নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

অমি হাসান নামেই আমি পরিচিত

মুক্তিযুদ্ধ আমাদের অহংকার, ধর্মান্ধতা ও দলান্ধতা মুক্তিযুদ্ধের চেতনার পরিপন্থী।

বাংলার হাসান

অমি হাসান নামেই আমি পরিচিত এই নামে অন্য ব্লগার থাকায় হয়ে গেলাম বাংলার হাসান। ইতিহাস হলো একটি জাতির দর্পন। ইতিহাস অসচেতন জাতি কোন দিন প্রকৃত দেশপ্রেম ও জাতীয়তাবোধে উজ্জীবিত হতে পারে না।

বাংলার হাসান › বিস্তারিত পোস্টঃ

”মুক্তিযুদ্ধের চেতনা” যে কথা হয়নি বলা, আজ এমন দু‘জন মানুষের নাম উল্লেখ করব যারা আমাদের খুব পরিচিত।

১৬ ই এপ্রিল, ২০১৩ রাত ১:১৭





শাহবাগ আন্দোলনের মধ্য দিয়ে নতুন প্রজন্ম মুক্তিযুদ্ধের চেতনায় উজ্জীবিত আজ একথা হর রোজ বুদ্ধিজীবিগন তাদের লেখনী, টিভি টক’শো ও বিভিন্ন আলোচনার মাধ্যমে বলে যাচ্ছেন। শব্দ আর সাহিত্যের ভাষায় “মুক্তিযুদ্ধের চেতনার” ব্যাখা দিচ্ছেন তারা নিজ নিজ অবস্থান থেকে। আজ এমন দু‘জন মানুষের নাম উল্লেখ করব যারা আমাদের খুব পরিচিত। অধিকার আদায়ের আন্দোলনের ইতিহাস সুদীর্ঘ, জাতিসত্বার মুক্তির সংগ্রাম পৃথিবীতে নতুন নয়। মুক্তির আন্দোলনের ইসু সৃষ্টি হয় সমাজ ব্যবস্থা, ও অবস্থার প্রেক্ষাপটের ভিত্তিতে। জ্ঞান, বিজ্ঞান ও আধুনিক সমাজ ব্যবস্থার চর্চার যুগে আমাদের বসবাস। রাষ্ট্র যখন তার নিজ কাঠামোর মাঝে বৈষম্যের নীতি অবল্ভন করে জনসাধারনের একটি বড় অংশকে পূর্ণ নাগরিক অধিকার দিতে ব্যর্থ হয় তখন বৈষম্যের কারনে জনগনের মাঝে ক্ষোভের দানা বাঁধে বিভিন্ন ইসুকে কেন্দ্র করে। রাষ্ট্র বা সমাজ পরিচালিত হয় মুষ্টিময় কিছু এলিট শ্রেণীর দ্বারা, রাষ্ট্রের সকল সুযোগ-সুবিধা নিয়ন্ত্রিত হয় এই এলিটদের সার্থে। আমাদের মুক্তিযুদ্ধ ছিল তেমনি জাতিসত্বার মুক্তির সংগ্রামের এক অধ্যায়। আমাদের “মুক্তিযুদ্ধের চেতনা” ছিল শোসনহীন সমাজ ব্যবস্থা প্রতিষ্ঠার লক্ষে, যেখানে রাষ্ট্র হবে সকলের। মুষ্টিময় কিছু এলিটের না হয়ে। কিন্তু তা আজও আমরা পাইনি।



ঘটনা রুমি ব্রিগেট যখন শাহবাগে অনশণ শুরু করে তার পরে শাহবাগ যাদু ঘরের সামনে “জনাব শাহরিয়ার কবির” সাহেবের সাথে বেশ কিছূ কথা হয়। তখন তাকে প্রশ্ন করলাম আমাদের “মুক্তিযুদ্ধের চেতনা” কি ছিল? মাত্র এই কয়জন ব্যক্তির ফাঁসি হলেই কি “মুক্তিযুদ্ধের চেতনা” পূর্ন হয়ে যাবে? প্রকৃত অর্থে আমাদের “মুক্তিযুদ্ধের চেতনার” বাস্তবায়ন কি মাত্র এই কয়জন ব্যক্তির ফাঁসি? তিনি আমার প্রশ্নের উত্তর না দিয়ে আমার মুখের দিকে চাইলেন তার পরে সোজা চলে গেলেন। ঠিক তার দুই দিন পরে আসলেন শ্রদ্বেয় জাফর ইকবাল স্যার, উনি বেশ কিছু সময় অনশণ কারীদের মাঝে অবস্থান করলেন। একপর্যায়ে সুযোগ পেলাম উনার সাথে কথা বলার, প্রশ্ন করলাম স্যার আমাদের “মুক্তিযুদ্ধের চেতনা” কি ছিল? মাত্র এই কয়জন ব্যক্তির ফাঁসি হলেই কি “মুক্তিযুদ্ধের চেতনা” পূর্ন হয়ে যাবে? প্রকৃত অর্থে আমাদের “মুক্তিযুদ্ধের চেতনার” বাস্তবায়ন কি মাত্র এই কয়জন ব্যক্তির ফাঁসি? বড়ই অবাক হলাম তিনিও শাহরিয়ার কবিরের মত আমার প্রশ্নের কোন উত্তর দিলেন না।



এই হলো আমাদের শাহবাগ আন্দোলনের সাথে একাত্তত্বা ঘোষনা করে বারবার শাহবাগে ছুটে আসা দু’জন বুদ্ধিজীবির ‍অবস্থা। একই প্রশ্ন জনাব মুনতাসির মামুনকেও করার অপেক্ষায় আছি।

