নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

হাজার হাজার অসাধারন লেখক+ব্লগারের মাঝে আমি এক ক্ষুদ্র ব্লগার। পৈত্রিক সূত্রে পাওয়া লেখালেখির গুণটা চালিয়ে যাচ্ছি ব্লগ লিখে... যখন যা দেখি, যা মনে দাগ কাটে তা লিখি এই ব্লগে।

সোহানী

আমি অতি বিরক্ত হয়ে আমার অনেক লিখাই ড্রাফটে নিয়েছি কারন সামুতে আমার কিছু ভাবনা শেয়ার করছি, আর এ ভাবনা গুলো আমার অনুমতি ব্যাতিরেকে কপি না করার অনুরোধ করেছিলাম কিন্তু যত্রতত্র আমার লিখার কপি পেস্ট দেখেই যাচ্ছি দিনের পর দিন।

সোহানী › বিস্তারিত পোস্টঃ

অনেক হইছে এইবার ক্ষ্যামা দেন

৩০ শে মার্চ, ২০২০ সকাল ১০:২৮



প্রায় এ লিখাটি নিয়ে ভেবেছি কিন্তু লিখিনি। কারন উপদেশ দিতে ভালো লাগে না। আমি নিজে এমন কেউকাটা কেউ নয় যে উপদেশের ঝুলি নিয়ে হাজির হবো!! তারপরও সব চিন্তা ছেড়ে আসলাম কারন ক'দিন পর পর ব্লগে এরকম নোংড়া ছবি, কাঁদা ছোঁড়াছুড়ি দেখতে ভালো লাগে না। এটা নিশ্চয় মানবেন বয়সে যত বড় হই না কেন সামহোয়ারে আমি একজন বয়স্ক শ্রেনীর ব্লগার কারন এক যুগ পার করেছি আমি। আর সে দাবী থেকেই আজকের লেখা।

নাম্বার ওয়ান: রবীন্দ্রনাথ ঠাকুরের লিখায়ও বিস্তর আলোচনা সমালোচনা হয়েছে। অনেকেই উনার লিখা পছন্দ করেন নাই। তাই বলে কি উনি তাদের কলার চেপে ধরে বলেছেন, ওই ব্যাটা আমার লিখা কেন পছন্দ করিস নাই :P। আমি যা লিখি ব্লগে তা একান্তই আমার ব্যাক্তিগত মতামত, ভালোলাগা, মন্দলাগা। আর এ সব কিছুর পিছনে আছে আমার প্রাতিষ্ঠানিক শিক্ষা, পারিবারিক শিক্ষা, মানসিকতা, আহরিত জ্ঞান. ইত্যাদি। আর এ লিখাতেই ফুটে উঠে আমার নিজস্ব চিন্তা ভাবনা, আমার শিক্ষা, আমার মানসিকতা। আমার এ ভাবনার সাথে অনেকেই দ্বিমত করবে আবার অনেকেই সমর্থন করবে। কিন্তু তাই বলে জোর জবরদস্তি করে কাউকে আমার লিখা পছন্দ করাতে যাবো কেন ? আর আমার লিখা ভালো লাগে নাই তাই বলে নোংড়া ছবি ফ্লাড করবো? আমারে মতের বিপক্ষে গেছে তাই কোমর বেঁধে ঝগড়া করবো?

ভাইজানরা/আপুরা, মনে রাখবেন আপনি যাই লিখেন তাই কিন্তু আপনার চরিত্রের বর্হিপ্রকাশ। এখন ধরেন আপনি কারো লেখা পছন্দ করেন না তাই নতুন নতুন নিক খুলে তার পোস্টে যেয়ে ঝাড়লেন। এখন বলেন, এ ঝাড়াঝাড়িতে আপনি কি পেলেন?...... কিছুই না! সময়ের অপচয়, আর এর নোংড়া কাজ করতে যেয়ে নিজের মন মানসিকতাকে কতটা নীচে নামিয়েছেন তা কি আপনি বুঝেন? হয়তো আপনার বয়স অল্প তাই বুঝতে পারছেন না কিন্তু বয়স বাড়ার সাথে সাথে যখন মগজের পরিপূর্ণতা আসবে তখন নিজের কাজের জন্য নিজেই লজ্জা পাবেন।

আমি ধরে নেই এখানে যারা ব্লগ করতে আসে তারা কম বেশী শিক্ষিত। কোন রিক্সাওয়ালা বা কাজের বুয়া ব্লগিং করে বলে আমার জানা নাই। তাহলে এ শিক্ষিত মানুষগুলো কিভাবে এ অশিক্ষিতের মতো কাজ করে? আপনি কি বুঝতে পারছেন আপনি নিজেকেই কোন লেবেলে নামিয়ে আনছেন! আপনি হয়তো নিজেকে খুব চালাক ভাবছেন, ভাবছেন কেউই আপনাকে ধরতে পারবে না। কিন্তু আপনি চরম বোকা, সবাই জানে ও বুঝতে পারে কে বা কারা এ ধরনের কাজ করতে পারে।

যেমন, একজন স্বনামধন্য (!!) ব্লগার একসময় প্রায় আমাকে সহ বেশ ক'জন ব্লগারকে ব্যাক্তিগত আক্রমন করতো। লিখায় উল্টা পাল্টা কমেন্টস করতো। তারপর, এক সময় হারিয়ে গেল। এবং এ হারানো কিভাবে সম্ভব হলো তা ভালোই জানি। কিন্তু সে এ সব নোংড়া কাজ করে নিজেকে কি পেলো? আমাকে বা অন্য কাউকে তাড়াতে পেরেছে ব্লগ থেকে??? পারেনি বরং তারা নিজেরাই হারিয়ে গেছে।

নাম্বার টু: এবার আসি নাম্বার টু ঝামেলা নিয়া। কিছু কিছু ব্লগার দেখি আক্রমানত্বক কমেন্ট করেন। বিশেষ করে নতুন কেউ আসলে তুলোধনু দিতে দিতে প্রায় ব্লগ ছাড়া করেন। কর্কশ সে উপদেশমূলক মন্তব্য অনেকেরই বদহজম হয় এটাই স্বাভাবিক। এখানে আমার একটা কথা আছে, অনেক সময় (প্রায়) নিজের আপন মা-বাবার কাছ থেকেও উপদেশ শুনলেও বিরক্ত লাগে। সেখানে পাশের বাসার আংকেল আন্টির ঝাড়িমার্কা উপদেশ হজম হবে না এটাই স্বাভাবিক। এ ধরনের ঝাড়ি দিয়ে সবাইকে ব্লগছাড়া করার কোন কারন আছে কি?

যার যা খুশি লিখুক, নাচুক, কাঁদুক তাকে শোধরানোর গুরু দায়িত্ব আমাকে কেউই দেয় নাই। শুধু শুধু এ দায়িত্ব মাথা পেতে নেবার কি দরকারটা আছে? যদি কন্সট্রাকটিভ কোন মন্তব্য করতে চান, করুন। কারো কোন জ্ঞানের ঘাটতি মনে হলে তার পূরণ করুন। তবে সেটা অবশ্যই পজিটিভ ওয়েতে। নিজেকে মহাপন্ডিত ভাবেন ভালো কথা কিন্তু অন্যকে ছাগল ভাবার কোন কারন নেই। এখানে যারা লিখতে আসে তারা সবাই কম বেশী যোগ্যতা রাখে বলেই মনে করি।

আবারো বলি, আমরা ব্লগে লিখি, পড়ি, নিজের ভালোলাগা মন্দলাগা শেয়ার করি, আলোচনা করি, কারো দুখে কাদিঁ, কারো সুখে হাসি। এটি একটি অনেক বড় পরিবার। এবং এ পরিবারের প্রতিটি মানুষেরই অনেক কিছুই বলতে গেলে কমন.... আমরা লিখতে ভালোবাসি, আমরা পড়তে ভালোবাসি আর সবচেয়ে বড় কথা আমরা দেশকে অনেক অনেক ভালোবাসি।

সবাই অনেক অনেক ভালো থাকেন সুস্থ্য থাকেন। হ্যাপি ব্লগিং!

