নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

কি আর লিখিব আমি ........শুণ্যর্ও মাঝার

বাউন্ডেলে

বাউন্ডেলে › বিস্তারিত পোস্টঃ

“মুক্তিযোদ্ধা কোটা” একাত্তুরের পরাজিত শক্তির গায়ের জ্বলুনি।

০৮ ই জুলাই, ২০২৪ রাত ৮:১৪


একটি পক্ষ যখন স্বাধীনতার জন্য বুকের তাজা রক্ত ঢেলে দিতে সামান্য কুন্ঠা বোধ করেনি,নিজের ইচ্ছেতেই অস্ত্র হাতে ঝাপিয়ে পড়েছিল জাতির সেই সকল বীরেরা, আর যে ভন্ড মোনাফেকরা মুক্তিযুদ্ধের প্রকাশ্য বিরোধিতা করে দেশের স্বাধীনতাকেই এখন পর্যন্ত অস্বীকার করে যাচ্ছে তাদের মধ্যে পার্থক্য করবেন কি ভাবে ?
জাতির শ্রেষ্ঠ সন্তান হিসেবে কি ভাবে তাদের মুল্যায়ন করবেন।
অথচ দেখেন জাতির কি নির্মম পরিহাস সেই মোনাফেকের দল এখনো প্রসাশন যন্ত্রের রন্ধ্রে রন্ধ্রে বসে আছে।
আজকে যদি কোনো কারনে আমরা স্বাধীনতা না পেতাম তা হলে একটি বার চোখ বন্ধ করে গভীর মনে ভাবুন কি হতো আমাদের বর্তমান অবস্তা।
মুক্তি যুদ্ধের বিরোধিতা কারি মনাফেকদের কাছে হয়তো এমন আলোচনা বহুগুণে তৃপ্তি এনে দিতেই পারে।
এখন এমন একটা পরিস্থিতি বিরাজ করছে যে, রাজাকারের বীজ বপনকারী জামাত ইসলাম শয়তানের প্রেতাত্মা আমাদের কে প্রতিটা মুহূর্তে গ্রাস করছে। এখনই মুক্তিযোদ্ধা সন্তানদেরকে ও বাংলাদেশকে বাঁচাতে গেলে স্বাধীনতা প্রেমী ও মুক্তিযোদ্ধা যারা আছেন তাদেরকে সঙ্গে নিয়ে কলমের যুদ্ধে নামা উচিত। বেশি বেশি লেখা উচিত কলম দিয়ে বাংলার মানুষকে জানানো উচিত পাকিস্তানরা যদি ক্ষমতায় আসতো বাঙালি একটাও বেঁচে থাকত না সবাইকে কচুকাটা করে মেরে ফেল তো। যারা জামাত শিবির করে তারা
তো এ দেশেরই সন্তান তাদেরকে, ভুল পথে পরিচালনা করছে তাদেরকে বুঝানো দরকার তোমরা যা করছ ঠিক না ।

মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক বলেছেন, সর্বশেষ সংশোধিত তালিকা অনুযায়ী বেসামরিক মুক্তিযোদ্ধার সংখ্যা এক লাখ ৮০ হাজার ৫১৩ জন। মঙ্গলবার সংসদে সরকারি দলের সদস্য সেলিনা জাহান লিটার এক প্রশ্নের জবাবে তিনি এ তথ্য জানান। তিন বাহিনী, বিডিআর,পুলিশ সহ প্রায় 3 লাখ+আমাদের ভুলে গেলে চলবে না- এই জনযুদ্ধে পুরো জাতীর প্রায় 70% মানুষ অংশ নিয়েছে প্রত্যক্ষ বা পরোক্ষভাবে। মুক্তিযুদ্ধকালীন সরকার, খেলা, সাংস্কৃতিক, সাংবাদিক, কুটনিতিক দল, স্বয়ংসম্পুর্ন কাদেরিয়া,হেমায়েত বাহীনি, ইনফর্মেশন সোর্স, সংগঠক, নির্ধারিত আশ্রয়দাতা, রাধুনী, বীরাঙ্গনা, আওয়ামীলীগের 167 এমপির কর্মী - এরা প্রত্যক্ষ অংশগ্রহনকারী হিসেবে প্রায় 5 লাখ+ হওয়া উচিৎ।

