নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

খুবই সাধারন একজন মানুষ । পড়া যার নেশা । পড়ার এবং জানার আশায় ----

মোহামমদ কামরুজজামান

মোহামমদ কামরুজজামান › বিস্তারিত পোস্টঃ

" লজ্জা " - ব্যক্তির ভূষণ , সমাজ ও রাষ্ট্রীয় জীবনের গুরুত্বপূর্ণ উপাদান এবং মুসলিম চরিত্রের অন্যতম বিশেষ বৈশিষ্ট্য । (মানব জীবন - ১৫ )।

১৯ শে অক্টোবর, ২০২১ দুপুর ১:৫৫


ছবি - 123rf.com

মহান আল্লাহপাক মানুষকে সৃষ্টির সেরা বানিয়ে কিছু স্বভাবজাত সৌন্দর্য তার মধ্যে দিয়েছেন। এই গুণগুলোর মধ্যে অত্যন্ত গুরুত্বপূর্ণ হল লজ্জা। ইসলামে এর খুব গুরুত্ব অপরিসীম। মানব জীবনে এবং সমাজে লজ্জা এবং ঈমান একটি আরেকটির সঙ্গে ওতপ্রোতভাবে জড়িত। যার মধ্যে পরিপূর্ণ ঈমানের গুণ থাকবে তার মধ্যে অব্যশই লজ্জার মতো মূল্যবান গুণও থাকবে। যার মধ্যে লজ্জা থাকবে না তার মধ্যে পূর্ণাঙ্গ ঈমানও থাকবে না । রাসূল (সাঃ) বলেছেন,"লাজুকতা ও কম কথা বলা ঈমানের দুটি বৈশিষ্ট্য। আর অশ্লীলতা ও বাচালতা মুনাফিকির দুটি বৈশিষ্ট্য "। আর তাইতো এই দুনিয়ায় জীবিত মানুষদের মাঝে কেউ আসল মানুষ, আবার কেউ পশু বা অমানুষ । যখন মানুষ মরে যায় তখন সে মৃত আর মৃতরা তখন শুধুই লাশ, সেখানে কোনো লজ্জা বা মনুষ্যত্বের দরকার নেই বা প্রয়োজন ও পড়েনা। তবে জীবিত সকল মানুষ তথা নর-নারী উভয়ের জন্যই লজ্জা এক অন্যতম অনুষংগ।

আমাদের সমাজে " লজ্জা নারীর ভূষণ " এ কথাটি অধিক প্রচলিত । ইসলাম নারীকে লজ্জা ও শালীনতার ব্যাপারে বিশেষ তাগিদ দিলেও তা নারী ও পুরুষ উভয়ের জন্যই লজ্জাকে ভূষণ আখ্যা দেয়া হয়েছে । ইসলামী জীবন বিধানে নারী-পুরুষ উভয়ের জন্য শালীন ও লজ্জাশীল জীবন যাপন করা আবশ্যক। রাসুলুল্লাহ (সাঃ) বললেন, " লজ্জা ঈমানের অংশ" (আল জামিউ বাইনাস সাহিহাইন, হাদিস নং - ১২৭৩)।আর আর ঈমানের ক্ষেত্রে নারী ও পুরুষের মধ্যে কোনো পার্থক্য নেই।


ছবি - ekushey-tv.com

লজ্জা বলতে কি বুঝায়

লজ্জা বা লজ্জাশীলতার প্রকৃত অর্থ হলো, এমন সৎ চরিত্র হওয়া, যা মানুষকে নোংরা ও মন্দ কাজ থেকে বিরত রাখে।লজ্জাশীলতা একজন মুমিনের অন্যতম বৈশিষ্ট্য। লজ্জা একটি নেতিবাচক বা যন্ত্রণাদায়ক মানষিক অবস্থাকেও বুঝায়। যা মানুষ তার কর্মের ফল হিসাবে এবং সমাজের প্রচলিত ভাল কাজের মানদণ্ডের সাথে তার নিজের কাজের তুলনা করে নেতিবাচক অবস্থা বা ফলাফল উপলব্ধি করে। মানুষের বিবেক তথা সহজাত আত্মউপলব্ধি থেকে লজ্জার উৎপত্তি ঘটে থাকে।যার আত্মউপলব্ধি যত বেশী তার লজ্জা তত বেশী ।আর যার আত্মউপলব্ধি তথা আত্মশ্রদ্ধা কম তার লজ্জাও কম ।আর লজ্জাহীন মানুষ পশুর সমান।

লজ্জা বা হায়া শব্দটি বেহায়াপনা ও অশ্লীলতার বিপরীত অর্থে ব্যবহৃত হয়। রাসূল (সাঃ) বলেছেন," প্রত্যেক ধর্মেরই কিছু না কিছু বৈশিষ্ট্য থাকে। লজ্জাশীলতা হলো ইসলামের প্রধান বৈশিষ্ট্য"। রাসুলুল্লাহ (সাঃ) আরো বলেন, "কোনো কিছুতে অশ্লীলতা তাকে শুধু কলুষিত করে আর কোনো কিছুতে লজ্জা তাকে শুধু সৌন্দর্যমণ্ডিত করে"। (মুসনাদে আহমদ, হাদিস নং - ১২৬৮৯)।এই হাদিসে রাসুলুল্লাহ (সাঃ) নারী ও পুরুষের ভেতর কোনো ধরনের পার্থক্য না করেই তা সাধারণভাবে মানুষের ভূষণ হিসেবে উল্লেখ করেছেন।

