নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

হাজার হাজার অসাধারন লেখক+ব্লগারের মাঝে আমি এক ক্ষুদ্র ব্লগার। পৈত্রিক সূত্রে পাওয়া লেখালেখির গুণটা চালিয়ে যাচ্ছি ব্লগ লিখে। যখন যা দেখি, যা মনে দাগ কাটে তা লিখি এই ব্লগে। আমার ফেসবুক এড্রেস: https://www.facebook.com/sohani2018/

সোহানী

আমি অতি বিরক্ত হয়ে আমার অনেক লিখাই ড্রাফটে নিয়েছি কারন সামুতে আমার কিছু ভাবনা শেয়ার করছি, আর এ ভাবনা গুলো আমার অনুমতি ব্যাতিরেকে কপি না করার অনুরোধ করেছিলাম কিন্তু যত্রতত্র আমার লিখার কপি পেস্ট দেখেই যাচ্ছি দিনের পর দিন।

সোহানী › বিস্তারিত পোস্টঃ

নাঈম জাহাঙ্গীর নয়ন : একটি নক্ষত্রের হারিয়ে যাওয়ার গল্প।

০৮ ই জানুয়ারি, ২০২২ সকাল ৮:৫৯



ছেলেটির সাথে আমার পরিচয় লিখালিখির সূত্র ধরেই। আমার প্রায় প্রতিটি লিখায়ই তার স্বতস্ফুর্ত মন্তব্য থাকতো। আমার বই বের করার জন্য যারা আমার পিছনে লেগে থাকতো নয়ন তাদের মাঝে একজন। চমৎকার গান লিখতো সে, তারপর নিজের সুর দিয়ে তা গাইতো। ইউটিউব ফেসবুকে তার প্রচুর গান আছে নিজের লিখা ও সুরে গাওয়া। নয়নের লিখা মানেই গান কিন্তু সে গানগুলোতো প্রায় থাকতো বিষাদের ছায়া।

পর পর বেশ কিছু লিখায় তাকে না দেখতে পেয়ে তার একটি লিখায় নক করেছিলাম। তখন খুব মন খারাপ করে বলেছিল, আপা ব্যাক্তিগত খুব সমস্যার মাঝে যাচ্ছি। তাই লিখালিখিতে মনোযোগ দিতে পারছি না। আমি খুব সহজভাবে বল্লাম, এইসব সমস্যা জীবনে থাকবেই। তাই বলে লিখালিখি থেকে দূরে থাকবে কেন। বরং উল্টাটা করো, বেশী করে গান লিখো সমস্যা থেকে নিজের মনোযোগ সরাও।

আজ সকালে ব্লগার শায়মার ফেসবুকে খবর পেলাম নয়ন আর নেই আমাদের মাঝে। আমি রীতিমত স্তম্ভিত হয়ে গেলাম। কতই বা বয়স হবে ছেলেটির, বড়জোড় ২৫/২৬। এই বয়সী প্রতিভাবান তরুন একটি ছেলের মৃত্যু মেনে নেয়া খুব কঠিন।

আমি জানি না কিভাবে তার মৃত্যু হয়েছে। কিন্তু আমার সাথে যতটুকুই কথা হয়েছিল তাতে তার মনের মাঝের সে দু:খগুলোকেই যেন ভেসে বেড়াতে দেখছিলাম।

মানসিক স্বাস্থ্য নিয়ে আমি আগেও লিখেছিলাম। এবং সবসময়ই বলি, আমরা সবাই কম-বেশী সমস্যার মাঝে থাকি। ফেসবুকে হাসির ছবি আপলোডের মানে এই নয় যে সে কোন সমস্যার মাঝে নেই। আমার আপনার সবার মাঝে কোন না কোন কষ্ট আছে, লুকোনো দু:খ আছে, চলার পথে কঠিন সমস্যা আছে। আর সেই সব সমস্যাকে মোকাবেলা করে সামনে এগিয়ে যাওয়ার নামই জীবন। বিশাল জীবনের সমস্যা ছোট একটি অংশ, এটাকে ইগনোর করে জীবন চলাটাই প্রধান বিষয়। ছোট কিংবা বড় যেকোন সমস্যা যদি জীবনকেই খেয়ে ফেলে তাহলে কি থাকলো।

আমরা এখনো মানসিক স্বাস্থ্য যে একটি বড় বিষয় তা কোনভাবেই মানতে রাজি নই। অথচ বিশ্বের উন্নত দেশগুলোতো মানসিক স্বাস্থ্য বিশাল একটি ইস্যু। এটি কোন লুকানোর বিষয় নয়, এটি কোন হাসাহাসির বিষয় নয় আর মানসিক অসুন্থ্যতা মানেই পাগল নয়। আমি আপনি জীবনের কোন না কোন সময় মানসিকভাবে বিধ্বস্ত থাকতেই পারি। এটি শেয়ার করা লজ্জার কোন বিষয় নয়। এটি সমাধানে কারো সাহায্য নেয়ার মাঝে কোন হীনমন্যতা কাজ করা উচিত নয়।

আমি কোন ডাক্তার নই কিংবা মানসিক স্বাস্থ্য নিয়ে কোন পড়াশুনা ও নেই আমার। কিন্তু আমার স্বল্প জ্ঞানে যতটুকু বুঝি যেকোন মানসিক সমস্যার প্রথম পদক্ষেপই হলো শেয়ার করা। খুব আপন কারো কাছে আপনি যদি আপনার কষ্ট শেয়ার করেন তাতেও আপনার অনেক সমস্যার সমাধান হয়ে যাবে। শুধুমাত্র নিজের মাঝে সমস্যার রেখে দিলে তা শুধু বাড়বেই, কখনই কমবে না।

তাই সবার কাছে অনুরোধ মানসিক সমস্যাকে কোনভাবেই অবহেলা করবেন না। আপনার প্রিয়জন কোন সমস্যার কথা বললে তার সর্বোচ্চ গুড়ুত্ব দিবেন, তার সমস্যা সমাধানে সচেস্ট হবেন।

সবাই ভালো থাকুন।

আর ওপারে ভালো থাকুক নয়ন, তোমাকে অনেক অনেক মিস করবো।

তারেক_মাহমুদ এর পোস্ট নয়নকে স্মরণ করে লিখেছেন।
স্মরণঃ ব্লগার নঈম জাহাঙ্গীর নয়ন

খায়রুল আহসান ভাই নয়নকে স্মরণ করে লিখেছেন।
কবিতাঃ নয়ন স্মরণে

মোঃ মাইদুল সরকার নয়নকে স্মরণ করে লিখেছেন।
নাঈম জাহাঙ্গীর নয়ন স্মরণে

কুশন নয়নকে স্মরণ করে লিখেছেন।
প্রিয় ব্লগার নাঈম জাহাংগীর নয়নের তিরোধান

বিদ্রোহী ভৃগু নয়নকে স্মরণ করে লিখেছেন।
ট্রিবিউট টু নাঈম জাহাঙ্গীর নয়ন

নয়নের ফেসবুক: নয়নের ফেসবুক

নয়নের ব্লগ: নয়নের ব্লগ

ব্লগ কর্তৃপক্ষের কাছে অনুরোধ নয়নের স্মরণে যেন তার ছবি ব্লগে দেয়া হয়।


আপডেট প্লিজ:

বি:দ্র: পোস্টটি স্টিকি দেখে খুব ভালো লাগছে। সেই সাথে দায়বব্ধতাও বেড়েছে বলেই মনে করি। স্টিকি হবার কারনে এটি অনেকেরই চোখে পড়বে তাই একটি অনুরোধ। কেউ যদি নয়নের লিখা গান গুলো সংগ্রহ করে বই আকারে বের করার বিষয়ে উদ্যোগী হোন তাহলে আমি সর্বাত্বক সাহায্য করবো।

মন্তব্য ১৩২ টি রেটিং +২৩/-০

মন্তব্য (১৩২) মন্তব্য লিখুন

১| ০৮ ই জানুয়ারি, ২০২২ সকাল ৯:২৯

সাড়ে চুয়াত্তর বলেছেন: কি কারণে মৃত্যু হোল এটা জানার আগ্রহ রয়ে গেল। যেহেতু ওনার বয়স কম ছিল।

০৮ ই জানুয়ারি, ২০২২ সকাল ৯:৩২

সোহানী বলেছেন: তারেক এর পোস্টে জানলাম বুকে ব্যাথা ছিল। ওর পরিচিত কেউ কি আছে ব্লগে, জানা নেই। খুব খুব খারাপ লাগছে।

২| ০৮ ই জানুয়ারি, ২০২২ সকাল ৯:৫১

রূপক বিধৌত সাধু বলেছেন: ওনার সাথে ব্যক্তিগত যোগাযোগ ছিল না। তারপরও কাল যখন শায়মা আপার পোস্ট টা পড়লাম স্তম্ভিত হয়ে গেছিলাম।

০৮ ই জানুয়ারি, ২০২২ সকাল ১০:০১

সোহানী বলেছেন: আমিও শায়মার পোস্ট পড়ে জেনেছি। খুব মনে হচ্ছে কেন আমি আর যোগাযোগ করিনি। খুব খারাপ লাগছে।

৩| ০৮ ই জানুয়ারি, ২০২২ সকাল ১০:০০

অপু তানভীর বলেছেন: মানুষ মারা যায় । কাছের মানুষ গুলো মারা গেলে সেই শোক সহজে কাটিয়ে ওঠা যায় না । কেউ কেউ কোন দিনই কাটিয়ে উঠতে পারে না । একদিন আমিও মারা যাবো ।

০৮ ই জানুয়ারি, ২০২২ সকাল ১০:০৯

সোহানী বলেছেন: অপু, আমি তুমি সবাই ই চলে যাবো। কিন্তু যারা থাকবে কষ্টটা তাদের জন্য। তবে কষ্টটা অনেক বেশীই হবে যখন নির্ধারিত সময়ের আগে কেউ চলে গেলে। নয়ন ঠিক তেমনই একটি মুখ।

