নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

হাজার হাজার অসাধারন লেখক+ব্লগারের মাঝে আমি এক ক্ষুদ্র ব্লগার। পৈত্রিক সূত্রে পাওয়া লেখালেখির গুণটা চালিয়ে যাচ্ছি ব্লগ লিখে। যখন যা দেখি, যা মনে দাগ কাটে তা লিখি এই ব্লগে। আমার ফেসবুক এড্রেস: https://www.facebook.com/sohani2018/

সোহানী

আমি অতি বিরক্ত হয়ে আমার অনেক লিখাই ড্রাফটে নিয়েছি কারন সামুতে আমার কিছু ভাবনা শেয়ার করছি, আর এ ভাবনা গুলো আমার অনুমতি ব্যাতিরেকে কপি না করার অনুরোধ করেছিলাম কিন্তু যত্রতত্র আমার লিখার কপি পেস্ট দেখেই যাচ্ছি দিনের পর দিন।

সোহানী › বিস্তারিত পোস্টঃ

কারন তুমিতো মানুষ নও তুমি মেয়েমানুষ

২০ শে জানুয়ারি, ২০১৩ দুপুর ২:১৩





প্লিজ আমার শিশুটিকে বাঁচতে দিন। তার শৈশব শুরু না হতেই নরপশু শিশুলোভী হায়েনাদের থাবা থেকে আমার আপনার শিশুটিকে বাঁচতে দিন। শৈশবের আনন্দ আমরা তাকে দিতে পারিনি তাই বলে বাঁচার অধিকারটুকু তো কেড়ে নিতে পারিনা। যে ফুল বিক্রেতা আজ ধর্ষিত হলো কাল স্কুলে যাওয়ার পথে আমার মেয়েশিশু হয়তো বাঁচতে পারবে না..... পরশু আপনার শিশুটি কোথাও একা যাওয়ার পথে কিভাবে তাকে বাঁচাবেন হায়েনাদের থাবা থেকে?



আজ আমার ৮ বছরের শিশুটি আমাকে প্রশ্ন করে "মা, ধর্ষন কি?" প্রতিদিন সকালে খবরের কাগজে বড় বড় হেডিং এ ধর্ষন সংক্রান্ত খবর দেখে তার মনেও প্রশ্ন জেগেছে। আসলেও তো ধর্ষন কি? আজ এতটুকু বয়সে কোন শিশুর হয়তো উত্তর খুজতে হয়না কারন সেই এর শিকার....। আমরা কি জানি এর উত্তর?



ভারতের মেডিকেল ছাত্রী ধর্ষিত হওয়ার পর হাটে, মাঠে, টকশো, রাস্তার ব্যানারে, এনজিও কর্মকান্ডে, রেডিও, টিভিতে শুধু একটাই আলোচনা ধর্ষন ধর্ষন ধর্ষন, যেন এর আগে কখনো কেউ এমন অপরাধের খবর জানতো না। আজ আমি আপনি সবাই শুনছি কিন্তু এর কি কোন প্রতিকার করতে পেরেছি........, প্রতিদিনের নিউজে হেডিং আসা কি বন্ধ হয়েছে...., আমার আপনার শিশুটি কি নিরাপদে স্কুল থেকে বাসায় আসতে পেরেছে, কোন পরিমল, জয়নাল, রসুলরা কি তাদের পথ আটকায়নি? উত্তর......হাঁ আটকিয়েছে... প্রতিটি স্থানে, শহরে কি গ্রামে.....পথে ঘাটে স্কুলে কলেজে প্রাইভেট টিচারের কাছে অফিস আদালতে হাসপাতালে...... কিন্তু আমাদের মেয়েরা চুপ থেকেছে, সহ্য করেছে কারন আমরা তাকে শিখিয়েছি এসব কথা বলতে নেই তোমারই খারাপ হবে, তোমাকে খারাপ বলবে, তোমার বিয়ে হবে না, সমাজ তোমাকে দোষ দিবে...শালিসের নামে তোমাকে দোড়রা মারবে, পুলিশ তোমার কেস নিবেনা বরং তোমাকে শতবার ধর্ষন করবে, আদালতে তোমার বিচারের নামে প্রহসন হবে, আবারো তোমাকে ধর্ষিত হতে হবে কাঠগোড়ায়, পুলিশ কাস্টোডিতে... জেলে। কারন তুমিতো মানুষ নও তুমি মেয়েমানুষ ...তোমাকে ভোগ করার...অপমান করার.... মেরে ফেলার অধিকার তাদের আছে। তোমার বিচার চাওয়ার অধিকার নেই...... তোমার এত বড় সাহস ....... তাইতো ধর্ষনের বিচার চেয়েছো বলে জেল থেকে ছাড়া পেয়েই তোমাকে মেরে ফেলা হয়েছে। হাঁ মেরে ফেলা হয়েছে....... কিন্তু আর কতদিন আমরা সহ্য করবো..... রুখে দাড়াবার কি সময় হয়নি.....সময় হয়নি কি বিচার চাইবার?????



