নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

ভুলকে ভুল বলাটা সৎ সাহসের পরিচায়ক বরং নীরব থাকাটাই শয়তানি....

মোগল

মোগল › বিস্তারিত পোস্টঃ

মগজ খাওয়া অ্যামিবার আক্রমণে কিশোরের মৃত্যু

২২ শে অক্টোবর, ২০২২ সন্ধ্যা ৭:৫৯

মস্তিষ্কে বাসা বেঁধেছিলো অ্যামিবা। আর তাতেই প্রাণ গেলো কিশোরের। দক্ষিণ নেভাদা হেলথ ডিস্ট্রিক্ট বুধবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলেছে, ক্লার্ক কাউন্টি, নেভ-এর একটি ছেলে মস্তিষ্ক খাওয়া অ্যামিবা দ্বারা সংক্রামিত হওয়ার পরে মারা গেছে। যদি তাই হয়, তবে লেক মিড ন্যাশনাল রিক্রিয়েশন এরিয়াতে এটিই হবে মস্তিষ্ক খাওয়া অ্যামিবার প্রথম রিপোর্ট করা ঘটনা। নেভাদা রাজ্যের জন্য, রোগ নিয়ন্ত্রণ ও প্রতিরোধ কেন্দ্রগুলির তথ্য অনুসারে, এটি মস্তিষ্ক-খাদ্য পরজীবীর দ্বারা সৃষ্ট দ্বিতীয় মৃত্যু। লেক মিড ন্যাশনাল রিক্রিয়েশন এরিয়ার এক বিবৃতিতে বলা হয়েছে, ৩০ সেপ্টেম্বরের সপ্তাহান্তে, ১৮ বছরের কম বয়সী ছেলেটি পার্কের কিংম্যান ওয়াশ এলাকা পরিদর্শন করছিল। লেকের জলে নামলে তখনি তার শরীরে অ্যামিবা প্রবেশ করে। প্রায় এক সপ্তাহ পর ছেলেটির দেহে একাধিক উপসর্গ দেখা দেয়।

প্রাথমিক লক্ষণগুলির মধ্যে রয়েছে মাথাব্যথা, জ্বর, বমি বমি ভাব এবং বমি। একবার লক্ষণগুলি শুরু হলে রোগটি সাধারণত প্রায় পাঁচ দিনের মধ্যে মানুষের মৃত্যু ঘটায়। দক্ষিণ নেভাদা হেলথ ডিস্ট্রিক্টের প্রধান যোগাযোগ কর্মকর্তা জেনিফার সাইমোর ওয়াশিংটন পোস্টকে বলেছেন -''এটি একটি অত্যন্ত দুঃখজনক পরিস্থিতি এবং আমরা এই যুবকের পরিবার এবং বন্ধুদের সহানুভূতি জানাচ্ছি।

' 'মস্তিষ্ক খাওয়া পরজীবীটিকে ডাক্তারি ভাষায় বলা হয় Naegleria fowleri; দক্ষিণ নেভাদা জেলার স্বাস্থ্য আধিকারিক জানিয়েছেন, লেকের জলে সাঁতার কাটতে নেমেছিল ওই কিশোর। মনে করা হচ্ছে, তখনই নাক দিয়ে ওই অণুজীব কিশোরের শরীরে প্রবেশ করেছিল। খাদ্য হিসাবে মস্তিষ্কের টিস্যুকেই সে একটু একটু করে গ্রহণ করছিলো।
আপনি যদি অ্যামিবা গিলে ফেলেন তবে আপনি কোনো বিপদে পড়বেন না। কিন্তু সেটি যদি মস্তিষ্কে চলে যায় তবেই বিপদ। লেক মিডের সৈকত বিনোদনমূলক সাঁতারের জন্য উন্মুক্ত থাকে। Naegleria Fowleri সাধারণত তাজা উষ্ণ জলে থাকে এবং সংক্রমণের ঝুঁকি কম থাকলেও জলে নামার আগে সবসময় ধরে নেওয়া উচিত যে, ঝুঁকি রয়েছে এবং সতর্কতা অবলম্বন করা উচিত। জেলা স্বাস্থ্য আধিকারিক ডাঃ ফারমিন লেগুয়েন বলেছেন, “যদিও আমি জনসাধারণকে আশ্বস্ত করতে চাই যে- এই ধরনের সংক্রমণ একটি অত্যন্ত বিরল ঘটনা, তবে সাবধানের মার নেই।''

