নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

হাজার হাজার অসাধারন লেখক+ব্লগারের মাঝে আমি এক ক্ষুদ্র ব্লগার। পৈত্রিক সূত্রে পাওয়া লেখালেখির গুণটা চালিয়ে যাচ্ছি ব্লগ লিখে। যখন যা দেখি, যা মনে দাগ কাটে তা লিখি এই ব্লগে। আমার ফেসবুক এড্রেস: https://www.facebook.com/sohani2018/

সোহানী

আমি অতি বিরক্ত হয়ে আমার অনেক লিখাই ড্রাফটে নিয়েছি কারন সামুতে আমার কিছু ভাবনা শেয়ার করছি, আর এ ভাবনা গুলো আমার অনুমতি ব্যাতিরেকে কপি না করার অনুরোধ করেছিলাম কিন্তু যত্রতত্র আমার লিখার কপি পেস্ট দেখেই যাচ্ছি দিনের পর দিন।

সোহানী › বিস্তারিত পোস্টঃ

এই প্রথম কোন ব্লগারের সাথে আড্ডা :-B

২৯ শে নভেম্বর, ২০২৩ সকাল ৭:০১



জীবনের ১৬ বছর ব্লগে কাটিয়েও কারো সাথে কখনই আড্ডা দেয়ার সুযোগ হয়নি। বা বলা যায় দেখা করারই সুযোগ হয়নি। যাহোক, এবার সে সুযোগ করে দিয়েছে আমাদের আবহাওয়াবিদ ব্লগার মোস্তফা কামাল পলাশ। অনেকদিন থেকেই সে আমার শহরে আসবে আসবে বলে একটা ভাব তৈরী করেছিল। এবং শেষ পর্যন্ত আসলো, দেখা হলো, আড্ডা হলো।

অবশ্য এর আগে শুধু একজন ব্লগারে সাথেই স্বশরীরে দেখা করেছিলাম। বলতে গেলে নিজেই খুঁজে তাকে বের করেছিলাম কারন আমার মুখচেনা প্রিয় কিছু ব্লগারদের জন্য কয়েক কেজি চকলেট, বিভিন্ন ফ্লেবারের চা সাথে করে দেশে গিয়েছিলাম। উদ্দেশ্য ছিল একদিন বইমেলায় যেয়ে ধুমছে আড্ডা দিবো আর চা চকলেট খাবো। কিন্তু দুক্ষের বিষয়, যে কয়জনকেই নক দিয়েছিলাম তারা কেউই কোন উত্তর দেয়নি। তখন কি আর করা, বইমেলায় যেয়ে সেই ব্লগারকে খুঁজে সবার নামে নামে লিখে প্যাকেট ধরিয়ে দিয়েছিলাম। যদিও ব্লগারদের কেউই ধন্যবাদ জানায়নি একমাত্র জী এস ভাই ছাড়া ;)

যাহোক, যা বলছিলাম, ব্লগ সবসময়ই আমার কাছে আবেগের জায়গা। ভার্চুয়াল জগতে চমৎকার একটা বন্ধন তৈরীতে ব্লগ সাহায্য করেছে। নিজের ভীষন ব্যাস্ততার মাঝে বা গুরুগম্ভীর কর্মব্যাস্ততার মাঝে ব্লগ বরাবরেই এক চিলতে শীতল বাতাস। নিজের ভালোলাগা মন্দলাগার ভাবনা চিন্তা শেয়ার করার খেরোখাতা এ ব্লগ। মন-মানসিকতায় অনেক কাছাকাছি আমরা। তাইতো অদেখা মানুষগুলোও এই সূতোর টানে আঁটকে থাকি দিনের পর দিন। আর ভালো লাগে যখন কারো সাথে দেখা মিলে।।

