নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

প্রিয় মানুষেরা

জীবনের এই গতিপথ...পূর্ব-পশ্চিমে যেন এক নিছক অন্বেষণ

আরাফাত৫২৯

দূর থেকে দূরে, আরো বহুদূর......... চলে যেতে হয়, কত স্মৃতির ছায়ায়, এই রোদ্দুরের নীচে, নীল সবুজের খেলাঘরে জীবন মেতে থাকে কত নিয়মের প্রতীক্ষায়...

আরাফাত৫২৯ › বিস্তারিত পোস্টঃ

ইন্দোনেশিয়া সিরিজ (প্রি-সিরিজ )

২৯ শে ডিসেম্বর, ২০২২ সন্ধ্যা ৬:৫২

কয়েক মাস আগে ব্লগে 'চায়না সিরিজ' নামে একটা সিরিজ করেছিলাম। আমার মনে হয়েছিল ব্লগের অনেকেই সিরিজটা আগ্রহ নিয়ে পড়েছিল।

এবার ব্লগে ইন্দোনেশিয়া নিয়ে একটা সিরিজ করতে চাই। নিজের ব্যক্তিগত ভ্রমণ অভিজ্ঞতা আর সেই দেশের মানুষ ও কৃষ্টি-কালচার নিয়ে বিশদ লিখতে চাই। তবে পুরো লেখাটাই হবে ব্যাক্তিকেন্দ্রিক, মানে আমার নিজের চোখে দেখা ও সেটার নিজস্ব অনুধাবন।

প্রায় ২০ থেকে ২৫ পর্বের একটা সিরিজ হবে।

হয়ত, ছাড়াছাড়া ভাবে একটা দুইটা লেখা ব্লগে ও অন্য কোথাও প্রকাশ করেছি (মূল লেখার ১০% বা আরো কম)। তবে এবার আমার ভ্রমণের টাইম-লাইন মেনে পুরো লেখাটা সিরিজ হিসাবে ব্লগে দিতে চাই। সেই কারণে, ১০% লেখার পুণরাবৃত্তি হতে পারে।

আরো একটা কথা। এই সিরিজটা কোন অবস্থাতেই 'কাপল-ভ্লগ' হবে না। আমার উদ্দেশ্য থাকবে ইন্দোনেশিয়ার সম্পর্কে বিস্তারিত তুলে ধরা। এর প্রয়োজনে যতটুকু নিজের কথা আসে ঠিক ততটুকুই থাকবে।

ব্লগাররা কি আগ্রহী, এমন সিরিজ পড়তে? আগ্রহী হলে প্রতি সপ্তাহে একটা করে পর্ব দিব।

ধন্যবাদ।

মন্তব্য ১৮ টি রেটিং +৩/-০

মন্তব্য (১৮) মন্তব্য লিখুন

১| ২৯ শে ডিসেম্বর, ২০২২ সন্ধ্যা ৭:০৪

সোনাগাজী বলেছেন:



আপনার শ্বশরের দেশের কথা শুনতে চাই। ১ম প্রশ্ন, ওরা কি রকম মুসলমান?

২৯ শে ডিসেম্বর, ২০২২ সন্ধ্যা ৭:১৩

আরাফাত৫২৯ বলেছেন: ধন্যবাদ। আসলে ইন্দোনেশিয়া অনেক ডাইভার্সিফায়েড দেশ। মানে হিন্দু অধ্যুষিত প্রভিন্স আছে, খ্রিস্টান মেজরিটি প্রভিন্স আছে। আর বড় বড় শহরগুলো সাত-মিশেল লোকের সমন্বয়ে। ভাষাই আছে কয়েকশত এর উপরে যার সবগুলোই লোকালি প্রচলিত।