মন্তব্য ৩১ টি রেটিং +৪/-০

মন্তব্য (৩১) মন্তব্য লিখুন

১| ০৮ ই জুলাই, ২০২৪ রাত ৮:২৯

এম ডি মুসা বলেছেন: বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, দেশ স্বাধীন হওয়ার পরে মুক্তিযুদ্ধা ও গণ পরিষদের সংগ্রামী নেতাদের নিয়ে সংসদ গঠন করেছিলেন।
তাদের সরকারেই লোকেরাই দুর্নীতি শুরু করে তারাও মুক্তিযুদ্ধা ছিলে ।বঙ্গবন্ধুকে হত্যা করছে তারাও মুক্তিযুদ্ধা ছিল তাদের দেন কোটা দিবেন নাকি ভাতা? যা ইচ্ছা কথা থাকলেই বললে হয়না। আপনি আগে সবকিছু বুঝেন তারপর বলেন। আ


তারপর এই যারা জীবন দিয়ে মারা গেছেন তাদের অবদানে স্বাধীন হয়েছে। পরে ভারতের যেীথ বাহিনীর ভয়ে পরাজয় গ্রহণ করছে। কোন মুক্তিযুদ্ধা যারা জীবিত তাদের অবদান তখন শুধু হাতে হাতে সিসি ক্যামরা আর মোবাইল ফোন ছিল না । তাহলে সকলের অবদান দেখা যেতো। সর্বশেষ কথা। কে মুক্তিযুদ্ধা আর কার অবদান কত? আর কোটা গোটা , দুর্নীতি জালিয়াতি সবকিছু সব কিছুঠিক হয়ে যেতো । জাতি আপশোস তিনি নাই, তিনি গরিব দুঃখীর জন্য দেশ স্বাধীন করছেন দেশের মানুষ ভালো থাকার জন্য না হলে নীচে তার ১৯৭৫ সালের একটি ভাষণ দিয়েছেন তার একটু শুনে আরেকটি পোস্ট দেন

০৮ ই জুলাই, ২০২৪ রাত ৮:৩৭

বাউন্ডেলে বলেছেন: জাতীর জনককে প্রত্যক্ষ ভাবে হত্যাকারীরা মুক্তিযোদ্ধা ছিলো না। সঠিক তথ্য দিয়ে লেখালেখি করুন। আর আপনি কি বলতে চান -স্পষ্ট করে বলুন। সামরিক বাহিনীর বিসৃংখলা, কু, পাল্টা ক্যু েএগুলো নিয়ে এইু আলোচণা নয়।

২| ০৮ ই জুলাই, ২০২৪ রাত ৮:৩১

এম ডি মুসা বলেছেন: বঙ্গবন্ধুর ২০ মিনিটের ভাষণ পুরোটা শুনবেন মনোযোগ দিয়ে।

৩| ০৮ ই জুলাই, ২০২৪ রাত ৮:৩৮

বাউন্ডেলে বলেছেন: লেখক বলেছেন: জাতীর জনককে প্রত্যক্ষ ভাবে হত্যাকারীরা মুক্তিযোদ্ধা ছিলো না। সঠিক তথ্য দিয়ে লেখালেখি করুন। আর আপনি কি বলতে চান -স্পষ্ট করে বলুন। দুর্নীতি সামরিক বাহিনীর বিসৃংখলা, কু, পাল্টা ক্যু এগুলো নিয়ে এইু আলোচণা নয়।

৪| ০৮ ই জুলাই, ২০২৪ রাত ৮:৪৬

কি কারণ অকারণ বলেছেন: রাজাকার ছানাপানারা আমাগো মুক্তিযোদ্ধাগোর অবদানরে ছোট কইরা দেখার ধৃষ্টতা দেখাইতাছে, নুরু চোরার তথাকথিত কোটা আন্দোলন এর লুকায়িত লক্ষ্য উদ্দেশ্য আমাগো মুক্তিযোদ্ধা পরিবারকে প্রাপ্য সম্মান থিকা বঞ্চিত করা। জাইনা রাখেন, দলের অস্তিত্ব টিকাইতে নুরুর আন্দোলনে সংযুক্ত হয়াছে উনাগো উদ্দেশ্য কোটা নয়। সরকারের বিরুদ্ধে জনমানবগো মনে ক্ষোভ জন্মানো।

০৯ ই জুলাই, ২০২৪ দুপুর ২:০৯

বাউন্ডেলে বলেছেন: রাইট

৫| ০৮ ই জুলাই, ২০২৪ রাত ৮:৫২

এম ডি মুসা বলেছেন: বঙ্গবন্ধকে হত্যা করছে জাতীয় বীর খেতাব কিছু দিন আগে গেজেট থেকে বাদ দিয়েছে। আপনি সে গুলো কিভাবে হাইড করেন। আমার সঠিক না তথ্য এটা কি ভুয়া??

