নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

ব্লগ সার্চম্যান

ব্লগ সার্চম্যান

ব্লগ সার্চম্যান › বিস্তারিত পোস্টঃ

মুঘল সাম্রাজ্য এর ইতিহাস (পর্ব ৩)

২৮ শে ডিসেম্বর, ২০১৬ সকাল ৯:৫১


মুঘল সাম্রাজ্য এর ইতিহাস (পর্ব ১)
মুঘল সাম্রাজ্য এর ইতিহাস (পর্ব ২)
শাহ জাহান
শাহবুদ্দিন মুহাম্মদ শাহ জাহান মুঘল সাম্রাজ্যের শাসক ছিলেন, তিনি ১৬২৮ খ্রিস্টাব্দ থেকে ১৬৫৮ খ্রিস্টাব্দ পর্যন্ত ভারত উপমহাদেশ শাসন করেছেন। শাহ জাহান নামটি এসেছে ফার্সি ভাষা থেকে যার অর্থ পৃথিবীর রাজা। তিনি ছিলেন বাবর, হুমায়ুন, আকবর, এবং জাহাঙ্গীরের পরে পঞ্চম মুঘল সম্রাট। তিনি সম্রাট জাহাঙ্গীর এবং তাঁর হিন্দু রাজপুত স্ত্রী তাজ বিবি বিলকিস মাকানি-র সন্তান ছিলেন যিনি সিংহাসন আরোজনের পূর্ব পর্যন্ত শাহাজাদা খুররাম নামে পরিচিত ছিলেন। বাল্যকালে তিনি দাদা আকবরের প্রিয়পাত্র ছিলেন। তাকে মোগল সাম্রাজ্যে সর্বশ্রেষ্ঠ হিসেবে বিবেচনা করা হয়। তাঁর শাসনামলকে স্বর্ণযুগ বলা হয় এবং তার সময়ে ভারতীয় সভ্যতা সবচেয়ে সমৃদ্ধ হয়েছে। দাদা আকবরের মতো তিনিও তার সাম্রাজ্য প্রসারিত করতে আগ্রহী ছিলেন। ১৬৫৮ সালে তিনি অসুস্থ হয়ে পড়লে পুত্র আওরঙ্গজেব তাকে বন্দী করেন এবং বন্দী অবস্থায় ১৬৬৬ সালে আগ্রা ফোর্ট -এ তাঁর মৃত্যু হয়। তাঁর রাজত্বের সময়কালের মুঘল স্থাপত্যের স্বর্ণযুগ ছিল। শাহজাহান অনেক শোভামণ্ডিত স্থাপনা তৈরী করেন, যার মধ্যে সবচেয়ে বিখ্যাত আগ্রার তাজমহল তার স্ত্রী মমতাজ মহলের সমাধি হিসাবে পরিচিত (নির্মাণ ১৬৩২-১৬৫৪ সাল)।


মুঘল সম্রাজ্ঞী
মুমতাজ মহল সাধারণ ডাকনাম আরজুমান্দ বানু বেগম তিনি ভারতের আগ্রায় ১৫৯৩ খ্রিস্টাব্দের এপ্রিল মাসে জন্মগ্রহণ করেন। তার পিতা ছিলেন পারস্যের মহানুভব আবদুল হাসান আসাফ খান, তিনি ছিলেন সম্রাট জাহাঙ্গীরের স্ত্রী নূর জাহানের ভাই। মুমতাজ ইসলাম ধর্মে বিশ্বাসী ছিলেন। তার বিয়ে হয়েছিল মাত্র ১৯ বছর বয়সে মে ১০, ১৬১২ খ্রিস্টাব্দে যুবরাজ খুররম এর সাথে, যিনি পরবর্তীকালে মুঘল সম্রাট শাহ জাহান প্রথম নামে তাখত ই তাউস বা ময়ূর সিংহাসনে বসেন। মুমতাজ শাহ জাহানের দ্বিতীয় স্ত্রী ছিলেন এবং তিনি শাহ জাহানের পছন্দের ছিলেন। মুমতাজ মৃত্যুবরণ করেন ডেক্কান বর্তমানে মধ্যপ্রদেশের অন্তর্গত বুরহানপুরে জুন ১৭, ১৬৩১ খ্রিস্টাব্দে তার চতুর্দশ সন্তান জন্মদানের সময়, এক কন্যা সন্তান জন্ম দিয়েছিলেন নাম রাখা হয়েছিল গৌহর বেগম। মৃত্যুর পর মুমতাজকে সমাহিত করা হয়েছিল আগ্রার তাজ মহলে।