মন্তব্য ৪৮ টি রেটিং +২/-০

মন্তব্য (৪৮) মন্তব্য লিখুন

১| ১৬ ই এপ্রিল, ২০১৩ রাত ১:৪০

একজন নিশাচর বলেছেন: শাহারিয়ার কবির কে মুক্তি যুদ্ধের চেতনার কথা জিজ্ঞেস না করে "মুরগী সাপ্লাই" এর ব্যাপারে জিজ্ঞেস করলে উনি উত্তর দিতেন আশা করা যায়। আপনি ভুল সময়ে ভুল মানুষকে ভুল প্রশ্ন করেছেন।

তবে জাফর স্যার এর কাছে উত্তর আশা করেছিলাম।

অপেক্ষা করছি মুনতাসির মামুন আপনাকে কোন সদুত্তর দেবেন।

ভাল থাকুন অমি ভাই।

নববর্ষের বাসি শুভেচ্ছা।

১৬ ই এপ্রিল, ২০১৩ ভোর ৪:০৫

বাংলার হাসান বলেছেন: "মুরগী সাপ্লাই" শাহারিয়ার কবির দেয় নাই। "মুরগী সাপ্লাই" এর সাথে শাহারিয়ার কবির জড়িত নয়।

আপনি ভুল সময়ে ভুল মানুষকে ভুল প্রশ্ন করেছেন। সহমত।

আপনাকেও নববর্ষের বাসি শুভেচ্ছা।

২| ১৬ ই এপ্রিল, ২০১৩ রাত ১:৪৩

নগরের নাগরিক বলেছেন: নিরবে মধু সংগ্রহকারী মৌমাছিদের মৌচাকে ঢিল ছুঁড়ে বনের ধুর্ত শিয়াল পন্ডিত ঘোষণা করলেন মৌমাছিদের বিরুদ্ধে হরতাল ডেকে তাদের প্রতিহত করবেন। শিয়াল পন্ডিতের সাথে বনের রাজার ভালই খাতির। এদিকে শিয়ালদের দ্বারা আক্রান্ত হয়ে অস্তিত্ব রক্ষায় প্রাণপণ ছুঁটে আসা মৌমাছিদের ক্ষুদ্রাতিক্ষুদ্র একটি অংশের একটুখানি চোখ রাঙ্গানি দেখেই প্রতিহত করতে আসা শিয়াল পন্ডিত পড়িমরি করে লেজ গুটিয়ে পালিয়ে বাঁচলেন।

তারপর সুবিধা বুঝে গর্ত থেকে মাথা বের করে শিয়াল পন্ডিতের সেকি নাকি কান্না- "তাঁরা আঁমায় টাঁর্গেট কোঁরেই আঁক্রমণ কোঁরেছিলোঁ। আঁর এঁকটু হোঁলে আঁমাকে মেঁরেই ফেঁলতো। বোঁনের রাঁজা কেঁন তাঁদের এই পঁথে ঢুঁকতে দিলেঁন। তাঁরা এই পঁথ দিয়ে না গিঁয়ে অঁন্যপথ দিয়েই তোঁ যেঁতে পাঁরতেন। এ্যা....এ্যা....."

বনের অন্য প্রাণীরা দূর থেকে তা দেখে মুচকি হাসে আর টিপ্পনি কাটে- "বাবা শিয়াল তোমাকে যে কে মৌচাকে ঢিল ছুঁড়তে বললো আর কেইবা প্রতিহত করতে বললো। প্রতিহতই যখন করতে গেলে তখন আবার প্রতিপক্ষ মৌমাছিদের অন্যপথ দিয়ে যাবার বায়না ধরো কেন্? মুরোদ থাকলে মুখোমুখি দাঁড়াও। নয়তো দালালি আর ধান্ধাবাজি বাদ দিয়ে ভাল কাজ করো। কাউকে প্রতিহত করা লাগবেনা, মৌমাছি সহ সকল প্রাণীই তোমার বন্ধু হয়ে যাবে।"

মোরাল অব দ্য স্টোরি: পন্ডিত শিয়াল সাহেব! মৌচাকে ঢিল ছুঁড়ে মৌমাছিদের প্রতিহত করার চাইতে মুরগী সাপ্লাই দেয়া খুব সহজ।

১৬ ই এপ্রিল, ২০১৩ ভোর ৪:১১

বাংলার হাসান বলেছেন: গল্পটা দারুন হয়েছে। ধন্যবাদ চমৎকার গল্পটির জন্য।

৩| ১৬ ই এপ্রিল, ২০১৩ রাত ২:০৮

নিয়েল হিমু বলেছেন: S.S.C পাশ একটা শিশু এই প্রশ্ন করলে তাকে উত্তর দেয়া যায় । তাকে চেনানো যায় তাকে জানানো যায় কিন্তু কমপক্ষে আমার বয়সি কেউ এই প্রশ্ন করলে তাকে থাপ্পর দিতে মঞ্চায় । আপনার তো সেই হিসেবে ভাগ্য ভাল ।

অঃটঃ যাই হোক রাগ করবেন না ।

১৬ ই এপ্রিল, ২০১৩ সকাল ৭:০৫

বাংলার হাসান বলেছেন: আপনি আমাকে একটা থাপ্পর দিয়ে হলেও দয়া করে একটু বলনে আমাদের মুক্তিযুদ্ধের চেতনা কি ছিল? আমি জানতে চাই। আপনি যে ভাষায় উত্তর দিলেন সেই একই ভাষায় উত্তর আমিও দিতে পারতাম। কিন্তু আমার শরীরে যে রক্ত আমি জন্ম সুত্রে পেয়েছি সেই রক্ত আমাকে এই শিক্ষা দেয় নাই।