৬| ০৮ ই জুলাই, ২০২৪ রাত ৮:৫৬

আমি নই বলেছেন: জাতির শ্রেষ্ঠ সন্তান হিসেবে কি ভাবে তাদের মুল্যায়ন করবেন।

তারা আমাদের সমস্যা সমাধান করেছিলেন তাই তাদের সকল সমস্যা সমাধানের দায়িত্ব আমাদের। কোন মুক্তিযোদ্ধাই যেন কোনো রকম কস্টে না থাকে সেটা দেখতে হবে। দরকার পরলে তাদের ভাতা আরো বাড়ানো হোক, তাদের চিকিৎসার জন্য দরকার পরলে আমেরিকায় পাঠানো লাগলে সেখানেই পাঠানো হোক। তারা যেন আজীবন রেল, বিমান সহ সকল সরকারি পরিবহনে ফ্রী চলাচল করতে পারে সেই ব্যাবস্থা করা হোক। মোদ্দা কথা তাদের জীবন সুন্দর করতে যা লাগে তাই করা আমাদের দায়িত্ব।

মঙ্গলবার সংসদে সরকারি দলের সদস্য সেলিনা জাহান লিটার এক প্রশ্নের জবাবে তিনি এ তথ্য জানান। তিন বাহিনী, বিডিআর,পুলিশ সহ প্রায় 3 লাখ+আমাদের ভুলে গেলে চলবে না- এই জনযুদ্ধে পুরো জাতীর প্রায় 70% মানুষ অংশ নিয়েছে প্রত্যক্ষ বা পরোক্ষভাবে।

তাহলে মাননীয় মন্ত্রীর দেয়া হিসাব অনুযায়ি ৭০% (প্রায় ৫ কোটি) মানুষ প্রত্যক্ষ বা পরোক্ষভাবে মুক্তিযুদ্ধে অংশ নিয়েছিলেন, ধরলাম বাকি ৩০% এর মাঝে বড় অংশ ভারতে আশ্রয় নিয়েছিল, একটা অংশ শিশু, বৃদ্ধ, ডিজেবল ছিল যাদের পক্ষে কোনোভাবেই যুদ্ধে অংশ নেয়া সম্বব ছিল না, আর একটা অংশ ছিল পাকিজিবি বেজন্মা। তাহলে কোন হিসেবে ৩ লাখ পরিবারকে অনন্তকালের জন্য সুবিধা দিতে হবে? বাকিরা কি দোষ করেছিল?

আপনিইতো বাকি প্রায় ৪ কোটি ৯৭ লাখের অবদানকে অস্বীকার করছেন।

০৮ ই জুলাই, ২০২৪ রাত ৮:৫৯

বাউন্ডেলে বলেছেন: যে জাতি মাত্র ৩ লাখ মুক্তিযোদ্ধা পরিবারকে স্বাধীনতার সুফল দিতে অপারগ, তারা কি ভাবে পুরোজাতিকে স্বাধীনতার সুফল দিবে ?

০৮ ই জুলাই, ২০২৪ রাত ৯:০০

বাউন্ডেলে বলেছেন: Click This Link

৭| ০৮ ই জুলাই, ২০২৪ রাত ৮:৫৭

এম ডি মুসা বলেছেন:

৮| ০৮ ই জুলাই, ২০২৪ রাত ৯:০৯

আমি নই বলেছেন: লেখক বলেছেন: যে জাতি মাত্র ৩ লাখ মুক্তিযোদ্ধা পরিবারকে স্বাধীনতার সুফল দিতে অপারগ, তারা কি ভাবে পুরোজাতিকে স্বাধীনতার সুফল দিবে ?

আপনার দেয়া পোষ্টেই বললেন ৭০% জনগন প্রত্যক্ষ বা পরোক্ষভাবে মুক্তিযুদ্ধে অংশ নিয়েছিলেন, তাহলে ৩ লক্ষর হিসাবটা কোথায় থেকে আসল? হিসাবতো হওয়া উচিৎ ৫ কোটির।

আর পুরোজাতি বলতে কি বোঝাচ্ছেন? এই পুরোজাতি কারা?

০৮ ই জুলাই, ২০২৪ রাত ৯:২৫

বাউন্ডেলে বলেছেন: প্রত্যক্ষ্য যুদ্ধের ৩ লাখ কে আগে সুবিধা দেন। তারপর বাকিদের লাইনে আনেন।

৯| ০৮ ই জুলাই, ২০২৪ রাত ৯:১৮

ঢাবিয়ান বলেছেন: মুক্তিযুদ্ধ ও মুক্তিযোদ্ধাদের আর কত অপমান করবেন ?