অনেক কষ্টে শিষ্টে শেষ পর্যন্ত পলাশের দেখা মিললো। আমার খুব ইচ্ছে ছিল পলাশ আসা উপলক্ষ্যে ব্লগ মিলনমেলার আয়োজন করা এখানে কিন্তু হুটহাট করে আসাতে সেটা সম্ভব হয়নি। পুরোনো ব্লগাররা পলাশকে খুব ভালোভাবেই চিনে কিন্তু নতুন ব্লগারদের কাছে পলাশের পরিচয়টা আবার একটু দিয়ে নেই।

সিলেট শাহজালাল থেকে পাস করে ইউনিভার্সিটি অব ওয়াটারলু, কানাডা, তারপর পিএউচডি করছে ইউনিভার্সিটি অব সাচকাচুয়ান, কানাডাতে। অনেক নেতাগিরির পাশাপাশি বিভিন্ন বিজ্ঞান, এনভায়রনমেন্ট কাজ কর্মের সাথে যুক্ত সে। বর্তমানে নেতাগিরির কাজটা চালিয়ে যাচ্ছে ইউনিভার্সিটি অব সাচকাচুয়ান স্টুডেন্ট এ্যাসোসিয়েশান এর ট্রেজারার হিসেবে। আমার এলাকায় একটা কনফারেন্স উপলক্ষ্যে তার আগমন। ব্লগে আছে প্রায় ১২ বছর ৮ মাস।

পলাশের আসার খবর পাওয়ার পর ঝড় বৃষ্টি মাথায় করে ছুটলাম তার কনফারেন্স হোটেলে। কানাডায় এরকম অঝর ধারার বৃষ্টি সহজে দেখা যায় না। এমন বৃষ্টি যে গাড়ি চালাতেই খবর হয়ে যাচ্ছিল, সামনের কিছুই দেখছিলাম না। এতো বৃষ্টি মাথায় করে আনার জন্য পলাশকে ধন্যবাদ দিবো কিনা ভাবছিলাম :((। যাহোক, আমাদের আড্ডাতে পরিবারের খবারখবর নেয়ার পাশাপাশি দেশ ও দশের এবং অবধারিতভাব সামহোয়ারের খোঁজ খবর নিয়েছিলাম। আলাপের বিষয়বস্তু আর নাইবা প্রকাশ্যে আনি। তবে পলাশের গিফ্ট এর কথা বলি, আমার বাচ্চাদের জন্য চমৎকার টিশার্ট সহ আরো অনেক কিছুই এনেছিল সে। যা আমার বাচ্চারা খুব পছন্দ করেছে। আর এ সুযোগে তাকে ধরে আমার বই এর একটা বিজ্ঞাপনও করে নিলাম, যার ছবিটা দিলাম।

:-B :-B :-B :-B :-B

গল্প এখানেই শেষ তবে সাম্প্রতিক কিছু টানা-হ্যাচড়া দেখে একজন বয়স্ক অভিজ্ঞ ব্লগার হিসেবে কিছু কথা না বলে পারছি না। তার জন্য আগেই দু:খ প্রকাশ করছি।

১) ভার্চুয়াল জগতকে যে বাস্তবের সাথে গুলিয়ে ফেলবে তার জন্য এ জগত না। এখানে চলাফেরা করার মানসিক পরিপক্কতা যে এখনো অর্জন করতে পারেনি তার জন্য এ জগত না।

২) ভার্চুয়াল জগতে হাজার ধরনের মানসিকতার মানুষ আছে, হাজার উদ্দেশ্য নিয়ে মানুষ ঘুরে। কোনটা ভালো, কোনটা খারাপ সেটা আপনাকেই বেঁছে নিতে হবে, কেউই আপনাকে ধরিয়ে দিবে না। যদি ধরা খান সেটা আপনার ব্যার্থতা। যদি লাভবান হোন সেটা আপনার সফলতা।

৩) ব্যাক্তিগত সম্পর্ক ভার্চুয়াল জগতে নিয়ে আসা আরেকটা বিশাল বোকামী। কারো না কারো সাথে ভার্চুয়াল জগতের বাইরে সম্পর্ক থাকতেই পারে। সেটা এ জগতে এনে দশজনকে জানানোটা ভীষন দৃষ্টিকটু। আশা করি এতটুকু বোধ আমাদের ব্লগারদের আছে।

৪) ভার্চুয়াল জগতে কারো প্রতি এক্সপেকটেশান থাকা ভীষন বোকামী। আপন জনই আপনার এক্সপেকটেশান পুরন করতে পারে না, সেখানে সম্পূর্ন অপরিচিত মানুষজন কিভাবে তা পূরণ করবে?

