নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

ব্লগ সার্চম্যান

ব্লগ সার্চম্যান

ব্লগ সার্চম্যান › বিস্তারিত পোস্টঃ

স্বাধীন ভারতে কেমন আছে সংখ্যালঘু মুসলিমরা?

১৬ ই সেপ্টেম্বর, ২০১৬ দুপুর ২:৩১


ভারতের মুসলিমদের অর্থনৈতিক ও সামাজিক এবং শিক্ষাগত অবস্থা সম্পর্কে জানার জন্য কয়েক বছর আগে ভারত সরকার এক বিশেষ কমিটি গঠন করেন। কমিটির সভাপতি ছিলেন দিল্লি হাইকোর্টের প্রাক্তন বিচারপতি রাজেন্দ্র সাচার। তার নেতৃত্বে এই কমিটি সারা ভারত জুড়ে মুসলিমদের উপর বিশাল সমীক্ষা চালায়। এই সমীক্ষায় যে সকল ব্যাপারে জানতে চাওয়া হয়েছিল তা হলঃ মুসলমানরা কি ধরণের কর্মকান্ডের সাথে যুক্ত তাদের বার্ষিক আয় কেমন ? শিক্ষাগত যোগ্যতা কেমন ? সরকারী সাহায্য ব্যাংকের ঋণ কেমন পান ? কেমন এলাকায় এরা থাকেন ? সেখানে জল ও বিদ্যুত, রাস্তাঘাটের অবস্থা কেমন, সম্পত্তি বা জমিজমার পরিমান কত ? ইত্যাদি।প্রায় দের বছর ধরে সমীক্ষা করার পর কমিটি একটি বিশাল রিপোর্ট তৈরি করেন। রিপোর্টটি খুবই বড়। প্রায় ৪৫০ পৃষ্ঠার। নির্ভিক সত্যানুসন্ধানী সেই রিপোর্ট প্রকাশিত হবার পর সারা ভারতের সকল পত্রিকা মুসলিম বঞ্চনার কথা তুলে ধরেন। আলোচনার ঝড় উঠে সারা দেশ জুড়ে। সেই কমিটির কাছে অবস্থা ভালো কিভাবে করা যায় সে ব্যাপারেও সুপারিশ চেয়েছিল। এই রিপোর্টে মুসলিমদের অবস্থার সাথে সাথে কিভাবে এই অবস্থা কাটিয়ে উঠা যায় সে সম্পর্কে সুপারিশও ছিল। এই রিপোর্টটির বিশেষ কিছু অংশ আপনাদের জানাবো আজ।
তার আগে আমরা সর্বভারতীয় উর্দু নিবন্ধকারের একটি মন্তব্য দেখব,( পৃথিবীর দ্বিতীয় বৃহত্তম মুসলিম জনগোষ্টি যে ভারতে বাস করে এটা পুরানো এবং বহুল প্রচলিত গল্প। নতুন এবং আলোড়ন সৃষ্টিকারী বিষয় হল তাদের সামাজিক অবস্থান, আর্থিক শোচনীয়তা, কর্মসংস্থানে অস্তিত্বহীনতা এবং রাজনৈতিক শক্তিহীনতা। ) সর্বভারতীয় ইংরাজী নিবন্ধকার Dr. S. Ausaf Saied Vasfi লিখেছেন: Muslim Condition is worse than that of Dalits. The only ‘sector’ where Indian Muslims are more than adequately represented in Jail. (মুসলিমদের অবস্থা দলিতদের থেকেও খারাপ। একমাত্র সেক্টর যেখানে ভারতীয় মুসলিমদের প্রতিনিধিত্ব রয়েছে ব্যপকতর তা হল জেল)।২০০১ সালের জনগণনা অনুযায়ী ভারতের লোকসংখ্যা প্রায় ১০২ কোটি ৮৬ লক্ষ। এর মধ্যে ৮০% হিন্দু, ১৩.৪ শতাংশ মুসলিম। বাকী ৭% এর মতো খৃষ্টান, বৌদ্ধ, জৈন ইত্যাদি। কয়েক বছর আগে বেসরকারী একটি সমীক্ষার মতে ভারতে প্রায় ১৮-২০ কোটি লোক মুসলিম। আমেরিকার একটি পত্রিকার মতে ভারতে মুসলিমদের সংখ্যা প্রায় ২৫ শতাংশের মতো। ভারত কখনোই নাকি মুসলিমদের সঠিক সংখ্যা জানায় না। যাক, এবার সাচার কমিটি রিপোর্টে দিকে আলোকপাত করা যাক। আমি শুধু কয়েকটা ব্যাপার নিয়ে লিখছি। যেগুলো নিয়ে বেশি হৈ হুল্লোর হয়েছিল।

