নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

অখ্যাত একটা বেসরকারি প্রতিষ্ঠানে আইসিটি বিভাগে চাকরি । নেশা- আড্ডা, ঘুরে বেড়ানো, বই পড়া ও কবিতা লেখা ।

রুদ্র আতিক

পৃথিবী কাব্যময় । জীবন ও প্রকৃতির সর্বত্রই কবিতা । যে কবিতা বোঝে না, কবিতা শুনতে বা পড়তে ভালবাসে না- কবিতা আছে তার জীবনেও । তাই কবিতাই আমার সাধনা, অনুপ্রেরণা আর ভালো লাগা ।

রুদ্র আতিক › বিস্তারিত পোস্টঃ

জীবনের যবনিকায় অমরতা

০৭ ই জুলাই, ২০২০ সকাল ৯:৩৫


জীবনের গল্প আছে বাকি অল্প …, হায়রে মানুষ রঙিন ফানুশ…, অথবা সবাই তো ভালবাসার চায়…, কিংবা ভেঙ্গেছে পিঞ্জর মেলেছে ডানা… এমন অসংখ্য কালজয়ী কত গান শুনে, গেয়ে কতবার কত রকম আবেগে যে ভাসিয়েছি নিজেকে সেসবের ইয়ত্তা নেই ! বাংলা সিনেমার সোনালী দিন গুলোতে সৈয়দ শামছুল হকের লেখা ‘’চাঁদের সাথে আমি দেব না, তোমার তুলনা…’’ অথবা রুদ্র মুহাম্মদ শহিদুল্লাহ এর লেখা ‘’ভালো আছি ভালো থেকো, আকাশের ঠিকানায় চিঠি লিখ…’’ এমন অজস্র হৃদয় ছোঁয়া গান যিনি স্বকণ্ঠে ধারন করে কোটি মানুষের হৃদয় রাঙ্গিয়েছেন তিনি সুরের জাদুকর এন্ড্রু কিশোর ।
৪ নভেম্বর ১৯৫৫ ইং সালে রাজশাহীতে জন্ম নেওয়া এই গুনি শিল্পী দীর্ঘ ১০ মাস ক্যানসারের সঙ্গে যুদ্ধ করে গতকাল সোমবার সন্ধ্যা ৬টা ৫৫ মিনিটে আপন বোনের বাসায় শেষনিশ্বাস ত্যাগ করেন।

কিশোর রাজশাহী বিশ্ববিদ্যালয়ে ম্যানেজমেন্ট বিভাগে পড়াশোনা করেছেন। এন্ড্রু কিশোর প্রাথমিকভাবে আবদুল আজিজ বাচ্চুর অধীনে সংগীতের পাঠ শুরু করেন। বাংলাদেশের স্বাধীনতাযুদ্ধের পর নজরুল, রবীন্দ্রনাথ, আধুনিক, লোকসংগীত, দেশাত্মবোধকসহ প্রায় সব ধারার গানে কণ্ঠ দেন রাজশাহী বেতারে তালিকাভুক্ত সংগীতশিল্পী হিসেবে। চলচ্চিত্রে এন্ড্রু কিশোর গান গাওয়া শুরু করেন ১৯৭৭ সালে। ‘মেইল ট্রেন’ ছবিতে তিনি গেয়েছিলেন ‘অচিনপুরের রাজকুমারী নেই যে তার কেউ’ গানটি। চলচ্চিত্রে এটাই ছিল তাঁর প্রথম গান। সুরকার ও সংগীত পরিচালক ছিলেন আলম খান। কিন্তু এন্ড্রু কিশোর সবার কাছে পৌঁছে যান দুই বছর পর। তাঁর গানটি ছিল ‘ডাক দিয়াছেন দয়াল আমারে’। মনিরুজ্জামান মনিরের লেখা গানটির সুরকার ও সংগীত পরিচালক ছিলেন আলম খান।
তিনি বাংলাদেশ ও অন্যান্য দেশের বহু চলচ্চিত্রের গানে কণ্ঠ দিয়েছেন। যেজন্য তিনি 'প্লেব্যাক সম্রাট' নামে পরিচিত। একের পর এক জনপ্রিয় গান উপহার দিয়েছেন তিনি।