মন্তব্য ৯৪ টি রেটিং +১৯/-০

মন্তব্য (৯৪) মন্তব্য লিখুন

১| ৩০ শে মার্চ, ২০২০ সকাল ১০:৫৫

মুজাহিদুর রহমান বলেছেন: নাইস আপু।

৩০ শে মার্চ, ২০২০ সন্ধ্যা ৬:৪২

সোহানী বলেছেন: ধন্যবাদ

২| ৩০ শে মার্চ, ২০২০ সকাল ১০:৫৮

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: কেউ কেউ নিজেকে মহা পন্ডিত ভাবে। অন্যকে হেয় করার জন্য মুখিয়ে থাকে।
একটা কথা সুন্দর বলেছেন এখানে কোন কাজের বুয়া বা রিকশা ওয়ালা লেখেনা। যদি লেখেও এখানে সে আমার চেয়ে কোন অংশে কম নয়। আমাদের প্রত্যেকে প্রত্যেককে সন্মান করা উচিৎ।

৩০ শে মার্চ, ২০২০ সন্ধ্যা ৬:৪৫

সোহানী বলেছেন: রেসপেক্ট রেসপেক্ট রেসপেক্ট! এর বাইরে কিছু নেই। আনি আপনাকে রেসপেক্ট করলে আপনিও আমাকে রেসপেক্ট করবেন।
কারন আমরা বলতে গেলে সবাই কম বেশী সমমনা।

৩| ৩০ শে মার্চ, ২০২০ সকাল ১১:১১

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম বলেছেন: খুব চমৎকার ও সময়োপযোগী পোস্ট। এসব নোংরা কাজ যারা করে, তাদের এই পোস্টের বক্তব্য থেকে শিক্ষা নেওয়া উচিৎ। কিন্তু আমি জানি তারা তা' নিবে না। আমাদের ব্লগারদের মধ্যে কিছু ব্লগার (যদিও তারা সংখ্যায় নগন্য) অতি নোংরা মনোভাবাপন্ন। তাদের কারণে পুরো ব্লগেরই বদনাম হয়। এমনিতে সামহোয়্যার ইন ব্লগের ওপর দিয়ে অনেক ঝড় ঝাপটা গেছে। এখনো মোবাইল কোম্পানিগুলোর অসহযোগিতার কারণে আমাদেরকে ভুগতে হচ্ছে। তার ওপর এসব অসভ্য কর্মকাণ্ড ব্লগের বারোটা বাজিয়ে দিতে পারে।
আমার কেন যেন মনে হয় ব্লগের অস্তিত্বকে বিপন্ন করার জন্য ইচ্ছাকৃতভাবে এসব ফ্লাডিং করা হয়। সকলের শুভবুদ্ধির উদয় হোক।

ধন্যবাদ বোন সোহানী।

৩০ শে মার্চ, ২০২০ সন্ধ্যা ৬:৪৮

সোহানী বলেছেন: হাঁ, আমার ও সেটাই মনে হয়। এটা খুব স্বাভাবিক ব্যাপার। আমি যাকে পছন্দ করি না তার পিছনে লেগেই থাকবো, তার অনিষ্ট করার চেস্টা করবো। আর সামহোয়ার ব্লগের বিপক্ষে অনেকেই আছে হয়তো। ব্লগের ভালো চায় এমন কেউ কখনোই এমন কাজ করবে না।

অনেক অনেক ভালো থাকেন প্রিয় লেখক।

৪| ৩০ শে মার্চ, ২০২০ সকাল ১১:১১

একজন অশিক্ষিত মানুষ বলেছেন: ধন্যবাদ আপু মনের মত কিছু কথা লিখছেন, যা আসলে এখন লেখার প্রয়োজন ছিল । দিন দিন বেশ কিছু ব্লগার মনে হচ্ছে লজ্জা
বিহীন হয়ে পড়ছে ।

৩০ শে মার্চ, ২০২০ সন্ধ্যা ৬:৪৯

সোহানী বলেছেন: অনেক ধন্যবাদ।

আসলে দিন দিন নয়, কিছুদিন পর পর এরকম উটকো ঝামেলা পোহাতে হয় ব্লগকে।

৫| ৩০ শে মার্চ, ২০২০ সকাল ১১:২৫

নীল আকাশ বলেছেন: সুন্দর লিখেছেন আপু। কিন্তু কি লাভ?
ব্লগে কিছু কিছু ব্লগার পাওয়া যায় যাদের রূচির মারাত্মক সমস্যা আছে। ব্যক্তিগত জীবনে এরা খুব নিঃসঙ্গ হয়। এর নিজেদের জীবনের দূঃখ কষ্টগুলি ব্লগে বিভিন্ন জনকে আজে বাজে মন্তব্য করে মনের দূ;খ, বেদনা কমায়।
এদের রূচি এতটাই বিকৃত যে অহরহ বিভিন্ন ব্লগারদের থেকে প্রত্যাখাত হবার পরও বিন্দুমাত্র লজ্জা পায় না।
আমি নিজেই বেশ কিছু ব্লগারদের কিভাবে কমেন্ট মডারেশন করে সেটা শিখিয়েছি।

৩০ শে মার্চ, ২০২০ সন্ধ্যা ৬:৫২

সোহানী বলেছেন: আকাশ ভাই, সহমত আপনার সাথে। আমি সেটাই বলতে চেয়েছি। ব্যাক্তি জীবনে দু:খ থাকলে সেটা কোন না কোন ভাবে আচার আচরনে তা ফুটে উঠবেই। কিন্তু আমাদের ভাবতে হবে যে সবাই তা বুঝে ও জানে। তাই সবসময়ই সাবধান হতেই হবে।

৬| ৩০ শে মার্চ, ২০২০ সকাল ১১:৩৫

নূর মোহাম্মদ নূরু বলেছেন:

এই কথাগুলো আমি অনেকবার অনেককে বলেছি কিন্তুু কেউ ,
মানতেই চায়না
এই বয়সে মাস্টারের উপদেশ সহ্য করতে পারিন। অনেক খোচা মারি তার পরেও তাদের
স্বভাব বদলায় না। আমি আবার এক কথার মানুষ বিনাযুদ্ধে নাহি দিব সুচাগ্র মেদিনী।
ইট মারলে পাটকেল খেতে হবে কইয়া দিলাম।

৩০ শে মার্চ, ২০২০ সন্ধ্যা ৬:৫৪

সোহানী বলেছেন: হাহাহাহাহা........... ইট মারলে পাটকেল খেতে হবে কইয়া দিলাম। এটাই মনে রাখা দরকার সবার। অনেকে ভাবে ইট ছোড়া শুধু নিজ দায়িত্ব।

৭| ৩০ শে মার্চ, ২০২০ সকাল ১১:৫০

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন:
সুন্দর পোস্ট। সহমত।

৩০ শে মার্চ, ২০২০ সন্ধ্যা ৬:৫৫

সোহানী বলেছেন: অনেক ধন্যবাদ সাজ্জাদ ভাই।

৮| ৩০ শে মার্চ, ২০২০ সকাল ১১:৫৩

ফয়সাল রকি বলেছেন: কথা ঠিক, আমার যা ভালো লাগে আমি তাই লিখি, মান সম্মত হতে হবে এমন তো কোনো কথা নেই।

৩০ শে মার্চ, ২০২০ সন্ধ্যা ৬:৫৬

সোহানী বলেছেন: হাঁ সেটাই কথা। এটি বই বা পত্রিকা নয় কিংবা ইতিহাসও নয়। আমার মনের জানালা মাত্র.......