মন্তব্য ৮ টি রেটিং +২/-০

মন্তব্য (৮) মন্তব্য লিখুন

১| ২৮ শে ডিসেম্বর, ২০১৬ সকাল ১০:০৫

গ্যাব্রিয়ল বলেছেন: শাহবুদ্দিন মুহাম্মদ শাহ জাহান মুঘল সাম্রাজ্যের শাসক ছিলেন, তিনি ১৬২৮ খ্রিস্টাব্দ থেকে ১৬৫৮ খ্রিস্টাব্দ পর্যন্ত ভারত উপমহাদেশ শাসন করেছেন।
তিনি ১৬৭২ সালে তার পিতার মৃত্যুর পর উত্তরাধিকারী হিসেবে সিংহাসনে আরোহণ করেন।
১৬৫৮ সালে তিনি অসুস্থ হয়ে পড়লে পুত্র আওরঙ্গজেব তাকে বন্দী করেন এবং বন্দী অবস্থায় ১৬৬৬ সালে আগ্রা ফোর্ট -এ তাঁর মৃত্যু হয়।

২৮ শে ডিসেম্বর, ২০১৬ সকাল ১০:৩৮

ব্লগ সার্চম্যান বলেছেন: =p~

২| ২৮ শে ডিসেম্বর, ২০১৬ সকাল ১০:১৪

রক্তিম ছায়াপথ বলেছেন: ভাইয়া লিং টা কিভাবে দিয়েছেন কোডটা একটু জানিয়ে দিবেন প্লিজ ।যেমন বল্ড করতে ইটালিক করতে

২৮ শে ডিসেম্বর, ২০১৬ সকাল ১১:০৮

ব্লগ সার্চম্যান বলেছেন: আপনার নতুন পোস্ট লেখার সময় পোস্ট ভারের ওপরে লিঙ্সকে ক্লিক করুন।
[link||] অথবা আপনি এই ব্লগটিি গুরে আসুন

৩| ২৮ শে ডিসেম্বর, ২০১৬ সকাল ১০:১৭

রক্তিম ছায়াপথ বলেছেন: বল্ড করতে ()

২৮ শে ডিসেম্বর, ২০১৬ সকাল ১১:১৫

ব্লগ সার্চম্যান বলেছেন: সামু ব্লগের সহজ পাঠ!! (অনভিজ্ঞদের জন্য) :-* :-* :-*

৪| ২৮ শে ডিসেম্বর, ২০১৬ সকাল ১১:০১

এম এ মুক্তাদির বলেছেন: SHAH JAHAN IN FACT SHREWDLY ARRANGED TO KILL MUMTAJ THROUGH INCESSANT CHILDBIRTH. THAT WAS THE ONLY HONORIFIC WAY FOR AN EMPEROR TO KILL HIS WIFE. THE EMPEROR ESSENTIALLY NEEDED IT SUCH THAT HE COULD GET THE DEAD BODY OF A "DEAR(?) PERSON, ON WHOSE GRAVE HE COULD CONSTRUCT THE MAUSOLEUM.

২৮ শে ডিসেম্বর, ২০১৬ সকাল ১১:২৪

ব্লগ সার্চম্যান বলেছেন: Thank you very much for your comments

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.