নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

বাদল ৭৭৭

বাদল ৭৭৭ › বিস্তারিত পোস্টঃ

ভার্চুয়াল জগতে রক্তের খোঁজ

০২ রা ফেব্রুয়ারি, ২০১৩ বিকাল ৪:২৫

রক্তের জরুরি প্রয়োজনে হন্যে হয়ে ঘোরেননি এমন মানুষ কমই আছে। বিপদের সময় যতক্ষণ পর্যন্ত একজন রক্তদাতা পাওয়া যায় না, ততক্ষণ নিজেকে অসহায় মনে হয়। জরুরি মুহূর্তে রক্তের জন্য তাই অনেকের শেষ ভরসা হয় ব্লাড ব্যাংক কিংবা অনলাইনে ফেসবুক-ব্লগ।তবে ইন্টারনেটভিত্তিক অনেক স্বেচ্ছাসেবী সংগঠন রক্তের সহায়তা দিতে দিন দিন সমৃদ্ধ হচ্ছে। অনলাইনে এসব সংগঠনের ওয়েবসাইটের মাধ্যমে সরাসরি দরকারি গ্রুপের রক্তদাতার সঙ্গে যোগাযোগ করা সম্ভব। প্রয়োজনের সময় নিরাপদ রক্তের সরবরাহ নিশ্চিত করতে বিশেষ ভূমিকা রাখছে এসব সাইট—ভার্চুয়াল ব্লাড ব্যাংক।

রক্ত সহায়তা দিতে তেমনি একটি ভার্চুয়াল ব্লাড ব্যাংক ‘আই ব্লাড’। ২০০৫ সালে প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয়ের পুরকৌশলের ছাত্র রায়হান চৌধুরী তাঁর কয়েকজন বন্ধুকে সঙ্গে নিয়ে এটি চালু করেন। নানা জটিলতায় কিছুদিন পর এই ই-ব্লাড ব্যাংকটি বন্ধ হয়ে গেলেও ২০০৯ সালে নতুনভাবে যাত্রা শুরু করে এটি। এখন পথ চলছে সফলতার সঙ্গেই।আই ব্লাডের মূল লক্ষ্য দ্রুত রক্তদাতাদের খুঁজে বের করা। এটি রক্তদাতাদের সামাজিক যোগাযোগের সাইট, যার মাধ্যমে যে কেউই রক্তের প্রয়োজনে যোগাযোগ করতে পারেন। বর্তমানে আই ব্লাডের সদস্যসংখ্যা হাজারের কাছাকাছি। http://www.i-blood.com ঠিকানায় ঢুকে যে কেউ সদস্য হতে পারেন এবং সাইটে ঢুকে সদস্য নন, এমন যেকোনো মানুষই রক্তের প্রয়োজনে যোগাযোগ করতে পারেন। এ জন্য নিজের অবস্থান জানিয়ে অনুরোধ পাঠাতে হবে ‘রিকোয়েস্ট ব্লাড’ অংশে।

প্রয়োজনের সময় রক্ত সংগ্রহের জন্য আরও একটি অনলাইন ব্লাড ব্যাংক http://www.rokto.org। হিউম্যান রাইটস ইনফরমেশন অ্যান্ড ডেভেলপমেন্ট সোসাইটি (এইচআরআইডিএস) নামের একটি বেসরকারি সংগঠন চালু করে এই ওয়েবসাইট। এই সাইটে আপনি পাবেন স্বেচ্ছায় রক্ত দিতে আগ্রহী ব্যক্তিদের নাম, ঠিকানা, ফোন নম্বর ও ই-মেইল ঠিকানা। আবার স্বেচ্ছায় রক্তদাতা হতে চাইলে আপনিও নিজের বিস্তারিত তথ্য এই ওয়েবসাইটে রাখতে পারবেন। এ ছাড়া সাইটটিতে রয়েছে নিরাপদ রক্ত পরিসঞ্চালন, রক্তবাহিত রোগ-সংক্রান্ত নানা তথ্য এবং নিরাপদ রক্তবিষয়ক বিশ্বের বিভিন্ন ওয়েবসাইটের সংযুক্তি।

অনলাইন ব্লাড ব্যাংকের আরেক ঠিকানা http://www.bloodsourcebd.com। যাঁরা রক্ত দিতে আগ্রহী, তারা এই সাইটটির রেজিস্টার বাটনে ক্লিক করে প্রোফাইল তৈরি করতে পারবেন। আর যাঁরা রক্তদাতা খুঁজতে চান, তাঁরা ওপরের সার্চ বাটন থেকে কাঙ্ক্ষিত গ্রুপের রক্তদাতা খুঁজে পাবেন।

জরুরি রক্তের প্রয়োজনে যেসব স্বেচ্ছাসেবী সংগঠন কাজ করছে, তাদের মধ্যে বাঁধন একটি পরিচিত নাম। অনলাইনে স্বেচ্ছাসেবী রক্তদাতাদের নিয়ে তাদের একটি সাইট রয়েছে, যার ঠিকানা http://www.donors.badhan.com.bd

এই ধরনের আরও কিছু ওয়েবসাইটের ঠিকানা হলো

http://www.bdnbd.net

http://www.bloodbank.com.bd

http://www.bdbloodbank.com

http://www.bloodbd.com

http://www.dailybrahmanbaria.com/ onlinebloodbankbd

ইন্টারনেটভিত্তিক সামাজিক ওয়েবসাইট ফেসবুকের মাধ্যমেও অনেক স্বেচ্ছাসেবী সংগঠন ও ব্যক্তি কাজ করে যাচ্ছে। জরুরি রক্তের প্রয়োজনে তেমনি একটি ফেসবুক পেজ ‘রক্ত দিন, জীবন বাঁচান’ যার লিংক http://www.facebook.com/ jibon.bachan18। এই পেজের একজন প্রশাসক সেলিম চৌধুরী জানালেন, ‘পেজটি সম্পূর্ণ স্বেচ্ছায় রক্তদাতাদের জন্য। আমাদের মূল উদ্দেশ্য স্বেচ্ছায় রক্তদাতা এবং রক্তগ্রহীতার মধ্যে যোগাযোগ করিয়ে দেওয়া।’

আরও কিছু ফেসবুক পেজের ঠিকানা—

http://www.facebook.com/donateblood18

http://www.facebook.com/donate.blood4

http://www.facebook.com/bloodbank.banlgadesh

http://www.facebook.com/jibonbdg

http://www.facebook.com/soncharon

Click This Link

http://www.facebook.com/groups/obbob

http://www.facebook.com/groups/110246015727409 ইত্যাদি।



এ ধরনের আরও সুন্দর সুন্দর ও প্রয়োজনীয় সব ফিচার এক জায়গায় দেখতে এখানে ক্লিক করুন

মন্তব্য ৩ টি রেটিং +৩/-০

মন্তব্য (৩) মন্তব্য লিখুন

১| ০২ রা ফেব্রুয়ারি, ২০১৩ বিকাল ৫:৩৬

কালো ঘোড়ার আরোহী বলেছেন: ধন্যবাদ। পোস্ট প্রিয়তে রাখলাম।

২| ০২ রা ফেব্রুয়ারি, ২০১৩ রাত ১১:৫৮

এ্যাংগরী বার্ড বলেছেন: প্রিয়

৩| ০৫ ই ফেব্রুয়ারি, ২০১৩ সকাল ১১:২১

পণ্ডিত মশাই বলেছেন: ++++++

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.