নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

ব্লগ সার্চম্যান

ব্লগ সার্চম্যান

ব্লগ সার্চম্যান › বিস্তারিত পোস্টঃ

আইয়ুব মিশর এবং সিরিয়ার প্রথম সুলতান ( সালাহউদ্দিন ইউসুফ ইবনে ) ৫ম পর্ব

১৯ শে অক্টোবর, ২০১৫ সকাল ১১:২৫



আইয়ুব মিশর এবং সিরিয়ার প্রথম সুলতান ( সালাহউদ্দিন ইউসুফ ইবনে ) প্রথম পর্ব

আইয়ুব মিশর এবং সিরিয়ার প্রথম সুলতান ( সালাহউদ্দিন ইউসুফ ইবনে ) ২য় পর্ব
আইয়ুব মিশর এবং সিরিয়ার প্রথম সুলতান ( সালাহউদ্দিন ইউসুফ ইবনে ) ৩য় পর্ব

আইয়ুব মিশর এবং সিরিয়ার প্রথম সুলতান ( সালাহউদ্দিন ইউসুফ ইবনে ) ৪র্থ পর্ব
সালাহউদ্দিন বল্ডউইনের সাথে যুদ্ধ ও বন্ধুত্বপূর্ণ সম্পর্ক বা সন্ধি করেন

আইয়ুবী রাজা বল্ডউইনকে তার গাজা ভিত্তিক টেম্পলারদের নিয়ে আসকালনে প্রবেশ করতে দেওয় । ততকালিন ক্রুসেডার বাহিনী শুধু ৩৭৫জন নাইট নিয়ে গঠিত হলেও সালাহউদ্দিন দক্ষ সেনাপতিদের উপস্থিতির জন্য আক্রমণ থেকে বিরত থাকলেন । ২৫ নভেম্বর আইয়ুবী সেনাবাহিনীর বড় অংশ অনুপস্থিত থাকায় মন্টগিজার্ডের যুদ্ধে সালাহউদ্দিন এবং তার সেনারা রামলার কাছে অতর্কিত আক্রমণের সম্মুখীন হয়ে পড়েন । সেনারা অবস্থান গঠনের আগ পযন্ত টেম্পলাররা আইয়ুবী সেনাদের উপর ঝাপিয়ে পড়ে। প্রাথমিকভাবে সালাহউদ্দিন তার সেনাদের সুসংগঠিত করতে সচেষ্ট হন । কিন্তু তার পরবর্তীতে পরাজয় অনিবার্য হয়ে উঠায় তিনি সেনাদের নিয়ে মিশর ফিরে যান । যুদ্ধে পরাজয়ে আটকে না গিয়ে সালাহউদ্দিন পুনরায় ক্রুসেডারদের সাথে লড়াইয়ের প্রস্তুতি নিয়ে নেন । ১১৭৮ সালের বসন্তে তিনি হোমসের দেয়ালের কাছে ঘাটি স্থাপন করেন এবং তার সেনাপতিদের সাথে ক্রুসেডার সেনাদের কিছু খন্ডযুদ্ধ সংঘটিত হয় । হামায় তার বাহিনী জয়লাভ করেন এবং অনেক শত্রুসেনাও বন্দী হয় । বিশৃংখলা সৃষ্টির দায়ে তাদের শিরোচ্ছেদের আদেশ দেওয়া হয় । বছরের বাকি সময় তিনি সিরিয়ায় শত্রুদের সাথে লড়াই না করে অবস্থান করেন । সালাহউদ্দিনের গোয়েন্দারা তাকে জানায় যে ক্রুসেডাররা সিরিয়া আক্রমণের পরিকল্পনা করছে । ততকালিন তিনি তার সেনাপতি ফররুখশাহকে তার এক হাজার সেনা নিয়ে দামেস্কের সীমানায় কোনো আক্রমণ হচ্ছে কিনা তা দেখা ও পর্যবেক্ষনের জন্য পাহারা দেয়ার নির্দেশ দেন এবং যুদ্ধ এড়িয়ে ফিরে আসতে বলে দেন । তাকে বলা হয় এরপর পাহাড়ের উপর মশাল জ্বালানোর জন্য যাতে সালাহউদ্দিন এরপর অগ্রসর হতে পারেন । ১১৭৯ সালের এপ্রিলে বল্ডউইনের নেতৃত্বাধীন ক্রুসেডাররা ধরে নেন কোনো প্রতিরোধ হবে না । এবং গোলান মালভূমির পূর্বে মুসলিম পশুপালকদের উপর আচমকা হামলা চালানোর অপেক্ষায় থাকেন ।

