নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

হাজার হাজার অসাধারন লেখক+ব্লগারের মাঝে আমি এক ক্ষুদ্র ব্লগার। পৈত্রিক সূত্রে পাওয়া লেখালেখির গুণটা চালিয়ে যাচ্ছি ব্লগ লিখে। যখন যা দেখি, যা মনে দাগ কাটে তা লিখি এই ব্লগে। আমার ফেসবুক এড্রেস: https://www.facebook.com/sohani2018/

সোহানী

আমি অতি বিরক্ত হয়ে আমার অনেক লিখাই ড্রাফটে নিয়েছি কারন সামুতে আমার কিছু ভাবনা শেয়ার করছি, আর এ ভাবনা গুলো আমার অনুমতি ব্যাতিরেকে কপি না করার অনুরোধ করেছিলাম কিন্তু যত্রতত্র আমার লিখার কপি পেস্ট দেখেই যাচ্ছি দিনের পর দিন।

সোহানী › বিস্তারিত পোস্টঃ

জীবন যেখানে যেমন ......... বিদেশী বিড়ম্বনা-২ ...... মাইনাস ৪০ :(( :(( :(( !!!

২০ শে জানুয়ারি, ২০১৮ সকাল ১১:২৩



বাসা থেকেই বের হয়েই বুঝলাম বিরাট ভুল করেছি। সকালের তাড়াহুড়ায় ওয়েদার চেক করতে ভুলে গেছি। আর কানাডায় ওয়েদার চেক না করে ঘর থেকে বের হওয়া মানে প্রথম শ্রেনীর বোকামী। সবই ঠিক আছে, কয়েক কেজি ওজনের উইন্টার প্রুফ জ্যাকেট, দুই প্রস্তর টাইটস্, হাত মোজা, মাইনাস ২০ এর স্নো বুট পড়েই এসেছি। কিন্তু মাইনাস ৪০ টা পড়ার দরকার ছিল। মোটা মাফলার বা চাদর সাথে দ্বিতীয় প্রস্তর হাত মোজা আনা দরকার ছিল। এখানে একে সিজনে একেক ড্রেস বা জুতা পড়তে হয়। সামারেতো এমন গরম যে ঢাকার কথা মনে হয় আবার ফলে হালকা শীত ঢাকার মতো কিন্তু ইউন্টারে ত্রাহি ত্রাহি অবস্থা। একটা দিয়ে বছর পার করা অসম্ভব। এখন আবার বাসায় ফিরে যাওয়া মানে এই বাসটা মিস করা, তারমানে আরো ১৫ মিনিট অফিস লেইট। এমনিতেই সকাল টাইম এ থাকে কঠিন তাড়াহুড়া, প্রতিটি মিনিট গুনে বের হই। এক মিনিট এদিক সেদিক হবার জো নেই। নাহ্ কোনরকমে চালিয়ে নিবো বলে রওনা দিলাম। কিছুক্ষন পরেই বুঝলাম দ্বিতীয় ভুলটা করলাম। কারন বাসে উঠে ওয়েদার ফোরকাস্ট চেক করে দেখি এখন মাইনাস ৩০ এবং সন্ধ্যায় তা মাইনাস ৪০ এর উপর যাবে :(( সাথে উইন্ড ও বৃষ্টি । এমনিতে মাইনাস ৪০ তেমন কিছু না কিন্তু উইন্ড ও বৃষ্টি থাকলে খবর আছে কারন তা প্রায় ফ্রিজিং রেইন তৈরী হয়। আর ফ্রিজিং রেইন যে কঠিন জিনিস তার মধ্যে না গেলে বোঝা যায় না। একটু উল্টা পাল্টা হলেই হাত পা পুরোপুরি অবশ, কোন সেন্স থাকে না।



কানাডার ওয়েদার এক্সট্রিম তা সবাই জানি কিন্তু এটাও সত্য যে আমরা যারা এখানে এ ওয়েদারে থাকি তাদের জন্য কোন বড় ব্যাপার না। যদিও দেশের প্লাস ৪০ ডিগ্রি গরমে অভ্যস্থ মাইনাস ৪০ শুনলে মাথা ঘুরে যায় কিন্তু সত্যিই আমাদের তেমন কোন সমস্যা হয় না। কারন বাইরে বের হলে প্রপার ড্রেস আপ করে বের হই আর ঘরে হিটিং সিস্টেম, বাড়ি ঘরে ইনসুলেশান এর কারনে কোন ঝামেলাই হয় না ঠান্ডায়। যাই হোক অফিসে কোনরকমে পৈাছে দিন পার করলাম কিন্তু অফিস থেকে বের হয়ে টের পেলাম কত ধানে কত চাল। সব কিছুই ঢেকে ও কাঁপতে কাঁপতে সাব ওয়েতে ঢুকলাম। জাস্ট বাসের জন্য দাঁড়ালাম ৪ মিনিট কিন্তু মনে হলো আমি অনন্ত কাল ধরে বাসের অপেক্ষায় আছি। হাতগুলো পকেটে ঢুকিয়ে ও রক্ষা নেই, পা কি সাথে আছে কি নেই বুঝতে পারছিলাম না। চোখগুলো শুধু খোলা ছিল, বাতাস আর বরফের ধাক্কায় ত্রাহি ত্রাহি অবস্থা, হাতড়ে আগে সানগ্লাস বের করলাম। এই যাত্রার পর আর ওয়েদার না দেখে বের হবো না, কান ধরছি দশবার......... কিন্তু এই ভুল প্রায়ই করে থাকি.......হাহাহাহাহা বিড়ম্বনা কাহাকে বলে, কত প্রকার ও কি কি?



এইতো গেলো গাড়ি বের না করে পাবলিক ট্রান্সপোর্ট ইউজের সমস্যা। আর যদি সারা রাত স্নো হয় আর সকালে গাড়ি বের করে অফিস করার চিন্তা থাকে তাহলে আরেক দফা মরেছেন। কয়েক ইঞ্চি বরফ সরিয়ে গাড়ি পরিস্কার করলেন না হয় বুঝলাম কিন্তু গ্যারেজ থেকে রাস্তায় বের করা পর্যন্ত বরফটা আপনাকেই পরিস্কার করতে হবে। এটা বাংলাদেশ না যে ১০০ টাকা ধরাবেন আর ঝকঝকে বাড়ির রাস্তা পাবেন, তার কোন উপায়ই নেই। এরপর কানাডিয়ান ল যে আপনাকেই আপনার এরিয়া সহ ফুটপাথ পরিস্কার করতে হবে। তা না করলে সোজা টিকেট........। তবে রাস্তার দায়িত্ব সরকারের এবং সেটা তারা প্রতি মূহুর্তে করে। আপনার বাড়ির রাস্তা আপনাকেই ঠিক রাখতে হবে যাতে পথচারী কোন ঝামেলায় না পরে।

যাই হোক লিখাটা লিখলাম এ কারনে যে দেশে নাকি মারাত্বক শীত। কিন্তু কথা হলো দেশে ২-৫ তাপমাত্রায় সবার ত্রাহি ত্রাহি অবস্থা কেন হয়? কারন খুব সোজা, যে কাপড় আমরা দেশে পড়ি তা দিয়ে ৮-১০ ডিগ্রি কাভার করে এর উপর না। যে বাসায় আমরা থাকি তাতে ঠান্ডা প্রটেকশানের কোনই ব্যবস্থা নেই। আর হিটিং তো স্বপ্নের কথা। অার যাদের এর মিনিমামটুকু ও নেই তাদের কষ্ট যে কি তা একমাত্র সে মানুষটিই বুঝে।



বাংলাদেশের মতো ও কানাডায় অনেক হোমলেস মানুষ থাকে যারা রাস্তায় ঘুমায়, আমারো প্রশ্ন ছিল তারা এ বরফে কি করে? হাঁ, তাদের কোন সমস্যাই হয় না কারন???? সরকার ও বিভিন্ন এনজিও তাদেরকে ধরে বিভিন্ন সেল্টার সেন্টারে রাখে। শীতকালীন সময়ে তাদের থাকা, খাওয়া সহ সব কিছুই সরকার বহন করে। আহ্ মনে হয় এমন কিছু যদি দেশে থাকতো, শুধু একটু উষ্নতা দেয়া যেত এই সময়ে।
-
-
-
--

আর যাবার আগে ইভানকা ট্রাম্পের তৈরী শীতের পোষাকের একটা নমুনা দেখে যান। কানাডা ইভানকার ড্রেস বয়কট করেছিল বহুদিন, এখন স্বল্প পরিসরে আনছে হার্ডসন বে, কানাডার দামী চেইন শপের একটি।

প্রথমেই ইভানকার ছবিটি দেখে যারা ভড়কে যেয়ে লিখার সাথে মিল খোঁজার চেস্টা করছেন তাদের জন্য নীচের দুটি ছবি সহ লিখার এ অংশটুকু।।



......... সবাই ভালো এবং সুস্থ থাকুন এ শীতে।

ছবি কৃতজ্ঞতা: অামার তোলা সাথে গুগল মামার.........

