নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

খুবই সাধারন একজন মানুষ । পড়া যার নেশা । পড়ার এবং জানার আশায় ----

মোহামমদ কামরুজজামান

মোহামমদ কামরুজজামান › বিস্তারিত পোস্টঃ

" ডলার (Dollar) " - বিশ্ব বাণিজ্য ও বিশ্ব ব্যবস্থায় এত গুরুত্বপূর্ণ কেন ? বিশ্বের সবচেয়ে দামী মুদ্রা না হয়েও তাকে নিয়েই কেন সারা দুনিয়ায় এত কাড়াকাড়ি ? আন্তর্জাতিক লেনদেনে ডলারের বিকল্পই বা কি ? ( ডলার নামা - ১)

১৫ ই সেপ্টেম্বর, ২০২২ দুপুর ২:২৫


ছবি - unsplash.com

বর্তমানে সারা দুনিয়াতে নানা কারনে ও ঘটনা প্রবাহে যে নাম সবচেয়ে বেশী আলোচিত হচছে এবং গরীব থেকে ধনী সব মানুষের জীবনকে প্রভাবিত করছে, তা হলো ডলার (Dollar)। এই ডলারের তেলেসমাতিতে আমাদের মত গরীব দেশ ও মানুষের যেমন জীবন-যাপন দিনকে দিন যেমন জটিল থেকে জটিলতর হচছে ঠিক তেমনি তার গরমী থেকে রেহাই পাচছেনা উন্নত দেশ ও জাতিও। এই ডলারের মূল্যবৃদ্ধি ও সরবরাহজনিত জটিলতায় সারা দুনিয়ার আম জনতার সাথে সাথে অনেক দেশও দৈনন্দিন ব্যয় নির্বাহে হিমশিম খাচছে । যার ফলে আমরা দেখেছি ডলারের সমস্যায় রাষ্ট্র হিসাবে লেবানন ও শ্রীলংকার দেউলিয়া হয়ে যাওয়া। আবার মার্কিন যুক্তরাষ্ট্র কর্তৃক ডলার ব্যবহার করতে না দেয়ার (অর্থনৈতিক অবরোধ) ফলে ইরান এবং ভেনিজুয়েলার অর্থনীতির কি করুণ অবস্থা তাও আমাদের সবার সামনে দৃশ্যমান। এই ডলারের সমস্যায় আমাদের দেশেও প্রতিটি জিনিষের মূল্য বৃদ্ধির ফলে দেশের বেশীরভাগ মানুষ নিত্যপণ্যের জোগানে হিমশিম খেয়ে মানবেতর জীবন যাপনে বাধ্য হচছে অথচ ডলার প্রতিদিনই শক্তিশালী হচছে আর আমাদের জাতীয় মুদ্রা টাকা তার মান হারিয়ে দিন দিন দূর্বল হচছে। প্রতিদিনই নিত্যপণ্যের দাম বাড়ছে আর তার সাথে পাল্লা দিয়ে বাড়ছে জনগনের দূর্ভোগ ও দেশ মুখোমুখি হচছে গভীর সমস্যা ও সংকটের মাঝে। সরকারের নানা রকম প্রতিরক্ষামূলক ব্যবস্থা ও ব্যয় সংকোচন মূলক পদক্ষেপ গ্রহণের পরও ডলার সমস্যা থেকে দ্রুত নিষ্কৃতির কোন পথ দেখা যাচছেনা।

" ডলার (Dollar) " - এ নামটি শুনলেই বর্তমানে সারা দুনিয়া বাসীর সামনে যে ছবি ভেসে উঠে তা হলো আমেরিকা বা মার্কিন যুক্তরাষ্ট্রের জাতীয় মুদ্রা "মার্কিন ডলার বা (USD)"। সারা দুনিয়ায় শুধু আমেরিকা বা মার্কিন যুক্তরাষ্ট্রের জাতীয় মুদ্রার নামই ডলার নয় । দুনিয়ার অনেক দেশের মুদ্রার নামই ডলার। যেমন - অস্ট্রেলিয়ার মুদ্রা (Australian Dollar) , নিউজিল্যান্ড মুদ্রা (New Zealand Dollar) , কানাডীয় মুদ্রা (Canadian Dollar), সিঙ্গাপুরী মুদ্রা (Singapore Dollar) , হংকং মুদ্রা (Hong Kong Dollar) সহ অনেক দেশের মুদ্রার নাম ডলার হলেও সারা দুনিয়ার প্রায় সবাই ডলার বলতে মূলতঃ মার্কিন যুক্তরাষ্ট্রের মুদ্রা ডলারকেই বোঝে ও জেনে থাকে।

বিশ্বে বর্তমানে ১৯৫ টি দেশ রয়েছে এবং এর মাঝে প্রায় সবগুলি দেশের প্রত্যেকেরই রয়েছে আলাদা আলাদা মুদ্রা অথচ কেবল মার্কিন যুক্তরাষ্ট্রের ডলারকেই আন্তর্জাতিক মুদ্রা হিসাবে সবাই চিনে-জানে। যদিও সারা বিশ্বেই ডলার ছাড়াও আরো ৪ টি বিভিন্ন ধরনের মুদ্রা আন্তর্জাতিক লেনদেনে সবচেয়ে বেশী ব্যবহার করা হয় যেগুলি আন্তর্জাতিক মুদ্রা হিসাবে গৃহীত এবং IMF (International Monetary Fund ) কর্তৃক স্বীকৃত। এগুলো হল -

১। ইউরোপীয় মুদ্রা বা ইউরো (EUR) ,
২। জাপানি মুদ্রা বা ইয়েন (JPY),
৩। ব্রিটিশ মুদ্রা বা পাউন্ড স্টার্লিং (GBP)
৪। চাইনিজ মুদ্রা বা (Renminbi)।

উপরের ৫ টি মুদ্রা ব্যাপকভাবে ব্যবহার হলেও আরও ৫ টি মুদ্রাও আন্তর্জাতিক বাণিজ্যে মোটামুটি ব্যবহার করা হয়ে থাকে। এগুলি হলো -

১। অস্ট্রেলিয়ান ডলার বা (AUD)
২। কানাডিয়ান ডলার বা (CAD)
৩। সুইস ফ্রাঙ্ক বা (CHF)
৪। হংকং ডলার বা (HKD)
৫। নিউজিল্যান্ড ডলার বা (NZD)