৯| ৩০ শে মার্চ, ২০২০ দুপুর ১:০৬

রাজীব নুর বলেছেন: বোন এত রাগলেন কেন?
অস্থির বা চিন্তার কিছু নেই। সময় সব ঠিক করে দেবে।

মানুষ ভুলভাল করতে-করতেই শিখে।

৩০ শে মার্চ, ২০২০ সন্ধ্যা ৬:৫৮

সোহানী বলেছেন: হেহেহেহে রাজিব ভাই, রাগ করাইতো আমার কাম। ওই যে কইলাম, গায়ে মানে না আপনি মোড়ল। আমি হইলাম সেই টাইপের মানুষ ;)

১০| ৩০ শে মার্চ, ২০২০ দুপুর ১:২১

চাঁদগাজী বলেছেন:


ব্লগিং প্লাটফরম হলো মানব সভ্যতার সর্বাধুনিক লব্ধজ্ঞানের ফসল, ইহা লজিকের উপর ভিত্তি করে তৈরিকরা প্লাটফরম; ইহাকে অসত্য ধারণা প্রচারের টুলস হিসেবে ব্যবহার করা উচিত নয়, ইহাকে অপজ্ঞান প্রচারের জন্য ব্যবহার করা উচিত নয়; অসত্য ধারণা, অপজ্ঞান ব্লগিং মুল উদ্দেশ্যকে ব্যাহত করে।

৩০ শে মার্চ, ২০২০ সন্ধ্যা ৭:০১

সোহানী বলেছেন: চাঁদগাজী ভাই, ব্লগিং এর সংজ্ঞা বা মূল উদ্দেশ্য বইতে কি বলা আছে আমার জানা নেই। আমি বুঝি এটা যার যার ব্যাক্তিগত ভালোলাগা মন্দলাগা বা বাক স্বাধীনতা। এর উপর খড়গ মানে চায়না কিংবা রাশিয়ান স্টাইল এর বাক স্বাধীনতা।

১১| ৩০ শে মার্চ, ২০২০ দুপুর ১:৩৬

নেওয়াজ আলি বলেছেন: মন আন্দোলিত হল। উপভোগ্য পড়া।

৩০ শে মার্চ, ২০২০ সন্ধ্যা ৭:০১

সোহানী বলেছেন: ধন্যবাদ।

১২| ৩০ শে মার্চ, ২০২০ দুপুর ১:৪৪

ঢাবিয়ান বলেছেন: আপনার এই বার্তা ব্লগার চাদ্ঁগাজীর কর্নকুহরে ঢুকবে বলে মনে হয় না। =p~ =p~ ।'' বৃদ্ধ মানুষ কি কয় না কয় তার কোন ঠিক নাই '' এই হিসেবে ধরতে হবে তার কমেন্ট =p~ =p~

খুব মানসিক অশান্তিতে আছি আপু। দেশের স্বজনদের চিন্তায় ঘুম হারাম হয়ে যাচ্ছে।

৩০ শে মার্চ, ২০২০ রাত ৮:০৮

সোহানী বলেছেন: ভাইরে দেশ নিয়া টেনশানে দিন কাটাই। কি যে হবে..। আমরা যারা দেশের বাইরে আছি তারা প্রকৃত অবস্থা কিছু হলেও বুঝতে পারছি কিন্তু দেশের ভাই বোনরা খুব একটা পাত্তা দিচ্ছে না।

১৩| ৩০ শে মার্চ, ২০২০ দুপুর ২:০৩

আলআমিন১২৩ বলেছেন: চাঁদগাজী বলেছেন:


ব্লগিং প্লাটফরম হলো মানব সভ্যতার সর্বাধুনিক লব্ধজ্ঞানের ফসল, ইহা লজিকের উপর ভিত্তি করে তৈরিকরা প্লাটফরম; ইহাকে অসত্য ধারণা প্রচারের টুলস হিসেবে ব্যবহার করা উচিত নয়, ইহাকে অপজ্ঞান প্রচারের জন্য ব্যবহার করা উচিত নয়; অসত্য ধারণা, অপজ্ঞান ব্লগিং মুল উদ্দেশ্যকে ব্যাহত করে
উত্তর--ব্লগের ২নং এর ২ও৩নং প্যারা পড়ুন ও বুঝার চেষ্টা করুন।

৩০ শে মার্চ, ২০২০ রাত ৮:০৯

সোহানী বলেছেন: ধন্যবাদ

১৪| ৩০ শে মার্চ, ২০২০ দুপুর ২:০৮

চাঁদগাজী বলেছেন:


ব্লগ পাবলিক ডোমেইন, এখানে কোন ব্লগার আরেক ব্লগারকে হয়রাণী করে ব্লগ ছাড়া করার কোন উপায় নেই; কারণ, ব্লগের এডমিন আছেন, মালিকেরা আছেন; সর্বোপরি, যে ব্লগারকে তাড়ানোর চেষ্টা করা হয়, উনি তাড়ক থেকে কি কোনভাবে কমশক্তিশালী ব্লগার?

আমাকে নিয়ে একটা উদাহরণ দিই, আমি এই ব্লগে এসেছিলাম এক সময়ে, যখন অনেক ব্লগার নিজেদের ভাবনাচিন্তার জন্য বেশ পরিচিত লাভ করেছিলেন; আজকে এদের কেহই নেই, এদেরকে কেহ তাড়া করেনি, সময়ের সাথে এরা অন্য কিছু করছেন হয়তো; কিন্তু ব্লগে নেই। এসব পরিচিত ব্লগারদের মাঝে একজন খুবই ভালো গল্প লেখক ছিলেন; উনার অসংখ্য পাঠক ছিলেন; আমি উনার গল্পের কিছু কিছু ধারণাকে (আমার মতে ভুল ধারণা ) সমালোচনা করে মন্তব্য লিখলাম; উনি আমার নিকনেম ধরে পোষ্ট দিলেন, এবং আমাকে ব্লক থেকে ব্যান করার প্রয়োজন আছে বলে আহবান জানালেন; ১ ঘন্টার কম সময়ে ১৬০ জনের মত ব্লগার আমার ব্যান চেয়েছিলেন; আমাকে ব্যান করা হয়নি; অবশ্য আমার সেই নিকটা আমার এক ভুল কমেন্টের কারণে ব্যান করা হয়েছিলো পরে।

৩০ শে মার্চ, ২০২০ রাত ৮:১৪

সোহানী বলেছেন: আসলে গাজি ভাই আমার মতো অনেকের কাছে ব্লগ একটু নি:শ্বাস নেবার জায়গা। আমার কথা বলি, আমি কাজের বাইরে নিজের জন্য কিছূটা সময় কাটাতে ভালোবাসি। এ সময়টাতে আমি বই পড়ি, গান শুনি আর ব্লগে কাটাই। তাই আনন্দের এ সময়টুকুতে মারামারি কাটাকাটি করতে ইচ্ছে করে না। ব্লগ আমার পেশা নয়, নেশা... ভালোলাগা।

১৫| ৩০ শে মার্চ, ২০২০ দুপুর ২:১৫

চাঁদগাজী বলেছেন:


ঢাবিয়ান বলেছেন, " আপনার এই বার্তা ব্লগার চাদ্ঁগাজীর কর্নকুহরে ঢুকবে বলে মনে হয় না। "

-আমি ব্লগিং ভালোবাসি, আমার কর্ণকুহরে সবই ঢুকছে; ব্লগে কারো প্রতি অন্যায় আচরণ করলে এডমিন ও ব্লগের মালিকেরা সেটা মেনে নেবেন না, এটাতে আস্হা রাখুন।

৩০ শে মার্চ, ২০২০ রাত ৮:১৫

সোহানী বলেছেন: আমরা সবাই ব্লগ ভালোবাসি, দেশকে ভালোবাসি ও সর্বোপরি নিজেকেও ভালোবাসি।

১৬| ৩০ শে মার্চ, ২০২০ দুপুর ২:৩১

করুণাধারা বলেছেন: শুধু নোংরা ছড়াতে মাঝে মাঝে আসে তাতো না, এ আমাদের সাথে সবসময় ব্লগে আছে, মাঝে মাঝে আমাদের উঠোন নোংরা করে দিয়ে বিকৃত আনন্দ লাভ করে!! চোরের দশদিন হলেও গৃহস্থের একদিন, আমি আশা করি একদিন ধরা পড়বে, তার চেহারা সকলের সামনে উন্মোচিত হবে।

আরেকটা কথা, এখন এমন এক সময় যে, যে যেখানেই আছে জীবন নিয়ে শঙ্কিত, এই লোক এর মধ্যে এসব করছে কি করে? বিকৃত মানসিকতা বোঝা কঠিন বড়!!