৫) ভার্চুয়াল আড্ডা দেয়া আনন্দময় কিন্তু অবশ্যই এর সীমারেখা থাকা উচিত। ব্যাক্তিগত বিষয়, অন্যের কোন বিষয়, নেগেটিভ কোন বিষয় চলে আসলে তার ফলাফল বিরুপই হবে। তাই একটানা আড্ডার ফলে অনেক সময় সাধারন সীমারেখা থাকে না। বিশেষকরে যাদের ম্যাচিউরিটি কম তারা সবদিক বিবেচনায় নাও রাখতে পারে।

আগে কেউ ব্লগ ছাড়ার ঘোষনা দিলে আমি ব্যাক্তিগতভাবে তাকে অনুরোধ করতাম। এখন করি না কারন ব্লগে আপনি এসেছেন মানে আপনি ম্যাচিউরড্ একজন। কোন ক্যাচালে জড়ায়ে ব্লগ ছাড়া, রাগ-অভিমান করে ব্লগ ছাড়ার দায় সম্পূর্ণই আপনার। এটা ভার্চুয়াল জগত, বাস্তব নয়। দিন শেষে আমরা কেউই কাউকে চিনি না। রাগ-অভিমানের মূল্য নেই এখানে।


আর কথা বাড়াই না, আমার বক্তৃতা এখানেই শেষ করি। কারন ঘরে বাইরে ২৪ ঘন্টা ফুল টাইম বুয়ার কাজ করে ব্লগে সময় দেয়া কঠিন। যারা রাত দিন ব্লগে পড়ে থাকে বা আড্ডায় মেতে থাকে ঘন্টার পর ঘন্টা তাদেরকে আমার লাল সালাম। তাই ব্লগ নিয়ে বেশী কথা আমাকে মানায় না।

সবাই ভালো থাকুন। এবং আসুন আনন্দ নিয়ে ব্লগিং করি, নো মারামারি, নো কাটাকাটি।

সোহানী
নভেম্বর ২০২৩

ছবি: আমার মোবাইলে। আর অনুমতি!!! ধার ধারি নাই কারন পলাশ এমনিতেই পাবলিক ফিগার :-B

মন্তব্য ৬৬ টি রেটিং +১৯/-০

মন্তব্য (৬৬) মন্তব্য লিখুন

১| ২৯ শে নভেম্বর, ২০২৩ সকাল ৮:৩৮

কামাল১৮ বলেছেন: একজন ব্লগারকে পেয়ে আনন্দে সময় কাটালেন এটা জেনে ভালো লাগছে।যদিও ব্লগারদের সাথে ব্যক্তিগত ভাবে যোগাযোগ হয় না কিন্তু একটা বাঁধন আছে।সবাই একসাথে আছি এমন একটা উপলব্ধি কাজ করে।দেখা হলে একটা আনন্দও কাজ করে।
ব্লগের সমস্যার বিষয়ে ভালো বলেছেন।নজর রাখেন সব দিকে।

২৯ শে নভেম্বর, ২০২৩ সকাল ১০:০৫

সোহানী বলেছেন: একদম ঠিক। এ কথাটাই পলাশকে বলছিলাম। একটা বাঁধন আছে আমাদের। আর তাই ভালোলাগা কাজ করে যখন এমন কারো সাথে দেখা হয়।

সমস্যা সবখানেই, ব্লগ এর বাইরে নয়। যেভাবেই চলছে চলুক না.... সুখে দুখে ঝগড়া বিবাদে.............