লজ্জার মতো অতি গুরুত্বপূর্ণ গুণ অর্জন করতে হলে মুসলমান নারী পুরুষ সবার পর্দার প্রতি বিশেষভাবে যত্মবান হতে হবে।এই পর্দা শুধু মাত্র নামে নয়। মানব জীবনের সব জায়গায় বা সর্ব সেক্টরে পর্দার গুরুত্ব দিতে হবে। চোখের লজ্জা ঠিক রাখতে হলে বেগানা নারী - পুরুষের সরাসরি দেখা সাক্ষাৎ করা যাবে না। খারাপ জিনিস দেখা থেকে বিরত থাকতে হবে। হাত-পায়ের লজ্জা রক্ষা করতে চাইলে খারাপ কাজ করা থেকে নিজের হাত-পায়ের হেফাজত করতে হবে। অন্তরকে লজ্জাজনক বিষয় হতে বাঁচাতে খারাপ অশ্লীল বিষয় অন্তরে স্থান দেয়া যাবে না। এগুলোর প্রতি খুব যত্মবান হতে হবে। লজ্জার গুরুত্বপূর্ণ এই বিষয়গুলোর প্রতি যত্মবান হলে পুরস্কারের মুকুট পরাবেন মহান আল্লাহ।

লজ্জা এক মহানিয়ামত আল্লাহর পক্ষ থেকে

লজ্জা এক নিয়ামত , মহা নিয়ামত - আল্লাহর পক্ষ থেকে। এ এক পরম সৌন্দর্য। এর দ্বারা পৃথিবীতে শান্তি, নিরাপত্তা লাভ হয়। এ জন্য একজন লজ্জাশীল চরিত্রবান মুমিন বিপুল পরিবর্তন আনতে পারেন তার জীবনে,পরিবারে ও সমাজে । শান্তি নিরাপত্তা, কল্যাণের শোভায় সুভাশিত করতে পারেন সমাজের প্রতিটা শাখায় এবং জায়গায়।

হজরত ইমরান ইবনে হুসাই (রাঃ) থেকে বর্ণিত, নবীজি (সাঃ) বলেন, " লজ্জা শুধু কল্যাণই বয়ে আনে "। ( বুখারি শরীফ, হাদিস নং - ৬১১৭) ।লজ্জা প্রসংগে মহানবী (সাঃ) আরো বলেন, "নিশ্চয়ই আল্লাহ অত্যন্ত লজ্জাশীল ও অন্তরালকারী। তিনি লজ্জা ও অন্তরালে থাকতে পছন্দ করেন" ( আবু দাউদ শরীফ, হাদিস নং - ৪০১৪)। রাসুলে আকরাম (সাঃ) আরো বলেন, "প্রতিটি ধর্মের একটি বিশেষ স্বভাব আছে। আর ইসলাম ধর্মের বিশেষ স্বভাব হলো লজ্জা" (মুয়াত্তায়ে মালেক, হাদিস নং - ৩৩৫৯)। এই সকল হাদিস দ্বারাও প্রমাণিত হয়, ইসলামে লজ্জা নারী-পুরুষ উভয়ের জন্য আবশ্যক।

হজরত ওমর (রাঃ) এর ছেলে হজরত আব্দুল্লাহ (রাঃ) বলেন, রাসূল (সাঃ) বলেছেন, " ঈমান ও লজ্জা এ দুটি ওতপ্রোতভাবে মিশে আছে। যখন এর একটি ছেড়ে দেয়া হয়, তখন অন্যটি এমনিতেই চলে যায়"।নবীজি (সাঃ) বলেন, লজ্জা এবং ঈমান একটি অপরটির পাশাপাশি বসবাস। যখন একটি ওঠে যায় তখন অন্যটিও ওঠিয়ে নিয়ে যাওয়া হয়। ( মিশকাত শরীফ ) ।


ছবি - businessguidebd.com

লজ্জাশীল ব্যক্তির বৈশিষ্ঠ্য -

লজ্জা ঈমানের অঙ্গ। লজ্জাশীলতার মাধ্যমে একজন মুসলমানের ঈমানের পরিমাপ করা যায়। যিনি অবলীলাক্রমে ও নির্দ্বিধায় লজ্জাকর কাজ করে যায় এবং নিজের বেহায়াপনা বা অশ্লীলতার জন্য এতটুকুন অনুতপ্ত হয় না, বুঝতে হবে তার ঈমানে বড় ধরনের কোনো ত্রুটি রয়েছে। অপর দিকে সমাজে এমন অনেক ব্যক্তি রয়েছেন ,যার দ্বারা কোনো লজ্জাকর কাজ সংঘটিত হলে, সাথে সাথে ভুলের জন্য আড়ষ্ট হয়ে মুখ লুকায় এবং বিবেকের কষাঘাতে জর্জরিত হয়। তখন বুঝতে হবে তার ঈমান জীবিত আছে।লজ্জা এক নিয়ামত মহানিয়ামত। পরম সৌন্দর্য। এর দ্বারা পৃথিবীতে শান্তি, নিরাপত্তা লাভ হয়। এ জন্য একজন লজ্জাশীল চরিত্রবান মুমিন বিপুল পরিবর্তন আনতে পারেন সমাজে। শান্তি নিরাপত্তা, কল্যাণের শোভায় শোভাশিত করতে পারেন সমাজের প্রতিটা সেক্টরে।লজ্জাশীলতা কোনো দুর্বলতার নাম নয়, বরং লজ্জাশীল ব্যক্তি একজন দৃঢ় চরিত্রের অধিকারী। লজ্জা হলো তার চরিত্রের মার্জিত রুচিশীল পোশাকসদৃশ।

রাসূল (সাঃ) বলেছেন," নির্লজ্জতা যাকে আকৃষ্ট করে সে চিরকলুষ হয়। অপরপক্ষে লজ্জা যাকে পরশ লাগায় সে চিরসুন্দর হয়ে উঠে "। লজ্জাশীল ব্যক্তি মানসম্মানকে এতটাই অগ্রাধিকার দেয় যে, প্রয়োজনে নিজের প্রাণ পর্যন্ত বিসর্জন দেবে কিন্তু আত্মমর্যাদার অবমাননা হতে দেবে না। লজ্জা ও ভয় পাশাপাশি অবস্থান করে।