মুসলিমদের শিক্ষাগত অবস্থা
শিক্ষা ক্ষেত্রে মুসলিমদের অবস্থা করুণ এবং শোচনীয়।সে রিপোর্টে বলা হয়েছে মুসলিমরা দুই ধরনের অবস্থার মধ্যে রয়েছেন। একদিকে শিক্ষার স্তর যেমন নিম্ন, অন্যদিকে শিক্ষার গুনগত মানও তেমন নিম্ন। কোন কোন ক্ষেত্রে মুসলিমদের আপেক্ষিক অংশীদারি দীর্ঘকাল ধরে জাতি ব্যবস্থার শিকার তপশিলি জাতির মানুষদের চেয়েও খারাপ। পশ্চিমবঙ্গ বিহারের এক হাজার মুসলিম অধ্যুষিত গ্রামে কোন বিদ্যালয়ই নাই। সারা দেশে মুসলিম প্রধান গ্রাম গুলির এক তৃতীয়াংশে কোন বিদ্যালয় নাই। কলেজ বা বিশ্ববিদ্যালয় তো নাইই। রিপোর্ট অনুযায়ী শহর অঞ্চলে মুসলিমদের অন্তত ৬০% স্কুলের দরজায় পা দেবার সৌভাগ্যও হয়নি।উচ্চশিক্ষাতেও মুসলিমদের অবস্থা খুব খারাপ। সারা দেশে প্রতি ১০০ জন স্নাতকের মধ্যে মুসলমান ৬.৩, তপশিলি জাতি ৮.২, অন্যরা ৮৫.৫। টেকনিক্যাল স্নাতকের ক্ষেত্রে মুসলিমদের অবস্থা আরো খারাপ। ইন্ডিয়ান ইন্সটিটিউট অফ ম্যানেজমেন্ট এর সবকটি শাখা মিলিয়ে ছাত্র ছাত্রীদের মধ্যে মাত্র ১.৩ শতাংশ মুসলমান। এর কারণ শুধুই সরকারী অমনোযোগীতা ও স্কুল কলেজের অভাব। অনেকে আবার বলেছেন মুসলিমরা ছেলেমেয়েদের মাদ্রাসায় পাঠান স্কুলে না। তাই তাদের সঠিক শিক্ষা হয়না।কিন্ত কমিটির এই ব্যাপারেও সমীক্ষা পরীক্ষা চালিয়েছে। রিপোর্ট মোতাবিক মুসলিম শিশুদের মধ্যে মাত্র ৪% মাদ্রাসায় যায়। মুসলিমদের মধ্যে সাক্ষরতার হার ৫৯.৯%। এটা জাতীয় গড় ৬৫.১% অপেক্ষা অনেক কম।

চাকরির ক্ষেত্রে মুসলিমদের অবস্থান

স্বাধীনতা অর্জনের সময় চাকরীতে মুসলিমদের অবস্থান ছিল অনেক ভালো।আর তখন চাকুরিতে মুসলিমদের প্রতিনিধিত্ব ছিল ৩৪%। সাচার কমিটির রিপোর্ট প্রকাশিত হবার পর এ-কথা বলেওছেন সিনিয়ার সমাজবাদী মন্ত্রী মুহাম্মাদ আযম খান। তিনি বলেন, ১৯৪৭ সালে যখন দেশের স্বাধীনতা অর্জিত হয় তখন দেশের সরকারী চাকুরিতে মুসলিমদের প্রতিনিধিত্ব ছিল ৩৪%, আজ এটা দাড়িয়েছে মাত্র ১ শতাংশে। এমনকি তৃতীয় এবং চতুর্থ শ্রেনীর কর্মসংস্থানে মুসলিমদের প্রতিনিধিত্ব দলিতদের থেকেও কম। এই অবস্থার জন্য কংগ্রেস ছাড়া আর কে দায়ি? Quota for all Muslims: Samajwadis by Amita Verma, The asian Age
এই থেকে স্পষ্ট বোঝা যাচ্ছে স্বাধীনতার পর থেকে মুসলিমদের সাথে শুধু শোষন হয়েছে। তাদের অবস্থার একটু উন্নতি হয়নি বরং মহা অবনতি হয়েছে। আরেকটা ব্যাপার বলা প্রয়োজন সেটা হল, মুসলিমদের আর্থিক অবস্থা খতিয়ে দেখতে ইন্দিরা গান্ধী ১৯৮০ সালে গোপাল কৃষ্ণ কমিশান নিয়োগ করেন। সেই কমিশনের রিপোর্ট অনুযায়ী মুসলিমরা শুধু বেকারই নয় কিছু কিছু এমপ্লয়মেন্ট এক্সচেঞ্জ তাদের নাম নথিভুক্ত করতেও অস্বীকার। এই রিপোর্টে আরো বলা হয় আশির দশকে মুসলিম আই.এ.এস অফিসারের হার ছিল মাত্র ৩.২৭ শতাংশ, এই.পি.এস অফিসারের হার মাত্র ২.৭ শতাংশ এবং অনান্য কেন্দ্রীয় সরকারী চাকরিতে তাদের হার মাত্র ১.৫৬ শতাংশ। এমনকি রাজ্য স্তরের চাকরিতেও মুসলিমদের হার মাত্র ৬.০১ শতাংশ। অথচ সেই রিপোর্ট প্রকাশের ৩০ বছর পরেও মুসলিমদের অবস্থা একই রয়ে গেছে। কোন উন্নতিই হয়নি। সরকার কোন ব্যবস্থাও নেয়নি।