মন্তব্য ১১২ টি রেটিং +২৯/-০

মন্তব্য (১১২) মন্তব্য লিখুন

১| ২০ শে জানুয়ারি, ২০১৮ সকাল ১১:২৭

চাঁদগাজী বলেছেন:


ঢাকায় লাখ খানেক মানুষ রাস্তায় ঘুমায়; এদের জন্য কোন ব্যবস্হা না করে, আমাদের প্রেসিডেন্ট সাহেব ঘুমাতে যান; সত্যই ডোডোম্যান!

২০ শে জানুয়ারি, ২০১৮ সকাল ১১:৩২

সোহানী বলেছেন: হাহাহাহা গাজী ভাই, আপনাকে হারাবে এমন সাধ্য কারো নেই। কিভাবে এতো তাড়াতাড়ি ব্লগ পড়েন সাথে সাথে মন্তব্য লিখেন !!! আপনি সত্যিই অসাধারন.............

যাহোক, আমাদের প্রেসিডেন্ট সাহেব ঘুমাতে যান কারন উনাকে নেক্সট ইলকশানে পাবলিকে ভোটে পাশ করতে হয় না... ;)

২| ২০ শে জানুয়ারি, ২০১৮ সকাল ১১:৪১

তারেক ফাহিম বলেছেন: পড়েছি।

২০ শে জানুয়ারি, ২০১৮ রাত ৮:৪৩

সোহানী বলেছেন: হুম... মোটেও ভালো কাজ হয়নি!! সময়ের অপচয়.........হাহাহাহা

৩| ২০ শে জানুয়ারি, ২০১৮ সকাল ১১:৪১

ভ্রমরের ডানা বলেছেন:



খাইছে......




-৪০





বাপরে....

২০ শে জানুয়ারি, ২০১৮ রাত ৮:৪৪

সোহানী বলেছেন: আরে ধুর ব্যাপার না....... আসলেই টের পাইবেন :#)

৪| ২০ শে জানুয়ারি, ২০১৮ সকাল ১১:৪৫

জুন বলেছেন: আমিও আপনার কথার সাথে একাত্মতা প্রকাশ করছি সোহানী । সেদিনই বলছিলাম একজনকে যে আমরা এত শীতের জন্য প্রস্তত নই তাই এই কষ্ট । শীত প্রধান দেশে এসব ব্যাপারে পুর্ব প্রস্ততি থাকে সবার তাই হয়তো কষ্ট কম হয়। তবে শীতের কথা মনে হলেই লরা ইঙ্গলসের বিখ্যাত লিটল হাউজ সিরিজের লং উইন্টারের কথা মনে পড়ে। সবে মাত্র গজিয়ে ওঠা শহরে হাল্কা পল্কা কাঠের ঘরে সাত মাস ইতিহাস কুখ্যাত শীতে মাসের পর মাস কাটিয়েছিল । ট্রেন বন্ধ হয়ে যাওয়ায় খাবার আর জ্বালানীর অভাব নিয়ে।
আপনার লেখাটি শীত শীত নিয়ে হলেও পরিবেশনার উষ্ণতার ছোয়া পেলাম । অনেক ভালোলাগা রইলো ।
+

২০ শে জানুয়ারি, ২০১৮ রাত ৮:৫২

সোহানী বলেছেন: ওওও লিটল হাউজ অন দা প্রেইরর কথা বলছেন। আমার প্রিয় সিরিজের একটি... সেই মেয়েটি আর কার হিংসুটে বান্ধবী! খুব ছোটবেলার দেখা সিরিজ কিন্তু মনে দাগ কেটে রেখেছে।

সত্যিই তাই, প্রস্ততির অভাব। তার উপর দেশের আবহাওয়ারই তো কোন খবর থাকে না। এবারেই অনেকদিন পর ঠান্ডা পড়লো। অার দেশে ও সে ধরনের পোসাক বা জুতা পাওয়া যায় না আর গরীবদেরতো কথাই নেই।

শীত প্রধান দেশে আমরা জানিই কখন ঠান্ডা কখন গরম এবং এখানকার আবহাওয়ার বার্তা অসম্ভব একুরেট তাই আগ থেকেই প্রস্তুতি নিতে পারি।

ভালো থাকুন প্রিয় ব্লগার............

৫| ২০ শে জানুয়ারি, ২০১৮ দুপুর ১২:০৩

আটলান্টিক বলেছেন: ইশশ, বড় আফসোস হয় বাংলাদেশে কেন স্নো হয়না।শুধু টিভিতে আর নেটে দেখি আর আফফোস বাড়ে।
পোষ্টে প্লাস...



















২০ শে জানুয়ারি, ২০১৮ রাত ৯:০০

সোহানী বলেছেন: বাংলাদেশে স্নো হলে পথের লোকজন অর্ধেক মরে ভুত হয়ে যাবে............

৬| ২০ শে জানুয়ারি, ২০১৮ দুপুর ১২:০৮

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: শীত বাংলাদেশের জন্য খারাপ না। কারণ সারা বছর তো গরম ই থাকে। কয়েকি দিনের শীত খুব আরাম লাগে। কানাডার যে শীতের কথা আপনি বললেন তাতে ভয় লাগে।

২০ শে জানুয়ারি, ২০১৮ রাত ৯:০২

সোহানী বলেছেন: আরে নাহ ভয়ের কিছু নেই, স্নোতে হাটার যে মজা..........সেটা আর কি বলবো............

৭| ২০ শে জানুয়ারি, ২০১৮ দুপুর ১২:১৪

মোহেবুল্লাহ অয়ন বলেছেন: এরকম দিনে কাজ ছাড়া মানুষ ঘুরতে বের হয়?

২০ শে জানুয়ারি, ২০১৮ রাত ৯:০৪

সোহানী বলেছেন: অবশ্যই বের হয়। এ সময়ে প্রকৃতি অন্য রকম সুন্দর থাকে। নায়াগ্রা ফলসে গেলে বুঝতে পারবেন, কি অপরুপ সৈান্দর্য্য।

৮| ২০ শে জানুয়ারি, ২০১৮ দুপুর ১২:১৯

খসরুল আলম বলেছেন: স্নোফল দেখার খুব ইচ্ছে ছিল তাই গত বছর হিমাচল গেছিলাম । ৩ দিনের স্নোফল এ কাহিল হয়ে গেছি পুরাই । টেম্প ছিল -৭ আর আপনারা -৪০ কেম্নে ম্যান !!!!

২০ শে জানুয়ারি, ২০১৮ রাত ৯:০৭

সোহানী বলেছেন: হাহাহাহাহাহা............. এখানে আসলে টের পাবেন এটা কোন ব্যাপার না। -৭ যদি সেরকম জ্যাকেট হুডি পড়ে বের হোন তাহলে সেটা এনজয় করতে পারবেন নতুবা শীতে কাহিল হবেন..........

৯| ২০ শে জানুয়ারি, ২০১৮ দুপুর ১২:৫৪

কঙ্কাবতী রাজকন্যা বলেছেন: আমাদের দেশে আজকাল সর্বসাধারণই সাধারণের কথা ভাবছে। শীতবস্ত্র বিতরণ বা গরীবের জন্য চিন্তাটা জনগনই করেন এটাই রক্ষা। তবে সঠিক সময়ে সঠিক ব্যাবস্থার যোগান যে কোনো প্রতিকুলতাই দূর করতে পারে।

২০ শে জানুয়ারি, ২০১৮ রাত ৯:০৯

সোহানী বলেছেন: হাঁ সত্য। দেশের সাধারন মানুষ এগিয়ে আসে সর্বোতভাবে তাইতো রক্ষা পায় গরীবরা।

১০| ২০ শে জানুয়ারি, ২০১৮ দুপুর ১:১৬

মাহমুদুর রহমান সুজন বলেছেন: গরীবলোকদের কথা কয়জনেই ভাবে? তারপরেও দেখানোর জন্য স্বেচ্ছাসেবীতাতো এখন মিডিয়াক্রাস।

২০ শে জানুয়ারি, ২০১৮ রাত ৯:১২

সোহানী বলেছেন: সেটাই দু:খ! দুই তিনটা কম্বল দিয়ে টিভি ক্যামেরা দিয়ে অার ফেইসবুকে এমনভাবে ছবি পোস্ট করে যেন দানশীল মহসীন!