প্রথমত, লজ্জাশীল ব্যক্তি আল্লাহকে ভয় করে। সে এ বিশ্বাস পোষণ করে যে, আল্লাহ রাব্বুল আলামিন আমার প্রতিটি কথা ও কাজ প্রত্যক্ষ করছেন। এ ধরনের ব্যক্তি সর্বদা আল্লাহকে হাজির-নাজির জানে বলেই কোনো লজ্জাকর কাজ তার দ্বারা সংঘটিত হয় না।

দ্বিতীয়ত, লজ্জাশীল ব্যক্তি নিজের ব্যক্তিত্ব, মর্যাদা ক্ষুণণ হওয়ার ভয় করে। মানুষের দৃষ্টিতে সে নিকৃষ্ট হেয় প্রতিপন্ন হবে এ ভয়ে যে কোনো অপকর্মে লিপ্ত হয় না। এটি কোন দুর্বল চিত্তের লক্ষণ নয়। বরং এ ধরনের ব্যক্তিরাই সমাজের দৃঢ়চিত্ত ও বীরোচিত ব্যক্তিত্বের অধিকারী হয়।
রাসূলুল্লাহ (সাঃ) বলেছেন," লজ্জা ঈমানের অঙ্গ। আর ঈমানের স্থান বেহেশত। অপর দিকে অকথ্য গালিগালাজ জুলুমের অন্তর্ভুক্ত। আর জুলুমের স্থান দোজখ "। (আহমাদ)

লজ্জা মুমিনের ভুষণ। এটি মুমিনের চারিত্রিক সৌন্দর্যকে সুশোভিত করে। রাসূলুল্লাহ (সাঃ) লাজুক প্রকৃতির নম্র-ভদ্র, সহনশীল ও কর্তব্যপরায়ণ ব্যক্তিত্ব ছিলেন।রাসূল (সাঃ) বলেছেন, ‘লজ্জা ও ঈমান অঙ্গাঙ্গিভাবে জড়িত। যখন একটির অভাব ঘটে, তখন অন্যটিও বিলুপ্তির পথ ধরে।’


ছবি - businessguidebd.com

লজ্জাশীলতার পুরস্কার

যে কোনো বান্দা লজ্জার গুণ অর্জন করবে তার জন্য ক্ষমা এবং অনেক বড় প্রতিদানের ওয়াদা করেছেন মহান আল্লাহ।এ প্রসংগে মহান আল্লাহতায়ালা পবিত্র কোরআনে বলেন, "নিশ্চয় মুসলিম পুরুষ ও মুসলিম নারী, মুমিন পুরুষ ও মুমিন নারী, অনুগত পুরুষ ও অনুগত নারী, সত্যবাদী পুরুষ ও সত্যবাদী নারী, ধৈর্যশীল পুরুষ ও ধৈর্যশীল নারী, বিনীত পুরুষ ও বিনীত নারী, দানশীল পুরুষ ও দানশীল নারী, সওম পালনকারী পুরুষ সওম পালনকারী নারী, যৌনাঙ্গ হিফাযতকারী পুরুষ ও যৌনাঙ্গ হিফাযতকারী নারী, আল্লাহ্‌কে অধিক স্মরণকারী পুরুষ ও আল্লাহ্‌কে অধিক স্মরণকারী নারী—তাদের জন্য আল্লাহ রেখেছেন ক্ষমা ও মহাপ্রতিদান " ।(সুরা আহজাব, আয়াত - ৩৫) উক্ত আয়াতে লজ্জাস্থানসহ আরও কয়েকটি গুণের আলোচনা করে বলা হয়েছে " আল্লাহ এদের সবার জন্য প্রস্তুত রেখেছেন ক্ষমা ও মহা প্রতিদান। লজ্জাশীল ব্যক্তি আল্লাহর নিকট অনেক মাকবুল হয়ে যায়। আল্লাহ তার দোয়া ফিরিয়ে দেন না। তাকে বিপদ-মুসিবতে ফেলেন না। সর্বোপরি তাকে সব রকমের সংকট থেকে বাঁচিয়ে আগলে রাখেন"।

এ মেহনত (লজ্জাশীলতা অর্জন ) ও কামাই বিনষ্ট হয় না মহান রবের দরবারে। রূহানী ও নৈতিক উন্নতি সাধনের অতুলনীয় উপায় মাধ্যম লজ্জাস্থানের হেফাজত। যে সব নারী-পুরুষ ব্যাভিচার থেকে নিজেদেরকে বিরত রাখে। সর্বদা মহান আল্লাহর জিকিরে কাটায় আল্লাহ পাক তাদেরকে ক্ষমা করে দেন এবং বিরাট প্রতিদানও দেন। নবীজি (সাঃ) কুরাইশ যুবকদের লক্ষ্য করে বলেছেন, " হে কুরাইশ যুব-জনতা! তোমরা তোমাদের লজ্জাস্থান হেফাজত কর। ব্যাভিচার থেকে বেঁচে থাক। শুনে রাখ, যে লজ্জস্থানের হেফাজত করবে তার জন্য জান্নাত"। এ থেকে বুঝা যায় লজ্জার বিনিময় জান্নাত। কাজ অল্প তবে পুরস্কার কিন্তু বড়। এ নিয়ামত অর্জন করার চেষ্টা করা চাই, তবেই অনেক লাভবান হওয়া যাবে।