...............................আমার এ লেখা চলবে কারন আমার আর কোন ক্ষমতা নেই প্রতিবাদ করা ছাড়া, কলম ধরা ছাড়া, চিৎকার করা ছাড়া। আমার আপনার শিশুটিকে বাঁচাতে হবে....তাকে একটি চমৎকার শৈশব দিতে হবে..... তাকে একটি সুষ্ঠ পরিবেশ দিতে হবে..... তাকে একটি নিরাপদ সমাজ দিতে হবে.........। রাষ্ট্র যদি আমার আপনার শিশুটিকে নিরাপত্তা দিতে না পারে, সমাজ যদি তাকে বেঁচে থাকার নিশ্চয়তা দিতে না পারে তাহলে আমাকে আপনাকেই এগিয়ে আসতে হবে ওদেরকে বাঁচাতে। ওদের ফুটফুটে মুখের দিকে তাকিয়ে আমার আপনার প্রতিবাদ করার সময় এখনই....আপনি কি পারবেন আপনার নিজের এবং আপনার আশেপাশের শিশুটির পাশে দাড়াতে????

মন্তব্য ২২ টি রেটিং +৫/-০

মন্তব্য (২২) মন্তব্য লিখুন

১| ২০ শে জানুয়ারি, ২০১৩ দুপুর ২:১৬

রাশান শাহরিয়ান নিপুন বলেছেন: চমৎকার লিখেছেন। ফেসবুকে শেয়ার দিলাম।

২০ শে জানুয়ারি, ২০১৩ দুপুর ২:১৯

সোহানী বলেছেন: অনেক ধন্যবাদ.....

২| ২০ শে জানুয়ারি, ২০১৩ দুপুর ২:২৭

আমিনুর রহমান বলেছেন: দারুন লিখেছেন। লিখতে থাকুন। কলম ভীষণ খুবই শক্তিশালী অস্ত্র।
আপনাকে অনুসারিত করলাম। পরবর্তী লিখার অপেক্ষা রইলাম।

২০ শে জানুয়ারি, ২০১৩ দুপুর ২:৩০

সোহানী বলেছেন: অনেক ধন্যবাদ..... অবশ্যই লিখে যাবো......

৩| ২০ শে জানুয়ারি, ২০১৩ দুপুর ২:৪১

বিডি আইডল বলেছেন: প্রতিবাদ এবং প্রতিরোধের কোন বিকল্প নেই

২০ শে জানুয়ারি, ২০১৩ দুপুর ২:৪৩

সোহানী বলেছেন: ঠিক বলেছেন.....ধন্যবাদ...

৪| ২১ শে জানুয়ারি, ২০১৩ সকাল ১০:৪৪

s r jony বলেছেন: আমিনুর রহমান বলেছেন: দারুন লিখেছেন। লিখতে থাকুন। কলম ভীষণ খুবই শক্তিশালী অস্ত্র।
আপনাকে অনুসারিত করলাম। পরবর্তী লিখার অপেক্ষা রইলাম।

২১ শে জানুয়ারি, ২০১৩ সন্ধ্যা ৭:৩২

সোহানী বলেছেন: অনেক ধন্যবাদ.....

৫| ২১ শে জানুয়ারি, ২০১৩ সকাল ১১:৩৩

sushama বলেছেন: স্যালুট ফর দিস পোস্ট

২১ শে জানুয়ারি, ২০১৩ সন্ধ্যা ৭:৩৩

সোহানী বলেছেন: অনেক অনেক ধন্যবাদ.....

৬| ২৮ শে জানুয়ারি, ২০১৩ সকাল ১০:৫০

খেয়া ঘাট বলেছেন: দ্রোহে ফেটে পড়ার মতো লিখা।
মানুষের বিবেকবোধ শানিত হোক বিশুদ্ধতায়, তবেই যদি মুক্তি আসে।

২৮ শে জানুয়ারি, ২০১৩ দুপুর ১২:৪৪

সোহানী বলেছেন: অনেক ধন্যবাদ লিখাটি পড়ার জন্য।

৭| ৩০ শে জুলাই, ২০১৩ দুপুর ২:৫৬

দি সুফি বলেছেন: দিন শেষে কিছুই হবে না :(
অনেক ভালো লিখেছেন ++++

১২ ই আগস্ট, ২০১৪ সকাল ৯:৫৪

সোহানী বলেছেন: আমি জানি কিছই হবে না তারপরও আমার যতটুকু সাধ্য আছে তা নিয়ে এগিয়ে যাওয়া।