৩০ শে মার্চ, ২০২০ রাত ৮:১৯

সোহানী বলেছেন: আপু, বিকৃত মানসিকতা বোঝা কঠিন নয়। একটু মুখ খুললেই বোঝা যায়। এ ধরনের মানসিক বিকারগ্রস্থ লোক ছিল ও থাকবে। এদেরকে নিয়ে চিন্তিত না। শুধু বলি, কুকুরের কাজ কুকুর করেছে, কামড় দিয়েছে পায়। তাই বলে কি কুকুরকে কামড়ানো মানুষের শোভা পায়!!!

১৭| ৩০ শে মার্চ, ২০২০ বিকাল ৩:২২

ইফতি সৌরভ বলেছেন: বাঙালির অফুরন্ত সময় আপু। শুনেছি, বাঙালির দোজখে না কি দারোয়ান থাকবে না। আমরা যেমন উপদেশে সেরা তেমনি অন্যদের সমালোচনা, অপমানেও উৎকৃষ্ট। কিন্তু একটা ভালো দৃষ্টান্ত স্থাপনে আমাদের বড় অনীহা। অনেক চিন্তা করে আমিও দেখলাম, হুদাই এ সব ভাবছি! এর চেয়ে ONLINE এ দাবা খেলা ভালো ।

৩০ শে মার্চ, ২০২০ রাত ৮:৩৪

সোহানী বলেছেন: সবখানেই একই চিত্র ইফতি। আমাদের ইনভল্বমেন্ট বেশী কারন আমরা অনেক বেশী সামাজিক। অন্যের দু:খ কষ্টে আমরা সবচেয়ে কষ্ট পাই ও এগিয়ে আসি।

১৮| ৩০ শে মার্চ, ২০২০ বিকাল ৩:৫২

শের শায়রী বলেছেন: এই নোংরামিটা ইদানিং চলছে, আমি যখন দ্বিতীয় ফেজে ব্লগিং এ আসি, মানে কয়েক মাস আগে একজন বর্তমান বিখ্যাত ব্লগার আমার একটা লেখার পাল্টা পোষ্ট দিয়ে আমাকে "শের সোয়া সের" নাম দেয় =p~ এবং পাকিস্তান পাঠানোরও ব্যাবস্থা করে, অথচ এই সব বিখ্যাত ব্লগাররা জানেন না, শাহবাগের সেই উত্তাল দিন গুলোতে সহ ব্লগারদের (যদিও আমি নিজেকে ব্লগার ভাবতে নারাজ কারন নিজের যোগ্যতা নিয়ে নিজেই সন্দিহান) নিয়ে কতটুকু কি করছিলাম।

সব থেকে বড় ব্যাপার আপনি দেখবেন বোন এই ধরনের নোংরামি ইদানিং বাড়ছে, আগে লেখার মান ছিল, কমেন্টগুলো দেখলেও বোঝা যায়। লেখার মান যাই হোক কিছু ভিঊ বাড়লেই সে নিজেকে বিরাট ব্লগার মনে করে। যেহেতু নিজেকে কোন দিন ব্লগারই ভাবিনি তাই আমাকে "সের সোয়া সের" নাম দিয়ে পাকিস্তান পাঠালেও কিছু যায় আসে না। কোথায় নতুন কেউ আসলে তাকে প্রোমোট করবে, তা না তাকে খেদানোর জন্য উঠে পড়ে লাগে।

৩০ শে মার্চ, ২০২০ রাত ৮:৩৯

সোহানী বলেছেন: টিক এই কথাই আমার, নতুনদেরকে প্রমোট করা অবশ্যই পুরোন হিসেবে দায়িত্ব আছে। তাই বলে বড় ভাই/চাচা হিসেবে নয় একজন সহব্লগার হিসেবে দায়িত্ব পালনের কথা বলছি।

কে কি বললো, কি ভাবলো...... এটা নিয়ে যত কম মাথা ঘামাবো ততই নিজের মঙ্গল।

১৯| ৩০ শে মার্চ, ২০২০ বিকাল ৪:৪৪

নূর মোহাম্মদ নূরু বলেছেন:
চাঁদগাজী রাজাকার কুত্তার বাচ্চা বলেছেন:

এটা আবার কবে উদয় হলো?
ডা্ইরেক্ট এ্যাকশানে অতলেযে গেলো

৩০ শে মার্চ, ২০২০ রাত ৮:৩৯

সোহানী বলেছেন: সবসময়ই কিছু ছাগলের আমদানী যত্রতত্র দেখা যায়।

২০| ৩০ শে মার্চ, ২০২০ বিকাল ৪:৫১

ভুয়া মফিজ বলেছেন: আপনের পোষ্ট পইড়া দুইটা জিনিস বুঝলাম।

এক, কানাডা গিয়া আপনে পুরাপুরি কানাডিয়ান বইনা গ্যাছেন। কইলেন, উপদেশ দিতে ভালো লাগে না। এইটা বাঙ্গালী সংস্কৃতির সরাসরি বিরুদ্ধাচারন। আমরা উপদেশ দিতে পছন্দ করি, শুনতে না। আপনের প্রায়াশ্চিত্ত করা জরুরী। B-)

দুই, একজন বৃটিশ হয়াও জেনুইন বৃটিশ হইতে পারলাম না। ভুয়া-ই রয়া গেলাম। কারন, আমার এখনও উপদেশ দিতে ভাল্লাগে, শুনতে একদমই না। B-))

তবে একটা ব্যাপার ভালো লাগলো। 'উপদেশ দিতে ভালো লাগে না' বইলা ব্লগের মুরুব্বী হিসাবে মেলাগুলা উপদেশ দিছেন। এইটা আমাদের সংস্কৃতির সাথে মোটামুটি যায়। তারপরেও অচিরেই আপনের সুমতি পুরাপুরি ফিরা আসবে, এই আমার কামনা!

পুনশ্চঃ আপনের কথাগুলি চমৎকার। টার্গেট অডিয়েন্স বুঝতে পারলে অতি চমৎকার। দেখা যাক, তাদের বোধদয় হয় কিনা।

৩০ শে মার্চ, ২০২০ রাত ৮:৪৩

সোহানী বলেছেন: হাহাহাহাহা....... কানাডিয়ান হওয়ার চিন্তা ভাবনা কোনটাই নাই। কিন্তু সমস্যা আমার এতো কিছু হজম হয় না। তাই বেশী বকবক করতে যেয়ে মাঝে সাজে উপদেশ হিসেবে গণ্য হয়। বুঝেইনেতো বয়সের দোষ। বয়স বাড়ার সাথে সাথে মাস্টার সুলভ আচরনটা জ্যামিতিক হারে বাড়ে।

২১| ৩০ শে মার্চ, ২০২০ বিকাল ৪:৫২

ইসিয়াক বলেছেন: আমাদের প্রত্যেকে প্রত্যেককে সন্মান করা উচিৎ।

৩০ শে মার্চ, ২০২০ রাত ৮:৪৭

সোহানী বলেছেন: আমাদের প্রত্যেকে প্রত্যেককে সন্মান করা উচিৎ... । এটাই মূল কথা।

২২| ৩০ শে মার্চ, ২০২০ সন্ধ্যা ৬:০৯

সাদা মনের মানুষ বলেছেন: নতুন কেউ আসলে আমরা নিজেকে মহাজ্ঞাণী মুরুব্বী ভেবে তাকে উপদেশ দিতে কার্পণ্য করিনা, কারণ বাংলাদেশে এটাই সব থেকে সুলভ। এমনিতেই ব্লগ এবং ব্লগারদের আকাল চলছে বাংলাদেশে তার উপর কাউকে অতিরিক্ত আদেশ উপদেশ দিয়ে বা ব্লগে নোংড়া ছবি দিয়ে আমাদের ব্লগটাকে ধংস করলে লাভটা কি ওদের!!