২| ২৯ শে নভেম্বর, ২০২৩ সকাল ৮:৪৮

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন:



দারুণ ব্যাপার তো।

২৯ শে নভেম্বর, ২০২৩ সকাল ১০:০৭

সোহানী বলেছেন: হুম, অনেকদিন থেকেই চিন্তা ছিল কিন্তু সময় সুযোগ হচ্ছিল না।

৩| ২৯ শে নভেম্বর, ২০২৩ সকাল ৯:০৯

ঢাবিয়ান বলেছেন: খুব ভাল লাগলো দেশের বাইরে দুই ব্লগারের মিলনমেলা দেখে। দুইজনেই আমাদের প্রিয় ব্লগার , যদিও মোস্তফা কামাল পলাশ খুবই কম লেখেন ব্লগে। আরো কিছু ছবি থাকলে আরো ভাল লাগতো।

সিনিয়র ব্লগার হিসেবে ব্লগিং এর বিষয়ে যে গুরুত্বপুর্ন পয়েন্টগুলো তুলে ধরেছেন, প্রতিটার সাথে একমত। আশা করা যায় এবারের ঘটনা থেকে সবাই শিক্ষা নেবেন।

২৯ শে নভেম্বর, ২০২৩ সকাল ১০:১০

সোহানী বলেছেন: পলাশ খুব ব্যাস্ত সময় কাটায়। আর দেশের বাইরের জীবনতো জানোই, ২৪ ঘন্টা দৈাড়।

ছবি তেমন তুলিনি। কথা বলতেই ব্যাস্ত ছিলাম। তারপরও বইটা হাতে ধরিয়ে দিয়ে ছবি তুল্লাম।

উপদেশ বাণীতো দিয়েই আমার কাজ শেষ, আসল কাজতো আর আমি করি না। ................হাহাহাহাহা

সবাই আবার ফিরে আসবে রাগ-অভিমান, ভুল বোঝাবুঝি ছেড়ে................. এ প্রত্যাশায়।

৪| ২৯ শে নভেম্বর, ২০২৩ সকাল ৯:১৬

ডার্ক ম্যান বলেছেন: আড্ডা দিলেন ২ জন । অথচ ছবি দিলেন ১ জনের ।

২৯ শে নভেম্বর, ২০২৩ সকাল ১০:১১

সোহানী বলেছেন: ভাই, সেলিব্রেটি যখন পাশে থাকে তখন বুয়াদের দিকে কেউ তাকায় না। তাই আর সাহস করি নাই। :P

৫| ২৯ শে নভেম্বর, ২০২৩ সকাল ৯:২৩

মহাজাগতিক চিন্তা বলেছেন: ব্লগারদের সাথে সাক্ষাৎ হওয়া আনন্দের বিষয়।

২৯ শে নভেম্বর, ২০২৩ সকাল ১০:১২

সোহানী বলেছেন: অবশ্যই আনন্দের বিষয়। আমরা যে সবাই একই পরিবারের সদস্য। বৃহৎ ব্লগ পরিবার।

৬| ২৯ শে নভেম্বর, ২০২৩ সকাল ১০:৩৫

রবিন.হুড বলেছেন: সুন্দর অনুভুতি। ভার্চুয়াল সম্পর্ক থেকে বাস্তবিক সম্পর্ক তৈরি হোক সবার মাঝে। মতিঝিলে যারা আছেন তাদের কে আমার অফিসে চায়ের দাওয়াত। ০১৭১৭৬৩৪৬৯১

৩০ শে নভেম্বর, ২০২৩ রাত ১২:৩৬

সোহানী বলেছেন: আপনার অফিসে চায়ের দাওয়াত গ্রহন করলাম। কখনো যাওয়া হলে এ নাম্বারে কল দিবো ....