হেনা ভাই চলে গেছেন, কষ্ট পেলেও সহনশীল ছিল। কিন্তু নয়নের চলে যাওয়াটা বড্ড বেশী কষ্টকর। অনেক কিছু করার ছিল যে ওর। আমার একটা পোস্টে ওকে বই বের করার কথা বলেছিরাম। ও খুব আগ্রহী ছিল এ নিয়ে কিন্তু কিছুইতো হলো না। তাই তোমাকেও বলি, প্রিজ তোমার গল্পগুলো নিয়ে একটা বই বের করো। নয়নের চলে যাওয়া আমার ভীতরে ভয় ঢুকিয়ে দিয়েছে।

৪| ০৮ ই জানুয়ারি, ২০২২ সকাল ১০:২৩

আহমেদ জী এস বলেছেন: সোহানী,




আপনার কাছে "নয়ন"কে যেমন মনে হয়েছে আমার কাছেও তেমন। আমার প্রতিটি পোস্টেই সে আসতো, যেতো প্রায় সবার পোস্টেই। কখনও তাকে দেখিনি আজেবাজে বা অশালীন কোনও মন্তব্য সে করেছে কারো লেখায়। কবিতা লিখে তাতে সুর দিয়ে গান বাঁধতো। কি সরল আর সহজ ছিলো ছেলেটি। তার লেখায় একটা হতাশা থাকতো , যেমনটা আপনি বলেছেন।

এমনটা ভাবা যায়না " নয়ন" আর নেই। ব্লগে না হয় না-ই থাকতো তবুও ছিলোতো এই পৃথিবীর কোনও এককোনে।
সেটাই না হয় আমাদের শ্বান্তনা হয়ে থাকতো। কেন যে মরন তাকে টেনে নিয়ে গেলো কাছে !!!!!!!!!!

০৮ ই জানুয়ারি, ২০২২ সন্ধ্যা ৭:৫০

সোহানী বলেছেন: কখনই কোন ঝামেলা বা কারো সাথে কটু কথা বলতে দেখেনি ওকে। আন্তরিক আর সহজ সরর ছিল ছেলেটা। কিন্তু গভীর কোন দু:খবোধ তাকে তাড়িয়ে বেড়াতো তা বোঝা যেত।

ব্লগে না হয় না-ই বা থাকতো তবুও ছিলোতো এই পৃথিবীর কোনও এককোনে। এখন কোথাও নেই, কখনো আসবে না। এ সত্যটা মানতে খুব খুব কষ্ট হচ্ছে। নিজেকে খুব অপরাধী লাগছে, একটু যদি কথা বলতাম, একটু যদি যোগাযোগটা রাখতাম.....।

জানি আমার করার ক্ষমতা খুব লিমিটেড। তারপরও নিজেকে শান্তনা দিতে পারতাম।

৫| ০৮ ই জানুয়ারি, ২০২২ সকাল ১০:৫৮

মনিরা সুলতানা বলেছেন: অনেক সহজ আন্তরিক একজন ব্লগার নয়ন ! ফেসবুকে ও নিয়মিত মন্তব্য করতো। এরপর হুট করেই আমরা সবাই ব্যস্ত হয়ে গেলাম। করোনা চলে আসলো। কবিতা আর গানের ছেলে ছিল নয়ন।
আত্মার মাগফিরাত কামনা করছি।

০৮ ই জানুয়ারি, ২০২২ সন্ধ্যা ৭:৫২

সোহানী বলেছেন: ফেসবুকে ওর পোস্টে মন্তব্য করতাম। ওর গান শুনতাম মাঝে মাঝে। কিন্তু জীবনের ব্যাস্ততায় পারিনা কারো সাথে তেমন করে যোগাযোগ রাখতো।

ভালো থাকুক ওপারে, সব দু:খ কষ্ট ভুলে।

৬| ০৮ ই জানুয়ারি, ২০২২ সকাল ১১:২৯

আলমগীর সরকার লিটন বলেছেন: আসলেই মাত্র ২৫ ২৬ বছয় মৃত্যু হওয়া মানে অনেক কষ্টের মেনে নেয়া যায় না তারপরও মৃত্যু আমাদের জীবনের শেষ পরিণিতি;
যাক মহান আল্লাহ্ নয়ন কে জান্নাত বাসি করুন আমিন------

০৮ ই জানুয়ারি, ২০২২ সন্ধ্যা ৭:৫৩

সোহানী বলেছেন: মৃত্যুই আমাদের জীবনের শেষ পরিণিতি; সত্য। কিন্তু এমন তরুন কারো মৃত্যু খুব কষ্টের।

৭| ০৮ ই জানুয়ারি, ২০২২ সকাল ১১:৪১

নীল আকাশ বলেছেন: খুব দু:খজনক ঘটনা।
উনি তো দেখি ২৬ শে জুন, ২০১৯ রাত ২:৫৫ এর পর ব্লগে আর কোন পোস্ট দেননি।
আল্লাহ উনাকে মাফ করে দিয়ে জান্নাত নসীব করুন।

০৮ ই জানুয়ারি, ২০২২ সন্ধ্যা ৭:৫৪

সোহানী বলেছেন: আগে নিয়মিত থাকলেও ইদানিং ব্লগে নিয়মিত ছিল না। কিন্তু ফেসবুকে ছিল। মৃত্যুর আগেও তার পোস্ট ছিল। আমরা জেনেছি প্রায় আড়াই মাস পরে।

৮| ০৮ ই জানুয়ারি, ২০২২ সকাল ১১:৪২

সেলিম আনোয়ার বলেছেন: অল্প বয়সে তার মৃত্যু হলো।

০৮ ই জানুয়ারি, ২০২২ সন্ধ্যা ৭:৫৫

সোহানী বলেছেন: খুব খুব কষ্টকর।

৯| ০৮ ই জানুয়ারি, ২০২২ সকাল ১১:৪৫

ওমেরা বলেছেন: ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন।
উনি খুব মিশুক ব্লগার ছিলেন সবার পোষ্টেই যেতেন মন্তব্যও করতেন ।
উনার অকাল মৃত্যুর কথা শুনে খুবই কষ্ট পেলাম । তার চেয়েও বেশী খারাপ লাগছে উনার পরিবারের জন্য । উনার নয়, দশ বছরের একটা ছেলে আছে তার জন্য খুব মায়া লাগছে । আর কখনো বাবার আদর বাবার শাসন সে পাবে না।

আল্লাহ উনাকে ভালো রাখুন ।

০৮ ই জানুয়ারি, ২০২২ সন্ধ্যা ৭:৫৬

সোহানী বলেছেন: খুব মিশুক আর আন্তরিক ব্লগার ছিলেন। কারো সাতেপাচে ছিল না সে।

খুব খুব খারাপ লাগছে এমন একটি প্রতিভা অকালে চলে গেল আমাদের ছেড়ে।

১০| ০৮ ই জানুয়ারি, ২০২২ সকাল ১১:৫৪

মরুভূমির জলদস্যু বলেছেন: নাঈম জাহাঙ্গীর নয়নকে আল্লাহ বেহস্ত দান করুন।

০৮ ই জানুয়ারি, ২০২২ সন্ধ্যা ৭:৫৭

সোহানী বলেছেন: আমিন।

১১| ০৮ ই জানুয়ারি, ২০২২ সকাল ১১:৫৮

গরল বলেছেন: মানসিক স্বাস্থের কথা আসছে কেন, সে কি আত্মহত্যা করেছে? একটু পরিষ্কার করে বললে ভালো হত। বিদেহী আত্মার শান্তি কামনা করা ছাড়া আর তো কিছু করতে পারব না। আপনাকে ধন্যবাদ মৃত্যুর খবরটা জানানোর জন্য।

০৮ ই জানুয়ারি, ২০২২ সন্ধ্যা ৭:৫৮

সোহানী বলেছেন: না সে আত্মহত্যা করেনি। তা জেনেছি। কিন্তু মানসিক স্বাস্থ্যের কথা বলছি কারন আমার মনে হয়েছে সে অনেক সমস্যার মাঝে যাচ্ছিল। তাই তাকে সামনে রেখে সবার কাছে প্রার্থনা থাকলো।

১২| ০৮ ই জানুয়ারি, ২০২২ দুপুর ১২:০২

মৌরি হক দোলা বলেছেন: তাঁর সাথে আমার কখনো আলাপ হয়নি। তাঁর মৃত্যু সত্যিই দুঃখজনক।

০৮ ই জানুয়ারি, ২০২২ সন্ধ্যা ৭:৫৯

সোহানী বলেছেন: সে চলে গেছে বলে বলছি না, আসলেই সে চমৎকার একজন মানুষ ছিল। তার করা মন্তব্যগুলো দেখলেই বুঝতে পারবে।

১৩| ০৮ ই জানুয়ারি, ২০২২ দুপুর ১২:১৫

কাছের-মানুষ বলেছেন: ফেইসবু মারফত আজ জানলাম, আমিও স্তম্ভিত। মৃত্যুর কোন বয়স নেই তারপরও এই অকাল মৃত্যু মেনে নেওয়া কঠিন।

তিনি একজন বিরহী কবি, খুব আন্তরিক ছিলেন তবে মনে হত হতাশাগ্রস্থ জীবন নিয়ে।


তার আত্মার শান্তি কামনা করছি।

০৮ ই জানুয়ারি, ২০২২ রাত ৮:০১

সোহানী বলেছেন: সবাই ঠিকই ওর হতাশাগ্রস্থ জীবন এর আঁচটা টের পেয়েছিল। কিন্তু কিছুই করতে পারলাম না ছেলেটার জন্য।

১৪| ০৮ ই জানুয়ারি, ২০২২ দুপুর ১:৫৯

খায়রুল আহসান বলেছেন: উনি এ ব্লগের অনেকের মনেই ঠাঁই করে নিয়েছিলেন ওনার সহজ সরল কবিতা, গান আর অন্যান্য পোস্টের মাধ্যমে। এ ছাড়া ওনার ভব্য আচরণ এবং সহজাত গুণাবলীর কারণেও উনি অনেকের প্রিয়ভাজন হয়ে উঠেছিলেন। বয়স নির্বিশেষে উনি সহব্লগারদের প্রতি শ্রদ্ধাশীল ছিলেন। ২০১৫ থেকে ২০১৮ সময়ের মধ্যে উনি ব্লগে নিয়মিত ছিলেন। সবার সাথে অন্তরঙ্গতা ছিল, অনেকের ব্লগে যেতেন এবং মন্তব্য করতেন এবং সবার মন্তব্যের জবাব দিতেন।