৩০ শে মার্চ, ২০২০ রাত ৮:৪৯

সোহানী বলেছেন: কোন লাভ নাই। কিন্তু অন্যের ক্ষতিতে এক ধরনের পৈচাশিক আনন্দ আছে। (পৈচাশিক বানান মনে হয় ভুল)

২৩| ৩০ শে মার্চ, ২০২০ সন্ধ্যা ৭:০১

সেলিম আনোয়ার বলেছেন: এসব করে শুধু ব্লগ আর ব্লগারদের হেয় করা হয়।

৩০ শে মার্চ, ২০২০ রাত ৮:৫৮

সোহানী বলেছেন: সহমত কবি ভাই।

২৪| ৩০ শে মার্চ, ২০২০ সন্ধ্যা ৭:৩২

জুন বলেছেন: আপনার বক্তব্যের সাথে পুরোপুরি সহমত সোহানী। আমিও মনে করি ব্লগে যার যা মনে আসে তাই লিখবে। এটা সবার মনের কথা লেখালেখির এক ডিজিটাল ডায়েরি। কারো ভালো লাগ্লে পড়বে না লাগলে নাই। এখানে কেউ কারো মাস্টর না B:-/ তবে সুন্দর করে গাইড করতে পারে যেমন আমার ব্লগিং জীবনের প্রথম দিকে অনেকের মুল্যবান সহায়তা পেয়েছি যা ভোলার নয়। কারন ব্লগতো দুরের কথা পিসি অন অফ করাই জানতাম না :(

ভুয়ার মন্তব্যে প্লাস =p~
আর আপনারেও একটা না দিলে খুব খারাপ হইবো /:)

৩০ শে মার্চ, ২০২০ রাত ৯:২০

সোহানী বলেছেন: হাঁ, আমার ব্লগিং জীবনেও সেলিম ভাই, একজন আরমান (এখন লিখে না), বোকা মানুষ বলতে চায়, কান্ডারী অথর্ব উল্লেখযোগ্য। এখন ও স্মরণ করি তাদের। আর এটা সবার মনের কথা লেখালেখির এক ডিজিটাল ডায়েরি। এটা নিয়ে এতো মারামারির কি আছে?? যার যা ইচ্ছে লিখুক..........

২৫| ৩০ শে মার্চ, ২০২০ রাত ৮:০৭

পদ্ম পুকুর বলেছেন: করোনাজনিত ছুটিতে আমাকে খুব কাজে লাগাচ্ছে আমার হোম মিনিস্ট্রি!! গত চার/পাঁচদিন তাই ব্লগে ঢুকিনি। এখন 'এ কি হলো, কেনো হলো, কবে হলো জানি নাতো' অবস্থা আমার।

সিনিয়র ব্লগার হিসেবে আপনি যা বলতে চেয়েছেন, সেটা বলা ঠিকই আছে। কিন্তু আমার মনে হয়- ব্লগের মূল যে সুর, ধারা, সেটার পাশপাশি এই আক্রমণাত্মক অ-মূলধারাটি অনেক আগেও ছিলো, এখনও আছে, থাকবেও। কোনো কিছু বলে কাউকে থামানো যাবে না। ইনফ্যাক্ট প্রয়োজনও নেই। একটা সময় এম্নিতেই তা থেমে যাবে। তবে হ্যাঁ, নতুন ব্লগারদের জন্য বিষয়টি হজম করা কঠিন, কিন্তু ব্লগের মত ভার্চুয়াল স্পেসে দিনশেষে সবই সয়ে যায়, এবং টিকে থাকে সে-ই যে ভালো করতে পারে।

আমার চেয়ে ব্লগিং বয়সে অর্ধকেরও কম এমন একজন ব্লগার আমাকে ম্যাঁওপ্যাঁও খেতাব দিতে চেয়েছিলো। আমি নিতে রাজী হয়েছি। এরপর আর কোনো খবর নেই। এখন কেউ যদি আমাকে ম্যাঁওপ্যাঁও বলে খুশী হয়, হোক না, আমার কি।

আরেকটা বিষয়, সারাবিশ্বের মানুষই এখন মোটামুটিভাবে লকডাউনে আছে। ঘরে বসে থাকতে থাকতে অনেকেরই মেজাজ বিগড়ে যেতে পারে, যার প্রভাব ব্লগিংয়েও পড়তে পারে, বিষয়টাও বিবেচনার দাবিদার। :-B

৩০ শে মার্চ, ২০২০ রাত ৯:৩০

সোহানী বলেছেন: হাহাহাহা, এ সুযোগে ঘরের কিছু কাজ করেন ও শিখেন।

আমি জানি ও বিশ্বাস করি একটা সময় এম্নিতেই তা থেমে যাবে। তারপরও মাঝে মাঝে সুযোগ বুঝে উপদেশ দিলাম আর কি :P

ওই যে বললেন, হজমটাই সমস্যা। আপনি হজম করেছেন তা অনেকেই পারে না। তাই তাদেরকে বলি, হজম শক্তি বাড়ান।

২৬| ৩০ শে মার্চ, ২০২০ রাত ৮:৪০

কুকরা বলেছেন:

৩০ শে মার্চ, ২০২০ রাত ৯:৩১

সোহানী বলেছেন: ভালো থাকুন।

২৭| ৩০ শে মার্চ, ২০২০ রাত ৯:০৮

পদাতিক চৌধুরি বলেছেন: হ্যাঁ আপু আমিও অবশেষে চলে এলাম। তবে শুনতে কিছু বলতে ডর লাগছে। মন্তব্যগুলোও ততটাই উপভোগ্য।
খুব সাবধানে থাকবেন আপু। শুভেচ্ছা নিয়েন।

৩০ শে মার্চ, ২০২০ রাত ৯:৪৯

সোহানী বলেছেন: কেন রে ভাই?? ডর কেন???? ভয় কে আমরা করিব জয় ;)

২৮| ৩০ শে মার্চ, ২০২০ রাত ৯:১৬

বিদ্রোহী ভৃগু বলেছেন: যেখানে আলো আছে, সেখানে আঁধারও থাকে।

চোর সিদ কাঁটে বলে কবে কোন গৃহস্থ ঘর বানােনা ছেড়েছে বলো দিকিনি ;)

আলোর স্নানে নাইতে থাকো, আপনমনে- আঁধারকে অবহেলে
আলোর ছোঁয়ায় আঁধার যত এমনিতেই যাবে কেটে :)




৩১ শে মার্চ, ২০২০ রাত ১২:১১

সোহানী বলেছেন: কথাটা সেটাই ভৃগু।,চোর সিদ কাঁটে বলে গৃহস্থ কেন ঘর ছাড়বে!!!! এটাই বুঝতে হবে সবাইকে। কে কি বললো তাতে মান অভিমান করে যেমন ব্লগ ছাড়া উচিত নয় তেমনি রাগে নোংড়ামি করাও উচিত নয়।

আলোর স্নানে নাইতে থাকো, আপনমনে- আঁধারকে অবহেলে
আলোর ছোঁয়ায় আঁধার যত এমনিতেই যাবে কেটে.........

২৯| ৩০ শে মার্চ, ২০২০ রাত ১০:০৭

মনিরা সুলতানা বলেছেন: হ্যাপি ব্লগিং :)

৩১ শে মার্চ, ২০২০ রাত ১২:১৭

সোহানী বলেছেন: হ্যাপি ব্লগিং মনিরা।

৩০| ৩০ শে মার্চ, ২০২০ রাত ১০:৩৯

মাঈনউদ্দিন মইনুল বলেছেন:


//অনেক চিন্তা করে দেখলাম যে, এতো চিন্তা করে কোনো লাভ নেই//
হাহাহা... এটা তো আমার সমস্যা।
বিস্কুট খাবেন?

৩১ শে মার্চ, ২০২০ রাত ১২:১৪

সোহানী বলেছেন: আরে মইনুল ভাই, হঠাৎ হঠাৎ কোথা থেকে উদয় হোন। আর বাকিটা সময় অস্তমিতই থাকেন!!!!!!!!!

বিস্কুট না, আজ চিকেন মঞ্চুরী রান্না করেছি :-B । কাজ নাইতো রান্না করো..........