ফররুখশাহর বাহিনীর উদ্দেশ্যে বল্ডউইন খুব দ্রুত যাত্রা শুরু করেন । তাদের মধ্যে সংঘটিত লড়াইয়ে আইয়ুবীরা ই জয়ী হয় । আর এই বিজয়ের পর সালাহউদ্দিন মিশর থেকে আরো সেনা আনার পরিকল্পনা করেন । তিনি আল আদিলকে ১৫০০ ঘোড়সওয়ার পাঠাতে বলেন । ১১৭৯ সালের গ্রীষ্মে রাজা বন্ডউইন দামেস্কের দিকের পথে একটি চৌকি স্থাপন করেন এবং জর্ডান নদীর দিকের পথ সুরক্ষিত করতে চাইলেন । সালাহউদ্দিন ১০০০০০ স্বর্ণমুদ্রার বিনিময়ে এই কাজ বন্ধের জন্য বল্ডউইনকে প্রস্তাব দিলেন । কিন্তু এতে সে কোন সাড়া পেলেন না । এরপর তিনি টেম্পলারদের অবস্থান করা চেস্টেলেট নামক দুর্গ ধ্বংস করতে উদ্যত হলেন । ক্রুসেডাররা দ্রুত মুসলিমদের আক্রমণ করতে এগিয়ে আসায় বিশৃঙ্খল হয়ে পড়লো । তাদের পদাতিকরা পিছিয়ে পড়েন । তারা প্রাথমিক ভাবে সাফল্য লাভ করলেও সালাহউদ্দিন পরে সফল হন এবং তার সেনারা ক্রুসেডারদের আক্রমণ করেন ।

যুদ্ধে আইয়ুবীরা ই জয়ী হন । অনেক উচ্চপদস্থ নাইট গ্রেপ্তার হন । সালাহউদ্দিন এরপর দুর্গ দখলের জন্য যাত্রা শুরু করেন । ১১৭৯ সালের ৩০ এপ্রিল এটির পতন ঘটে । ১১৮০ সালের বসন্তে সালাহউদ্দিন সাফাদ অঞ্চলে অবস্থান করার সময় জেরুজালেমের ক্রুসেডার রাজ্যের বিরুদ্ধে একটি ব্যাপক আকারের অভিযান চালানোর ব্যাপারে চিন্তিত ছিলেন । বল্ডউইন তার কাছে শান্তিপ্রস্তাব পাঠিয়ে দেন । খরা এবং ফসল কম থাকায় সালাহউদ্দিন চুক্তিতে উপনীত হলেন । রেমন্ড অব ট্রিপলি এই চুক্তির বিরোধীতা করলেও পরে তার এলাকায় আইয়ুবী সেনাদের এক অভিযান এবং টারটুস বন্দরে সালাহউদ্দিনের নৌবহর উপস্থিত হওয়ার পর তা মানতে রাজি হন । ১১৮০ সালের জুনে কেইফার অরতুকি আমির নুরউদ্দিন মুহাম্মদের জন্য সালাহউদ্দিন একটি অভ্যর্থনার আয়োজন করেন । তাতে তাকে এবং তার ভাই আবু বকরকে ১০০০০০ দিনার মূল্যের উপহার দেওয়া হয় । অরতুকি আমিরদের সাথে মিত্রতা স্থাপন এবং মেসোপটেমিয়া এবং আনাতোলিয়ার আমিরদের প্রভাবিত করার উদ্দেশ্য ছিল । পূর্বে সালাহউদ্দিন নুরউদ্দিন এবং সেলজুক সুলতান দ্বিতীয় খিলজি আরসালান যুদ্ধের মুখোমুখি হলে তাদের মধ্যে সমঝোতা করান । খিলজি আরসালান দাবি করেন যে তার মেয়েকে বিয়ে করার মোহর হিসেবে নুরউদ্দিন তাকে দেওয়া এলাকা ফিরিয়ে দিবেন । আরসালান সংবাদ পেয়েছিলেন যে তার মেয়েকে অপমান করা হয়েছে এবং সেলজুক অঞ্চল লাভের জন্য তাকে ব্যবহার করা হচ্ছে । নুরউদ্দিন সালাহউদ্দিনকে এই ব্যাপার মধ্যস্থতা করার অনুরোধ জানান । তবে আরসালান তা প্রত্যাখ্যান করে দেন ।