০৮ ই জুলাই, ২০২৪ রাত ৯:২৭

বাউন্ডেলে বলেছেন: পিটিয়ে সোজা করেন- মুক্তিযোদ্ধা কোটা বিরোধী আন্দোলন করছে।

১০| ০৮ ই জুলাই, ২০২৪ রাত ৯:৩৩

আমি নই বলেছেন: লেখক বলেছেন: প্রত্যক্ষ্য যুদ্ধের ৩ লাখ কে আগে সুবিধা দেন। তারপর বাকিদের লাইনে আনেন।[/sb

লাইনে আনার দরকার কি? ৫ কোটি কে কোটা দেয়ার মানেতো সবাইকেই কোটা দেয়া। সবাইকেই কোটা দিলে কোটার দরকার কি?

মেধাকে এত ভয় কিসের?

০৯ ই জুলাই, ২০২৪ দুপুর ১২:১২

বাউন্ডেলে বলেছেন: প্রকৃত মেধাবীরা কোটাকে ভয় পায় না।

১১| ০৮ ই জুলাই, ২০২৪ রাত ৯:৪৪

ঢাবিয়ান বলেছেন: পিটিয়ে সোজা করতে হেলোমেটলীগে নাম লিখিয়েছেন , মনে হচ্ছে!! পেমেন্ট কি ঘন্টা প্রতি না পিটানি প্রতি পান ?

০৯ ই জুলাই, ২০২৪ দুপুর ১:০৭

বাউন্ডেলে বলেছেন: আন্দোলন কারীরা আইনতঃ দেশদ্রোহী।

১২| ০৮ ই জুলাই, ২০২৪ রাত ১০:৩৪

কামাল১৮ বলেছেন: এই আন্দোলনের মুল উদ্দেশ্য মুক্তি যুদ্ধ ও মুক্তি যোদ্ধাদের বিতর্কিত করা।

১৩| ০৮ ই জুলাই, ২০২৪ রাত ১০:৪৬

মোহাম্মদ গোফরান বলেছেন: অনেক মেধাবী বঞ্চিত হচ্ছে এটা সত্যি। অস্বীকার করার উপায় নেইব।শুধু সত্যিকারের মুক্তিযুদ্ধাদের কোটা রেখে বাকি সব কোটা উঠিয়ে দেয়া হোক।


তবে বাংলাদেশের শত্রুতা কোটা বিরোধী আন্দোলনের নামে বাংলাদেশ ও সরকারভবিরোধী ষড়যন্ত্র করে তবে জাতির জনক কন্যা পিটিয়ে ওদের সোজা করে ফেলবে। আপনি চিন্তিত হবেন না। জননেত্রী ক মাননীয় প্রধানমন্ত্রী গ্রেট শেখ হাসিনার উপর আস্তা রাখুন। প্রতিবারের মত এবারও সকল ষড়যন্ত্র রুখে দেয়া হবে।

১৪| ০৯ ই জুলাই, ২০২৪ রাত ৩:২৪

আমি নই বলেছেন: আপনাদেরকে সুপার শ্রেনীর নাগরিক মেনে নিলে আমরা দেশপ্রেমিক আর নিজেদের অধিকারের কথা বললেই রাজাকার, একাত্তুরের পরাজিত শক্তি, রাইট??

১৫| ০৯ ই জুলাই, ২০২৪ সকাল ৮:১৮

কলাবাগান১ বলেছেন: ব্লগের মুখ চিহ্নিত রাজাকার বান্ধবদের কেই সোচ্চার দেখবেন এই মুক্তিযোদ্ধা কোটা নিয়ে কথা বলতে..অন্য কোটায় কোন রা নাই,,,
মুক্তিযুদ্ধ, মুক্তিযোদ্ধা এসব শব্দ গুলি মনে হয় তাদের গালে পড়া প্রচন্ড চপোটাঘাত
আপনার এই কথা টা বেশ ভাল লেগেছে
তারা কোটার বিরূদ্ধে কেননা সব নাকি ভুয়া মুক্তিযোদ্ধা.. তবে আন্দোলন করুন ভুয়া মুক্তিযোদ্ধার বিরূদ্ধে...
এদের আসল চেহারা ই হল যে কোন ভাবে মুক্তিযুদ্ধ/মুক্তিযোদ্ধা দের প্রশ্নবিদ্ধ করা.......