সাচার কমিটির রিপোর্টটি দেখে কিছু বুঝে নেয়ার চেষ্টা করি
চাকরিপদ মোট সংখ্যা মুসলমানদের সংখ্যা মুসলমানদের শতকরা হার
আই.এ.এস ৩,৮৮৩ ১১৬ ২.৯৯ %

আই.পি.এস ১,৭৫৩ ৫০ ২.৮৫ %

ইনকাম ট্যাক্স ৮৮১ ২৭ ৩.৬ %

রেলওয়ে ট্রাফিক এবং আকাউন্ট ৪১৫ ১১ ২.৬৫ %

ব্যংক (অজানা) ২,৪৭৯ ২.১৮ %

কেন্দ্রীয় দপ্তর ৮,২৬,৬৬৯ ৩,৩৪৬ ৪.৪১ %

রাজ্য সরকারী দপ্তর (অজানা) ৪৯,৭১৮ ৬.০১ %

আরো একটি ব্যাপার বলে নেয়া ভালো সেটা হল ১৯৭১ সালের তালুকদার কমিশনের রিপোর্ট অনুযায়ী পশ্চিমবঙ্গ ক্যাডারে ২৬৪ জন আই এ এস অফিসারের মধ্যে মাত্র ২ জন মুসলিম। গোপাল কৃষ্ণ রিপোর্ট অনুসারে, উল্লেখযোগ্য মুসলিম জনসংখ্যাবিশিষ্ট তিন রাজ্য পশ্চিমবঙ্গ, আসাম এবং বিহারের ক্লাস ওয়ান সেক্টারের অফিসারের মধ্যে একজনও মুসলিম নেই। সর্বভারতীয় মোট ২,২৩২ জন ক্লাস ওয়ান অফিসারের মধ্যে মাত্র ৩৬ জন মুসলিম। এর মধ্যে ২২ জনই কেরালার সঙ্গে সংশ্লিষ্ট। উল্লেখ্য আছে কেরালাতে অনেক মুসলিম থাকেন। এবং ভারতের সব থেকে শিক্ষিত, স্বচ্ছল, ক্ষমতাশালী মুসলিমও কেরালায় আছে।

'তথ্যসূত্র'=ইন্টারনেট

মন্তব্য ৩৯ টি রেটিং +২/-০

মন্তব্য (৩৯) মন্তব্য লিখুন

১| ১৬ ই সেপ্টেম্বর, ২০১৬ দুপুর ২:৪০

প্রামানিক বলেছেন: প্রথম হলাম চা দেন।

১৬ ই সেপ্টেম্বর, ২০১৬ দুপুর ২:৪৭

ব্লগ সার্চম্যান বলেছেন: ধন্যবাদ প্রামানিক ভাই ।চা চুলার উপরে ।

২| ১৬ ই সেপ্টেম্বর, ২০১৬ দুপুর ২:৪৮

প্রামানিক বলেছেন: অনেক তথ্য জানা হলো। কিন্তু করার কিছু নাই- - - --

১৬ ই সেপ্টেম্বর, ২০১৬ সন্ধ্যা ৭:১৬

ব্লগ সার্চম্যান বলেছেন: ধন্যবাদ প্রামানিক ভাই দশ কথার এক কথা আমাদের করার কিছু নাই।

