নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

শব্দ শ্রমিক! কেবলই গেঁথে যাই শব্দের মালা।

অরণ্য মিজান

শব্দ শ্রমিক! কেবলই গেঁথে যাই শব্দের মালা।

অরণ্য মিজান › বিস্তারিত পোস্টঃ

মোবাইল ব্যাংকিং নাকি গিনিপিগ ব্যাংকিং......!!!

০১ লা ডিসেম্বর, ২০১৫ রাত ৩:৫১

সাম্প্রতিক বাংলাদেশের মোবাইল ব্যাংকিং বুম তামাম বিশ্বেই বেশ গুরুত্বের সাথে আলোচিত এর বাজার মূল্যের কারণে , তাই এর আন্তর্জাতিক স্বীকৃতি প্রাপ্তিতে কর্তারা বেশ ফুরফুরে মেজাজেই আছেন। সাময়িক এই সাফল্যের পুরস্কার আসলে আমাদের নজর অন্য দিকে ঘোরানোর জন্য । সত্যিকার অর্থে মোবাইল ব্যাংকিং পরিচালনার উপযোগী আইনী অবকাঠামো গোটা বিশ্বেই এখন স্থীর হয়নি, তার উপর এর প্রযুক্তিগত অবকাঠামো এখনো পরীক্ষাধীন। বিশ্বের বেশীরভাগ দেশই খুব সতর্কতার সাথে আস্তে আস্তে এগুচ্ছে যাতে কোন সিস্টেম বিপর্যয়ের সম্মুখীন হতে না হয়, আর হলেও যেন মোকাবেলা করা যায়। আর আমরা ছুটছি চোখ বাঁধা ষাঁড়ের মত, পিছু ফেরার উপায় নাই। অথচ কোন সিস্টেম বিপর্যয় ঘটলে তা মোকাবেলার নূন্যতম সক্ষমতাও বাংলাদেশের নাই। ধান, টিকা বা 'পেট কাটা' ইত্যাদি ক্ষেত্রে আমাদের কিছু অভাগা ভাই বোনদের গিনিপিগ বানিয়েছিল, এবার স্বাধীন বাংলাদেশ পুরাই গিনিপিগ বিশ্বকে নিরাপদ মোবাইল ব্যাংকিং উপহার দেবার জন্য, সামনে হয়তো আরও বেশ কিছু পুরস্কার এমনকি নোবেলও আসতে পারে! এটা যে কত বড় বাণিজ্য বাজার তা এই মুহূর্তে অকল্পনীয়।

বাংলাদেশের মোবাইল ব্যাংকিং প্রসঙ্গে সম্প্রতি এক অনুষ্ঠানে বিল গেটস বলেন, "Bangladesh is adopting WILD technology"! কথাটা আবার ফলাও করে প্রচার করাও হচ্ছে।

বিল গেটস এটা প্রশংসা করেছেন নাকি আশংকা প্রকাশ করেছেন সেটা নিশ্চিত না হলেও একটা ব্যাপারে আমি নিশ্চিত যে আমাদের বর্তমান মোবাইল ব্যাংকিং অবকাঠামোর সিস্টেম সিকিউরিটি হিসাবে 'মোনাজাত' ছাড়া বাজারে আর কোন এন্টিভাইরাস বা কিট নাই!

মন্তব্য ১ টি রেটিং +১/-০

মন্তব্য (১) মন্তব্য লিখুন

১| ০১ লা ডিসেম্বর, ২০১৫ সকাল ১১:০২

বিচার মানি তালগাছ আমার বলেছেন: মোবাইল ব্যাংকিং একাউন্টে বেশী টাকা কেউ রাখে না বলেই মনে হয়।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.