নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

হাজার হাজার অসাধারন লেখক+ব্লগারের মাঝে আমি এক ক্ষুদ্র ব্লগার। পৈত্রিক সূত্রে পাওয়া লেখালেখির গুণটা চালিয়ে যাচ্ছি ব্লগ লিখে... যখন যা দেখি, যা মনে দাগ কাটে তা লিখি এই ব্লগে।

সোহানী

আমি অতি বিরক্ত হয়ে আমার অনেক লিখাই ড্রাফটে নিয়েছি কারন সামুতে আমার কিছু ভাবনা শেয়ার করছি, আর এ ভাবনা গুলো আমার অনুমতি ব্যাতিরেকে কপি না করার অনুরোধ করেছিলাম কিন্তু যত্রতত্র আমার লিখার কপি পেস্ট দেখেই যাচ্ছি দিনের পর দিন।

সোহানী › বিস্তারিত পোস্টঃ

ব্লগারদের বই ও কিছু অপ্রাসঙ্গিক কথা.........

১৭ ই ফেব্রুয়ারি, ২০১৯ দুপুর ১২:০৪

ইউনিভার্সিটিতে পড়ার সময় বন্ধু-বান্ধব মিলে বই কিনতাম। মানে একেকজন একেকটা কিনতাম তারপর সবাই শেয়ার করে পড়তাম। কারন আর কিছু নয় হাতে তেমন খরচ করার মতো অঢেল টাকা থাকতো না। তাই চিন্তা করি যখন কেউ একটি বইয়ের পিছনে ১৫০ থেকে ২৫০ টাকা ইনভেস্ট করবে তার রিটার্ন কতটুকু আসবে??? এখন এ টাকা ইনভেস্ট যদি কোন অনামী বা প্রথমবার বই বের করা কোন লেখকের বই হয় তাহলে প্রথম প্রশ্ন বইটি কেন কিনবো? কিন্তু বইটি যদি চমৎকার কিছু হয় তাহলে বলবো যে ইনভেস্ট উঠে আসবে। কিন্তু এই নতুন লেখক বা লেখিকার বইটা না পড়া পর্যন্ত এ কনক্লুশানে আসতে পারবো কি? তাহলে বইটা কি কিনবো?? হাঁ কিনবো তখনই যখন লেখক/লেখিকা পূর্ব পরিচিত এবং তাদের লিখার ধরন পছন্দের। এ ক্ষেত্রে বইটিতে ১৫০-২৫০ টাকা ইনভেস্ট করতেই পারি।

তাই এবারের বই মেলায় এমন কিছু ব্লগার বই নিয়ে এসেছেন যারা সামহোয়ারে শুধু আমার একার নয় অনেকেরই পছন্দের লেখক। তেমনি ক'জন লেখক হলে টাকা ইনভেস্ট করতে দ্বিতীয়বার চিন্তা করবো না.........। (আমি কিন্তু সবার নাম আনতে পারছি না এ লিখায় কারন সময় স্বল্পতা। তাই বলে ভেবে বসবেন না আমি কোন দল করছি বা এক পাক্ষিক কানা.............হাহাহাহাহা)

খায়রুল আহসান : এক কথায় একজন অসাধারন ব্যাক্তিত্ব। কি লেখায় বা মন্তব্যে অসাধারন পান্ডিত্বের ঝলক সবসময়ই দেখা যায়। পারষ্পরিক সন্মানবোধের এ পরিবেশ তিনি ব্লগে সবসময়ই বজায় রেখে চলেন। অনেক কিছুই শেখার আছে এ গুণী ব্লগার এবং লেখকের কাছ থেকে।

পরিসংখ্যান
পোস্ট করেছেন: ৪০৯টি
মন্তব্য করেছেন: ১৬৬৬৭টি
মন্তব্য পেয়েছেন: ১৫১১৭টি
ব্লগ লিখছেন: ৩ বছর ৫ মাস

বই বের করেছেন এবার : বহতা নদীর মতো সতত বহমান ও Wandering Thoughts

কাওসার চৌধুরী : আমার এ দীর্ঘ ব্লগিং জীবনে পাইনি যে একজন ব্লগার মাত্র ৫/৬ মাস ব্লগিং করে এতােটা জনপ্রিয়তা পেয়েছে। হাঁ সত্যিই তাই। কাওসার চৌধুরী নিজ গুনেই সবার ভালোবাসা কেড়ে নিয়েছেন। সমসাময়িক বিষয় নিয়ে লিখা বা সে লিখার গভীরতা.... সব মিলিয়েই অন্য কিছু উপহার দিয়ে চলছেন ব্লগে।

পরিসংখ্যান
পোস্ট করেছেন: ৯৫টি
মন্তব্য করেছেন: ৭১১৩টি
মন্তব্য পেয়েছেন: ৫৪৮১টি
ব্লগ লিখছেন: ১০ মাস ২ সপ্তাহ

বই বের করেছেন এবার : বায়স্কোপ

শায়মা: ওকে নিয়ে বেশী কথা কিভাবে বলি!!! এ মূহুর্তে যদি সামুতে কোন নির্বাচন হয় এবং শায়মা দাঁড়ায় তাহলে বাকি প্রার্থীদের জামানত বাজেয়াপ্ত হবে এটা বাজি ধরে বলতে পারি। এমন কোন গুনের ধারা নেই সেখানে ওর পা পড়েনি। আমি রীতিমত মুগ্ধ। সৃষ্টিকর্তা এতো কিছু একজনকে দিয়েছেন বলেই আমাদের ভাগে কম পড়ে গেছে.........হাহাহাহাহাহাহা

পরিসংখ্যান
পোস্ট করেছেন: ১৭৯টি
মন্তব্য করেছেন: ৫৬০১৪টি
মন্তব্য পেয়েছেন: ৫৪৯১৪টি
ব্লগ লিখছেন: ৮ বছর ১১ মাস

বই বের করেছেন এবার : কঙ্কাবতীর কথা

শিখা রহমান : একদিন হঠাৎ ই চোখ আটকে গেল একটি কবিতায়। নির্বাচিত পাতায় ছিল। সাধারনত কবিতা একটু কম বুঝি ও কম পড়ি। কিন্তু সে কবিতাটা পড়ে আমি মুগ্ধ। কি তার প্রকাশ ভঙ্গী, কি তার শব্দ চয়ন..... প্রতিটি শব্দ যেন ঠিকরে বেড়িয়ে আসতে চাইছে। আমি মুগ্ধ। প্রোফাইলে ক্লিক করে পড়া শুরু করলাম তার লিখা। আহ, এ যেন আমারি কথা বলছে..... কি গল্পে কি কবিতায়। আমার মনের কথা কিভাবে সে জানলো???

পরিসংখ্যান
পোস্ট : ৭৪টি
মন্তব্য করেছেন: ২৭৯৫টি
মন্তব্য পেয়েছেন: ৩৪৮৫টি
ব্লগ লিখেছেন: ৩ বছর ২ মাস

বই বের করেছেন এবার : আগুনের ফুল ও রন্জনের প্রেমিকারা

: দীর্ঘদিন ব্লগের সাথে জড়িত থাকলেও মাত্র ২০১৮ থেকে নিয়মিত ব্লগে লিখালিখি শুরু করেছেন। চমৎকার সব কবিতার সাথে একটি ধারাবাহিক লিখে চলছেন ব্লগে।

পরিসংখ্যান
পোস্ট করেছেন: ৯৩টি
মন্তব্য করেছেন: ৩৩৪৪টি
মন্তব্য পেয়েছেন: ২৪৭৯টি
ব্লগ লিখছেন: ১০ বছর ৩ সপ্তাহ

বই বের করেছেন এবার : জীবনের ব্যাকরন ও সোনালি স্বপ্নের অপমৃত্যু

অগ্নি সারথি " একজন সমাজ সচেতন ব্লগার। সচেতনার পোস্টের সাথে জীবনমুখী বিষয়ে গল্প বুনে চলেছেন।

পরিসংখ্যান
পোস্ট করেছেন: ১৪৯টি
মন্তব্য করেছি: ৫৬১৭টি
মন্তব্য পেয়েছেন: ৩৯১১টি
ব্লগ লিখছেন: ৮ বছর ৬ মাস

বই বের করেছেন এবার : নজরবন্দী

হাসান মাহবুব: প্যারানয়েড গল্পের জগতে একটা ভিন্ন মাত্রা এনেছেন হাসান মাহবুব। অসাধারন গল্প বুননে সিদ্ধহস্ত জনাব মাহবুব অবলীলায় খেলা করেন চরিত্র নিয়ে। একজন শক্তিমান গল্প লেখক।

পরিসংখ্যান
পোস্ট করেছেন: ৩৩০টি
মন্তব্য করেছেন: ৭২২৩৪টি
মন্তব্য পেয়েছেন: ৫৫৭৬৬টি
ব্লগ লিখছেন: ১০ বছর ২ মাস

বই বের করেছেন এবার : ছহি রকেট সাইন্স শিক্ষা

এবার আসি ব্লগের সংকলন নিয়ে :

ঋদ্ধ-৩ : কয়েক বছর থেকে এটি ব্লগারদের লিখা নিয়ে বের হচ্ছে। এবারের সম্পাদক ছিলেন হাসান মাহবুব।


লেখাজোকা :

হাঁ, লেখাজোকা এমন একটি বই যা আপনার আমার খুব কাছের ক'জন ব্লগার তাদের ভালোবাসা উজাড় করে দিয়ে আপনাদের জন্য বইটি সাজিয়েছে। কেউই কারো আত্বীয় নয় বটে কিন্তু আত্বার সর্ম্পকিত। কারো সাথে দেনা পাওনার সম্পর্ক না থাকার কারনে ভালোবাসাটা ছিল নিখুঁত।

দীর্ঘ দিন ধরে লিখালিখির সাথে জড়িত হলেও কখনোই বই বের করার সাহস করিনি এ পর্যন্ত। কারন বরাবরেই মনে হতো এতো অসাধারন লেখকদের ভীড়ে আমার মতো ক্ষুদ্র লেখকের অখাদ্য লিখা কেউই পড়বে না। কিন্তু এবার হঠাৎই জেসন (ব্লগার কি করি আজ ভেবে না পাই) এর অনুরোধে এবং সাহসে প্রথমবারের মতো আমার ছোট্ট একটা গল্প দিলাম। ব্লগে লিখা দিলে সবার মতামত জানতে পারি সাথে সাথে কিন্তু বই লিখার সমস্যা হলো সে মন্তব্য আসে সমালোচনার আকারে অনেক পরে। তাই খুব ভয়ে ভয়ে আছি পাঠক কি পয়সা দিয়ে আমার লিখা পড়বে? গাটের পয়সা খরচ করে লিখা পড়ে কি হাসি দিবে নাকি গালি দিবে!!!!!!