অন্যদিকে, আমরা যদি বিশ্বের সবচেয়ে দামী মুদ্রা গুলির দিকে তাকাই তাহলে যা দেখি , তা হলো -


ছবি - alamy.com

১। কুয়েতি দিনার বা (KWD) - কুয়েতি দিনার হল কুয়েতের সরকারি মুদ্রা এবং বর্তমানে এটি বিশ্বের সবচেয়ে শক্তিশালী মুদ্রা। কুয়েত পারস্য উপসাগরে সৌদি আরব এবং ইরাকের মধ্যে অবস্থিত একটি ছোট দেশ। কুয়েতকে পৃথিবীর অন্যতম ধনী দেশ হিসেবে বিবেচনা করা হয়। মার্কিন ডলারের সাথে এর বিনিময় হার 1 KWD = 3.243849 USD


ছবি - sportshour24.com

২। বাহরাইন দিনার বা (BHD) - বাহরাইন দিনার বাহরাইনের সরকারী মুদ্রা। কুয়েতের মতো, বাহরাইনও পারস্য উপসাগরে অবস্থিত এবং এর অর্থনীতি তেল ও গ্যাসের উপর ব্যাপকভাবে নির্ভরশীল। মার্কিন ডলারের সাথে এর বিনিময় হার 1 BHD = 2.6595 USD ।


ছবি - alamy.com

৩। ওমানি রিয়াল বা (OMR) - ওমানি রিয়াল হল আরব উপদ্বীপের দক্ষিণ-পূর্ব উপকূলে অবস্থিত ওমানের সালতানাতের সরকারী মুদ্রা। ওমান আরব উপদ্বীপের দক্ষিণ-পূর্ব উপকূলে অবস্থিত এবং পারস্য উপসাগরের মুখ পর্যন্ত বিস্তৃত একটি আরব দেশ। এটি একটি মরুময় দেশ, যেখানে সুউচ্চ পর্বতমালার ঠিক পাশেই রয়েছে উজ্জ্বল শুভ্র বালুর সমুদ্র সৈকত এবং প্রাকৃতিক সম্পদ তথা তেল ও গ্যাসের উপর নির্ভরশীল একটি ছোট দেশ।মার্কিন ডলারের সাথে এর বিনিময় হার 1 OMR= 2.59661 USD।


ছবি - dreamstime.com

৪। জর্ডানিয়ান দিনার বা (JOD) - জর্দানিয়ান দিনার জর্ডানের সরকারী মুদ্রা। জর্ডান নদীর পূর্ব তীরে অবস্থিত জর্ডান একটি আরব দেশ। জর্ডানের উত্তরে সিরিয়া,পূর্বে ইরাক ও সৌদি আরব, দক্ষিণে সৌদি আরব ও আকাবা উপসাগর, পশ্চিমে পশ্চিম তীর ও ইসরাইল অবস্থিত। মার্কিন ডলারের সাথে এর বিনিময় হার 1 JOD =1.4087 USD


ছবি - alamy.com

৫। পাউন্ড স্টার্লিং বা (GBP) - পাউন্ড স্টার্লিং হল ইউনাইটেড কিংডম, ব্রিটিশ ওভারসিজ টেরিটরি এবং ইউকে ক্রাউন ডিপেনডেন্সির সরকারী মুদ্রা। GBP হল বিশ্বের প্রাচীনতম মুদ্রা যা আজও প্রচলিত আছে। GBP শুধুমাত্র শক্তিশালী নয় বৈশ্বিক বাণিজ্য ও অর্থের ক্ষেত্রেও অত্যন্ত প্রভাবশালী। এটি বিশ্বব্যাপী ৪র্থ সর্বাধিক ব্যবহৃত মুদ্রা, রিজার্ভ এবং প্রচলন উভয় জায়গাতেই তা যথেষ্ট শক্তিশালী।মার্কিন ডলারের সাথে এর বিনিময় হার 1GBP = 1.16 USD


ছবি - manorfx.com

৬। কেম্যান দ্বীপপুঞ্জ ডলার (KYD) - কেম্যান দ্বীপপুঞ্জ ডলার হল কেম্যান দ্বীপপুঞ্জের সরকারী মুদ্রা, যা গ্র্যান্ড কেম্যান, লিটল কেম্যান এবং কেম্যান ব্র্যাক নিয়ে গঠিত। পশ্চিম ক্যারিবিয়ান সাগরে অবস্থিত, কেম্যান দ্বীপপুঞ্জ হল একটি 'ট্যাক্স হেভেন' যা একটি প্রধান বৈশ্বিক আর্থিক কেন্দ্র হয়ে উঠেছে। মার্কিন ডলারের সাথে এর বিনিময় হার 1KYD = 1.2 USD ।


ছবি - istockphoto.com

৭। ইউরো বা (EUR) - "ইউরো" - ইউরোপীয় ইউনিয়নের ২২ টি দেশের সরকারী মুদ্রা। এটি ১৯৯৯ সালে প্রবর্তিত হয় যার অর্থ হলো ইউরো বিশ্বের অন্যতম কনিষ্ঠ মুদ্রা। তা সত্ত্বেও, ইউরো এখন বিশ্বব্যাপী দ্বিতীয় সর্বাধিক ব্যবহৃত মুদ্রা, রিজার্ভ এবং প্রচলন উভয় ক্ষেত্রেই। একটি একক অঞ্চল হিসাবে, ইউরোপীয় ইউনিয়ন বিশ্বব্যাপী একটি প্রভাবশালী রাজনৈতিক ও অর্থনৈতিক মুদ্রা ও ব্যবস্থা ।মার্কিন ডলারের সাথে এর বিনিময় হার 1EUR = 1 USD ।