মানুষ হিসাবে ওরা বাংলাদেশিদের চেয়ে হাজারগুণ টলারেন্ট। মুসলিম অধ্যুষিত এলাকাতেও কোন মেয়ে চাইলে হাফ-প্যান্ট পরে ঘুরলে কেউ কিছু মনে করবে না (আচেহ বা এই রকম শরিয়া আইনে চলে এমন কয়েকটা প্রভিন্স বাদে)। জাকার্তাতে অহরহই হিজাবি মেয়ের পাশে এই রকম পোশাকের মেয়ে দেখতে পাবেন। হয়ত ভাবতে পারেন, আমি এত উদাহরণ থাকতে এই রকম একটা উদাহরণ কেন দিলাম? কারণ, এইটা মানুষ কতটা টলারেন্ট সেটা বুঝতে পারার একটা ইন্ডিকেটর আমার কাছে। এছাড়া 'রেইনবো' টাইপ মুভমেন্ট প্রভিন্সয়াল শহরগুলোতেও হয়। ধর্মপ্রাণ মানুষও যেমন আছে তেমনি এই রকম স্রোতের বাহিরের লোকেরাও সমাযে সবার সাথে মিলেমিশে আছে। ব্যক্তিগত চয়েজের ব্যাপারে বাংলাদেশিদের চেয়ে অনেক স্বাধীন ওরা।

তবে কমেন্টের এই ছোট পরিসরে সব হয়ত বলা যাবে না। আমার লেখাতে এই ব্যাপারগুলো আমার পর্যবেক্ষণে যা আসছে সেটাই লিখব। তখন হয়ত পারিপার্শ্বিক অবস্থার বর্ণণা দেবার কারণে আরো স্পস্টভাবে বুঝাতে পারব।

আপনাকে ধন্যবাদ একটা সুন্দর কমেন্টের জন্য। আমি আমার লেখাতে এই বিষয়টা মাথাতে রাখব।

২| ২৯ শে ডিসেম্বর, ২০২২ সন্ধ্যা ৭:২৩

সোনাগাজী বলেছেন:



লিখুন, ওদের ভালো জীবনের কথা আমাদের ব্লগারেরা শুনুক; বুঝুক, আমরা কি কারণে ভালোর দিকে যেতে পারছি না।

২৯ শে ডিসেম্বর, ২০২২ সন্ধ্যা ৭:৫৭

আরাফাত৫২৯ বলেছেন: ধন্যবাদ ভাই। চেষ্টা করব।

৩| ২৯ শে ডিসেম্বর, ২০২২ সন্ধ্যা ৭:৫০

কবিতা ক্থ্য বলেছেন: জাতি আপনার শ্বশুড় বাড়ী সম্পর্কে জানতে আগ্রহী।

২৯ শে ডিসেম্বর, ২০২২ সন্ধ্যা ৭:৫৮

আরাফাত৫২৯ বলেছেন: ভাই ঠাট্টা করলেন কি না বুঝতে পারলাম না। তবে নিশ্চিত থাকেন, এটা 'কাপল-ভ্লগ' হবে না। আমার উদ্দেশ্য থাকবে ইন্দোনেশিয়ার সম্পর্কে বিস্তারিত তুলে ধরা। এর প্রয়োজনে যতটুকু নিজের কথা আসে ঠিক ততটুকুই থাকবে। পোস্ট এডিট করে দিচ্ছি।

৪| ২৯ শে ডিসেম্বর, ২০২২ রাত ১১:০৪

রাজীব নুর বলেছেন: হ্যাঁ আমি আগ্রহী।

০২ রা জানুয়ারি, ২০২৩ রাত ২:৫১

আরাফাত৫২৯ বলেছেন: ধন্যবাদ রাজীব ভাই। আপনি দূর্দান্ত ব্লগার।

৫| ৩১ শে ডিসেম্বর, ২০২২ সকাল ৭:৪৮

সোহানী বলেছেন: হাত তুললাম, আমি আছি সাথে।

০২ রা জানুয়ারি, ২০২৩ রাত ২:৫১

আরাফাত৫২৯ বলেছেন: আপনাকে অনেক ধন্যবাদ। সামনের সপ্তাহ থেকে পর্বগুলো দেয়া শুরু করব।

