নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

মৌন পাঠক

মৌন পাঠক › বিস্তারিত পোস্টঃ

আপনার দুই মেয়ে!

৩১ শে অক্টোবর, ২০২১ সকাল ৯:০৩

ঃ ভাই, কয় বাচ্চাকাচ্চা কয়টা?
ঃ দুই মেয়ে।
ঃ দুটোই মেয়ে!!
ঃ হ্যা তারা দুজন ই মেয়ে।
ঃ দুটো জান্নাত ভাই।

সুপ্রভাত, বন্ধুগন আপনারা সবাইই ভালো আছেন বলেই আমার বিশ্বাস, খারাপ থাকার কোনও কারন ই দেখছি না, যদিও দ্রব্যমূল্যের উর্দ্ধগতি, জীবন করছে হাসফাস, সয়ে গেছে আমাদের, মাঝে মাঝে বরং নিজেকে গন্ডার বলেই ভ্রম হয়।

উপরন্তু, পরিমনীর বার্থডে সেলিব্রেশন আমাদের ব্যাপক বিনোদন দিয়েছে, যাদের স্ত্রীগন খুবই কড়া ও স্পর্শকাতর, তাদের স্বামীগন উক্ত ভিডিও স্ত্রীকে দেখাইয়া বলিল, "দেশটা উচ্ছ্বন্নে গেল", চামে নিজেও উহা অবলোকন করিল। উইন উইন সিচুয়েশন, দ্যাটস পলিটিক্স ম্যান, ফ্যামিলি পলিটিক্স।

বাংলাদেশ ক্রিকেট টিম ম্যাচ জিততে পারুক বা না পারুক (গড়াপেটা হোক বা না হোক), বিনোদন দিয়েছে ব্যাপক, না স্বীকার করতেই হবে, এড্রেনালিনের প্রবাহ বজায় ছিল ম্যাচের শুরু থেকে শেষ পর্যন্ত।

আর আমরা আমাদের চায়ের টেবিলে টি-টক এর জন্য যথেষ্ট রসদ পেলাম।
সুতরাং, আমরা ভাল ই আছি।

মূল প্রসংগে ফিরি।

উপরের ডায়লগ, " দুটো জান্নাত" অতীব কমন, কন্যার পিতার সাথে।
ভাবছেন, লোকেরা খারাপ কি বলছে?
না, তারা খারাপ কিছু বলছে না, তারা জাস্ট কন্যার পিতাকে করুনা করছে, ভাবছে, হ্লার দুইটা মাইয়া, গ্যাছে হালায় গোল্লায়।

হ্যা, এদেশে মেয়েদেরকে এভাবেই ট্রিট করা হয়।
এই যেমন সম্প্রতি কেউ একজন বলছিল, "পোলার বাপ হইতে হ্যাডম লাগে।"

বুঝলাম না, হ্যাডমটা লাগে কোথায়?
বিছানায়!

আপনি বিছানায় যে হ্যাডম দেখাইয়া পোলার বাপ হইছেন, মেয়ের বাপ ও সেই একই হ্যাডম দেখাইছে, এইখানটায় আপনি যে পোলার বাপ, এইটায় আপনার কোন কৃতিত্ত্ব নাই, ন্যাচারের নিয়মে পড়ে এইটা হইছে, উল্টোটা ও হইতে পারত, সেটা হইলে হয়তোবা যারে আপনি আপনার বেটার হাফ, সংসারের রানী, বা গৃহিনী হিসেবে যাকে সম্বোধন করেন, সে সমস্যায় পড়ত, সে যে সমস্যায় পড়ে নাই, এতেই আমি বরং খুশী।

হ্যাপি রিডিং।

মন্তব্য ২০ টি রেটিং +১/-০

মন্তব্য (২০) মন্তব্য লিখুন

১| ৩১ শে অক্টোবর, ২০২১ সকাল ৯:৫৭

বিটপি বলেছেন: আপনি ভুল বলেছেন, মাইয়ার বাপ হইতে হ্যাডম বেশি দেখাতে হয়। ওয়াই ক্রমোজমযুক্ত স্পার্ম অধিক শক্তিশালী, তাই ওয়াই ক্রমোসমযুক্ত স্পার্ম ইঞ্জেক্ট করতে অধিক শক্তি প্রয়োগ করতে হয়। গবেষণায় দেখা গেছে, প্রটেকশন নিয়ে প্রথমবার এবং প্রটেকশন ছাড়া দ্বিতীয়বার সেক্স করলে কন্যাসন্তান হবার সম্ভাবনা বেশি থাকে। কাজেই কন্যাসন্তান জন্ম দেবার জন্য মিনিমাম দুইবার ইজাকুয়েশন করার মত হ্যাডোম থাকতে হয়।

কন্যা সন্তান আসলেই আল্লাহ্‌র উপহার। যার কন্যা সন্তান নেই তার জীবনে কোন আনন্দ নেই। সারা দিন পর কর্মক্লান্ত অবস্থায় যখন বাড়ি ফিরি, তখন আমার ছোট্ট পাখির হাসি না দেখলে ক্লান্তি কিছুতেই দূর হয়না। আমার বোন কর্মক্ষেত্রে আমার চেয়ে বেশি সফল। বিয়ের সময় আমার স্ত্রীর কামাই আমার চেয়ে বেশি ছিল। তাহলে কন্যা সন্তান কোন দিক থেকে কম?