লজ্জাহীন ব্যক্তির চরিত্র বা বৈশিষ্ঠ্য

লজ্জাহীন ব্যক্তির চরিত্র হয় অশ্লীল। সে সমাজের এমন হীন কাজ নেই যা সে করতে পারে না। এ ধরনের ব্যক্তি সাধারণত ফাসেক, পাপিষ্ঠ, কদাচারী, দুর্বৃত্ত ও দুর্নীতিপরায়ণ হয়। লজ্জাহীনতা তার আচরণকে করে উদ্যত, স্বভাব হয়ে উঠে রুক্ষ, মেজাজের ভারসাম্য হারিয়ে সামাজিক জীবনযাপনে বেপরোয়া, উন্মাদ, পরশ্রীকাতর, পরধনে লোভী, টাউট-বাটপার ও দুর্নীতিবাজ এককথায় উন্মাদ ব্যক্তিতে পরিণত হয়। এদের আর একটি বিশেষ বৈশিষ্ট্য হলো যে, এরা সাধারণত মিথ্যাবাদী হয়ে থাকে। মিথ্যাই এদের প্রধান পুঁজি হিসেবে কাজ করে। এরকম একজনমাত্র ব্যক্তিই একটি সমাজ, একটি রাষ্ট্রের জন্য অশান্তি ও বিপর্যয়ের জন্য যথেষ্ট কারণ হতে পারে।

রাসূল (সাঃ) বলেছেন, "যখন কোনো মানুষের অধঃপতন ঘটে, প্রথমে তার হৃদয় থেকে লজ্জার বিচ্যুতি ঘটে। পরে সে নিকৃষ্ট কাজের অনুগামী হয়। যখন কোনো পাপিষ্ঠ আল্লাহর রোষানলে নিপতিত হয় তখন তার হৃদয় থেকে লজ্জা উঠিয়ে নেন। আর যখন লজ্জা বিচ্যুত হলো, তখন হিংসুক হয়ে উঠে এবং হিংসার আগুনে জ্বলতে থাকে। শত্রুতা করতে দেখবে অথবা শত্রু দ্ধারা আক্রান্ত দেখবে"।
যদি উল্লিখিত দুই অবস্থায় কাউকেও দেখা যায়, তখন বুঝতে হবে তার থেকে আমানত উঠিয়ে নেয়া হয়েছে এবং যখন সে আমানত বিচ্যুত হলো, তখন তাকে আমানত খেয়ানতকারী অথবা আমানত বঞ্চিত দেখতে পাবে। বস্তুত যখন তাকে এরূপ অবস্থায় দেখবে, মনে করবে তার থেকে স্নেহ-মমতা উঠিয়ে নেয়া হয়েছে। আর যখন সে দয়া বিচ্যুত হলো, তোমরা তাকে বিতাড়িত, অভিশপ্তরূপে দেখতে পাবে। যখন তাকে এমতাবস্থায় দেখবে, মনে করো তার গলা থেকে ইসলামের রশি খুলে ফেলা হয়েছে। (অর্থাৎ ইসলাম বিচ্যুত হলো) (ইবনে মাজাহ)।

লজ্জাহীনতার পরিণাম

যার লজ্জা নেই তার মধ্যে আল্লাহর ভয় নেই। যার মধ্যে আল্লাহর ভয় নেই তার মধ্যে ঈমান ও থাকেনা। কারণ লজ্জাহীন ব্যক্তি আল্লাহর কোনো হুকুমের পরোয়া করে না। সমাজের সব কু-কাজের একচ্ছত্র নায়ক বনে যায়। এ ধরনের লোকেরা অশ্লীল ও নিন্দনীয় কাজ করে অনুতপ্ত হওয়ার পরিবর্তে তৃপ্তির নিঃশ্বাস ছাড়ে। লাখো-কোটি মানুষের ধিক্কারকে সে তুড়ি মেরে উড়িয়ে দেয়।

সমাজ ও সভ্যতার সব নিয়মকানুনকে সে বৃদ্ধাঙ্গুলি প্রদর্শন করে। সামাজিক বিপর্যয় ও অসংখ্য বনি আদমের দুর্ভোগে সে পশুত্বের অট্টহাসি ছড়ায়। দুনিয়ার সব কিছুই তার জন্য অতি সামান্যই মামুলি ব্যাপার হয়ে দাঁড়ায়। পৃথিবী নামক এ গ্রহটি সব জীবের জন্য বসবাসের অনুপযোগী হয়ে পড়ে। তারা জলে-স্থলে সব জায়গায় ফ্যাসাদ ছড়িয়ে দেয়। আর এ সব পৃথিবীর নির্লজ্জ মানুষের কাজের ফলাফল হয়ে মানুষের দূর্ভোগ বাড়ায়।

নির্লজ্জরা সাধারণত হিতাহিত জ্ঞানশূন্য হয়। সত্য থেকে অনেক দূরে অবস্থান করায় সত্যের চিন্তা ও উপলব্ধি করতে পারে না। অসত্য, অন্যায় ও অকৃতজ্ঞতার ওপর এদের জীবনের ভিত রচিত হয়। পৃথিবীর ইতিহাস সাক্ষী এ ধরনের ব্যক্তিরা ইতিহাসে কালো পাতায় শুধু স্থান পেয়েছে। কিন্তু জীবিত নির্লজ্জরা এসব ইতিহাস থেকে শিক্ষা নেয় না।