৩| ১৬ ই সেপ্টেম্বর, ২০১৬ বিকাল ৪:০১

অগ্নিবেশ বলেছেন: ধরেন বাংলাদেশের হিন্দুরা সব ইসলাম কবুল করল আর ভারতের সব মুসলিমরা হিন্দু হয়ে গেল, তাহলে সব সমস্যার সমাধান হয়ে যাবে। কি বলেন ভাই? চারিদিকে সব শান্তি আর শান্তি।

১৬ ই সেপ্টেম্বর, ২০১৬ সন্ধ্যা ৭:২২

ব্লগ সার্চম্যান বলেছেন: মন্তব্যের জন ধন্যবাদ অগ্নিবেশ । না ভাই তাতেও এর সমাধান হবে না । এর সমাধন করতে হলে ধর্ম থেকে রাজনীতি কে দূরে সরাতে হবে ।রাজনীতি থেকে বাহিরে এঁসে ধর্মকে বিশ্লেসন করতে হবে ।

৪| ১৬ ই সেপ্টেম্বর, ২০১৬ বিকাল ৪:০৫

বাবুরাম সাপুড়ে১ বলেছেন: Muslims in Prison

USA :Based on data from 2011, PewResearch Center estimated that Muslims made up 9% of the 1,598,780 state and federal prisoners in the United States. Pew also reported that as of 2010, about 0.8% of the U.S. population was Muslim, up from 0.6% in 1990.

UK: Muslims fill 44% of high security prisons, out of a 5% Muslim population
Sweden: est 77% of rapes committed by 2% Muslim male population – Crime statistics
Germany : Nearly half of Turkish immigrants in Germany put Islam above law, shock study reveals
Belgium: 35% of prison population is Muslim, who make up only 6% of population
Netherlands: 20 percent of adult prisoners and 26 percent of all juvenile offenders are Muslim; the country is about 5.5 percent Muslim.
Spain :70 percent of those in Spanish jails are Muslims, who number around 54,000.
France :Of France's 64,000 prisoners, up to 60% are Muslim. (Muslims compose only 8% of the population.)

এই সব ইহুদী , খৃষ্টান ,হিন্দুদের ষড়যন্ত্র বুঝতে পারলেন না ?
রেফারেন্স চেক করতে গেলে আবার সেই নন -মুসলিম দের আবিস্কার করা গুগল -ইন্টারনেট ব্যবহার করতে হবে। কি জ্বালা।

১৬ ই সেপ্টেম্বর, ২০১৬ সন্ধ্যা ৭:৩২

ব্লগ সার্চম্যান বলেছেন: গুরুত্ব পূর্ণ একটা কথা বলছেন দক্ষীনেও জ্বালা উত্তরেও জ্বালা মাথা রাখার কোন জায়গা নাই পুড়ে হতে হয় ছাই।

৫| ১৬ ই সেপ্টেম্বর, ২০১৬ বিকাল ৪:৪৩

আরণ্যক রাখাল বলেছেন: মুসলিম জেলে যাওয়ার মত কাজ করেছে বলেই গেছে জেলে।
এদেশে যেমন হিন্দুদের মন্দিরে ভুড়ি ফেলে আসা হয় মাংসের। ওদেশে হয়তো হয় নির্যাতিত মুসলিমেরা। যতদিন মানুষ মানুষ পরিচয়ে পরিচিত না হয়ে, আমি হিন্দু বা আমি মুসলিম বলে পরিচয় দেবে ততোদিন এটাই চলবে

১৬ ই সেপ্টেম্বর, ২০১৬ সন্ধ্যা ৭:৪২

ব্লগ সার্চম্যান বলেছেন: ধন্যবাদ আরণ্যক রাখাল ভাই ।
আমি আপনার এই কথাই সহমত যে যতদিন মানুষ মানুষ পরিচয়ে পরিচিত না হয়ে, আমি হিন্দু বা আমি মুসলিম বলে পরিচয় দেবে ততোদিন এটাই চলবে আর সে জন্য আমাদের মনকে স্থির করে ভাবতে হবে বুঝতে হবে আমরা রক্তে মাংসে গড়া মানুষ
আমাদের শরীরের রক্ত সকলের লাল । আর সে রক্তে কোথাও লেখা নাই কোনটা হিন্দুর রক্ত আর কোনটা মুসলীম রক্ত । আর ধর্ম হল যার বংশীয় ঐতিহ্য যার যার ধর্ম তার তার কাছে ।

