নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

শব্দ শ্রমিক! কেবলই গেঁথে যাই শব্দের মালা।

অরণ্য মিজান

শব্দ শ্রমিক! কেবলই গেঁথে যাই শব্দের মালা।

অরণ্য মিজান › বিস্তারিত পোস্টঃ

দরিদ্র ছাত্র দিয়ে কোনো দেশ ধনী হয় না!

২৪ শে নভেম্বর, ২০১৫ ভোর ৪:১৮

প্রাতিষ্ঠানিক অবকাঠামো তো দূরে থাক, আমাদের নৈতিকতায় ছাত্রদের কিছু টিউশানি জাতীয় কর্ম ছাড়া অন্য কোন ভাবে অর্থ উপার্জন অভিভাবক সহ সকলেই নেতিবাচক দৃষ্টিতে দেখে।ছাত্ররা কেবল লেখা পড়া ও স্বেচ্ছা সেবার কাজ করবে এমনটাই সামষ্টিক প্রত্যাশা। বিশেষ করে কোন ব্যবসায় সংশ্লিষ্ট হওয়াটা সবাই খুব বাঁকা চোখে দেখে। ছাত্রদের হাতে ‘বেশী টাকা’ দেওয়া বা যাওয়া বা থাকা আমাদের সামাজিক সংস্কারে ক্ষতিকর গণ্য করা হয়। অনেক ‘কঠোর’ অভিভাবক তো তাদের সন্তানদের মঙ্গলের জন্য কষ্ট করে হলেও নিজেই সব কিছু কিনে দেন, এমনকি স্কুলের পাওয়ানাসহ।

অর্থই অনর্থের মূলে আর দরিদ্র জীবন মহৎ জীবন এমন নৈতিকতার আচ্ছন্নতায় সামর্থ্য নির্বিশেষে সন্তানদের দারিদ্রের মধ্যে বড় করাটা গৌরবের এবং জীবনের দরকারি শিক্ষার অংশ মনে করা হয়। হাল আমলের অপভ্রংশ পার্ট টাইম ছাত্র আর ফুল টাইম ব্যবসায়ীদের কথা বাদ দিলে, বাংলাদেশের ছাত্র সমাজের যারা টিউশানি বা অন্য কোন ভাবে আয় করে তাদের সিংহ ভাগই আসলে পেটের দায়ে বাধ্য হয়ে করে যাদের ‘খরচ’ দেবার অভিভাবক না থাকায়। স্বাভাবিক জীবনের অংশ হিসেবে বিদ্যা অর্জন আর অর্থ উপার্জন বিপরীতার্থক! অভাবী হলেও ছাত্রদের খরচ অবিভাবকগন সম্প্রদান কারকে দিবেন এটাই রেওয়াজ। এই রেওয়াজে আর্থিক ভাবে ছাত্র সমাজ লাভবান হলেও অর্থনৈতিক ভাবে তারা ভীষণ ক্ষতিগ্রস্ত হয়। ছাত্রদের ব্যালেন্স-সীট শূন্য বা তার কাছাকাছি থাকে সব সময়, তারচেয়েও খারাপ বিষয় এদের জীবনের আর্থিক টার্ন ওভার খুবই সীমিত। শ্রেণী হিসাবে বাংলাদেশের ছাত্র সমাজ পৃথিবীর দরিদ্রতম ছাত্রদের সমাজ!

মন্তব্য ৪ টি রেটিং +২/-০

মন্তব্য (৪) মন্তব্য লিখুন

১| ২৪ শে নভেম্বর, ২০১৫ ভোর ৪:৩৯

Nil Oporazita বলেছেন: শুধু ছাত্রসমাজ কেন গোটা দেশটাই তো দরিদ্রজীবন যাপন করে গুটিকয়েক শ্রেণী ছাড়া।। আর মধ্যবিত্ত রা তো আরো ঝামেলায় আছে সমাজের সাথে তাল মিলিয়ে চলতে সাদ্যের চেয়ে বেশিই খরচ হয়ে যায় অনেকে তো চাইলেও টিউশনি করতে পারেনা লোকে যে বলবে অমুকের মেয়ে/ছেলে টিউশনি করে বোধহয় টাকার খুব অভাব ইত্যাদি ইত্যাদি

২| ২৪ শে নভেম্বর, ২০১৫ সকাল ৮:২২

ধমনী বলেছেন: পার্টটাইম কাজ করা যে অসম্মানের নয়- এ সামাজিক বোধটি প্রতিষ্ঠিত করতে পারলে সহজেই এ সমস্যা সমাধান করা যায়।

৩| ২৪ শে নভেম্বর, ২০১৫ সকাল ৮:৫৫

আব্দুল্যাহ বলেছেন: ভালো লাগা জানিয়ে গেলাম

৪| ২৪ শে নভেম্বর, ২০১৫ সকাল ৯:১৬

আব্দুল্লাহ রিফাত বলেছেন: সুন্দর লেখনী

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.