৪| ১৬ ই এপ্রিল, ২০১৩ রাত ২:১৩

দায়িত্ববান নাগরিক বলেছেন: বাচ্চা পোলা মনে করে থাপ্পর দেয় নাই।

১৬ ই এপ্রিল, ২০১৩ সকাল ৭:১০

বাংলার হাসান বলেছেন: আপনি আমাকে একটা থাপ্পর দিয়ে হলেও দয়া করে একটু বলনে আমাদের মুক্তিযুদ্ধের চেতনা কি ছিল? আমি জানতে চাই। আপনি যে ভাষায় উত্তর দিলেন সেই একই ভাষায় উত্তর আমিও দিতে পারতাম। কিন্তু আমার শরীরে যে রক্ত আমি জন্ম সুত্রে পেয়েছি সেই রক্ত আমাকে এই শিক্ষা দেয় নাই।

৫| ১৬ ই এপ্রিল, ২০১৩ রাত ২:৩১

কপোতাক্ষের তীরে এক অসামাজিক বলেছেন: মুরগী শাহরিয়ার আর ডান্ডি কার্ডওয়ালা মামুন মিয়া আপনার প্রশ্নের জবাব দেবে, আশা না করাই ভালো।
আর নিজের ২২ বছর বয়সে বাপের খুনের পরও যে ছেলে যুদ্ধে যায় না,রাজাকার নানার কাছে থাকে, এই রকম একটা কাপুরুষের কাছে চেতনার খোজ নেন, আফসোস ভুল সময়ে ভুল মানুষগুলা আমাদের দায়িত্ব নেয়।

নিজের কাজটা ঠিক ঠাক মত করেন, তাহলেই হবে।

১৬ ই এপ্রিল, ২০১৩ ভোর ৫:৫২

বাংলার হাসান বলেছেন: নিজের কাজটা ঠিক ঠাক মত করেন, তাহলেই হবে। সহমত।

মন্তব্যের জন্য ধন্যবাদ।

৬| ১৬ ই এপ্রিল, ২০১৩ রাত ২:৪০

ইকবাল পারভেজ বলেছেন: ভাল দুই আদার বেপারীর কাছে জাহাজের খবর জিগাইছেন| এই দুইটাই আম্লীগ আর ভারতের সেবা দাস| মুক্তিযুদ্বের চেতনা হইলো তাদের একটা মুখোশ|


১৬ ই এপ্রিল, ২০১৩ ভোর ৬:৪৫

বাংলার হাসান বলেছেন: মুক্তিযুদ্বের চেতনা হইলো তাদের একটা মুখোশ| সহমত।

৭| ১৬ ই এপ্রিল, ২০১৩ রাত ২:৫১

মিজানুর রহমান মিলন বলেছেন: প্রশ্ন করলাম আমাদের “মুক্তিযুদ্ধের চেতনা” কি ছিল? মাত্র এই কয়জন ব্যক্তির ফাঁসি হলেই কি “মুক্তিযুদ্ধের চেতনা” পূর্ন হয়ে যাবে? প্রকৃত অর্থে আমাদের “মুক্তিযুদ্ধের চেতনার” বাস্তবায়ন কি মাত্র এই কয়জন ব্যক্তির ফাঁসি?

সুন্দর প্রশ্ন ! এই প্রশ্নের উত্তর আমাদের সবার জানা উচিৎ কিন্তু তারা দুজন দিল না কেন ? এই কেন এর উত্তরও জানা দরকার।

১৬ ই এপ্রিল, ২০১৩ সকাল ৮:২৭

বাংলার হাসান বলেছেন: এই প্রশ্নের উত্তর আমাদের সবার জানা উচিৎ কিন্তু তারা দুজন দিল না কেন ? এই কেন এর উত্তরও জানা দরকার। সহমত

৮| ১৬ ই এপ্রিল, ২০১৩ রাত ৩:০২

যুবায়ের বলেছেন: কি আর বলবো!!
খুব কষ্ট লাগে স্বাধীনতার ৪১ বছর পরও গন মানুষের আকাংখার প্রতিফলনের বাস্তব অবস্হা দেখলে...

১৬ ই এপ্রিল, ২০১৩ দুপুর ১:৩৫

বাংলার হাসান বলেছেন: আর কত অসহায়ের মত দেখবো?

৯| ১৬ ই এপ্রিল, ২০১৩ রাত ৩:০৬

সুমনদেশ বলেছেন: নগরের নাগরিক এবং ইকবাল পারভেজ - খুব সু্ন্দর করে উত্তর দিয়েছেন। এরপর আর কিছু বলার নেই।

আসলেই শাহরিয়ার কবির, মুনতাসীর মামুন, নাসিরুদ্দিন ইউসুফ বাচ্চু - এরা সবাই আম্লীগ আর ভারতের সেবাদাস| মুক্তিযুদ্বের চেতনা হইলো তাদের একটা মুখোশ|

১৭ ই এপ্রিল, ২০১৩ রাত ১২:৫৪

বাংলার হাসান বলেছেন: মুক্তিযুদ্বের চেতনা হইলো তাদের একটা মুখোশ| সহমত

১০| ১৬ ই এপ্রিল, ২০১৩ রাত ৩:০৮

কাজী মামুনহোসেন বলেছেন: আফনের আবালের মত প্রশ্ন দেইখ্যা মন্তব্য করতে ইচ্ছা হইতাছিল না, তার পরও কারও কারও হুজুগে বাঙালী হওয়া দেইখ্যা মন্তব্য না কইরা পারলাম না !!