ছবি - bloomberg.com

৮। সুইস ফ্রাঙ্ক বা (CHF) - সুইস ফ্রাঙ্ক হল সুইজারল্যান্ডের সরকারী মুদ্রা। এটি ১৮৫০ সালে চালু করা হয়েছিল এবং এটি একটি শক্তিশালী এবং স্থিতিশীল মুদ্রা। সুইজারল্যান্ড একটি রাজনৈতিকভাবে স্থিতিশীল দেশ যেটি ঐতিহাসিকভাবে বড় সামরিক সংঘর্ষে নিরপেক্ষ অবস্থান বজায় রেখেছে এবং বছরের পর বছর ধরেদেশটি স্থিতিশীল অর্থনৈতিক প্রবৃদ্ধি ধরে রেখেছে। CHF হল বিশ্বব্যাপী ৭ম সবচেয়ে বেশি লেনদেন কারী মুদ্রা।মার্কিন ডলারের সাথে এর বিনিময় হার 1CHF = 1.04 USD ।


ছবি - reuters.com

৯। মার্কিন ডলার বা (USD) - মার্কিন ডলার হল মার্কিন যুক্তরাষ্ট্র এবং এর অঞ্চলগুলির সরকারী মুদ্রা। এটি ১৭৯২ সালে প্রথম চালু হয়েছিল এবং বর্তমানে বিশ্বব্যাপী সবচেয়ে শক্তিশালী মুদ্রায় পরিণত হয়েছে। USD হল বিশ্বের সবচেয়ে বেশি ব্যবহৃত মুদ্রা, রিজার্ভ এবং প্রচলিত উভয় ক্ষেত্রেই। এটি বিশ্বের রিজার্ভ কারেন্সি হিসাবে বিবেচিত এবং বিশ্ব বাণিজ্য ও অর্থায়নে আধিপত্য সবচেয়ে বেশী প্রভাব বিস্তার কারী মুদ্রা। মার্কিন ডলারের সাথে বাংলাদেশের টাকার বিনিময় হার 1 USD = 105 BDT ।


ছবি - alamy.com

10. বাহামিয়ান ডলার (BSD) - বাহামিয়ান ডলার হল বাহামাসের কমনওয়েলথের মুদ্রা । বাহামা ডলার ১৯৬৬ সালে বাহামা পাউন্ডের পরিবর্তে চালু করা হয়েছিল। বিএসডিকে পার-টু-পার ভিত্তিতে USD-এ বিনিময় করা হয়। বাহামাসের অর্থনীতি আন্তর্জাতিক আর্থিক পরিষেবা এবং পর্যটনের উপর ব্যাপকভাবে নির্ভরশীল। দেশটিকে একটি 'ট্যাক্স হেভেন' হিসাবেও বিবেচনা করা হয় কারণ এটি সঞ্চিত এবং অর্জিত আয়ের উপর কোনও কর নেয় না। মার্কিন ডলারের সাথে এর বিনিময় হার 1BSD = 1 USD ।

আমরা যদি মুদ্রার মানের (বিনিময় মূল্য) দিকে তাকাই তাহলে দেখি, বিশ্বে মার্কিন ডলার বা (USD) এর অবস্থান ৯ম স্থানে কিন্তু সারা দুনিয়ায় সবচেয়ে বেশী ব্যবহৃত হয় এই ডলার এবং তাকে দুনিয়ার সবচেয়ে বেশী শক্তিশালী ও প্রভাব বিস্তারকারী মুদ্রা হিসাবেও বিবেচনা করা হয়ে থাকে।

এখন প্রশ্ন হলো, বিশ্বে এত এত দেশ ও তাদের এত এত দামী মুদ্রা থাকার পরও -

১। কেন ও কি করে ডলার তার এই আজকের শক্তিশালী অবস্থানে পৌছল বা কেন ডলার এত শক্তিশালী ?
২। বাকী সব মুদ্রা ছেড়ে ডলার নিয়েই সারা দুনিয়ায় কেন এত কাড়াকাড়ি?
৩। অন্যকোন বা বাকী সব মুদ্রা কেন ডলারের সমকক্ষ হতে পারছেনা ?
৪। আন্তর্জাতিক লেনদেনে ডলারের বিকল্পই বা কি ?

এই ৪ টি প্রশ্নের জবাব জানার / খোঁজার জন্যই এ লেখার চেষ্টা ।

চলবে -

জবাবদিহীতা - মুদ্রা বিনিময় হার প্রতিনিয়ত পরিবর্তনশীল। কাজেই আমি যে বিনিময় হার দেখিয়েছি হয়ত তা পরিবর্তনও হতে পারে বা একই নাও থাকতে পারে।
=====================================
তথ্যসূত্র -

১। উইকিপিডিয়া
২। 10 Most Valuable Currencies in the World - লিংক -
Click This Link

মন্তব্য ২৮ টি রেটিং +৭/-০

মন্তব্য (২৮) মন্তব্য লিখুন

১| ১৫ ই সেপ্টেম্বর, ২০২২ দুপুর ২:৪১

মোঃ মাইদুল সরকার বলেছেন:
সুন্দর পোস্ট। অনেকগুলো নোটের ছবি দেখে ভাললাগলো। উত্তরও আশা করছি।

১৫ ই সেপ্টেম্বর, ২০২২ দুপুর ২:৫০

মোহামমদ কামরুজজামান বলেছেন: ধন্যবাদ মোঃ মাইদুল সরকার ভাই, আপনার পোস্ট পড়া , প্রথম মন্তব্যের জন্য।

সুন্দর পোস্ট।

- শুকরিয়া ভাইজান।

অনেকগুলো নোটের ছবি দেখে ভাল লাগলো।

- এ লেখা শুরু করার আগে আসলে আমি নিজেও এত গুলি নোট এবং এত চমতকার সব ছবি দেখিনি। আর তাই আমিও ভাল লাগায় বুদ হয়েছি এত সব চমতকার মুদ্রা ও তাদের ছবি দেখে।

উত্তরও আশা করছি।

- আশা করি ভাইজান উত্তর পেয়েছেন।

২| ১৫ ই সেপ্টেম্বর, ২০২২ দুপুর ২:৪৬

মরুভূমির জলদস্যু বলেছেন:
কছর কয়েক আগে ইউটিউবে এই সংক্রান্ত চমৎকার কয়েকটি প্রতিবেদন দেখেছিলাম।

১৫ ই সেপ্টেম্বর, ২০২২ দুপুর ২:৫৭

মোহামমদ কামরুজজামান বলেছেন: ধন্যবাদ দস্যু ভাই, আপনার পোস্ট পড়া , মন্তব্যের জন্য।

