নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

হাজার হাজার অসাধারন লেখক+ব্লগারের মাঝে আমি এক ক্ষুদ্র ব্লগার। পৈত্রিক সূত্রে পাওয়া লেখালেখির গুণটা চালিয়ে যাচ্ছি ব্লগ লিখে... যখন যা দেখি, যা মনে দাগ কাটে তা লিখি এই ব্লগে\n\nআমার ফেবুর এড্রেস: https://www.facebook.com/sohani2018/

সোহানী

আমি অতি বিরক্ত হয়ে আমার অনেক লিখাই ড্রাফটে নিয়েছি কারন সামুতে আমার কিছু ভাবনা শেয়ার করছি, আর এ ভাবনা গুলো আমার অনুমতি ব্যাতিরেকে কপি না করার অনুরোধ করেছিলাম কিন্তু যত্রতত্র আমার লিখার কপি পেস্ট দেখেই যাচ্ছি দিনের পর দিন।

সোহানী › বিস্তারিত পোস্টঃ

CAT বা ACCA যারা পড়তে চাও তাদের জন্য আগ বাড়ায়ে ফ্রি উপদেশ ...পর্ব- শেষ

১৬ ই সেপ্টেম্বর, ২০১৩ দুপুর ১২:০৪

১ম পর্বে সময়ের শুভংকরের ফাকির কথা বললাম...

Click This Link





২য় পর্বে টাকার শুভংকরের ফাকির কথা বললাম,

Click This Link



এবার আসি আসল কথায় : তোমরা কি করবা যারা অলরেডি ভর্তি হয়েছো বা ভর্তির অপেক্ষায় আছো....



১ম পর্বেই আমি বলেছি ACCA প্রফেশনাল কোর্স... ডাক্তারদের এফসিপিএস বা এ্যাকাউন্টেন্টদের সিএ বা সিপিএ এর মত। তাই এটা পাশ করা সাধারন বিবিএ বা অনার্স থেকে অনেক কঠিন। বিশেষ করে শেষের প্রফেশনাল বিষয়গুলো। তাই এ্যাকাউন্টিং আর ফাইনান্স কোর্সগুলোতে অনেক দক্ষতা থাকতে হয়। সেই সাথে ইংরেজীতে কারন এটির পরীক্ষা হয় ব্রিটিশ কাউন্সিলের মাধ্যমে, পুরোপুরি ইউকে বেইজড্। তাই ইংরেজীতে দক্ষ না হলে পাশ করা বেশ কঠিন। এমনিতেই আমরা ইংরেজীতে দূর্বল তার উপর এস এস সি বা এইচ এস সি করে ভর্তি হলে তার কি অবস্থা হবে সেটা সহজেই অনুমান করা যায়।



যাহোক শেষ পর্বে তোমাদের জন্য কিছু গুরুত্বপূর্ন টিপস্ দিলাম যারা অলরেডি ACCA পড়ছো অথবা যারা ভর্তি হবার চিন্তা করছো...... (সম্পূর্ন আমার ব্যাক্তিগত মত)



১) ভুলেও এস এস সি বা এইচ এস সি পাশ করে ভর্তি হবে না কারন CAT পাশ করতে করতে তোমার পড়ারই ইচ্ছা চলে যাবে.. ধৈর্য্য থাকবে না মোটামুটি বলা যায়। তার উপর এর কোন মার্কেট ভ্যালু নেই যতদিন সম্পূর্ন ACCA পাশ না করছে। তাই সোজা সরল কথা আগে ডিগ্রি নেও তারপর সরাসরি ACCA তো আসো। কোনক্রমেই CAT এ নয়।



২) সবচেয়ে ভালো হয় বিবিএ বা অনার্স করে ACCA তে ভর্তি হলে। এতে তোমার ডিগ্রি ও হলো আর চাইলে জব করে পাশাপাশি পড়াশুনাও করতে পারো কারন ACCA এর ক্লাস রাতে হয়। আর সবচেয়ে বড় কথা তোমার এ্যাকাউন্টিং আর ফাইনান্স কোর্সগুলোতে ততদিনে দক্ষতা বাড়বে সঙ্গে ইংরেজীতে ও।



