নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

প্রিয় মানুষেরা

জীবনের এই গতিপথ...পূর্ব-পশ্চিমে যেন এক নিছক অন্বেষণ

আরাফাত৫২৯

দূর থেকে দূরে, আরো বহুদূর......... চলে যেতে হয়, কত স্মৃতির ছায়ায়, এই রোদ্দুরের নীচে, নীল সবুজের খেলাঘরে জীবন মেতে থাকে কত নিয়মের প্রতীক্ষায়...

আরাফাত৫২৯ › বিস্তারিত পোস্টঃ

জীবনের দুঃখগাঁথা - ২: মেরিনা এবং ডেনিয়েল

২৫ শে আগস্ট, ২০১৮ রাত ৯:৪৪

জীবনের দুঃখগাঁথা - ১ না পড়ে থাকলে তাল মেলানো কঠিন হয়ে যাবে।
________________________________________________________________


কি বলব একে! মিরাকল নাকি অন্য কিছু। যাইহোক, মিরাকল বোধহয় একেই বলে! তা না হলে মেরিনার সাথে আবার এভাবে দেখা হয়ে যাবে ভাবতেই পারিনি।

ও হ্যাঁ, মেরিনা কে তা তো বলাই হলনা। বছর কয়েক আগে একবার LRT ট্রেনে মেরিনার সাথে দেখা হয়েছিল। অবশ্য সেটা খুব সুখকর কোন ঘটনা ছিলোনা। কারণ মেরিনা আমার পাশের সিট থেকে উঠে গিয়ে দুই তামিলের পাশে বসে মোবাইল টিপছিল। যদিও খুব দুঃখ পেয়েছিলাম, তথাপি সব চেপে রেখেছিলাম কোনদিন বিধাতার কাছে নালিশ দিবো বলে (জীবনের দুঃখগাঁথা - ১ দ্রষ্টব্দ)। কিন্তু বিধাতার খেলা বুঝা কি আমার মত নাদান বান্দার পক্ষে সম্ভব? আসলেই বিধাতার খেলা বোঝা বড় দায়!

সেদিন LRT তে চেপে ইউনিভারসিটি এলাম। পেছন থেকে একটা নারীকন্ঠ "হ্যালো মিস্টার" বলে ডেকে উঠল। পিছনে তাকিয়ে দেখি এক শ্বেতাংগ মেয়ে। নিজেই নিজের পরিচয় দিল "আমি মেরিনা। তুমি?" বলে হাত বাড়িয়ে দিল। কেন জানিনা, আমি এখনো কোন নারীর প্রতি সহজে কঠোর হতে পারিনা। তাই প্রতিউত্তরে নিজের নামটি বললাম। মেরিনা নিজেই কনফেস করল। আমিতো ভুলেই গিয়েছিলাম সেই দিনের কথা। মেরিনা আমাকে কফির দাওয়াত দিল। একসাথে গেলাম কফিশপে। কথায় কথায় অনেক অজানা কিছু জানা হল।

মেরিনা অস্ট্রিয়ান। পেশায় বায়োয়ার্কিটেক্ট। মেরিনার বয়ফ্রেন্ড ছিল ডেনিয়েল ক্রেইগ, জেমস বন্ডের নায়ক। খুবই অহংকারী আর বদমেজাজী টাইপের। সেইদিন যেদিন মেরিনা আমার পাশের সিট থেকে উঠে গিয়েছিল সেইদিন নাকি মেরিনার সাথে ডেনিয়েল ক্রেইগের মারামারি হয়েছিল। ওদের ব্রেক-আপ হয়ে যায় ওইদিনই। LRT তে নাকি আমাকে দেখে ওর আবার ডেনিয়েলের কথা মনে হয়েছিল। আমার সাথে ড্যানির নাকি অনেক কিছুই মিলে যায়। তাই মেরিনা আর সহ্য করতে পারেনি। নিজেকে নষ্ট করার জন্যই সে নিজেকে সঁপে দিয়েছিল দুইটা কুচকুচে কালো, তামিল, বিশালদেহী, মুশকো, মোষের মত, থলথলে, লদলদে ভুঁড়িওয়ালা, গোঁফওয়ালা, লোমওয়ালা, ট্যাটুওয়ালা, কানে দুলওয়ালা, হাতে চুরিওয়ালা, টাকলু, গন্ধযুক্ত, ঘামওয়ালা, লাল চোখের, কুঁতকুঁতে চোখের, হিংস্র চোখের, লালসাপূর্ণ চোখের, লকলকে জিহবার, লালাঝরা জিহবার, থ্যাবড়া নাকের, লোমবের হওয়া নাকের, রোমশ শরীরের, ঘর্মাক্ত, দানব সদৃশ, কামলা সদৃশ, চোর সদৃশ, মেথরের মত, সুইপারের মত, ইতরের মত, অসভ্য, আদিম, পাশবিক, পিশাচ টাইপ, লাফাঙ্গা, উল্লুক, খাটাশ, জংলী, জলহস্তীর মত, বেবুনের মত, শিম্পাঞ্জীর মত, কিংকং, রাজাকারের মত, আলবদরের মত তামিলের মাঝে।

