নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

শব্দ শ্রমিক! কেবলই গেঁথে যাই শব্দের মালা।

অরণ্য মিজান

শব্দ শ্রমিক! কেবলই গেঁথে যাই শব্দের মালা।

অরণ্য মিজান › বিস্তারিত পোস্টঃ

বাংলাদেশ এন্ট্রপেনরদের জন্য মৃত্যু কূপ!

২৪ শে জানুয়ারি, ২০২৩ বিকাল ৫:৪৬

এন্ট্রপেনরশীপ ইকোসিস্টেম তৈরীর অন্যতম ভিত্তি/কম্পোনেন্ট হলো বিকল্প বিনিয়োগ তহবিল অবকাঠামো যা আমাদের দেশে একেবারেই অনুপস্থিত।
ভেঞ্চার ক্যাপিটাল, এঞ্জেল ক্যাপিটাল এবং ক্রাউড ফান্ডিং অবকাঠামো তৈরি এখন সময়ের দাবি যদি আমরা সত্যিকার অর্থেই আগামীতে একটি এন্ট্রপ্রেনিউরিয়াল অর্থনীতি বাস্তবায়ন করতে চাই যা ছাড়া আমাদের অর্থনীতি অচিরেই মুখ থুবড়ে পড়তে বাধ্য। মাথাপিছু আয় বৃদ্ধির শুভঙ্করের ফাঁকিতে ভেঙে পড়বে আমাদের অর্থনীতি, সমাজনীতি এমনকি রাজনীতি।
আর যদি আমরা সঠিকভাবে এই কাজটি করতে পারি তাহলে আগামী ১০ বছরে বাংলাদেশের অর্থনীতি সত্যিকার অর্থেই বদলে যাবে আর দারিদ্র বা বেকারেরা চলে যাবে জাদুঘরে, সরকার চাইলেও বেকার ভাতা দেয়ার লোক খুঁজে পাবে না।
আভ্যন্তরীণ ও বৈদেশিক ঋণের মাধ্যমে (সাথে আছে গোদের উপর বিষফোঁড়া দৃশ্যমান ও অদৃশ্য খেলাপি ঋণ যা জ্যামিতিক হারে ক্রমবর্ধমান) আমরা ইতোমধ্যেই আমাদের ভবিষ্যৎ তিন প্রজন্মের উপার্জন খেয়ে ফেলেছি যার অধিকার আমাদের নেই ।তাই এখনো সময় আছে এই পাপের কিছুটা প্রায়শ্চিত্ত করার।
সত্যিকার অর্থে বাংলাদেশে উদ্যোক্তা উন্নয়ন অবকাঠামো অনুপস্থিত থাকলেও উদ্যোক্তা নিধন ব্যবস্থা খুবই কার্যকর!

মন্তব্য ৫ টি রেটিং +০/-০

মন্তব্য (৫) মন্তব্য লিখুন

১| ২৪ শে জানুয়ারি, ২০২৩ বিকাল ৫:৫৪

সোনাগাজী বলেছেন:



ভেন্চার ক্যাপিটেল কিভাবে, কারা গঠন করে? কারা, কখন নেয়, কিভাবে ফেরত দেয়?

২৪ শে জানুয়ারি, ২০২৩ সন্ধ্যা ৬:০৩

অরণ্য মিজান বলেছেন: সারা বিশ্বের উদ্যোক্তাদের জন্য তহবিলের প্রচলিত উৎস ভেনসার ক্যাপিটাল যারা সাধারণত ইকুইটি ফান্ডিং করে। দুঃখজনক হলেও সত্যি কথা এখন পর্যন্ত বাংলাদেশে ভ্যান্সার ক্যাপিটাল বা বিকল্প তহবি ল উচ্ছের আইনে অবকাঠামো তৈরি হয়নি।
ব্যাংক ব্যবস্থা উদ্যোক্তাদের জন্য নয়, প্রতিষ্ঠিত ব্যবসায়ীদের জন্য এই স্বাভাবিক সত্যটি আমরা কেউই বুঝতে চাই না বুঝি না।
সরকার ব্যবসা বান্ধব পরিবেশ তৈরিতে উদ্যোগী কিন্তু উদ্যোক্তা বান্ধব পরিবেশ তৈরিতে ততোধিক অনাগ্রহী।
ভেঞ্চার কোম্পানিগুলি সাধারণত ব্যক্তিগত বিনিয়োগকারীদের কাছ থেকে অর্থ সংগ্রহ করে সম্ভব মনে হয় বিনিয়োগ ক্ষেত্রে খুঁজে সেখানে বিনিয়োগ করে। এছাড়াও বিশ্বব্যাপী অ্যাঞ্জেল ক্যাপিটাল ক্রাউড ফান্ডিং সহ আরো অনেক উৎস আছে যেখান থেকে একজন উদ্যোক্তা তহবিল সংগ্রহ করতে পারে। বাংলাদেশের অনেক সম্ভাবনাময় উদ্যোক্তাদের উদ্যোগ তীরে এসে ডুবে যায় ব্যাংক লোনের পিছনে ঘুরতে ঘুরতে।

২| ২৪ শে জানুয়ারি, ২০২৩ সন্ধ্যা ৬:১৮

সোনাগাজী বলেছেন:


ভেন্চার ক্যাপিটেল শুড়ু করতে সরকার কি বাধা দিচ্ছে? বাংলাদেশে যদি কোন একটি গ্রুপ ( ভেন্চার ক্যাপিটেল ) কোন একজন ষ্টার্ট-আপকে ক্যাপিটেল দেয়, এবং ষ্টার্ট-আপ যদি ফেল করে, ভেন্চারের কি অবস্হা হবে?

৩| ২৪ শে জানুয়ারি, ২০২৩ রাত ৯:৩৮

রাজীব নুর বলেছেন: অপেক্ষা করি, আর দেখি। এদিকে মাথার চুল সাদা হতে শুরু করেছে।

৪| ২৯ শে জানুয়ারি, ২০২৩ রাত ১২:১৪

অরণ্য মিজান বলেছেন: এজন্যই ভেঞ্চার ক্যাপিটাল এর প্রয়োজন ক্যাপিটাল যে সমস্ত স্টার্টআপ এ বিনিয়োগ করবে তার সবাই যেমন সফল হবে না তেমনি সবাই ব্যর্থ হবে না। যারা সফল হবে তাদের অবদান ব্যর্থতার ক্ষতিকে পুষিয়ে দিবে/দেয়।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.