ছবি - amarsangbad.com

মানব জীবনের যেসব ক্ষেত্রে লজ্জা নিন্দনীয় বা লজ্জা করা উচিত নয়

১। জ্ঞানান্বেষণে লজ্জা - শিখার জন্য এবং জানার ক্ষেত্রে কোন লজ্জা রাখা বা করা যাবেনা। জানার জন্য যে কোন ,যত খুশি প্রশ্ন করা যাবে। এ ব্যাপারে ধর্মেও বলা আছে, " জ্ঞানার্জনের জন্য প্রয়োজনে সুদুর চীন দেশেও যাও " । সন্দেহ নেই যে, বক্তব্যটি সঠিক ও বাস্তবসম্মত। ইলমে দ্বীন হাসিলের জন্য যত দূরের সফরই হোক, তাওফীক হলে করা উচিত। ইলম অন্বেষণে কখনো মেহনত-মুজাহাদকে ভয় পাওয়া উচিত নয়। তদ্রূপ পার্থিব জীবনে প্রয়োজনীয় শিল্প ও বিদ্যা শিক্ষার জন্যও দূর দূরান্তে সফর করা শুধু জায়েয নয় বরং তা একটি পর্যায় পর্যন্ত কাম্যও বটে। হযরত আয়েশা (রাঃ) থেকে বর্ণিত, রাসুলুল্লাহ (সাঃ) জ্ঞানান্বেষণে লজ্জা না করায় আনসারি নারীদের প্রশংসা করে বলেন, " আনসারি মহিলারা কতই না উত্তম! লজ্জা কখনো তাদের ধর্মের বিষয়ে জ্ঞানান্বেষণে বিরত রাখতে পারে না " ( মুসলিম শরীফ, হাদিস নং - ৭৭২)। মুজাহিদ (রহঃ) বলেন, ‘লজ্জাশীল ও অহংকারী ব্যক্তি ইলম অর্জন করতে পারে না।’ (ইকাজুল ইফহামি ফি শরহি উমদাতুল আহকাম : ৪/৫০)

২। সত্য কথা বলা বা প্রকাশ করার ক্ষেত্রে লজ্জা - প্রত্যেক মুসলমানদের সকল সময় সত্য কথা বলা ও সকল অবস্থায় সৎপথে চলার বাধ্যবাধকতা রয়েছে।পরিস্থিতি যাই হোক না কেন সত্য প্রকাশ করার ক্ষেত্রে কখনো কাউকে লজ্জা ও ভয় পাওয়া উচিত নয়। সত্য প্রকাশের ক্ষেত্রে আল্লাহ তাআলা পবিত্র কুরআনে বলেন, " হে মুমিনগণ! তোমাদেরকে অনুমতি দেয়া না হলে তোমরা খাওয়ার জন্য আহার্য রন্ধনের অপেক্ষা না করে নবীর গৃহে প্রবেশ করো না। তবে তোমরা আহুত হলে প্রবেশ করো, তবে অতঃপর খাওয়া শেষে আপনা আপনি চলে যেয়ো, কথাবার্তায় মশগুল হয়ে যেয়ো না। নিশ্চয় এটা নবীর জন্য কষ্টদায়ক। তিনি তোমাদের কাছে সংকোচ বোধ করেন; কিন্তু আল্লাহ সত্যকথা বলতে সংকোচ করেন না। তোমরা তাঁর পত্নীগণের কাছে কিছু চাইলে পর্দার আড়াল থেকে চাইবে। এটা তোমাদের অন্তরের জন্যে এবং তাঁদের অন্তরের জন্যে অধিকতর পবিত্রতার কারণ। আল্লাহর রাসূলকে কষ্ট দেয়া এবং তাঁর ওফাতের পর তাঁর পত্নীগণকে বিবাহ করা তোমাদের জন্য বৈধ নয়। আল্লাহর কাছে এটা গুরুতর অপরাধ "। (সুরা আহজাব, আয়াত - ৫৩)

আল্লামা ইবনে হাজর (রহঃ) বলেন, "এমন কথা বলা যাবে না যে লজ্জাশীলতা ব্যক্তিকে সত্য প্রকাশ করতে অথবা ন্যায় কাজ করতে বাধা দেয়। কেননা তা শরিয়তসম্মত নয় "। (কুররাতুল আইন : ১/২০)

আল্লামা ইবনে রজব (রহঃ) বলেন, " নিশ্চয়ই অসংখ্য হাদিস দ্বারা প্রমাণিত, লজ্জা একটি প্রশংসনীয় বিষয়। লজ্জা এমন চরিত্র-উদ্দেশ্য, যা অতি সুন্দর কাজ করতে এবং গুনাহর কাজ পরিহার করতে আগ্রহ সৃষ্টি করে। তবে যখন কোনো ব্যক্তির দুর্বলতা ও অক্ষমতা আল্লাহর হক অথবা বান্দার হক আদায়ের মধ্যে সংক্ষেপ করাকে আবশ্যক করে, তখন তা লজ্জার অন্তর্ভুক্ত হবে না। কেননা তা হলো দুর্বলতা, শক্তিহীনতা, অপারগতা ও লাঞ্ছনা "। (জামিউল উলুম ওয়াল হিকাম : ২১/৬) তখন লজ্জা পরিত্যাগ করে সত্য প্রকাশ করা উচিত। এক্ষেত্রে বরং লজ্জা নিন্দনীয় ।

যারা পার্থিব জীবনে লজ্জা-শরমের প্রতি গুরুত্ব দেবে এবং সব রকমের কুপ্রবৃত্তি থেকে বেঁচে থাকবে আল্লাহ পাক তাদেরকে দুনিয়া-আখেরাতে অগণিত নিয়ামতে ভূষিত করবেন। দুনিয়াতে দেবেন ইজ্জত সম্মান আর আখেরাতে করবেন ক্ষমা।আল্লাহ পাক আমাদের সবাইকে লজ্জার গুণ অর্জন করার এবং বেপর্দা থেকে বেঁচে থাকার সুযোগ দান করুন। মহান আল্লাহপাক রাববুল আল আমিন আমাদের সবাইকে লজ্জাশীল তথা ঈমান ও আমলের বলে বলিয়ান হবার এবং সকল প্রকার অশ্লীলতা ও নিন্দনীয় কাজ পরিহার করার তওফিক দান করুন।