কিছুটা মুদ্রনদোষ থাকলেও বইটি সত্যিই সুপাঠ্য। একসাথে অনেক প্রিয় মুখ পেয়ে যাবেন একই সাথে। তাই অনুরোধ কিছু গাটের পয়সা গচ্চা দিয়ে হলেও ব্লগারদের বই কিনুন, পড়ুন। আজ ক'জন বই বের করেছে কাল আপনি বের করবেন......... এভাবেই সামহোয়ার এর ব্লগাররা সবাই সবাইকে লেখক হিসেবে তৈরী হতে সাহায্য করবে।


যাহোক এবার আসি মূল কথায়.........:: এমন কিছু ব্লগার আছেন যাদের লিখার তুলনা শুধুই তারা। কিন্তু এ দীর্ঘজীবনে লেখালেখির সাথে জড়িত থাকলেও তারা এখনো বই বের করেননি। আমার মতে তাদের বই বের করা ফরজ। কারন উনারা যদি বই বের না করেন তাহলে উনাদের চমৎকার সব লিখা হয়তো এক সময়ে কালের গহবরে হারিয়ে যাবে। তেমন কিছু লেখক:

ডঃ এম এ আলী
আহমেদ জী এস
জুন
কি করি আজ ভেবে না পাই
রাবেয়া (আগে বই বের করলেও আবার করা উচিত)
চাঁদগাজী
মনিরা সুলতানা (আগে বই বের করলেও আবার করা উচিত)
কাজী ফাতেমা ছবি
কথাকথিকেথিকথন
রাজীব নুর
বিদ্রোহী ভৃগু
গিয়াস উদ্দিন লিটন (রম্য লিখা ফরজ)
আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম (আগে বই বের করলেও আবার করা উচিত)
নাঈম জাহাঙ্গীর নয়ন
জাহিদ অনিক
করুণাধারা
নূর মোহাম্মদ নূরু
প্রামানিক
বোকা মানুষ বলতে চায়
সেলিম আনোয়ার
পদাতিক চৈাধুরী
ভ্রমরের ডানা
আখেনাটেন
মলাসইলমুইনা
সাদা মনের মানুষ
অপু দা গ্রেট
অপু তানভীর
কাল্পনিক ভালোবাসা (জাদিদ)

এরকম আরো অনেকে যাদের নাম বলতে গেলে শেষ হবে না।

অনেক ভালো থাকুন সবাই।

মন্তব্য ৯৮ টি রেটিং +২৬/-০

মন্তব্য (৯৮) মন্তব্য লিখুন

১| ১৭ ই ফেব্রুয়ারি, ২০১৯ দুপুর ১২:৪১

সম্রাট ইজ বেস্ট বলেছেন: আপনাদের মত একঝাঁক গুণী আর প্রতিভাবান ব্লগারদের সান্নিধ্যে আছি ভাবতেই নিজেকে সৌভাগ্যবান মনে হচ্ছে। সত্যিই এই প্ল্যাটফরমটা আমাদেরকে অনেক দিয়েছে। পারস্পরিক শ্রদ্ধা, ভালোবাসা, বন্ধুত্ব, সর্বোপরি গুণী ব্লগারদের মূল্যবান লেখাগুলো পড়ার অবারিত সুযোগ করে দিয়েছে; এটাকে কোনমতেই কম কিছু বলা যাবে না। তার মধ্যে যাঁদের লেখা বই প্রকাশিত হয়েছে তাঁরা তো আমাদের মত সাধারণ ব্লগারদের জন্য রীতিমত তারকা। আর যাঁরা যোগ্যতা থাকা সত্ত্বেও বই প্রকাশ করেননি তাঁরাও আমাদের জন্য অনুকরণীয়। আর এসব তারকাদের সাথে একসঙ্গে ব্লগিং করতে পেরে নিজেকে যারপরনাই সৌভাগ্যবান মনে হচ্ছে।

যাঁদের লেখা বই প্রকাশিত হয়েছে তাঁদেরকে অনেক অনেক অভিনন্দন আর যাঁরা যোগ্য হওয়া সত্ত্বেও এখনও বই প্রকাশ করেননি তাঁদেরকে তাগাদা ও সবার জন্য শুভকামনা। ব্লগারদের বইগুলো সংগ্রহ করার দৃঢ় ইচ্ছে আছে।

আপনাকেও অনেক ধন্যবাদ ও শুভকামনা।

১৭ ই ফেব্রুয়ারি, ২০১৯ রাত ৯:৩৬

সোহানী বলেছেন: সম্রাট ভাই অনেক ধন্যবাদ চমৎকার মন্তব্যের জন্য।

সত্যিই তাই...। এই প্ল্যাটফরমটা আমাদেরকে অনেক দিয়েছে। পারস্পরিক শ্রদ্ধা, ভালোবাসা, বন্ধুত্ব, সর্বোপরি গুণী ব্লগারদের মূল্যবান লেখাগুলো পড়ার অবারিত সুযোগ করে দিয়েছে। অনেক কিছু শিখেছি, জেনেছি এই মানুষগুলোর সান্নিধ্যে এসে।

একসময় সবচেয়ে শক্তিশালী প্লাটফর্ম হয়ে উঠবে এ প্রত্যাশায়।

২| ১৭ ই ফেব্রুয়ারি, ২০১৯ দুপুর ১২:৪৩

পাঠকের প্রতিক্রিয়া ! বলেছেন: লেখক কবে বই বের করবে??


১. সুন্দর পোস্ট। গুনী লেখকরা বই বের করুক, আমরা পড়বো।
২. সামুতে নির্বাচন হলে শায়মার অপজিট পার্টি করবো।
৩। চাঁদগাজীর রাজনৈতিক সমালোচনাগুলো একপেশে। উনি মুক্তিযুদ্ধের অভিজ্ঞতা নিয়ে বই লিখতে পারেন।

১৮ ই ফেব্রুয়ারি, ২০১৯ ভোর ৬:৫১

সোহানী বলেছেন: লেখক বই বের করার মতো প্রস্তুত নয়।..

১. সেই জন্যইতো গুণীদেরকে বই বের করার অুরোধ রাখলাম
২. হাহাহা..... জামানত বাজেয়াপ্ত নিশ্চিত
৩. চাঁদগাজীর মুক্তিযুদ্ধের অভিজ্ঞতা নিয়ে বই লিখাটা খুব প্রয়োজন...

অনেক ভালোথাকেন প্রতিক্রিয়া ভাই।

৩| ১৭ ই ফেব্রুয়ারি, ২০১৯ দুপুর ১২:৪৪

নুরুন নাহার লিলিয়ান বলেছেন: খুব সুন্দর পর্যবেক্ষণ এবং আলোচনা । লেখকের জন্য শুভ কামনা ।

১৮ ই ফেব্রুয়ারি, ২০১৯ ভোর ৬:৫৫

সোহানী বলেছেন: ওওও........... সরি আপনার নামটা মিস হয়ে গেছে। আসলে একটা পোস্ট লিখার জন্য ১৫/২০ মিনিটের বেশী সময় পাই না। যা মনে আসে দ্রুত লিখে শেষ করি। আপনিও চমৎকার লিখেন। আপনার বইগুলো সংগ্রহের খুব ইচ্ছে আছে।

৪| ১৭ ই ফেব্রুয়ারি, ২০১৯ দুপুর ১২:৪৮

হাসান মাহবুব বলেছেন: আপনি কি দেশে?

১৮ ই ফেব্রুয়ারি, ২০১৯ ভোর ৬:৫৬

সোহানী বলেছেন: না...............

৫| ১৭ ই ফেব্রুয়ারি, ২০১৯ দুপুর ১২:৫৯

সৈয়দ তাজুল ইসলাম বলেছেন:
আপু,

সঠিক সময়ে গুরুত্বপূর্ণ ও অনেক সুন্দর একটি লেখা প্রকাশ করেছেন।
আপনি যাদের নাম বলেছেন আমি তাদের প্রাকাশিত বইগুলোর স্টলগুলোতে ঘুরেঘুরে দেখেছি পাঠকের ভীড়। নতুন লেখক হিসেবে অনেকেই সফলতার কাল্পনিক আসনে পৌঁছে গেছেন, সেজন্য ডঃ এম এ আলী, আহমেদ জী এস, জুন, কি করি আজ ভেবে না পাই, চাঁদগাজী, কাজী ফাতেমা ছবি, কথাকথিকেথিকথন, রাজীব নুর, বিদ্রোহী ভৃগু, গিয়াস উদ্দিন লিটন (রম্য লিখা ফরজ), নাঈম জাহাঙ্গীর নয়ন, জাহিদ অনিক, করুণাধারা, নূর মোহাম্মদ নূরু, প্রামানিক, বোকা মানুষ বলতে চায়, সেলিম আনোয়ার,
ভ্রমরের ডানা, আখেনাটেন, মলাসইলমুইনা, সাদা মনের মানুষ, কাল্পনিক ভালোবাসা (জাদিদ)
ভাইসহ সবাইকে বলবো বই প্রকাশের মাধ্যমে নিজেদের শ্রেষ্ঠত্ব দিয়ে আমাদেরকে ধন্য করুন।
আর সদ্য আমেরিকা ফেরত রাবেয়া আপু, মনিরা সুলতানা আপু, আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম ভাইয়ের উচিত আরো বেশি করে বই বের করা।


আর সোহানী আপুর উচিত আগামী বইমেলায় আমাদের হাতে উনার বই পৌঁছে দেয়া।
(দেখি, উনি কতটুকু দায়িত্বশীল ;) )


১৮ ই ফেব্রুয়ারি, ২০১৯ সকাল ৭:০৬

সোহানী বলেছেন: হাহাহাহাহাহা............. তাজুল, আমার ডেইলি রুটিন শুনলে তোমার মাইল্ড স্ট্রোক হবে। সামুতে ২০-৩০ মিনিটের বেশী সময় দিতে হলে অন্যকিছু থেকে সময় বাচিঁয়ে দেই। কিন্তু সবসময়ই চেস্টা করি কিছু লিখতে এবং প্রথম বইটা এলামেলোভাবে লিখতে চাই না। তাই একটু ব্যাস্ততা কমলে এ দিকে নজর দিবো।

আর ব্লগের লেখকরাতো পরীক্ষিত। তাই তারা জনপ্রিয়তা পাবেই।

অনেক ভালো থাকেন তাজুল।

৬| ১৭ ই ফেব্রুয়ারি, ২০১৯ দুপুর ১:০২

শায়মা বলেছেন: আপুনি!!!!!!!!!

এত এত ভালোবাসা!!!!!!!!!

এবারে যাদের লেখা এলো লেখাজোকায় নেক্সট টাইম তোমার এই লিস্টি থেকে বাকীজনেদের থাকবে! :)

আর আমার কথা যা বললে তাই শুনে আমি টেবিলের তলায় লুকিয়েছি!!!!!! :)

১৮ ই ফেব্রুয়ারি, ২০১৯ সকাল ৭:১৩

সোহানী বলেছেন: তোমাকে টেবিলের নীচে লুকালেও সবাই তোমাকে খুঁজে ঠিকই বের করে নিবে।

হাঁ, বাকিদেরকে অবশ্যই তোমার ইনক্লুড করতে হবে। নতুবা ব্লগারদের বই এর সম্পূর্ণতা আসবে না।

৭| ১৭ ই ফেব্রুয়ারি, ২০১৯ দুপুর ১:০৪

শায়মা বলেছেন: পাঠকের প্রতিক্রিয়া!!!!!!!!!!!!!!!!!!!