১১| ২০ শে জানুয়ারি, ২০১৮ দুপুর ১:২২

মনিরা সুলতানা বলেছেন: আপু আমরা কিসের জন্য প্রস্তুত !!!!!!!
শীত না হয় এবারে বেশী পরছে ,হয়রানি অন্যবারের চেয়ে বেশি;কিন্তু এই যে ঝড় বাদলের দেশ ,বর্ষার দেশ তাতে ও কি আমাদের ভোগান্তি কম ? কেবল মাত্র গুটি কয়েক জনের সম্পদের পাহাড়ের জন্য আমাদের বাঁধ গুলো ও যথেচ্ছ হয় ।


ভালো লাগলো আপনার জীবন প্রবাহ ।

২০ শে জানুয়ারি, ২০১৮ রাত ৯:১৫

সোহানী বলেছেন: হাঁ সত্য মনিরা, কেবল মাত্র গুটি কয়েক জনের সম্পদের পাহাড়ের জন্য আমাদের বাঁধ গুলো ও যথেচ্ছ হয় । এটাতো গেল শীত যার কারন আমাদে হাতে নেই কিন্তু বন্যা!!! যা আমরা হাতে ধরে সর্বনাশ করছি। একটার পর একটা নদী মরে যাচ্ছে, বন উজাড় করছি, সুন্দরবন ধ্বংস করছি............. নাহ এর তালিকা দিলে লজ্জা হয় ।

ভালো থাকো মনিরা।

১২| ২০ শে জানুয়ারি, ২০১৮ দুপুর ১:৩০

জনৈক অচম ভুত বলেছেন: এমনিতেই আমাদের সাত জনমের ভাগ্য যে আমরা নাতিশীতোষ্ণ দেশে বাস করি। এরপরে আবার সিজনে সিজনে শেল্টার সেন্টারের আশা! বসতে দিলে খেতে চাইলে হবে কেন! :-/

২০ শে জানুয়ারি, ২০১৮ রাত ৯:১৮

সোহানী বলেছেন: কেন রে ভাই, সেটা কি খুব বেশী কঠিন! বন্যায় কিন্তু শেল্টার সেন্টার আছে উপকূল এলাকায়। শেল্টার সেন্টার না হোক কিছু গরম কাপড় ডিস্ট্রিবিউশান খুব কি কঠিন?

১৩| ২০ শে জানুয়ারি, ২০১৮ বিকাল ৩:১৫

তারেক_মাহমুদ বলেছেন: আসলেই তাই, গত কয়েক বছর ঢাকায় শীতই পড়েনি তাই এবার শীতের তেমন প্রস্তুতি ছিলনা কারোই। এবারের শীত হঠাৎ করেই সবাইকে চমকে দিয়েছে।

২০ শে জানুয়ারি, ২০১৮ রাত ৯:১৯

সোহানী বলেছেন: ঠিক তাই। কারন ওয়েদার এখন আমাদের নাগালের বাইরে। বন কেটে সাফা, গাছ কেটে ধ্বংস, নদী সব মরে যাচ্ছে.... তাই এ অবস্থা!!

১৪| ২০ শে জানুয়ারি, ২০১৮ বিকাল ৩:৪৫

ডঃ এম এ আলী বলেছেন: দারুন লিখেছেন, জীবন যেখানে যেমন । ঘরের ভিতরে গরমের মধ্যে ঠান্ডার মাত্রা চেকে ভুল হয়ে যাওয়া খুবই স্বাভাবিক ব্যপার , তবে ঘরের বাইরে পা রাখা মাত্রই যে টের পেয়েছেন তাতেই রক্ষা :) তারপরেও শীত মোকাবেলার প্রস্তুতিটা মোটামুটি তো আপনার ছিলই ।

আমি শীতকে মোটেই ভয় পাইনা । শীতের চোটে অনেকবার প্রায় মরতে মরতে বেঁচে যাওয়ায় বুঝতে পারছি যে শীতের চোটে যে প্রায় মরেই আছে তার আবার মরার ভয় কিসের !!! তবে নিয়মিতভাবে এজমা ক্লিনিকে যাওয়ার বিরম্বনা এড়ানো যায়না । আর সেখানে গেলে ফ্লো ভেকসিন এবং হরেক পদের ব্লাড টেস্টের জন্য হাত ফুটো করে কয়েকটা সু্ইতো ফুটিয়ে দিবেই। বুঝ এবার শীতের ঠেলা কারে কয় !!!

উত্তরে যত শীত বাড়বে ততই পৃথিবীর মঙ্গল , তা না হলে মেরু অঞ্চলের বরম গলে গিয়ে সমুদ্রের পানির উচ্চতা বৃদ্ধি করে আমাদের দেশের উপকুলীয় নিন্ম ভুমিকে পানির নীচে ডুবিয়ে দিবে । এমনিতেই বৈশ্বিক জলবায়ু পরিবর্তনের কারণে ২০৫০ এর দিকে বাংলাদেশের সমগ্র উপকুলীয় এলাকাই নাকি পানির নীচে তলিয়ে যাবে !!! তখন আমাদের অবস্থাটা কি হবে ভাবতেই কষ্ট লাগে ।

এ মাসের শেষের দিকে নাকি বাংলাদেশে প্রবল এক শৈত্য প্রবাহ বয়ে যাবে , এ বিয়য়ে সামুতেও আজকে একটি পোষ্ট এসেছে । এর মোকাবেলায় সকলের প্রস্তুতি নেয়া প্রয়োজন । চাদ গাজী ভাল কথা বলেছেন , দেশের লক্ষ লক্ষ মানুষকে প্রচন্ড শীতের মাঝে রাস্তায় রেখে প্রেসিডেন্ট সহ দেশের হর্তা কর্তারা এখন ঘুমায় কেমন করে তা দেখার পালা !!! কামনা করি কেও যেন শীতে কষ্ট না পায় ।

আপনার দারুন এ তথ্য সমৃদ্ধ লেখাটি প্রিয়তে গেল । ও হ্যা, আপনার 'মিটু' . পোষ্টে একটি মন্তব্য রেখে এসেছি দেখে নিতে পারেন ।

শুভেচ্ছা রইল

২০ শে জানুয়ারি, ২০১৮ রাত ১০:১৩

সোহানী বলেছেন: হাহাহাহা সত্যিই তাই! ঘরের ভীতরে থাকলে ফোরকাস্ট ভুলাটাই স্বাভাবিক।

শীতের চোটে অনেকবার প্রায় মরতে মরতে বেঁচে যাওয়ায় পর ও শীতকে ভয় পান না!!!!! অাপনি পারে ও বটে!! । কখন এ কাহিনী, উত্তর মেরু ভ্রমনের সময়? তারপর ওতো দারুন কিছু দেখেছেন। এ নিয়ে বই কবে লিখবেন?? অরোরা দেখার কাহিনী। প্লিজ, বাংলাদেশে থেকে খুব কমই এ অপূর্ব জিনিস দেখতে পেরেছে। তাই অাপনার উচিত বাকি প্রজন্মকে এ বিষয়ে জানানো। কি সব অগাজগারা বই বের করে বই মেলায় আর আপনাদের মতো প্রতিভাবান মানুষগুলো এ নিয়ে লিখেই না। আর আপনার পত্রিকায় লিখার কত দূর? লিংক দিবেন কারন বাংলা বা ইংরেজী সব পত্রিকাই কম পড়া হয়।

ফ্লু ভ্যাকসিন!! সেটা আর কি বলবো..... তবে ভালো যে এ দিয়ে যদি একটু রক্ষা হয় আর কি!! কিন্তু অবশ্যই সাবধান থাকতে হবে নিউমোনিয়া নিয়ে। এটি সত্যিই ভয়ংকর..... তাই শীতের ঠেলা একটু বুঝে যদি এর থেকে বাঁচা যায় তা ও বা কম কি!!!

হাঁ, গত দুই বছর একেবারেই শীত পড়েনি তাই এ বছর শীত পড়ার ওয়ার্নিং ছিল। এবং সত্যিই তা দরকার নতুবা গতবারের ম্যাকমারি, আলবার্টা ফায়ারের কথা নিশ্চয় শুনেছেন। শূধুমাত্র পর্যাপ্ত শীত না পড়ার কারনে এ ফায়ার হাজার হাজার একর বন বা ঘর ধ্বংস হলো।

চাঁদগাজী ভাই এর সাথেই বলি, ওনারা এসব নিয়ে চিন্তা করার সময় কই??

মি টু তে উত্তর রেখে এসেছি।

আপনার শরীর এখন কেমন?

১৫| ২০ শে জানুয়ারি, ২০১৮ বিকাল ৪:৪৯

জাহিদ অনিক বলেছেন:


আমার খুব সখ, ঢাকাতে স্নো ফল হবে-- আমি স্নো বল স্নো বল খেলব

২০ শে জানুয়ারি, ২০১৮ রাত ১০:১৪

সোহানী বলেছেন: এখনি সে শখ পুরোন করতে পারো.... ফ্রিজ থেকে কিছু বরফ নিয়ে খেললেই পারো............ B:-/

১৬| ২০ শে জানুয়ারি, ২০১৮ বিকাল ৪:৪৯

রাজীব নুর বলেছেন: কেউ যখন বাংলাদেশকে খোঁচা দিকেউ যখন বাংলাদেশকে খোঁচা দিয়ে কথা বলে। আমার ভালো লাগে না। কষ্ট হয়।

২০ শে জানুয়ারি, ২০১৮ রাত ১০:১৭

সোহানী বলেছেন: খোঁচা কিভাবে দিলাম বুঝতে পারি নাই নতুবা আমার কথা আপনি বুঝতে পারেননি।

১০০ টাকার কথা বললাম কারন দেশে চাইলেই মিস্ত্রি বা সাহায্যের কেউ পাবেন যা এখানে অসম্ভব। নাকি এখানে টিকেটের কথা বলাতে আপনি অন্য কিছু বুঝেছেন? একটু ডিটেইলশ বললে বুঝতে সুবিধা হতো যে কিভাবে দেশকে খোঁচা দিলাম।

১৭| ২০ শে জানুয়ারি, ২০১৮ বিকাল ৪:৫০

রাজীব নুর বলেছেন: কেউ যখন বাংলাদেশকে খোঁচা দিয়ে কথা বলে, আমার ভালো লাগে। কষ্ট হয়।


২০ শে জানুয়ারি, ২০১৮ রাত ১০:১৮

সোহানী বলেছেন: উত্তর উপরে................