তথ্যসূত্র - আল কোরআন,হাদীস

=========================================================

পূর্ববর্তী পোস্ট -

মানব জীবন - ১৪ - "পর্দা " Click This Link
মানব জীবন - ১৩ - "ধর্ম " Click This Link
মানব জীবন - ১২ " সহ শিক্ষা " Click This Link
মানব জীবন - ১১ " শিক্ষা " - Click This Link
মানব জীবন - ১০ "পরিবার " - Click This Link
মানব জীবন - ৯ "বিবাহের পরে" - Click This Link
মানব জীবন - ৮ " মানব জীবনের লক্ষ্য ও উদ্দেশ্য " - Click This Link
মানব জীবন - ৭ " তালাক " - Click This Link
মানব জীবন - ৬ "দেনমোহর - স্ত্রীর হক" - Click This Link
মানব জীবন - ৫ "বিবাহ" - Click This Link
মানব জীবন - ৪ " মাতৃত্ব " - Click This Link
মানব জীবন - ৩ Click This Link
"নারী স্বাধীনতা বনাম নারী(জরায়ু)'র পবিত্রতা "
মানব জীবন - ২ " মাতৃগর্ভ (জরায়ু)"- Click This Link
মানব জীবন - ১ "মানুষের জন্ম প্রক্রিয়ার ইতিকথা"- Click This Link

মন্তব্য ২১ টি রেটিং +২/-০

মন্তব্য (২১) মন্তব্য লিখুন

১| ১৯ শে অক্টোবর, ২০২১ দুপুর ২:০০

হাসান কালবৈশাখী বলেছেন:
গত ৩দিন যারা হিন্দুদের বিরুদ্ধে ক্রমাগত ঘৃনা ছড়াচ্ছিল উষ্কানি দিচ্ছিল, আফটার ফায়ার তারা শুশীল হয়ে গেল।
এখন কথিত র এর দিকে আংগুল তুলে আত্নতুষ্টির চেষ্টা। লজ্জা আছে?
জেনেশুনে মিথ্যা বলা যেহাদের অংশ? মিথ্যা বিভ্রান্তি তৈরি করা যেহাদের অংশ?
এদের কি লজ্জা আছে?

১৯ শে অক্টোবর, ২০২১ দুপুর ২:৩২

মোহামমদ কামরুজজামান বলেছেন: ধন্যবাদ হাসান কালবৈশাখী ভাই, আপনার প্রথম এবং তাৎপর্যপূর্ণ মন্তব্যের জন্য।

ভাই কি বলব,বলেন ? যে কোন বিষয়ে বিষয়ের গভীরে না গিয়ে আবেগের বশে সিদ্ধান্ত নিয়ে একটা কিছু ঘটিয়ে ফেলা বা কিছু করে ফেলা না ধর্মে না দেশের প্রচলিত আইনে সমর্থনযোগ্য । আর যে কোন অন্যায়ের প্রতিবিধান বা শাস্তি প্রদানের ক্ষমতা যথাযথ কর্তৃপক্ষের (আইন-শাসন-বিচার বিভাগের এবং সকল প্রকার প্রযোজ্য নিয়ম-নীতি অনুসরন করে ও অনুরাগ-বিরাগ বিবর্জিত হয়ে) ।

বিচারের ক্ষেত্রে এটাই প্রতিষ্ঠিত নিয়ম দেশে প্রচলিত কিংবা ধর্মীয় আইন উভয় ক্ষেত্রেই।

আর এর বাইরে যে যা করবে সেই বা তারাই দোষী । আর এদের জন্যই লজ্জা বেশী বেশী জরুরী যেখানে তাদের লজ্জাহীনতার জন্য মানবতার অপমান হয় এবং মানবাধিকার হয় লুণ্ঠন।

২| ১৯ শে অক্টোবর, ২০২১ দুপুর ২:০২

জুল ভার্ন বলেছেন: লজ্জা শরম বিষয়টাই ব্যাক্তি মানুষ, সমাজ এবং রাস্ট্রীয় কালচার থেকে হারিয়ে যাচ্ছে-যার জন্য এহেন সামাজিক অবক্ষয়! এই অবক্ষয়ের দায় ক্ষমতার রাজনীতি, ব্যাক্তি মানুষের লোভ এবং শটকার অপ্রত্যাশিত প্রাপ্তি। +

১৯ শে অক্টোবর, ২০২১ দুপুর ২:৩৯

মোহামমদ কামরুজজামান বলেছেন: ধন্যবাদ জুল ভার্ন ভাই, আপনার মন্তব্যের জন্য।

বর্তমানে মানুষের (যে যেই ধর্মের অনুসারীই হোক না কেন) লজ্জা শরম অনেকটাই কমে গেছে এবং এর পরিবর্তে মানুষের মাঝে পাশবিকতার বিস্তার লাভ করেছে যার জন্য মানুষ এখন বিবেক থেকে বা বিবেকের কথা না শুনে আবেগের বশে কিছু একটা করে ফেলছে । যা কোন ভাবেই একজন প্রকৃত মানুষের করার কথা নয়।

আর এসবের জন্য ব্যক্তির মানষিকতার সাথে সাথে দেশের আর্থসামাজিক-রাজনৈতিক পরিস্থিতিও বহুলাংশে দায়ী।

৩| ১৯ শে অক্টোবর, ২০২১ দুপুর ২:৩৭

মোঃ মাইদুল সরকার বলেছেন: লজ্জাহীন মানুষ পশুর সমান। কিন্তু দিনকে দিন লজ্জাহীনতাই কালচার হয়ে যাচ্ছে।

+++++

১৯ শে অক্টোবর, ২০২১ দুপুর ২:৪৬

মোহামমদ কামরুজজামান বলেছেন: ধন্যবাদ মোঃ মাইদুল সরকার ভাই, আপনার মন্তব্য এবং +++ এর জন্য।

