নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

ব্লগ সার্চম্যান

ব্লগ সার্চম্যান

ব্লগ সার্চম্যান › বিস্তারিত পোস্টঃ

আহমদ ছফার কথা মতে বাংলাদেশ আন্দোলনের বেশির ভাগ নেতাই ছিলেন মুসলিম লীগের জুনিয়র পার্টনার

০৭ ই মে, ২০১৭ রাত ১২:৫৯


পাকিস্তান যখন হয় তখন আমি শিশু, পরবর্তী সময়েও পাকিস্তান আমার মনের ওপর কোন প্রভাব ফেলতে পারেনি। বাহান্নর একুশে ফেব্রুয়ারিতে আমি ক্লাস থ্রি অথবা ফোরের পড়ুয়া ছাত্র ছিলাম। সেই সময় বাংলা ভাষার দাবিতে আমিও মিছিলে গেছিলাম এবং আমার এক ভাই একুশে ফেব্রুয়ারির আন্দোলনে মুসলিম লিগদের হাতে মার খায়। তার থেকেই পাকিস্তানের কোন প্রভাব আমার মনে কখনো কাজ করেনি। বরং আমার আকর্ষণ ছিল কোলকাতার প্রতি। ওখানকার পত্রপত্রিকা এবং সাহিত্যের প্রতি আমার ছিল প্রবল টান। নবজাতক নামে মৈত্রেয়ী দেবী কোলকাতা থেকে একটা পত্রিকা বের করতেন। ১৯৬৫ সালে সেই পত্রিকা তিনি আমার কাছে পাঠাতেন আমিও তাকে সে পত্রিকা বিক্রি করে টাকাটা পাঠিয়ে দিতাম।পূর্ব বাংলায় আমাদের বাঙালি অবস্থানটা শক্ত করার প্রয়োজনেই সেই সময় আমরা কোলকাতার দিকে অণুপ্রেরণার জন্য তাকাতাম। ১৯৭১ সালে বাংলাদেশের মুক্তিসংগ্রাম এবং স্বাধীনতার পর অন্য আর একটা অনুভব আমার মধ্যে এল তা হচ্ছে ভবিষ্যতে হয়তো কোলকাতার দিকে আর আমরা তাকাতে পারবো না। কিংবা কোলকাতার প্রতি আমাদের আকর্ষণের প্রেরণাটাও আর হয়তো থাকবে না। কারন কোলকাতা আমাদের অতীতের প্রেরণা এবং অতীত ঐতিহ্যের উৎস হতে পারে কিন্তু একাত্তরে বাংলাদেশ প্রতিষ্ঠার পর একটি স্বাধীন দেশের নাগরিক হিশেবে কোলকাতা আর আমাদের কিছু দিতে পারবে না এবং আমাদের কক্ষপথ আমাদেরই আবিষ্কার করে নিতে হবে।সেই কক্ষপথ অনুসন্ধানের জন্যে আমাদের সমস্ত কাজকর্ম এবং চিন্তা নিয়োগ করেছি। শুধু আমরা নয় বাংলাদেশের একটা অংশের মানুষের মধ্যে এই চিন্তাটা এসেছে যে বাংলাদেশকে তার নিজের মেরুদণ্ডের ওপর দাঁড়াতে হবে এবং নিজেকে আবিষ্কার করতে হবে।
আহমদ ছফা কে প্রশ্ন: বাঙালি মুসলমান মানসে পাকিস্তান আন্দোলন কোন প্রক্রিয়া সে সময় সৃষ্টি করেছিল, যার জন্য তারা পাকিস্তান চেয়েছিল ?
আহমদ ছফা এর উত্তর ছিলঃ
এটা খুব জটিল বিষয়। আমার খুব আশঙ্কা হয় সে কারণটা এখনো যায়নি। মুসলিম লীগ এখানেই হয়েছিল। মুসলীম লীগের ভিত্তি এবং শক্তি ছিল বাংলাতেই। ইতিহাসের পাতা উল্টালে আপনি লক্ষ্য করবেন যে বাংলার অ্যাসেমব্লির মুসলমান সদস্যরা বাংলা ভাগ চাননি এবং তারা স্বাধীন বাংলার পক্ষে মত দিয়েছিলেন। বাংলার অ্যাসেমব্লির যে সব সদস্য বাংলা ভাগের পক্ষে মত দিয়েছিলেন তাদের চার ভাগের তিন ভাগ ছিলেন হিন্দু এবং শ্যামাপ্রসাদ মুখার্জি ক্রমাগত এটাই বলেলেন যে ভারতকে এক রাখো কিন্তু বাংলাকে ভাগ করে দাও। হ্যা বাংলার মুসলমান জনগণ পাকিস্তান চেয়েছিল। কিন্তু সুক্ষভাবে দেখলে বাংলা ভাগ জিন্নাহও চাননি। অনেক সময় বাংলা ভাগের জন্যে বাংলার মুসলমানদের দায়ী করা হয় এটা মোটেও আসলে সঠিক নয়।