১৮| ২০ শে জানুয়ারি, ২০১৮ বিকাল ৪:৫৪

নূর-ই-হাফসা বলেছেন: ভালো লাগলো আপু । অনেক সুন্দর করে লিখেছেন ।

২০ শে জানুয়ারি, ২০১৮ রাত ১০:২২

সোহানী বলেছেন: ধন্যবাদ হাফসা!!!

১৯| ২০ শে জানুয়ারি, ২০১৮ বিকাল ৫:৪৫

মাঈনউদ্দিন মইনুল বলেছেন:


আমরাও কি ধীরেধীরে চরমভাবাপন্ন আবহাওয়ার দিকে যাচ্ছি? এবার দিনাজপুরে মাইনাস ২.৬ ডিগ্রি রেকর্ড হয়েছে! ব্যাপার না... আপনারা তখন আমাদেরকে প্রশিক্ষণ দিয়ে যাবেন :)

আলাদা করে ছবির ব্যাখ্যা দেবার জন্য ধন্যবাদ।
ইভানকা ট্রাম্পকে দেখলেই ভালো লাগে, যেমন ভালো লাগে তার পিতা টিরাম্পকে!

২১ শে জানুয়ারি, ২০১৮ সকাল ৭:২৬

সোহানী বলেছেন: হাহাহাহাহাহা.......... প্রশিক্ষণ তা ও আবার দেশের মানুষদের !!!!!!!!!! ভাইরে ঠান্ডা এমন জিনিস তা মোকাবেলা করার জন্য বিদেশী প্রশিক্ষক আনা লাগে না, নিজেরাই সর্ব্বোচ্চ ব্যবস্থা করতে পারি। আর দেশের আবহাওয়ার ধীরেধীরে চরমভাবাপন্নর দিকে যাচ্ছে। কারন খুবই সহজ, যেভাবে বন উজার করছি , গাছ কাটার মহড়া দিচ্ছি, জলাশয়ে দালান তুলছি সেখানে এটাই ন্বাভাবিক!!!

ওওওওওওওও আপনি ও ইভানকার প্রেমে......হাহাহাহাহা আবার তার পিতাজিকে ভালু পান!!!!!!!! হায় আল্লাহ, কই যাই!!!

আসলে এ লিখাটা ড্রাফ্ট করেছিলাম লাস্ট উইকে, কাল হঠাৎ হার্ডসন বে তে গিফট্ কিনতে যেয়ে ইভানকার এ ড্রেস চোখে পড়লো। আগে বে ইভানকার কোম্পানীর জন্য আলাদা কর্নার ছিল, তারপর তাকে একটু কর্নার করে তা বেন করে। এখন কিছু প্রডাক্ট আনছে কিন্তু আলাদা জায়গা দিচ্ছে না। একটু বলে রাখি কানাডা কিন্তু ট্রাম্প চাচাকে একটু খানি কমই পছন্দ করে।

ব্যাখ্যা দিলাম!!!!! ভালো থাকুন প্রিয় লেখক, আবার আগের মতো শুরু করবেন এ প্রত্যাশায়।

২০| ২০ শে জানুয়ারি, ২০১৮ সন্ধ্যা ৬:৩৪

প্রামানিক বলেছেন: ওইরকম ঠান্ডা আমাদের কাছে কোন ব্যাপার না-- চুলায় যদি ঘুটের আগুন থাকে আর পিঠের উপর ছিঁড়া কাঁথা থাকলে হজার মাইনাস আমরা চুলার আগুনে বসেই কাঁটিয়ে দেব।

২১ শে জানুয়ারি, ২০১৮ সকাল ৭:২৮

সোহানী বলেছেন: হাহাহাহাহা.. তা জানি। আমরা কষ্ট সহিষ্নু জাতি, বন্যা, খরা, শীত কিছুই করতে পারে না।

ভালো থাকুন প্রিয় ছড়াকার। আপনার সাথে আড্ডাটা মিস করেছি। আসলে খুব কম সময়ের জন্য সামুতে ঢুকি তাই আড্ডার মতো ব্লগে ঢুকতে পারি না। আবার হয়তো কোন এক সময় আড্ডা দিবো............

২১| ২০ শে জানুয়ারি, ২০১৮ সন্ধ্যা ৬:৩৯

উম্মে সায়মা বলেছেন: বাব্বাহ। মাইনাস ৪০ শুনেইতো শরীর হিম হয়ে যায়! যদিও আমার স্নো পড়ে এমন কোথাও ঘুরতে যাবার শখ :)
বর্ণনা ভালো লেগেছে আপু....

২১ শে জানুয়ারি, ২০১৮ সকাল ৭:২৯

সোহানী বলেছেন: সত্যি যদি বলি, আমি কিন্তু দারুন পছন্দ করি স্নো.... এখানকার বাচ্চাদের দেখলে বুঝবা কি যে আনন্দ করে........

ভালো থাকো সায়মা।

২২| ২০ শে জানুয়ারি, ২০১৮ সন্ধ্যা ৬:৫৮

সাদা মনের মানুষ বলেছেন: আমার ইচ্ছে কোন একদিন স্নো পড়বে, আর আমি সে সব হাতে নিয়ে খেলা করবো, তবে জানিনা সেটা কবে কোথায় ঘটবে।

২১ শে জানুয়ারি, ২০১৮ সকাল ৭:৩৫

সোহানী বলেছেন: আপনি যেভাবে ঘুরাঘুরি পছন্দ করেন তাই হয়তো যেকোন সময়ই এখানে হাজির হবেন।..

আগে থেকেই খবর দিবেন তাহলে হয়তো গাইড হিসেবে কাজ করতে পারবো...............

২৩| ২০ শে জানুয়ারি, ২০১৮ সন্ধ্যা ৭:০০

সাদা মনের মানুষ বলেছেন:

২১ শে জানুয়ারি, ২০১৮ সকাল ৭:৩৬

সোহানী বলেছেন: চা কাপ থেকে উপচে পড়ছে সেরকম চা তো জন্মে ও খাই নাই...............

২৪| ২০ শে জানুয়ারি, ২০১৮ সন্ধ্যা ৭:১৫

আবু তালেব শেখ বলেছেন: ওখানে যারা রাস্তায় থাকে তারা ভাল সুবিধা পায়

২১ শে জানুয়ারি, ২০১৮ সকাল ৭:৩৭

সোহানী বলেছেন: হাঁ সত্য কিন্তু তারা তা না নিয়ে রাস্তায় থাকে...... আজিব!!!

২৫| ২০ শে জানুয়ারি, ২০১৮ সন্ধ্যা ৭:১৬

কি করি আজ ভেবে না পাই বলেছেন: মোর কথা এতো হিমে
চান করো কি করে?
বুঝিনে জোব্বা পড়ে
কি করে যে টিকো রে??

আমি বাপু এ শীতেও
ঘুমিয়েছি খালি গায়ে;
না চলুক এসি তবু
ফ্যান ঘুরে ডানে বায়ে।

চান করি ঝপাঝপ
দিনে কমে দু'দুবার;
বেরুবার আগে আর
আগে মাস্ট ঘুমোবার।

কি জানি কি করে রও
ঘটে মোর যায় না;
ভালো কথা কি রূপ আজ
কয়েছে সে আয়না?

২১ শে জানুয়ারি, ২০১৮ সকাল ৭:৪৯

সোহানী বলেছেন: হিটিং মিটিং রে ভায়া..........
তাই নেই গোসলে ঝামেলা!
যখন মনে পড়ে শীতের কথা
জোব্বা গায়ে চরে বসে আপনা আপনা!!

হাহাহাহা.......... তোমারে একদিন ছেড়ে দিতে হবে ফ্রিজিং ঠান্ডায় তাইলে বুঝবা কোথ্থেকে কি!!! ঝপাঝপ চান করা কত প্রকার কি কি বুঝবা....

ওওওও আয়না আয়না বলোতো ব্লগে কে কে আমাকে পছন্দ করে?? কি বললা??? শুধু কথাকথিকেথিকথন !!! হায় হায় এইটা কি বল্লা, আর কেউই না :(( :(( :(( :(( :((

২৬| ২০ শে জানুয়ারি, ২০১৮ সন্ধ্যা ৭:২৩

মলাসইলমুইনা বলেছেন: হ্যা এই তুমুল স্নো আর মাইনাস চল্লিশে এখানে জীবন এমনি | মাঝে মাঝে এমন হয় সকালে ভরে মাইনাস টেন আবার দুপুরেই হয়ে যাচ্ছে পাঁচ বা দশ ডিগ্রি ফারেনহাইট | এইতো থার্সডেতাই হলো এমন | দুপুরে গাড়ি চালাতে গিয়ে এমন গরম লেগে গেলো যে গাড়ির হিটার বন্ধ করে দিলাম | সকালে বের হবার সময় কিন্তু ছিল ফ্রিজিং কোল্ড টেম্পারেচার | সত্যিই জীবন যেখানে যেমন !