আফনে প্রশ্ন করছেন

“মুক্তিযুদ্ধের চেতনা” কি ছিল? প্রকৃত অর্থে আমাদের “মুক্তিযুদ্ধের চেতনার” বাস্তবায়ন কি মাত্র এই কয়জন ব্যক্তির ফাঁসি?

মুক্তিযোদ্ধের চাওয়া ছিল এক স্বধীন সার্বভৌম বাংলা, যেখানে বিভেদ থাকবে না, অনাচার থাকবে না, অন্যায় থাকবে না, শুষন থাকবে না, যেখানে পাকিস্থানি সেনাদের পদচারনা থাকবে না, তাদের জারজ সন্তান (রাজাকার)দের অভয়ারন্য থাকবে না। রাজকাররা বাঙালী মা-বোনদের জানোয়ারদের হাতে তুলে দেবে না, আমাদের সূর্যসন্তানদের হত্যা করতে হায়েনাদের হাতে তুলে দেবে না ইত্যাদি ইত্যাদি

মাত্র এই কয়জন ব্যক্তির ফাঁসি হলেই কি “মুক্তিযুদ্ধের চেতনা” পূর্ন হয়ে যাবে?

এই প্রশ্ন করার আগে ইতিহাস পড়েন, চাঈদিরা কিভাবে বাঙালী মা-বোনদের ধর্ষন করেছিল, তাদের হত্যা করেছিল এ ব্যাপারে ধারনা নেন।


আর কে কইছে এই কয়জনরে ফাঁসি দিলেই মুক্তিযুদ্ধের চেতনা পূর্ন হয়ে যাবে?

আপনার কি মনে হয় ?

মাথায় কি গুবর নিয়া ঘুরেন ?


প্রকৃত অর্থে আমাদের “মুক্তিযুদ্ধের চেতনার” বাস্তবায়ন কি মাত্র এই কয়জন ব্যক্তির ফাঁসি?

না, আপনি / আপনারা বর্তমানে আছেন রাজাকারের চেতনায়। এই কয়জনকে ফাঁসি দিলে তার পর শুধুমাত্র মুক্তিযুদ্ধের চেতনায় পদার্পন করতে পারবেন, তারপর আসবে বাস্তবায়নের কথা, তবে হ্যা যতদিন পর্যন্ত রাজাকরদের ফাসি না হবে ততদিন পর্যন্ত সমাজ মুক্তিযোদ্ধের চেতনায় পদার্পন করতে পারবে না ।


সর্বশেষে আফনার প্রতি আমার কয়েকটা প্রশ্ন -

মুক্তিযোদ্ধার কাদের বিরুদ্ধে যুদ্ধ করছিল ?
কারা তাদের শত্রু ছিল ?
পাঁচ জন রাজাকারের নাম বলতে পারেন ?

না পারলে অবশ্যই ইতিহাস পড়তে হবে এবং বাঙালীদের হত্যা এবং গনধর্ষনে রাজাকারের ভুমিকা স্বম্পর্কে গভীর ধারনা অর্জন করতে হবে। তাহলেই আপনার কাছ থেকে এমন আবাল মার্কা প্রশ্ন আসবে না এবং আপনার প্রশ্ন শুনে মানুষ বিরক্ত হপে না। X(( X((

১৭ ই এপ্রিল, ২০১৩ বিকাল ৩:২৬

বাংলার হাসান বলেছেন: আফনের আবালের মত প্রশ্ন দেইখ্যা মন্তব্য করতে ইচ্ছা হইতাছিল না, তার পরও কারও কারও হুজুগে বাঙালী হওয়া দেইখ্যা মন্তব্য না কইরা পারলাম না !!
আমি এবং আমার মত যে সকল আবাল এর হাত ধরে শাহবাগের জন্ম সেখানে আপনার মত বুদ্ধিমানকে কিন্তু দেখা যায় না।

মাথায় কি গুবর নিয়া ঘুরেন ? জ্বি

আপনি / আপনারা বর্তমানে আছেন রাজাকারের চেতনায়। জ্বি একদম সঠিক বলেছেন আওয়ামী লিগের ধাপ্পাবাজীর বিরুদ্ধে যারাই কথা বলবে তারা সবাই রাজাকার চেনতার, শুধু মাত্র আপনাদের মত আওয়ামী লীগরাই মুক্তিযুদ্ধের চেতনার দাবীদার। তা ২৫মার্চ রাতে ক্র্যাকডাইন এ আপনাদেরে কয়জন আওয়ামী লীগ নেতা মারা গেছে?

তাহলেই আপনার কাছ থেকে এমন আবাল মার্কা প্রশ্ন আসবে না এবং আপনার প্রশ্ন শুনে মানুষ বিরক্ত হপে না। পাঁচ জন রাজাকারের নাম বলতে পারেন ? আমার কাছে পাঁচজন রাজাকার নয় বরং তিন হাজার রাজাকারের লিষ্ট আছে, সেখানে আপনাদের আওয়ামী লীগের বড় বড় মাথাও আছে।

১১| ১৬ ই এপ্রিল, ২০১৩ রাত ৩:১৩

সুমনদেশ বলেছেন: নগরের নাগরিক এবং ইকবাল পারভেজ - খুব সু্ন্দর করে উত্তর দিয়েছেন। এরপর আর কিছু বলার নেই।

আসলেই শাহরিয়ার কবির, মুনতাসীর মামুন, জাফর ইকবাল, নাসিরুদ্দিন ইউসুফ বাচ্চু - এরা সবাই আম্লীগ আর ভারতের সেবাদাস| মুক্তিযুদ্ধের চেতনা হলো তাদের একটা মুখোশ| একটি উদাহরণ দেই: এদের মুখে কী কখনো সীমান্তে বিএসএফ -এর বাংলাদেশী নাগরিকদের হত্যার প্রতিবাদ করতে শুনেছেন?