কছর কয়েক আগে ইউটিউবে এই সংক্রান্ত চমৎকার কয়েকটি প্রতিবেদন দেখেছিলাম।

- আমি যদিও ইউটিউবের প্রতিবেদন দেখিনি তবে যেহেতু এ বিষয়ে লিখতে যাচছি দেখতে চেষ্টা করব আলোচ্য প্রতিবেদন । যদি সম্ভব হয় / মন থাকে তাহলে কিভাবে খুঁজে পাব বললে উপকৃত হবো এবং কৃতজ্ঞ থাকবো।

আর এই বিষয়ে লেখার আগ্রহ আসলে মনের মাঝে এসেছে আরও ৪/৫ মাস আগে এবং একটু একটু করে জানতে - লিখতে চেষ্টার পরিণতিতে আপনার সাহায্য হয়ত পরিপূর্ণ লেখায় সাহায্য করতে সক্ষম হবে।

৩| ১৫ ই সেপ্টেম্বর, ২০২২ বিকাল ৩:০৫

মরুভূমির জলদস্যু বলেছেন: সরি ভাইজান, প্রতিবেদনগুলি হঠাত করে সামনে এসা যাওয়া দেখেছিলাম। ফলে প্রতিবেদন সম্পর্কে কোনো তথ্য আমার মনে নেই।

১৫ ই সেপ্টেম্বর, ২০২২ বিকাল ৫:০৭

মোহামমদ কামরুজজামান বলেছেন: ধন্যবাদ দস্যু ভাই, আপনার প্রতি-মন্তব্যের জন্য।

সরি ভাইজান, প্রতিবেদনগুলি হঠাত করে সামনে এসা যাওয়া দেখেছিলাম। ফলে প্রতিবেদন সম্পর্কে কোনো তথ্য আমার মনে নেই।

- সরির কোন সুযোগ নেই ভাইজান।

আপনি যে তথ্য দিয়েছেন তার উপর ভিত্তি করেই হয়ত খুঁজলে পেয়ে যাব।

৪| ১৫ ই সেপ্টেম্বর, ২০২২ বিকাল ৪:৫৯

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: সুন্দর তথ্যবহুল পোস্ট।

আমারও জানার খুব আগ্রহ, ইউ এস ডলার কেন এত গুরুত্বপূর্ণ।

আমার ক্ষুদ্র অভিজ্ঞতায় দেখেছি, পৃথিবীর প্রায় প্রতিটা দেশই তাদের নিজস্ব পণ্য রফতানির জন্য বিনিময় মুদ্রা হিসাবে ইউ এস ডলার নির্বাচন করে। এর শুরুটা নিশ্চয়ই ইউ এস থেকেই হয়েছিল। রাশিয়া কিছুদিন আগে তাদের নিজস্ব মুদ্রায় আমদানি-রফতানির ঘোষণা দিয়েছে। আমার প্রশ্ন হলো, চায়না, ব্রিটেন, ফ্রান্স, জার্মানি বা অস্ট্রেলিয়াও যদি তাদের পণ্য বিনিময় মুদ্রা হিসাবে তাদের নিজস্ব মুদ্রা ইউজ করতে চায়, তখন পরিস্থিতি কেমন হবে?

এ ব্যাপারে কি আই এম এফ-এর কোনো রোল আছে?

হয়ত আগামী পর্বে এ সম্পর্কে বিস্তারিত লিখবেন।

১৫ ই সেপ্টেম্বর, ২০২২ বিকাল ৫:৩৭

মোহামমদ কামরুজজামান বলেছেন: ধন্যবাদ সোনাবীজ; অথবা ধুলোবালিছাই ভাই, আপনার চমতকার মন্তব্যের জন্য।

সুন্দর তথ্যবহুল পোস্ট।

- শুকরিয়া ভাইজান।

আমারও জানার খুব আগ্রহ, ইউ এস ডলার কেন এত গুরুত্বপূর্ণ।

- এই একটা প্রশ্ন দীর্ঘদিন খালি মাথায় ঘুরপাক খাচছে, " কেন ডলার ছাড়া তেল বিক্রয়ের ঘোষনা দেয়ায় ইরাকের রাষ্ট্রপতি সাদ্দাম হোসেন এবং লিবিয়ার রাষ্ট্রপতি মোয়াম্মার আল গাদ্দাফি কেন আমেরিকার রোষানলে পড়ে জীবন দিল? কেন এখনো লিবিয়া-ইরাকের জনগন তার মূল্য দিচছে?"

পাশাপাশি কেন যে কোন দেশ ইচছা করলেই আন্তর্জাতিক বাণিজ্যে ডলারের পরিবর্তে অন্য মুদ্রা ব্যবহার করতে পারছেনা?
কেন আমাদের দেশের সরকার সব সমস্যার সমাধানে সফল হলেও ডলার নিয়ে পেরেশান?

এসব জবাব খোজার লক্ষ্যেই ---------

আমার ক্ষুদ্র অভিজ্ঞতায় দেখেছি, পৃথিবীর প্রায় প্রতিটা দেশই তাদের নিজস্ব পণ্য রফতানির জন্য বিনিময় মুদ্রা হিসাবে ইউ এস ডলার নির্বাচন করে। এর শুরুটা নিশ্চয়ই ইউ এস থেকেই হয়েছিল। রাশিয়া কিছুদিন আগে তাদের নিজস্ব মুদ্রায় আমদানি-রফতানির ঘোষণা দিয়েছে। আমার প্রশ্ন হলো, চায়না, ব্রিটেন, ফ্রান্স, জার্মানি বা অস্ট্রেলিয়াও যদি তাদের পণ্য বিনিময় মুদ্রা হিসাবে তাদের নিজস্ব মুদ্রা ইউজ করতে চায়, তখন পরিস্থিতি কেমন হবে?

- এখানে অনেকগুলি ঘটনা/সূচক (fact) কাজ করে, যা পরবর্তী পর্বগুলিতে জানতে চাইব।
তবে একটা কথা, যদি সারা দুনিয়ার সবাই ডলারের পরিবর্তে অন্য মুদ্রা ব্যবহার করে বা করতে পারে তাহলে আর যাই হোক না কেন বিশ্ব জুড়ে আমেরিকার মোড়লিপনা শেষ হবে বা আর চলবে না , এটা নিশ্চিত । তবে এর সম্ভাবনা খুবই কম ।

এ ব্যাপারে কি আই এম এফ-এর কোনো রোল আছে?

