক্ষমাশীল জাতি।
....................................................................................................................................................................

২৫ শে আগস্ট, ২০১৮ রাত ১০:১৩

আরাফাত৫২৯ বলেছেন: ভাই কারো দিকে তাকানোর টাইম আমার নাই। হা হা। আর মাফ। সে তো কবেই করে দিসি। এই এক ঘটনার বিপরীতে আমার অন্তত এক হাজার ঘটনা আছে যেটার জন্য আমি কৃতজ্ঞ।

আর কোথায় কোথায় ঘুরলেন, কোন জায়গা কেমন লাগল, বেস্ট কোনটা লাগল শেয়ার করুন।

১৪| ২৫ শে আগস্ট, ২০১৮ ভোর ৬:৩৫

রেজওয়ান তানিম বলেছেন: এরপরের ঘটনা এমন। ওই শ্বেতাংগ মেয়ের দুইপাশে যে দুই মেয়ে বসে ছিল, তারা পরের স্টেশনে নেমে গেল। আর দুইটা কুচকুচে কালো, তামিল, বিশালদেহী, মুশকো, মোষের মত, থলথলে, লদলদে ভুঁড়িওয়ালা, গোঁফওয়ালা, লোমওয়ালা, ট্যাটুওয়ালা, কানে দুলওয়ালা, হাতে চুরিওয়ালা, টাকলু, গন্ধযুক্ত, ঘামওয়ালা, লাল চোখের, কুঁতকুঁতে চোখের, হিংস্র চোখের, লালসাপূর্ণ চোখের, লকলকে জিহবার, লালাঝরা জিহবার, থ্যাবড়া নাকের, লোমবের হওয়া নাকের, রোমশ শরীরের, ঘর্মাক্ত, দানব সদৃশ, কামলা সদৃশ, চোর সদৃশ, মেথরের মত, সুইপারের মত, ইতরের মত, অসভ্য, আদিম, পাশবিক, পিশাচ টাইপ, লাফাঙ্গা, উল্লুক, খাটাশ, জংলী, জলহস্তীর মত, বেবুনের মত, শিম্পাঞ্জীর মত, কিংকং, রাজাকারের মত, আলবদরের মত দুই ব্যাটা এসে ওই মেয়ের দুইপাশে বসল।

যে ভাষায় আপনি বর্ণনা করলেন ওই দুজনকে এইটা কি ওই মেয়ের সিট থেকে উঠে যাওয়ার চেয়ে কোন অংশে কম হয়েছে ? আমার তো মনে হয় অনেক বেশী। আসলে বর্ণবাদ এমন জিনিস, শিকার হলেই কেবল মনে হয়, খারাপ। নিজে করবার সময়ে অনেকেরই খেয়াল থাকে না।

এই ধরণের ভাষা ব্যবহারের নিন্দা জানাই।

২৫ শে আগস্ট, ২০১৮ রাত ৯:৫৩

আরাফাত৫২৯ বলেছেন: ধন্যবাদ এমন নিন্দা জানানোর জন্য। আমার শব্দগুলোর মধ্য বর্ণবাদ পাবার জন্য দুঃখিত। কিন্তু আপনি জেনে অবাক হবেন যে বর্তমান যুগে বর্ণবাদ দোষে দুষ্টরা এমন কোন শব্দই ইউজ করেনা, বরং সিস্টেমে ফেলে টাইট করে। আমার ইউজ করা শব্দগুলো আদুরে গালি হিসাবে ব্যবর্হত হয়, যেমন বাংলাতে শালা।

১৫| ২৫ শে আগস্ট, ২০১৮ সকাল ৭:০৯

ওসেল মাহমুদ বলেছেন: উপমার ভাষায় বাড়াবাড়ি হয়েছে! আশা করি শুধরে নেবেন !

২৫ শে আগস্ট, ২০১৮ রাত ৯:৫৬

আরাফাত৫২৯ বলেছেন: এখানে শুধরে নেবার কিছুই নাই। আগে বিটিভিতে কোথাও কেউ নেই নাটকে বাকের ভাইয়ের ফাঁসির জন্য মানুষ মিছিল করছিল। বাকের ভাইয়ের ফাঁসি অনেকেরই সহ্য হয় নাই। কারণ সেই নাটকে নাটকীয়তার বাড়াবাড়ি ছিল। আমার লেখাটাকে নিছক লেখা হিসাবে দেখেন, বাড়াবাড়ি লাগবেনা।