৩১ শে অক্টোবর, ২০২১ রাত ১০:৪৫

মৌন পাঠক বলেছেন: ভাই, এটা আমি বলি নাই, গতকাল এক পোলার বাপ আমারে এই কথা কইল, তার জবাবে আমার লেখা।
সে যা হোক, আপনার লেখা থেকে আরও কিছু জানলাম। ধন্যবাদ।

২| ৩১ শে অক্টোবর, ২০২১ সকাল ১০:২২

কাজী ফাতেমা ছবি বলেছেন: আমারও দুই ছেলে। মাঝে মাঝে ভাবি মেয়ের নাই বলে মন খারাপ করি। আল্লাহর ইচ্ছে সবই। এখানে হেডমের আর কী। কন্যা সন্তান আল্লাহর রহমত। কন্যারা মা বাবার দুঃখ কষ্ট সেবায় এগিয়ে থাকে। কন্যা আমি ভালোবাসি

৩১ শে অক্টোবর, ২০২১ রাত ১০:৪৭

মৌন পাঠক বলেছেন: তবে যারা বলে, তারা হয় বলার জন্য বলে, নইলে নিজেরে ধার্মিক প্রমান করার জন্য বলে, নইলে করুনা করে বলে, তারা যা বলে, তা তারা মিন করে না।

৩| ৩১ শে অক্টোবর, ২০২১ দুপুর ১২:৩৮

নতুন বলেছেন: আমার এক মেয়ে ডানা। আমি তো ভাবি এক মেয়েই যথেস্ট। কিন্তু আমাদের চলে যাবার পরে একা হয়ে যাবে তাই ডানার আরেকটা ভাই অথবা বোনের জন্য সন্তান নেবার কথা ভাবছি।

আর মেয়ে সন্তান বাবা মায়ের মনে বেশি আনন্দ দেয়। বাজারে মেয়ে শিশুর জন্য কেনা কাটার জিনিস বেশি পাওয়া যায়। মনের মতন সাজানো যায়। আর মেয়ে শিশুরা বাবার ভক্ত হয় বেশি B-))

৪| ৩১ শে অক্টোবর, ২০২১ দুপুর ১২:৩৯

নতুন বলেছেন: আর যারা ছেলের বাবা বা ছেলে হয় নাই বলে অন্যকে হেও করে তারা আসলে মূর্খের জগতে আছে।

৩১ শে অক্টোবর, ২০২১ রাত ১০:৫২

মৌন পাঠক বলেছেন: ছেলে আর মেয়ের যে বৈষম্য, এইটা কি অন্যায় না?

৫| ৩১ শে অক্টোবর, ২০২১ বিকাল ৩:২৯

রাজীব নুর বলেছেন: ছেলেমেয়ে জন্ম দেওয়া বড় কথা নয়।
তাদের ভালো মানুষ হিসেবে গড়ে তোলা সবচেয়ে গুরুত্বপূর্ন।

৩১ শে অক্টোবর, ২০২১ রাত ১০:৪৮

মৌন পাঠক বলেছেন: ভাই, এইটা ওগোরে কে বুঝাইব?

ওদের নিকট ১ পোলা মানে বিশাল ব্যাপার স্যাপার।

৬| ৩১ শে অক্টোবর, ২০২১ সন্ধ্যা ৭:৫২

ফুয়াদের বাপ বলেছেন: আমার পরিচিত একজন তৃতীয় নাম্বার কন্যা সন্তান প্রসব করে, কন্যা সন্তান শোনেই কান্নায় ভেঙ্গে পরে এবং ক্ষোভে অনেকদিন যাবত সন্তানকে কোলেই নেয়নি-দুধ পান তো দূরের কথা। ওনার স্বামী যথেষ্ঠ ধার্মিক লোক, অনেক বুঝিয়েছে কোরআন-হাদিসের রেফারেন্স দিয়ে। ওনার মা, ভাই, প্রিয়জন স্বাধ্যমতো বুঝিয়েছে যে ছেলে/মেয়ে যাই হোক আল্লাহর ইচ্ছার উপর তুষ্ট থাকতে।

চোখের দেখায় দেখি, তিন মেয়ে কি অবহেলিত ভাবে বড় হচ্ছে। তিনটা মেয়েই সিজারিয়ান, ডাক্তার সতর্ক করেছে চতুর্থ সিজার তার জীবনের জন্য ঝুঁকিপূর্ন। তাও ছেলে বাচ্চার আক্ষেপ পূরনে পূনরায় চেষ্টার গুন্জন শুনছি। জীবন ঝুঁকিতে তাও ছেলে বেবি তার চাই।