- আই এম এফ অফিসিয়াল রিজার্ভের জন্য এখন পর্যন্ত ৫ টি মুদ্রার অনুমোদন দিয়েছে, যেগুলি - ১। মার্কিন ডলার, ২। ইউরো, ৩। চীনা রেনমিনবি, ৪। জাপানি ইয়েন ৫। ব্রিটিশ পাউন্ড স্টার্লিং।

তবে এদের মাঝেও সবচেয়ে বেশী ব্যবহার হয় ডলার।

হয়ত আগামী পর্বে এ সম্পর্কে বিস্তারিত লিখবেন।

- চেষ্টা করব ভাইজান । আশা করি সাথে থাকবেন।

৫| ১৫ ই সেপ্টেম্বর, ২০২২ বিকাল ৫:০৫

নতুন বলেছেন: এই পোস্ট যারা লাইক দেবে তাদের ১০০ ডলারের একটা নোট পাঠিয়ে দিন। তাহলে আমরা ডলার আরো ভারো ভাবে বুঝতে পারবো।

১৫ ই সেপ্টেম্বর, ২০২২ বিকাল ৫:৪১

মোহামমদ কামরুজজামান বলেছেন: ধন্যবাদ নতুন ভাই, আপনার মন্তব্যের জন্য এবং স্বাগতম ও সাদর সম্ভাষণ অনেক অনেক দিন পর আমার বাড়ীতে পদধূলি (মন্তব্যের) দেয়ার জন্য।

এই পোস্ট যারা লাইক দেবে তাদের ১০০ ডলারের একটা নোট পাঠিয়ে দিন। তাহলে আমরা ডলার আরো ভারো ভাবে বুঝতে পারবো।

- কন কি ভাই ?
১০০ ডলার এক লাইকের জন্য?

আহা !!!!!!!!!!
খারাপ হতনা যদি রাখতে পারতাম আপনার কথা, তয় সাধ হয় ভাইজান তবে :(( সাধ্য নেই । সমস্যা ইডাই।

৬| ১৫ ই সেপ্টেম্বর, ২০২২ সন্ধ্যা ৬:২৮

কামাল৮০ বলেছেন: ২য় বিশ্ব যুদ্ধের পর আমেরিকা আরেকটা যুদ্ধের ভয় দেখিয়ে স্বর্ণের রিজার্ভের একটা অংশ তার হাতে নিয়ে নেয়।সেই সাথে সমরাস্ত্রে ও অর্নীতিতে শক্তিশালী হয়ে যায়।এটাই প্রথান কারন।
তার বাড়াবাড়ি রকমের নিষেধাজ্ঞার কারণে অনেকেই বিকল্প পথ খুঁজছে।

১৫ ই সেপ্টেম্বর, ২০২২ সন্ধ্যা ৭:৩৬

মোহামমদ কামরুজজামান বলেছেন: ধন্যবাদ কামাল৮০ ভাই, আপনার মন্তব্যের জন্য।

২য় বিশ্ব যুদ্ধের পর আমেরিকা আরেকটা যুদ্ধের ভয় দেখিয়ে স্বর্ণের রিজার্ভের একটা অংশ তার হাতে নিয়ে নেয়।সেই সাথে সমরাস্ত্রে ও অর্নীতিতে শক্তিশালী হয়ে যায়।এটাই প্রথান কারন।

- জি ভাই, আপনি ঠিক বলেছেন । অনেকগুলি কারনের মাঝে এটাও একটা কারন।

তার বাড়াবাড়ি রকমের নিষেধাজ্ঞার কারণে অনেকেই বিকল্প পথ খুঁজছে।

- লেবু বেশী চিপলে টক না থেকে তিতা হয়ে যায়। আমেরিকার ডলার অবরোধে এবং তাদের ডলার নিয়ে ডলারবাজিতে তা প্রমাণিত ।

আবার যে কোন কিছুই একক মনোপলি বা একচেটিয়ে আধিপত্য সাম্রাজ্যবাদ কিংবা স্বৈরতার জন্ম দেয় । এর জন্য হলেও ডলারে বিকল্প জরুরী হয়ে দাড়িয়েছে বিশ্ব অর্থনীতির স্বাভাবিক গতি প্রবাহের জন্য।

৭| ১৫ ই সেপ্টেম্বর, ২০২২ রাত ৮:০১

মোহাম্মদ গোফরান বলেছেন: দারুণ লিখেছেন। ডলারের রেট আরও বাড়বে মনে হচ্ছে।

১৬ ই সেপ্টেম্বর, ২০২২ রাত ১:২৫

মোহামমদ কামরুজজামান বলেছেন: ধন্যবাদ মোহাম্মদ গোফরান ভাই, আপনার মন্তব্যের জন্য।

দারুণ লিখেছেন।

- শুকরিয়া ভাই।

ডলারের রেট আরও বাড়বে মনে হচ্ছে।

- ডলারের লাগাম টানতে সরকার ও বাংলাদেশ ব্যাংক উভয়েই নানা রকম পদক্ষেপ নিচছে । এদিকে রাশিয়া - ইউক্রেন যুদ্ধও একটা পরিণতির দিকে যাচছে বলে মনে হয়। সেই হিসাবে আশা করা যায় ১০০ - ১১৫ এর বেশী যাবেনা । তারপরও কিছুই বলা যায়না , বাড়তেও পারে।

৮| ১৫ ই সেপ্টেম্বর, ২০২২ রাত ৯:০১

শূন্য সারমর্ম বলেছেন:


১ জন কারেন্সী ট্রেইডার/ডিলার আজকে কোন অবস্হায় শ্রীলংকার রুপী, কিংবা ইয়েমেনী রিয়েল কিনবে কিন? "

১৬ ই সেপ্টেম্বর, ২০২২ রাত ১:৩০

মোহামমদ কামরুজজামান বলেছেন: ধন্যবাদ শূন্য সারমর্ম ভাই, আপনার মন্তব্যের জন্য।

১ জন কারেন্সী ট্রেইডার/ডিলার আজকে কোন অবস্হায় শ্রীলংকার রুপী, কিংবা ইয়েমেনী রিয়েল কিনবে কিন? "