আজই তোমাকে গুমের ব্যবস্থা করা হবে!!!!!!!!!! X((





নইলে তোমার উপর বশীকরণ বিদ্যা চলিবেক! :P

১৮ ই ফেব্রুয়ারি, ২০১৯ সকাল ৭:১৮

সোহানী বলেছেন: হাহাহাহাহাহাহা............

পাঠকের প্রতিক্রিয়া ভাই, সাবধান! শায়মার কাছে অসাধ্য বলে কোন শব্দ নেই কিন্তু :P:P

৮| ১৭ ই ফেব্রুয়ারি, ২০১৯ দুপুর ১:০৮

কাজী ফাতেমা ছবি বলেছেন: আপি এই সপ্তাহে আমার বই আসবে
বিদ্যানন্দ প্রকাশনী থেকে ....। আসবে আসবে বলে দেরী হয়ে যাচ্ছে

কী করবো বলেন !ঁ নিজে এখনো বই মেলা যাইনি কেবল নিজের বইয়ের অপেক্ষায়

ইনশাআল্লাহ আসলেই বইমেলা যাবো এবঙ সবাইকে নিয়ে মজা করবো একটি বেলা দেখা যাক

১৮ ই ফেব্রুয়ারি, ২০১৯ সকাল ৭:২০

সোহানী বলেছেন: তোমর বই এর সাফল্য কামনা করছি।

কিন্তু এতো দেরীতে হলে পাঠক কিভাবে তোমার কাছে পৈাছাবে?

হুম, এখানে বসে ঈর্ষান্বিত হওয়া ছাড়া আর কি আছে!!!!!!!!!!!

৯| ১৭ ই ফেব্রুয়ারি, ২০১৯ দুপুর ২:০১

মাহমুদুর রহমান বলেছেন: রাজীব নূর ভাই আমার অনুপ্রেরনা।

১৮ ই ফেব্রুয়ারি, ২০১৯ সকাল ৭:২১

সোহানী বলেছেন: হাঁ উনি চমৎকার ভাবে জীবনরে গল্প তুলে আনেন..........

১০| ১৭ ই ফেব্রুয়ারি, ২০১৯ দুপুর ২:১৫

কথাকথিকেথিকথন বলেছেন:



সবাইকে বিশ্লেষণ করেছেন চমৎকার । এখানে উল্লেখিত সবাই ভাল লেখে এবং বই বের করেছেন তা যৌক্তিক । আপনার বই বের করা ফরজ স্কয়ার ।

১৮ ই ফেব্রুয়ারি, ২০১৯ সকাল ৭:২২

সোহানী বলেছেন: হাহাহাহাহাহা.............. সময় আমাকে দেয়না অবসর!!!!!!!

১১| ১৭ ই ফেব্রুয়ারি, ২০১৯ বিকাল ৩:০০

মাহমুদুর রহমান সুজন বলেছেন: একজন লেখক দীর্ঘদিন বাস করতে পার তার সুন্দর লিখনীর মাধ্যমে। যদি এই লেখকটি তার কোন লিখা মলাটে দিয়ে যেতে পারে তবে পাঠক সমাদৃত লিখাটি পাঠক সংগ্রহ করতে পারে সহজে। এই করেই যুগ যুগ ধরে লিখক বাচেঁ পাঠকের অন্তরে।

১৮ ই ফেব্রুয়ারি, ২০১৯ সকাল ৭:২৪

সোহানী বলেছেন: সত্যিই তাই সুজন ভাই। এ অসাধারন লেখকদের লিখা মলাটে বন্দী করা উচিত...........

১২| ১৭ ই ফেব্রুয়ারি, ২০১৯ বিকাল ৪:৫০

বিদ্রোহী ভৃগু বলেছেন: অ মাই মাইগো করছেন কি!
অত্ত অত্ত গুনিদের সাথে মোর নামও লিখছেন!!!
মোর তো শরম লাগতাছে!!

সত্যি, যাদের কথা বলেছেন উনাদের লেখা সংরক্ষিত রাখার ব্যবস্থা করা উচিত।
মহাকালে হারিয়ে যাবার আগেই। ইমন জুবায়ের ভাইকে হারিয়ে ফেলেছি! আহা কি ক্ষুরধার লেখনি ছিল উনার!
মন্ত্রমুগ্ধের মতো গিলতাম!

অট: সামুকি আবারও ব্লকড!!! নরমাল ব্রাউজারে দুপুরে দেখি নোটিশ আসছে
দিজ সাইট হ্যাজ বিন ব্লকড!!!!!!!!! :-/ :(( :((
অন্য কেউ কি এ সমস্যা বোধ করছেন? জানালে বাধীত হবো

১৮ ই ফেব্রুয়ারি, ২০১৯ সকাল ৭:৩৯

সোহানী বলেছেন: সামুর ব্লকিং সমস্যা কি গেছে?? আমিতো ঢুুকতে পারছি এখান থেকে.........


বিগু, তোমার যে লেখনী তা অতুলনীয়। কেন তুমি এখনো বই বের করছো না সেটা অবিস্বাস্য। এ যুগের কাজী নজরুল তুমি, তোমার বই বের করা উচিত যেকোন মূল্যে।

ইমন জুবায়ের ভাই, রাজামশাই সহ আরো অনেকে হারিয়ে গেছে। সে কারনেই বলি তোমদের বই বের করা উচিত।

১৩| ১৭ ই ফেব্রুয়ারি, ২০১৯ সন্ধ্যা ৬:০৯

চাঁদগাজী বলেছেন:


প্রবাসে থাকায় বই মেলায় যাওয়া হচ্ছে না, আপনি আমাদেরকে অনেকভাবে উৎসাহিত করেছেন।

১৮ ই ফেব্রুয়ারি, ২০১৯ সকাল ৭:৫৫

সোহানী বলেছেন: অনেক ধন্যবাদ গাজীভাই। নেক্সট্ বইমেলায় আপনার বই চাই।

১৪| ১৭ ই ফেব্রুয়ারি, ২০১৯ সন্ধ্যা ৬:৩১

ওমেরা বলেছেন: আপনার বিশ্লেষন খুব ভাল হয়েছে । যাদের বই বের হয়েছে তাদের জন্য শুভ কামনা যারা এখনো বই বের করেনি আশা করি আগামীবার করবে । ইনশা আল্লাহ!

আমার ভাপুর ( মলাসইলমুইনা ভাইয়া) বই এবারই বের হবার কথা ছিল, অনেক খানিই এগিয়েছিল কিন্ত ভাপুর ব্যাস্ততার জন্য সম্বব হয়নি। ইনশা আল্লাহ আগামীবার হবে ।
ধন্যবাদ আপু।

১৮ ই ফেব্রুয়ারি, ২০১৯ সকাল ৭:৫৮

সোহানী বলেছেন: তুমিও অনেক চমৎকার লিখো ওমেরা। তোমার এ নিয়ে চিন্তা করা উচিত।

আর মলাসইলমুইনা ভাই এর বই পড়ার আগ্রহ থাকলো।

অনেক ভালো থাকো।

১৫| ১৭ ই ফেব্রুয়ারি, ২০১৯ রাত ৮:২৫

শিখা রহমান বলেছেন: সোহানী শুধু তোমার লেখায় মন্তব্য করবো বলেই আজ ব্লগে এলাম। বইমেলা ও দেশে আসার ব্যস্ততায় ব্লগে সময় দিতেই যে পারছি না। :(

এমন সব গুণী লেখক-কবি-ব্লগারদের সাথে আমার নাম দেখে আমি অভিভূত। ব্লগে লেখালখির সুত্রে তোমার সাথে পরিচয় আমার জন্য বড় পাওয়া। লেখক তুমি ও মানুষ তুমি দুজনেই আমার প্রিয়তমদের তালিকায়। তোমার ভালোলাগার লেখকদের তালিকায় তাই আমার নাম দেখে আসলেই অনুপ্রাণিত ও অভিভূত হয়েছি। :)

যাদের বই বের করা উচিত বলে উল্লেখ করেছো, তাদের এবং তোমার অবশ্যই সামনের বছরগুলোতে বই প্রকাশের উদ্যোগ নেয়া উচিত। মলাটবন্দী না হলে এমন সব দারুণ লেখাগুলো হারিয়ে যাবে।

বই দুটো পড়ে কেমন লেগেছে জানালে আসলেই খুব খুব ভালো লাগবে।
ভালো থেকো গুণী মেয়েটা ভালোবাসায়। এমন একটা লেখায় কেবলই ভালোবাসা আর ভালোবাসাই দেয়া যায়!!

১৮ ই ফেব্রুয়ারি, ২০১৯ সকাল ৮:২১

সোহানী বলেছেন: শিখা, তুমি সত্যিকারের কবি। তোমার কবি সত্বা আগে তারপর অন্য কিছু। তাই তো যা লিখো তাই হয়ে উঠে অনন্য।

অনেক ভালো থাকো সবসময়।

১৬| ১৭ ই ফেব্রুয়ারি, ২০১৯ রাত ৯:৪০

অপু দ্যা গ্রেট বলেছেন:




এখনও অনেকের বই কেনা বাকি ।

অফিসের ব্যবস্ততায় বই মেলায় যাওয়াই হচ্ছে না ।

১৮ ই ফেব্রুয়ারি, ২০১৯ সকাল ৮:২৪

সোহানী বলেছেন: উফ্, তোমর নামটা মিস হয়ে গেছে, উনক্লুড করে দিলাম।

তাড়াতাড়ি যাও, অনেক কিছুই মিস করছো কিন্তু.............

১৭| ১৭ ই ফেব্রুয়ারি, ২০১৯ রাত ৯:৪৫

রাজীব নুর বলেছেন: চমৎকার একটি পোষ্ট।
খুব মন দিয়ে পড়লাম।


তবে বোন আমার দু'টি বই বের হয়েছে।

চমৎকার একটি পোষ্ট।
খুব মন দিয়ে পড়লাম।


তবে বোন আমার দু'টি বই বের হয়েছে।

১৮ ই ফেব্রুয়ারি, ২০১৯ সকাল ৮:২৬

সোহানী বলেছেন: আরে তাইতো, আমিতো জানতাম। তবে প্রতি বছরই আপনার বই বের করা উচিত।

১৮| ১৭ ই ফেব্রুয়ারি, ২০১৯ রাত ১০:৪৬

সুমন কর বলেছেন: সুন্দর বলেছেন এবং পোস্ট। এবার ব্লগার'দের অনেক বই বের হয়েছে এবং সাড়াও ফেলেছে। এটি খুব পজিটিভ দিক। ব্লগ আর ব্লগার সারা বছর মেতে থাকুক..............
+।

১৮ ই ফেব্রুয়ারি, ২০১৯ সকাল ৮:২৮

সোহানী বলেছেন: সত্যিই তাই। ব্লগ ও ব্লগার সারা বছর মেতে থাকুক.............