০৮ ই জানুয়ারি, ২০২২ রাত ৮:০৩

সোহানী বলেছেন: কি আন্তরিক ছিল ছেলেটি। সহজ সরল আর সহব্লগারদের প্রতি শ্রদ্ধাশীল ছিল সবসময়ই। আমি তাকে কারো সাথে বিবাদে জড়াতে দেখিনি কখনো। আমার সাথে অনেক ইন্টারেকশান হতো।

খুব কষ্ট হচ্ছে ওর জন্য। কিছুই করতে পারলাম না।

১৫| ০৮ ই জানুয়ারি, ২০২২ দুপুর ২:০৩

নজসু বলেছেন:

ওপারে ভালো থাকুক নয়ন।
সুরে ছন্দে আন্দোলিত হোক তার বিদেহী আত্মা।

০৮ ই জানুয়ারি, ২০২২ রাত ৮:০৪

সোহানী বলেছেন: ভালো থাকুক কবি ওপারে।

১৬| ০৮ ই জানুয়ারি, ২০২২ দুপুর ২:০৭

খায়রুল আহসান বলেছেন: নয়নকে নিয়ে লেখা আমার কবিতার লিঙ্কটি আপনার পোস্টে জুড়ে দেয়ার জন্য ধন্যবাদ।

০৮ ই জানুয়ারি, ২০২২ রাত ৮:০৪

সোহানী বলেছেন: আপনার কবিতাটি চমৎকার হয়েছে।

১৭| ০৮ ই জানুয়ারি, ২০২২ দুপুর ২:৪১

মাহমুদুর রহমান সুজন বলেছেন: এই ব্লগেই তার সাথে প্রথম পরিচয় হয়েছিল। নয়ন ভাইয়ের বন্ধু সূলভ আচরণ আর আমাদের আড্ডা বাজি মনোভাবের জণ্য একটা সময় প্রায় প্রতিদিনি যোগা যোগ হতো। হঠাৎ করে আমাদের যোগাযোগটা সেই আগের মতো হয়ে ওঠেনি তারি মধ্যে বন্ধুটির হারিয়ে যাওয়ার খবর এমন করে শুনতে হবে! তিন মাস আগে গত হওয়া মানুষটির খবর শুনলাম তিন মাস পরে!! আল্লাহ বন্ধুটিকে জান্নাতে উচ্চু মাকাম দান করুন।

https://m.facebook.com/story.php?story_fbid=3180472688945644&id=1684681591858102

০৮ ই জানুয়ারি, ২০২২ রাত ৮:০৮

সোহানী বলেছেন: কষ্টটা সেখানেও। আমরা জানতেই পারি না ব্লগের সে প্রিয় মানুষটি কবে কোথায় হারিয়ে যাচ্ছে। এতোদিন পর আমরা জানতে পারলাম।

কিছু করতে না পারি অন্তত পাশে থেকে বলতে পারতাম আমরা আছি তোমার পাশে..........। জানাজায় শরীক হতে পারতাম, হাসপাতালে পাশে বসে থাকতে পারতাম...। যেতে না পারলে হাত তুলে মোনাজাত করতে পারতাম। অথচ জানতেই পারলাম না কিভাবে নীরবে চলে গেল ছেলেটি।

১৮| ০৮ ই জানুয়ারি, ২০২২ বিকাল ৩:৩৩

তারেক_মাহমুদ বলেছেন: ধন্যবাদ আপু নয়ন ভাইয়ের স্মরণে আমার লেখা পোস্টটি এখানে জুড়ে দেওয়ার জন্য। উনাকে নিয়ে আরও তথ্যবহুল পোস্ট লিখতে চেয়েছিলাম কিন্তু সময়ের অভাবে সম্ভব হল না। আল্লাহ উনাকে বেহেশতে নসীব করুন।

০৮ ই জানুয়ারি, ২০২২ রাত ৮:১১

সোহানী বলেছেন: পারলে একটু লিখুন তাকে নিয়ে তারেক। আমি তেমন করে তার ব্যাক্তিগত জীবন জানি না আর দেশের বাইরে থাকার কারনে খোঁজ নেয়াও কঠিন। আপনি লিখলে খুব ভালো হয়। সে যেন পুরোপুরি হারিয়ে না যায়, এটুকুই কাম্য।

১৯| ০৮ ই জানুয়ারি, ২০২২ বিকাল ৩:৩৫

নতুন নকিব বলেছেন:



নয়নের সাথে অনেক স্মৃতি জড়িয়ে আছে। আমার অনেক পোস্টে একটা সময় তার প্রায় নিয়মিতই কমেন্ট থাকতো। ভিন্নমত পোষনকারীদের প্রতিও তার ব্যবহার ছিল মার্জিত। মূলত: তার বন্ধুসুলভ আচরণই তাকে এই ব্লগের অনেকের বন্ধুতে পরিণত করেছিল।

তার মৃত্যুর কারণ হিসেবে তার একজন কলিগের বক্তব্য থেকে জানতে পেরেছি, তিনি পেটে গ্যাসের সমস্যায় ভুগছিলেন। আসলে হায়াত শেষ হয়ে গেলে কারও এক মুহূর্ত এখানে থাকার অবকাশ নেই। আল্লাহ তাআ'লা তাকে ক্ষমা করুন এবং জান্নাতবাসী হিসেবে কবুল করুন।

তার মৃত্যুর ঘটনাটি তার কলিগের বক্তব্যে-



তাকে স্মরণ করে পোস্ট দেয়ায় কৃতজ্ঞতা।

০৮ ই জানুয়ারি, ২০২২ রাত ৮:১৪

সোহানী বলেছেন: যেভাবেই চলে যাক সে আর নেই এ সত্যটাইতো মানতে পারছি না। এতো অল্প বয়সী এমন প্রতিভাবান তরুন চলে গেল না ফেরার দেশে।

আল্লাহ তাআ'লা তাকে ক্ষমা করুন এবং জান্নাতবাসী হিসেবে কবুল করুন।

২০| ০৮ ই জানুয়ারি, ২০২২ বিকাল ৪:০২

আখেনাটেন বলেছেন: খবরটি একটি ধাক্কার মতো লাগল। উনার সাথে একসময় ব্লগে বেশ আলোচনা হত....কবিতা ও গানপাগল এক মানুষ ছিলেন....কত দ্রুত মানুষের চির প্রস্থান ঘটতে পারে, ভাবাই যায় না।

ওপারের জগতে উনার বিদেহী আত্মা ভালো থাকুন এই কামনা।

০৮ ই জানুয়ারি, ২০২২ রাত ৮:১৬

সোহানী বলেছেন: আমি কাল থেকে কোনভাবেই সহজ হতে পারছি না। সারাটিক্ষন ওর মুখটি ভাসছে আমার চোখে। কাল অফিসেও কাজে মনোযোগ দিতে পারিনি। লগআউট করি তাড়াতাড়ি। আজ অফিস নেই বলে বাকি সব কাজ ফেলে ব্লগে বসে আছি। খুব খারাপ লাগছে।

২১| ০৮ ই জানুয়ারি, ২০২২ বিকাল ৪:২৮

মোহাম্মাদ আব্দুলহাক বলেছেন: ইন্নালিল্লাহি ওয়াইন্নইলাহি রাজিউন

তার আত্মার মাগফেরাত কামনা করছি, তার পরিবারকে সবরে জামিলা দান করুন।

০৮ ই জানুয়ারি, ২০২২ রাত ৮:১৬

সোহানী বলেছেন: আমিন।

২২| ০৮ ই জানুয়ারি, ২০২২ বিকাল ৪:৩০

পদাতিক চৌধুরি বলেছেন: ব্লগের অন্যতম জনপ্রিয় ব্যক্তিত্ব নয়ন ভাইয়ের খবরটি পেয়ে আমি মর্মাহত। শুরুতেই বিশ্বাস করতে পারছিলাম না। কয়েকজনের সাথে কথা বলে বুঝতে পারি খবরটি অমুলক নয়।, নয়ন ভাই আর আমাদের মধ্যে নেই। মনে পড়ে শেষের দিকে ওনার সব পোস্ট ও কমেন্টগুলো কেমন যেনো বিষন্নতায় ভরে থাকতো।ব্যক্তিগত ভাবে আমি বেশ কয়েকবার ওনার এই মানসিক অবস্থা পরিবর্তনের জন্যে আশাবাদী কমেন্ট করেছি। ব্লগের বাইরেও ওনার সঙ্গে আমার সম্পর্ক ছিল। নুতন করে কবিতা বা গান লিখতে পারছেন না বলে হতাশার কথা জানিয়েছিলেন। আমার ক্ষুদ্র জ্ঞানে ওনাকে এসব নিয়ে বিচলিত না হয়ে স্বাভাবিক কাজকর্মে নিজেকে নিয়োজিত রাখতে অনুরোধ করেছিলাম।
সেই মানুষটির চলে যাওয়ার খবর কিছুতেই মানতে পারছিনা। আশাকরি এই মুহূর্তে ব্লগের সকলেরই আমার মতো অবস্থা। নয়ন ভাই আপনি যেখানেই থাকুন শান্তিতে থাকুন।












[img|https://s3.amazonaws.com/somewherein/pictures/padaticchowdhury/padaticchowdhury-1641575416-6037805_xlarge.jpg

০৮ ই জানুয়ারি, ২০২২ রাত ৮:২৩

সোহানী বলেছেন: ঠিক এরকম মন্তব্য ওর সাথে আমারোও হতো। কিন্তু সব ছাড়িয়ে ও এখন সব কিছুর উর্ধে। কোনভাবেই মানতে পারছি না।

ব্লগের বাইরে ফেসবুকে আমাদের অনেকের সাথেই তার যোগাযোগ হয়তো ছিল। কিন্তু ব্যাক্তিগত যোগাযোগ ছিল না বলেই আমরা এ সংবাদটি তিনমাস পর পেয়েছি। নিজেকে খুব অপরাধী লাগছে। ব্লগে থাকি অথচ তিনমাস পর তার মৃত্যুর সংবাদটা পেলাম।