৬| ১৬ ই সেপ্টেম্বর, ২০১৬ বিকাল ৪:৫৪

চাঁদগাজী বলেছেন:



ভারতের মুসলমানেরা আপনার মত কম বুদ্ধিমান, মনে হচ্ছে।

১৬ ই সেপ্টেম্বর, ২০১৬ সন্ধ্যা ৭:৪৫

ব্লগ সার্চম্যান বলেছেন: আমি জানি না তাদের বুদ্ধি কম কিনা তবে এইটা ঠিক যে আমার বুদ্ধি কম ।সে জন্য কমেন্টে কইছা লাইক দিলাম ।

৭| ১৬ ই সেপ্টেম্বর, ২০১৬ সন্ধ্যা ৭:০৩

প্রণব দেবনাথ বলেছেন: সমস্যা হচ্ছে ভারতে সংখ্যালঘু বলতে সবাই এক বাক্যে মুসলিম বোঝে। খ্রিস্টান , বৌদ্ধ , জৈন , শিখ এরকম আরো অনেক ধর্ম আছে কি সংখ্যালঘু নয় ! তাদের শিক্ষা ও চাকরির হার মুসলিমদের থেকে বেশী! কেন হচ্ছে এটা ? আসলে ভারতের মুসলিম সমাজের মাথা যারা তারা ভারতীয় জাতীয়তাবাদে বিশ্বাস করেইনা বলা চলে, কারণ তারা শুধু মুসলিম হয়েই থাকতে চায়। তারা চায় শরীয়তি আইন চালু হোক। অনেকেই রাজনৈতিক নেতাদের আঙ্গুলের ইশারায় নাচে। প্রতি পদে নিজেদের কে অন্যদের থেকে আলাদা দেখাতে চাইলে কি সমাজের মূল স্রোতের সাথে মেশা যায়? যদিও সাধারণ মুসলিমরা এসব থেকে অনেকটাই দুরে । তাদের কে মাথার যেমন বোঝায় তেমনি বোঝে । পোলিও টিকা দিতে গেলে বলে এটা শরীয়ত বিরোধী তাই টিকা দেওয়া যাবে না ! ধর্মীয় মাথারা যাকে বলবে তাকে ভোট দেবে! নানান কুসংস্কার দিয়ে মুসলিম সমাজ কে দমিয়ে রেখেছে ওরা। মাথার জানে এই সমাজ পুরো শিক্ষিত হলে তাদের মধু ভান্ডে ঢিল পড়বে।রাজনৈতিক নেতারা এইসব মাথাদের দিয়ে মুসলিম ভোট ব্যাংক দখলে রাখে। এবার বলুন কে কার ক্ষতি করছে. অন্য কেউ এসে এসব দূর করবে এসব ভাবা মূর্খাম। সরকার তো দায়ী আছেই, তার আগে নিজেদের এইসব কুসংস্কার থেকে বের করে আনতে হবে . সচেতন হতে হবে নিজের অধিকার সমন্ধে . নিজের মস্তিস্ক থাকতে অন্যের বুদ্ধিতে চলে বুদ্ধিহীনরা । আর বুদ্ধিহীন দের উন্নতি প্রায় অসম্ভব ।

১৭ ই সেপ্টেম্বর, ২০১৬ দুপুর ১:৪৩

ব্লগ সার্চম্যান বলেছেন: খ্রীস্টান , বৌদ্ধ , জৈন , শিখ এরকম আরো অনেক ধর্ম আছে তারাও সংখ্যালঘু । কিন্তু হিন্দুই বলেন আর খ্রীস্টান , বৌদ্ধ , জৈন , শিখই বলেন এরা এরা কখন বাজে না, ঝগড়া বলেন আর অন্য কোন ব্যপারেই বলুন মুসলীমদের সাথে একটা বিরোধ তাদের থাকবেই ।আসলে ভারতের মুসলিম সমাজের মাথা যারা তারা ভারতীয় জাতীয়তাবাদে বিশ্বাস করেইনা বলা চলে, বিশ্বাস
করলেই কি ওরা মুসলীমদের সকল সুযোগ দিবে, না দিবেনা কারন হিন্দু জাতি হিন্দুদের জন্য টানবে ।আপনি বিশ্লেষন করে দেখেন
আমাদের দেশেই গত দশ বছর আগেও কে হিন্দু কে মুসলীম তা নিয়ে কারো মাথা ব্যাথা ছিল না কিন্ত এখন এটাই যেন দেশের জন্য
প্রধান কারন হয়ে দাঁড়াচ্ছে ।
এক কথায় প্রণব দেবনাথ ভাই যেটা বলতে হয় সেটা হল ধর্ম এখন আমাদের রাজনীতির প্রধান ট্রুকে টাস হয়ে দাঁড়িয়েছে ।