২১ শে জানুয়ারি, ২০১৮ সকাল ৭:৫৪

সোহানী বলেছেন: তাই নাকি আপনি কোথায়??? আমাদের মোটামুটি এতোটা ভেরিয়েশান নেই। তবে এ ঝামেলা আমি পেয়েছিলাম জেনেভায়। হঠাৎ হঠাৎ বৃষ্টি, আবার রোদ...... কি যে বিরক্তিক।

ভালো থাকুন মলাসইলমুইনা.......

২৭| ২০ শে জানুয়ারি, ২০১৮ সন্ধ্যা ৭:২৫

বিদ্রোহী ভৃগু বলেছেন: উলি বাবা কি থান্দা আআআআআআআআআ

পড়েইতো শীত করছে ;)

হুম। আসলেই তাই জীবন যেখানে যেমন

++++++

২১ শে জানুয়ারি, ২০১৮ সকাল ৭:৫৭

সোহানী বলেছেন: আরে না না এতোটা খারাপ না, শুনতেই যতো খারাপ লাগে!! আসলে তুমি নিজেই দৈাড়াবা স্নো বল হাতে নিয়ে ;);););););)

২৮| ২০ শে জানুয়ারি, ২০১৮ সন্ধ্যা ৭:২৯

শুভ_ঢাকা বলেছেন: সোহানী,

আপনার লেখা মানেই সর্বাধিক পঠিত, লাইক ও অনেক অনেক কমেন্ট। এই ব্যাপারে আপনার প্রতিক্রিয়া কি? :D

ভাবি এখন তো শীত মোকাবেলার জন্য কত আধুনিক রকমের ব্যবস্থাপনা আছে, আজ থেকে একশ বছর আগে কানাডিয়ানরা কি করে এই ধরনের ভয়াবহ শীতের সাথে মোকাবেলা করতো।

সুন্দর পোস্টের জন্য অগুনতি প্লাস রইলো।

২১ শে জানুয়ারি, ২০১৮ সকাল ৮:০৮

সোহানী বলেছেন: অারে নাহ নাহ, আমার পোস্ট এমন কিছু না। অনেক দিন ধরে ব্লগে আছিতো তাই পরিচিত জনেরা ভালোবেসে পড়ে আমার এ অখাদ্য লিখা। :`> :`> :`>

এখনো কানাডার আদিবাসীরা আছে এবং তারা সেই আগের মতই থাকার চেস্টা করে। যেমন ইনটুইট বাসীরা। প্রচন্ড ঠান্ডা সেখানে, পশুর চামড়া প্রধান ভরসা। তবে সরকার চেস্টা করছে আধুনিকতা আনতে সেখানে। আর এখানকার সব বাড়িই কিন্তু কাঠের তৈরী। কারন এতে ঠান্ডা কম ঢুকে।

অসংখ্য ধন্যবাদ শুভ_ঢাকা । অনেক দিন পর মনে হয় আপনাকে দেখলাম!

২৯| ২০ শে জানুয়ারি, ২০১৮ রাত ৮:১৮

কথাকথিকেথিকথন বলেছেন:





হ্যাঁ, জীবন যেখানে যেমন, আবহাওয়া যেখানে যেমন । কানাডার সরকার জনগনের সেবা সে অনুপাতে দিচ্ছে যে অনুপাতে দরকার তাই তাদের কোন সীজনে সমস্যা হয় না । কিন্তু আমাদের দেশের সরকার তো তা দিচ্ছে না, তাই বৃষ্টি আর শীত এই দু' সীজনে অবস্থা কাহিল !

২১ শে জানুয়ারি, ২০১৮ সকাল ৮:১৫

সোহানী বলেছেন: আসলে এতো মানুষ আমরা দেশে, আর সে তুলনায় সম্পদ কম। কিভাবে দিবে বলেন? আর তার বিপরীতে কানাডায় বিপুল সম্পদ অথচ লোকবল ধার করতে হয় সারা বিশ্ব থেকে। তা উপর, কোন দূর্নীতি না থাকার কারনে যতটুকু বরাদ্দ থাকে সব টুকই পায় আর আমাদের দেশে বরাদ্দটুকু ও পায় না। দূর্নীতি, চুরি বা মাস্তানরাইতো সব খেয়ে ফেললো, সাধারন মানুষ পাবে কই????

অনেক ভালো থাকুন! আমাকে আপনার পছন্দের তালিকায় দেখে সত্যিই অবাক হয়েছি।

৩০| ২০ শে জানুয়ারি, ২০১৮ রাত ৮:৪৭

শাহাদাৎ হোসাইন (সত্যের ছায়া) বলেছেন: সত্যি বলেছেন, আমাদের দেশে শীত মোকাবেলা করার মত পর্যাপ্ত উপকরণ মানুষের নেই। সেজন্য অতিরিক্ত কষ্ট ভোগ করতে হয়।

২১ শে জানুয়ারি, ২০১৮ সকাল ৯:২০

সোহানী বলেছেন: হাঁ সত্যিই তাই। কি করবেন বলেন, দুবেলা খাবার জোগাড়ই যেখানে কষ্টকর সেখানে অন্য কিছুর চিন্তা করার সুযোগ থাকে না।

সরি আপনার আড্ডায় যোগ দিতে পারিনি। আসলে একটানা কোন আড্ডায় যোগ দেয়ার মতো সময় ম্যানেজ করা খুব কঠিন আমার জন্য।

৩১| ২০ শে জানুয়ারি, ২০১৮ রাত ৮:৪৮

অপ্‌সরা বলেছেন: ইভানকার ড্রেস তো আমাদের সকলেরই লাগবে মনে হচ্ছে আপুনি!

আবার নাকি শীত আসছে ২৫ থেকে। :(

কি করি ভাইয়ার ছড়িতা পড়ে হাসছি।


২১ শে জানুয়ারি, ২০১৮ সকাল ৯:২৯

সোহানী বলেছেন: দেশে এখনো ইভানকার ড্রেস আসেনি??? আসার কথা.... বিশ্বের ধনীর তালিকায় কিন্তু বাংলাদেশীদের নাম আছে। একটু দামী তবে কোয়ালিটি এমন আহামরি মনে হলো না।

কি করি তো ইউনিক ;) ;) ;)

৩২| ২০ শে জানুয়ারি, ২০১৮ রাত ৯:০৬

আহমেদ জী এস বলেছেন: সোহানী ,




এবারে নিশ্চয়ই অপেক্ষা করিয়ে রাখিনি !!
কেন যে কানাডায় মরতে গেলেন ? :|| একে তো পদে পদে আইন-কানুনের বিড়ম্বনা ......তার উপরে মাইনাস ৪০ ।
এখানে আমরা কত্তো বিড়ম্বনাহীন । কোনও আইন-কানুনের বালাই নেই । সবাই এক্কেবারে স্বাধীন ।
" আমরা সবাই রাজা আমাদেরই রাজার রাজত্বে.. " এমন রাজত্ব সারা পৃথিবীতে একখানাই আছে ---- " সে যে আমার জন্মভূমি .....। "
দেশটাকে স্বাধীন এইজন্যেই তো করেছি ।
স্বাধীনতাহীনতায় কে বাঁচিতে চায় ? এখানে আমরা সবাই " এ্যায়সে চলো , য্যায়সে চলো , চলো চলো হে.." । :) তাই যে যার মতো চলি । আপনাদের মতো অতো হিসেব-নিকেশের ধার ধারিনে !

শীত-গ্রীষ্ণ-ঝড়-বন্যায় অসহায়ের মতো পথে জায়গা করে নেবেন ? পারবেন, এতো স্বাধীন আপনি । তবে অভুক্ত কিছু লোককে কিছু খেতে দিতে হবে । এটা হলো "অন্নহীনকে অন্ন দাও" প্রকল্প । সম্প্রদান কারকে কর্মকান্ড ।

সর্বংসহা ধরিত্রীর মতো আমরা সব কিছুই সইতে পারি । শীত-গ্রীষ্ণ-ঝড়-বন্যা - অনাহার-অর্ধাহার সব সব .....
এমন দেশটা কোথাও খুঁজে পাবে নাকো তুমি ( আপনি )........................

আপনার এমন লেখাতে মাথা এখন ৪৪৪ ( ফোর ফরটি ) হয়ে আছে বলে মাইনাস ৪০কে উষ্ণতায় আনতে মন্তব্যে ৩০ কেজির
সব প্রুফ জ্যাকেট চড়াতে হলো । দুঃখিত ।

শুভেচ্ছান্তে ।

২১ শে জানুয়ারি, ২০১৮ সকাল ১০:৪০

সোহানী বলেছেন: হাহাহাহাহা...... সত্যিই ৩০ কেজির জ্যাকেট!! সাথে জুতার ওজন সহ বাকি কিছুর ওজন যোগ করলে আমার ওজনের সমান। তাই শীতে সবার ওজন কমতে বাধ্য!!!!