আমার এ লিখাটি তাদের জন্য, যারা এরকম মানসিকভাবে টানাপোড়নের মাঝে আছে। তাদেরকে বলতে চাই, আমি আছি তোমার পাশে, আমরা সবাই আছি তোমার পাশে। একটিবার আমাদের সাথে কথা বলো। কিছু করতে না পারি, মন খুলে কথাতো বলতে পারি।

২৩| ০৮ ই জানুয়ারি, ২০২২ বিকাল ৪:৪১

শাহিন-৯৯ বলেছেন:
ব্লগারদের নিয়ে ছোট একখানা অনলাইন কমিউনিটি গড়া তোলা দরকার, সেখানে সবাই মাঝেমধ্যে উঁকি দিয়ে নিচের উপস্থিতি জানান দিবে তাহলে এভাবে একজন সহব্লগারের চলে যাওয়ার খবর তিনমাস পর পেতে হতো না।

আল্লাহর তাঁর সকল গুনাহ ক্ষমা করে জান্নাত দান করুক এই দোয়া করি, আমিন।

০৮ ই জানুয়ারি, ২০২২ রাত ৮:২৫

সোহানী বলেছেন: ঠিক এ কথাটাই বলতে চাই শাহিন। আমরা তিনমাস পরে খবরটা জানলাম। এটা আমাকে অপরাধী করছে।

ব্লগারদের নিয়ে ছোট একটা অনলাইন কমিউনিটি গড়া তোলা দরকার। অবশ্যই দরকার।

২৪| ০৮ ই জানুয়ারি, ২০২২ বিকাল ৪:৪৩

শায়মা বলেছেন: নয়নভাইয়া একটু সহজ সরল মানুষ কিন্তু খুব বিষন্ন থাকতেন এটা বুঝা যেত প্রায় সবখানেই তার কথা বার্তা এবং লেখাগুলোতে।
আর অন্যদের সাথে যত যোগাযোগ ছিলো ফোনে ফেসবুকে বা ব্যাক্তিগতভাবে ততটা মনে হয় আমার সাথে ছিলো না তবে খুব ভালোভাবেই তাকে চিনেছিলাম ব্লগে তার লেখায় আর গানে আর তার ছবি সেখানে দেখতে পাওয়ায়। মনে হত যেন রিয়েল লাইফেই তাকে চিনি।
ভাইয়া খুব সহজ সরল ছিলেন তাই না খুব সুন্দর গানও গাইতে পারতেন। তার একটা ছেলে আছে সেও মনে হয় ভাইয়ার সাথে গান গেয়েছিলো বা কোনো এক গানের ভিডিওতে দেখেছিলাম। সে যাইহোক অনেকে ব্লগে থেমে যায় ভাইয়ার লেখাও তাই থেমে গেছিলো ভেবেছিলাম হয়ত। আর ফেসবুকে ভাইয়া হয়ত যোগাযোগ রাখেনা এমনও হতে পারে। সোজা কথা মানুষ যেমন অনলাইনে বদলে যায় বা হারিয়ে যায় তেমনই কিছু হবে ভেবেছিলাম।
কাল হঠাৎ আহমেদ দুহা ভাইয়া যার সাথে মনে হয় ১ বছরেরও বেশি সময় পর হঠাৎ দেখা হল উনি এসে বললেন এই খবরটা আমাকে সবাইকে জানিয়ে দিতে। উনি নিজেই জেনেছিলেন কালকে। সেই অক্টোবরে মারা গেছেন ভাইয়া আর এতদিন পর আমরা জেনেছি।
আহমেদ দুহা ভাইয়া নিজেও আর ব্লগে আসেনা কোনো এক অভিমানে সেই ভাইয়াই হঠাৎ লগ ইন করে ফেসবুকে জানতে পেয়ে আমাকে জানিয়েছিলো। ছবি দেখে আমি অবাক হয়ে গেছিলাম। ভাইয়ার অনেক লেখায় মৃত্যু বিষয়টি এসেছে। ভাইয়া যেন মনে প্রাণে শান্তি খুঁজতো মৃত্যুর মাঝেই। জানিনা ভাইয়ার শান্তি হয়েছে কিনা। কিন্তু তার প্রস্থান আমাদেরকে কাঁদিয়েছে। বিষন্ন করেছে।

ভালো থাকুক ভাইয়া পরপারে।

০৮ ই জানুয়ারি, ২০২২ রাত ৮:৩৩

সোহানী বলেছেন: তুমি খবরটা না জানালে আমরা কেউই হয়তো জানতেই পারতাম না। প্রায় তিনমাস হয়ে গেল অথচ আমরা জানি না।

তোমার মতো আমিও ভেবেছিলাম হয়তো ব্যাস্তটা বেড়ে গেছে বলে আসে না ব্লগে। আমি জানি সে সরকারী জব করতো, তাই অনুপস্থিতিটা মেনে নিয়েছিলাম। আবার ফিরে আসবে সেরকমই ভেবেছিলাম।

জানি না কে কি ভাবে ওর মৃত্যু নিয়েছে কিন্তু সহব্লগার হিসেবে আমি অনেক কষ্টপাচ্ছি। কোন কিছুতেই মনোযোগ দিতে পারছি না।

তোমাকে অনুরোধ, তুমি ভালো উদ্যোগ নিতে পারো। একটা কমিউনিটি করো উপরে শাহিনের আইডিয়াতে। যেন কিছুটা হলেও আমরা জানতে পারি একজন আরেকজনের খবর। আমি এতোটা ব্যাস্ত থাকি যে কিছু করার মতো সময় করে উঠতে পারি না। তোমার যেকোন উদ্যোগে আমাকে সাথে পাবা।

২৫| ০৮ ই জানুয়ারি, ২০২২ বিকাল ৫:৩৪

বোকা মানুষ বলতে চায় বলেছেন: আসলেই খুব মন খারাপ করার মতো একটি ঘটনা। যে কোন মৃত্যুই মেনে নিতে কষ্ট হয়। সোশ্যাল মিডিয়ার কল্যাণে গতকাল জেনেছি উনার এই অকালে চলে যাওয়ার ঘটনাটি। আল্লাহ্‌র দরবারে প্রার্থনা থাকবে তার ইহলৌকিক সকল ভুলত্রুটি ক্ষমা করে দিয়ে তাকে পরকালে শান্তিতে রাখুন। আর তার পরিবারকে এই শোক সহ্য করার এবং ধৈর্য্য ধারণ করার তৌফিক দান করুন। আমীন।

০৮ ই জানুয়ারি, ২০২২ রাত ৮:৩৪

সোহানী বলেছেন: অনেক সহজ সরল একটি ছেলে ছিল। সহব্লগার হিসেবে একজন অমায়িক ছেলে।

আল্লাহ্‌র দরবারে প্রার্থনা থাকবে তার ইহলৌকিক সকল ভুলত্রুটি ক্ষমা করে দিয়ে তাকে পরকালে শান্তিতে রাখুন। আর তার পরিবারকে এই শোক সহ্য করার এবং ধৈর্য্য ধারণ করার তৌফিক দান করুন। আমীন।

২৬| ০৮ ই জানুয়ারি, ২০২২ বিকাল ৫:৪১

স্বপ্নবাজ সৌরভ বলেছেন: খবরটা জানার পর থেকে মেনে নেয়ার চেষ্টা করছি। পারছি না। কয়েকবছর ধরে উনি ব্লগিং করছেন না। আমরা কোন খোঁজও নেইনি। কোন পোষ্টে বা মন্তব্যে আমাদের একবারো মনে হয়নি নয়ন ভাই নেই কেন?

সামু শরীরে ব্লগাররা আত্মার মতন। নয়ন নামের এক আত্মা সামুর শরীর থেকে ঝরে পড়লো। ভীষণ টান অনুভব করছি।
একদিন আমিও শিরোনাম হবো। কি কঠিন কি ভয়াবহ।

০৮ ই জানুয়ারি, ২০২২ রাত ৮:৩৮

সোহানী বলেছেন: সামু শরীরে ব্লগাররা আত্মার মতন। নয়ন নামের এক আত্মা সামুর শরীর থেকে ঝরে পড়লো। ভীষণ টান অনুভব করছি।
একদিন আমিও শিরোনাম হবো। কি কঠিন কি ভয়াবহ।......... এটাই সত্য। আমার মৃত্যুতেও তোমরা হয়তো ছয়মাস পরে জানতে পারবে। এটাই আমি খুব ভাবাচ্ছে।

আমরা কোন খোঁজও নেইনি। কোন পোষ্টে বা মন্তব্যে আমাদের একবারো মনে হয়নি কারন ব্লগার চলে যাওয়া বা আসাটা খুব স্বাভাবিক ঘটনা। অনেকেই ব্যাস্ততায় সময় দিতে পারে না। তাই এর মাঝে কিছুর আভাস কেউই পায়নি। যখন পেলাম তখন তিনমাস, বড্ড দেরী্।

২৭| ০৮ ই জানুয়ারি, ২০২২ সন্ধ্যা ৬:০২

স্প্যানকড বলেছেন: আল্লাহ উনাকে জান্নাতুল ফেরদৌস দান করুন। মাফ করে দিক তার সমস্ত ভুল। ভালো থাকবেন নয়ন।

০৮ ই জানুয়ারি, ২০২২ রাত ৮:৩৮

সোহানী বলেছেন: আমীন।

২৮| ০৮ ই জানুয়ারি, ২০২২ সন্ধ্যা ৭:৩৪

সভ্য বলেছেন: উপরওয়ালা আমাদের এই বন্ধুকে শান্তিতে বিশ্রাম দিক। অল্প বয়সে মারা গেলে তাদের পরিবারে ও নেমে আসে অনেক অন্ধকার, সেই পরিবারের প্রতি ও রইলো সমবেদনা।

