নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

ভুলকে ভুল বলাটা সৎ সাহসের পরিচায়ক বরং নীরব থাকাটাই শয়তানি....

মোগল

মোগল › বিস্তারিত পোস্টঃ

তিস্তায় চীনা বিনিয়োগে অনাপত্তি ঢাকার

১০ ই অক্টোবর, ২০২২ রাত ১১:০১

তিস্তার পানি বন্টন চুক্তি সই করতে (ভারতের সঙ্গে) এক যুগ ধরে দেন-দরবার চলছে মন্তব্য করে সেখানে গৃহীত প্রকল্পে চীনা বিনিয়োগে বাংলাদেশের আপত্তি নেই বলে জানিয়েছেন পররাষ্ট্র মন্ত্রী ড. একে আবদুল মোমেন। রোববার ঢাকাস্থ চীনা রাষ্ট্রদূতের তিস্তা অববাহিকা অঞ্চল পরিদর্শন এবং সেখানে প্রস্তাবিত প্রকল্পে বিনিয়োগের ইঙ্গিত প্রসঙ্গে মন্ত্রী সোমবার এ মন্তব্য করেন। সাংবাদিকদের প্রশ্নের জবাবে মন্ত্রী মোমেন বলেন, তিস্তা নিয়ে আমরা ১২ বছর ধরে দেন-দরবারে আছি। তিস্তা ব্যারেজ প্রকল্পের প্রস্তাব অনেক পুরোনো। সেটা চীন নতুন করে সামনে এনেছে। ওই প্রকল্পে তারা (চীন) আর্থিকভাবে সাহায্য করতে পারে। সংশ্লিষ্ট মন্ত্রণালয় এ বিষয়ে ভালো বলতে পারবে জানিয়ে মন্ত্রী মোমেন বলেন, আমরা এখানো এ নিয়ে চীনের কোনো আনুষ্ঠানিক প্রস্তাব পাইনি। এটা সংশ্লিষ্ট মন্ত্রণালয় ভাল বলতে পারবে। একেবারে চূড়ান্ত পর্যায়ে বিষয়গুলো পররাষ্ট্র মন্ত্রণালয়ের কাছে আসে জানিয়ে মন্ত্রী প্রস্তাবিত তিস্তা ব্যারেজ প্রকল্পের ইতিহাস তুলে ধরেন। বলেন, ১৯৮৮-১৯৮৯ সালে বাংলাদেশে পরপর বড় রকমের বন্যা হয়।

তখন ফ্রান্সের একটা এক্সপার্ট গ্রুপ বাংলাদেশে এসেছিল তৎকালীন প্রেসিডেন্টের নেতৃত্বে। তখন তারা তিস্তা এলাকায় একটি প্রজেক্ট প্রস্তাব করেছিল, কিভাবে বাংলাদেশে বন্যা নিয়ন্ত্রণ করা যায়; এর ওপর একটা কমপ্রিহেনসিভ স্টাডি করেছিল তারা। সেই স্টাডির আলোকেই তিস্তা অঞ্চলে প্রকল্পের কথা বলা হয়েছিল। তখন অর্থনৈতিক সীমাবদ্ধতার কারণে প্রকল্পটি গ্রহণ করা সম্ভব হয়নি জানিয়ে মন্ত্রী বলেন, তখন আমাদের টাকা-পয়সা ছিল না। রোববার চীনের রাষ্ট্রদূত লি জিমিং প্রস্তাবিত তিস্তা ব্যারেজ প্রকল্প পরিদর্শন করেন। এ সময় তিনি সাংবাদিকদের সঙ্গে কথা বলেন। রাষ্ট্রদূত বলেন, প্রকল্প বাস্তবায়নে সম্ভাব্যতা যাচাই চলছে। প্রকল্পটি বাস্তবায়ন হলে সবদিক দিয়ে উত্তর অঞ্চলের আমূল পরিবর্তন ঘটবে। মানুষের জীবনমান উন্নয়ন, অর্থনীতি, প্রকৃতি ও পরিবেশ যোগাযোগ ব্যবস্থাসহ প্রতিটি ক্ষেত্রে ইতিবাচক প্রভাব পড়বে।