কানাডায় মরতে যাইনি, গেছি বাঁচতে ;);););) দেশের এত্তো এত্তো স্বাধীনতা পেয়ে সহ্য হচ্ছিল না। ইচ্ছে হলেই অাপনাকে ধাক্কা দিবে, কোন কিছুর তোয়াক্কা নেই। আইন কানুন, সন্মান অসন্মান .......... স্বাধীনতা কাহাকে বলে, কত প্রকার কি কি?

"অন্নহীনকে অন্ন দাও" প্রকল্প । সম্প্রদান কারকে কর্মকান্ড । ........... খারাপ বলেন নি!!! একটু চিন্তা করতে হবে।

সর্বংসহা ধরিত্রীর মতো আমরা সব কিছুই সইতে পারি । শীত-গ্রীষ্ণ-ঝড়-বন্যা - অনাহার-অর্ধাহার সব সব ..... সত্যিই তাই। আমাদের সব কিছু মানিয়ে চলার ক্ষমতা ইশ্বর প্রদত্ত।

এবার অনেক অাগেই দেখা পেলাম তার মানে পকেটের সময়গুলো একটু একটু খরচ শুরু করেছেন।

৩৩| ২১ শে জানুয়ারি, ২০১৮ রাত ১২:০৬

সুমন কর বলেছেন: না, এতো শীতে থাকতে পারুম না............আমি বাংলাদেশেই থাকুম। ;)

লেখা ভালো লেগেছে।

২১ শে জানুয়ারি, ২০১৮ রাত ৮:৫৩

সোহানী বলেছেন: আরে না না না এমন কোন সমস্যা না। শুনতেই যত খারাপ লাগে আসলে ততটা না। আর ফ্রিজিং রেইন হলে বের কম হই, এই যা!!

ভালো থাকুন সুমন!

৩৪| ২১ শে জানুয়ারি, ২০১৮ রাত ১:০৩

সচেতনহ্যাপী বলেছেন: প্রথম ছবিটি নিয়ে আমিও ভাবছিলাম।। শেষে এসে যোগসুত্র পেলাম।।
আসলেও ঠান্ডার দেশে তার প্রতিশেধক না থেকেই পারে না।। আবার অভ্যস্থতারও একটা কথা আছে না!!! যেমন আমরা ৫০+ এও যেমন চলতে পারি।।
বর্তমান সময়ের আলোচিত একটি বিষয়ে লেখাটি ভাল লাগলো।।
পাঠকরা এবার ভাবতে থাকুন।।

২১ শে জানুয়ারি, ২০১৮ রাত ৮:৫৫

সোহানী বলেছেন: আসলেই জীবন যেখানে যেমন। তারপর ও কথা অভ্যস্থতারও + ইকোনমিক কন্ডিশন। যদি পকেটে পয়সা থাকে তাহলে শীত বা গরম কোন ঘটনা না কিন্তু না থাকলে অনেক বড় ঘটনা। যেমন আমাদের দেশের অবস্থা!!

সবসময় ভালো থাকুন সচেতনহ্যাপী!

৩৫| ২১ শে জানুয়ারি, ২০১৮ রাত ৩:০২

নিওফাইট নিটোল বলেছেন: কারন বাসে উঠে ওয়েদার ফোরকাস্ট চেক করে দেখি এখন মাইনাস ৩০ এবং সন্ধ্যায় তা মাইনাস ৪০ এর উপর যাবে
দেশের ফোরকাষ্ট শুনলে মানুষ হাসাহাসি করে......কারণ আমাদের ওয়েদার ফোরকাষটকে পাত্তাই দেয় না.....এখন ওয়েদারের মর্জি ধরতে না পারাটা নিশ্চয়ই অন্যায় ;) .....কিন্তু কথা হল কানাডার ফোরকাষ্ট তাহলে ওয়েদার বোঝে? ;)

এইতো গেলো গাড়ি বের না করে পাবলিক ট্রান্সপোর্ট ইউজের সমস্যা
কেন বাড়ির রাস্তার বরফ পরিস্কারের ঝামেলা এড়াতে গিয়েছিলেন বুঝি? আর বরফ যে আপনাকে উল্টো ধান-চালের হিসাব বুঝিয়ে দিল! বোকামী করেন আর যাই করেন- আপনি যে প্রথম শ্রেণীর কাজ করেছেন সেটাই আনন্দের :P

যাই হোক......শীতের কুয়াশা আর বিকেল আমার ভালো লাগে......তুষারের পতন না হয় অধরাই থাকল......স্থিরচিত্র আর মুভিই ক্ষুধা নিবারণের আপাতত উপায়! আর আপনার পোষ্টে এই প্রথম বোধহয় কমেন্টাইতেছি!!

***************************************************
(সামু কপি-পেষ্টের সুবিধা বন্ধ করে দিয়ে আমার মত ছিদ্রান্বেষীর ক্ষতি করে দিয়েছে, আমিতো ভুল কপি করতাম পেষ্ট করার জন্য........হাহ.......তা আর কী করার? বিকল্প উপায়ও বের করে ফেলছি.......এভাবে কপি করতে আরও মজা :D )

অভ্যস্থ < অভ্যস্ত; মারাত্বক < মারাত্নক; উষ্নতা < উষ্ণতা

২১ শে জানুয়ারি, ২০১৮ রাত ৯:০১

সোহানী বলেছেন: হাহাহাহাহা.... কপি পেস্টের সমস্যা। আগে আমারো হতো, এখন একটু কমেছে মনে হয়।

আসলে শীতকালে গাড়ি বরে করা যে কি যন্ত্রনা তা না ভুগলে বোঝা যায় না। গাড়িতো বের করে বাইরে গেলেন কিন্তু সেখান থেকে বের হবার দেখবেন গাড়িই চিনতে পারছেন না। এমন স্তর বরফ যে দুই ঘন্টা পরিস্কার করার পর দেখলেন সেটা আপনার গাড়ি না...হাহাহাহাহা

আর যেখানে এখানকার ট্রান্সপোর্ট এতো ভালো সেখানে শীতকালে গাড়ি ইউজ বোকামী।

অঅর কানাডা বা এ ধরনের কান্ট্রিতে ফোরকাস্ট অসাধারন। মানুষ প্রতিটি স্টেপেই চলে ফোরকাস্ট শুনে। আমাদের দেশে এতো উন্নত যন্ত্রপাতি ও নেই আর সবার ওয়েদার ফোরকাস্ট এর দরকার ও নেই। তাই কোন রকমে চলে আর কি!!

হাঁ, এ প্রথম মনে হয় আসলেন। অনেক ধন্যবাদ আমার এ অখাদ্য লিখার জন্য সময় দিলেন। ভালো থাকুন সবসময়।

৩৬| ২১ শে জানুয়ারি, ২০১৮ রাত ৩:০৫

নিওফাইট নিটোল বলেছেন: অভ্যস্থ -< অভ্যস্ত
মারাত্বক -< মারাত্নক
উষ্নতা -< উষ্ণতা

২১ শে জানুয়ারি, ২০১৮ রাত ৯:০৬

সোহানী বলেছেন: আপনি তো এক বছর সাত মাস ব্লগে কিন্তু কোন লিখা নেই কেন?

৩৭| ২১ শে জানুয়ারি, ২০১৮ রাত ৩:৫৯

নাঈম জাহাঙ্গীর নয়ন বলেছেন: কন কি আপু মাইনাস ৪০!!!!!!
এই দেশে ২.৬ তাই শীতে মানুষ মরার খবর, আর যদি মাইনাস ৪ হতো তাহলে কত মানুষ মরতো তা হিসেব করে বের করা সম্ভব হবার নয়।

আহ! আমাদের সোনার বাংলাদেশ, আমি ভালোবাসি তোমায় মায়ের মতো, তুমি রেখেছো মোদের সন্তানের মতো সযত্নে আঁচলে মোড়ে, তোমার গুণের নাইক শেষ, ও'আমার সোনার বাংলাদেশ

ভালো থাকুন, ঠাণ্ডা থেকে থাকুন সুরক্ষিত
শুভকামনা সবসময় আপনার জন্য

২১ শে জানুয়ারি, ২০১৮ রাত ৯:১৯

সোহানী বলেছেন: আসলে নয়ন ভাই, দেশে মানুষদের তেমন গরম কাপড় নেই তাই এমন কষ্ট পায়। এখানেতো তেমন ঝামেলা নেই তাই আমাদের সমস্যা হয় না।

অনেক ভালো থাকুন আপনি ও। নতুন কি গান বেধেছেন? আপনার কি কোন এ্যালবাম বের হয়েছে?