অনেক ভালো তাকেন সুমন। আপনিও কিন্তু দারুন লিখেন।

১৯| ১৭ ই ফেব্রুয়ারি, ২০১৯ রাত ১১:২৭

বোকা মানুষ বলতে চায় বলেছেন: লেখালেখির জগত এখন অনেকটাই ব্লগারদের দখলে, এর প্রতিচ্ছবি প্রতিবারই বইমেলায় প্রকাশিত বইয়ের তালিকা দেখলেই বুঝা যায়। প্রতি বছর উত্তোরত্তর বৃদ্ধি পাচ্ছে, যা একটি আশাজাগানিয়া দিক। ইচ্ছে আছে বেশ কিছু বই সংগ্রহ করার। আর গুণী ব্লগারদের লিস্টে বোকা মানুষের নাম দেখে লজ্জা পাইছি। যদি কোনদিন নিজেকে সন্তুষ্ট করার মত কিছু লিখতে পারি, ইচ্ছে রইলো বই আকারে প্রকাশ করার।

বইমেলায় বের হওয়া প্রতিটি বইয়ের সাফল্য কামনা করছি।

আর প্রিয় দোস্ত ব্লগারের বইয়ের অপেক্ষা যেন আগামী বইমেলায় সমাপ্ত হয়, সেই অনুরোধ রইলো। অপেক্ষায় রইলাম কিন্তু...

১৮ ই ফেব্রুয়ারি, ২০১৯ সকাল ৮:৩৫

সোহানী বলেছেন: আমি জানি তুমি কেমন লেখ। দীর্ঘদিন ধরে তোমার লিখা পড়ি। এখন ব্যাস্তার কারনে কম ঢোকা হয় সামুতে কিন্তু আগের লিখাগুলো মিস করি। তোমার একটা লেখার কথা মনে আছে, কোন মূহুর্ত সবচেয়ে ভালোলাগে তা নিয়ে লিখা। তুমি জানো, তারপর থেকে আমি সবসময়ই তা নিয়ে ভাবি। যখনই কোন মূহুর্ত সেরকম মিলে যায় তখনই তোমার সে লেখার কথা মনে হয়।

তোমার উচিত ভ্রমণ আর গল্প নিয়ে বই বের করা।

২০| ১৮ ই ফেব্রুয়ারি, ২০১৯ রাত ১২:০৮

বলেছেন: একটি পোস্ট অনেক কথা, একটি ইতিহাস, অসম্ভব ভালোলাগা -
যাদেরকে আপনার যাদুকরী ভালোবাসায় তুলে এনেছেন তারা সকলেই নিজ গুণে গুণান্বিত আর তাদের ভীরে আমার নামটা দেখে আপ্লুত হলাম।

প্রবাস জীবনের শত সমস্যায় জীবনের কিছু দিক তুলে ধরার চেষ্টা আমার আনকোরা লেখায়।

আপনার প্রতিটি লেখা, শব্দের গাঁথুনি, পারস্পরিক সম্পর্কের জন্য সামুতে সহাবস্থানপর জন্য আমি আপনাকে সেলিব্রিটি ব্লগার হিসাবেই দেখি।
আপনার বই প্রকাশিত হোক সকলের সাথে এটা আমারও চাওয়া।

আপনার জন্য রইলো শ্রদ্ধা ও ভালোবাসা।

১৮ ই ফেব্রুয়ারি, ২০১৯ সকাল ৮:৪০

সোহানী বলেছেন: আরে নাহ্, আমার লিখা খুব সাধারন মানের। তাইতো ভয় হয় কেউ কি পড়বে??

আপনার লিখা সত্যিই অসাধারন। সব গুনী ব্লগারদের ভীড়ে আপনিও একজন।

২১| ১৮ ই ফেব্রুয়ারি, ২০১৯ সকাল ৭:৪৫

রাজীব নুর বলেছেন: শুভ সকাল।
আরেকবার পোষ্টে চোখ বুলিয়ে গেলাম।

১৮ ই ফেব্রুয়ারি, ২০১৯ সকাল ৮:৪৫

সোহানী বলেছেন: আমার এখানে শুভ রাত্রি।...........

কেমন আছেন? বই মেলায় কবে যাবেন? সবাই খুব মজা করে ছবি তুলছে। আপনি মিসিং।

২২| ১৮ ই ফেব্রুয়ারি, ২০১৯ সকাল ৯:১৪

বিলিয়ার রহমান বলেছেন: বই কিনে দেউলিয়া হতে হবে দেখছি আপি! :)


++

১৯ শে ফেব্রুয়ারি, ২০১৯ সকাল ৭:০০

সোহানী বলেছেন: হাহাহাহাহা....... সবে তো শুরু ব্রাদার!!

২৩| ১৮ ই ফেব্রুয়ারি, ২০১৯ সকাল ৯:৪৭

পাঠকের প্রতিক্রিয়া ! বলেছেন:
# শায়মাবলেছেন: পাঠকের প্রতিক্রিয়া!!!!!!!!!!!!!!!!!!!আজই তোমাকে গুমের ব্যবস্থা করা হবে!!!!!!!!!!X((নইলে তোমার উপর বশীকরণ বিদ্যা চলিবেক!
.. ছিঃ ছিঃ শামা। লড়াই না করে গুমের হুমকি!!!!
তোমার এত অধঃপতন হলো ক্যামতে!!!(তুমি নিজেই তো গুম হয়ে থাকো:D)

আমারে বশ করিবে কে হে???X(


#লেখকবলেছেন: হাহাহাহাহাহাহা............পাঠকের প্রতিক্রিয়া ভাই, সাবধান! শায়মার কাছে অসাধ্য বলে কোন শব্দ নেই কিন্তু:P:P
:D:D;)
মক্ষীরাণী ভয়েই আমার সহিত লাগিবে না।

১৯ শে ফেব্রুয়ারি, ২০১৯ সকাল ৭:০২

সোহানী বলেছেন: B:-/ B:-/ B:-/ B:-/ B:-/

২৪| ১৮ ই ফেব্রুয়ারি, ২০১৯ সকাল ১১:১৭

নয়া পাঠক বলেছেন: @ পাঠকের প্রতিক্রিয়া ! ম......ণী ছিঃ, মিতা ছিঃ, এইডা তুমি কি শব্দ ইউজ করলা...? এখনি শায়মা'পুর কাছে ক্ষমা চাওয়া উচিত তোমার। তুমি ....... একটা যাচ্ছেতাই! তুমি ........ নাহ ভাষা খুঁইজা পাইতাছি না।

১৯ শে ফেব্রুয়ারি, ২০১৯ সকাল ৭:১১

সোহানী বলেছেন: B:-) B:-) B:-)

২৫| ১৮ ই ফেব্রুয়ারি, ২০১৯ দুপুর ১:৪৩

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: @ নয়া পাঠক, পাঠকের প্রতিক্রিয়ার মন্তব্যটি পজেটিভ, আমার ধারনা তিনি ভাল অর্থে শব্দটি ব্যবহার করেছেন।
লেখক বলেছেন- গিয়াস উদ্দিন লিটন (রম্য লিখা ফরজ) আপু নামাজ কালামইতো ঠিক মত পড়তে পারিনা। =p~
তাছাড়া আমি রম্য লিখতে জানি নাকি ?

১৯ শে ফেব্রুয়ারি, ২০১৯ সকাল ৭:১৩

সোহানী বলেছেন: যে ভাই, তারপরও ওইটাই আপনের ফরজ ..........। নেক্সট্ বইমেলায় আপনার রম্য আসবে আশা করি...........

২৬| ১৮ ই ফেব্রুয়ারি, ২০১৯ সন্ধ্যা ৬:৫১

জাহিদ অনিক বলেছেন: কথাগুলো খুবই প্রাসঙ্গিক
যাদের বই বেরিয়েছে তাদেরকে আন্তরিক অভিনন্দন।
যাদের বই করতে আপনি বলেছেন তাদের লিস্টে আমিও আছি--- আমার মনে হয় আমার এখনো বই বের করার মত ম্যাচুরিটি আসে নাই... আরও আরও সময় যাক।

শুভেচ্ছা ও ভালোবাসা সোহানী আপু

১৯ শে ফেব্রুয়ারি, ২০১৯ সকাল ৭:১৫

সোহানী বলেছেন: হুমমমমম.... আমি জানি নিজের প্রস্তুতি একটা বড় বিষয়। তারপরও আশা করি এ নিয়ে চিন্তা করবা।

ভালো থাকো সবসময়। খুব মিস করছি তোমাদের আড্ডা।

২৭| ১৯ শে ফেব্রুয়ারি, ২০১৯ দুপুর ১:৪৪

কাওসার চৌধুরী বলেছেন:





আপু, ব্লগের জটিলতায় গত দুইদিন সামুতে ঢুকতে পারিনি। আজ বিকল্প উপায়ে ব্লগে ঢুকলাম। এতো চমৎকার একটি পোস্টের লিঙ্ক ফেইসবুকে না পেলে হয়তো বিকল্প পথ খুঁজে পেতাম না। আপনি বইমেলা খুব মিস করছেন দেখে খারাপ লাগছে। আশা করি, আগামী কোন এক বইমেলায় ঠিকই আপনার সাথে দেখা হবে, আপনার লেখা বইয়ের মোড়ক উম্মোচন হবে। আর আমিই হবো আপনার লেখা বইয়ের প্রথম ক্রেতা, প্রথম অটোগ্রাফ শিকারী, প্রথম পাঠক।

সামুতে আমার এক বছরও হয়নি। তবুও এই তালিকায় আমার নামটি দেখে আনন্দে মনটি ভরে উঠলো। আপনি সহ গুণীজনেরা আমাকে যেভাবে আপন করে নিয়েছেন, আমাকে সহযোগিতা করছেন, উৎসাহ দিচ্ছেন তা আমার জন্য অনেক বড় পাওনা। আমি ভাল লিখতে পারি না; তবে নিজের ভাবনাগুলো নিজের মতো করে তুলে ধরি। এই কাঁচা হাতের লেখাগুলো আপনাদের ভাল লাগে দেখে আমি কৃতজ্ঞতায় নুয়ে পড়ি। আপু, খুব মিস করছি আপনাকে বইমেলায়।

খুব ভাল থাকবেন, আপু।

২১ শে ফেব্রুয়ারি, ২০১৯ সকাল ৭:৫১

সোহানী বলেছেন: হাহাহাহাহা.... আমার আবার বই, তার আবার অটোগ্রাফ।

কাউসার ভাই, যার যার গুনেই তাকে তার সন্মানের জায়গায় নিয়ে যায়। অন্য কারো নয় কিন্তু। আমরা শুধু দূর থেকে উৎসাহ দিতে পারি এর বেশী কিছু নয়।

যাহোক, ভবিষ্যতে আপনার অটোগ্রাফ নেবার জন্য আমাকেই মনে হয় লাইনে দাঁড়াতে হবে।

২৮| ১৯ শে ফেব্রুয়ারি, ২০১৯ বিকাল ৩:৫৭

অগ্নি সারথি বলেছেন: ব্লগে ঢুকতে না পারার কারনে একটু দেরীই হয়ে গেল মন্তব্য করতে। ধন্যবাদ জানবেন সোহানী।

২১ শে ফেব্রুয়ারি, ২০১৯ সকাল ৭:৫২

সোহানী বলেছেন: ভালোথাকেন অগ্নি সারথি ভাই। ব্লক সমস্যা কি গেছে?