আহমদ ছফা প্রশ্ন করা হলঃ এই পরিপ্রেক্ষিতে আপনি কি বাংলার হিন্দুদেরই বাংলা ভাগের জন্য দায়ী করবেন ?
আহমেদ ছফার উত্তরঃ
অচিন্ত বিশ্বস, তপসীলি রাজনীতি শীর্ষক একটি লেখায় বলেছেন তিন থেকে ছভাগ লোকের বর্ণহিন্দু স্বার্থে বাংলা ভাগ করা হয়েছে। বক্তব্যটা অমূলকও নয়।
আহমদ ছফা কে প্রশ্ন করা হলঃ ৪৭এ স্বাধীন সার্বভৌম বাংলা গঠনে আবুল হাশিম এবং শরৎ বসুদের প্রচেষ্টা সফল না হবার কারনও কি ওই তিন থেকে ছয়ভাগ বর্ণহিন্দুর স্বার্থ ছিল ?
আহমদ ছফার উত্তরঃ
না না ওটাই একমাত্র কারন নয়। ওই একটি কারণেই ওই রকম একটা বিরাট ঘটনা ঘটেনি। প্রথমত প্রভাব প্রতিপত্তির দিক দিয়ে ১৯৩০এর পর বাংলা ভাষা চতুর্থ ভাষা হয়ে গেল কোলকাতায়। প্রথম ভাষা ইংরেজী, দ্বিতীয় ভাষা হিন্দি, তৃতীয় ভাষা উর্দু। তারপর বিশ্বযুদ্ধ, সেই যুদ্ধে বাঙালির অর্থনীতিকে সম্পূর্ণ ভেঙ্গে দিল এবং বাঙালির রাজনীতি সম্পূর্ণভাবে নির্ভর হয়ে গেল পশ্চিমী অবাঙালিদের ওপর। বাংলা ভাগের জন্যে শ্যামাপ্রসাদ মুখার্জিদের অর্থটা দিয়েছিল টাটা। যে কারণে সুভাষ বোসকে কংগ্রেস ছাড়তে হল এমনকি শেষ পর্যন্ত দেশও ছাড়তে হল। গান্ধী এবং নেহেরুকে টাকা দিত মাড়ওয়ারি এবং গুজরাটিরা। একজন বাঙালি সভাপতিকে তারা টাকা দিতে রাজি ছিল না এবং গান্ধী নেহেরু কখনই চান নি সুভাষ বসুর মত একজন বাঙালি কংগ্রেস দলের সভাপতি হোন বা থাকুন। দ্বিতীয় বিশ্বযুদ্ধ না হলে এবং বাঙালির অর্থনীতিটা ভেঙ্গে না গেলে হয়তো বাঙালির এই পরিনামটা হত না।
আহমদ ছফার প্রশ্ন: বাংলাদেশের কিছু মানুষ মনে করেন যে পাকিস্তান হয়েছিল বলেই পূর্ব বাংলার মানুষ বাংলাদেশে পেয়েছে । আপনিও কি এই মতের অনুসারী ?
আহমদ ছফার উত্তর:
এর মধ্যে সত্যতা আছে, কিন্তু সম্পূর্ণ সত্য নয়। ইতিহাসের আরও পেছনে যাওয়া দরকার। যেমন পশ্চিম বাংলার অর্থনীতিবিদ এবং চিন্তাশীল লেখক ড. অশোক মিত্র বলেছেন, ১৯০৫ সালের বঙ্গভঙ্গ রদ না হলে অর্থাৎ তখন যদি বঙ্গ বিভাগ হত তবে বাঙালি মুসলমান মধ্যবিত্তের বিকাশ ঘটতো এবং বিকশিত বাঙালি মুসলমান মধ্যবিত্ত হিন্দুদের সাথে একটা সমঝোতা করে নিত ফলে ১৯৪৭ দেশ ভাগের কোন প্রয়োজন ঘটতো না। বাংলা ভাগ না হলে ভারতও ভাগ হতো না। কারণ বাংলার বাইরে পাকিস্তানের অস্তিত্ত্ব কোথাও ছিল না। মুসলিম লীগ এখানেই হয়েছে এবং এখানেই ছিল পাকিস্তানের পক্ষে মুসলিম লীগের জনভিত্তি। এছাড়া চিত্তরঞ্জন দাসের ‘বেঙ্গল প্যাক্ট’ যদি কার্যকার হত, তাহলেও বাংলা ভাগ হতো না। তারপর ধরুন ক্যাবিনেট মিশন প্ল্যান, যাতে বাংলা আসামকে একটা জোন করা হবে বলা হয়েছিল। এটা মেনে নেয়া হলেও বাংলা ভাগ হত না। অর্থাৎ কিছু ঐতিহাসিক অনিবার্যতা দীর্ঘকাল ধরে যা হয়ে আসছিল তার চূড়ান্ত অভিঘাতে বাংলা ভাগ হয়েছে।