৩৮| ২১ শে জানুয়ারি, ২০১৮ সকাল ৮:১৬

অাব্দুল্লাহ অাল কাফি বলেছেন: কানাডায় এমন তাপমাত্রায়!
বাংলাদেশের নিম্ন আয়ের মানুষের অার্থিক অব্স্থা শোচনীয়।
তাদের অতি নিম্ন সম্বল।
শীতে জোটেনা একটা কম্বল।

২১ শে জানুয়ারি, ২০১৮ রাত ৯:২১

সোহানী বলেছেন: তাদের অতি নিম্ন সম্বল।
শীতে জোটেনা একটা কম্বল।

ঠিক তাই, সেই কারনেই তারা এমন কষ্ট পায়। একটু যদি সরকার এগিয়ে আসতো তাহলে এতােটা কষ্ট পেত না।

ভালো থাকুন কাফি।

৩৯| ২১ শে জানুয়ারি, ২০১৮ সকাল ৮:৩৯

চাঁদগাজী বলেছেন:



আমাদের প্রেসিডেন্ট হন দলের দয়ায়, সেই প্রেসিডেন্ট আমার মন্ত্রীসভ গঠনের ও ভেংগে দেয়ার ক্ষমতা রাখেন, যতসব অদ্ভুত লিলিপুটিয়ান কান্ড।

প্রেসিডেন্ট হাউসটা মোামুটি বৃদ্ধাশ্রম।

২১ শে জানুয়ারি, ২০১৮ সকাল ৯:১৬

সোহানী বলেছেন: হাহাহাহাহা.......... প্রেসিডেন্ট হাউসটা মোটামুটি বৃদ্ধাশ্রম =p~ বর্তমান প্রেসিডেন্ট মনে হয় সবচেয়ে কনিষ্ঠ!!

পার্টির সবচেয়ে বয়বৃদ্ধই এ পোস্টে চান্স পায়।........... কি করবেন বলেন, প্রেসিডেন্ট এর তো কিছু কাজ দরকার।

৪০| ২১ শে জানুয়ারি, ২০১৮ সকাল ৯:৩৪

সেলিম আনোয়ার বলেছেন: মাইনাস -২০। লিভিং ডেড।সাংঘাতিক শীত।!!!
এর চেয়েও বেশি শীত হতে পারে মানুষের পৃথিবীতে। মানে লোকালয়ে ।

২১ শে জানুয়ারি, ২০১৮ রাত ৯:১৭

সোহানী বলেছেন: আরে নাহ নাহ সেলিম ভাই, এটা এমন কোন ঠান্ডা না। এখানে আসলে্ বুঝতে পারবেন। কানাডার আরো কিছু প্রভিন্স এ এর চেয়ে ও ঠান্ডা। আসলে উপযুক্ত ড্রেস, সব জায়গায় হিটিং তাই কোন সমস্যাই হয় না।

৪১| ২১ শে জানুয়ারি, ২০১৮ সকাল ১০:১২

মোস্তফা সোহেল বলেছেন: মাইনাস শুনলেই মনের ভেতর আতংক চলে আসে।এবার তো আমাদের এখানেই ভিষন শীত পড়ে গেল।৬৫ বছরের রেকর্ড ভেঙে গেছে।
শীতে উত্তরাঞ্চলের মানুষদেরই বেশি কষ্ট হয়।শীত নিয়ে সরকারের আগাম কোন ব্যবস্থা নিতে দেখি না।যখন শীত পড়তে শুরু করে তখন মনে হয় লোক দেখানো কিছু কম্বল বিতরন করেই সব দায়িত্ব শেষ মনে করেন তিনারা।
আমার মনে হয় শীত পড়ার আগেই দরিদ্র মানুষকে শীত বস্ত্র বিতরন করা উচিত।

২১ শে জানুয়ারি, ২০১৮ রাত ৯:২৫

সোহানী বলেছেন: যখন শীত পড়তে শুরু করে তখন মনে হয় লোক দেখানো কিছু কম্বল বিতরন করেই সব দায়িত্ব শেষ মনে করেন।

ভাইরে সেটাইতো বলি। কিছু ছাত্র সংগঠন আর এনজিও আছে বলে কিছু লোক পাচ্ছে সাহায্য। আর ফেইসবুক আর অসংখ্য টিভি চ্যানেল হয়ে হয়েছে জ্বালা, সব কিছুই এখন স্যুটিং এর দখলে।

আগাম ব্যবস্থা নিতে পারলেতো হতোই, কিন্তু তা নিয়ে ভাববার সময় কই কর্তা ব্যাক্তির????

৪২| ২১ শে জানুয়ারি, ২০১৮ সকাল ১০:৪৮

রাফা বলেছেন: মাইনাস ৪০ কোন ব্যপারনা...নরওয়েতে যান প্রায় অধিকাংশ সময়ে এটাই নরমাল।কানাডা আমাদের প্রতিবেশি তাই অনুভব করা যায় ।ইভানকা পর্বটুকুই ভালো লাগেনি বাকিটা ঠিক আছে।এর চাইতে বৃটেনের ফগ ব্রান্ড দিলেও ভালো হইতো।

২১ শে জানুয়ারি, ২০১৮ রাত ৯:২৮

সোহানী বলেছেন: অাসলে নরওয়ে বা কানাডা, কোন সমস্যা না শীতে কারন উপযুক্ত ব্যবস্থা আছে।

ইভানকা পর্বটুকু লিখার ফান পার্ট, আসলে আমার লিখা একটু এলোমেলো। যা মনে আসে তাই লিখি। এতো ভাবনা চিন্তা করে লিখি না তাই অনেক কিছুই ভালো হয়তো লাগবে না।

ভালো থাকুন রাফা।

৪৩| ২১ শে জানুয়ারি, ২০১৮ সকাল ১১:০৮

সজিব ইসলাম বলেছেন: -৪০ বাব্বা ঐ দেশের মানুষ আবার অফিস ও করে কেমনে কি? তবে সপ্নের দেশের মানুষের কথাগুলো সপ্নের মতোই মনে হয়।

২১ শে জানুয়ারি, ২০১৮ রাত ৯:৪০

সোহানী বলেছেন: আসলে উপযুক্ত ড্রেস, সব জায়গায় হিটিং তাই কোন সমস্যাই হয় না। বাসা থেকে বের হয়ে গাড়িতে উঠতে ২ মিনিট আর অফিসে ঢুকতে ৩ মিনিট। জাস্ট ৫ মিনিট বাইরে থাকি তাই কোন সমস্যা হয় না।

৪৪| ২১ শে জানুয়ারি, ২০১৮ সকাল ১১:২৫

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: মাইনাস ৪০ বলেন কি ?
আমাদের দেশে প্লাস ৬ য়েই তো যে কাপাকাপি শুরু হয়ে যায় !
ছবি গুলি যা দিয়েছেন, দেখেই শিত শিত লাগছে! =p~

২১ শে জানুয়ারি, ২০১৮ রাত ৯:৪২

সোহানী বলেছেন: হাহাহাহা লিটন ভাই!!

ওই যে বল্লাম আমাদের দেশে ড্রেস, ঘরের হিটিং, গাড়ির হিটিং বা ইনসুলেশান কিছুই নেই তাই ৮-১০ ই সবার কষ্ট হয়।

৪৫| ২১ শে জানুয়ারি, ২০১৮ দুপুর ১২:১৫

ধ্রুবক আলো বলেছেন: আপনিও ভালো থাকুন, সাবধানে থাকুন। আমি এরকম মাইনাস ৪০ ডিগ্রি শীতে সর্বোচ্চ আধা ঘন্টা সারভাইভ করতে পারবো। এরপর..পরপারে।

২১ শে জানুয়ারি, ২০১৮ রাত ৯:৪৪

সোহানী বলেছেন: আরে না না এমন কোন সমস্যা নেই। আসলে উপযুক্ত ড্রেস, সব জায়গায় হিটিং তাই কোন সমস্যাই হয় না। সারভাইভ তাই ভালোভাবেই করতে পারবেন ধ্রুবক।

৪৬| ২১ শে জানুয়ারি, ২০১৮ বিকাল ৫:২০

কি করি আজ ভেবে না পাই বলেছেন:
ওওওও আয়না আয়না বলোতো ব্লগে কে কে আমাকে পছন্দ করে?? কি বললা??? শুধু কথাকথিকেথিকথন !!! হায় হায় এইটা কি বল্লা, আর কেউই না :(( :(( :(( :(( :((

এই পেনু প্রতিদান
রাগে ক্ষোভে ছিঃ করি;
আয়না সে আলবাৎ
কয়েছিলো 'কি করি'।

প্রচন্ড শীতে হায়
শুরু তার কাঁপাকাঁপি;
কি...কি ক...ক শুনে তুমি
ভেবে নিলে কথাকথি!!


২১ শে জানুয়ারি, ২০১৮ রাত ৯:১৩

সোহানী বলেছেন: ঢঙ যদি শিল্পতো,সে
'ভিঞ্চি' বা 'পিকাসো';
এমন ঢঙিনি মাগো
ত্রিভূবনে দেখেছো!!!

যা লিখে সে তা-ই হিট
লাইক পড়ে হাজারে;
পাবলিশ হলে বই
বেস্ট সেল বাজারে।

তাও তার মনে জ্বালা
নেই ছিটে শোকরিয়া;
এ কি কোন কথা হলো
বুকে উঠে ঠোকরিয়া!!..............


হাহাহাহাহা.................. হায় আমি এ কাদের পাল্লায় পড়লাম.........

প্রচন্ড শীতে হায়
শুরু তার কাঁপাকাঁপি;
কি...কি ক...ক শুনে তুমি
ভেবে নিলে কথাকথি!!............