২৯| ১৯ শে ফেব্রুয়ারি, ২০১৯ বিকাল ৫:৩০

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম বলেছেন: আমার প্রথম উপন্যাস 'স্বপ্ন বাসর' (আত্মজৈবনিক) ২০১১ সালে প্রকাশিত হওয়ার পর এক বছরের মধ্যেই বইটির এক হাজার কপি শেষ হয়ে যায়। ২য় মুদ্রণ খুবই জরুরী ছিল। কিন্তু শারিরিক কারণে সেটা সম্ভব হয়নি। উল্লেখ্য যে বইটি আমি নিজেই প্রকাশ করেছিলাম। পেশাদার প্রকাশকদের নানারকম অনৈতিক শর্তের কারণে বাধ্য হয়ে নিজেকেই প্রকাশ করতে হয়েছিল।
আরও একটি উপন্যাস লিখেছি, যা প্রকাশ করা উচিৎ। উপন্যাসটি ধারাবাহিকভাবে স্থানীয় একটি পত্রিকায় প্রকাশিত হয়েছে। এ ছাড়া আমার লেখা প্রায় দেড় শতাধিক ছোট গল্প, রম্যরচনা ও স্মৃতিচারণামূলক লেখা নিয়ে কয়েকটি বই বের করা যায়। কিন্তু শারিরিক অসুস্থতার কারণে সেটাও সম্ভব হচ্ছে না।

ধন্যবাদ বোন সোহানী।

২১ শে ফেব্রুয়ারি, ২০১৯ সকাল ৮:০১

সোহানী বলেছেন: অসাধারন। সব কিছুই প্রায় আপনার নাগালে। এখন দরকার শুধু সময় করে প্রকশিনার উদ্যোগ নেয়া। কিন্তু হেনা ভাই, এখন যদি হাত না দেন তাহলে আরো দেরী হবে আরো সাংসারিক ঝামেলায় জড়িয়ে পড়বেন। বরং এখনি প্লান করে ফেলুন, আগামী বই মেলায় কিছু একটা করবেন।

৩০| ১৯ শে ফেব্রুয়ারি, ২০১৯ বিকাল ৫:৫৯

জুন বলেছেন: সোহানী এই নিয়ে চতুর্থবার এই পোষ্টএ মন্তব্য করার চেষ্টা করছি :(
জানিনা এবারেও সফল হবো কি না! প্রথমেই ধন্যবাদ জানাই লেখককে যিনি দু এক লাইনেই এবারের বইমেলায় আমাদের সহ ব্লগারদের পরিচিতি তুলে ধরেছেন :)
আমারো অশেষ শুভকামনা রইলো আমার সকল সহ ব্লগারদের সাফল্যের জন্য, তাদের লেখক পরিচিতি লাভের জন্য।
আর ভবিষ্যৎ বই লেখক হিসেবে আমার উপর আস্থা রাখার জন্য আন্তরিক ধন্যবাদ ও ভালোবাসা সোহানী। অনেক অনেক ভালো থাকুন সেই প্রত্যাশায়।
+

২১ শে ফেব্রুয়ারি, ২০১৯ সকাল ৮:০৫

সোহানী বলেছেন: সব কিছু বললেন কিন্তু আসল কথাইতো বললেন না। কবে বই বের করছেন সেটা বলেন?????????????

৩১| ২০ শে ফেব্রুয়ারি, ২০১৯ ভোর ৬:৪৬

কি করি আজ ভেবে না পাই বলেছেন: শিখা রহমান বলেছেন: সোহানী শুধু তোমার লেখায় মন্তব্য করবো বলেই আজ ব্লগে এলাম।

শিখাপু একজন 'ভুডু' এক্সপার্ট আজ কনফার্ম হলেম মাইরি!!

কি লেখনি, কি কমেন্ট, আজকাল সবকিছুতেই কি করে যেনো তিনি আমার মনের কথা সব কয়ে দিচ্ছেন ফটাফট।

তিনদিন যমে-জানে টানাটানির পর 'সামু নজরুল' ভৃগুদা প্রদর্শিত বিদ্রোহি চোরাপথে সামুয় প্রবেশ করিতে পারিয়া আমি যারপরনাই আহ্লাদিত। সামু বিরহ কাহারে কয় আহা.........সে অতীব যাতনাময়।

আমায় হুদাই লিস্টিতে রাখিয়া দেলের পুলক যোগাইয়া যে অশেষ পূণ্যি হাসিল করিয়াছো আখিরাতে তাহা লিচ্চই কাজে লাগিবে।

মলাটবন্দিনী বরফজাদী দর্শনের প্রতীক্ষায় যে অধীর সামুকূল তা কি সে জানে?

২১ শে ফেব্রুয়ারি, ২০১৯ সকাল ৮:২০

সোহানী বলেছেন: চাপাবাজি আর তেলবাজিতে তোমার দিন দিন যে উন্নতি হচ্ছে তা অতীতের সকল রেকর্ড ভেঙ্গে দূর্বার গতিতে এগিয়ে চলছে ;)

হুম সামুর যাতনাময় দিন পার করছে দেখি সবাই। সমাধান কি হয়েছে???? চোরাপথে ঢুকতে পারলেও তো চলে !!!!!

শুনো, তুমি আর প্রামানিক ভাইয়ের ছড়ার লড়াই এর আয়োজন করবো একবার। আর বিগু আর জাহিদ এর আলাদা গ্রুপ। .......

৩২| ২০ শে ফেব্রুয়ারি, ২০১৯ রাত ৯:২৭

আহমেদ জী এস বলেছেন: সোহানী,




অপ্রাসঙ্গিক নয় বরং প্রাসঙ্গিক কথা-ই বলেছেন বই লিখিয়ে ব্লগারদের সম্পর্কে। বরং আমি-ই কিছু অপ্রাসঙ্গিক কথা বলি--- বই কিনে রিটার্ণ কি আসবে এটা ভেবে পড়ুয়া (বই পাগল বলতে পারেন) কেউ বই কেনেনা। কারন বই কিনে কেউ কখনও দেউলে হয়নি। যারা দেখানোর জন্যে বই কেনে তারা হয়তো রিটার্ণের কথা ভাবতে পারে। তবে এটা ঠিক, পাতা না ওল্টালে তার আড়ালে কি আছে তা বুঝবো কেমন করে!
আর ব্লগে নিবেদিত যে সব ব্লগার বই বের করেছেন, তারা সবাই যথেষ্ট শক্তিশালী তাদের কলমে। তাদের বইগুলোতে গ্রন্থিত শব্দগুলোও পরিপক্ক হবে বলেই ধারনা করি।

আর আমাকেও "ফরজে আইন" এর ভেতরে টেনে যে কেন এনেছেন! মনে রাখার জন্যে যথাযথ ধন্যবাদ জানিয়ে বলি- আমার এমন কোনও কারিশমা নেই যে প্রকাশকরা যেঁচে এসে আমার বই ছাপানোর এত্তেলা দেবেন! উল্টো আমাকেই তাদের দরজায় ধর্ণা দিতে হবে, যেটা করতে আমি মোটেও স্বস্তিবোধ করিনে।
এই ব্লগ তো রয়েছে, আমার লেখাগুলো এখানেই না হয় থাকুক ব্লগবন্দি হয়ে! এও তো আষ্টেপৃষ্ঠে আপনাদের সাথেই থাকা!

২৪ শে ফেব্রুয়ারি, ২০১৯ সকাল ৭:১১

সোহানী বলেছেন: সেলফি নিয়ে খুব বিজি আছেন বলে উত্তর দেরীতে দিলাম :-B । বই মেলা নিয়ে এবার সবার মধ্যে চমৎকার একটা উৎসব উৎসব আবহ দেখে ভালো লাগছে। মিস করছি সবার সাথে সময় কাটানোর এ সুযোগ। যাহোক কোন এক সময় হবে ইনশাল্লাহ্ ।

প্রশ্ন: বই কিনে রিটার্ণ কি আসবে এটা ভেবে পড়ুয়া (বই পাগল বলতে পারেন) কেউ বই কেনেনা। .....

মানলাম না। শুধু বই পড়ার জন্য কিনতে হবে? আর বইয়ের ভীতর কি আছে তা শাপ না ব্যাঙ বা না দেখে বই কিনবো? এটাতো টাকা পানিতে ফেলার সমান আমার কাছে। আমি কখনই যেকোন বই কিনি না। দেখে শুনে তবেই ইনভেস্ট করি।

প্রশ্ন: বই কিনে কেউ কখনও দেউলে হয়নি।

বলেন কি যে দাম বইয়ের তা কিনে শুধু দেউলিয়া না আরো কিছু হবে। একটা মধ্যবিত্ত পরিবারের মাসিক আয় যা তার থেকে ২-৫ হাজার টাকার বই মানে অনেক কিছু কিন্তু। আর বই যদি ওই মানুষগুলোর হাতে নাই পৈাছানো গেলো তাহলে আর লেখখ হিসেবে বা প্রকাশখ হিসেবে স্বার্থকতা নেই অন্তত আমার কাছে।

প্রশ্ন: আমাকেই তাদের দরজায় ধর্ণা দিতে হবে, যেটা করতে আমি মোটেও স্বস্তিবোধ করিনে।

এটাতেও দ্বিমত পোষন করি। এ পর্যন্ত যারাই জীবনে লেখক হিসেবে সাক্সেস হয়েছে তারা সবাই প্রথম জীবনে ধর্না দিয়েছে তারপর সময়ের পরিক্রমায় তাদের পিছনে প্রকাশকরাই দৈাড়ায়েছে। তাই একটু অস্বস্তিবোধ করলেও আমি নির্দ্বিধায় বলবো আপনার যা লিখার হাত তা দিয়ে জনপ্রিয়তা আসতে খুব সময় নিবে না। তখন প্রকাশক ভাইরা এমনিতেই দৈাড়াবে...।

আশা করি আমার আবেদন বিবেচনায় নিবেন।

৩৩| ২১ শে ফেব্রুয়ারি, ২০১৯ সকাল ৯:৫৯

ইব্‌রাহীম আই কে বলেছেন: বই মেলায় যাওয়ার জন্য এবার সময় করেই উঠতেই পারিনি! :(

২৪ শে ফেব্রুয়ারি, ২০১৯ সকাল ৭:১৩

সোহানী বলেছেন: আশা করি সব কছু সামলিয়ে যেতে পারবেন। এখনো ক'দিন সময় আছে, ঘুরে আসুন।

৩৪| ২৪ শে ফেব্রুয়ারি, ২০১৯ দুপুর ১:৫৪

করুণাধারা বলেছেন: যে সব ব্লগারদের বই এবার মেলায় প্রকাশিত হয়েছে তাদের ব্লগার জীবনের তথ্য, সংক্ষিপ্ত পরিচয় এবং লিংক দিয়ে এই পোস্টটি দিতে যথেষ্ট কষ্ট করে তে হয়েছে, এই চমৎকার পোস্ট দেবার জন্য অসংখ্য ধন্যবাদ সোহানী। পোস্টটি আগে দেখতে পাইনি, সে সময় ব্লগে ঢুকতে পারছিলাম না তাই। এখন দেখলাম এই পোস্টে সব গুণী লেখকদের সাথে আমারও নাম আছে, সেজন্য আনন্দে আপ্লুত হলাম, কৃতজ্ঞতা জানাচ্ছি। এবার গত ক'দিন ধরে মনে যে খচখচানি টা বারে বারে উঠে আসছে সেটা জানাই। এই খচখচানি তে এখন কোন পোস্ট দেয়া তো দূরের কথা, মন্তব্য- প্রতি মন্তব্য কিছুই করতে ভাল লাগছে না..........