- দুনিয়ায় সেই জিনিষ-মানুষ কিংবা বস্তুরই বিনিময় মূল্য বা ফেসভ্যালু থাকে যার বা যাদের গ্রহনযোগ্যতা কিংবা নূন্যতম যোগ্যতা থাকে ।অর্থ্যাৎ যার কিছু দেবার সামর্থ্য থাকে।

বর্তমানে এ দুটি দেশের যে অবস্থান তাতে করে তার বিনিময় হার যে একেবারে নেই তা নয় তারপরেও মোটামুটি ভাবে এটা বলা যায় যে,না ঠেকলে কেউ এ ঢেকি গিলবে না।

৯| ১৫ ই সেপ্টেম্বর, ২০২২ রাত ৯:২৬

নূর মোহাম্মদ নূরু বলেছেন:

সুন্দর পোষ্ট! অনেক কিছু জানা হলো।

১৬ ই সেপ্টেম্বর, ২০২২ রাত ১:৩৪

মোহামমদ কামরুজজামান বলেছেন: ধন্যবাদ নূর মোহাম্মদ নূরু ভাই, আপনার মন্তব্যের জন্য

সুন্দর পোষ্ট!

- শুকরিয়া ভাইজান।

অনেক কিছু জানা হলো।

"জানার কোন শেষ নাই
আরও বেশী জানতে চাই "

- আপনাকে নকল করে :P লিখে ফেললাম কবিতা , কিছু মনে ন করি।

১০| ১৫ ই সেপ্টেম্বর, ২০২২ রাত ১১:১৩

শেরজা তপন বলেছেন: বেশ খাটুনী গেছে ভাই এই পোস্টে বোঝা যায়। তথ্যবহুল পোস্ট!
বৈকালেই পড়েছিলাম। মন্তব্যে আসলাম দেরিতে।

১৬ ই সেপ্টেম্বর, ২০২২ রাত ১:৪৪

মোহামমদ কামরুজজামান বলেছেন: ধন্যবাদ শেরজা তপন ভাই, আপনার মন্তব্যের জন্য এবং কৃতজ্ঞতা পূনরায় আসার জন্য।

বেশ খাটুনী গেছে ভাই এই পোস্টে বোঝা যায়। তথ্যবহুল পোস্ট!

- ভাইজান কি যে বলেন , এ আর কি পরিশ্রম ?

আপনি আপনার " রুস্কাইয়া ব্লুদা " কিংবা " বাবনিক " লিখতে যে পরিমান পরিশ্রম ও মনোযোগ দিয়ে ( কঠিন কঠিন খটোমটো সব রাশিয়ান শব্দ) সহজ সরল ভাবে তুলে ধরেছেন সে তুলনায় এ কিছুনা।

তবে লেখার জন্য প্রচুর পড়তে হচছে এটা ঠিক এবং নিজের জানা কিছুটা ঝালাই হচছে এটা ঠিক।এর ফলে জানতে পারছি আমারিকার ফড়িয়া (বিনা পুজিতে কাগজে ডলার ছাপিয়ে, ডলার দিয়ে-নিয়ে দুনিয়ার উপর ছড়ি ঘুরানো) ব্যবসার ধরন ও প্রকৃতি।

বৈকালেই পড়েছিলাম। মন্তব্যে আসলাম দেরিতে।

- আপনার মন্তব্য বরাবরই আমার কাছে বিশেষ কিছু। আপনি সময় সুযোগ করে যে মন্তব্য করেছেন কি বলে যে শুকরিয়া আদায় করব তা বুঝতে পারছিনা।

অনেক অনেক ভাললাগা রইলো ভাইজান।

১১| ১৫ ই সেপ্টেম্বর, ২০২২ রাত ১১:১৮

সাড়ে চুয়াত্তর বলেছেন: অনেক ভালো বিষয় নিয়ে লিখছেন। গোল্ড ষ্ট্যাণ্ডার্ড সম্পর্কে আলোকপাত করবেন আশা করি পরের কোন পর্বে।

১৬ ই সেপ্টেম্বর, ২০২২ রাত ১:৫২

মোহামমদ কামরুজজামান বলেছেন: ধন্যবাদ সাড়ে চুয়াত্তর ভাই, আপনার মন্তব্যের জন্য ।

অনেক ভালো বিষয় নিয়ে লিখছেন।

- শুকরিয়া ভাই ।

আসলে কিছু জিজ্ঞাসা বা কৌতুহল দীর্ঘদিন মাথায় ঘুরপাক খাচছে, " কেন ডলার ছাড়া তেল বিক্রয়ের ঘোষনা দেয়ায় ইরাকের রাষ্ট্রপতি সাদ্দাম হোসেন এবং লিবিয়ার রাষ্ট্রপতি মোয়াম্মার আল গাদ্দাফি কেন আমেরিকার রোষানলে পড়ে জীবন দিল? কেন এখনো লিবিয়া-ইরাকের জনগন তার মূল্য দিচছে?"

পাশাপাশি কেন যে কোন দেশ ইচছা করলেই আন্তর্জাতিক বাণিজ্যে ডলারের পরিবর্তে অন্য মুদ্রা ব্যবহার করতে পারছেনা?
কেন আমাদের দেশের সরকারের কাছে সব সমস্যার সমাধান থাকলেও বা সফল হলেও ডলার নিয়ে পেরেশান?

এসব জবাব খোজার লক্ষ্যেই ---------

গোল্ড ষ্ট্যাণ্ডার্ড সম্পর্কে আলোকপাত করবেন আশা করি পরের কোন পর্বে।

- মুদ্রা ব্যবস্থার ইতিহাসের সাথে গোল্ডের সম্পর্ক ওতপ্রোত ভাবে জড়িত । সেই হিসাবে আসবে এক পর্বে এ বিষয়ে । আশা করি এভাবেই সাথে থাকবেন পরবর্তী পর্ব গুলিতেও।

১২| ১৫ ই সেপ্টেম্বর, ২০২২ রাত ১১:৩৩

সাসুম বলেছেন: মাশাল্লা অনেক চমৎকার হয়েছে। অনেক কিছু জানতে পারলাম।

এরপর আস্তে আস্তে আপনি প্রমান করে দিবেন এইসব কাগুজে টাকা পয়সা আসলে সব খারাপ জিনিষ, এবং এই সব ভোলাটাইল পশ্চিমা ইহুদিদের কাগজের টাকা থেকে বাচতে আমাদের কে সেই বর্বর মধ্যযুগের দিরহাম আর দিনারের যুগে ফিরে যেতে হবে।