পরে অবশ্য সে খুব অনুতপ্ত হয়েছিল। সে বুঝতে পেরেছিল তার ভুলের কথা। তাই সে চুইংগাম চিবুতে চিবুতে মোবাইলে আমার ছবি তুলে রেখেছিল যদি কোনদিন আবার দেখা হয়ে যায়। মেরিনা মোবাইল বের করে "সুইট হার্ট" নামক এলবাম থেকে আমার ছবি বের করে দেখালো। এরপরে নাকি সে চার্চেও গিয়েছিল। চার্চের প্যাস্টর তাকে বলেছিল, "এক ড্যানিয়ালের জন্য তুমি কষ্ট পেয়েছিলে, তাই ঈশ্বর তোমাকে আরেকটি ড্যানি পাঠিয়েছিল। বোকা মেয়ে তুমি সেই সুযোগটি বুঝতে অনেক দেরী করলে।" এইবলে মেরিনা হাউমাউ করে কেঁদে উঠে বলল, "বুঝলে আরাফাত, সেই থেকে আমি প্রতিদিনই এই রুটে, এইসময়ে LRT তে যাতায়াত করতাম, যদি তোমার সাথে আরেকটিবার দেখা হয়ে যায়।"

আমার মন এমনিতেই নরম। আমি আর সহ্য করতে পারলাম না এবার। আমার চোখ দিয়ে জল বেরিয়ে এল। মেরিনাও কেঁদে উঠল। আমি মেরিনাকে বললাম "মেরিনা, আমি বিবাহিত।"

মেরিনা বলল, "আমি সব বুঝেছি আরাফাত। আমি সব বুঝেছি। আমার আর কিছুই না বুঝার বাকি নেই। আমার এই ভুলের মাসুল আমাকেই সারাজীবন বয়ে বেড়াতে হবে। আমার স্বীয় কৃতকর্মের ফল আমাকেই বহন করতে হবে। সারাজীবন এই ভুলের বোঝা নিয়ে আমি হয়ত কোন নির্জন দ্বীপে জীবন কাটিয়ে দিব। তুমি ভালো থেকো সবসময়। তোমার বউকে ভালোবেসো, বিশ্বাস রেখো।"

মেরিনা চোখভরা জল নিয়ে হন্তদন্ত হয়ে কফিশপ থেকে বের হয়ে গেল। সেদিন বাহিরে খুব বৃষ্টি হচ্ছিল। দেখলাম, মেরিনা ভুল করে তার রুমালটি টেবিলে ফেলে গেছে।

মন্তব্য ৪ টি রেটিং +০/-০

মন্তব্য (৪) মন্তব্য লিখুন

১| ২৭ শে আগস্ট, ২০১৮ বিকাল ৩:১২

রাজীব নুর বলেছেন: বাস্তব? না গল্প?

২৭ শে আগস্ট, ২০১৮ বিকাল ৩:৪৪

আরাফাত৫২৯ বলেছেন: জীবনের গল্প মাঝে মাঝে বাস্তবতাকেও হার মানায়।

২| ০৪ ঠা জানুয়ারি, ২০২১ রাত ১০:৪১

শোভন শামস বলেছেন: সাবলিল ভাবে কথার মালায় গাথা জীবনের গল্প।

০৪ ঠা জানুয়ারি, ২০২১ রাত ১০:৫২

আরাফাত৫২৯ বলেছেন: আগের পর্ব পড়েছেন? ওটা না পড়লে একটু খটকা লাগতে পারে। মন্তব্যের জন্য ধন্যবাদ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.