নুরউদ্দিন এবং সালাহউদ্দিন গেইক সুতে সাক্ষাত করার পর শীর্ষ সেলজুক আমির আল দীন আল হাসান আরসালানের মেনে নেওয়ার সংবাদ নিশ্চিত করেন । তারপর একটি চুক্তি হল । সালাহউদ্দিন পরবর্তীতে আরসালানের কাছ থেকে জানতে পারেন নুরউদ্দিন তার মেয়েকে আরো অপমান করছেন । তাতে সালাহউদ্দিন ক্ষিপ্ত হলেন । পরে তিনি মালাতয়া আক্রমণের হুমকি দিলেন। হুমকির পর সেলজুকরা আলোচনার জন্য চাপ দেন । শেষ পর্যন্ত সিদ্ধান্ত হয় যে আরসালানের কন্যাকে এক বছরের জন্য পাঠিয়ে দেওয়া হবে এবং যদি নুরউদ্দিন শর্ত মানতে ব্যর্থ হয় তবে সালাহউদ্দিন তার সমর্থন প্রত্যাহার করবেন ।

ফররুখশাহকে সিরিয়ার দায়িত্বে রেখে ১১৮১ সালের শুরুতেই সালাহউদ্দিন কায়রোতে ফিরে আসেন । এবং আবু শামার বর্ণনা অনুযায়ী তিনি মিশরে রমজানের রোজা রাখতে চাইছিলেন আর গ্রীষ্মে হজের জন্য মক্কায় যেতে চাইছিলেন । যে কোন কারণেই হোক তিনি তার পরিকল্পনা বদলান এবং জুন মাসের দিকে নীল নদের অঞ্চলে পরিদর্শনে রওনা হন । এখানে তিনি পুনরায় বেদুইনদের সাথে কঠিন অবস্থার মুখোমুখি হলেন । তিনি তাদের দুই তৃতীয়াংশ জায়গির অপসারণ করেন যাতে ফায়ুমের জায়গিরদের ক্ষতিপূরণ দেওয়া যায় । তাছাড়াও বেদুইনরা ক্রুসেডারদের সাথে ব্যবসা করার দায়ে অভিযুক্ত ছিলেন । তাই তাদের শস্য বাজেয়াপ্ত করা হয় এবং তাদেরকে পশ্চিমে বসতি সরিয়ে নিতে বাধ্য করেন । পরবর্তীতে আইয়ুবী যুদ্ধজাহাজ নদীপথে বেদুইন জলদস্যুদের উপর আক্রমণ করেন ।

তথ্য গুগল ও বিভিন্ন ওয়েব সাইট ।

মন্তব্য ৬ টি রেটিং +৫/-০

মন্তব্য (৬) মন্তব্য লিখুন

১| ২০ শে অক্টোবর, ২০১৫ রাত ৩:২৫

আমি মিন্টু বলেছেন: কত ইতিহাস জানা হল । ধন্যবাদ B-)

২৬ শে অক্টোবর, ২০১৫ রাত ১২:২৭

ব্লগ সার্চম্যান বলেছেন: ধন্যবাদ মিন্টু ভাই জানার জন্য । সঙ্গে থাকার অনুরোধ থাকলো আরো জানতে পারবেন ।

২| ২০ শে অক্টোবর, ২০১৫ দুপুর ১২:০২

প্রামানিক বলেছেন: অনেক কিছু জানা হলো।

২৬ শে অক্টোবর, ২০১৫ রাত ১২:২৮

ব্লগ সার্চম্যান বলেছেন: ধন্যবাদ প্রামানিক ভাইয়া সঙ্গে থাকার জন্য ।

৩| ২০ শে অক্টোবর, ২০১৫ দুপুর ১২:১৭

রেজওয়ানা আলী তনিমা বলেছেন: পোষ্টের জন্য ধন্যবাদ, জানতে পারলাম অনেক কিছু।

২৬ শে অক্টোবর, ২০১৫ রাত ১২:২৯

ব্লগ সার্চম্যান বলেছেন: আপনাকেও অনেক ধন্যবাদ সঙ্গে থাকার জন্য ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.