০৮ ই জানুয়ারি, ২০২২ রাত ৮:৩৯

সোহানী বলেছেন: আমীন।

২৯| ০৮ ই জানুয়ারি, ২০২২ সন্ধ্যা ৭:৩৪

খায়রুল আহসান বলেছেন: ২৬ জুন ২০১৯ তারিখে প্রকাশিত তার সর্বশেষ পোস্ট মনের মানুষ পাইলাম না-রে (গান) এ আমি সর্বশেষ মন্তব্যটি (২২ নং) করেছিলাম গত ২০ আগস্ট ২০২১ তারিখে। ব্লগে না আসার কারণে হয়তো তিনি আমার মন্তব্যটা দেখে যেতে পারেন নাই। ২০ নং মন্তব্য পর্যন্ত তিনি উত্তর দিয়ে গেছেন, সর্বশেষটি ১৫ সেপ্টেম্বর ২০২০ তারিখে (চাঁদগাজী এর মন্তব্য)।

রাকু হাসান এর ১৯ নং মন্তব্যের উত্তরে ১৫ সেপ্টেম্বর ২০২০ তারিখেই তিনি লিখেছিলেনঃ "এখন তো ফেসবুকের পাতায়ও যাই না তেমন। আর এখানে তো একটু বেশি সময় না হলে মন্তব্য করা যায় না, পোস্ট না পড়ে মন্তব্য করা আমার খুব খারাপ লাগে, অপরাধী মনে হয় নিজেকে, তাই এখানে আসা হয় না। সবচেয়ে বড়ো কথা হচ্ছে আমি প্রায় বছর পেরিয়ে যাচ্ছে নতুন কিছুই লিখতে পারিনি, কিছুই লিখতে মনে ধরে না আমার, সবই কেমন যেন বিষাদে ভরে গেছে আমার।
আপনার মন্তব্য আমার হৃদয়ে সাড়া জাগিয়ে গেল, মনে হচ্ছে কিছু সময় প্রিয় ব্লগটায় প্রিয় মানুষদের সাথে কাটানো উচিৎ আমার, চেষ্টা করবো ভাই নিয়মিত হতে। দোয়া রাখবেন ভাই। ভালোবাসা জানবেন সবসময়। শুভকামনা রইল"
। এই প্রতিমন্তব্যটির মাধ্যমে তার মনের অবস্থার কথা আঁচ করা যায় এবং তার নৈতিকতা ও সততার পরিচয় পাওয়া যায়।

০৮ ই জানুয়ারি, ২০২২ রাত ৮:৪৬

সোহানী বলেছেন: সবার লিখা বা মন্তব্যে খুব আন্তরিক ছিল সে। একটা কমেন্টস কাল রাতে পড়ছিলাম তার আর মন খারাপ করছিলাম।



এরকম অসংখ্য স্মৃতি জড়িয়ে আছে তার সাথে। কাল থেকে পড়ছিলাম সব।

৩০| ০৮ ই জানুয়ারি, ২০২২ সন্ধ্যা ৭:৪৩

সাদা মনের মানুষ বলেছেন: এমন মনে ভয় হয়, মনে হচ্ছে আমরা হারানোর পথেই রয়েছি। নাঈম জাহাঙ্গীর নয়ন ভাই ওপারে ভালো থাকুক সব সময়........

০৮ ই জানুয়ারি, ২০২২ রাত ৮:৪৭

সোহানী বলেছেন: হারানোর পথেই সবাই আছি। কিন্তু নয়ন যে বড্ড আগে চলে গেছে। তাকে নিয়ে মনে একটা ভয় হয়তো কাজ করতো তার কথা বার্তায়। সেটা সত্য হয়েই দেখা দিল শেষ পর্যন্ত।

৩১| ০৮ ই জানুয়ারি, ২০২২ সন্ধ্যা ৭:৪৭

খায়রুল আহসান বলেছেন: আর ঐ ১৫ সেপ্টেম্বর ২০২০ তারিখেই রাত ৮ঃ০০ টায় তিনি তার ব্লগীয় জীবনের সর্বশেষ মন্তব্যটি করে গেছেন আমারই চার লাইনের একটি অনু কবিতায়ঃ অণু কবিতাঃ শব্দহীন শব্দ

সেখানে তিনি লিখেছিলেনঃ "চিরসত্য, কথামালায় কষ্টের গভীরতা অনুভূতিকে নাড়িয়ে দিলো। শুভকামনা জানবেন সবসময়"। এটাই ছিল সামু ব্লগে তার শেষ সর্বশেষ প্রতিমন্তব্য!!!!

০৮ ই জানুয়ারি, ২০২২ রাত ৮:৪৮

সোহানী বলেছেন: পড়ছিলাম তার কথাগুলো। আর মন খারাপ করছিলাম।

৩২| ০৮ ই জানুয়ারি, ২০২২ রাত ৯:৪৩

ডঃ এম এ আলী বলেছেন:



ইন্নালিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন।
বিধাতার অমোঘ বিধান কেও খন্ডাতে পারেনা ।
একথা চির সত্য যে প্রতিটি মানুষকেই মৃত্যুর স্বাদ
গ্রহণ করতে হবে । তারপরেও তাঁর প্রয়ানে
মনটা বেথায় ভরে গেছে, প্রিয়জনকে
হারানোর বেদনা সে যে বড়ই করুন ।
তিনি যে এমনভাবে অকালে ঝড়ে যাবেন
তা গুণাক্ষরেও বুঝতে পারিনি ।
সাম্প্রতিক পোষ্টগুলি ব্যতিত আমার প্রতিটি
পোষ্টে এই কবি ও গায়ক নাঈম জাহাঙ্গীর
নয়নের ছিল অপরিসীম শ্রদ্ধা ও
ভালবাসার প্রকাশ। তাঁঁর লেখা কবিতা
ও গানের ভিডিউ লিংকগুলিতে গিয়ে
শুনেছি তাঁর সুললিত কণ্ঠের গান ।
জগতকে তাঁর অনেক কিছুই দেয়ার ছিল
সে প্রতিভাও তাঁর মধ্যে ছিল , এই স্বল্প
জীবনে বাংলার কাব্য ভুবনে যে রত্ন সম্ভার
তিনি রেখে গেছেন তার রেশ বইবে অনেককাল ।
দোয়া করি আল্লাহ যেন তাকে জান্নাতবাসী
করেন ।

তাকে নিয়ে রচিত আপনার এই মুল্যবান পোষ্টটি
স্টিকি করার জন্য সামু কতৃপক্ষের প্রতি রইল
ধন্যবাদ ।
পোষ্টটি প্রিয়তে তুলে রাখলাম ।


আপনার প্রতি রইল শুভেচ্ছা ।

০৯ ই জানুয়ারি, ২০২২ সকাল ৭:৫৯

সোহানী বলেছেন: আমরা সবাই চলে যাবো কিন্তু সময়ের আগেই যে প্রতিভাটি চলে যায় তার জন্য কষ্টটা আরো অনেক অনেক বেশী থাকে। আমি জানি আমার মতো অনেকেরই মনটা ভারাক্রান্ত। কারন এর জন্য এটাই খুব স্বাভাবিক। তবে যদি সত্যটা বলি তাহলে বলবো, ওর সাথে কথা বলে কেন যেন আমার মনে একটা অজানা আশংকা ছিল। তবে আমি বুঝতে পেরেছিলাম সে সময়টা সে ঠিকই পার করতে পেরেছিল। কিন্তু এভাবে হঠাৎ অসুন্থতার সাথে সাথে মৃত্যু, পুরো বিষয়টি খুব কষ্টকর।

আমি একজন ডাক্তারের কাছে জানতে চেয়েছিলাম কেন এটা হলো। উনি বলেছেন সম্ভবত হার্ট এ্যাটাক হয়েছিল কিন্তু বুঝতে না পারার কারনে সেটা সিভিয়ার পর্যায়ে চলে যায়। সঠিক ট্রিটমেন্ট পেলে হয়তো কিছু করা সম্ভব হতো। পুরো বিষয়টিই খুবই কষ্টকর।

৩৩| ০৮ ই জানুয়ারি, ২০২২ রাত ১০:২৩

শায়মা বলেছেন: তোমাকে অনুরোধ, তুমি ভালো উদ্যোগ নিতে পারো। একটা কমিউনিটি করো উপরে শাহিনের আইডিয়াতে। যেন কিছুটা হলেও আমরা জানতে পারি একজন আরেকজনের খবর। আমি এতোটা ব্যাস্ত থাকি যে কিছু করার মতো সময় করে উঠতে পারি না। তোমার যেকোন উদ্যোগে আমাকে সাথে পাবা।


এই ভরসার জন্য অনেক অনেক থ্যাংকস। অনেকবার এমন হয়েছে অনেকে এসেই আমাকে বলেছে অনেক ধরনের নিউজ বা অনুরোধ বা উদ্যোগের কথা জানাতে বা শুরু করতে কারণ যেহেতু অনেক বছর ধরে আমি ব্লগে আছি। অধিকাংশ সময় আমি হয়ত সেসব এড়িয়ে গেছি বা দ্বিধা দ্বন্দে ভূগেছি সেটা ঠিক হবে কি হবে না ভেবে। কিন্তু আজ মনে হচ্ছে আমাদের কোনো একটা উপায় রেখে যাওয়া উচিৎ যেমন এমারজেন্সী কন্টাক্ট যাতে আমি মরে গেলেও আমার অনুপস্থিতিতে আমার খবর কোথাও না কোথাও পাওয়া যায়।


যদিও দুনিয়া ছেড়ে যাবার পরে আর কিছুই অবশিষ্ঠ থাকবে না শুধু পড়ে থাকবে মায়া। সেই মায়ার মানুষগুলোর জন্যই না হয় সেটুকু করে যাওয়া উচিৎ।

নয়নভাইয়ার মৃত্যুরও কিছুদিন আগে জেনেছিলাম
এম এম ওবায়দুর রহমান ভাইয়ার মৃত্যুর খবরটি। ভীষন কষ্ট পেয়েছিলাম। ভাইয়া যদিও রাজনৈতিক লেখা লিখতেন কিন্তু তার অসাধরন গল্প লেখনী আমার খুব খুব প্রিয় ছিলো।
ভাইয়াও আমাকে ভীষন ভালোবাসতেন। যদিও ভাইয়াকে এই প্রজন্মের কোনো ব্লগারই চিনে না তবুও মাহমুদভাইয়া জানতেন আমি ভাইয়াকে কত ভালোবাসি তাই ডেঙ্গুতে ভাইয়ার এই মৃত্যুর খবরটি উনি জানিয়েছিলেন আমাকে।

এইভাবে সকলেই একে একে ছেড়ে যাচ্ছে গোচরে অগোচরে......

