নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

ব্লগ সার্চম্যান

ব্লগ সার্চম্যান

ব্লগ সার্চম্যান › বিস্তারিত পোস্টঃ

কাজীনজরুল ইসলাম যা বিশ্বাস করতেন

৩১ শে আগস্ট, ২০১৫ রাত ৯:০২



একটি সময় দেখা যেত কাজীনজরুল ইসলামের একটি মন্তব্য নিয়ে
অনেকেই বিভ্রান্তমূলক একটি ধর্মজাল সৃষ্টি করেছিলেন । তথাকথিত অনেকেই এই কাজটি করেছেন ইচ্ছাকৃত ভাবে । আর সেটা হল ইচ্ছা করে সাহিত্য থেকে আদর্শ বলে যে বিষয়টা আছে তাকে ছেঁটে ফেলার জন্য । আবার দেখাগেছে অনেকে না বুঝেও কাজীনজরুল ইসলামের মন্তব্যটি তুলে ধরতেন ।
মন্তব্যটি হলঃ ইবরাহীম খাঁর সেই গুরুত্বপূর্ন ও ঐতিহাসিক চিঠির জবাবে নজরুল একটি জায়গায় লেখেছিলেনঃ ( ইসলাম ধর্মের সত্যকে নিয়ে কাব্য রচনা চলতে পারে কিন্তু তার শাস্ত্রকে নিয়ে নয় । শুধু ইসলাম কেন কোন ধর্মেরই শাস্ত্র নিয়ে কোন কাব্য লেখা চলে বলে বিশ্বাস করি না । ইসলামের সত্যিকার প্রাণশক্তি গণশক্তি ও গণতন্ত্রবাদ এবং সর্বজনীন ভ্রাতৃত্ব ও সমানধিকার । ইসলামের এই অভিনবত্ব ও শ্রেষ্ঠত্ব আমি তো স্বীকার করিই তাছাড়াও যারা ইসলাম ধর্মবলম্বী নন একথা তারাও স্বীকার করেন । ইসলামের এই মহান সত্যকে কেন্দ্র করে শুধু কাব্য কেন মহাকাব্যও সৃষ্টি করা যেতে পারে । আমিতো ক্ষুদ্র কবি আর আমার বহু লেখার মধ্য দিয়ে আমি ইসলামের এই মহিমাগান করেছি । তবে কাব্যকে ছাপিয়ে ওঠেনি সে গানের সুর । আর উঠতে পারেও না । তাহলে তা কাব্য হবে না । আমার বিশ্বাস কাব্যকে ছাপিয়ে উদ্দেশ্য বড় হয়ে উঠলে কব্যের হানি হয় । )
কাজীনজরুল ইসলামের ওপরের এই বক্তব্যের জন্য ( ইসলামধর্মের সত্য নিয়ে কাব্যরচনা করা চলতে পারে কিন্তু তার শাস্ত্রকে নিয়ে না ) কেবল এই অংশটুক তুলে ধরতেন এক শ্রেণীর লেখক ও সমালোচকেরা এমনকি অনেক বক্তারাও বেশ কৌতুকের সাথে তুলে ধরতেন ।
না নজরুলের ভাবনা বা তার মন্তব্যটুকোর ভিতরে দোষের কিছু দেখলাম না । আমার সাধার জ্ঞান হিসেবে আমি যা বুঝি বং কাজীনজরুল ইসলাম এখানে প্রতেক ধর্মের মানুষকেই মিথ্যে বিভ্রান্ত থেকে সতর্ক করে দিয়েছেন ।

মন্তব্য ১ টি রেটিং +০/-০

মন্তব্য (১) মন্তব্য লিখুন

১| ৩১ শে আগস্ট, ২০১৫ রাত ১০:১৪

হলুদ বাঁশ বলেছেন: কাজী নজরুল ঢাকা বিশ্ববিদ্যালয়ের বাংলা সাহিত্যে অবহেলিত বলে মনে হয়। আমি যখন (২০১১) বাংলায় ওই বিশ্ববিদ্যালয় থেকে মাস্টার্স শেষ করেছি তখন খুবই কম নম্বরের পরীক্ষা হতো নজরুলের ওপর।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.