১৬| ২৫ শে আগস্ট, ২০১৮ সকাল ৭:১১

সিগন্যাস বলেছেন: আপনার অভিজ্ঞতা পড়ে মজা পেলাম । এমন হতেই পারে । আপনার দুঃখের গল্প চলুক ।

২৫ শে আগস্ট, ২০১৮ রাত ৯:৫৭

আরাফাত৫২৯ বলেছেন: ধন্যবাদ ভাই যে আমার দুঃখ আপনাকে মজা দিয়েছে। হা হা। পরের পর্ব এখানে পড়তে পারেনঃ
http://www.somewhereinblog.net/blog/arafat529/30251525

১৭| ২৫ শে আগস্ট, ২০১৮ সকাল ৭:২৭

চাঙ্কু বলেছেন: ওই শ্বেতাংগ মেয়ের দুইপাশে যে দুই মেয়ে বসে ছিল, তারা পরের স্টেশনে নেমে গেল। আর দুইটা কুচকুচে কালো, তামিল, বিশালদেহী, মুশকো, মোষের মত, থলথলে, লদলদে ভুঁড়িওয়ালা, গোঁফওয়ালা, লোমওয়ালা, ট্যাটুওয়ালা, কানে দুলওয়ালা, হাতে চুরিওয়ালা, টাকলু, গন্ধযুক্ত, ঘামওয়ালা, লাল চোখের, কুঁতকুঁতে চোখের, হিংস্র চোখের, লালসাপূর্ণ চোখের, লকলকে জিহবার, লালাঝরা জিহবার, থ্যাবড়া নাকের, লোমবের হওয়া নাকের, রোমশ শরীরের, ঘর্মাক্ত, দানব সদৃশ, কামলা সদৃশ, চোর সদৃশ, মেথরের মত, সুইপারের মত, ইতরের মত, অসভ্য, আদিম, পাশবিক, পিশাচ টাইপ, লাফাঙ্গা, উল্লুক, খাটাশ, জংলী, জলহস্তীর মত, বেবুনের মত, শিম্পাঞ্জীর মত, কিংকং, রাজাকারের মত, আলবদরের মত দুই ব্যাটা এসে ওই মেয়ের দুইপাশে বসল।

কিছু মনে করবেন না, আপনার এই ধরনের বর্নবাদী শব্দ ব্যাবহার করার মানে টা কি? কেউ আপনার সাথে অন্যায় আচরন করেছে বলে আপনি এই ধরনের শব্দ ব্যবহার করবেন? বর্নবাদ আর ঘৃনা দিয়ে ভালো কিছু কিছু অর্জন করা যায় না, ভাই! দুঃখিত, আপনার লেখাকে স্যাটায়ার মনে হয়নি, বরং মনে হয়েছে আপনার মধ্যে সিরিয়াস ইনফির‍্যিটি কমপ্লেক্স কাজ করে!!

আমি ব্লগে সাধারনত এত সিরিয়াস কমেন্ট করি না কিন্তু আপনার পোষ্টটা পড়ে না করে পারলাম না। ভালো থাকবেন।

২৫ শে আগস্ট, ২০১৮ রাত ১০:০০

আরাফাত৫২৯ বলেছেন: "আপনার লেখাকে স্যাটায়ার মনে হয়নি, বরং মনে হয়েছে আপনার মধ্যে সিরিয়াস ইনফির‍্যিটি কমপ্লেক্স কাজ করে!! " - আমার একটা লেখা পড়েই আমার সম্পর্কে আপনার এমন মনে হল।

এখন আপনার একটা কমেন্ট পড়ে আপনার সম্পর্কে আমার মনে হল, "আপনি সিরিয়াস মানের জাজমেন্টাল। আর যারা জাজমেন্টাল তারাই বেশি বর্ণবাদী। হয়ত মুখে না, কিন্তু সিস্টেমে ফেলে টাইট করে।"

জোক করে কথাটা বললাম ভাই বাট হাউ ইউ ফিল নাউ?