১৬| ০৯ ই জুলাই, ২০২৪ সকাল ৯:৩৫

আলামিন১০৪ বলেছেন: আপনে কি কোটার মাল

০৯ ই জুলাই, ২০২৪ দুপুর ১:১০

বাউন্ডেলে বলেছেন: আপনার পুর্ব-পুরুষ পাকিদের হালুয়া-রুটি খেয়েছে-কোটাধারীদের পুর্বপুরুষ চেয়ে চেয়ে দেখেছে । এখন আপনারাও চেয়ে চেয়ে দেখেন।

১৭| ০৯ ই জুলাই, ২০২৪ সকাল ১০:৩৪

প্রকৌশলী মোঃ সাদ্দাম হোসেন বলেছেন:



১. সার্টিফিকেট বিহীন বহু মুক্তিযোদ্ধা রয়েছে। ২. সার্টিফিকেটধারী বহু ভুয়া মুক্তিযোদ্ধ্ এবং রাজাকার রয়েছে। এগুলোকে কী করবেন? আর বাস্তবতা হচ্ছে বর্তমানে সার্টিফিকেটধারী রাজাকার এবং ভুয়া মুক্তিযোদ্ধারাই কোটা চায়। আমি দেখেছি প্রকৃত মুক্তিযোদ্ধারা কোটা চায় না। আসলে জীবন বাজী রেখে যারা যু্দ্ধ করতে পারে সেসব বীরেরা অনেক বড় মানুষ, এনারা সামান্য একটা চাকরির জন্য নিজেকে ছোট করবে না।

০৯ ই জুলাই, ২০২৪ দুপুর ১:১২

বাউন্ডেলে বলেছেন: ভুয়াদের বিরুদ্ধে আন্দোলন করেন।

১৮| ০৯ ই জুলাই, ২০২৪ সন্ধ্যা ৭:৫৮

প্রকৌশলী মোঃ সাদ্দাম হোসেন বলেছেন:




আন্দোলন করলে সমাধান হবে? সাবেক মন্ত্রী বর্তমান এমপি সম রেজাউল করিম একজন ভুয়া মুক্তিযোদ্ধা, ১৯৬২ সালে তার জন্ম হওয়াতে সহজেই ধরা পরে গেছে। অন্যরা ধরা পরছে না। ভুয়ারাই তো ক্ষমতায়, আন্দোলন কার বিরুদ্ধে করবে?

১৯| ০৯ ই জুলাই, ২০২৪ রাত ৮:১৫

রানার ব্লগ বলেছেন: আজকাল জামাত শিবিরের লোক মুক্তিযোদ্ধাদের সার্টিফিকেট এর খোজ নেয়। অথচ এরাই বিএনপির কাথে চড়ে অসংখ্য রাজাকার ও অমুক্তিযোদ্ধাদের কাছে লাখ টাকায় সার্টিফিকেট বেচছে। এই এরাই কোচিং সেন্টারের নামে প্রশ্ন ফাসের মতো অকামে জড়িত ছিলো। একদিন ও দেখলাম না প্রশ্ন ফাস বিরধী অন্দলনের ডাক দিতে। কোটা জন্য কলিজায় আগুন লেগে যায় কারন এরা নিজেরাই জানে তারা কি পরিমানে মুক্তিযোদ্ধাদের নামে জাল সার্টিফিকেট বেচছে৷।

২০| ১১ ই জুলাই, ২০২৪ সকাল ১০:২৭

সৈয়দ মশিউর রহমান বলেছেন: স্বাধীনতার ঘোষণাপত্রের ভিত্তিতে মুক্তিযুদ্ধের অর্থাৎ স্বাধীনতাযুদ্ধের প্রধান অঙ্গীকার ছিল সাম্য— মানবিক মর্যাদা ও সামাজিক সুবিচার নিশ্চিত করা। বৈষম্যহীন রাষ্ট্র ও সমাজ বিনির্মাণ করা।




যত যুক্তিই দিক কোনভাবেই কোটা গ্রহনযোগ্য নয়। যারা মুক্তিযোদ্ধা তাদেরকে আরো হাজার সুবিধা দিক কোন আপত্তি নেই। মুক্তিযুদ্ধে সময় মুক্তিযোদ্ধা কোন সুযোগের আশায় যুদ্ধ করেনি তাহলে এখন কেই এইসব কোটামোটা? শুধুমাত্র মুক্তিযোদ্ধাদের সার্বিক দায়িত্ব সরকার নিক।

১১ ই জুলাই, ২০২৪ সকাল ১১:৪৫

বাউন্ডেলে বলেছেন: বৈষম্য কাহাকে বলে ? এটা আগে ভালো করে জানুন, তারপর গায়ের জোর দেখান। কারো অধিকারকে স্বীকৃতি দেওয়াকে বৈষম্য বলে না। প্রশ্নফাঁস জেনারেশন চিলের পিছনে ঘুরছে।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.