Click This Link target='_blank' >এটা ভাইয়ার ফেসবুক

০৯ ই জানুয়ারি, ২০২২ সকাল ৮:১৮

সোহানী বলেছেন: এম এম ওবায়দুর রহমান ভাইয়ার মৃত্যুর খবরটিতো ব্লগে দেখেনি। আমার জানা ছিল না। কেউতো বলেনি। উনার লিখা অসাধারন ছিল। পলিটিকেল স্যাটায়ার দারুন লিখতেন। আহ্ কত প্রতিভা ঝরে যায়, আমরা জানিই না।

এভাবে কতজন হারিয়ে যাচ্ছে অথচ আমরা কারোই খোঁজ রাখতে পারছি না। আর সে কারনেই তোমার এ উদ্যোগটা অনেক অনেক কাজে দিবে। অন্তত আমরা সবাই আমাদের আশে পাশে বলে যাবো যে আমাদের কিছু হলে যেন এ ফোনে একটা কল দেয়। অন্তত তিনমাস পর জানতে হবে না বিষয়টি। নয়নের খবরটা পেতে তিনটি মাস লেগেছে আমাদের। এটা ভীষন পীড়া দিচ্ছে।

তুমি কিছু একটা চিন্তা করে বের করো, আমি আছি তোমার সাথে।

৩৪| ০৯ ই জানুয়ারি, ২০২২ রাত ১২:২৩

গুলশান কিবরীয়া বলেছেন: তার ফেসবুক দেখলাম আপনার দেয়া লিংকে ক্লিক করে। চমৎকার গান করতেন। তার মৃত্যু সংবাদে সত্যিই মর্মাহত হলাম। তার আত্মার শান্তি কামনা করছি।

০৯ ই জানুয়ারি, ২০২২ সকাল ৮:১৯

সোহানী বলেছেন: সত্যিই সে চমৎকার গান গাইতো। খুব দরদ দিয়ে গাইতো। মনে হতো যেন গানের সাথে সে মিশে গেছে। আর মানুষ হিসেবেও খুব সহজ সরল ছিল।

৩৫| ০৯ ই জানুয়ারি, ২০২২ রাত ১:০৬

ঢুকিচেপা বলেছেন: ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন
এভাবে হঠাৎ করে চলে যাওয়া মেনে নিতে কষ্ট হয়।

উনার আত্মার মাগফিরাত কামনা করছি।

০৯ ই জানুয়ারি, ২০২২ সকাল ৮:২০

সোহানী বলেছেন: এভাবে হঠাৎ করে চলে যাওয়া মেনে নিতে সত্যিই খুব কষ্ট হয়।

৩৬| ০৯ ই জানুয়ারি, ২০২২ রাত ১:৩২

রোকসানা লেইস বলেছেন: নয়নের ৃত্যু সংবাদ জেনে খুব মন খারাপ হয়ে আছে। ভালো থাকুক অন্যলোকে

০৯ ই জানুয়ারি, ২০২২ সকাল ৮:২১

সোহানী বলেছেন: সত্যিই আপু, মনটা খুব বিষাদে ভরে গেছে।

৩৭| ০৯ ই জানুয়ারি, ২০২২ রাত ১:৫৪

হাসান কালবৈশাখী বলেছেন:
মাত্র ২৬ বছরে মৃত্যু! সত্যিই মর্মাহত হলাম।
হৃদরোগ বা ব্রেনস্ট্রোক বাদে অন্য রোগে সাডেন ডেথ সাধারনত দেখা যায় না। ঢাকায় থাকলে দ্রুত হাসপাতালে নিতে পারলে
এসব রোগে তাৎক্ষনিক মৃত্যুর হার খুবই নগন্য। শুধু পেটের গ্যাস্টিকে হঠৎ মৃত্যু চিন্তার ব্যাপার।
ভালভাবে পরীক্ষা নিরিক্ষা করে মৃত্যুর কারন নির্ধারন করা হয়েছিল কিনা তাও জানার উপায় নেই ৩ মাস চলে গেছে।
আপনি ঠিকই একটি ইংগিত দিয়েছেন, মানসিক স্বাস্থ্য যে আমাদের সমাজে বড় একটি বিষয় সেটি অনেকেই অবহেলা করে বাংলাদেশে।
ওনার পরিবারে কে কে আছেন কেমন আছেন, কিছু কি জানা গেছে?
ধন্যবাদ।

০৯ ই জানুয়ারি, ২০২২ সকাল ৮:৩৯

সোহানী বলেছেন: আমি একজন ডাক্তারের সাথে কথা বলেছি, উনিও ধারনা করছেন সেটা স্ট্রোক ছিল। সময়মত চিকিৎসা না হবার কারনে কিছু করা সম্ভব হয়নি। তারপরও সত্যটা হলো আমরা জানি না কিছুই। এবং এমনই অসহায় যে তিনমাস পর খবরটা পেলাম। শায়মা খবর না দিলে হয়তো তাও জানতে পারতাম না।

তবে ওর সাথে যখন কথা হয়েছিল তখন ওকে অনেক বিধ্বস্ত মনে হয়েছিল। আর সে কারনেই আমি এ প্রসঙ্গ এখানে এনেছি।

আমরা এখনো মানসিক স্বাস্থ্য নিয়ে কথা বলার মতো পরিবেশ তৈরী করতে পারিনি। কিন্তু এটি এখন মারাত্বক প্রয়োজনীয় বিষয়। অথচ সরকার মিডিয়া বুদ্ধিজীবি কেউই এ নিয়ে কোন কথা বলে না। বিষয়টি খুবই দু:খজনক।

আমি আসলে কিছুই জানি না কার ব্যাক্তিজীবন। তাই সবার কাছে অনুরোধ কেউ যদি কিছু জেনে থাকে তাহলে যেন আমাদেরকে জানায়। প্রয়োজনে কিছু করতে হয়তো পারবো আমরা কেউ না কেউ।

৩৮| ০৯ ই জানুয়ারি, ২০২২ রাত ২:১৬

কাতিআশা বলেছেন: ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন। আললাহতায়ালা উনার পরিবারকে এই হারানোর কস্ট সহ্য করার ক্ষমতা দিন, আমিন!

০৯ ই জানুয়ারি, ২০২২ সকাল ৮:৪০

সোহানী বলেছেন: আমীন।

৩৯| ০৯ ই জানুয়ারি, ২০২২ রাত ২:১৬

নেওয়াজ আলি বলেছেন: খুবই দুঃখজনক । আল্লাহ যেনো জান্নাতবাসি করেন

০৯ ই জানুয়ারি, ২০২২ সকাল ৮:৪০

সোহানী বলেছেন: আমীন।

৪০| ০৯ ই জানুয়ারি, ২০২২ রাত ৩:৩৬

চাঙ্কু বলেছেন: এত অসময়ে চলে গেলেন!! ওপারে ভাল থাকুন, নয়ন!! :(

০৯ ই জানুয়ারি, ২০২২ সকাল ৮:৪১

সোহানী বলেছেন: মেনে নেয়া খুব কষ্টের।

৪১| ০৯ ই জানুয়ারি, ২০২২ সকাল ৭:৪৫

মহাজাগতিক চিন্তা বলেছেন: অনেক কষ্ট পেলাম।

০৯ ই জানুয়ারি, ২০২২ সকাল ৮:৪১

সোহানী বলেছেন: সত্যিই তাই।

৪২| ০৯ ই জানুয়ারি, ২০২২ সকাল ৯:২৩

খায়রুল আহসান বলেছেন: আমি কোথায় যেন দেখলাম, ওনার ছেলে নবম শ্রেণীতে পড়ে। তাই যদি হয়, তবে ওনার বয়সটা চল্লিশের কাছাকাছি হবে, যে বয়সে মানুষ হৃদরোগের দ্বারপ্রান্তে উপনীত হয়। বেশীরভাগ হৃদরোগী প্রথম প্রথম হৃদরোগের আগমনবার্তাকে গ্যাস্ট্রিক ডিসকমফোর্ট বলে ভুল করে থাকে; একবার এ্যাটাক হয়ে যাবার পর প্রকৃত কালপ্রিটকে সনাক্ত করতে পারে। ওনার ক্ষেত্রেও সেটাই হয়েছিল বলে আমার ধারণা। তবে সেটা বড্ডো দেরিতে!