পোস্টে ++++++........++++++++।

১৭ ই এপ্রিল, ২০১৩ বিকাল ৩:২৭

বাংলার হাসান বলেছেন: ধন্যবাদ ব্রো।

১২| ১৬ ই এপ্রিল, ২০১৩ ভোর ৪:১৬

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: আমি মনে করি, ঐ ব্যক্তিদেরকে ফাঁসি দিলে আমাদের মুক্তিযুদ্ধের যে চেতনা, সেই পথে আমরা অনেকখানি এগিয়ে যাব। আমাদের মুক্তিযুদ্ধের যে চেতনা, তার সাথে বর্তমান বাংলাদেশের কোন মিল নেই।

আপনার প্রশ্নটি খুব হালকা হলেও এর গুরুত্ব কিন্তু কম নয়। শাহরিয়ার কবির এর ব্যাপারে খুব বেশি কিছু বলার নেই। খালি মুখে লাফালাফি, উনাকে আমার ব্যক্তিগতভাবে পছন্দ না। সম্প্রতি উনার বেশ কিছু বক্তব্য আমার কাছে ভালো লাগে নি।

আর জাফর ইকবাল স্যারের কথা যেটা বললেন, আমার ধারনা তিনি হতাশ হয়েছেন আপনার প্রশ্ন শুনে। বিশেষ করে আপনি রুমি স্কোয়াডে বসে এই প্রশ্ন যখন তাকে করবেন, তিনি জানুন বা না জানুক তার মত একজন লোক কিছুটা হতাশ হবেনই। তবে যতই হতাশ হোক না কেন, তিনি প্রশ্নের উত্তর দিলেই ভালো করতেন।

আপনাকে আমি ধন্যবাদ জানাই, আপনি শাহবাগ মুভমেন্টের একজন সক্রিয় কর্মী। আপনার অনেক আবেগ আছে, অনেক অভিমান হয়ত আছে। তবে এত দ্রুত হতাশ হবেন না। চলুন আমরা এই শাহবাগ থেকে ভালো যা কিছু পেয়েছি, সেটাকে প্রমোট করি। হতে পারে সেটা অনেক কম।

ভাল থাকবেন। শুভেচ্ছা।

১৬ ই এপ্রিল, ২০১৩ ভোর ৪:৩১

বাংলার হাসান বলেছেন: খুব সুন্দর একটি কমেন্ট দিছেন, ধন্যবাদ ব্রো।

চলুন আমরা এই শাহবাগ থেকে ভালো যা কিছু পেয়েছি, সেটাকে প্রমোট করি। হতে পারে সেটা অনেক কম।
সহমত।

এই শাহবাগের আন্দোলনের মধ্য দিয়ে বাংলার সকল মানুষের স্লোগান “জয় বাংলা” মুক্তি পেয়েছে আওয়ামী লীগের হাত থেকে। ফিরে পেয়েছে আপন মহিমা। এই আন্দোলন খুলে দিয়েছে মুক্তিযুদ্ধের চেতনার নামে ধাপ্পাবাজ চেতনার ব্যবসায়ীদের মুখোশ।

১৩| ১৬ ই এপ্রিল, ২০১৩ ভোর ৪:৪৮

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: না, আমি দুঃখিত আপনার সাথে একমত নই। জয়বাংলা স্লোগানকে আওয়ামীলীগের হাত থেকে মুক্ত করার কিছু নেই। বঙ্গবন্ধু মারা যাওয়ার পর জয়বাংলা স্লোগান এক প্রকার বন্ধই হয়েছিল। আমি যতদূর জানি জয় বাংলা আমাদের জাতীয় স্লোগান ছিল। বঙ্গবন্ধু এটা নিজেই দিতেন। শুধু তাই নয়- তখন এটা সবাই দিতেন। এটা কোন নির্দিষ্ট দলের ছিল না।

বঙ্গবন্ধুর শাসন কাল নিয়ে বিতর্ক আছে। তিনি বাংলার একজন অবিসংবাদিত নেতা। কিন্তু তিনি ভালো শাসক ছিলেন না। আবেগ দিয়ে রাষ্ট্রপরিচলনা করা যায় না। ফলে তিনি পুরো ব্যর্থ হবার আগেই তাকে ঘৃন্য উপায়ে হত্যা করা হল এবং জয় বাংলার মৃত্যু ঘটল। পরবর্তীতে যখন লীগ আবার এই দেশে রাজনীতি করতে আসে, বা সুযোগ পায় তখন জয় বাংলা স্লোগান হয়ে দাঁড়ায় আওয়ামী লীগের স্লোগানে।

সুতরাং আপনি 'আওয়ামী লীগের হাত থেকে' মুক্তি পেয়েছে এই কথা না বলে বলুন, জয়বাংলা স্লোগান আবারও সর্বজনবিদীত হয়েছে। দলমত নির্বিশেষে গ্রহনযোগ্যতা পেয়েছে।