আগে বিটিভিতে কোথাও কেউ নেই নাটকে বাকের ভাইয়ের ফাঁসির জন্য মানুষ মিছিল করছিল। বাকের ভাইয়ের ফাঁসি অনেকেরই সহ্য হয় নাই। কারণ সেই নাটকে নাটকীয়তার বাড়াবাড়ি ছিল। আমার লেখাটাকে নিছক লেখা হিসাবে দেখেন, বাড়াবাড়ি লাগবেনা।

১৮| ২৫ শে আগস্ট, ২০১৮ সকাল ১০:০৬

ইমরান আশফাক বলেছেন: তামিলদের যে বিবরনী আপনি দিলেন, ওরা যদি জানতে পারতো :#)

তবে সৌন্দর্যের সংজ্ঞা এক এক অন্চলের কাছে এক এক রকম। অধিকাংশ তামিল নায়কদের চেহারা রাক্ষসের মত (ব্যতিক্রম অবশ্যই আছে), কিন্তু সেটাই ঐ অন্চলের মেয়েদের কাছে আকর্ষনীয় চেহারা।

২৫ শে আগস্ট, ২০১৮ রাত ১০:০২

আরাফাত৫২৯ বলেছেন: তামিলরা সুন্দর ভাই। শুধু তামিল না, সবাই সুন্দর।

১৯| ২৫ শে আগস্ট, ২০১৮ বিকাল ৩:১০

সনেট কবি বলেছেন: জীবনে ঘটে যাওয়া এসব ঘটনা এড়িয়ে যাওয়াই মঙ্গল জনক।

২৫ শে আগস্ট, ২০১৮ রাত ১০:০২

আরাফাত৫২৯ বলেছেন: এড়িয়েই চলেছি ভাই।

২০| ২৬ শে আগস্ট, ২০১৮ রাত ৩:০৩

অনল চৌধুরী বলেছেন: ধন্যবাদ এমন নিন্দা জানানোর জন্য। আমার শব্দগুলোর মধ্য বর্ণবাদ পাবার জন্য দুঃখিত। কিন্তু আপনি জেনে অবাক হবেন যে বর্তমান যুগে বর্ণবাদ দোষে দুষ্টরা এমন কোন শব্দই ইউজ করেনা, বরং সিস্টেমে ফেলে টাইট করে। আমার ইউজ করা শব্দগুলো আদুরে গালি হিসাবে ব্যবর্হত হয়, যেমন বাংলাতে শালা। ইরোপ বা এ্যামেরিকায় কোন কালোকে এসব ভাষার যেকোন একটা ব্যবহার করে দেখেন অাদর করে না পুলিশ ধরে।

২৬ শে আগস্ট, ২০১৮ রাত ৮:২৯

আরাফাত৫২৯ বলেছেন: না ভাই ধরবেনা। কালোরে কালো বললে ধরবেনা। তামিল, বিশালদেহী, মুশকো, মোষের মত, থলথলে, লদলদে ভুঁড়িওয়ালা, গোঁফওয়ালা, লোমওয়ালা, ট্যাটুওয়ালা, কানে দুলওয়ালা, হাতে চুরিওয়ালা, টাকলু ইত্যাদি বললেও ধরবেনা? আর আমি ঐ দুই তামিলকে তো কিছু বলিও নাই।

এখন বলেন, আপনি এত প্রতিক্রিয়াশীল কেন? আমার জায়গায় আপনাদের অনেকেই থাকলে হয়ত সুইসাইড খাইতেন। কোন কিছু ভালো না লাগলে, জাস্ট মুভ অন। কারণ, আমি সামনাসামনি ঐ দুই তামিলকে কিছু বলি নাই। ইংরেজীতেও ব্লগ লিখি নাই। সেই সাদা মেয়েকেও মাফ করে দিসি। বিকজ, আমি জানি আমি ওদের চেয়ে অনেক সুপিরিয়র। এই কারণেই আমি অবলিলায় এই ঘটনা লিখতে পারছি। যারা এইসব মানতে পারেনা, তারাই চাপে যায়।

যাই হোক, ভালো থাইকেন। আমার পোস্ট ভালো না লাগলে ইগনোর করেন।

২১| ২৬ শে আগস্ট, ২০১৮ সকাল ১১:৫৪

এটম২০০০ বলেছেন: I am interested to see your photo (I know you will not give the real one, because by all possibilities it is ferocious like Laden's.)

২৬ শে আগস্ট, ২০১৮ রাত ৮:২২

আরাফাত৫২৯ বলেছেন: গেদু চাচা চামে চামে সুন্দর পোলাদের ছবি দেখতে চাও, ভাবছো আমি কিছু বুঝি নাই? তো গেদু চাচা তুমার ছবি কই? তুমি কি দেখতে ট্রাম্পের মত? যাও চামে গিয়া সাইডে বইয়া থাকো।

২২| ২৬ শে আগস্ট, ২০১৮ সন্ধ্যা ৭:৩৫

কূকরা বলেছেন: সাবড়াষ, বগের বাচ্চা.........