৩) যদি পারো পার্ট টাইম বা ফুল টাইম জব করে পড়াশুনাও করতে পারো। কারন এতে দুটি সুবিধা ......এক, নিজের পড়ার খরচ নিজেই চালাতে পারবে এতে দীর্ঘদিনের কোর্স এ তুমি হতাশ হয়ে পড়বে না। .... দুই, ACCA পাশ করতে করতে তোমার চাকরীর এক্সিপেরিয়েন্স হয়ে যাবে। যা তোমার প্রফেসনাল কেরিয়ারে দারুনভাবে কাজে লাগবে।



আমার এ লিখায় হয়তো অনেকে দ্বিমত পোষন করবেন কিন্তু এটাই বাস্তবতা যে যারা অলরেডি ACCA তে পড়ছে এবং কিছু বিষয় পাশ করেছে তারা কিন্তু মারাত্বক হতাশ। আর একবার তোমাকে হতাশায় পেলে পড়াশুনা আরো কঠিন হয়ে যাবে... যা কোনক্রমেই কাম্য নয়।



বি:দ্র: আবারো বলছি আমি তোমাদের ভয় দেখাচ্ছি না শুধু তোমাদেরকে ভবিষ্যতের জন্য সাবধান করছি আর তোমাদেরকে ভবিষ্যত খারাপতো পুরো জাতির ভবিষ্যত খারাপ তাই নয় কি...........

মন্তব্য ১৪ টি রেটিং +২/-০

মন্তব্য (১৪) মন্তব্য লিখুন

১| ১৬ ই সেপ্টেম্বর, ২০১৩ দুপুর ১২:৩৭

মোঃ সাইফুল ইসলাম সজীব বলেছেন: ভালো লাগলো।

১৬ ই সেপ্টেম্বর, ২০১৩ দুপুর ১২:৪৬

সোহানী বলেছেন: ধন্যবাদ............

২| ২৩ শে সেপ্টেম্বর, ২০১৩ সকাল ৯:৫৩

আরজু পনি বলেছেন:

সাবধানবাণী ভালো লাগলো ।

পড়াশুনার কথা শুনলেই ভয় লাগে , তায় আবার কঠিন , জটিল বিষয় !

২৩ শে সেপ্টেম্বর, ২০১৩ দুপুর ১২:০২

সোহানী বলেছেন: অনেক ধন্যবাদ....

৩| ২৩ শে সেপ্টেম্বর, ২০১৩ বিকাল ৪:১৫

নেক্সাস বলেছেন: আপনি কি আইসিএমএ সম্পর্কে কিছু তথ্য দিতে পারবেন?

২৪ শে সেপ্টেম্বর, ২০১৩ সকাল ১০:০৪

সোহানী বলেছেন: হা পারি... আপনি গ্রাজুয়েশান করে আইসিএমএ তে ভর্তি হতে পারেন। ঢাকা, চিটাগাং, খুলনা, কুমিল্লা সহ আরো কেন্দ্র আছে। ভর্তি সহজ কিন্তু পাশ কিন্তু সহজ নয়। তবে লেগে থাকলে অবশ্যই পাশ হবে। আরেকটি ব্যাপার হলো এখানে নির্দিস্ট পাশ মার্ক নেই অনেকটা সেই সেশনের প্রশ্ন, উত্তর বা টিচারের উপর ডিপেন্ড করে... অনেকটা সিএর মত। আপনার যদি মাস্টার্স করা থাকে তবে কয়েকটি বিষয়ে এক্সেমশান পেতে পারেন। সব প্রফেশাল কোর্স কিন্তু সহজ নয় ...অনেক ধৈর্য্য লাগে পাশ করতে তবে পাশ করলে আপনার ভবিষ্যত কিন্তু ঝরঝরা......