মুক্তিযুদ্ধের চেতনার ব্যবসার ক্ষেত্রে, ধর্মীয় ব্যবসার ক্ষেত্রে আমাদের প্রধান দুইটি রাজনৈতিক দলই কম বেশি জড়িত। ভুরি ভুরি উদহারন আছে। যেমন, বিএনপি বলে, লীগকে ভোট দিলে মসজিদে মসজিদে উলু ধ্বনি বাজবে। মসজিদ পরিনত হবে মন্দিরে। আবার লীগ বলে, - লা ইলাহা ইল্লালা, নৌকার মালিক তুই আল্লাহ।

সুতরাং আমাদের দেশে বর্তমান বাস্তব প্রেক্ষাপটে আপনি যখন সার্বজনীন খারাপ কাজের জন্য কোন নির্দিষ্ট দলকে দোষারোপ করবেন- তখন আপনি নিজে আপনাকে দলীয় করন করছেন। আপনি পারছেন না সাধারন মানুষের কথা বলতে।

আমি চাই, যারই আমাদের মুক্তিযুদ্ধ নিয়ে, আমাদের চেতনা নিয়ে, আমাদের ধর্মানুভুতি নিয়ে ব্যবসা করবে তাদের মুখোস আপনি আমি বা আমাদের মত সাধারন সকল মানুষের সম্মিলিত প্রচেষ্টায় উম্মোচিত হবে।

ধন্যবাদ। শুভ সকাল।


১৬ ই এপ্রিল, ২০১৩ ভোর ৫:০১

বাংলার হাসান বলেছেন: আমি যতদূর জানি জয় বাংলা আমাদের জাতীয় স্লোগান ছিল। সহমত। জয় বাংলা স্লোগানের ইতিহাস নিয়ে আমি তিন পর্বের একটি পোষ্ট লিখেছি সময় করে দেখে নিতে পারেন। তিনটি লিংক দিলাম।
Click This Link

Click This Link

Click This Link

আমাদের দেশের সকল রাজনৈতিক দলগুলোই জাতীয়, ধর্ম, ও জনগনের অনুভূতি নিয়ে রাজনৈতিক ব্যবসা করে এতে বিন্দু পরিমান দ্বিমত নেই। কিন্তু বড়ই পরিতাপের বিষয় হলো আমরা যারা ব্লগ বা ফেবুকে লেখা-লেখী করি তাদের মাঝে নিজ নিজ দলের প্রতি যে র্নিলজ্জ দালালীর নমুনা দেখা যায় তা সত্যি দুঃখজনক।

১৪| ১৬ ই এপ্রিল, ২০১৩ ভোর ৫:৫৮

অারমান বলেছেন: আপনি শাহারিয়ার কবির কে মুক্তিযুদ্ধের চেতনার কথা জিজ্ঞেস না করে "কোথায় ভালো মুরগী সাপ্লাই" করা যায় এই ব্যাপারে জিজ্ঞেস করলে উনি উত্তর দিতেন আশা করা যায়। আপনি ভুল সময়ে ভুল মানুষকে ভুল প্রশ্ন করেছেন।

১৭ ই এপ্রিল, ২০১৩ দুপুর ১:৪৪

বাংলার হাসান বলেছেন: আপনি ভুল সময়ে ভুল মানুষকে ভুল প্রশ্ন করেছেন। সহমত

১৫| ১৬ ই এপ্রিল, ২০১৩ সকাল ৯:৪৮

কান্ডারি অথর্ব বলেছেন:

খুব কষ্ট লাগে স্বাধীনতার ৪২ বছর পরও গন মানুষের আকাংখার প্রতিফলনের বাস্তব অবস্হা দেখলে...

১৭ ই এপ্রিল, ২০১৩ দুপুর ১:১৩

বাংলার হাসান বলেছেন: আর কত অসহায়ের মত দেখবো?

১৬| ১৬ ই এপ্রিল, ২০১৩ সকাল ১১:৪৩

ফ্রাঙ্কেস্টাইন বলেছেন: শাহাবাগে আছি থাকবো। আরো ডাকে আসি নি, কারো কথায় ফিরে যাবো না, যখন বিবেক বল্বে ঘরে ফিরে যা, তখন ফিরে যাবো, কোন কে এফ সি কবির কি বললো তাতে আমার কিছু আসে যায় না।

১৭ ই এপ্রিল, ২০১৩ বিকাল ৪:২৪

বাংলার হাসান বলেছেন: সহমত।

১৭| ১৬ ই এপ্রিল, ২০১৩ বিকাল ৪:০৯

ঘুড্ডির পাইলট বলেছেন: প্রশ্নের উত্তর পাইলে আরেকটা পোষ্ট দিয়া সবাইকে জানান ।

১৭ ই এপ্রিল, ২০১৩ বিকাল ৪:৩৩

বাংলার হাসান বলেছেন: মনে হয় না তাদের কাছে উত্তর পাব, যদি পাই অবশ্যই পোষ্ট দিযে জানাবো।

১৮| ১৭ ই এপ্রিল, ২০১৩ বিকাল ৩:৪১

ইয়াশফিশামসইকবাল বলেছেন: ধন্যবাদ কাল্পনিক ভালবাসা, অত্যন্ত সুন্দর একটি মন্তব্বের জন্য।

১৭ ই এপ্রিল, ২০১৩ বিকাল ৫:৩০

বাংলার হাসান বলেছেন: আপনাকেও ধন্যবাদ মন্তব্য করার জন্য।

১৯| ১৭ ই এপ্রিল, ২০১৩ বিকাল ৩:৫৭

শিপু ভাই বলেছেন:
যুদ্ধাপরাধীদের বিচার সম্পন্ন হওয়টা মহান মুক্তিযুদ্ধের চেতনা বাস্তবায়নের একটা অংশ- অপরিহার্য অংশ!!!