অনেক ধন্যবাদ

৮| ১২ ই আগস্ট, ২০১৪ সকাল ৯:৩১

কান্ডারি অথর্ব বলেছেন:


এই পোস্টটা মিস হয়ে গেসিল। তাই পড়ে গেলাম। চমৎকার একটা পোস্ট +++

১২ ই আগস্ট, ২০১৪ সকাল ৯:৫৩

সোহানী বলেছেন: অনেক অনেক ধন্যবাদ কান্ডারি ভাই আমার পুরোনো পোস্টগুলো পড়ার জন্য।

৯| ০৪ ঠা জুলাই, ২০১৮ রাত ২:০৮

রাকু হাসান বলেছেন: শিরোনামটি অনেক কিছু বাস্তবতা তুলে ধরে ...।অসহায়ত্বকে বুঝিয়ে দেয় ...বন্ধ হোক এই সব । লাইক দিলাম ভাল লাগাতে ++++

০৪ ঠা জুলাই, ২০১৮ রাত ২:৪৫

সোহানী বলেছেন: ধন্যবাদ, অনেকদিন পর পোস্টটি পড়ার জন্য।

১০| ১২ ই জুলাই, ২০১৮ সকাল ১১:০৯

খায়রুল আহসান বলেছেন: চমৎকার লিখেছেন!
অনেকে ভাবেন, এসব "অরণ্যে রোদন", কিন্তু আমি মনে করি যার যেমন সাধ্যে কুলোয়, প্রতিবাদ করা উচিত। জনসচেতনতা এবং জনসম্পৃক্ততার প্রয়োজন রয়েছে।
ভারতের উত্তর প্রদেশের রাজ্যসভার এমএলএ সূরেন্দ্র নারায়ন সিং এর একটা সাম্প্রতিক মন্তব্য নিয়ে ভারতীয় মিডিয়ায় তোলপাড় চলছে। তিনি বলেছেনঃ "ধর্ষন 'প্রাকৃতিক দোষন' স্বয়ং লর্ড রামও এটা বন্ধ করতে পারতেন না বা পারবেন না।" বিস্তারিত 'দি ইন্ডিয়ান এক্সপ্রেস' পত্রিকার প্রতিবেদনে দেখুনঃ
https://indianexpress.com/article/india/uttar-pradesh-bjp-mla-surendra-narayan-singh-rape-lord-ram-remark-5250648/

১৩ ই জুলাই, ২০১৮ সন্ধ্যা ৬:৫৬

সোহানী বলেছেন: আসলে মেয়েদের নিগৃহের চিত্র শুধু এ যুগে নয় এটি হাজার বছরের ইতিহাস। আগে প্রতিবাদ শব্দটিই মেয়েদের ডিকশেনারীতে ছিল না। বরং এটিকেই তার নিয়তি বলে ধরা হতো। কারন কি??? কারন হলো পিত্বতান্ত্রিকতা, ক্ষমতা বা অধিকারের লড়াই, শ্রেষ্ঠত্বের লড়াই।

যুগের সাথে হয়তো অনেক কিছুই বদলেছে কিন্তু পুরুষের জিনে যে কর্তৃত্বের লড়াইয়ের বীজ আছে সেটি যতদিন থাকবে এর থেকে নিস্তার কঠিন। শুধু যদি রাস্ট্র চায় তখনই আইনের মাধ্যমে এর নিয়ন্ত্রন সম্ভব।

অনেক ধন্যবাদ প্রিয় ভাই আমার প্রিয় একটি লিখা স্মরণ করিয়ে দেবার জন্য।

১১| ১২ ই জুলাই, ২০১৮ সকাল ১১:২০

মোঃ মাইদুল সরকার বলেছেন:
ধর্ষণ এক ব্যাধি যা রুখতে প্রতিবাদ, প্রতিরোধ, সচেতনতা, কঠোর বিচার ব্যবস্থা প্রবর্তণ প্রয়োজন।

+++

১৩ ই জুলাই, ২০১৮ সন্ধ্যা ৬:৫৯

সোহানী বলেছেন: সহমত সহমত সহমত সহমত ...........

রাস্ট্র চাইলেই আইনের মাধ্যমে এর নিয়ন্ত্রন সম্ভব তবে সাথে দরকার প্রতিবাদ, সর্বক্ষেত্রে প্রতিরোধ, সামাজিক সচেতনতা, কঠোর বিচার ব্যবস্থা প্রবর্তন।

অনেক ভালো থাকুন।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.