৮| ১৬ ই সেপ্টেম্বর, ২০১৬ সন্ধ্যা ৭:৫২

মাহিরাহি বলেছেন: ভারত প্রেমীদের মন্তব্য অভাবনীয় - মুসলমানেরা খারাপ তাই তাদের এমন অবস্থা।

১৬ ই সেপ্টেম্বর, ২০১৬ রাত ৮:১০

ব্লগ সার্চম্যান বলেছেন: ভাই বলতে দেন তাদের মন ভরে বলতে দেন কোনটা ঠিক আর কোনটা ব্যাঠিক তা সকলের জানা আছে এবং বুঝা হয়ে গেছে ।

৯| ১৬ ই সেপ্টেম্বর, ২০১৬ সন্ধ্যা ৭:৫৪

মাহিরাহি বলেছেন: Key Findings
In 2015, religious tolerance deteriorated and religious
freedom violations increased in India. Minority com
-
munities, especially Christians, Muslims, and Sikhs,
experienced numerous incidents of intimidation,
harassment, and violence, largely at the hands of Hindu
nationalist groups. Members of the ruling Bharatiya
Janata Party (BJP) tacitly supported these groups and
used religiously-divisive language to further inflame
tensions. These issues, combined with longstanding
problems of police bias and judicial inadequacies, have
created a pervasive climate of impunity, where religious
minority communities feel increasingly insecure, with
no recourse when religiously-motivated crimes occur.

১০| ১৬ ই সেপ্টেম্বর, ২০১৬ সন্ধ্যা ৭:৫৫

মাহিরাহি বলেছেন: http://www.uscirf.gov/sites/default/files/USCIRF_Tier2_India.pdf

১১| ১৬ ই সেপ্টেম্বর, ২০১৬ রাত ৮:০১

মাহিরাহি বলেছেন: Members of the BJP and RSS have stoked religious tensions by claiming that Muslim population growth is an attempt to diminish the Hindu majority. For example, high-ranking BJP parliamentarians, such as Yogi Adityanath and Sakshi Maharaj, reportedly called for laws to control the Muslim population. In a February 2015 video of a Sangh Parivar meeting, participants called for “corner[ing] Muslims and destroy[ing] the demons;” several BJP state and national political leaders are visible in the video,
including sitting on the dais. Muslims indicate that they rarely report abuses because of societal and police bias, and police intimidation by the RSS. Additionally,
Muslim community leaders and members report that mosques are monitored and young boys and men are detained regularly and indiscriminately and held with
out charges on the pretext of countering terrorism.

১২| ১৬ ই সেপ্টেম্বর, ২০১৬ রাত ৮:০৬

মাহিরাহি বলেছেন: Hindu Nationalist Groups and Forced Conversions
In December 2014, Hindu nationalist groups announced plans to “reconvert” thousands of Chris
tian and Muslims families to Hinduism as part of a
so-called Ghar Wapsi (returning home) program. Hindu groups sought to raise money for their campaign, noting that it cost
nearly 200,000 rupees (US$3,200) per Christian and 500,000 rupees (US$8,000) per Muslim. After domestic and international outcry, the RSS postponed their
plans. Nevertheless, smaller-scale forced conversions of members of India’s religious minority communities were reported in 2015. For example, in July 2015, 15
Dalit Christians reportedly were forced to “reconvert” in Kerala. In addition, in February 2016, the RSS
reportedly placed signs in train stations throughout
India that said Christians had to leave India or convert
to Hinduism or they will be killed by 2021.

১৩| ১৬ ই সেপ্টেম্বর, ২০১৬ রাত ৮:০৮

মাহিরাহি বলেছেন: Christians and Muslims, do not qualify for the official
reserves for jobs or school placement available to Hindu
Dalits, putting these groups at a significant economic
and social advancement disadvantage.