আর যদি ওনার ছেলের বয়স নয় বছর হয়, তাহলেও ওনার বয়স মধ্য ত্রিশে হবার কথা। তা যাই হোক, ওনার পরিবারের আর্থিক অবস্থা কেমন, সেটা নিরূপণ করতে পারলে ভালো হতো। ব্লগের পক্ষ থেকে যদি কেউ একজন বা কয়েকজন তার বাড়ীতে গিয়ে তার পরিবারের সাথে দেখা করে সহমর্মিতা জানিয়ে আসতে পারতেন ('সাদা মনের মানুষ' এর কথা মনে আসছে), তবে সেটা আরও ভালো হতো।

০৯ ই জানুয়ারি, ২০২২ রাত ৮:২৩

সোহানী বলেছেন: আমার পরিচিত জনরা হার্ট এ্যাটাক বলেই ধারনা করছে। আপনি জানেন হার্ট এ্যাটাক এর প্রাথমিক ট্রিটমেন্টের উপর ডিপেন্ড করে অনেক কিছু। তারউপর আমরা নিজেরা নিজেদের ডাক্তারী করি। তাই গ্যাসট্রিক বলে হয়তো ট্রিটমেন্ট শুরু করেছে।

আসলে ওর বয়স নিয়ে কোন ধারনাই নেই আমার। আমি নিজস্ব ধারনা থেকে ওর বয়সটা অনুমান করেছি। তার পারিবারিক পরিচয় বা কর্মক্ষেত্র পরিচয় আমি কখনই জানতে চাইনি।

আমিও খুব চাইছি, কেউ যদি ওর একটু খোঁজ জানায় আমাদের। একটু দেখা করে সহমর্মিতা জানায় তাহলে অবশ্যই ভালো হবে। এ জন্য আমাদের সাদা মনের মানুষ ভাইকে আমিও স্মরণ করছি।

৪৩| ০৯ ই জানুয়ারি, ২০২২ সকাল ১০:২৩

সৈয়দ তাজুল ইসলাম বলেছেন: এটা আমাদের ব্যার্থতার নিদর্শন না বলে পারা যাচ্ছে না। আমরা নিজেদের মধ্যে না ভালো কমিউনিকেশন তৈরি করতে পারছি, না তার জন্য চেষ্টা করছি। আর এই গভীর বন্ধুত্ব তৈরিতে ব্যার্থ হওয়ায় জিতে যাচ্ছে মানসিক অস্বাস্থ্যকরতা। যদি আমরা নিজেদের বন্ধনকে আরো অটুট করতে পারতাম, তবে হয়ত তার পাশে থেকে মানসিক অশান্তি দূর করার চেষ্টা করতে পারতাম। হ্যা, যারা নিজেদেরকে গোপন রেগে ব্লগিং করতে চাচ্ছেন তাদের ব্যাপারটা আলাদা।

আমার দেহের কোন এক অংশের অসুস্থতার জন্য আমাকেই চিন্তা করতে হবে। তখন আমি আমার পরিবার ও রাষ্ট্রকে নিয়ে চিন্তা করতে পারবো! নয়ন আমাদেরই দেহের এক গুরুত্বপূর্ণ অংশ ছিল। যা রাষ্ট্রের জন্য হয়ত সুনাম নিয়ে আসতে পারতো।
এমন মর্মাহত মুহূর্ত যেন আমাদের মধ্যে ফিরে না আসে। আমরা তার জন্য স্বর্গলাভের প্রার্থনা করি। আপনাকে বিষয়টি সবার সামনে নিয়ে আসার জন্য ধন্যবাদ আপু।

০৯ ই জানুয়ারি, ২০২২ রাত ৯:০৪

সোহানী বলেছেন: হাঁ, একদম ঠিক। আমরা নিজেদের মধ্যে এতদিনেও ভালো কমিউনিকেশন তৈরি করতে পারিনি। এটা আমাদেরই ব্যার্থতা। তবে বিষয়টি যত সহজ মনে হচ্ছে তত সহজ নয় কিছুতেই। এ প্লাটফর্মের বড় অংশই পরিচয় দিতে চায় না। আমার কথাই বলি, গত ১২ বছর বলতে গেলে কেউই আমাকে চিনতো না। মাত্র গত বছর থেকেই আমি কিছুটা নিজের পরিচয় দিচ্ছি।

নয়নের মতো এরকম হাজারো প্রতিভা হারিয়ে যাচ্ছে শুধুমাত্র পৃষ্ঠপোসকতার অভাবে। এখানে রাস্ট্রের ব্যার্থতাই বলবো আমি। এদের মতো প্রতিভার মূল্যায়ন হওয়া উচিত। তাই দু:খটা অনেক বেশী।

৪৪| ০৯ ই জানুয়ারি, ২০২২ সকাল ১০:৩৮

মোঃ মাইদুল সরকার বলেছেন: ব্লগে একটা সময় নয়ন ভাইয়ের সাথে দারুন সময় কেটেছে মন্তব্য প্রতি মন্তব্য আর ওনার প্রেম-বিরহের কাব্যগুলো যখন বারবার মনে পড়ছে তখন মন কেমন যেন করে উঠছে।

অমায়িক মানুষটি ব্লগে ফেসবুকে আর কোনদিন আসবেন না কোনো কথা বলবেন না কমেন্ট করবেন না কিংবা পৃথিবীতে তার আর কোনো অস্তিত্বই নেই এটা মেনে নিতে কষ্ট হচ্ছে।

অনন্তের ওপারে ভালো থাকবেন নয়ন ভাই।

ধন্যবাদ আপু আপনার পোস্টের জন্য।

০৯ ই জানুয়ারি, ২০২২ রাত ৯:০৫

সোহানী বলেছেন: খুব কষ্টকর হয়ে থাকবে আমাদের সবার জন্য ওর বিষয়টি। ওর সহজ সরল মুখটা আমাদের মাঝে ভেসে বেড়াবো অনেক সময় জুড়ে।

৪৫| ০৯ ই জানুয়ারি, ২০২২ সকাল ১১:৫৮

দেশ প্রেমিক বাঙালী বলেছেন: হঠাৎ করে চলে যাওয়া মেনে নিতে কষ্ট হয়। তারপরও মানতে হয় :( । আল্লাহ কাছে উনার আত্মার মাগফিরাত কামনা করছি।

০৯ ই জানুয়ারি, ২০২২ রাত ৯:০৬

সোহানী বলেছেন: অনেক কষ্টকর এমন চলে যাওয়া।

৪৬| ০৯ ই জানুয়ারি, ২০২২ দুপুর ২:৫০

কামরুন নাহার বীথি বলেছেন: ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজেউন!
আল্লাহ উনাকে জান্নাতুল ফেরদৌস দান করুন। মাফ করে দিন তার সমস্ত ভুলগুলো । ভালো থাকবেন নয়ন।

০৯ ই জানুয়ারি, ২০২২ রাত ৯:০৬

সোহানী বলেছেন: আমীন।

৪৭| ০৯ ই জানুয়ারি, ২০২২ বিকাল ৩:৪৬

কাজী ফাতেমা ছবি বলেছেন: আল্লাহ উনাকে জান্নাতে স্থান দিন

০৯ ই জানুয়ারি, ২০২২ রাত ৯:০৭

সোহানী বলেছেন: আমীন।

৪৮| ০৯ ই জানুয়ারি, ২০২২ সন্ধ্যা ৬:০৮

জটিল ভাই বলেছেন:
আল্লাহ্ ঊনাকে জান্নাত নসিব করুন। আমিন।

০৯ ই জানুয়ারি, ২০২২ রাত ৯:০৭

সোহানী বলেছেন: আমীন।

৪৯| ০৯ ই জানুয়ারি, ২০২২ সন্ধ্যা ৬:১৫

নূর মোহাম্মদ নূরু বলেছেন:
নয়নের আত্মার মাগফেরাত
কামনা করছি।

০৯ ই জানুয়ারি, ২০২২ রাত ৯:০৭

সোহানী বলেছেন: আমীন।

৫০| ০৯ ই জানুয়ারি, ২০২২ সন্ধ্যা ৬:৪৮

জ্যাকেল বলেছেন: ইন্না নিল্লাহে ওয়া ইন্না ইলাইহে রাজিউন। আল্লাহ উনার ওপর শান্তি বর্ষন করুন আর উনার সব অপরাধ যেন মাফ করে দেন। আমেন।

০৯ ই জানুয়ারি, ২০২২ রাত ৯:০৮

সোহানী বলেছেন: আমীন।

৫১| ০৯ ই জানুয়ারি, ২০২২ সন্ধ্যা ৭:৩৫

সাহাদাত উদরাজী বলেছেন: যে কোন তরুনের মৃত্যু মেনে নেয়া যায় না। আহ।

০৯ ই জানুয়ারি, ২০২২ রাত ৯:০৮

সোহানী বলেছেন: খুব কষ্টকর আমাদের সবার জন্য।

৫২| ০৯ ই জানুয়ারি, ২০২২ সন্ধ্যা ৭:৫৮

সাখাওয়াত হোসেন বাবন বলেছেন: প্রিয় নয়নের বিদেহী আত্মার মাগফিরাত কামনা করছি। সবাইকে যেহেতু যেতে হবে তাই কর্ম যেনো ভাল করে যেতে পারি আসুন সকলে সেই চেষ্টা ই করি।

০৯ ই জানুয়ারি, ২০২২ রাত ৯:০৯

সোহানী বলেছেন: হাঁ, এটাই হলো সত্য, কর্ম যেনো ভাল করে যেতে পারি সকলের সেই চেষ্টা ই করা উচিত।

৫৩| ০৯ ই জানুয়ারি, ২০২২ রাত ১০:১৮

গায়েন রইসউদ্দিন বলেছেন: ধন্যবাদ, সামু কর্তৃপক্ষকে, বিষয়টির প্রতি দৃষ্টি আকর্ষণ করার জন্য! 'যাওয়া-আসা' চিরন্তন সত্য। আমি পাঠক-লেখক-কবি বন্ধুদের মন্তব্যগুলি পড়েছি। অত্যন্ত হৃদয়-বিদারক ঘটনা। কিন্তু একটা প্রশ্ন থেকেই গেল এই অকাল-মৃত্যুর কারণ কী? তাঁর সঙ্গে যাঁদের ঘনিষ্ঠ যোগসূত্র তৈরি হয়েছিল, তাঁরাও কেন কিছুই বলতে পারলেন না? আশা করি, কোনও না কোনও বন্ধু তাঁর মৃত্যুর কারণটি প্রকাশ করার চেষ্টা করবেন। পরম করুণাময় ও সর্বশক্তিমান আল্লাহ রব্বুল আলামীনের কাছে জন্য দোয়া করি- 'আমরা তো তাঁরই (আল্লারই) দিকে প্রত্যাবর্তনকারী'। শুভেচ্ছা !!!

১১ ই জানুয়ারি, ২০২২ ভোর ৫:৩০

সোহানী বলেছেন: যেখানে আমরা মাস তিনেক পরে জানতে পেরেছি সেখানে মৃত্যুর কারণটি জেনে কি হবে। তারচেয়ে ওর পরিবারের সাথে কেউ যদি কোনভাবে যোগাযোগ করতে পারতো তাহলে বরং ভালো হতো। আমরা কিছু করার সুযোগ পেলেও পেতে পারি।

৫৪| ০৯ ই জানুয়ারি, ২০২২ রাত ১০:৪৩

চাঁদগাজীর সমর্থকগোষ্ঠী বলেছেন:

৯৯৯-এ জব করতেন। নিশ্চয়ই অনেক মানুষকে তিনি সাহায্য করেছেন। সময় মতো তাঁর সাহায্যে ব্লগের কেউ এগিয়ে যেতে পেরেছিলেন কি?

