নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

হাজার হাজার অসাধারন লেখক+ব্লগারের মাঝে আমি এক ক্ষুদ্র ব্লগার। পৈত্রিক সূত্রে পাওয়া লেখালেখির গুণটা চালিয়ে যাচ্ছি ব্লগ লিখে... যখন যা দেখি, যা মনে দাগ কাটে তা লিখি এই ব্লগে।

সোহানী

আমি অতি বিরক্ত হয়ে আমার অনেক লিখাই ড্রাফটে নিয়েছি কারন সামুতে আমার কিছু ভাবনা শেয়ার করছি, আর এ ভাবনা গুলো আমার অনুমতি ব্যাতিরেকে কপি না করার অনুরোধ করেছিলাম কিন্তু যত্রতত্র আমার লিখার কপি পেস্ট দেখেই যাচ্ছি দিনের পর দিন।

সোহানী › বিস্তারিত পোস্টঃ

HSC বা SSC পাশ করে যারা CAT পড়তে চাও তাদের জন্য ফ্রি উপদেশ /:)/:) ...পর্ব-১

১২ ই সেপ্টেম্বর, ২০১৩ বিকাল ৩:০৭

বেশ কয়েক বছর থেকে দেখা যাচ্ছে CAT বা ACCA এর ব্যাপক প্রচার প্রচারনা। এবং এই প্রচারনার চাকচিক্যে একপর্যায় বলা হয় যে, কয়েক বছরের মধ্যে CAT বা ACCA পাশ করেই আপনার জন্য লক্ষ লক্ষ টাকার বেতন অপেক্ষা করছে। আর পাশ করা খুবই সহজ..... দামেও সস্তা...... শুধু সাহস করে ভর্তি হলেই হলো। প্রাইভেট ইউনিভার্সিটিকে লাখ লাখ টাকা না দিয়ে এর অনেক কম দেড় দুই লাখ টাকা দিয়ে CAT এ ভর্তি হলেই আপনার ছেলে মেয়ের ভবিষ্যত একবারে ঝরঝরা। আর ছোট ছোট ভাই বোনেরা যারা HSC পাশ করে কোথাও ভর্তির সুযোগ পান নাই এবং তাদের চিন্তিত ও হতাশ মা বাবারা এরকম অবস্থায় CAT বা ACCA এর ব্যাপক প্রচার প্রচারনার চাকচিক্যে বিভ্রান্ত হবেনই ...../:)/:)/:)



ভায়েরা আমার বোনেরা আমার ও সন্মানীত খালাম্মা/খালুরা....যারা এরকম এ্যাড এ পা এখনো দেন নাই বা দিবেন দিবেন করছেন তাদের জন্য নিজ উদ্যোগে এই আমার এই পোস্ট....।



প্রথম প্রশ্ন আমি কে ;););)? কেনই বা এ লিখা বা এ লিখার বেসিস কি???? ....... এ প্রশ্নের উত্তরে আমি বলবো.. শুধু নিজের দীর্ঘ দিনের অভিজ্ঞতা ও হতাশ ছেলেমেয়েদের মুখের দিকে তাকিয়ে আমার এ ক্ষুদ্র প্রচেস্টা।



আসল কথায় আসি...........



পরামর্শ নং ১ ... যারা বলেন ২/৩ বছরে CAT ও ৩/৪ বছরে ACCA পাশ করে আপনার জন্য লাখ টাকার বেতন অপেক্ষা করছে তারা আপনার জন্য বিপদই ডেকে আনছেন। কারন HSC পাশের পর CAT পাশ করতে আপনার কমপক্ষে ২/৩ বছর লেগে যাবে। এবং ততদিনে আপনি অনেকটা হতাশ কারন পাশের পর দেখবেন আপনার ভ্যালু বাংলাদেশ জব মার্কেটে HSC পাশ পর্যন্তই আছে...... একটু ও বাড়েনি। যাহোক CAT পাশ করলেন ও নতুন উদ্যোমে ACCA শুরু করলেন.. দেখবেন দুনিয়া আরো অন্ধকার কারন ওটা পাশ করা আমাদের মত অল্প ইংলিশ জানা ও অল্প বিদ্যার মানুষদের কত কঠিন......!!!!! ACCA পাশ করতে কত বছর লাগবে তার কোন হিসাব নিকাশ নেই.... ১৪টা পেপারে ১বারে নাকি ৬ বারে পাশ করবেন.. কয়টা পেপার দিবেন আর কয়টা পাশ করবেন... কয় বছর লাগবে..... সেটা ভবিষ্যতই বলতে পারবে.....। এমন ও দেখেছি ৩ বছরে মাত্র ১টা বিষয়ে পাশ করেছে ... তারপর ও ছেলেটা অনেক সিরিয়াস।



ছোট ভাইবোনেরা আবারও বলি ..আপনাদেরকে আগে ACCA কি তা বুঝতে হবে। হুজুগে লাফ দিলেতো চলবে না।...... এটা প্রফেশনাল পড়াশুনা.... ডিগ্রী বা অনার্স পাশ করা নয়। এটা ইন্টারন্যাশানাল ডিগ্রী। অনেক ডেপথে্ আপনার পড়াশুনা লাগবে.. ভাসা ভাসা জ্ঞান দিয়ে ACCA পাশ সম্ভব নয়। হয়তো কয়েকটা পেপার পাশ করবেন যার মার্কেট ভ্যালু খুব একটা নেই। আর জব মার্কেটেতো আরো নেই। তাহলে আপনারা কি করবেন??? আজ আর লিখতো ইচ্ছা হচ্ছে না বাকিটুকু আগামী পর্বে........ বাই..../:)/:)/:)/:)