১৮ তারিখ রাতে গ্রামীণফোনের ডাটা দিয়ে দেখলাম সামুতে লগইন করা যাচ্ছে। তখন বুঝলাম সামু বন্ধ হয়নি, আমার আইএসপি আমার জন্য সামু বন্ধ করে দিয়েছে! তাদের কে ফোন করে খুব কড়া ভাষায় জানতে চাইলাম, কেন তারা সামু বন্ধ করেছে, সামুতে আমি পড়ি এবং লিখি। তখন আইএসপির একটা ছেলে বলল, "আন্টি, এটা অ্যাডাল্ট সাইট এজন্য সরকার থেকে বন্ধ করে দিয়েছে।" এডাল্ট সাইট জিনিসটা কি সেটা আমি তৎক্ষণাৎ বুঝতে পারিনি, তাই আরো রেগে জিজ্ঞেস করলাম, "এডাল্ট সাইট কি বুঝিয়ে বল।" ছেলেটা ভয় পেয়ে বলল, "আন্টি, এই সাইট মানে...... মানে...... মানে......" রাগ করে ফোন রেখে ভাবতে বসলাম এডাল্ট সাইট কি। তারপর বুঝলাম এবং ভেবে শিহরিত হলাম। এ যাবৎ আমি জীবনের নানা অভিজ্ঞতা, ভালো লাগা, মন্দ লাগা অন্যদের সাথে শেয়ার করার জন্য এই সামুতে লিখেছি। সামু যদি এডাল্ট সাইট হয়, তবে আমি পর্নো লেখিকা!!!!!!! যে ছেলেটাকে ধমক দিয়েছিলাম সামু বন্ধ পেয়ে, আমার সম্পর্কে সে কি ভাবল!!!!!!

সামুর মত ব্লগ সম্পর্কে, যেখানে নানা মতের মানুষেরা মুক্ত মনে মত প্রকাশ করতে পারেন তাকে পর্ণো সাইটের তকমা কেন দেয়া হলো জানিনা, তবে ধারণা করতে পারি। এসবের ফলে লেখবার আগ্রহ একেবারেই হারিয়ে ফেলেছি, খুব চেষ্টা করছি মন্তব্য- প্রতি মন্তব্য করে আবার ফিরে আসতে।

২৮ শে ফেব্রুয়ারি, ২০১৯ রাত ১২:০৩

সোহানী বলেছেন: আপু কি বলবো জানি না। আমার মনে হয় সাধারন মানুষ এখন অনেকটাই জানে ব্লগ কি। একসময় ব্লগ মানে নাস্তিকতা, এখন ব্লগ মানে পর্ণ......! যখন যার দরকার সে বিশেষনে বিশেষত করে আমাদের, ওটা নিয়ে মন খারাপের কিছু নেই। সেই উত্তাল সময়েই আমরা হাল ছাড়িনি তাই জাব্বারের মতো লোকদের ধাক্কাতো সামান্য।


আপনি অসাধারন লিখেন বিশেষ করে নারী এবং শিশু বিষয়ক যা আমার অসম্ভব পছন্দের। শুধু আমি কেন অনেকেই ভালোবাসে আপনার লিখা। সে সূত্রে একটু দাবী করতেই পারি..............।

৩৫| ২৬ শে ফেব্রুয়ারি, ২০১৯ রাত ১:৪৮

প্রামানিক বলেছেন: যারা বই বের করেছেন তাদের বইয়ের সফলতা কামনা করি, সেই সাথে যারা বই এখনও বের করেন নাই তাদের বই যাতে বের হয় সেই আশাও কামনা করি। সুন্দর একটি বিষয় তুলে ধরে আমার নামটি লেখায় যোগ করার জন্য অসংখ্য ধন্যবাদ।

২৮ শে ফেব্রুয়ারি, ২০১৯ রাত ১২:০৪

সোহানী বলেছেন: শুধু ধন্যবাদ দিয়েতো পার পাওয়া যাবে না ব্রাদার..........। কবে বই বের করবেন সেটা বলেন!!!!!!!!!!!!!!!!!!!!

৩৬| ২৮ শে ফেব্রুয়ারি, ২০১৯ ভোর ৫:০৩

রোকসানা লেইস বলেছেন: বাহ অনেকের সম্পর্কে বেশ জানা গেল। দারুণ দারুণ লেখকের এক সাথে সমাবেশ।
অনেকদিন পর চোখে পড়ল

০১ লা মার্চ, ২০১৯ রাত ৩:২৮

সোহানী বলেছেন: আপনাকেও অনেকদিন পর দেখলাম। কেমন আছেন?

৩৭| ২৮ শে ফেব্রুয়ারি, ২০১৯ সকাল ৮:২৪

ডঃ এম এ আলী বলেছেন:
ব্লগের যে সমস্ত গুণী লেখকদের পুস্তক প্রকাশ হয়েছে তাদের প্রতি বিনম্র শ্রদ্ধা রইল ।
আপনি খুবই অল্প কথায় তাদের সম্পর্কে বেশ গুছিয়ে বলেছেন , ভাল লাগল ।

কৃতার্থ হলাম বই প্রকাশযোগ্যদের তালিকায় নামটি অন্তর্ভুক্ত আছে দেখে । তবে কথা হল সাধ আছে সাধ্য যে মোর নাই । তাই আমার লেখালেখির জীবনে পুস্তক প্রকাশের সংখা একেবারেই নগন্য । সময় সুযোগ অভাবে পুস্তকের লেখা ও তা প্রকাশ করা সম্ভব হয়ে উঠেনা । তবে তেমনভাবে উল্লেখযোগ্য না হলেও গবেশনামুলক গুটি কয়েক প্রকাশনা আমার আছে , সে গুলি আন্তরজাতিক সংস্থার প্রকল্প অর্থায়নের ফসল বলে তাদের কতৃকই প্রকাশিত, মালিকানা তাদের, লেখক নাম আমার থাকলেও কিছু সন্মানী পারিশ্রমিকই এই গরীবের কপালে জুটেছে । বিভিন্ন জার্নালেও কিছু প্রবন্ধ প্রকাশ পেয়েছে । সামুতে থাকা আমার কবিতার মধ্য হতে ৫১টি কবিতা নিয়ে ছন্দময়ীর বিচিত্র ভুবন নামে একটি কাব্যগ্রন্থও গতবছর আমার কয়েক বন্ধুর অনুপ্রেরণায় ইউকে হতে প্রকাশিত হয়েছে । যে কয়খানা কপি প্রিন্ট হয়েছিল সৌজন্য কপি বিতরণেই তা প্রায় শেষ।

আমার অন্য লেখাগুলি প্রকাশ করার ইচ্ছা থাকলেও আমার লেখার মধ্যে অসংখ ছবি থাকায় এখানকার আমার প্রকাশক ছবি কাটছাট করে তা প্রকাশ করার ইচ্ছা পোষন করায় আমি রাজি হচ্ছিনা । ছবিগুলি আমার লেখার বিষয়কে বোধগম্য ও হৃদয়গ্রাহী করে । ছবি সমেত কেও প্রকাশ করতে চাইলে আমি তা বিবেচনা করে দেখব । ইতোমধ্যে একটি প্রকাশনার সাথে কথাবার্তা চলছে । দোয়া করবেন যেন কিছু লেখা পুস্তক আকারে প্রকাশ করা সম্ভব হয় । আর বই প্রকাশ করার প্রয়াস নেয়ার দরকারটাই বা কি , সামুতে প্রকাশিত আমার অনেক লেখাইতো দেখি শুধু মুল বিষয়টির নাম লিখে গুগলে সার্চ দিলে এমনিতেই সেগুলি দেখা যায় । ধারণা করি আপনি সহ এমন আরো অনেকের লেখারই এমন অবস্থা । তাই লেখা প্রকাশের আর প্রয়োজনটা কি , লেখা প্রকাশের মুল উদ্দেশ্যটাইতো হলো অগনিত পাঠকের কাছে তা পৌঁছে দেয়া, আর এ কাজতো দেখি এমনিতেই হয়ে যাচ্ছে । আমাদের লেখাগুলি এভাবেই না হয় নামে বেনামে বেঁচে থাকবে দীর্ঘকাল ধরে ।

ধন্যবাদ অনুপ্রেরনা যোগানোর জন্য । আগামী বই মেলায় সম্ভবত আমার লেখা কোন একটি বা একাধিক পুস্তক থাকতে পারে । সেরকম প্রস্তুতি চলছে । কিছুদিনের মধ্যে বাংলাদেশে যাওয়ার পরে বিষয়টির একটি অগ্রগতি হবে বলে আশা রাখি ।

নিরন্তর শুভেচ্ছা রইল ।

০১ লা মার্চ, ২০১৯ ভোর ৪:০৩

সোহানী বলেছেন: ওওওওও বিশাল সুখবর। আগামী বই মেলায় এক বা একাধিক পুস্তক এর অপেক্ষায় থাকলাম। এবং আগামী বইমেলায় স্বশরীরে থাকবেন নিশ্চই?

আন্তরজাতিক সংস্থার প্রকল্প অর্থায়নে গবেষনামূলক প্রকাশনা আছে সেটা যারেই অর্থায়নে হোক না কেন বইয়ের সকল ক্রেডিট আপনার। তাই সেগুলো ও আপনার সম্পদ নি:সন্দেহে।

৫১টি কবিতা নিয়ে ছন্দময়ীর বিচিত্র ভুবন নামে একটি কাব্যগ্রন্থও প্রকাশিত হয়েছে অথচ আমরা জানি না??? সেটা কি দেশের প্রকাশনী থেকে আবারো বের করা যায় না???

লেখার মধ্যে ছবি থাকলে সমস্যা কোথায়? কালার বই কি বের হয় না? কস্ট হয়তো একটু বেশী পড়বে এর বেশী কি হবে?? যাহোক. সে সকল উত্তর নিশ্চয় দেশে আসলে সমাধা করবেন আশা করি। তার মানে আমরা চমৎকার কিছু বই পাচ্ছি নেক্সট্.....