৩১| ৩০ শে মার্চ, ২০২০ রাত ১১:৫৫

কানিজ রিনা বলেছেন: এই লোকের ফ্লাডিংয়ের ব্যবসা আছে, তানাহলে
এত নির্লজ্জ হয় কিকরে। মস্তিস্ক বিকৃত মানুষ
ব্লগে ঘুরে বেড়ায়। এসম্পর্কে বলতেও লজ্জা
লাগে।
মানুষ যখন মৃত্যু ভয়ে প্রকম্পিত আর এই
বলগার দুর্গন্ধ ছড়িয়ে হয়ত খুশি। মানুষ
এত মস্তিস্ক বিকৃত হয় কেমনে। অনেক ভাল
লিখেছ। সুস্থ থাকো কামনা।

৩১ শে মার্চ, ২০২০ রাত ১২:১৯

সোহানী বলেছেন: আপু, স্বভাব যায় না মরলে......। যারা খারাপ তাদের কাছ থেকে ভালো কিছু আশা করাটা বোকামী। আসলে আমাদের সমস্যা যে আমরা বড় বেশী অন্যের ব্যাপারে নাক গলাতে পছন্দ করি।

৩২| ৩১ শে মার্চ, ২০২০ রাত ১২:১২

নীল আকাশ বলেছেন: সমস্যা আসলে মনস্তাত্বিক। কেউ একজন বিনা নিমন্ত্রনেই নিজেকে ২৪ ঘন্টার ব্লগের ঝাড়ুদার (পিছা সহ) মনে করে।
এর কর্মকান্ড দেখলে ছোটবেলায় শেখা একটা আঞ্চলিক শ্লোক মনে পড়ে যায়-
একদা চালুনী সুই'কে ডাকিয়া কহে-
ওহে সুই, তোমার পশ্চাৎদেশে একখানা ছিদ্র দেখা যায় বাহে?

৩১ শে মার্চ, ২০২০ রাত ১২:২০

সোহানী বলেছেন: আকাশ ভাই, বন্দী জীবন কেমন কাটছে? আমারতো দম আটকে আসছে। আর কতদিন এভাবে কাটাবো!!!

৩৩| ৩১ শে মার্চ, ২০২০ রাত ৩:৪৯

মলাসইলমুইনা বলেছেন: সোহানি,
আপনার হলোটা কি ? আপনার কথা বার্তায় সব ঠিক হয়ে গেলে বা আপনি লবগ যন্ত্রনা সব ঠিকঠাক করে ফেললে "গায়ে মানে না আপনি মোড়ল " এই অমিয় বাগধারা বা বাক্য বিন্যাসটা আপনি আমাদের ব্লগের কিছু ব্লগার সম্পর্কে আর ইহ জীবনে কখনো ইউজ করতে বা চিন্তা করতে পারবেন, বলেন ? আমাদের জাতীয় বৈশিষ্ঠ্য থেকে কাউকে বঞ্চিতকরা হলে কিন্তু কেউ কেউ আপনাকে দেশ অপ্রেমিকও বলতে পারে আগেই বললাম ।তাই সাবধানা ভেবে প্রস্তাবনা প্রস্তাব করুন সেটা যাই হোক । আর এখন আপনাকে আমি একটা ঘটনার কথা বলি (এই ঘটনাটার কথা আমি সৈয়দ মুজতবা আলীর 'গুরুদেব শান্তি নিকেতন'- এ খুব সম্ভবত পড়েছিলাম )।পন্ডিত জগানন্দ দাস ছিলেন খুব অস্মভবতো বিশ্বভারতীর প্রিন্সিপাল । একবার রবীন্দ্রনাথ ঠাকুরের বড় ভাই জ্যোতিরিন্দ্রনাথ ঠাকুর (ইনার সম্পর্কে রবীন্দ্রনাথ ঠাকুর স্বয়ং বলেছেন তার দাদার মতো গুণী মানুষ তিনি খুব বেশি দেখেননি ! তার লেখা কয়েকটা বই আসলেই বাংলা সাহিত্যের সম্পদ । রবীন্দ্রনাথ ঠাকুরের কারণে জ্যোতিরিন্দ্রনাথ ঠাকুরে র্প্রতিভার কথা আমরা আসলে তেমন করে বুঝে উঠতে বা জানতে পারিনি ) ঘরে ঢুকতে ঢুকতে দেখলেন জগানন্দ দাস লাঠি দিয়ে মেরে শাসন করছেন এক ছেলেকে । জ্যোতিরিন্দ্রনাথ ঠাকুর ঘরে ঢুকে তখনই একটা চিরকুটে জগানন্দ দাসকে লিখে পাঠালেন :
“শোনো হে জগানন্দ দাদা
গাধা পিটলে ঘোড়া হয়না
ঘোড়া পিটলে গাধা !”

মানে হলো আপনি যতই বলুন কিছু মানুষ আছেই এমন, থাকবেও এমন যাদের গাধা থেকে ঘোড়া বা অসভ্য থেকে সুসভ্য আপনি কখনো করতে পারবেন না ।তাতে ব্রাইট সাইডটা দেখুন সে'জন্যই 'গায়ে মানে না আপনি মোড়ল' বাগধারাটা কেমন অক্ষয় হয়ে বাংলা সাহিত্যে টিকে থাকছে ! গ্রেট না ? এই ধরণের একটা লেখা ব্লগের সাম্প্রতিক পরিবেশে লেখার পুরো রাইট আপনার আলবৎ আছে স্বীকার করছি। কিন্তু আমার কেন জানি মনে হয় ব্যাপারটা উলু বনে মুক্ত ছড়ানোর মতো -মানে সেই গাধা পিটিয়ে আপনি ঘোড়া করতে পারবেন না তাই বেদ বাক্য, সদবাক্য বা আপ্তবাক্য সব ব্যর্থই হবে উলুর কাছে মুক্তোর কোনো দাম নেই বলে ।আমি কিন্তু সিরিয়াসলি অনেক চিন্তা করেই এই চিন্তার কথা বললাম। যাক, এই লেখার ভালো দিকটা হলো মধ্যে থেকে একটা চিন্তাশীল লেখা পাওয়া গেলো সেটাও কম না । নতুন ব্লগাররা নিশ্চই গাধা না ঘোড়া হতে চাইবে এই লেখা পড়ে আর সেজন্য আশাকরি আপনার পরামর্শগুলো মেনেও চলবে ।ভালো থাকবেন ।

৩১ শে মার্চ, ২০২০ সন্ধ্যা ৭:০৪

সোহানী বলেছেন: সত্যি বলতে কি নাইমুল ভাই, টিচার সুলভ মনোভাব আমার মারাত্বক অপছন্দ। আমি মনে করি যার যা ইচ্ছে করুক চলুক সেটা তার ব্যাক্তিগত পছন্দ। সেখানে আমি বলার কে? আমি ইশ্বর নই, একজন নিতান্ত ছাপোষা মানুষ তাই তার কাছ থেকে কোন বড় বড় বুলি কোনভাবেই আশা করা যায় না। তাই গাধা গাধাই থাক, তাকে ঘোড়া বানানোর ইচ্ছে্ নেই। তারপরও বলে ফেলি, ওই যে বল্লাম বয়সটা একটা ফ্যাক্টর। তাই মনের অজান্তেই উলুবনে মুক্ত ছড়ানোর চেস্টা করি।

তারপর বলেন, কি অবস্থা। আম্রিকাতো দেখি ইতালীর পথে হাটা দিয়েছে। তাদের স্বাস্থ্য সেবা যে এতোটা করুন হাল জানা ছিল না। সরকারী উদ্যোগ ছাড়া এ মূহুর্তে আমেরিকায় ব্যাক্তিগত চিকিৎসা ব্যবস্থা কোনভাবেই বিপদ কাটাবে না।

আমরা, আল্লাহর রহমতে ভালো আছি। আমাদের ট্রুডো সত্যিই একজন মানবিক মানুষ তা আবারো প্রমান করলো।

যেখানেই থাকুন ভালো থাকুন।

৩৪| ৩১ শে মার্চ, ২০২০ ভোর ৫:২২

পলাতক মুর্গ বলেছেন: 'গায়ে মানে না আপনি মোড়ল'
এবং
'ব্লগে মানেনা চাঁদগাজী মোড়ল'
হা হা হা হা.............