আবু বকর ইবন আবি মারয়াম রাহ, হতে বর্ণিত যে,

حَدَّثَنَا أَبُو الْيَمَانِ ، قَالَ : حَدَّثَنَا أَبُو بَكْرِ بْنُ أَبِي مَرْيَمَ ، قَالَ : كَانَتْ لِمِقْدَامِ بْنِ مَعْدِي كَرِبَ ، جَارِيَةٌ تَبِيعُ اللَّبَنَ ، وَيَقْبِضُ الْمِقْدَامُ الثَّمَنَ ، فَقِيلَ لَهُ : سُبْحَانَ اللَّهِ أَتَبِيعُ اللَّبَنَ وَتَقْبِضُ الثَّمَنَ فَقَالَ : نَعَمْ ، وَمَا بَأْسٌ بِذَلِكَ ، سَمِعْتُ رَسُولَ اللَّهِ صَلَّى اللَّهُ عَلَيْهِ وَسَلَّمَ يَقُولُ : لَيَأْتِيَنَّ عَلَى النَّاسِ زَمَانٌ لَا يَنْفَعُ فِيهِ إِلَّا الدِّينَارُ وَالدِّرْهَمُ

হযরত মিক্বদাম ইবনে মা’দি কারিব রাযি থেকে বর্ণিত, তিনি বলেন, আমি রাসূলুল্লাহ সাঃ কে বলতে শনেছি যে, রাসূলুল্লাহ সাঃ বলেন, মানবজাতির উপর এমন সময় অবশ্যই আসছে যখন দিনার (স্বর্ণমুদ্রা) ও দিরহাম (রৌপ্যমুদ্রা) ছাড়া ব্যবহার করার মত বা উপকারী আর কিছুই থাকবে না।- (মুসনাদে আহমদ-১৬৯৩৮)



সুতরাং আপ্নি কোরআন , হাদিস এবং আরো অনেক অনেক ব্লা ব্লা ব্লা দিয়ে আমাদের কে প্রমান করে দিবেন- ডলার ছাড়ো আদিযুগে ফিরে যাও দিনার আর দিরহাম ধরো।

জাজাকাল্লাহ খায়রান প্রিয় ভাই।


বিঃদ্রঃ লেখায় একটা বড্ড দৃষ্টিকটু জিনিষ আছে। দুনিয়ার সবচেয়ে দামী মুদ্রাগুলোর তালিকা শুরু করেছেন কুয়েতি দিনার আর শেষ করেছে বাহামিয়ান ডলার দিয়ে। এটা লিটারালি সঠিক নয় । ডলার এর এগেইনেস্টে দামী হলেও এগুলা দুনিয়ার সবচেয়ে দামী মূদ্রা নয় । সে হিসাব করলে জাপানি ইয়েন আর ভিয়েত্নামী টং তো জাহান্নামের মূদ্রা হিসেবেও কেউ গুনবেনা তারা ডলার এর বিপরীতে এতটাই উইক।

১৬ ই সেপ্টেম্বর, ২০২২ সন্ধ্যা ৬:১৮

মোহামমদ কামরুজজামান বলেছেন: ধন্যবাদ সাসুম ভাই, বরাবরে মত আপনার টক-ঝাল-মিষ্টি মন্তব্যের জন্য এবং না ভুলার জন্য কৃতজ্ঞতা।

মাশাল্লা অনেক চমৎকার হয়েছে। অনেক কিছু জানতে পারলাম।

-শুকরিয়া ভাইজান। আপনাকে কিছু মিছু জানাতে পেরে নিজেও ধইন্য ;) হলাম।

এরপর আস্তে আস্তে আপনি প্রমান করে দিবেন এইসব কাগুজে টাকা পয়সা আসলে সব খারাপ জিনিষ, এবং এই সব ভোলাটাইল পশ্চিমা ইহুদিদের কাগজের টাকা থেকে বাচতে আমাদের কে সেই বর্বর মধ্যযুগের দিরহাম আর দিনারের যুগে ফিরে যেতে হবে

- ইডা আমনি মিছা কন নাই যে টাহা পয়সা খারাপ তয় ইডা বাদ দিয়ে বর্তমানে দুনিয়াতে চলার উপায় ও যে নাই ভাই । কাজেই এ ভাবনা আমার মাথায় ছিলনা বা নেই তবে আপনার মন্তব্যের পরে এই ভাবনা আমার মাথায় ভর করলে এর দায় আমার না X(( আমনের।
আর যে যাই কউক না কেন কাগজের টাহা ( আমেরিকান ডলার ) থেকে বাচবার পথ এহনো দুনিয়াবাসীর সামনে আসে নাই। তবে যদি পুতিন কাকু ও চায়না কাকু দুইয়ে মিলে কিছু করতে পারে তাহলে কিছুটা হয়ত ডলারের দাপট কমতে পারে তে একেবারে থেমে যাবেনা ডলার।

আবু বকর ইবন আবি মারয়াম রাহ, হতে বর্ণিত যে,-------------------------- সুতরাং আপ্নি কোরআন , হাদিস এবং আরো অনেক অনেক ব্লা ব্লা ব্লা দিয়ে আমাদের কে প্রমান করে দিবেন- ডলার ছাড়ো আদিযুগে ফিরে যাও দিনার আর দিরহাম ধরো।


- এ ভাবনা আমার মাথায় নাইরে ভাই এবং আমাগো এই রহম ক্ষেমতা নাই যে কাউকে প্রভাবিত করতে পারি। তবে ডলারকে তথা পশ্চিমা ইহুদিদের কাগজের টাকাকে দুনিয়ায় প্রভাব বাড়াতে যতটা মধ্যপ্রাচ্যের - মধ্যযুগের ভুমিকা ও সহায়তা ছিল-আছে তা ডলার নিজেও নিজের জন্য করে নাই । এক সৌদি আরব চাইলেই এখনো ডলারের মূল ধরে টান দিতে ও ডলারের ভিত নাড়িয়ে দিতে পারে তা কিন্তু মিছা নয় ভাইজান।