বর্তমানে মানুষের লজ্জাহীনতা ও পাশবিকতা দেখে পশুও লজ্জা পাবে এই জন্য যে তাদের পাশবিকতা মানুষ থেকে কম এবং তারা শুকরিয়া প্রকাশ করবে এই জন্য যে তারা মানুষ হিসাবে জন্ম নেয়নি।

মানুষের পশুপ্রকৃতিতে পশুও লজ্জাপেলে মানুষ রুপী পশুদের কিন্তু কোন লজ্জা বা অনুভূতি হয়না তাদের এধরনের মানষিকতার জন্য। আর এটাই (লজ্জাহীনতা ) এখন এবং এরাই আমাদের সমাজ-সংস্কৃতির কালচার এবং বৈশিষ্ঠ্য হয়ে যাচছে।

৪| ১৯ শে অক্টোবর, ২০২১ দুপুর ২:৫৫

অগ্নিবেশ বলেছেন: মুসলিম সংখ্যাগরিষ্ঠ দেশগুলোতে সংখ্যালঘুরা ভালো নেই। এ লজ্জা ঢাকবেন কি করে??

১৯ শে অক্টোবর, ২০২১ বিকাল ৪:৫৬

মোহামমদ কামরুজজামান বলেছেন: অগ্নিবেশ ভাই,

ধর্মে এবং দেশের প্রচলিত আইনেও জাতি-ধর্ম-বর্ণ নির্বিশেষে সবার সমান অধিকার স্বীকৃত । এখন কোন দেশে যদি এর ব্যাত্যয় ঘটে বা দেখতে পান তাহলে দেখবেন সেখানে ধর্মের ভূমিকা থেকে শাসকগোষ্ঠির স্বার্থই বেশী দেখা যায়। আর এসব জায়গায় ধর্মকে ব্যবহার করে কেউ কেউ তার নিজ সুবিধা আদায় করে। সেখানে ধর্ম ভূক্তভোগী (ব্যক্তি-শাসকের স্বার্থের বলি)।

৫| ১৯ শে অক্টোবর, ২০২১ বিকাল ৩:০১

মিরোরডডল বলেছেন:




অতিরিক্ত লজ্জা আর অতিরিক্ত নির্লজ্জতা দুটোই খারাপ ।
সবকিছুই পরিমিত থাকা উচিত যেখানে যতটুকু প্রয়োজন ।

লজ্জা শালীনতা এই মানবিক গুনাবলিগুলো সকল ধর্ম বর্ণের মানুষের জন্যই প্রযোজ্য ।
সে মুসলিম, নন-মুসলিম না বেধর্মী সেটা ম্যাটার করেনা ।

এমন একটা সময় আমরা কি দেখে যেতে পারবো যখন মানুষকে শুধু মানুষ বলেই মূল্যায়ন করা হবে, ধর্ম বর্ণ দিয়ে জাজ করা হবে না !!!!



১৯ শে অক্টোবর, ২০২১ বিকাল ৫:০৩

মোহামমদ কামরুজজামান বলেছেন: ধন্যবাদ মিরোরডডল , আপনার চমতকার মন্তব্যের জন্য।

আসলে অতিরিক্ত সব কিছুই খারাপ তা সে লজ্জা কিংবা নির্লজ্জতা যেটাই হোক না কেন।সব কিছুরই এবং সবকিছুতেই পরিমিতিবোধ (মধ্যপন্থাই সর্বোত্তম ) জরুরী। এটা যতক্ষণ পর্যন্ত কোন মানুষ না অর্জন করতে পারবে তার কাছে সমাজ-পরিবার-বাকী সবাই কেউ নিরাপদ নয় । পরিমিতিবোধ একজন মানুষকে মানবিক তথা দায়িত্ব সচেতন করে তোলে ।আর দায়িত্ব সচেতন মানুষ মানবিক হয় । আর যার মানবিকতা বোধ বড় বা যে যতটা মানবিক সে ততটা মানব ধর্মের অনুসারী হয়।

আরা যারা মানব ধর্মের অনুসারী তারাই সর্বশ্রেষ্ঠ মানুষ যাদের কাছে ধর্ম-সমাজ-সামাজিকতা নিরাপদ। আর প্রতিটা ধর্মেই মানুষকে মানবিক হতে,জীবে (সৃষ্টিকর্তার সকল সৃষ্টি ) দয়া করতে বলে ।

৬| ১৯ শে অক্টোবর, ২০২১ বিকাল ৩:০৪

রানার ব্লগ বলেছেন: অগ্নিবেশ বলেছেন: মুসলিম সংখ্যাগরিষ্ঠ দেশগুলোতে সংখ্যালঘুরা ভালো নেই। এ লজ্জা ঢাকবেন কি করে??

১৯ শে অক্টোবর, ২০২১ বিকাল ৫:০৬

মোহামমদ কামরুজজামান বলেছেন: ধন্যবাদ রানার ব্লগ ভাই , আপনার মন্তব্যের জন্য।

এ লজ্জা ঢাকার :( কোন উপায় নেই ভাই। এ লজ্জা ধর্মের, এ লজ্জা মানুষের ,এ লজ্জা মানবতার।

ধর্মে এবং দেশের প্রচলিত আইনেও জাতি-ধর্ম-বর্ণ নির্বিশেষে সবার সমান অধিকার স্বীকৃত । এখন কোন দেশে যদি এর ব্যাত্যয় ঘটে বা দেখতে পান তাহলে দেখবেন সেখানে ধর্মের ভূমিকা থেকে শাসকগোষ্ঠির স্বার্থই বেশী দেখা যায়। আর এসব জায়গায় ধর্মকে ব্যবহার করে কেউ কেউ তার নিজ সুবিধা আদায় করে। সেখানে ধর্ম ভূক্তভোগী (ব্যক্তি-শাসকের স্বার্থের বলি)।

৭| ১৯ শে অক্টোবর, ২০২১ সন্ধ্যা ৬:৩৩

চাঁদগাজী বলেছেন:



এতবড় গরূর রচনা লিখলেন কি করে?