১৭ ই এপ্রিল, ২০১৩ বিকাল ৫:৩২

বাংলার হাসান বলেছেন: যুদ্ধাপরাধীদের বিচার সম্পন্ন হওয়টা মহান মুক্তিযুদ্ধের চেতনা বাস্তবায়নের একটা অংশ- অপরিহার্য অংশ!!! মহান মুক্তিযুদ্ধের চেতনা বাস্তবায়নের একটা অংশ এতে দ্বিমত নেই। তবে অপরিহার্য অংশ!! একথার সাথে দ্বিমত আছে

২০| ১৭ ই এপ্রিল, ২০১৩ বিকাল ৫:৪৯

শিপু ভাই বলেছেন:
মুক্তিযুদ্ধের মাধ্যমে আমরা এ দেশকে বিদেশি শত্রুমুক্ত করেছি।
কিন্তু এদেশীয় কিছু জারজ এই মুক্ত বাংলায় আজো সদর্পে ঘুরে বেড়াচ্ছে - শুধু তাই নয় তারা প্রতিনিয়ত দেশে বিশৃংখলা সৃষ্টি করছে, ধ্বংশাত্মক কার্যকলাপ চালাচ্ছে, সাম্প্রদায়ীকতাকে উস্কে দিচ্ছে, ইসলামের নাম নিয়ে অনৈসলামীক কার্যকলাপ করছে।

যারা ৭১ এ লাখো মানুষের হত্যায় অংশ নিয়েছিল, যারা লাখ লাখ মা বোনের সম্ভ্রম ভুলুন্ঠিত করেছিল- তাদের বিচার না করে স্বাধীনতার চেতনা বাস্তবায়ন করবো কিভাবে???


১৭ ই এপ্রিল, ২০১৩ সন্ধ্যা ৬:০৪

বাংলার হাসান বলেছেন: ৥শিপু ভাই আমাদের মুক্তিযুদ্ধের প্রকৃত চেতনা যদি প্রতিষ্ঠিত হতো তবে আজ রাজাকাররা দেশের মন্ত্রী, বা সরকার প্রধানের বেয়াই হতো না।

২১| ১৭ ই এপ্রিল, ২০১৩ সন্ধ্যা ৬:৫৬

বিদ্রোহী ভৃগু বলেছেন: লেখক বলেছেন: আপনি আমাকে একটা থাপ্পর দিয়ে হলেও দয়া করে একটু বলনে আমাদের মুক্তিযুদ্ধের চেতনা কি ছিল? আমি জানতে চাই। আপনি যে ভাষায় উত্তর দিলেন সেই একই ভাষায় উত্তর আমিও দিতে পারতাম। কিন্তু আমার শরীরে যে রক্ত আমি জন্ম সুত্রে পেয়েছি সেই রক্ত আমাকে এই শিক্ষা দেয় নাই।

ভাইজান কি বলব দুঃখের কথা!!!
অন্তরিক ভাবেই এই বিষয়টি নিয়ে সকলের মতামত চেয়ে পোষ্ট দিয়েছিলাম।

একটি অমিমাংসীত বিষয় সম্পূর্ণ হোক। জাতিও দৃঢ়ভাবে ঐক্যমতের ভিত্ততে এগিয়ে যাক সম্পূর্ণতার পথে।

হা হতোম্মি!!!!

চেতনার কথিত রাঘব বোয়ালরা শুধু ঢু মেরেই গেলেন- মগর স্পিকটি নট????

আজকের সন্দর্ভ শিরোনাম মুক্তিযুদ্ধের চেতনা :

বিষয়টি নিয়ে টু শব্দটি বল্লেন না!!!???


আসলেই এখন সময় এসেছে- তাদের ধান্ধাবাজি চেতনার ধান্ধা বন্ধ করতে এর পূর্ণ মূল্যায়নের-
নইলে তারা মুরগী বেচতে গিয়ে মুরগী ষ্টাইল চেতনা,
ধান বানতে শিবের গীত টাইপ সুবিধাবাদী এবং বৃহত জনমতের বাইরে আরোপিত চেতনার শেষ হবে না।

এ বিষয়ে বৃহত আঙ্গিকে উদ্যোগ নেবার এ সময়টি সঠিক, নয় কি?

১৭ ই এপ্রিল, ২০১৩ সন্ধ্যা ৭:৩৪

বাংলার হাসান বলেছেন: দুঃখিত আপনার লেখাটা খেয়াল করি নাই। আমার শিক্ষা-দীক্ষা খুব কম, তাই শিক্ষিত মানুষগনের থাপ্পর খেয়েও যদি কিছু শিখতে পারি মন্দ কি?

আপনার লেখাটা পড়ে আমার সাধ্য অনুযায়ী মন্তব্য করার চেষ্টা করবো।

আপনার মন্তব্যের জন্য ধন্যবাদ।

২২| ১৮ ই এপ্রিল, ২০১৩ রাত ২:১৬

কাজী মামুনহোসেন বলেছেন: আমি এবং আমার মত যে সকল আবাল এর হাত ধরে শাহবাগের জন্ম সেখানে আপনার মত বুদ্ধিমানকে কিন্তু দেখা যায় না।


হুনেন লোক দেখানো অথবা শোনানোর জন্য কখনও কোন কাজ করি না। দ্বিতীয় দিন থেকেই শাহবাগে ছিলাম। যতবার সময় অথবা সোযোগ পাইছি ততবারই শাহবাগে যাওয়ার চেষ্ঠা করছি। শাহবাগ সৃষ্ঠি না হইলেও আগের মত রাজাকার বিরোধীতা চলতে থাকত।


ভাই আপনি দাবী করেন শাহবাগ আন্দোলনে গিয়েছিলেন আবার যখন নিজে এসব প্রশ্ন করেন তখন বিরক্ত হই অবাক হই....