১১ ই জানুয়ারি, ২০২২ ভোর ৫:৩৩

সোহানী বলেছেন: ঘটনার তিনমাস পরে আমরা জেনেছি তাই এসব বিষয় জানতে চাওয়া অবান্তর। তারচেয়ে ওর পরিবারের জন্য কিছু করা যায় কিনা সেটাই চিন্তা করা উচিত।

৫৫| ০৯ ই জানুয়ারি, ২০২২ রাত ১০:৪৮

চাঁদগাজীর সমর্থকগোষ্ঠী বলেছেন:

স্টারমেকার নামের একটি গান বানানোর এপে তাঁর অনেকগুলো গান আছে।

১১ ই জানুয়ারি, ২০২২ ভোর ৫:৩৪

সোহানী বলেছেন: হাঁ দেখেছি সেখানে তার অনেকগুলো গান আছে।

৫৬| ০৯ ই জানুয়ারি, ২০২২ রাত ১১:৩৭

ইসিয়াক বলেছেন: মাঝে মাঝে ভাবি মানুষের জীবনটা কি অদ্ভুত!
এই আছি এই নাই। কখন যে কে চলে যায়......
যেখানে থাকুন ভালো থাকুন উনি এই কামনাই করি। এছাড়া আর কি বা করার আছে আমাদের।

১১ ই জানুয়ারি, ২০২২ ভোর ৫:৩৫

সোহানী বলেছেন: আমাদের অনেক কিছুই করার আছে। কিন্তু সমস্যা কিভাবে শুরু করতে হবে কেউই আমরা বুঝতে পারছি না।

৫৭| ১০ ই জানুয়ারি, ২০২২ ভোর ৫:৪৩

হাবিব বলেছেন: আমাদের সবাইকে চলে যেতে হবে। চলে যাওয়াটা সহজ, মেনে নেয়াটা কঠিন।

১১ ই জানুয়ারি, ২০২২ ভোর ৫:৩৫

সোহানী বলেছেন: ওর মতো এরকম একজন প্রতিভাবান তরুনের চলে যাওয়াটা অনেক কষ্টের।

৫৮| ১০ ই জানুয়ারি, ২০২২ সকাল ১১:৩৫

নিয়াজ সুমন বলেছেন: إِنَّا لِلّهِ وَإِنَّـا إِلَيْهِ رَاجِعونَ
ইন্নালিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন।
-------------------------------------
‘রাব্বানাগফিরলানা ওয়া লি ইখওয়ানিনাল্লাযিনা ছাবাকুনা বিল ইমানি ওয়ালা তাজআল ফি কুলুবিনা গিল্লাল লিল্লাযিনা আমানু রাব্বানা ইন্নাকা রাউফুর রাহিম’ (সূরা হাশর : আয়াত ১০)।

অর্থ : ‘হে আমাদের প্রতিপালক! আমাদের ক্ষমা কর এবং আমাদের সেসব ভাইকেও ক্ষমা কর যারা আমাদের আগে ইমান এনেছে আর মুমিনদের প্রতি আমাদের হৃদয়ে কোনো বিদ্বেষ রেখ না। হে আমাদের পালনকর্তা! নিশ্চয় তুমি অতি স্নেহশীল ও বারবার কৃপাকারী।’

১১ ই জানুয়ারি, ২০২২ ভোর ৫:৩৬

সোহানী বলেছেন: আমীন।

৫৯| ১০ ই জানুয়ারি, ২০২২ বিকাল ৫:১৯

নস্টালজিক বলেছেন: রাব্বুল আলামিন যেন নয়নকে বেহেশত দান করেন, এই দোয়া করি।

১১ ই জানুয়ারি, ২০২২ ভোর ৫:৪০

সোহানী বলেছেন: আমীন।

৬০| ১০ ই জানুয়ারি, ২০২২ সন্ধ্যা ৭:৪২

জুন বলেছেন: ইন্নালিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন। মহান আল্লাহ রাব্বুল আলামীন তাকে বেহেশত নসীব করুন।

১১ ই জানুয়ারি, ২০২২ ভোর ৫:৪১

সোহানী বলেছেন: আমীন।

৬১| ১০ ই জানুয়ারি, ২০২২ রাত ৮:৫৮

বিদ্রোহী ভৃগু বলেছেন: আমি যদি যাই মরে- শিরোনামে ২১ শে জানুয়ারি, ২০১৯ রাত ৯:১৩
উনার পোষ্ট
--
"আমি যদি যাই মরে- জানবে না তুমি,
পড়বে না মনে আমায়- মুছে যাবে স্মৃতি।।
হবে না আর শেষ দেখা,
বুকে রবে সেই ব্যথা!
বুঝবে না কোনভাবে- কতো ভালোবাসি।" যেন কবির চিরকালীন বিরহেরই এক ভবিষ্যদর্শন।

চির বিরহের কবি যেন সকল বিরহের অবসান ঘটালেন মহা-প্রস্থানে!
শায়মাপুর ফেসবুকে প্রথম নিউজটা দেখে বিশ্বাসই করতে পারছিলাম না। এত ইয়াং একটা ছেলে কিভাবে চলে যায়!!!

হায়! এইতো সত্যি।
কে কখন চলে যাবো, শুধু রয়ে যাবে স্মৃতি

কবির বিদেহী আত্মার শান্তি ও মুক্তির প্রার্থনা করছি।

১১ ই জানুয়ারি, ২০২২ ভোর ৫:৪৪

সোহানী বলেছেন: আসলে ওর লিখাগুলো পড়ে এখন খুব খারাপ লাগে। কেন যে তার সাথে কথা বলিনি, সে কষ্টটা খুব প্যারা দিচ্ছে। এতো এতো দু:খের মাঝে সে ছিল কিন্তু আমরা কেউই তাকে সাহায্যে এগিয়ে আসিনি। তার কাছে জানতে চাইনি সে কেন এতো কষ্টের মাঝে আছে।

৬২| ১০ ই জানুয়ারি, ২০২২ রাত ৯:১৯

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: ইন্নালিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন
মহান আল্লাহ রাব্বুল আলামীন তাকে বেহেশত নসীব করুন।

১১ ই জানুয়ারি, ২০২২ ভোর ৫:৪৪

সোহানী বলেছেন: আমীন।

৬৩| ১০ ই জানুয়ারি, ২০২২ রাত ১০:০৬

ঢাবিয়ান বলেছেন: ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন। খুবই দুঃখজনক এমন অকালে হারিয়ে যাওয়া।

১১ ই জানুয়ারি, ২০২২ ভোর ৫:৪৫

সোহানী বলেছেন: সত্যিই খুব দুঃখজনক এমন অকালে হারিয়ে যাওয়া।

৬৪| ১০ ই জানুয়ারি, ২০২২ রাত ১১:২১

মহাজাগতিক চিন্তা বলেছেন: নয়ন হারিয়ে ব্লগ অন্ধ হয়ে গেল।

১১ ই জানুয়ারি, ২০২২ ভোর ৫:৪৫

সোহানী বলেছেন: না ব্লগ অন্ধ হয়নি। আমরা সাধারনরা কষ্ট পেয়েছি। ব্লগ ব্লগের জায়গায়ই আছে।

৬৫| ১১ ই জানুয়ারি, ২০২২ সকাল ১১:২৯

মোস্তফা সোহেল বলেছেন: এই ব্লগে নয়ন ভাইয়ের সাথে কত স্মৃতি।যে সব বলতে গেলে অনেক সময় লাগবে।একটা সময় নয়ন ভাইয়ের সব পোষ্টেই কমেন্ট করতাম।ভাইয়াও আমার পোষ্টে কমেন্ট করতেন নিয়মিত।ভাইয়ার মৃত্যুর খবরে এতটাই অবাক হয়েছি যে ভাইয়াকে নিয়ে কোন লেখাই লিখতে পারিনি।বার বার মনে হচ্ছে ভাইয়া হয়তো অনলাইনে আমাকে নক করবে।
উনার মৃত্যুতে মনে হচ্ছে খুব কাছের কাউকে হারিয়ে ফেলেছি।চোঁখের সামনে বেশির ভাগ সময়ই নয়ন ভাইয়ের ছবি ভাসছে।
দোয়া করি মহান আল্লাহ ভাইয়াকে ক্ষমা করে জান্নাতুল ফেরদাউস দান করুন।

১২ ই জানুয়ারি, ২০২২ ভোর ৬:৪৩

সোহানী বলেছেন: একদমই ঠিক, ওর মৃত্যতে মনে হচ্ছে খুব কাছের কাউকে হারিয়ে ফেলেছি। এ অনুভূতি সবার মাঝেই দেখছি। আসলে সব ছাড়িয়ে ও সবার মনে একটা ভালোবাসার জায়গা করে নিয়েছিল সবার অজান্তে। সেটা সে যেমন বুঝতে পারেনি তেমনি আমরা বুঝতে পারিনি। একন তার অনুপস্থিতিতে সেটা সবাই বুঝতে পারছে।

৬৬| ১২ ই জানুয়ারি, ২০২২ সকাল ৭:৫১

করুণাধারা বলেছেন: খুব খারাপ লাগছে, একথা জানাতে অনেক দিন পর আবার ফিরলাম। আল্লাহ যেন নয়নকে বেহেশত নসিব করেন।

কোন একটা পোস্টে মনে করতে পারছি না, রাকু হাসানের মন্তব্য দেখলাম যে সে নয়নের ছেলের সাথে ফোনে কথা বলেছে। যদি ফোন নম্বর এখানে দিত, তাহলে ভালো হতো। নয়নের নাবালক সন্তানের কেউ খোঁজ খবর করতে চাইলে করা সম্ভব হতো।

৩১ শে জানুয়ারি, ২০২২ সকাল ৮:১৩

সোহানী বলেছেন: অনেকদিন পর আপনাকে দেখে ভালো লাগছে।

আমারো অনুরোধ ছিল সবার কাছে কিন্তু তেমন কারো সাড়া মিলেনি। অপেক্ষায় আছি।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.