৩১ শে মার্চ, ২০২০ সন্ধ্যা ৭:০৫

সোহানী বলেছেন: ভালো থাকুন।

৩৫| ৩১ শে মার্চ, ২০২০ ভোর ৬:১১

স্বপ্নের শঙ্খচিল বলেছেন: এক স্কুল, একই ক্লাশের ছাত্র কি সবাই একরকম হয় ???
.................................................................................
জন্মর পরিবেশ, পরিবারের শিক্ষা এবং প্রকৃত জ্ঞান অর্জন ও
এক নয়, সুতরাং ও নিয়ে চিন্তা না করে ঐ সময়টা একটা
কবিতা লিখলে ভালো হয়, এমনতো হতে পারে , কবিতা
একসময় বিখ্যাত হয়ে ব্লগার এর মনে শান্তি আনবে।

৩১ শে মার্চ, ২০২০ সন্ধ্যা ৭:০৬

সোহানী বলেছেন: না পাগল মোটেও সুখী না। ওদের মনের খোঁজ আমরা জানি না বলে ওরকম বলি। মনের খোঁজ জানলে হয়তো দেখতাম তাদের কষ্টের পাহাড়ে সবকিছু চাপা পড়ে গেছে।

৩৬| ৩১ শে মার্চ, ২০২০ সকাল ১১:৪৩

রাজীব নুর বলেছেন: ব্লগে নানান রকম মানুষ।
নানান রকম তাদের চিন্তা ভাবনা।
সবাই আপনার মন মতো হবে না। এই সব মেনে নিয়েই ব্লগিং করতে হবে।
একদল দুষ্টলোক থাকবে। থাকবেই। তারা যেতে না যেতে আরেক দল এসে হাজির হবে।

কিন্তু শেষমেশ যোগ্রাই টীকে থাকবে।

৩১ শে মার্চ, ২০২০ সন্ধ্যা ৭:০৭

সোহানী বলেছেন: রাজিব ভাই, ভালো আছেন? লেখা না দেবার পণ কতদিন চলবে??????

৩৭| ০১ লা এপ্রিল, ২০২০ রাত ২:৫৮

অনল চৌধুরী বলেছেন: বাংলাদেশের বেশীরভাগ মানুষ শুধু দুর্নীতিবাজই না,অশিক্ষিত বা শিক্ষিত নামধারী যাই হোক না কেনো,তাদের মধ্যে শিষ্টাচারের অভাবও প্রচন্ড,যেটা উন্নত দেশে দেখা যায়।

০১ লা এপ্রিল, ২০২০ রাত ৮:৫১

সোহানী বলেছেন: অনল ভাই, শিষ্টাচারের অভাব সবস্থানেই দেখা দেখা যায়। এদেরকে এড়িয়ে চলাই বুদ্ধিমানের কাজ।

৩৮| ০১ লা এপ্রিল, ২০২০ রাত ৩:০৬

অনল চৌধুরী বলেছেন: আমার একটা লেখায় আপনার ১৪ই মার্চ তারিখের একটা মন্তব্য এতোদিন চোখে না পড়ায় উত্তর দিতে পারিনি।
আজ দিয়েছি।
পড়বেন।

০১ লা এপ্রিল, ২০২০ রাত ৮:৫২

সোহানী বলেছেন: আপনাকে প্রশ্ন করেছিলাম কেন আপনাকে নিষিদ্ধ করা হয়েছে বা কে করেছে বা কিভাবে করেছে?

৩৯| ০১ লা এপ্রিল, ২০২০ দুপুর ১২:১২

বিদ্রোহী ভৃগু বলেছেন: লেখক বলেছেন:----
আজ চিকেন মঞ্চুরী রান্না করেছি :-B । কাজ নাইতো রান্না করো..........

কাজ নাইতো রান্না করো..........ডায়ালগটায় ছন্দ নাইক্যা
এই নাও ছন্দময় বাক্য :

নাই কাজ ---
তো রাধুনি সাজ ;)

=p~

০১ লা এপ্রিল, ২০২০ রাত ৮:৫৭

সোহানী বলেছেন: হাহাহাহাহা... কবিতো কবির ভাষাই কথা বলবে।

জীবনের এই প্রথম এতো দীর্ঘ ছুটি পেয়েছি। তাই নিজের আয়ত্বে যা রান্না করার মতো আছে তা ট্রাই করা শেষ। ঘরে বসে এ ছাড়া কোন কাজ নাই....। বলতে গেলে মোটামুটি পাকা রাধুনী হয়ে উঠেছি :#) । ভবিষ্যতে হোটেলের ব্যবসায়ে গেলেও যেতে পারি B:-/

৪০| ০১ লা এপ্রিল, ২০২০ দুপুর ১:২৯

নতুন বলেছেন: আমরা বাঙ্গালীরা সমালোচনা করতে খুবই পছন্দ করি। সেটা ব্লগেও আসবে সেটা খুবই সাভাবিক।

ব্যক্তিগত আক্রমন আসলে মানুষের ভেতরের খারাপ দিকটাই প্রকাশ করে। একজন ভালো মনের মানুষ কখনোই কাউকে ব্যক্তিগত আক্রমন করে মনে কস্ট দেবে না।

যারা ব্যক্তিগত আক্রমন করে তারা হয়তো নিজেই শান্তিতে নেই।

আর যারা বাজে কমেন্ট, গালাগালী করে, নোংরা মন্তব্য করে তাদের জন্য কস্ট হয় যে ব্যক্তি জীবনে তারা আসলে কতটা সমস্যায় আছে, তারা যে মানুষিক রুগী সেটা তারা জানে না।

০১ লা এপ্রিল, ২০২০ রাত ৯:০২

সোহানী বলেছেন: সহমত। ব্যাক্তিগত রাগ দু:খ কোন না কোনভাবে তা প্রকাশ হয়ে পড়ে। কিন্তু একজন শিক্ষিত সচেতন ব্যাক্তির তা কখনই করা উচিত নয়। এটা যে তার দৈন্যতার প্রকাশ তা বোঝা উচিত।

৪১| ০১ লা এপ্রিল, ২০২০ সন্ধ্যা ৭:৩৫

খায়রুল আহসান বলেছেন: আমরা লিখতে ভালবাসি, আমরা পড়তে ভালবাসি আর সবচেয়ে বড় কথা আমরা দেশকে অনেক, অনেক ভালবাসি - আমি বিশ্বাস করি, এই আমরা হচ্ছি ব্লগের সংখ্যাগরিষ্ঠ। অবশ্য ব্লগে এমনও কেউ কেউ আছেন, যারা শুধু লিখতেই ভালবাসেন, অন্যের লেখা পড়তে তেমন ভালবাসেন না। তাদের সংখ্যাটা নেহায়েতই হাতে গোণা। আর আমরা সবাই অবশ্যই দেশকে ভালবাসি, যার যার নিজস্ব পরিধির ভেতর থেকে, তা আমরা দেশেই থাকি, কিংবা প্রবাসে।
ব্লগে যারা মাঝে মাঝে অশ্লীল এবং বিবমিষা উদ্রেককারী ছবি ছড়িয়ে দিয়ে ব্লগটাকে দুর্গন্ধময় করে তুলতে প্রয়াসী হন, নিঃসন্দেহে তাদের গুরুতর পারিবারিক এবং মানসিক সমস্যা রয়েছে। এসব দেখে তাদের প্রতি করুণা ছাড়া আর কোন বোধ জাগ্রত হয় না।
আপনার এই পোস্টটি ইতোমধ্যে বহুল পঠিত হয়েছে (১০৭১) দেখে প্রীত হ'লাম, আমিই বুঝি এটা পড়তে অনেক দেরী করে ফেললাম। চমৎকার এই পোস্টে ১৭তম প্লাস +।