মানুষের মস্তিষ্ক খাওয়া অ্যামিবা দ্বারা সংক্রামিত হওয়া অত্যন্ত বিরল। কিন্তু একবার সংক্রমিত হলে, বেঁচে থাকা অসম্ভব । সংক্রমণ থেকে মৃত্যুর হার ৯৭ শতাংশ। সিডিসি অনুসারে, ১৯৬২ এবং ২০২১সালের মধ্যে মার্কিন যুক্তরাষ্ট্রে ১৫৪ টি এইধরনের মামলা হয়েছে। বেঁচেছিলেন মাত্র চারজন। বেশিরভাগ ক্ষেত্রে শিশু বা অল্প বয়স্করা মারাত্মক অ্যামিবা দ্বারা সংক্রমিত হয়।

সিডিসি অনুসারে প্যারাসাইটটি সাধারণত উষ্ণ মিঠা পানিতে পাওয়া যায়, যেমন হ্রদ ,নদী ,গরম স্প্রিংস। টেক্সাস এবং ফ্লোরিডায় সবচেয়ে বেশি সংখ্যক মস্তিস্ক খাওয়ার সংক্রমণের রিপোর্ট করা হয়েছে, তারপরে ক্যালিফোর্নিয়া, অ্যারিজোনা এবং দক্ষিণ ক্যারোলিনা রয়েছে। সতর্কতা হিসাবে সিডিসি পরামর্শ দেয় মিঠা পানিতে নামার আগে নাকে ক্লিপ পরে নাম উচিত, যাতে নাক দিয়ে অ্যামিবা মস্তিষ্কে না প্রবেশ করে।

সূত্র : ওয়াশিংটন পোস্ট / মানবজমিন

মন্তব্য ৭ টি রেটিং +১/-০

মন্তব্য (৭) মন্তব্য লিখুন

১| ২২ শে অক্টোবর, ২০২২ রাত ৮:৫২

অপ্‌সরা বলেছেন: কি ভয়ংকর!

এমনিটে জ্বর কাঁশি বমি হয়ে মরেছে জানলেও চলে মস্তিস্ক খাওয়া আ্যমিবা শুনলে তো আত্মা উড়ে যায়।

২২ শে অক্টোবর, ২০২২ রাত ১০:৫৬

মোগল বলেছেন: আসলেই

২| ২২ শে অক্টোবর, ২০২২ রাত ৯:১৮

কলাবাগান১ বলেছেন: ওযু করার সময় নাকে পানি নেওয়ার বিপদ নিয়ে পোস্ট দিয়েছিলাম অনেক আগে এই আ্যমিবা নিয়ে

২২ শে অক্টোবর, ২০২২ রাত ১০:৫৮

মোগল বলেছেন: দুষিত পানি দিয়ে ওজু করা উচিত না।

৩| ২২ শে অক্টোবর, ২০২২ রাত ১০:১১

মরুভূমির জলদস্যু বলেছেন:
- এই সংবাদে আপনার প্রতিক্রিয়া কি?

২২ শে অক্টোবর, ২০২২ রাত ১০:৫৭

মোগল বলেছেন: জনস্বার্থে জানানো দরকার মনে করলাম, ব্লগারদের অনেকেই আমেরিকায় থাকেন।

৪| ২৩ শে অক্টোবর, ২০২২ বিকাল ৩:৪২

রাজীব নুর বলেছেন: দুষিত পানি খুবই বিপদজনক।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.