৪| ২৩ শে সেপ্টেম্বর, ২০১৩ রাত ১১:০৫

গোর্কি বলেছেন:
-পড়লাম এবং জানলাম অজানা তথ্য।
-ভাল লেগেছে।

২৪ শে সেপ্টেম্বর, ২০১৩ সকাল ৯:৫২

সোহানী বলেছেন: আপনাদেরকে জানানোর জন্যই আমার এ ক্ষুদ্র চেস্টা...

৫| ১৭ ই মে, ২০১৪ সন্ধ্যা ৭:৪৯

শাহরিয়ার নীল বলেছেন: ভাল লাগলো অনেক

১৮ ই মে, ২০১৪ সকাল ৯:২৩

সোহানী বলেছেন: অনেক ধন্যবাদ..

৬| ১৬ ই সেপ্টেম্বর, ২০১৪ সকাল ১১:১৬

বোকা মানুষ বলতে চায় বলেছেন: একটা জিনিষ মাথায় আসেনা, মানুষ বাজার সদাই করতে গেলেও দেখে-শুনে কেনে। মাছের পেট টিপে নরম কিনা, ফলের ঘ্রাণ দেখে কেনে, সাথে কেনার সামর্থ্য আছে কি না তাও দেখে। CAT/ACCA এর মত ডিগ্রীর জন্য প্রথম সামর্থ্য হল মেধা, টাকা নয়। কেননা ইন্টারন্যাশনাল কোন প্রফেশনাল ডিগ্রীতেই পাশের হার ৫%-১৫% এর বেশী দেখা যায় না। এগুলো একটু খোঁজ করলেই কিন্তু জানা সম্ভব।

আরেকটা কথা, CAT/ACCA এর নিজস্ব ফি এর চেয়ে বেশী খরুচে কিন্তু টিউশন প্রভাইডারদের ফি।

১৬ ই সেপ্টেম্বর, ২০১৪ সকাল ১১:৫৭

সোহানী বলেছেন: আরে ভাই সেটাইতো বলতে চাই। বেকুবগুলা এড দেখে আর ছাগল টাইপ টিউশন প্রোভাইডারদের পাল্লায় পড়ে ধরা খায়। মনে করে ২/৩ বছর পর লাখ টাকার চাকরী করবে। তারপর টিউশন প্রোভাইডারদেরকে কয়েক লাখ পে করে ৩/৪ বছর পর ধৈর্য্য হারায়ে ওই প্লাস্টিকের ব্যবসাই ধরে। মাঝখান থেকে ওই ধান্দাবাজ টিউশন প্রোভাইডারদের পোয়া বারো।

সত্যিই তাই প্রফেশানাল পাশ এতো সহজ !!!!! বাইরে তাকান ৫% ও পাশ করে না।

৭| ০৪ ঠা অক্টোবর, ২০১৮ সন্ধ্যা ৭:৪৫

খায়রুল আহসান বলেছেন: এই পোস্ট লেখার পেছনে আপনার সদিচ্ছাকে অভিবাদন জানাই। আশাকরি, যাদের জন্য এ সিরিজটা লিখেছিলেন, তাদের কেউ কেউ অন্ততঃ এটা পড়ে উপকৃত হয়েছেন/হবেন।
পোস্টে ভাল লাগা + +।

১০ ই অক্টোবর, ২০১৮ ভোর ৬:১০

সোহানী বলেছেন: প্রিয় খায়রুল ভাই, আমার ব্লগে আপনার ছোয়ার নোটিফিকেশান পেয়ে লগইন করতে বাধ্য হই।

অনেক কিছু চেস্টা করেছি দেশে আর এখন বিদেশে। আমার সব চেস্টা মনে হয় যেন বিফলেই যাচ্ছে। নিজের জন্য চিন্তা করি না দেশের সবার চিন্তা করতে করতে চুল পেকে গেল...........হাহাহাহাহাহাহা। আমি হলাম ঘরের খেয়ে বনের মোষ তাড়ানো ব্যাক্তি।

অনেক ভালো থাকেন। আপনার কারনেই ব্লগে এখন উকিঁ দেই। কোন লিখা পড়লেন তা পড়ি আবার। নিজের পুরোনো চিন্তা ভাবনাকে বোঝার চেস্টা করি।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.