১৪| ১৬ ই সেপ্টেম্বর, ২০১৬ রাত ৮:২২

মাহিরাহি বলেছেন: ক্ষমতাসীন বিজেপির সংসদ সদস্যরা যদি মুসলমানদের বিরুদ্বে প্রোপাগান্ডা চালাতে লজ্জাবোধ না করে, তাহলে অখ্যাত ভারতপ্রেমিদের কাছ থেকে এধরনের মন্তব্যই আশা করা যায়।

উদাহরণ স্বরুপ, বিজেপির হাই রেংকিং সংসদ সদস্যরা মুসলমানদের জনসংখ্যা নিয়ন্ত্রণের জন্য আইন প্রনয়নের জন্য ডাক দেন।
সংঘ পরিবারের একটি সভার ভিডিওতে দেখা যায় অংশগ্রহনকারীরা মুসলমানদের কোনঠাসা এবং ধংস করার কথা বলছেন। যে সভায় বিজেপির অনেক জাতীয় এবং স্থানিয় পর্যায়ের নেতাদের বসে থাকতে দেখা গেছে।

For example, high-ranking BJP parliamentarians, such as Yogi Adityanath and Sakshi Maharaj, reportedly called for laws to control the Muslim population. In a February 2015 video of a Sangh Parivar meeting, participants called for “corner[ing] Muslims and destroy[ing] the demons;” several BJP state and national political leaders are visible in the video,
including sitting on the dais.

১৮ ই সেপ্টেম্বর, ২০১৬ রাত ২:৪২

ব্লগ সার্চম্যান বলেছেন: ধন্যবাদ ভাই।

১৫| ১৬ ই সেপ্টেম্বর, ২০১৬ রাত ৮:২৭

মামুন ইসলাম বলেছেন: কিছু কইতে পারতাম না ।

১৭ ই সেপ্টেম্বর, ২০১৬ দুপুর ১:৪৫

ব্লগ সার্চম্যান বলেছেন: বলার ধরকারও নাই শুধু দেখে যান ।

১৬| ১৬ ই সেপ্টেম্বর, ২০১৬ রাত ৮:৪৩

বিচার মানি তালগাছ আমার বলেছেন: আমার এখানে ভারতীয় মুসলিম কলিগরাও এটা বলেছে যে, ভারত সরকার মুসলিমদের সঠিক সংখ্যা বলে না কখনোই! আসলে সমঅধিকারের(ধর্ম) ক্ষেত্রে বাংলাদেশ যতটা উদার ভারত ততটা উদার হতে পারেনি। তবে সংস্কৃতি অঙ্গনে তাদের মুসলমানরা দাপটের সাথেই রাজত্ব করছে, যদিও সেটা মুসলমানদের জন্য গর্বের বিষয় নয়...

১৮ ই সেপ্টেম্বর, ২০১৬ রাত ২:৪০

ব্লগ সার্চম্যান বলেছেন: ধন্যবাদ ভাই।

১৭| ১৬ ই সেপ্টেম্বর, ২০১৬ রাত ৯:১৭

মাহিরাহি বলেছেন: @বাবুরাম সাপুড়ে১

আরেকটু পড়াশুনা করে কমেন্ট করলে ভাল হয়। নইলে আপনার কমেন্ট হবে ট্রাম্পের মত।

জেলে কালোদের সংখ্যা সাদাদের চাইতে কয়েকগুন বেশি। হিসপানিকরা অনেক বেশি। এর অর্থ কি কালোরা খারাপ।

সাদা চামড়ারা কালোদের উপর যে অত্যাচার চালিয়েছে দুশবছরের মত সময়ে তা অবর্ননীয়। এখন শিক্ষা এবং অন্যান্য ক্ষেত্রে কালোরা বৈষম্যের শিকার। সমাজ এবং মনোবিদদের মতে এই বৈষম্যেই তাদের অপরাধপ্রবণ করে তোলার মুল কারন।
ইউরোপেও একই চিত্র।

বস্তিতে অপরাধ বেশি হয় কেন। অথচ বাংলাদেশের বস্তিতে সবচাইতে বন্চিতদের বসবাস। তারা খেটে খায় এবং রাজনীতিবিদ আরে সরকারী কর্মচারিদের মত অসত নয়।

Ethnicity
See also: Race and crime in the United States and Racial inequality in the American criminal justice system
2010. Inmates in adult facilities, by race and ethnicity. Jails, and state and federal prisons.[49]
Race, ethnicity % of US population % of U.S.
incarcerated population National incarceration rate
(per 100,000 of all ages)
White (non-Hispanic) 64 39 450 per 100,000
Hispanic 16 19 831 per 100,000
Black 13 40 2,306 per 100,000

https://en.wikipedia.org/wiki/Incarceration_in_the_United_States

১৮| ১৭ ই সেপ্টেম্বর, ২০১৬ সকাল ১১:২১

বিদ্রোহী ভৃগু বলেছেন: ব্রিটিষরা ক্ষমতা নিয়েছিল মুসলিমেদর কাছ থেকে!