আমার লেখার মূল যে উদ্দেশ্য ছিল-আছে তা হলো বর্তমান দুনিয়ায় প্রচলিত মুদ্রাগুলির মাঝে কেন ও কিভাবে ডলার আজকের জায়গায় পৌছেছে। আর ডলার ছেড়ে কে দিরহাম নিবে বা কে রেনমিনবি বা রুবল নিবে সেগুলো রথি-মহারথিদের ব্যাপার । আমার মত আমজনতার কাজ নয়।

জাজাকাল্লাহ খায়রান প্রিয় ভাই।

- সৃষ্টিকর্তা তার সকল সৃষ্টিকে ভাল রাখুন সাথে সাথে আপনাকে-আমাকেও।

বিঃদ্রঃ লেখায় একটা বড্ড দৃষ্টিকটু জিনিষ আছে। দুনিয়ার সবচেয়ে দামী মুদ্রাগুলোর তালিকা শুরু করেছেন কুয়েতি দিনার আর শেষ করেছে বাহামিয়ান ডলার দিয়ে। এটা লিটারালি সঠিক নয় । ডলার এর এগেইনেস্টে দামী হলেও এগুলা দুনিয়ার সবচেয়ে দামী মূদ্রা নয় । সে হিসাব করলে জাপানি ইয়েন আর ভিয়েত্নামী টং তো জাহান্নামের মূদ্রা হিসেবেও কেউ গুনবেনা তারা ডলার এর বিপরীতে এতটাই উইক।

- এআপনার সদয় অবগতির জন্য ভাইজান,মুদ্রা বিনিময়ের হার-তালিকা কিংবা দুনিয়ায় কোনটা সবচেয়ে দামী মুদ্রা এর কোনটাই আমি আদম কর্তৃক তৈরী নয় । এগুলি তৈরী করেন-হয় রথী-মহারথী কর্তৃক ও মুদ্রার মানের উপর - ইডা ত মিছা নয় ভাইজান। এখন আপনার নিকট বা কারো নিকট যদি মনে হয় ," ইডা ঠিক নয়" তাহলে "আই অন কিত্তাম"।

ডলার এর বিপরিতে দামী হলেও দিনার-দিরহাম দুনিয়ার সবচেয়ে দামী মূদ্রা নয় তা হয়ত ঠিক নয় তবে তা সবচেয়ে প্রচলিত মূদ্রা নয় - এটা ঠিক। তবে ডলারে এ অবস্থানের পিছনে নানা অনুঘটক ও ম্যাকানিজম রয়েছে এটা ভাই মিছা নয়।

যদি এসব ম্যাকনিজম ও অনুঘটকের পরিবর্তন ঘটানো যায় তাহলে হয়ত ডলার তার আজকের অবস্থান নাও ধরে রাখতে পারে। আর তার শুরুটা হতে পারে চীন-রাশিয়ার হাত ধরে।

১৩| ১৫ ই সেপ্টেম্বর, ২০২২ রাত ১১:৩৭

সাড়ে চুয়াত্তর বলেছেন: সাসুম সাহেব একটা কথা ঠিক বলেছে। ডলারের সাথে বিনিময় হার দিয়ে মুদ্রার শক্তি বোঝা যায় না।

১৬ ই সেপ্টেম্বর, ২০২২ সন্ধ্যা ৬:২৮

মোহামমদ কামরুজজামান বলেছেন: আবারো ধন্যবাদ সাড়ে চুয়াত্তর ভাই, আপনার প্রতি-মন্তব্যের জন্য ।

সাসুম সাহেব একটা কথা ঠিক বলেছে। ডলারের সাথে বিনিময় হার দিয়ে মুদ্রার শক্তি বোঝা যায় না।

- সাসুম ভাইয়ের এ কথা মিথ্যে নয় এবং ডলারের এ অবস্থানের পিছনের কারন গুলিও একেবারে ফেলে দেয়ার মত নয়। আর বিনিময় মূল্য যদিও একটা ফ্যাক্ট তবে মুদ্রার সহজলভ্যতা কিংবা বিশ্বব্যাপী গ্রহনযোগ্যতার বিচারে ডলারের ধারে-কাছেও অন্যকোন মুদ্রা নেই এটাও ঠিক।

আর আমরিকা যেভাবে ডলারকে ব্যবহার ( অর্থনৈতিক কিংবা রাজনৈতিক) করতে পারে সেভাবে বাকী সব মুদ্রার অধিকারীরা কল্পনাও করতে পারবেনা ।

কাজেই -----আমেরিকা যেমন সুপার পাওয়ার তার মুদ্রা ডলারও সুপার :( হিরো ।

১৪| ১৬ ই সেপ্টেম্বর, ২০২২ দুপুর ১:৪৪

ইমরান আশফাক বলেছেন: বেশ গুরুত্বপূর্ন ও তথ্যবহুল পোষ্ট, আগামী পর্বের জন্য অপেক্ষায় থাকলাম। ধন্যবাদ আপনাকে।

১৬ ই সেপ্টেম্বর, ২০২২ সন্ধ্যা ৬:৩৫

মোহামমদ কামরুজজামান বলেছেন: ধন্যবাদ ইমরান আশফাক ভাই, আপনার মন্তব্যের জন্য ।

বেশ গুরুত্বপূর্ন ও তথ্যবহুল পোষ্ট, আগামী পর্বের জন্য অপেক্ষায় থাকলাম।

- ডলার !!!!!!!!!!!!!

সারা দুনিয়ার সবচেয়ে গুরুত্বপূর্ন জিনিষ এবং যার জন্য সারা দুনিয়াতে এত মাতামাতি। দেশ-জাতির জন্য জীবন-মরনের ব্যাপার আর আমজনতার জন্য আতংকের নাম । কারন,এই কাগজের (ডলারের) মানের উপর ভর কর নিত্যপণ্যের দাম যে কোন সময় নাগালের বাইরে চলে যেতে পারে।আর তাইতো এর ব্যাপারে জানার আগ্রহ ও সবার সাথে শেয়ার করার জন্য এই লেখা।আবার আসব খুব শীঘ্রই ------------- সে সময়ও আপনার উপস্থিতি কাম্য।

ধন্যবাদ আপনাকে।

- কৃতজ্ঞতা জানবেন ইমরান আশফাক ভাই ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.