ও আয়না ও আয়না বলো তো কে সবচেয়ে ঢঙ্গী?? ওওওওওওওও কি বল্লা ??? ব্লগের সুকুমার মি: কি করি...... !!!!! ওওওওও আমি জানতাম এইটা ছাড়া দ্বিতীয় পিস হইতেই পারে না... ওয়ান পিস মেইড, কারিগর ডেড =p~ =p~ =p~

শায়মা, তুমি কই!!!!!!!!!!!!!!!!!!!!!!

৪৭| ২১ শে জানুয়ারি, ২০১৮ রাত ৮:৫৮

গব্বু বলেছেন: চমৎকার গোছানো লেখা। ভাল লাগল।

২১ শে জানুয়ারি, ২০১৮ রাত ৯:৪৫

সোহানী বলেছেন: ধন্যবাদ গব্বু ভাই।

৪৮| ২১ শে জানুয়ারি, ২০১৮ রাত ৯:৪৭

সেলিম আনোয়ার বলেছেন: সমস্যা না হলে ভালো। এত শীতে তো খেজুরের রস পরার চান্স কম। জমে কাঠ হয়ে যাবার কথা । ওদেশে বোধ হয় খেজুর গাছ নেই। :)

২১ শে জানুয়ারি, ২০১৮ রাত ৯:৫৮

সোহানী বলেছেন: আরে আরে আসল জিনিসের কথাই মনে করিয়ে দিলেন। বিশ্বাস করেন, এখানে ঠিক একই রকম রস পাওয়া যায় ম্যাপল সিরাপ। আমি প্রথমে খেয়েতো তাজ্জব হয়ে গেছিলাম। ঠিক যেন সে ছোটবেলায় দাদুর বাড়ির জ্বাল দেয়া রস।



নেকস্ট দেশে আসলে নিয়ে আসবো অবশ্যই। ঠিকানাটা ইনবক্স করে রাখবেন ফেবুতে.........

৪৯| ২১ শে জানুয়ারি, ২০১৮ রাত ৯:৫৩

নিওফাইট নিটোল বলেছেন: আমি মনে হয় বছর পাঁচেকের বেশি হবে সামুর উঠানে ঘোরাঘুরি করি.......কিন্তু ফর্ম ফিলআপ করছি বেশিদিন হয়নিতো তাই ওরা জানেই না কতদিন হয় আছি ;) ..........তাছাড়া আমি হলাম পাঠক ব্লগার........পড়তেই বেশি ভালো লাগে কিনা :P .......আপনারা লিখতে থাকেন আমি পড়তে থাকি..........

২১ শে জানুয়ারি, ২০১৮ রাত ১০:০০

সোহানী বলেছেন: নিরব পাঠক হলে তো ব্লগ না, সরব পাঠক হতে হবে।

শুরু করে দিন যা মনে আসে তাই, দেখবেন লিখার প্রেমে পড়ে গেছেন।

৫০| ২২ শে জানুয়ারি, ২০১৮ রাত ১১:০৫

আখেনাটেন বলেছেন: আপনার ঠাণ্ডা-ঠাণ্ডা কুল-কুল কাহানি পড়ে ও ছবি দেখে তো মনে হচ্ছে আমার ঘরের তাপমাত্রা পাঁচ ডিগ্রি পতন ঘটল। :P


চমৎকার বর্ণনা।


আমাদের দেশের হর্তাকর্তারা কখনই লং টার্ম চিন্তাভাবনা করে কোনো কিছু করে না। তা না হলে এই সামান্য কিছু লোককে সামন্য ঠান্ডাতে কাঁপতে হয়।

২২ শে জানুয়ারি, ২০১৮ রাত ১১:১১

সোহানী বলেছেন: হাহাহাহা......... পাঁচ ডিগ্রি পতন এর পর কততে দাড়ালো???

দেশের হর্তাকর্তারা !! তাদের আবার লং টার্ম চিন্তাভাবনা !!! সর্ট টাইম চিন্তাই যাদের নেই তাদের কথা বলে লাভ কি?? তার চেয়ে সাধারন জনগন এগিয়ে আসে........

৫১| ২৩ শে জানুয়ারি, ২০১৮ রাত ১২:২৬

কুঁড়ের_বাদশা বলেছেন: পোষ্ট পড়িয়া বুঝিলাম, ব্যাঙের মত শীতনিদ্রা গেলেই সব সমস্যার সমাধান মিলবে। :)

২৩ শে জানুয়ারি, ২০১৮ রাত ১২:২৮

সোহানী বলেছেন: হুম তা ঠিক........ তা আপনার পোস্টের ছবিতে কি আপনিই স্বয়ং উপস্থিত????????

৫২| ২৩ শে জানুয়ারি, ২০১৮ রাত ১২:৩০

কুঁড়ের_বাদশা বলেছেন: ছবিটা ইন্টারনেট থেকে চুরি করেছি। :) এটাই হল হাচা কথা। :)

২৩ শে জানুয়ারি, ২০১৮ রাত ১২:৩৩

সোহানী বলেছেন: ওওওওওওও আমিতো ভেবেছি জিএফ নিয়ে দাড়িয়ে আছেন। তবে মেয়েটি সুন্দর.............সুইট.......... ;)

৫৩| ২৫ শে জানুয়ারি, ২০১৮ রাত ১১:৩৮

শামচুল হক বলেছেন: আপনার দেয়া ছবি দেখেই তো শীত শীত লাগতেছে মাইনাস ৪০ ঠান্ডায় পড়লে তো কথাই নাই-- দম বন্ধ।

২৫ শে জানুয়ারি, ২০১৮ রাত ১১:৪২

সোহানী বলেছেন: আরে নাহ নাহ দম বন্ধ হবার কোন কারন নেই। এখানে আসলে আপনি ও এনজয় করবেন। বরং দেশে অনেক কষ্ট শীতে।

৫৪| ১৬ ই ফেব্রুয়ারি, ২০১৮ রাত ৩:১৩

ভবঘুরে মানুষ বলেছেন: বরফের নদী নোঙ্গর করুন উষ্ণতায়

১৭ ই ফেব্রুয়ারি, ২০১৮ রাত ৮:৪২

সোহানী বলেছেন: অনেক ধন্যবাদ ভবঘুরে!!!

৫৫| ০৬ ই ফেব্রুয়ারি, ২০১৯ সন্ধ্যা ৭:১৬

বোকা মানুষ বলতে চায় বলেছেন: আমার পরিচিত একজন থাকে কানাডা, প্রায় সময় শুনি মাইনাস ত্রিশ চল্লিশ তাপমাত্রার কথা। এখন দেখি দোস্তও বলে, "এমনিতে মাইনাস চল্লিশ কোন ব্যাপার না!" :((

আমি আবার শীত সহ্য করতে পারি না। এবার ভারতের নাগাল্যান্ড গিয়েছিলাম ডিসেম্বর মাসে, হর্ণবিল ফেস্টিভ্যাল দেখতে। আপনার মত ভুল করেছিলাম একদিন, পর্যাপ্ত জামা সাথে না নিয়ে। হোটেলে ফিরে হিটার চালু করে কম্বল মুড়ি দিয়ে ঘন্টা দুয়েক লেগেছিল স্বাভাবিক হতে। মজার ব্যাপা, টেম্পারেচার ছিল আট ডিগ্রী মাত্র, তাতেই বোকা মানুষ কুপোকাত :(

০৭ ই ফেব্রুয়ারি, ২০১৯ রাত ৩:২৯

সোহানী বলেছেন: আজও মাইনাস আটত্রিশ। কিন্তু কোন ব্যাপার না। কারন সবখানেই হিটিং। আর ভারী কাপড় পরা থাকে তাই কোন সমস্যা হয় না।

আর তোমার আট ডিগ্রী টেম্পারেচার কিন্তু অনেক যদি পর্যাপ্ত কাপড় পড়া না থাকে। আর নাগাল্যান্ড পাহাড়ি এলাকায় বলে ফিল লাইক অনেক বেশী।

৫৬| ০২ রা মার্চ, ২০২২ রাত ১১:২৮

খায়রুল আহসান বলেছেন: দৈনন্দিন আবহাওয়ার পূর্বাভাস না জেনে কানাডায় ঘর থেকে বের হওয়া যে কতটা বিপজ্জনক হতে পারে, আপনার এ লেখাটা পড়ে তা জেনে রীতিমত ভয় পাচ্ছি।
"আপনার লেখাটি শীত শীত নিয়ে হলেও পরিবেশনার উষ্ণতার ছোয়া পেলাম" - কি চমৎকার করেই না বললেন জুন এ কথাটি!
৩৭ নং মন্তব্যটি পড়ে এবং মন্তব্যকারীর ছবি দেখে মনটা খারাপ হয়ে গেল!
পোস্টে ২৯তম প্লাস। + +

০৭ ই মার্চ, ২০২২ রাত ৩:৫৪

সোহানী বলেছেন: আপনি কবে আসবেন? তাড়াতাড়ি আসেন। আমি নায়াগ্রা যাবো আপনাকে নিয়ে। বিশেষকরে রাতের নায়াগ্রা দেখবো আপনার সাথে। আর নায়াগ্রা অন দা লেক এর নদীর পাশে বসে পিকনিক করবো :P .........। সেখানে বার্ড কিংডম আর প্রজাপতি পার্ক দেখে আসবো সাথে। ওকে............

তাড়াতাড়ি চলে আসেন।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.