০১ লা এপ্রিল, ২০২০ রাত ৯:০৯

সোহানী বলেছেন: "ব্লগে যারা মাঝে মাঝে অশ্লীল এবং বিবমিষা উদ্রেককারী ছবি ছড়িয়ে দিয়ে ব্লগটাকে দুর্গন্ধময় করে তুলতে প্রয়াসী হন, নিঃসন্দেহে তাদের গুরুতর পারিবারিক এবং মানসিক সমস্যা রয়েছে।"..... আমরা কখনো কখনো কেন যেন ভালো কিছু সহ্য করতে পারি না। আমার মতের বাইরে মানে খারাপ। অন্যের মতামত বা সমালোচনা সহ্য করার মানসিকতা যে কত প্রয়োজন তা সবারই বোঝা উচিত।

আসলে দিন শেষে আমাদের সবার উদ্দেশ্যই একই, দেশের মঙ্গল। কারন এটি পেইড ব্লগ নয়। এখানে সবাই আসে নিজের ভালোলাগা থেকে। এ সহজ সূত্রটা মনে রাখলে সবকিছুই সহজ হয়ে যায়।

অনেক অনেক ভালো থাকুন প্রিয় লেখক।

৪২| ০১ লা এপ্রিল, ২০২০ রাত ৮:২৭

খায়রুল আহসান বলেছেন: আপনার ৭, ৯, ১৩ ও ৩৫ নং প্রতিমন্তব্যগুলো ভাল লেগেছে। আর অন্যান্যদের ১৪, ১৬, ২০, ২৪, ২৫ ও ৩০ নং মন্তব্যগুলোও ভাল লেগেছে। +

০১ লা এপ্রিল, ২০২০ রাত ৯:১২

সোহানী বলেছেন: অনেক ধন্যবাদ।

আপনাদের ওখানে কি অবস্থা। আমাদের লকডাউন আরো একমাস বাড়িয়েছে। ঘরে বসে থেকে থেকে হাত পা একদম জমে যাচ্ছে।

৪৩| ০২ রা এপ্রিল, ২০২০ রাত ৩:০৩

অনল চৌধুরী বলেছেন: আমার নিষিদ্ধের ব্যাপরে এখানে প্রকাশ্যে বলা যাবে না, কারণ তাতে সমস্যা আছে।
আপনার যদি ফেসবুকে একাউন্ট থাকে,তাহলে যুক্ত হন,সেখানে সব বলবো।

০২ রা এপ্রিল, ২০২০ রাত ৯:১৩

সোহানী বলেছেন: ওকে, জানবো একদিন..

৪৪| ০২ রা এপ্রিল, ২০২০ দুপুর ১২:১১

আহমেদ জী এস বলেছেন: সোহানী,




৯ নম্বরে চাঁদগাজী ব্লগের মূল উদ্দেশ্য সম্পর্কে সম্ভবত ঠিকই বলেছেন।
৪১ নম্বরে খায়রুল আহসান অনেক ব্লগারদের সম্পর্কে মনে হয় যথাযথই বলেছেন।

কোনও এক প্রতিমন্তব্যে আপনিও ঠিক বলেছেন - ব্লগ আমার পেশা নয়, নেশা... ভালোলাগা। তাই আনন্দের এ সময়টুকুতে মারামারি কাটাকাটি করতে ইচ্ছে করে না।

আসলে এটা একটা বারোয়ারী পুজা মন্ডপের মতো, ছুৎ-অচ্ছুৎ সবাই মিলে যার যা খুশি মতো নৈবেদ্য দিই।
তাই কে কি করলো বা না করলো তা নিয়ে আসলেই - এতো চিন্তা করে কোনও লাভ নেই।

যদিও লাভ না থাকলেও লোভ তো থাকেই ...........................

০২ রা এপ্রিল, ২০২০ রাত ৯:১৭

সোহানী বলেছেন: আসলেই এতো চিন্তা কনে কোন লাভ নাই। তাই শুধু শুধু নতুনরা বা যারা এসব দেখে ব্লগ ছেড়ে দেবার চিন্তা করেন তাদরে উদ্দেশ্যে বলা, এসব নিয়ে চিস্তিত বা ব্যাথিত হবেন না ও দু:খে ব্লগ ছেড়ে যাবেন না।

৪৫| ০২ রা এপ্রিল, ২০২০ বিকাল ৪:৩৩

মুক্তা নীল বলেছেন:
সোহানী আপা ,
চমৎকার ভাবে বিশ্লেষণ করেছেন যুক্তিক ও শিক্ষণীয় কিছু কথা । ব্লগে হঠাৎ হঠাৎ এই অদ্ভুত বিকৃত মানসিকতার মানুষের আবির্ভাব ঘটে এরা এটা করে কি আনন্দ পায় বুঝি না। আর ইচ্ছে করে অনেকে ব্যক্তিগত আক্রমণ করেন, আসলে কথায় আছে না যার ৯ এ হয়না তার ৯০ এও হয় না ।

০২ রা এপ্রিল, ২০২০ রাত ৯:২০

সোহানী বলেছেন: সবার মতো আমারো ধারনা যারা এরকম ব্যাক্তিগত আক্রমন করে তারা ব্যাক্তি জীবনে একজন অসফল ও অসুখী মানুষ। নিজের রাগ দু:খগুলো এখানে হয়তো ঝাড়ে.......হাহাহাহাহা

৪৬| ০৩ রা এপ্রিল, ২০২০ ভোর ৬:১৮

ঠাকুরমাহমুদ বলেছেন:




লিখতে জানলেই যদি লেখক হওয়া যেতো তাহলে আমাদের এলাকার দলিল লেখক মানু মিয়া ভেন্ডর বাংলাদেশে আট দশটা পদকপ্রাপ্ত বড় লেখক হতো। লেখার প্রতি প্রবল হিংসা থেকে এই ধরনের আক্রমণ হয়ে থাকে। আর এই আক্রমণের কারণে আমি আমার নিজের ৫৬টি পোষ্ট মুছে দিয়েছি কারণ তখন আমার জানা ছিলো না এই ধরনের নর্দমাদের কিভাবে ব্লক করতে হয়, আমার জানা ছিলো না এই ধরনের নর্দমাদের আক্রমণ হতে বাঁচাতে নিজের পোষ্ট কিভাবে ড্রাফটে নিতে হয়।

০৪ ঠা এপ্রিল, ২০২০ রাত ২:২২

সোহানী বলেছেন: নিজের এক একটি লেখা সন্তানের মতো। কোনভাবেই তা মুছবেন না।

কে কি বললো তা নিয়ে মাথা কথনই ঘমানো উচিত নয়। নিজের মতো করে বাচাঁই বড় কথা, অন্যের মতো নয়।

৪৭| ০৪ ঠা এপ্রিল, ২০২০ সকাল ৯:৪৬

বিপ্লব06 বলেছেন: ব্লগে সবাই যে যার মতামত নিজের মত করে লিখবেন এটাই স্বাভাবিক। এই ভিন্ন রকমের মতামতগুলাকে মেনে নেবার মত ইন্টেলেকচ্যুয়াল এবিলিটি আমাদের অনেকেরই মনে হয় নাই।

আপনার মতামতের সাথে আমি একমত নাও হইতে পারি তাই বইলা যদি এই মতামতগুলার জন্য আপনারে পারসোনালি এটাক করি আমাদের তাইলে ব্যাপারটা সিম্পলি আমার মানসিক দৈন্যটার প্রকাশ ছাড়া আর কিচ্ছু না। এইখানে আমাদের মডু ভায়াদের একটা রিস্পন্সিবিলিটিও আছে। যদি উনাদের কাছে আমার এক্সপেকটেশন অনেক কম। এমনিতেই উনারা ম্যালা প্যারায় থাকেন।

০৪ ঠা এপ্রিল, ২০২০ সকাল ১০:০৯

সোহানী বলেছেন: আমিও তাই মনে করি। এটা অনেকটা ব্যাক্তিগত দৈণ্যতা। কাউকে আঘাত করে (কথায় বা কাজে ) কখনই ভালো কিছু আনতে পারে না।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.