গেল বছরের সেপ্টেম্বর মাসে অসুস্থ হয়ে পড়ার আগপর্যন্ত এন্ড্রু কিশোর প্লেব্যাক ও স্টেজ শো নিয়ে ব্যস্ত সময় পার করেছেন। আলম খানের সুর-সংগীতে গেয়েছেন প্রয়াত সব্যসাচী লেখক ও কবি সৈয়দ শামসুল হকের লেখা শেষ তিনটি গান। এন্ড্রু কিশোর দেশের প্রখ্যাত সুরকারদের মধ্যে বেশি গান করেছেন আলম খান, আহমেদ ইমতিয়াজ বুলবুল, আলাউদ্দিন আলীর সঙ্গে। এ ছাড়া গান করেছেন শেখ সাদী খান, ইমন সাহা, আলী আকরাম শুভসহ অনেকের সঙ্গে। ভারতের প্রখ্যাত সুরকার আর ডি বর্মণের সুরেও গান গেয়েছেন। দেশের গণ্ডি পেরিয়ে কলকাতাতেও প্লেব্যাকে বেশ কয়েকটি গান করেছেন তিনি।
এন্ড্রু কিশোরের সবচেয়ে জনপ্রিয় গানের মধ্যে রয়েছে ‘জীবনের গল্প/ আছে বাকি অল্প’, ‘হায় রে মানুষ রঙিন ফানুস’, ‘ডাক দিয়াছেন দয়াল আমারে’, ‘আমার সারা দেহ খেয়ো গো মাটি’, ‘আমার বুকের মধ্যিখানে’, ‘তুমি যেখানে/ আমি সেখানে’, ‘সবাই তো ভালোবাসা চায়’, ‘চাঁদের সাথে আমি দেব না তোমার তুলনা’, ‘বেদের মেয়ে জোসনা আমায় কথা দিয়েছে’, ‘তুমি আমার জীবন/ আমি তোমার জীবন’, ‘ভালো আছি ভালো থেকো’, ‘ভেঙেছে পিঞ্জর মেলেছে ডানা’, ‘ভালোবেসে গেলাম শুধু ভালোবাসা পেলাম না’, ‘তুমি আমার কত চেনা’, ‘তুমি মোর জীবনের ভাবনা’, ‘তোমায় দেখলে মনে হয়’,‘এখানে দুজনে নির্জনে’সহ অনেক গান। জীবনের বেশির ভাগ সময়ে মূলত চলচ্চিত্রে গান করেই কাটিয়েছেন। চলচ্চিত্রে এতটাই ব্যস্ত ছিলেন যে অডিও বাজারে খুব একটা অ্যালবাম করেননি। চলচ্চিত্রের বাইরে এসে প্রথম দিকে তিনি ‘ইত্যাদি’তে গান করেন ‘পদ্মপাতার পানি নয়’, যা বেশ জনপ্রিয়তা পায়। পরবর্তীকালে বেশ কয়েকবার ‘ইত্যাদি’তে এসেছেন।

টানা ৪০ বছর ধরে বাংলা চলচিত্র অঙ্গনে সুরের বরপুত্র হিসেবে রাজত্ব করা সুরের এই মহানায়ক কত হাজার গান যে গেয়েছেন তার সঠিক পরিসংখ্যান সবারই অজানা ।
বাংলাদেশে এমন কোন মানুষ খুঁজে পাওয়া যাবে না যে এন্ড্রু কিশোরের গান শোনেনি । সব মানুষের হৃদয় জয় করা এই মানুষটির মহা প্রয়াণে জাতি আজ শোকাহত । প্রিয় শিল্পীর কণ্ঠে আর নতুন কোন সুর ধ্বনিত হবে না ঠিকই কিন্তু তিনি অজস্র কালজয়ী গানের মধ্য দিয়ে হাজার বছর বেঁচে থাকবেন কোটি হৃদয়ে ।

তথ্যসুত্রঃ উইকিপিডিয়া, দৈনিক প্রথম আলো, দৈনিক যুগান্তর
ছবি কৃতজ্ঞতাঃ গুগোল

মন্তব্য ৬ টি রেটিং +২/-০

মন্তব্য (৬) মন্তব্য লিখুন

১| ০৭ ই জুলাই, ২০২০ সকাল ৯:৫৩

এম ডি মুসা বলেছেন: শ্রদ্ধা জানাই!!

০৭ ই জুলাই, ২০২০ সকাল ৯:৫৮

রুদ্র আতিক বলেছেন: ধন্যবাদ

২| ০৭ ই জুলাই, ২০২০ সকাল ১১:৩৩

রাজীব নুর বলেছেন: শ্রদ্ধা জানাই।

০৭ ই জুলাই, ২০২০ দুপুর ২:৫৪

রুদ্র আতিক বলেছেন: ধন্যবাদ

৩| ০৭ ই জুলাই, ২০২০ দুপুর ২:৪৪

নেওয়াজ আলি বলেছেন: Respect :((

০৭ ই জুলাই, ২০২০ দুপুর ২:৫৪

রুদ্র আতিক বলেছেন: ধন্যবাদ

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.