নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

শব্দ শ্রমিক! কেবলই গেঁথে যাই শব্দের মালা।

অরণ্য মিজান

শব্দ শ্রমিক! কেবলই গেঁথে যাই শব্দের মালা।

অরণ্য মিজান › বিস্তারিত পোস্টঃ

সবকিছু নরমাল!!!

০৭ ই ডিসেম্বর, ২০১৫ রাত ১১:০০

জগতের সবচেয়ে বড় গোলক ধাঁধা Normalcy বা স্বাভাবিকত্বের ধারনা, বাস্তবে নরমাল বা স্বাভাবিকই বলে কোন কিছু নেই এবং তা থাকা সম্ভবও নয়, এটা রাজনৈতিক মানুষের সবলের দুর্বল দমন কৌশলের অংশ যার কোন বাস্তব অস্তিত্ব নাই এমনকি এর কোন প্রমিত সংজ্ঞাও নেই। নরমাল শব্দটি নরমালকে বোঝাতে সৃষ্টি হয়নি, এটা ব্যবহৃত হয় রাজনৈতিক উদ্দেশ্যে কে নরমাল নয় সেটা বোঝাতে, আসলে এমন কিছু নেই যা নরমাল নয়!জগতের সকল কিছুই একটা মহা সিস্টেমের অংশ যেখানে প্রত্যেকেই একক ভাবে ও যৌথ ভাবে ক্রিয়াশীল সিস্টেম ও সাব সিস্টেমের অংশ হিসেবে। নরমাল না হলে কোন কিছু অস্তিত্ব শীলই হত না অথচ আমাদের জাগতিক পরি-কাঠামো অদৃশ্য নরমালদের জন্য যেখানে প্রত্যেকেই কোন না কেন মাত্রায় ত্যাগ বা গ্রহণ করে অবাস্তব নরমাল সিস্টেমের এর সাথে একাত্ম হয় যে নরমালদের জন্য জগতকে সাজানো হয়েছে সেই কথিত নরমালদের চেনা বা জানার কোন উপায় না থাকলেও কে নরমাল নয় সেটা জানা বেশ সহজ। মোটা দাগে নারী, শিশু, বৃদ্ধ ও প্রতিবন্ধী নরমাল নয়, সে জন্য নরমাল সিস্টেমের কোন পরিকল্পনাতেই তাদের বিষয় বিবেচনায় নেয়া হয় না !

শব্দ গত বা বাস্তবে অস্তিত্ব শীল কোন নরমাল না থাকলেও এই গোলক ধাঁধা আসলে সচেতন কৌশলে সৃষ্টি যারা নরমাল নয় তাদেরকে বোঝানোর জন্য, এজন্যই নরমাল চোখে না দেখলেও সবাই জানে কারা নরমাল নয়৷ নরমাল বা ‘অ-নরমাল’ তাদের বস্তু গুন বা অর্থ কোনটাই প্রকাশ করে না, স্থান কাল পাত্রে এদের ধর্ম বা অর্থ আরোপ করা হয় সবলের অনুকূলে তাই নরমালচি আসলে একটা কৌশলী রাজনৈতিক প্রোপাগান্ডা!

যে নরমালদের জন্য এই সিস্টেম তারা মোট জন সংখ্যার কত অংশ তা জানতে আসুন কত অংশ নরমাল নয় তা বের করি। গড় পড়তা পৃথিবীতে প্রতিবন্ধী 10%, শিশু (Bellow 15) 25.64%, বৃদ্ধ (65+) 8.49% মোট 44.13, অবশিষ্ট 55.87% এর অর্ধেক নারী হলে মাত্র 27.94% নরমাল পুরুষ আর এই পুরুষদের জন্যই আমাদের বীর ভোগ্যা বসুন্ধরা, এই নরমালরাই মালিক আর অন্য সবাই ভাড়াটিয়া।

মন্তব্য ২ টি রেটিং +১/-০

মন্তব্য (২) মন্তব্য লিখুন

১| ০৮ ই ডিসেম্বর, ২০১৫ রাত ১২:৪৯

রক্তিম দিগন্ত বলেছেন: শিরোনামটা সুন্দর! :)

সবকিছুই নরমাল

২০ শে অক্টোবর, ২০১৭ ভোর ৬:১৭

অরণ্য মিজান বলেছেন: ধন্যবাদ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.