খুব ভালো লাগলো খবরগুলো শুনে। প্রিয়জনদের কোন ভালো খবর সবসময়ই আনন্দের।

৩৮| ২৮ শে ফেব্রুয়ারি, ২০১৯ সকাল ৯:৩৭

মনিরা সুলতানা বলেছেন: চমৎকার উৎসাহিত করা পোস্ট আপু!
যেদিন পোস্ট করেছো সেদিন ই পড়েছি কিন্তু মন্তব্য করা হয় নি । ধন্যবাদ এত সুন্দর পোস্টের জন্য।

আমার কিন্তু কোন বই ই বের হয়নি , সেভাবে চিন্তা ও করি নাই ! প্রকাশ করার মত যথেস্ট লেখা ও নাই । দোয়া করো আপু একদিন নিশ্চয়ই হবে ।

০৩ রা মার্চ, ২০১৯ সকাল ৯:৩৯

সোহানী বলেছেন: তোমার লিখা অনেক ম্যাচুইরড্ মনিরা। তুমি যাই লিখো তাতেই সোনা ফলে। বিশেষ করে তোমার কবিতাতো অসাধারন। সেসব মলাটবন্ধী করা অবশ্যই জরুরী। আর তোমার লিখতেতো সময় লাগার কথা না, ডিসিশানই আসল।

৩৯| ০১ লা মার্চ, ২০১৯ সকাল ১১:৫৮

খায়রুল আহসান বলেছেন: আপনার এ লেখাটা যতবার পড়ি, ততবারই একটা করে প্লাস + দিয়ে যেতে ইচ্ছে করে। কিন্তু একবারের বেশী নেয় না যে! :)
জব এবং সংসারের পরে যতটুকু সময় পান, তা থেকে এতটা সময় এ ব্লগের ব্লগারদের জন্য বরাদ্দ করেছেন দেখে প্রীত হ'লাম। আপনার পছন্দের লেখকের তালিকায় আমাকেও রেখেছেন দেখে অনুপ্রাণিত।
লেখাজোকা কিনেছি এক কপি। আস্তে আস্তে সব লেখা পড়ে দেখবো নিশ্চয়ই।
আর যাদের বই বের করা ফরজ বলে একটি তালিকা দিয়েছেন, তার সাথে আমি পুরোপুরি একমত।
আপনার এ পোস্টটা পড়ে সবচেয়ে বেশী মজা পেয়েছি সামুতে কোন নির্বাচন হলে একজন বাদে আর বাকী সবার জামানত বাজেয়াপ্ত হবে, এ তথ্যাভাসটুকু জেনে!!!! :)
কস্মিনকালেও নির্বাচনের আর কোন প্রশ্নই উঠে না!!! :)

০৩ রা মার্চ, ২০১৯ সকাল ৯:৪৯

সোহানী বলেছেন: হাহাহাহাহা.............. অনেকগুলো প্লাস দেবার অপশান রাখা উচিত এতে ভালোবাসার বহি:প্রকাশ সহজ হতো।

ওই যে বলেছি মেয়েরা হলো দূর্গা। দুশহাতে তাদের কাজ করতে হয় নতুবা অচল।

তবে এর ব্যাতিক্রমও আছে। আপনার কি আবদুল্লাহ আবু সাঈদ এর ম্যাগিজিন অনুষ্ঠানের কথা মনে আছে? সেখানে উনাকে একবার জিজ্ঞাসা করা হয়েছিল আপনি আবার জন্ম নিলে কি হতে চান? উনি উত্তর দিয়েছিলেন খুব বড়লোকের সুন্দরী বউ হতে চাই!! :) :) :) । আমারো এই একই অবস্থা। কেউ জানতে চাইলে আসলেই বলবো, পরজীবনে এ জীবনের ভুল করবো না কিছুতেই। বড়লোকের বউ হবো আর তার ক্রেডিট কার্ড নিয়ে শুধু শপিং মলে ঘুরবো..................হাহাহাহাহাহা

৪০| ০২ রা মার্চ, ২০১৯ রাত ৯:৩৪

নাঈম জাহাঙ্গীর নয়ন বলেছেন: ব্লগে অনিয়মিত থাকায় এতো সুন্দর প্রেরণাদায়ক পোস্ট পড়ে আনন্দ জানাতে দেরিই করে ফেললাম মনে করছি! কারণ আমার মতো অলেখক এতসব শ্রদ্ধেয় গুণী লেখকদের ভিড়ে জায়গা পাওয়া যে সত্যি অনেক আনন্দ প্রাপ্তির। আপনার এমন নিঃস্বার্থভাবে আন্তরিক উৎসাহদানে শ্রদ্ধা ভালোবাসার সাথে অনেক কৃতজ্ঞতা আমার।

আমি আসলে আমার লেখাগুলো ছাপানোর অনুরোধ করার সাহস করতে পারিনা কোন প্রকাশনায়, যদি লেখা দেখে না ছাপিয়ে উল্টো তিরস্কার করে 'লেখক' নামটির বদনাম করার জন্য!! তাহলে যে আমার লেখাগুলোর কষ্ট হয়ে গাঁথবে মনটায়। সে ভয়ে এখন পর্যন্ত কারো কাছে প্রকাশ করার কথা বলাই হলো না। আপনার এমন প্রেরণাদায়ক উৎসাহদানে ইচ্ছেটা উঁকি দিচ্ছে মনে, তবে তেমন কোন জানাশোনা না থাকায় কতটা এগুতে পারবো চেষ্টায় এ নিয়ে একটা সংশয় এখনই অনুভব করছি। দোয়া রাখবেন আপু।

আপনার প্রকাশিত গল্পের জন্য শুভকামনা রইল, শুভকামনা শ্রদ্ধেয় ব্লগারদের প্রকাশিত বইগুলোর জন্যও সবসময়।

আপনার লেখাগুলো অল্পতেই পাঠক হৃদয়ে বোধশক্তি জাগানো হয়, লেখায় পাঠক ধরে রাখার দারুণ যাদু। প্রতিবছর আপনার কয়েকটি করে বই বের হওয়াটাও ফরজ মনে করছি। সুযোগ সুবিধে যোগ হোক আপনার ইচ্ছের সাথে, শুভকামনা আপনার জন্য সবসময়।

০৪ ঠা মার্চ, ২০১৯ সকাল ৭:২২

সোহানী বলেছেন: নয়ন, তোমার লিখা গান কিংবা কবিতায় এক কথায় অসাধারন। এবং অনেক ম্যাচিউরড। কবিতাগুলোতে এক ধরনের বিষন্নতায় ছেয়ে থাকে যে স্লো ম্যালোডিয়াস গানের জন্য দারুন উপযোগী। যদি তুমি সেরকম সুরকারকে দিয়ে সুর করায়ে গাওয়াতে পারো তাহলে তা জনপ্রিয় হবেই। আর বই বের করা উচিত কারন তাহলে তোমার গানগুলো নতুবা অন্যের হয়ে যাবার সম্ভাবনা আছে।

আমার জন্য লিখাটা ভালোলাগা, অনেক ব্যাস্ততার মাঝে ও যতটুকু সময় পাই লিখি। কিন্তু বই বের করতে হলে যে পরিমান সময় দরকার তা আমার হাতে নেই, যখন হবে তখন অবশ্যই চিন্তা করবো।

অনেক ভালো থাকাে.।

৪১| ০৩ রা মার্চ, ২০১৯ সকাল ৮:৫৯

মলাসইলমুইনা বলেছেন: আপনার লেখার প্রথম অংশের দাড়ি,কমাসহ প্রতিটি শব্দ ও বাক্যের সাথে একমত হবার কথা সগর্বে ঘোষণা করছি ।

কিন্তু দ্বিতীয় অংশে অনেক নমস্য ব্লগারের নামের সাথে আমার নাম দেখে অন্য সময় নিশ্চিত তাকধিন তাকধিন করে নেঁচে উঠতাম । কিন্তু মাননীয় মন্ত্রী মহোদয় কর্তৃক সব্যসাচী ব্লগারের খেতাব প্রাপ্ত হওয়ায় গলায় যে নিষিদ্ধ পত্র লেখকের কালো কোহিনুরের মালা ঝুলছে তাতেই আর আপনার এই অপার্থিব ঘোষণার আনন্দ মাটি । ভয় হচ্ছে এই গ্রন্থ যদি প্রকাশ হয় আর সেই গ্রন্থকার খ্যাতিকে যদি মন্ত্রী মহোদয় বা তার গুণবান কর্মকর্তাবৃন্দ আবার নিষিদ্ধ গ্রন্থ লেখকের মর্যাদাদানকল্পে ঘোষণা দেয় তাহলে দ্যুলোকে ভূলোকে সোনালী অনুপাতবিহীন এই মুখে আরো চুন ও কালি পরবে । তাই প্রিয় ব্লগার সোহানী প্লিজ গ্রন্থ প্রকাশের উপযুক্ত ব্লগার তালিকা থেকে নাম কেটে দেবার বিনীত অনুরোধ জানাচ্ছি ।

আপনার বলা বইগুলোর অনেকগুলোই হাতে পাবার আশায় দিন কাটাচ্ছি । আশাকরি পেয়ে যাবো তাড়াতাড়ি ।আমাদের গ্রন্থকার সব ব্লগারকেই শুভেচ্ছা।আর তাদের নিয়ে আপনার এই অনুপ্রেরণার লেখায় ভালোলাগা ।

০৪ ঠা মার্চ, ২০১৯ সকাল ৭:৩৯

সোহানী বলেছেন: হবে না নাইমুল ভাই, ওমেরাতো আগেই সবকিছু ফাঁস করে দিয়েছে। অগ্রিম শুভকামনা।

তবে মন্ত্রী মহোদয় বা তার গুণবান কর্মকর্তাবৃন্দ সাদাকে কালো বলবে, কালোকে সাদা। হীরা ফেলে কাঁচ তুলে নিবে যদি সেটা তাদের প্রয়োজন হয় আর স্বার্থের ধাক্কা লাগলে কালো কোহিনুরের মালা কেন আরো অনেক কিছুই ঝুলাবে। সেটা নিয়ে চিন্তিত বা ব্যাথিত হওয়া আর নিজের পায়ে কুড়াল মারা সমান ;) । তাই ওইটা নিয়ে চিন্তিত না হয়ে নিজ দায়িত্বে এগিয়ে চলেন ভাইজান।

৪২| ০৫ ই মার্চ, ২০১৯ রাত ৩:৩২

রোকসানা লেইস বলেছেন: কেমন আছেন ? প্রশ্নের উত্তরটা এক কথায় দিতে হয় ভালো আছি। কিন্তু সত্যি করে বললে তেমন হয় না।
ডিসেম্বরে মাকে হারিয়ে ফেলেছি। আজীবন ভালোবাসায় জড়িয়ে রাখা মানুষ, চলে যাওয়ার মধ্যে দিয়ে ছন্দবদ্ধ মনে সব সময় একটা কষ্টের নদী বয়ে যাচ্ছে।
এ বছর কয়েকটা বই করব ভাবছিলাম। কিন্তু করা হলো না। বিখিপ্ত মন নিয়ে বইমেলা শুরুর আগে বইয়ের কাজে মনোযোগী হতে পারলাম না।
চেষ্টা করছি জীবনকে মেনে নিয়ে গুছিয়ে উঠে নিজের কাজ গুলো করতে।
আমার পাতায় একটা লেখা আছে ভ্রমণের যা চলবে বলে আর শেষ করিনি অনেক দিন। চেষ্টা করছি নিজেকে লেখায় জড়াতে। জীবনের কাজ গুলো করতে। কিছুদিন শুধু ছবি এঁকে কাটালাম। আঁকা বেশ একটা হিলিং প্রসেস মনে হলো। দুঃখবোধ থেকে বেড়িয়ে আসার।
সামুকে নিয়ে লেখাটা পড়লে জানতে পারবে। আমার বই প্রকাশ হয়েছে আগে। কবিতা, গল্প, উপন্যাসের বই। প্রথম বই প্রকাশ হয় ৮৭ সনে। তার দ্বিতীয় সংস্করন হয়েছিল ২০০১ সনে।
তুমি মনে হয় টরন্টো থাক। অন্যমেলা বই স্টলে আমার দুখানা গল্প এবং উপন্যাসের বই আছে দেখতে পার ইচ্ছে হলে।
বইয়ের লেখা সম্পূর্ন ভিন্ন ব্লগের লেখার চেয়ে।