তাই সব সময়ই মুসলিম উত্থােনর ভয়ে থাকত। এই সুযোগে হিন্দুরা ক্ষমতার কেন্দ্র বলয়ে চলে গিয়ে তারাও ব্রিটিশ ষ্টাইলই ফলো করতে থাকে। যার পরিণতি এই বাস্তবতা।
ঘুরে দাড়াতে মুসলমানদেরই সর্বাত্বক চেস্টা করতে হবে কারো দয়ার আশায় না থেকে।

যোগ্যতমেরা টিকে থাকার তত্ত্বেই।

তৃণমূলে আত্মপরিচয় আর অধিকারের কর্ম, শিক্ষা, ও চেতনার বীজ রোপন করতে হবে। তবেই যদি হয় রেনেসা।





১৮ ই সেপ্টেম্বর, ২০১৬ রাত ২:৩৯

ব্লগ সার্চম্যান বলেছেন: ধন্যবাদ বিদ্রোহী ভৃগু ভাই মন্তব্য লাইক দিলাম।

১৯| ১৭ ই সেপ্টেম্বর, ২০১৬ দুপুর ১২:৫১

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন:
সারা পৃথিবীতে একটা ধর্ম থাকলেই মনে হয় ভালো হতো।

১৭ ই সেপ্টেম্বর, ২০১৬ দুপুর ১:৪৭

ব্লগ সার্চম্যান বলেছেন: মনে হয় ঠিক বলেছেন ।

২০| ১৭ ই সেপ্টেম্বর, ২০১৬ দুপুর ১:০৮

ঢাকাবাসী বলেছেন: আপনার দেয়া ছকটা বোধগম্য হয়নি। ৩৮.৬% যদি এরাই হয় তার সাথে খ্রিস্টান জৈন পার্সী বৌদ্ধ যোগ করলে তো মাইনরিটিরাই মেজরিটি হবে! আর শেষের প‌্যারাতে দিয়েছেন ১৯৭১ এর পরিসংখ্যান এর আগে দিয়েছেন ১৯৮০ সালে রিপোর্ট যা অগ্রহনযোগ্য! এটা ২০১৬! যাহোক ভাল পোস্ট।

১৮ ই সেপ্টেম্বর, ২০১৬ রাত ২:৩৬

ব্লগ সার্চম্যান বলেছেন: ধন্যবাদ বড় ভাই ।

২১| ১৭ ই সেপ্টেম্বর, ২০১৬ বিকাল ৫:০৪

প্রণব দেবনাথ বলেছেন: প্রতি উত্তরের জন্য ধন্যবাদ। আমার কথার মূল সুর ছিল অধিকার পেতে হলে আগে জানতে হবে নিজের অধিকার সমন্ধে। জাতীয়তাবাদ- যেকোনো অমুসলিম দেশে মুসলিমদের মধ্যে এই এই সংঘাত টা আছে, সে দেশীয় হওয়ার আগে নিজেদের মুসলিম পরিচয় বড় করে দেখা। আমি কোনো ধর্মের বিরোধী নই। কিন্তু কিছু বিষয় বলতে গেলে মনে হয় সাম্প্রদায়িক। আসলে যিনি আমার লেখা দেখছেন তিনি তার মত করে ভাবেন তাই এরকম মনে হয় । সব বিষয় কে বিশ্বাস দিয়ে বিচার করলে অনেক দোষ দেখবেন , খোলা মনে বিচার করলে অনেক বিষয় ই সহজ হয়ে যায়।

১৮ ই সেপ্টেম্বর, ২০১৬ রাত ২:৩৮

ব্লগ সার্চম্যান বলেছেন: ধন্যবাদ শুভ রাত্রী ।

২২| ১৮ ই সেপ্টেম্বর, ২০১৬ রাত ৩:৩০

হানিফঢাকা বলেছেন: এইবার "স্বাধীন বাংলায় কেমন আছে সংখ্যালঘু সনাতন ধরমের লোকেরা ?"- এই শিরোনামে একটা তুলনামুলক পোস্ট দেন

১৮ ই সেপ্টেম্বর, ২০১৬ ভোর ৪:২৬

ব্লগ সার্চম্যান বলেছেন: চিন্তা কইরেন না হানিফ ভাই সত্য বেশিদিন লুকাইয়া থাকে না একদিন না একদিন টা প্রকাশ হবেই ।কে বা কোন ধর্মের লোক
কার আমলে কতটুকো সুবিদা ভোগ করল এই আর কি ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.