নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আবু রায়হান রাকিব

অন্যকে সম্মান করুন। নিজেও এর অধিকারী হতে পারবেন।

আবু রায়হান রাকিব › বিস্তারিত পোস্টঃ

গরীবের মানবাধিকার!

০৯ ই ডিসেম্বর, ২০১৫ সন্ধ্যা ৭:৩৮


আমি মানুষ। মানুষের বাচ্চা! তবে পিতৃ-মাতৃ উভয়কুলের সকলে গরীব। তাই বাস্তবতার নিরিখে আমি গরীব মানুষের বাচ্চা! দুনিয়াতে তো সবাই সোনার চামচ মুখে নিয়ে জন্মায় না। আমিও হয়তো সেই অভাগাদের একজন! সৃষ্টিকর্তা যাদের দুনিয়াতে মাথা গোজার একটু ঠাঁই আর দু-বেলা দু-মুঠো সিদ্ধ চাল খেয়ে বেঁচে থাকার জন্যই পৃথিবী নামক যুদ্ধক্ষেত্রে পাঠিয়েছেন। সবলদের অত্যাচার, শোষণ, বন্চঞনা, ধিক্কার সইবার জন্য ও তাদের সেবাযত্নের প্রয়োজনেই বোধ হয় এ পৃথিবীতে আমাদের আগমন দূর্বল হয়ে।

মানুষ হিসেবে আমার ও কিছু অধিকার আছে! সার্বজনিনতার ব্যাখ্যায় যা "মানবাধিকার"। মানুষের মৌলিক অধিকার, মৌল মানবিক অধিকার, চাহিদা, সম্মান, যশ, খ্যাতি বিশ্লেষন করতে যখন মানবাধিকারের কোন সূত্র দেয় না কোন কাজ। তখন মনে হয়, মানুষ হিসেবে আমরা সবাই সত্যিই মানবাধিকারের ভাগিদার? যা ভোগ করি তা তো বেঁচে থাকার অপ্রতুল রসদ মাত্র। তবে অভিজাত শ্রেনী কেন। ভোগবিলাসি জীবন বংশ পরম্পরায় কি শুধু তাদেরই অধিকার? দরিদ্রের কষাঘাতে জর্জরিত গরীবের জীবনে মানবতা, মানবাধিকার যেন শুধুই হাহাকার।

প্রেক্ষাপট অন্যকোথাও আর যাই হোক বাংলাদেশে এর অবস্থা মোটেও সন্তোষজনক নয়। রাজনৈতিক নেতা, বিত্তবানরা গলা ফাটিয়ে বক্তৃতা করেন, জাতীয় প্রেসক্লাবের সামনে ব্যানার নিয়ে দাড়িয়ে, শাহবাগের বিশাল চত্তরে জনসমুদ্রের জোয়ার ভাসিয়ে প্রতিবছরই পালিত হয় মানবাধিকার দিবস। সাম্যের গানে মুখরিত হয় চারিদিক। কিন্তু কোথায় সেই সাম্য, কোথায় সমতা, মানুষের অধিকার! গরীবের আবার মানবাধিকার! ধিক্কার...........,

আগামীকালও আসছে সেই দিন। গতানুগতিক ধারায় চলেও যাবে। সমাজের সবখানে বৈষম্য বিদ্যমান। বৈষম্যের শিকড় সমাজের বদ্ধমূলে। যার রস গরীবের রক্ত।

দিবা নিদ্রা ভেঙ্গে জেগে উঠি মাঝে মধ্যে। বিপক্ষে ক্ষেপে গিয়ে করি চিৎকার! কিন্তু ক্ষীণ গলায় সে আওয়াজ তরঙ্গ তুলতে ব্যর্থ হয়ে প্রতিধ্বনি হয়ে ফিরে আসে নিজের কাছে। বেলুনের বাতাস না থাকলে যা হয় আর কি। ইমোশন! সে কি আর আছে আমাদের। তবে কেনইবা এমন সব চিন্তা-ভাবনা? তবে কি বিদ্রোহী হয়ে উঠছি ক্রমশ.............

মন্তব্য ০ টি রেটিং +০/-০

মন্তব্য (০) মন্তব্য লিখুন

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.