০৫ ই মার্চ, ২০১৯ সকাল ৭:২০

সোহানী বলেছেন: খবরটা শুনে খুব খারাপ লাগলো। যে হারায় সে জানে কতটা কষ্ট প্রিয়জনদের হারালে।

আমি জানতাম না আপনার বই এর খবর বা বলা যায় আপনার সাথে সেভাবে সক্রিয় না থাকার কারনে। অবশ্যই বইগুলো কালেক্ট করবো সুযোগমত।

হাঁ, নিজস্ব একটা হিলিং প্রসেস সবসময়ই দরকার। সেটা যে ফর্মেই হোক।

ব্লগ নিয়ে সবার মতো আমিও দুশ্চিন্তায় সময় কাটাচ্ছি।

সবসময়ই অনেক ভালো থাকবেন।

৪৩| ০৫ ই মার্চ, ২০১৯ ভোর ৪:১৭

মলাসইলমুইনা বলেছেন: হাহাহা ।প্রিয় গুপ্তচরটার মন্তব্য ভুলেই গিয়েছিলাম । গুপ্তচরটা বলেছিলো সত্যিই কিন্তু পরিস্থিতিতে আর জলবৎ তরলং নেই মাননীয় মন্ত্রী মহোদয়ের আমাদের সবাইকে সব্যসাচী ব্লগার ঘোষণার পরে ।তাই এখনো আপনার বিবেচনার সময় সুযোগ থাকছেই ।সেটাই বলেছিলাম । ভালো থাকবেন ।

১০ ই মার্চ, ২০১৯ সকাল ১০:৪৬

সোহানী বলেছেন: জীবনভর শিখেছি সত্যের জয় নাকি হবেই হবে। এই বুড়া বয়সে এসে যাবতীয় শিক্ষায় দেখি গলদ। যে যত বেশী বাটপার সে ততবেশী সাক্সেস...........।

যাইহোক, এখনো নামটা কাটছি না। দেখা যাক জল কত দূর যায়।

আর গুপ্তচরকে ও বলবেন ও কিন্তু সত্যিই এখন দারুন লিখছে। ওর ও বই নিয়ে চিন্তা ভাবনা থাকা উচিত।

৪৪| ০৫ ই মার্চ, ২০১৯ সকাল ৭:৩৪

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন:
চমৎকার পোস্ট। পড়ে অনেক কিছু জানতে পারলাম। আপনার লেখার মানও ভালো। আপনার ভ্রমণ কাহিনী পড়ার ইচ্ছে আমার। যদি লেখেন আমার মনে হয় ভালো হবে।

১০ ই মার্চ, ২০১৯ সকাল ১০:৫১

সোহানী বলেছেন: অনেক অনেক ধন্যবাদ প্রিয় সাজ্জাদ ভাই।

আসলে আমার লিখার মান নিয়ে এখনো আমার অনেক সংশয় তাই সেরকমভাবে চিন্তা করিনি আগে। আর এখনতো এতো বেশী বিজি যে সময় বের করাই কঠিন।

ভ্রমন কাহিনী লিখতে খুব একটা ভালোলাগে না। আমার জীবননির্ভর সমস্যা নিয়ে লিখতে ভালোলাগে।

৪৫| ০৫ ই মার্চ, ২০১৯ বিকাল ৫:২২

খায়রুল আহসান বলেছেন: প্রথমতঃ, এবারের একুশে বইমেলায় প্রকাশিত সামু'র ব্লগারদের বই নিয়ে আলোচনা প্রসঙ্গে আমাকেও স্মরণ করেছেন, এবং আমার দুটো নগণ্য প্রয়াসের প্রতি আলোকপাত করেছেন, এ জন্য জানাচ্ছি আন্তরিক ধন্যবাদ ও কৃতজ্ঞতা। নিঃসন্দেহে আপনার প্রশংসা পেয়ে নিজের উপর আস্থা অনেকটা বেড়ে গেল এবং লেখালেখির প্রতি উৎসাহও অনেকটা বেড়ে গেল।

শিরোনামে যদিও বলেছেন, "ব্লগারদের বই ও কিছু অপ্রাসঙ্গিক কথা", কিন্তূ পোস্টের ভেতরে কোথাও আমি একটি কথাও অপ্রাসঙ্গিক পাইনি। যা কিছু বলেছেন, যুক্তি দিয়েই বলেছেন। ব্লগে যখন নিজের বই প্রকাশিত হবার খবর বই এর মূল্য উল্লেখ করে পোস্ট দেই, তখন মনে মনে খুবই আড়ষ্ট থাকি, কারণ পাঠক কোন যুক্তিতে দেড়শ'-দুশো টাকা খরচ করে আমার বই কিনবে, তাও আবার কবিতার বই, তা নিয়ে আমি নিজেই সন্দেহমুক্ত নই এবং এর পেছনে কোন যুক্তিও খুঁজে পাইনা। ফেইসবুকে এসব লিখতে আমি কোন দ্বন্দ্বে ভুগি না, কারণ আমার ফেইসবুক ওয়াল আমার নিজস্ব, সেখানে আমি ইচ্ছেমত অনেক কিছুই লিখতে পারি। কিন্তু ব্লগে যখন তা প্রকাশ করি, তখন সেটা পরোক্ষভাবে হলেও ব্লগের বন্ধুদের কাছে একটি বই কেনার অনুরোধ বলে প্রতীমান হয়।
প্রথম বইটা এলামেলোভাবে লিখতে চাই না। তাই একটু ব্যাস্ততা কমলে এ দিকে নজর দিবো (৫ নং প্রতিমন্তব্য) - আপনার এ সিদ্ধান্তটা একেবারেই সঠিক। আর অক্টোবরের মধ্যেই পান্ডুলিপি চূড়ান্ত করে নেবেন। এর পরে দিলে প্রকাশকেরা সময়াভাবে ফাঁকি দেবে। চূড়ান্ত প্রুফরীডিং এর পর তাতে প্রকাশকের স্বাক্ষর নিয়ে নেবেন এবং সম্ভব হলে ক্রয়-বিক্রয়, বিপণন, ইত্যাদির ব্যাপারে প্রকাশকের সাথে লিখিত চুক্তি করে নেবেন।

১০ ই মার্চ, ২০১৯ সকাল ১১:০৬

সোহানী বলেছেন: একেবারেই আমার মনের কথা প্রিয় ব্লগার ভাই। আমি এমন কোন লেখক নই যে কেউ আমার বই টাকা খরচ করে কিনবে। আমার মনে হয় এ দূর্লমূল্যের বাজারে আমার বই কেনার চেয়ে এক কেজি আম কিনে খাওয়া ভালো। ...হাহাহাহাহাহা

যাহোক তাপরপরও লিখবো দুটি কারনে; আমার মা ও বাবা দু্জনেই ভালো লিখতেন। কিন্তু আজ কিছুই নেই আমার হাতে। এমন কি বাবার ডায়রী লিখার অভ্যেস ছিল। প্রায় ১০/১৫ টা ডায়রী শেষ পর্যন্ত আমার সংগ্রহে ছিল বিশেষ করে ১৯৭১-৭২ এ দিকের। কিন্তু শেষবার দেশে যেয়ে দেখি সেগুলোও উধাও। অথচ আমার বাবার লিখা যে কি অসাধারন। আর ২য় কারন মায়ের অনুরোধ।

আপনি বরাবরই ভালো লিখেন। আর বয়সের সাথে অভিজ্ঞতা সে লিখার পরিপক্কতা আনে যা আপনার লিখায় ফুটে উঠে। আপনার জীবনবোধ আর ২১ বছরের তরুনের জীবনবোধের গল্প এক নয়। তাই আপনার লিখা অনেকভাবেই আলোকিত করে। ও বই বের করাটা স্বার্থক।............ তাই নয় কি?

৪৬| ০৫ ই মার্চ, ২০১৯ বিকাল ৫:৪৭

খায়রুল আহসান বলেছেন: শিখা রহমান (১৫), আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম (২৯), আহমেদ জী এস (৩২), করুণাধারা (৩৪), ডঃ এম এ আলী (৩৭) প্রমুখের মন্তব্যগুলো ভাল লেগেছে, সেই সাথে আপনার প্রতিমন্তব্যগুলোও।
আগামী বইমেলায় ডঃ এম এ আলী এর বই বের হবে জানতে পেরে এখন থেকেই আনন্দিত বোধ করছি। লেখককে এমন একটি ইতিবাচক সিদ্ধান্ত নেয়ার জন্য অভিনন্দন এবং শুভকামনা!
গত ডিসেম্বরে ব্লগার রোকসানা লেইস এর মা ইন্তেকাল করেছেন জেনে ব্যথিত হ'লাম। আল্লাহ সুবহানু ওয়া তা'লা তাঁকে ক্ষমা করে দিন এবং জান্নাত নসীব করুন!

১০ ই মার্চ, ২০১৯ সকাল ১১:১০

সোহানী বলেছেন: ডঃ এম এ আলী ভাই এর সিদ্ধান্ত শুনে ভালো লাগছে। সেই সাথে আহমেদ জী এস ভাই এর ও এ নিয়ে চিন্তা করা উচিত। উনার লিখা আমার বরাবরেই প্রিয়।

ওপারে ভালো থাকুক সকল মা। যে মা হারায় সে জানে কি হারিয়েছে সে...................

৪৭| ২৪ শে মার্চ, ২০১৯ বিকাল ৪:০৪

মোঃ মাইদুল সরকার বলেছেন: দারুণ পোস্ট।

সহমত।

++++

২৫ শে মার্চ, ২০১৯ রাত ২:৪২

সোহানী বলেছেন: মেনি থ্যাংস মাইদুল।

৪৮| ২১ শে এপ্রিল, ২০১৯ রাত ১০:০৬

আর্কিওপটেরিক্স বলেছেন: নেক্সট বইমেলায় ব্লগার সোহানীর বইয়ের রিভিউওয়ালা পোস্ট চাই B-))

২২ শে এপ্রিল, ২০১৯ সকাল ৮:১৯

সোহানী বলেছেন: হাহাহাহাহাহা........... সম্ভাবনা .০০০০০০০০১%

৪৯| ২০ শে অক্টোবর, ২০১৯ রাত ১১:৪৫

আমি তুমি আমরা বলেছেন: ২৬ তম ভাললাগা।

২১ শে অক্টোবর, ২০১৯ রাত ১২:০৭

সোহানী বলেছেন: অনেক ধন্যবাদ আমি তুমি ভাই।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.