১৯ শে অক্টোবর, ২০২১ সন্ধ্যা ৭:০৮

মোহামমদ কামরুজজামান বলেছেন: চাঁদগাজী ভাই , আর কোন কাজ নেইতো :P তাই বসে বসে লিখে ফেললাম আর কি।

তবে একটা কথা ভাইজান - মানুষ হন X(( আকৃতিতে নয় স্বভাবে (বয়স ত আর কম হয়নি / আমার মনে হয় আপনার সমবয়সী বেশীরভাগই পরপারের বাসিন্দা হয়ে গেছেন যদি আপনার কথা অনুসারে আপনি প্রকৃতই মুক্তিযোদ্ধা হয়ে থাকেন )।

এইরকম আকৃতির মানুষদের জন্যই সারা দুনিয়াতে এত ঝামেলা । ঝামেলা হ্রাস করুন এ পৃথিবীকে বাসযোগ্য রাখতে ভূমিকা রাখুন এবং নিজের জ্যেষ্ঠতা-সম্মান-মর্যাদা নিজে রক্ষা করতে চেষ্টা করুন ।

১৯ শে অক্টোবর, ২০২১ সন্ধ্যা ৭:১৪

মোহামমদ কামরুজজামান বলেছেন: আমি ব্যক্তিগতভাবে কাউকে খারাপ বলা বা করো প্রতি তুচছ-তাচছিল্য করা বা কাউকে অসম্মান-অমর্যাদা করায় বিশ্বাসীও না এবং তা সমর্থনও করিনা।

আর আমি যা বলেছি তা আপনাকে ব্যক্তি আক্রমণ নয় পরামর্শ হিসাবে।

৮| ২০ শে অক্টোবর, ২০২১ রাত ১২:৩১

রাজীব নুর বলেছেন: পড়লাম। মন্তব্যসহ।

২০ শে অক্টোবর, ২০২১ দুপুর ১:১৭

মোহামমদ কামরুজজামান বলেছেন: ধন্যবাদ রাজীব নুর ভাই , আপনার পড়া এবং মন্তব্যের জন্য।

৯| ২১ শে অক্টোবর, ২০২১ বিকাল ৪:০৮

শায়মা বলেছেন: লজ্জা ?
লজ্জা না থাকলে মানুষ কি আর মানুষ থাকে?

২১ শে অক্টোবর, ২০২১ বিকাল ৫:১৪

মোহামমদ কামরুজজামান বলেছেন: ধন্যবাদ শায়মা বনি, আপনার মন্তব্যের জন্য।

লজ্জা ? এ কি মানুষের না পশুদের লজ্জা ?

কিছু মানুষের লজ্জাহীনতা দেখলে পশুদেরও লজ্জা লাগবে। আর লজ্জাহীন মানুষ পশুর চেয়েও অধম - এ বোধটাও তাদের থাকেনা।

১০| ১২ ই নভেম্বর, ২০২১ সকাল ১১:০৭

নতুন বলেছেন: মানুষ জন্ম নেয় পোষাক ছাড়া।

গরম এবং ঠান্ডার জন্যই মানুষকে পোষাক পরিধান করতে হয়।

আফ্রিকার জঙ্গলে মানুষ আছে যারা পোষাক পরিধান করেনা। তারা লজ্জায় মারা যায় না।

লজ্জা জিনিসটা মানুষের মাথায় ঢুকিয়ে দেওয়া হয়। যদি একদল শিশুদের নতুন কোন স্থানে নিয়ে বড় করা হয় এবং ছেলে মেয়েদের কে লজ্জা জিনিটা মাথায় না দেয় তবে তারা পোষাক ছাড়া বড় হলেও খারাপ হয়ে যাবেনা। B:-)

আফ্রিকায় বা আন্দামানের যারা পোষাক পরিধান করেনা তারা কিন্তু খারাপ মানুষ না। B:-)

১৩ ই নভেম্বর, ২০২১ সন্ধ্যা ৭:১২

মোহামমদ কামরুজজামান বলেছেন: ধন্যবাদ নতুন ভাই, আপনার মন্তব্য এর জন্য এবং দুঃখিত দেরিতে জবাব দানের জন্য।৷৷৷ হয়তো, আপনি যা বলেছেন তাই সঠিক যে,মানুষ শীত নিবারনের জন্যই পোষাক পরিধান করে আর গরমে খুলে ফেলে (যা দেখা যায় আধুনিক সমাজেও ইউরোপ - আমেরিকায়)। তবে আমার মনে হয়, কাপড় পরা শুরু হয়েছে লজ্জা নিবারনের জন্য। যদিও প্রাচীন কালের কাপড় এবং আধুনিক যুগের কাপড়ের মাঝে অনেক প্রাথ'ক্য রয়েছে।৷৷৷৷৷৷ আর গুহাবাসী পূর্বপুরুষরাও তাদের লজ্জা স্থান ঢাকার চেষ্টা করেছে গাছের ছাল-পশুর চামড়া - লতা- পাতা দিয়ে।৷ ।।।৷৷ লজ্জা মানুষের মজ্জাগত একটা ব্যাপার যদিও সামাজিক অবস্থান এবং পরিবেশের সাথে লজ্জার পারদ উঠা- নামা করে তবে এটাও ঠিক মিনিমাম লজ্জা আদিম গুহাবাসী মানুষ ও পশুদেরও আছে।৷৷৷৷৷৷৷৷৷৷৷৷৷ আর তারপরও যারা পোষাক পরেনা, তারা খারাপ হতে পারেই না। কারন তাদের খারাপ সম্পর্কে ধারনাই নেই।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.