আহমদ ছফাকে প্রশ্নঃ পাকিস্তান ভাঙ্গার পেছনে কোন ঐতিহাসিক অনিবার্যতা কাজ করেছিল ?
আহমদ ছফার উত্তরঃ
বাঙালি মুসলমানের জাতীয়তাবোধ। কিন্তু শূন্য থেকে তো জাতীয়তাবোধ জন্মায় না। এখানে পূর্ব বাংলা যে মধ্যবিত্ত শ্রেণী গড়ে উঠল তারাই প্রথম অনুভব করলো রাজনীতি, অর্থনীতি, ভাষা-সংস্কৃতির ক্ষেত্রে পশ্চিম পাকিস্তানি আধিপত্য প্রতিরোধ করতে না পারলে, বাঙালি হিশাবে তাদের বিকাশ সম্ভব নয়। মওলানা ভাসানী, সোহরাওয়ার্দী, শেখ মুজিব এরা ছিলেন পাকিস্তান আন্দোলনের নেতা। পরে পাকিস্তানকেও ভাঙ্গতে হল, কারণ ভাগে মিলছিল না। এটা একটা হিশাব, আর একটা হিশাব আছে। অর্থাৎ একটা জাতি কোন উপলক্ষে জেগে ওঠে, কত গভীরে তার প্রভাব পড়ে, অতি তুচ্ছ কারণেও কোনও ঘটনা ঘটতে পারে- কিন্তু তার প্রভাব অনেক সময় দীর্ঘস্থায়ী হয়। সেই দিক থেকে বাঙালি জাতির ইতিহাসে একাত্তরের মুক্তিযুদ্ধের চেয়ে প্রভাব সঞ্চারী বড় কোন ঘটনা নেই।
আহমদ ছফা কে প্রশ্ন: পূর্ব বাংলার বাঙালি মুসলমানের আত্মপরিচয়ের শিকড় অনুসন্ধানে এবং জাতি পরিচয় জেগে ওঠার পেছনে বাংলা ভাষার প্রশ্ন বা প্রভাব কতটা ছিল ?
আহমদ ছফার উত্তরঃ
ভাষা ভিত্তিক জাতি পরিচয়ে ভাষাই প্রধান। ভাষা হল অধিকার উচ্চারণের প্রধান মাধ্যম। এই ভাষার সাথে অর্থনৈতিক বিষয়টাও যুক্ত ছিল যে নিউ মিডল ক্লাস তৈরি হচ্ছিল, তারা চাকরি-বাকরি পেত না যদি বাংলা রাষ্ট্রভাষা না হতো। পূর্ব বাংলার মানুষ তখন তাদের অধিকার এবং অংশ চাইছিল। পূর্ব বাংলাকে তখন একটা স্বাধীন রাষ্ট্র হিশেবে চাওয়া হয় নি। বাংলা রাষ্ট্রভাষা করার দাবি করা হয়েছে। বাংলা রাষ্ট্রভাষা হবার পর অন্য ইস্যুগুলো এলো, বৈষম্যগুলো পূর্ব বাংলার মানুষের কাছে স্পষ্ট হতে থাকলো। ওই বৈষম্যের বিরুদ্ধে ক্ষোভ দানা বাধতে থাকলো চাকরিতে বৈষম্য, সামরিক বাহিনীতে বৈষম্য, অর্থনৈতিক উন্নয়নে বৈষম্য ইত্যাদি সকল ক্ষেত্রে পশ্চিম পাকিস্তানের সাথে পূর্ব বাংলার বৈষম্য ছিল। এই বৈষম্যগুলোকে রাজনৈতিক বিষয় হিশেবে পূর্ব বাংলার মানুষের কাছে তুলে ধরা হলো এবং তাতে মানুষ ব্যাপকভাবে সাড়া দিলেন এবং শেষ পর্যন্ত অস্ত্র তুলে ধরলেন পূর্ব বাংলাকে স্বাধীন করার জন্যে। তবে পূর্ব বাংলার প্রতি নানা বৈষম্যের প্রতিবাদে যারা পশ্চিম পাকিস্তানের বিরুদ্ধে রাজনৈতিক সংগ্রাম আন্দোলনের নেতৃত্ব দিয়েছেন এক সময় এরা ছিলেন পাকিস্তান আন্দোলনের নেতা।