লালমনিরহাটের হাতীবান্ধা উপজেলার তিস্তা ব্যারেজ এলাকা ও সেচ প্রকল্প পরিদর্শন করে উপস্থিত সাংবাদিকদের সঙ্গে আলাপে চীনা দূত বলেন, স্থানীয় জনগণের চাহিদা এবং কিসে তাদের ভালো হয় সেটা জানা জরুরি। সেটা আমার এবং চীনের অগ্রাধিকার। সত্যিকার অর্থে বিআরআই (চীনের বেল্ট অ্যান্ড রোড ইনিশিয়েটিভ) একটি বড় প্রকল্প। আমাদের সব অংশীদারদের কাছ থেকে সব ধরনের অংশগ্রহণ দরকার। তিস্তা একটি বৃহৎ নদী, এটি খনন করতে পারলে এ অঞ্চলের মানুষের জীবনমানের পরিবর্তন হবে। এটি বাংলাদেশে আমার প্রথম কাজ। যদিও এ প্রকল্প বাস্তবায়ন চ্যালেঞ্জের এরপরও এটি করবো আমরা। নদীটি খননের সম্ভবতা যাচাই করতেই তাদের দুইদিনের এই সফর জানিয়ে রাষ্ট্রদূত রোববার আরও বলেন, আমাদের প্রকৌশলীরা বিষয়টি খতিয়ে দেখার পর পরিকল্পনা করবো কবে কাজ শুরু করা যায়। শুষ্ক মৌসুমে পানি সঙ্কট দূর করা, তীর ব্যবস্থাপনা, বন্যা নিয়ন্ত্রণে তিস্তা নদী ঘিরে ওই মহাপরিকল্পনা বাস্তবায়ন হবে জানিয়ে রাষ্ট্রদূত লি জিমিং বলেন, স্থানীয় জনগণের চিন্তা-ভাবনা, আবহাওয়া, প্রকৃতি-পরিবেশ সবই ওই মহাপরিকল্পনার পক্ষে। এটি বাস্তবায়নে ঢাকা-বেইজিং গভীর আলোচনা চলছে।

কোর্টেসি: মানবজমিন

মন্তব্য ৯ টি রেটিং +১/-০

মন্তব্য (৯) মন্তব্য লিখুন

১| ১০ ই অক্টোবর, ২০২২ রাত ১১:০৮

মোহাম্মদ গোফরান বলেছেন: হুদাই ৩ টি কপি পেস্ট পোস্ট পোস্ট দিসেন শুধু আজকে। অহেতুক ফ্লাডিং করেন কেন ব্লগে? আপনাকে সেফ করা উচিৎ হয়নি।

১০ ই অক্টোবর, ২০২২ রাত ১১:১০

মোগল বলেছেন: মডুর কাছে নালিশ দেন গিয়া। সোর্স উল্লেখ কইরা পোষ্ট দেওয়া নিষেধ - এই কথা নীতিমালায় আছে কি-না দেইখা নিয়েন আগে।

১০ ই অক্টোবর, ২০২২ রাত ১১:৩০

মোগল বলেছেন: বেডিদের নিয়া আপনার মত আজাইরা পোষ্ট করার চেয়ে বাংলাদেশের জাতীয় ইস্যুর নিউজ শেয়ার করা আমার কাছে বেশি গুরুত্বপূর্ন মনে হয়/ যেহেতু ব্লগে তরকারি মার্কা পোস্টের অভাব নাই, কাজেই জাতীয় ইস্যুর নিউজ শেয়ার ফ্লাডিং না।

অবশ্য বেডিবাজ ব্লগাররা আমার সাথে একমত হওয়ার কথা না। তার উপ্রে আমি আবার ছ্যাত্রলীগরে ছত্রাক লীগ কইছি।

