নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আবু রায়হান রাকিব

অন্যকে সম্মান করুন। নিজেও এর অধিকারী হতে পারবেন।

আবু রায়হান রাকিব › বিস্তারিত পোস্টঃ

শিরোনামহীন কিছু কথা

১৬ ই অক্টোবর, ২০১৭ রাত ৯:২৬

আলহামদুলিল্লাহ। আজ ভালো আছি, তবে এটা চিরস্থায়ী অবস্থা নয়। কখন দু:সময় চলে আসবে তা কল্পনাতীত! কেননা, সবকিছুরই বিপরীত দিক আছে। ভালো-মন্দ, আলো-আধার, দিন-রাত, সুখ-দু:খ। এসব চলমান জীবনেরই অংশ বিশেষ।

যতই ক্ষমতাধর কিংবা বিত্তশালী হও না কেন, একতরফা কোন কিছু আশা করাটাই বড় বোকামী। তবে হ্যাঁ, বলে রাখা ভালো যে- অর্থ এখানে বড় একটা বিষয়। বলা হয়ে থাকে, “টাকায় বাঘের চোখও মেলে” “টাকা সকল ক্ষমতার উৎস”। প্রকৃত পক্ষেও কি তাই?

যেমন ধর্মীয় দৃষ্টিকোন থেকে বলা হয়েছে- “পার্থিব বস্তুর আধিক্যকে ধন বলা যায় না। মানসিক সন্তোষই প্রধান ধন।”

“ধনী হওয়া ধনের উপর নির্ভর করে না, নির্ভর করে মনের তৃপ্তির উপর।” -আল হাদিস

আবার ধনকুবের বিল গেটস্ এর উক্তি দেখুন-
“যখন তোমার পকেট ভর্তি টাকা থাকবে তখন শুধুমাত্র তুমি ভুলে যাবে যে 'তুমি কে' ; কিন্তু যখন তোমার পকেট ফাঁকা থাকবে তখন সমগ্র দুনিয়া ভুলে যাবে 'তুমি কে'! ”

বাবা-মা, ভাই, অজস্র বন্ধু, আত্নীয়-স্বজন, দিনশেষে তাকিয়ে দেখো তোমার পাশে ক’জন? তারাই তোমার প্রকৃত আপনজন। বাস্তবতা বড়ই ‍নির্মম। উপরোক্ত প্রত্যেকটা উক্তিরই একেকটা দিক একেকটা ক্ষেত্র আছে। আজকের রাজা কালকের ফকির, এ কথা সর্বজন স্বীকৃত। তাই মন বলে, সবরকম পরিস্থিতির জন্য নিজেকে প্রস্তুত রাখাই শ্রেয়। দু:খকে জয় করেই সুখের প্রকৃত ফল ভোগ আরো আনন্দদায়ক হয়।
বিল গেটস্ এর মতানুসারে, সঞ্চয় ভবিষ্যতের দুদিন মোকাবেলায় সাহায্য করে, করতে পারে। তবে, ভুলে গেলে চলবে না দু:সময় কিছু দুর্ঘটনা সব হিসেব-নিকেশ ওলট-পালট করে দিতে পারে। যে গরীর চাষী আগাম বন্যার কথা চিন্তা করে চাল রেখেছে বস্তা ভরে, তা সামান্য প্রাণী পিপড়াঁ সাঁবাড় করতে পারে অগোচরে। আবার ধনী তার ব্যাংক একাউন্টে জমিয়ে রেখেছে অঢেল টাকা, আত্তসাত হতে পারে জালিয়াতি চক্রের কারনে। কারন, স্বার্থান্বেষী মানুষ স্বার্থ সিদ্ধির জন্য সর্বদাই নিজেকে নিয়ে ব্যস্ত। আফসোস, মানুষ যদি লোভ আর অহংকারের বশবর্তী না হতো। তবে আরো সুন্দর, সুশৃঙ্খল, আনন্দময় হতো এ ধরনী, মানুষের দৈনন্দিন জীবন।

এত পাপ! এতো অপরাধ! এত লোভ আর অহংকার! তবুও পৃথিবীটা আজো টিকে আছে। পৃথিবীটা অবিরাম ঘুরছে। সূর্য্য নতুম উদ্যোমে পৃথিবীকে আলোকিত করছে আপন মহিমায়। এ সবই দুনিয়ার কিছু ভালো মানুষের কল্যাণে। এতটা খারাপ হয়নি মানুষ। তা হলে হয়তো বা এতদিনে কেয়ামত নেমে আসতো। ধ্বংশ হয়ে যেত এ ধরণী। মানুষের মাঝে ‘মানবতা’ আজও আছে। মানবতা এখনও মরেনি! মানুষ মরে; মানবতা মরে না। মানবতা আর মূল্যবোধ বেঁচে থাকে সৃষ্টির সেরা জীব মানুষের কাজে, চিন্তা, চেতনা, মননশীলতায়।

মন্তব্য ৪ টি রেটিং +১/-০

মন্তব্য (৪) মন্তব্য লিখুন

১| ১৭ ই অক্টোবর, ২০১৭ রাত ১:৪২

বিচার মানি তালগাছ আমার বলেছেন: নিজেকে সৎ রাখতে হবে...

১৫ ই ফেব্রুয়ারি, ২০১৮ সকাল ১১:২৩

আবু রায়হান রাকিব বলেছেন: নিজেকে দিয়েই শুরু হোক। নিজে ঠিক তো সবকিছু ঠিক। ধন্যবাদ আপনাকে :)

২| ১৭ ই অক্টোবর, ২০১৭ রাত ২:১৭

ফেরদৌসা রুহী বলেছেন: এত পাপ! এতো অপরাধ! এত লোভ আর অহংকার! তবুও পৃথিবীটা আজো টিকে আছে। পৃথিবীটা অবিরাম ঘুরছে। সূর্য্য নতুম উদ্যোমে পৃথিবীকে আলোকিত করছে আপন মহিমায়। এ সবই দুনিয়ার কিছু ভালো মানুষের কল্যাণে। এতটা খারাপ হয়নি মানুষ। তা হলে হয়তো বা এতদিনে কেয়ামত নেমে আসতো। ধ্বংশ হয়ে যেত এ ধরণী। মানুষের মাঝে ‘মানবতা’ আজও আছে। মানবতা এখনও মরেনি! মানুষ মরে; মানবতা মরে না। মানবতা আর মূল্যবোধ বেঁচে থাকে সৃষ্টির সেরা জীব মানুষের কাজে, চিন্তা, চেতনা, মননশীলতায়।
এই কথার সাথে সহমত। অবশ্য পোস্টের সব বক্তব্যের সাথেই সহমত।
যেকোন পরিস্থিতির জন্য প্রস্তুত থাকা উচিত আমাদের।

১৫ ই ফেব্রুয়ারি, ২০১৮ সকাল ১১:২৬

আবু রায়হান রাকিব বলেছেন: পরিস্থিতির সাথে খাপ খাইয়ে চলাই তো বুদ্ধিমান আর দক্ষ মানুষের কাজ। আপনাকে ধন্যবাদ জানাই ফেরদৌসা রুহী, সুন্দর মন্তব্য ও সহমত পোষণের জন্য।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.