আপনি আসলে কোন দাবী বাস্তবায়নের লক্ষে / কেন শাহবাগের আন্দোলনে সমর্থন দিয়েছিলেন , সে প্রশ্ন থেকেই যায়।



যাইহোক সকল দলের এবং মতের সকল রাজাকারের সর্বোচ্চ শাস্তি চাই, এই হইল কথা...

(আর কি কারনে মনে হইল আমি বিশেষ এক দলের সমর্থক, খুলে বলবেন আশা করছি ....)

১৮ ই এপ্রিল, ২০১৩ রাত ২:৫১

বাংলার হাসান বলেছেন: (আর কি কারনে মনে হইল আমি বিশেষ এক দলের সমর্থক, খুলে বলবেন আশা করছি ....) এই লেখায় এমন দুইজন ব্যক্তির নাম উল্লেখ করা হয়েছে, যারা একটি নিদিষ্ট দলের পক্ষ নিয়ে লিখেন বা দালালী করেন, আর আপনি কি জানেন শাহরিয়ার কবির ঈসরাইলের একজন পেইড এজেন্ট?

এবং শাহরিয়ার কবির দুই দুইবার ঈসরাইলেও গেছে। আগে সঠিকটা জানুন তারপরে মন্তব্য করতে আসবেন।

২৩| ১৮ ই এপ্রিল, ২০১৩ রাত ২:১৭

কাজী মামুনহোসেন বলেছেন: আর আপনার প্রশ্নের জন্য আমার প্রথম উত্তর কি যথার্থ নয়?

না হলে কেন ?

১৮ ই এপ্রিল, ২০১৩ রাত ২:৫৭

বাংলার হাসান বলেছেন: মুক্তিযুদ্ধের চেতনা আপনি কার কাছ থেকে কি ভাবে ধারন করেন তা আপনার কথায় বুঝা যায়। আমি মুক্তিযুদ্ধের চেতনা ধারন করি সেই অংশটার চিন্তা চেতনা থেকে যারা ১৯৬২ সালেই লড়াই করে দেশ স্বাধীন করার কাজে নিজেদের জীবন বাজী রেখে অস্রের টেনিং দিয়ে গড়ে তুলেছিন ১৯৭০ এর মধ্যে ৭০০০ হাজার বিপ্লবীর একটি দল। যাদের হাত ধরে সৃষ্টি হয়েছিল স্বাধীনতার পতাকা, জাতীয় সঙ্গীত, স্বাধীনতার ইশতেহার।

২৪| ১৫ ই আগস্ট, ২০১৪ রাত ৮:২৬

নির্লিপত্ নিয়ন বলেছেন: আর আপনি কি জানেন শাহরিয়ার কবির ঈসরাইলের একজন পেইড এজেন্ট?
এবং শাহরিয়ার কবির দুই দুইবার ঈসরাইলেও গেছে।

...... এই মন্তব্যর সুত্র কি। কোন তর্ক না, জানার আঘ্রহ থেকে বলছি। শাহরিয়ার কবির এর সঙ্গে মুরগি এবং মামুন এর সঙ্গে ডান্ডি কার্ড এর-ই বা সম্পর্ক কি? আশা করি বিস্তারিত জানাবেন। বেকুব এর মত প্রশ্ন হয়ে থাকলে ও জানাবেন, মেহেরবানি করে।

০৪ ঠা সেপ্টেম্বর, ২০১৪ রাত ২:৩১

বাংলার হাসান বলেছেন: প্রথমে ক্ষমা চেয়ে নিচ্ছি উত্তর দিতে দেরি হবার কারনে। নিয়মিত ব্লগে না আসাটাই মূলত দেরি হবার কারন।


উত্তরটা একটু অন্যভাবে দিতে হচ্ছে। আশা করি বুঝে নেয়ার মত প্রজ্ঞা আপনার আছে।

শাহবাগ আন্দোলনের কথা নিশ্চয় আপনার মনে আছে। শাহবাগ আন্দোলন শুরু হবার সম্ভবত ১২ কি ১৩ দিনের মাথায়। একজন শ্রদ্বেয় মুক্তিযোদ্ধা বড় ভাই। যিনি কিছু দিন আগে মারা গেছেন, এই সামুতে তিনি @বাংলার ভূমিপুত্র নিকে লিখতেন। উনার সাথে একটি কাজে বনানীতে যাই। কাজ শেষে তিনি একটি অফিসে নিয়ে যান। (পরবর্তীতে জেনেছি সেটা বাংলাদেশে "র" এর হেড অফিস। সেখানে গিয়ে হেফাজতের আমীরকে বের হতে দেখি।

তিনি সেখান থেকে বের হবার ২ দিন পর হেফাজতের ব্লগারদের নাস্তিক ঘোষনা দিয়ে আন্দোলনে নাসতে দেখা যায়।

চাক্ষুস দেখা এই ঘটনার কোন প্রমান চাইলে কিন্তু আমি দিতে পারবো না।

ঠিক সে রকমই কোন সূত্র বা ঘটনা থেকেই জেনেছি মোসাদ এজেন্টের বিষয়টাও। যা আপনি চাইলেও কোন দালিলিক প্রমান দিতে পারবো না।

আশা করি উত্তর পেয়েছেন। তারপরেও বলবো একটু ঘাটাঘাটি করুন কোন না কোন প্রমান পেয়ে যাবেন।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.