নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

ব্লগ সার্চম্যান

ব্লগ সার্চম্যান

ব্লগ সার্চম্যান › বিস্তারিত পোস্টঃ

প্রতিদিন মানবসভ্যতার ইতিহাস

২৯ শে মে, ২০১৬ বিকাল ৩:১৩


প্রতি নিয়ত বদলে যাচ্ছে ৫৫০০ বছর আগে গড়ে উঠা মানবসভ্যতার সেই ইতিহাস । আর প্রতি মিনিটে মিনিটে শুরু হচ্ছে মানবসভ্যতার নতুন নতুন ইতিহাসের। চলুন সেইসঙ্গে ৮০০০ বছর আগের ইতিহাসও জেনে নিই।
কিছু তথ্যে দেখা যাচ্ছে সিন্ধুসভ্যতা আদতে মিশরীয় সভ্যতার থেকেও প্রাচীন। আর সিন্ধু নদকে কেন্দ্র করে এই নগরসভ্যতা অন্তত ৮০০০ বছরের প্রাচীন! যদিও মানবসভ্যতার ইতিহাস বলছে প্রায় ৫৫০০ বছর আগেই এই সভ্যতা ডানা মেলেছিল। যদি ৮০০০ বছরের নতুন এই দাবি সঠিক হয় তবে ইতিহাসের সময়ক্রমও পাল্টাতে হবে।

চলুন আরেকটু জানি তাহলে কি ভাবে নতুন করে রচিত হতে চলেছে সেই ইতিহাস। কিছু কিছু সংবাদমাধ্যমে বা সংবাদপত্রে এমন কিছু রিপোর্ট প্রকাশিত হচ্ছে। যেগুলোর প্রতিবেদন গুলো সঠিক হলে আবারো নতুন করে আমাদের ইতিহাস লিখতে হবে।
আইআইটি খড়গপুর এবং আর্কিওলজিক্যাল সার্ভে অফ ইন্ডিয়াকে উদ্ধৃত করে প্রতিবেদনটিতে বলা হয়েছে সিন্ধুসভ্যতা আদতে মিশরীয় সভ্যতার থেকেও প্রাচীন। সিন্ধু নদকে কেন্দ্র করে এই নগরসভ্যতা অন্তত ৮০০০ বছর প্রাচীন ।

আমাদের আগে ভাবতে হবে যদি ৫৫০০ বছর আগে এই সভ্যতা ডানা মেলে থাকে আর এই সকল দাবি সঠিক হলে ইতিহাসের সময়ক্রমও পাল্টে যাবে। কারন মিশরীয় সভ্যতার সময়কাল ৭০০০ খ্রিস্টপূর্ব থেকে ৩০০০ খ্রিস্টপূর্ব পযন্ত। মেসোপটেমিয়া সভ্যতার সময়কাল ৬৫০০ খ্রিস্টপূর্ব থেকে ৩১০০ খ্রিস্টপূর্ব পযন্ত। এখানেই শেষ না্ গবেষকরা আরো দাবি করে এই প্রতিবেদনে বলা হয়েছে যে একটি প্রাক-হরপ্পা সভ্যতারও নিদর্শন মিলছে যা সিন্ধুসভ্যতার আগে অন্তত ১০০০ বছর ধরে ছিল ওইরকম।
আরো যেমন কয়েকদিন আগে এক রিপোটে দেখলাম বিজ্ঞানীরা বলেছেন সিন্ধুসভ্যতার ধ্বংসের সম্ভাব্য নির্দিষ্ট কারণটিও তারা খুজে পেয়েছেন। কী সেই কারণ? গবেষকরা বলছেন সিন্ধুসভ্যতায় ক্রমশ বৃষ্টির পরিমাণ কমতে থাকে। এর ফলে সেই সময়ের মানুষ তাদের কৃষির ধরনও বদলে ফেলেন প্রকৃতির সঙ্গে তাল মিলিয়ে। কিন্তু ক্রমশই বৃষ্টি কমতে থাকায় তা একসময়ে কৃষিতেও প্রবল প্রভাব ফেলে। জমিয়ে রাখা খাবারও ফুরিয়ে যায় একসময়ে।গবেষকরা বলছেন একদিনে নয় এই সভ্যতা শেষ হয়েছে তিলে তিলে।