ভালো কথা.....ACCA টিউশন প্রোভাইডার ইন্সটিটিউট এর খোজঁ নিলে জানতে পারবেন কত হাজার ভর্তি হয়েছে আর এদের ব্যবসার ৮/৯ বছরে কয়টা পাশ করেছে !!!!! দেখবেন একটা ও নাই.... হাহাহাহা। হুজুগে ভর্তি হয়ে ২/৩ বছরের মাথায় টাকা পয়সার মায়া ত্যাগ করে পালায়!!!!



বি:দ্র: আমি ভয় দেখাচ্ছি না আপনাদেরকে ভবিষ্যতের জন্য সাবধান করছি আর আপনাদের ভবিষ্যত খারাপতো পুরো জাতির ভবিষ্যত খারাপ তাই নয় কি...........

মন্তব্য ১১ টি রেটিং +১/-০

মন্তব্য (১১) মন্তব্য লিখুন

১| ১২ ই সেপ্টেম্বর, ২০১৩ রাত ৯:৩২

প্রকৌশলী আতিক বলেছেন: good job.. carry on.....

+++++++++++++

১৫ ই সেপ্টেম্বর, ২০১৩ সকাল ৯:৫১

সোহানী বলেছেন: ধন্যবাদ...

২| ১২ ই সেপ্টেম্বর, ২০১৩ রাত ১১:০০

ইরফান আহমেদ বর্ষণ বলেছেন: অনেক ধন্যবাদ আপু।


প্রিয়তে রাখলাম...ভবিষ্যতে কাজে লাগবে।

১৫ ই সেপ্টেম্বর, ২০১৩ সকাল ৯:৫৩

সোহানী বলেছেন: ভবিষ্যতে কাজে লাগুক এ আশা করি...

৩| ১৫ ই সেপ্টেম্বর, ২০১৩ সকাল ৯:৫২

সোহানী বলেছেন: ধন্যবাদ... আসলেও ভবিষ্যতে কাজে লাগবে...

৪| ১৫ ই সেপ্টেম্বর, ২০১৩ দুপুর ১:৪৯

অজানাবন্ধু বলেছেন: good job.. carry on.....

+++

১৫ ই সেপ্টেম্বর, ২০১৩ দুপুর ২:০৯

সোহানী বলেছেন: ধন্যবাদ........

৫| ১৬ ই সেপ্টেম্বর, ২০১৪ সকাল ১১:০০

বোকা মানুষ বলতে চায় বলেছেন: বাংলাদেশের মানুষ প্রফেশনাল একাউণ্টেন্সি কি তাই ঠিক মত বুঝে না। প্রায়ই দেখা যায় যব সাকুলার, যেখানে রিকোয়ার্ড কোয়ালিফিকেশন থাকেঃ ACA/ACMA/ACCA/CA(CC)/MBA(Accounting/Finance)। জব প্রভাইডাররাই যদি সব গুলায়া ফেলে পাবলিক কি করবে। :( দরিদ্র দেশের জনগণ লাখ টাকার জবের স্বপ্ন দেখতে ভালোবাসে।

১৬ ই সেপ্টেম্বর, ২০১৪ সকাল ১১:৪৮

সোহানী বলেছেন: হাঁ, সার্কুলার থাকে তবে অনেকে না বুঝেই সার্কুলার দেয়। যেমন কেরানীর জব, মাসে ১৫/২০ হাজার টাকা কিন্তু চায় প্রফেশনাল কোয়ালিটি...। বুঝেন ঠেলা... একজন প্রফেশনাল হতে কত কাঠ খড় পোড়াতে হয় ওই ব্যাটা কেমনে জানবো... আমরাই না বুঝি কত ধানে কত আটা.......

তবে লাখ টাকা এখন আর স্বপ্ন নয় বাস্তবতা। লাখ টাকা কেন কয়েক লাখ ই এখন বেতন প্রফেশনালদের..... বাট অনেক কাঠ খড় পোড়ায়ে।

৬| ০৫ ই সেপ্টেম্বর, ২০১৮ দুপুর ২:৩১

খায়রুল আহসান বলেছেন: প্রথম পর্বটাতে উপদেশের চেয়ে হুঁশিয়ারীই বেশী পাওয়া গেল, তবুও এ উদ্যোগের জন্য সাধুবাদ।
পোস্টেও প্লাস + +

০৫ ই সেপ্টেম্বর, ২০১৮ রাত ১১:২৪

সোহানী বলেছেন: খায়রুল ভাই, বছর পাঁচেক আগের লিখা কিন্তু পরিস্থিতি কিন্তু একটুও বদলায়নি। কিছু অসাধু ব্যবসায়ী যারা শিক্ষা নিয়ে ব্যবসা করে তারা আরো ফুলে ফেঁপে শুধু বেড়েই চলছে।

অনেক ধন্যবাদ আবার মনে করিয়ে দেবার জন্য। আপনার কল্যাণে নিজের অখাদ্য লিখাগুলো আবার পড়ছি।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.