নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

শব্দ শ্রমিক! কেবলই গেঁথে যাই শব্দের মালা।

অরণ্য মিজান

শব্দ শ্রমিক! কেবলই গেঁথে যাই শব্দের মালা।

অরণ্য মিজান › বিস্তারিত পোস্টঃ

ডিজিটাল বাংলাদেশ নিয়ে এনালগ ভাবনা!

০৫ ই ফেব্রুয়ারি, ২০২৩ রাত ৯:২৬

জন্ম ও মৃত্যু নিবন্ধন এবং ভোটার আইডির ডিজিটাল ব্যবস্থা থাকা সত্ত্বেও সবকিছু কেন আলাদাভাবে করতে হয়! চাইলেই তো স্বয়ংক্রিয়ভাবে একীভূত ব্যবস্থা করা যেতে পারে। নাগরিকগণ জন্ম নিবন্ধন করলে তার ভিত্তিতে নির্দিষ্ট সময়ে সংশ্লিষ্ট ব্যক্তির ভোটার আইডি তৈরি এবং কারো মৃত্যু নিবন্ধিত হলে ভোটার তালিকা থেকে তার নাম বাদ দেয়ার স্বয়ংক্রিয় ব্যবস্থা করা কোন রকেট সাইন্স নয়। তারপরেও ঘটা করে ভোটার আইডি হালনাগাদ করনের এন্তেজাম কেন? ভিন্ন ভিন্ন কাজের জন্য ভিন্ন ভিন্ন ডাটাবেজ তৈরি শুধু ব্যয়বহুলই নয় তা অনেক সময় কাজের জন্য বাড়তি জটিলতা সৃষ্টি করে। আমরা চাইলেই এখন আমাদের সমস্ত নাগরিকের মৌলিক তথ্য সম্বলিত ডাটাবেজ তৈরি করতে পারি যা সরকার তার নীতি নির্ধারণের ক্ষেত্রে এবং বিভিন্ন দপ্তর তাদের বিভিন্ন প্রয়োজন মেটাতে ব্যবহার করতে পারে, আর এই কাজ করার সক্ষমতা আমাদের রয়েছে কেবল দরকার ইচ্ছার! অপরিকল্পিতভাবে আমাদের তথাকথিত তিলোত্তমানগরী ঢাকাকে যেমন ইট পাথরের জঙ্গলে পরিণত করেছি ঠিক তেমনি ডিজিটাল বাংলাদেশের নামে আমরা তৈরি করেছি ডিজিটাল জঙ্গল। কেবল হার্ডওয়ার এবং সফটওয়্যার থাকলেই ডিজিটাল বাংলাদেশ হয় না, ডিজিটাল বাংলাদেশের জন্য প্রয়োজন ডিজিটাল ইকোসিস্টেম যা আমাদের নাই (যদিও আমাদের ডিজিটাল যন্ত্র এবং সফটওয়্যার এর কোন অভাব নাই কারণ কেনাকাটা বড়ই লাভজনক) সবচেয়ে বড় দুঃখের কথা আমরা এখনো ডিজিটাল ইকো সিস্টেম যে প্রয়োজন সেটাও জানি না।
হালে শুরু হয়েছে স্মার্ট বাংলাদেশ বানানোর এন্তেজাম। এতে হয়তো অনেকেরই হালে পানি পাবে, পালে বাতাস লাগবে, বেগম পাড়ায় বাড়ি হবে, আরো আরো অনেক কিছুই হবে কিন্তু কাজের কাজ কি হবে?
আহারে ডিজিটাল বাংলাদেশ!

মন্তব্য ৫ টি রেটিং +১/-০

মন্তব্য (৫) মন্তব্য লিখুন

১| ০৫ ই ফেব্রুয়ারি, ২০২৩ রাত ৯:৩৫

শিশির খান ১৪ বলেছেন: হুম ,ভালোই কইছেন কিন্তু এতো সিস্টেমেটিক হইলে ঘুষ খাইবো কেমনে ভাই ?যতো ঝামেলা তৈরী কইরা রাখবে ততো ঘুষ খাওয়ার সুবিধা বুঝতে হইবো বিষয়টা

২| ০৫ ই ফেব্রুয়ারি, ২০২৩ রাত ১০:০৮

জ্যাক স্মিথ বলেছেন: ডিজিটাল বাংলাদেশ তো দেখলামই অনেকদিন, এখন আমাদের স্মার্ট বাংলাদেশ গড়ে তুলতে হবে। বিষয়টিতে সরকারের সুদৃষ্টি আশা করছি করছি।

৩| ০৬ ই ফেব্রুয়ারি, ২০২৩ দুপুর ১২:০০

নাহল তরকারি বলেছেন: আমিও এটা নিয়ে ভেবেছি। প্রধানমন্ত্রী ও A2I কে চিঠি লিখেছি। সম্ভবত প্রধানমন্ত্রীর পিএস আমার চিঠি প্রধনমন্ত্রীর কাছে উপস্থাপন করে নাই। আমার চিঠি প্রধানমন্ত্রীর এর হাতে গেলে উনি এটা নিয়ে ভাবতেন।

আপনিও প্রধানমন্ত্রীর কাছে চিঠি লিখতে পারেন। পোস্ট অফিসে গিয়ে আপনার চিঠি জিইপি করে পাঠাবেন। তাহলে আপনি আপনার চিঠি কই আছে সেটা ট্যাক করতে পারবেন।

০৭ ই ফেব্রুয়ারি, ২০২৩ রাত ১২:০৫

অরণ্য মিজান বলেছেন: কোন লাভ নেই ভাই। আপনি যত গুরুত্বপূর্ণ কথাই বলেন না কেন আপনি কি এই পরিচয়টাই সবচেয়ে বড়!

৪| ০৬ ই ফেব্রুয়ারি, ২০২৩ দুপুর ১:৪৪

রাজীব নুর বলেছেন: শেখ হাসিনার ডিজিটাল বাংলাদেশ। শুধু তিনি দূর্নীতি বন্ধ করতে পারলেন না।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.