নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

ব্লগ সার্চম্যান

ব্লগ সার্চম্যান

ব্লগ সার্চম্যান › বিস্তারিত পোস্টঃ

সরকার ও বিরোধী দলে নেতা কর্মীদের দেশের সাধারন জনগনের মতামত নেওয়া বেশি প্রয়োজন

০৯ ই সেপ্টেম্বর, ২০১৫ দুপুর ১:১৭

আজ আমাদের বাংলাদেশের রাজনৈতিক সংস্কৃত অবস্থান
পৃথিবীর অন্যান্য স্বাধীন দেশগুলোর চেয়ে অনেক নিম্ন স্থানে চলে
গেছে । আমরা যদি বিশ্বের অন্যান্য স্বাধীন দেশগুলোর রাজনৈতিক অবস্থান এর দিকে একটু ভালো করে নজর দিলেই তা বুঝতে পারবো । যাই হোক এখনো আমাদের অন্য দেশে থেকে অনেক শিক্ষা নেওয়ার প্রয়োজন ।
গণতান্ত্রিক রাষ্ট্র পরিচালনার জন্য গণতান্ত্রিক ব্যবস্থা চালু রাখা দরকার । কিন্তু আমাদের বড় দূরভাগ্য আমাদের সরকার পধানেরা
আজ রক্তের নেশায় তারা তাদের সার্থের জন্য জনগনের রক্ত দিয়ে রক্তের হলি খেলায় মেতে ওঠেছেন । তবে সরকার ও বিরোধী দলের নেতা কর্মীদের হাতে এখন সময় আছে দেশকে সামনের দিকে এগিয়ে নেওয়ার । আর একাজগুলোতে সফল হতে হলে সরকার ও বিরোধী দলকে বেশ কয়েকটি ধাপে এগিয়ে যেতে হবে ।
যেমনঃ
১। যেই সরকার দেশের ক্ষমতায় আসুক তাকে ভাবতে হবে দেশের জনগন হলো তাদের ক্ষমতার মূল উৎর্ষ ।
২। তাই সরকার ও বিরোধী দলের দুই নেত্রীকেই দেশের সাধারন জনগনের সাথে খোলা আলোচনা করতে হবে বা সাধারন জনগনের মতামত নিতে হবে ।
৩। সাধারন জনগনের সকল নাগরীক অধিকার ফেরত ও প্রতিষ্ঠতা দিতে বা সাধারন জনগনের খোলা মতামতকে প্রধানন দিতে হবে ।
৪। যে দলয়ই ক্ষমতায় থাকুক না কেন তাদের গণতান্ত্রিক রাষ্ট্র পরিচালনার জন্য গণতান্ত্রিক ব্যবস্থা চালু রাখতে হবে সরকারকে ।
৫।আর সর্ব দেশের সকল জনগণের মতানুযায়ী সরকারকে সব সাধারন রাজনৈতিক দলকে শান্তিপূর্ণ কর্মসূচি পালন করতে দিতে হবে ।
৬।একটি রাষ্ট্র এমনা এটা কোন প্রাইভেট স্যারভিসিংয়ের স্থান । সরকারের একার পক্ষে একটি রাষ্ট্র কোন ভাবেই চালানো সম্ভব নয় । জনগনের বিভিন্ন সহযোগিতায় সরকার ও বিরোধী দলকে এগিয়ে আসতে হবে ।
৭।সরকার বা বিরোধী দলগুলো যদি তাদের কার্যক্রম সঠিকভাবে পালন করতে না পারেন তবে বুঝতে হবে দেশে গণতন্ত্র শৃঙ্খলিত হচ্ছে । তখন সে কাজটি করতে সরকারের পক্ষে বা বিরোধী দলের পক্ষে অনুমতি দেওয়া ঠিক হবে না ।
৮।যে কোন দলই সরকার ক্ষমতায় থাকুক তাদের সর্ব সময় ভাবতে হবে সে জনগণের সরকার আর জনগনের মতেই সে ক্ষমতায় আসছে তাই তাকে জনগনের পক্ষেই কাজ করতে হবে।
৯।মানুষ মাত্রই ভুল তাই সরকারো ভুল করতে পারে । আর এ ভুলগুলো নজরে আনতে হলে অন্য রাজনৈতিক দলের কর্মসূচি পালনেরও সুযোগ সরকারকে দিতে হবে।
১০। আর সরকার বা বিরোধী দলকে ভাবতে হবে রাজনীতি মানেই জনগণের কল্যাণ আর সরকার বা বিরোধী দলকে সে উদ্দেশ্যই বা জনগণের কল্যাণের জন কাজ ও আত্মনিয়োগ করতে হবে ।
তবেই দেশে ও জনগনের মঙ্গল বয়ে আনা সম্ভব ।

মন্তব্য ২ টি রেটিং +১/-০

মন্তব্য (২) মন্তব্য লিখুন

১| ০৯ ই সেপ্টেম্বর, ২০১৫ বিকাল ৩:০৪

বাড্ডা ঢাকা বলেছেন: ভালো কইছেন । আপনের কথা সরকার শুনবেন ।

১০ ই সেপ্টেম্বর, ২০১৫ দুপুর ১২:২০

ব্লগ সার্চম্যান বলেছেন: ধন্যবাদ ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.