তথ্যসূত্রঃ ইন্টারনেট।

মন্তব্য ১২ টি রেটিং +৩/-০

মন্তব্য (১২) মন্তব্য লিখুন

১| ০৭ ই মে, ২০১৭ রাত ১:০৯

চাঁদগাজী বলেছেন:


আহমেদ ছফা কি মুক্তিযুদ্ধে গিয়েছিলেন? না গিয়ে থাকলে ১৬ আনাই মিছে!

০৭ ই মে, ২০১৭ রাত ১:১৪

ব্লগ সার্চম্যান বলেছেন: সেইটা আপনিই ভালো জানেন,কারণ সেই সময় আপনিও মুক্তি যুদ্ধা ছিলেন । সেই হিসেবে আপনার জানা নিশ্চয় ভুল হবে না ।

২| ০৭ ই মে, ২০১৭ রাত ১:৩০

ব্লগ মাস্টার বলেছেন: ইতিহাস পড়তে ভালই লাগে ।

০৯ ই মে, ২০১৭ রাত ২:৪৮

ব্লগ সার্চম্যান বলেছেন: ধন্যবাদ আপনাকে।

৩| ০৭ ই মে, ২০১৭ রাত ৩:২০

সৌমিক আহমেদ খান বলেছেন: আহমেদ ছফার অসাধারণ পর্যবেক্ষণ

৪| ০৭ ই মে, ২০১৭ ভোর ৫:২৯

মানবী বলেছেন: যদি বলা হয় আহমেদ ছফার কারণে একজন হুমায়ূন আহমেদকে বাংলা সাহিত্য পেয়েছিলো, খুব ভুল হবেনা হয়তো।
যেটুকু মনে পড়ে স্বয়ং হুমায়ুন আহমেদ মৃত্যুর পূর্ব পর্যন্ত আহমেদ ছফার প্রতি কৃতজ্ঞ ছিলেন। অগুনিত হুমায়ুন প্রতিদিন ঝরে পরে যথাযথ মূল্যায়ন, সুযোগ আর উৎসাহের অভাবে।

সাক্ষাৎকারে আহমেদ ছফার বক্তব্য অত্যন্ত নিরপেক্ষ আর সৎ মনে হলো।

পোস্টের জন্য ধন্যবাদ ব্লগ সার্চম্যান।

৫| ০৭ ই মে, ২০১৭ সকাল ৭:৩৪

হাসান কালবৈশাখী বলেছেন:
নতুন কিছু পেলাম না........

৬| ০৭ ই মে, ২০১৭ সকাল ১০:১৯

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম বলেছেন: আহমদ ছফার পর্যবেক্ষণ কালের পরিক্রমায় মুল্যায়িত হবে বলে মনে করি।

৭| ০৭ ই মে, ২০১৭ সকাল ১১:৪৫

পদ্মপুকুর বলেছেন: সব বিষয়ে আহমদ ছফার পর্যবেক্ষণ কালোত্তীর্ণ ছিল বলেই মনে হয়।

৮| ০৭ ই মে, ২০১৭ বিকাল ৫:৫২

চাঁদগাজী বলেছেন:


মুক্তিযুদ্ধের ব্যাপারে বলতে হয়, বাংলাদেশের তথাকথিত "শিক্ষিত"রা সবাই ছিল নন্দলাল, কেহই যুদ্ধে যাননি; পরিচিত ২/১ টি মুখ গেলেও, যুদ্ধ-এলাকা থেকে দুরে ছিলেন; যারা ইতিহাস ইত্যাদি লিখেছেন, এরা লিলিপুটের কাহিনী লিখেছেন।

০৯ ই মে, ২০১৭ রাত ২:৫১

ব্লগ সার্চম্যান বলেছেন: আমাদের দেশ জনক প্রিয় বঙ্গবন্ধুর পরিবার থেকে কেউ গেছিলেন ?

৯| ০৮ ই মে, ২০১৭ বিকাল ৩:১০

ঠ্যঠা মফিজ বলেছেন: আহমেদ ছফা একজন ভালো মানুষ ছিলেন।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.