নিজে একজন মেয়ে হয়েও মেয়ে সন্তান পছন্দ না করাটা খুবই আশ্চার্য হই।

৩১ শে অক্টোবর, ২০২১ রাত ১০:৫১

মৌন পাঠক বলেছেন: এইটা কমন সিনারি, সমাজের বেধে দেয়া সংজ্ঞায় সে ও আটকা, এ সমাজে যে নারী পুত্র সন্তান প্রসব করে নি, সে তো পূর্ণাংগ নারীই না।

৭| ০১ লা নভেম্বর, ২০২১ বিকাল ৫:৩৩

ডি এইচ রিমেল বলেছেন: সুন্দর আলোচনা। এর জন্যে বিষয় ভিত্তিক অজ্ঞতা ও ধর্মের অপবিশ্বাসই দায়ী। প্রৃথিবীতে এমন বাব-মা খুব বিরল যে, সন্তান মেয়ে হলে ছেলে না হওয়ার আক্ষেপ বা আফসোস করবেনা এবং ভাইস-বার্সা। যাইহোক, যারা ইচ্ছাধীন এই ছেলে-মেয়ে নিতে চান, তার এটা খুব মনোযোগ দিয়ে পড়লে একটা উপায় পেয়ে যাবেন। ১ বছর পর, ধন্যবাদ জানাতে ভুইলেনন্না কিন্তু!

৮| ০১ লা নভেম্বর, ২০২১ বিকাল ৫:৩৬

ডি এইচ রিমেল বলেছেন: সুন্দর আলোচনা। এর জন্যে বিষয় ভিত্তিক অজ্ঞতা ও ধর্মের অপবিশ্বাসই দায়ী। প্রৃথিবীতে এমন বাব-মা খুব বিরল যে, সন্তান মেয়ে হলে ছেলে না হওয়ার আক্ষেপ বা আফসোস করবেনা এবং ভাইস-বার্সা। যাইহোক, যারা ইচ্ছাধীন এই ছেলে-মেয়ে নিতে চান, তার এই বইটী 'কন্যাদায়ের প্রতিকার' খুব মনোযোগ দিয়ে পড়লে একটা উপায় পেয়ে যাবেন। ১ বছর পর, ধন্যবাদ জানাতে ভুইলেনন্না কিন্তু!

০২ রা নভেম্বর, ২০২১ সন্ধ্যা ৬:৫৫

মৌন পাঠক বলেছেন: কন্যার পিতা হিসেবে এইরূপ বই তো বাইবেল স্বরূপ।

৯| ০১ লা নভেম্বর, ২০২১ সন্ধ্যা ৬:৫৭

ইফতেখার ভূইয়া বলেছেন: নারী-পুরুষ সমান নয় (শারীরিক/মানসিক) তবুও আল্লাহতাআলা এই পার্থক্যকে বৈষম্যের কারণ হতে বারণ করছেন। বরং একজন অপরের পরিপূরক হিসেবে দেখার জন্য বলেছেন। এরপরেও মানুষের এইসব বাড়াবাড়ি আমার বোধগম্য নয়। সন্তান ছেলে না মেয়ে সেটা তো আর মানুষ নির্ধারণ করে দিচ্ছে না। ভাই, বয়স বাড়ার সাথে সাথে এই দুনিয়াটাই আমার কাছে দুর্বোধ্য মনে হচ্ছে।

০২ রা নভেম্বর, ২০২১ সন্ধ্যা ৬:৫৭

মৌন পাঠক বলেছেন: জন্মের আগেই বৈষম্য, পরের কি হতে পারে, সেতো দৃশ্যমান।

১০| ০২ রা নভেম্বর, ২০২১ সন্ধ্যা ৭:২১

খায়রুল আহসান বলেছেন: মেয়ে সন্তান ঘরের শোভা। সাধারণতঃ ওরা মা-বাবার প্রতি তুলনামূলকভাবে অধিক মনযোগী হয়ে থাকে। যে ঘরে মেয়ে থাকে, সে ঘর সব সময় সাজানো গোছানো থাকে।

১৩ ই নভেম্বর, ২০২১ রাত ১১:১০

মৌন পাঠক বলেছেন: আমি আমার কন্যেদেরকে নিয়ে এখনই চিন্তিত ও উদ্বিগ্ন, এই শাপদ সংকুল জনপথে তাদের বেড়ে ওঠা বা বাস করার জন্য অনুকূল নয়।

১১| ০২ রা নভেম্বর, ২০২১ রাত ৮:১৮

নতুন বলেছেন: লেখক বলেছেন: ছেলে আর মেয়ের যে বৈষম্য, এইটা কি অন্যায় না?


অবশ্যই। যারা বোঝে তারা এটা করেনা। এটা আমাদের সামাজিক অজ্ঞতার ফল।

১৩ ই নভেম্বর, ২০২১ রাত ১১:১১

মৌন পাঠক বলেছেন: এই অজ্ঞতা ই এখন সামাজিক কালচার। যারা করে না তারা আউটকাস্ট।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.