২৬ শে আগস্ট, ২০১৮ রাত ৮:৩০

আরাফাত৫২৯ বলেছেন: থ্যাংক্স

২৩| ২৭ শে আগস্ট, ২০১৮ ভোর ৪:৪০

রেজওয়ান তানিম বলেছেন: জার্মানির সবচেয়ে বর্ণবাদী এলাকায় থাকি, আমি জানি বাইরের দেশগুলোয় কিভাবে বর্ণবাদ কাজ করে। আপনি কই আছেন আমি জানি না তবে এই ভাষা বিশ্বের কোন দেশেই ব্যবহারের উপযোগী নয়। আপনি যদি নিজে থেকে না উপলব্ধি করেন তাহলে আমার পক্ষে আসলে বোঝানো কঠিন।

২৭ শে আগস্ট, ২০১৮ সকাল ১১:৪১

আরাফাত৫২৯ বলেছেন: ভাই আমি দাবী করি নাই, আমার ভাষা খুব সমধুর হইছে। কিন্তু ধরেন, এই ভাষা আমি কোনদিন কারো সামনে ব্যবহার করবনা, কিন্তু তার মানে এই না আমার মনের ভিতর এই কথাগুলো বন্ধ হয়ে যাবে। আমি বর্ণবাদী না। কিন্তু, আপনি যদি ক্লাসিক সাহিত্য গুলো পড়েন দেখবেন সেখানে ভিলেন সম্পর্কে এমন ভাষা ব্যবহার হয়। আমার লেখটাও সেই দোষে দুষ্ট।

আবার দেখেন, আপনি নিজেই বর্ণবাদী এলাকায় থাকেন, তারমানে ইউরোপেও বর্ণবাদ আছে। শুধু আছে না, আরো বেশি ভাবে আছে। আপনি নিশ্চয়ই এমন ঘটনার কথা ইউরোপে শুনছেন যে রাত ১০ টার পরে কমোডের ফ্লাস ইউজ করার জন্য বাড়িওয়ালা কমপ্লেইন দিসে যেটা হয়ত একটা জার্মানকে কখনোই দিত না, অথবা পোলান্ডে বাস থেকে কাউকে নামায়ে দিসে অথবা বাসেই নেয় নাই শুধু স্কিন কালারের জন্য। তাহলে, কে বলল দুনিয়াতে বর্ণবাদ নাই এবং বর্ণবাদী আচরণ যারা করে তারা সবাই বিচারের মুখোমুখি হয়।

আমার মনে হয়, আমরা খুবই প্রতিক্রিয়াশীল। আমার সাথে কেউ এমন করলে সেটা যদি সীমা লংঘন না করে, তাহলে নিজেও কিছু বলে সরে যাওয়াটাই বুদ্ধিমানের কাজ। আমার এত টাইম নাই যে, এইসবের পিছনে টাইম নষ্ট করে, পুলিশ রিপোর্ট করে জাস্টিস আনয়ন করব। একবার এক আরবের পাশে আমি ট্রেনে বসছিলাম। ওর গায়ের গন্ধে আমার প্রায় বমি এসে গেছিল তাই আমি নিজেই অন্য সিটে চলে গেছিলাম। আবার, আরেকবার এক ভারতীয় এমন কারী খেয়ে বাসে উঠছিল যে ওর মুখের গন্ধে দুই সারি সামনে আমার অবস্থা খারাপ হয়ে গেছিল (বদ্ধ বাস উইথ এসি)। আমি বাসের ড্রাইভারকে এই কথা বলছিলাম। এখন বলেন, এই কারণে আমি কি বর্ণবাদী নাকি একটা ভ্যালিড ফ্যাক্ট-এ রিএক্ট করলাম?

আমার মনে হয়, অনেকেই এসব শুনলে বা দেখলে সুইসাইড খাবে, পুরা দুনিয়াকে খারাপ বলবে অথচ নিজে সুধরাবেনা।

ভালো থাইকেন আর মনে রাইখেন এই ব্লগে সব পোস্ট আপনার মোরাল ভ্যালু মেপে নাও লেখা হতে পারে। সেইগুলা পাশ কাটিয়ে যাওয়াই উত্তম।

২৪| ২৭ শে আগস্ট, ২০১৮ বিকাল ৫:৫৬

রাজীব নুর বলেছেন: সুন্দর লিখেছেন।
চলুক।

২৭ শে আগস্ট, ২০১৮ রাত ৮:২৫

আরাফাত৫২৯ বলেছেন: আপনাকে ধন্যবাদ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.