২| ১০ ই অক্টোবর, ২০২২ রাত ১১:৪৪

মোহাম্মদ গোফরান বলেছেন: ব্লগিং আর বলদামি এক নয়। আমি ব্লগিং করছি আপনি বলদামি করছেন। আমি যা লিখি নিজের ব্রেন থেকে। আপনি পত্রিকা থেকে হুবুহু কপি করে জাস্ট পেস্ট করে দেন।দিনে ৩ টা পোস্ট দিসেন ৩ টাই কপিপেস্ট। আপনিও ব্লগার তেলাপোকাও পাখি। সে সব পোস্ট দিসেন সেখানে নিজের কিছু নেই।আপনি ব্লগের স্ট্যান্ডার্ড ডাউন করছেন। যে গুলো কপি পেস্ট করছেন সেগুলো পত্রিকায় আছে।হুদাই ব্লগে দেয়ার দরকার কী? নিজে অন্তত একটু মতামত দিন।৪/৫ টা লাইন নিজ ব্রেন থেকে লিখেন। ছাগুরা ছাত্রলীগকে ছত্রাক লীগ বলে। আপনি কি ছাগু?

১০ ই অক্টোবর, ২০২২ রাত ১১:৫৪

মোগল বলেছেন: প্রথমে ছাগুরা ছাত্রলীগকে ছত্রাক লীগ বলে। - এই কথার স্বপক্ষে একটা দলিল দেন দেখি।

ব্লগরে সমৃদ্ধ করতে হইলে সবসময় নিজের মাথা থে বেডিময় আবর্জনা ব্লগে আইসা পোষ্ট করাই একমাত্র ব্লগিং না। বিশেষ কইরা সামুর মত পাবলিক ব্লগে। পাবলিক ব্লগ হিসাবে সামুর অনেক ডাইমেনশন আছে, যে কোন নিউজ ফিড থে রেফারেন্স সহ কপি করলে ব্লগের বৈচিত্র বাড়ে। ঘাস খাঐন্না বলদরা এইটা বুঝবে না, কারণ এরার এইবিষয় বুঝার মত যথেষ্ট মগজ নাই। এইজন্যই এরা ছত্রাকলীগের মত লো কোয়ালিটি একটা সংগঠনের পক্ষে ব্লগে ন্যাংটা হইয়া ওকালতি করে।




৩| ১০ ই অক্টোবর, ২০২২ রাত ১১:৫৯

মোহাম্মদ গোফরান বলেছেন: ২ মাসে ২৬ টা পোস্ট দিসেন ২৬ টাই কপি পেস্ট। আপনি নিজেকে ব্লগার মনে করছেন এটাই বড় লজ্জার।

১১ ই অক্টোবর, ২০২২ রাত ১২:০৮

মোগল বলেছেন: ছাগুরা ছাত্রলীগকে ছত্রাক লীগ বলে। - এই কথার স্বপক্ষে একটা দলিল দিতে পারলেন না। হুদা কামে ত্যানা পেঁচাইতেছেন।
২৬ টা কপি পেষ্ট না, নরমাল পোষ্টও আছে, বেডিবাজি বেশি করলে মগজের ক্ষতি হয়। আপনার পর্যবেক্ষন শক্তি তার প্রমান।

৪| ১১ ই অক্টোবর, ২০২২ রাত ১২:০৪

মোহাম্মদ গোফরান বলেছেন: বেডির প্রতি সাগুর দানারা অনেক বেশি বিদ্বেষ পোষণ করে। আপনিও ৩ টি মন্তব্যের জবাবে একই কাজ করছেন। সুতরাং আপনিও সাগুর দানা। আপনি আরও ১০ টা পোস্ট দেন দিনে। আমার কি? হুদাই ৭/৮ ঘণ্টায় ৩ টা কপি পেস্ট পোষ্ট দিসেন। এগুলো কি ব্লগিং?

১১ ই অক্টোবর, ২০২২ রাত ১২:০৯

মোগল বলেছেন: গাধাদের কাছে ঘাসপাতা ছাড়া অন্যকোন জিনিসরে খাদ্য মনে হয় না, তারমানে এই না যে ঘাসপাতা ছাড়া আর কোন খাদ্য নাই।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.