৬| ৩১ শে ডিসেম্বর, ২০২২ সন্ধ্যা ৭:২৭

সাড়ে চুয়াত্তর বলেছেন: আগের চায়না পর্বগুলি ভালো ছিল। এবার ইন্দোনেশিয়া নিয়ে শুরু করুন।

০২ রা জানুয়ারি, ২০২৩ রাত ২:৫২

আরাফাত৫২৯ বলেছেন: আপনার মন্তব্যগুলো দারূন উৎসাহব্যঞ্জক ছিল। সামনের সপ্তাহ থেকে ইন্দোনেশিয়া সিরিজ শুরু করব।

৭| ০৪ ঠা জানুয়ারি, ২০২৩ সকাল ৮:১০

ইমরান আশফাক বলেছেন: শুরু করে দিন, সেন্সরবিহীনভাবে। B-)

০৪ ঠা জানুয়ারি, ২০২৩ সন্ধ্যা ৭:৪৭

আরাফাত৫২৯ বলেছেন: ধন্যবাদ, চেষ্টা থাকবে।

৮| ২৩ শে আগস্ট, ২০২৩ রাত ১০:৩২

খায়রুল আহসান বলেছেন: প্রায় আট মাস হতে চললো, কই একটি পর্বও তো দেখতে পেলাম না। সিরিজটার কথা কি ভুলেই গেলেন নাকি?
আমি ইন্দোনেশিয়া দুই বার ভ্রমণ করেছি। প্রথমবার প্রেসিডেন্ট সুয়ার্তোর আমলে, ১৯৮৬ সালে। পরেরবার ২০১৫ কিংবা ২০১৬ সালে, প্রেসিডেন্ট সুকর্ণোর মেয়ের আমলে। দুবারই খুব ভালো লেগেছে। আপনার পোস্ট পেলে মিলিয়ে দেখতাম, আমার অভিজ্ঞতার সাথে আপনারগুলো।

১৬ ই সেপ্টেম্বর, ২০২৩ রাত ১:৫৬

আরাফাত৫২৯ বলেছেন: সরি ভাই অপেক্ষা করানোর জন্য। আসলে এই পোস্ট দেবার পর দেখলাম ব্লগে নানাবিধ ক্যাচাল লেগেই আছে এবং মানুষের সেসবেই আগ্রহ বেশি। মানুষের অন্য বিষয়ে বেশি আগ্রহ দেখি আমি ভাবছি মানুষ আমার ছাইপাস কেন পড়বে?

আমি আজকে অন্য বিষয়ে একটা পোস্ট দিয়ে তারপরে ইন্দোনেশিয়া সিরিজ শুরু করব। আমার মোটামুটি সব লেখা আছে। ২০ টার মত পর্ব হতে পারে।

বাই দ্যা ওয়ে, আমি আপনার অভিজ্ঞতা শুনার জন্য মুখিয়ে আছি। কারণ আপনি যেই সময়ের কথা বললেন সেই সময়ে আমি ন্যাদা বাচ্চা ছিলাম। তখন নিশ্চয় দুনিয়াটা অন্যরকম ছিল। প্লিজ লিখুন।

৯| ২৭ শে অক্টোবর, ২০২৩ সন্ধ্যা ৭:৫৫

নিমো বলেছেন: কবে শুরু করবেন ? ব্লগে যে মাত্রায় অসহনশীলতা শুরু হয়েছে, তাতে সবার একবার করে ইন্দোনেশিয়া ভ্রমণ করা জরুরি হয়ে পড়েছে।

৩১ শে অক্টোবর, ২০২৩ ভোর ৫:১৮

আরাফাত৫২৯ বলেছেন: ধন্যবাদ ভাই। ব্লগের অসহনশীলতা বাড়ার কারণে আসলে এইসব পোস্ট দিতে ইচ্ছে করে না বিশেষকরে যেখানে পারিবারিক যোগসূত্র আছে। মাঝে মাঝেই সিরিজটা পোস্ট করার জন্য ব্লগে আসি। কিন্তু কিছু পোস্ট আর কমেন্ট দেখার পর আর পোস্ট না করে বের হয়ে আসি। আপনাকে আবারো ধন্যবাদ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.