মন্তব্য ১০ টি রেটিং +৪/-০

মন্তব্য (১০) মন্তব্য লিখুন

১| ২৯ শে মে, ২০১৬ বিকাল ৩:৩৭

রোয়ানু বলেছেন: একটি ঘটনা পড়লাম একটি বইতে। ঘটনাটি নিম্নরুপ-
একবার হযরত জিবরাইল (আঃ) একটি খুব সুন্দর শহর অতিক্রম করে কোথাও গিয়েছিলেন। তিনি সেখানে একজনকে জিজ্ঞেস করলেন এই শহর কবে গড়ে উঠেছে? কিন্তু কেউ বলতে পারলো না এর সুচনা। সাব্ি বলে আমার বাপ দাদা তার দাদা সবাই এখানে শহরই দেখেছে। কবে থেকে শহর হয়েছে তা কেউই জানেনা। প্রায় সাড়ে পাচ শত বছর পর আবারো যখন ঐ জায়গা অতিক্রম করছিলেন তখন দেখলেন সেখানে জঙ্গলে পরিপূর্ণ। তিনি সেখানে কিছু মানুষকে কাঠ কাটতে দেখলেন। তাদেরকে তিনি জিজ্ঞেস করলেন, এখানে যে সুন্দর শহরটি ছিলো, সেটা কই? কিন্তু তারা সবাই বল্লো এই জঙ্গল অনেক আগেকার জঙ্গল। তাদের বাপ দাদা তার দাদা সবাই এই জঙ্গলেই থেকেছে। কোন শহর তারা দেখে না। আবারো উনি যখন প্রায় সাড়ে পাচশত বছর পর সেখান দিয়ে যাচ্ছিলেন, তখন দেখেন সেখানে খুব সুন্দর একটি নদী। কিছু জেলে সেখানে মাছ ধরছেন। তিনি তাদেরকে জিজ্ঞেস করলেন এখানকার যে জঙ্গলটি ছিলো, সেটা কই? তারা উত্তরে বল্লো, তারা বা তার বাপ দাদারা বহু কাল ধরে এখানে নদীই দেখে আসছে, এখানে কোন জঙ্গল তারা দেখেনি। আবার উনি সাড়ে পাচশত বছর পর এখান দিয়ে যাচ্ছিলেন। দেখলেন ঐ জায়গাটি বিশাল মরুভুমিতে পরিণত হয়ে গেছে। উনি সেখানকার লোকজনকে জিজ্ঞেস করলেন, এখানে যে নদী ছিলো, তা কই? তারাও পূর্বের লোকদের ন্যায় বল্লো, আমরা বা ্মাদের বাপ দাদারা জন্ম থেকে এখানে মুরুভু্মই দেখেছে। নদীর খোজ তারা জানে না। আবারো হযরত জিবরাইল (আঃ) সাড়ে পাচশত বছর পর এই একই জায়গা অতিক্রম করে যাচ্ছিলেন, দেখলে মরুভুমির ঐ জায়গাটিতে বিশাল এক শহর গড়ে উঠেছে। উনি সেখানে কয়েকজনকে জিজ্ঞাসা করলেন, এখানে কবে শহর গড়ে উঠলো? এখানকার মরুভুমি কই? শহরের লোকেরা উত্তরে বললো এখানে কোনো মরুভুমি ছিলো না ... এটা বহু যুগ আগে থেকেই শহর .....
এভাবেই হাজার হাজার বছর ধরে পরিবর্তিত হতে হতে পৃথিবী রুপ আজ এখানে এসেছে ...সঠিক ইতিহাস খুজে পাওয়া কি এতই সহজ!!

৩০ শে মে, ২০১৬ রাত ২:৪৭

ব্লগ সার্চম্যান বলেছেন: ধন্যবাদ ভাই সুন্দর বিশ্লেষন করেছেন ।

২| ২৯ শে মে, ২০১৬ বিকাল ৪:১৪

বিদ্রোহী ভৃগু বলেছেন: অনুসন্ধানেই আবিস্কৃত হয় কত অজানা তথ্য, সত্য।
চলুক অনুসন্ধান।

++++

৩০ শে মে, ২০১৬ রাত ২:৪৭

ব্লগ সার্চম্যান বলেছেন: ধন্যবাদ ভাই ।

৩| ২৯ শে মে, ২০১৬ রাত ১১:৩৩

সায়ান তানভি বলেছেন: ভাল পোস্ট, তববে একই কথা বারবার এসছে, এটা লেখার মান নস্ট করে।নিয়মিত এ ধররনের পোস্ট চাইই।

৩০ শে মে, ২০১৬ রাত ২:৪৮

ব্লগ সার্চম্যান বলেছেন: ধন্যবাদ ভাই চেষ্টা করবো ।

৪| ৩০ শে মে, ২০১৬ রাত ২:০৮

ঝালমুড়ি আলা বলেছেন: লেখা ভালো হয়েছে ।

৩০ শে মে, ২০১৬ রাত ২:৪৯

ব্লগ সার্চম্যান বলেছেন: ধন্যবাদ ।

৫| ৩০ শে মে, ২০১৬ সকাল ১১:৩০

ঠ্যঠা মফিজ বলেছেন: ইতিহাস খুব কঠিন একটা ব্যাপার ভাই ।

৩১ শে মে, ২০১৬ ভোর ৫:৫৪

ব্লগ সার্চম্যান বলেছেন: ধন্যবাদ ঠ্যঠা ভাই ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.