৭| ২৯ শে নভেম্বর, ২০২৩ সকাল ১০:৪৯

মহাজাগতিক চিন্তা বলেছেন:


সোহানী চাঁদের হাসি

সোহানী চাঁদের হাসি জোছনা মোড়ানো
মানবিক মনে তাঁর রয়েছে সুবোধ
শান্তির পায়রা দল। বুঝে না অবোধ
মাহাত্ম এমন কারো চিন্তা দূর্বিপাকে।
লেখিকা লেখেন গল্প হীরক ছড়ানো
যেন এর রূপরাশি। জ্ঞান ঋণ শোধ
করেছেন লেখিকায় প্রদানে প্রবোধ
বঞ্চনার যন্ত্রণায় সুলেখার বাঁকে।

নারী হয়ে নারীদের জন্য তাঁর মায়া
অন্তরে বিরাজে নিত্য। অপর সকল
জন্য আছে ভাবনার সুশীতল ছায়া
যেন সব চিত্তাকর্ষ নানা ফুল দল।
তাঁর মত মানবের সম অধিকার
ব্যত্যয় ঘটলে এর চান প্রতিকার।

# অনেক দিন পর আপনাকে নিয়ে একটা সনেট লিখলাম। সংশোধন থাকলে বলবেন।

৩০ শে নভেম্বর, ২০২৩ রাত ১২:৪০

সোহানী বলেছেন: অনেক অনেক ধন্যবাদ ভাই। এর আগেও আপনি আমাকে নিয়ে সনেট লিখেছিলেন যা আমাকে আপ্লুত করেছে। আমি তা আমার ফেসবুকের টাইম লাইনে শেয়ার করেছিলাম আমার পরিচিতদেরকে দেখানোর জন্য।

ভার্চুয়াল জগতে এর চাইতে আর কি পাওয়ার আছে, পারস্পরিক শ্রদ্ধাবোধ, আন্তরিকতা ছাড়া! এক জীবনে ভালো থাকার জন্য এর চেয়ে আর তো কিছু লাগে না।

অনেক অনেক ভালো থাকুন সনেট কবি।

৮| ২৯ শে নভেম্বর, ২০২৩ সকাল ১১:০১

গেঁয়ো ভূত বলেছেন: একজন সিনিয়র ব্লগার হিসেবে সহব্লগারদের জন্য গুরুত্বপুর্ন ৫ টি পয়েন্ট পেশ করেছেন তা সামু পরিবারের প্রতি আপনার গভীর ও আন্তরিক ভালবাসার অকৃত্রিম প্রকাশ।

শুভকামনা। ভাল থাকবেন।

৩০ শে নভেম্বর, ২০২৩ রাত ১২:৪১

সোহানী বলেছেন: অনেক অনেক ধন্যবাদ ভুত ভাই।

৯| ২৯ শে নভেম্বর, ২০২৩ সকাল ১১:১৫

সাখাওয়াত হোসেন বাবন বলেছেন: ফ্রি বই ও আতিথেয়তা পাবার লোভে এখন তো আমাদের সবাই আপনার শহরে ঢু মারা উচিত । শুভ কামনা আপনার জন্য ।

৩০ শে নভেম্বর, ২০২৩ রাত ১২:৪৩

সোহানী বলেছেন: কোন সমস্যা নেই। চলে আসুন। আতিথেয়তা করার সুযোগও একটি সৈাভাগ্য।

১০| ২৯ শে নভেম্বর, ২০২৩ সকাল ১১:৪৮

আহমেদ জী এস বলেছেন: সোহানী,



মোস্তফা কামাল পলাশ নিঃসন্দেহে একজন গুনী ও সম্পদশালী ব্লগার। তার সাথে আড্ডাটা যে দিলেন তার টেবিল ঠোকাঠুকির শব্দ কই ? প্রকাশ্যে আনবেন না বলে অল্পতে সেরে হাত ধূঁয়ে উঠলেন মনে হলো। :P মোস্তফা কামাল আবহাওয়াবিদ বলে সাথে করে অতি বৃষ্টি নিয়ে এসেছিলেন কিনা সে আবহাওয়াবার্তা জানিয়ে তো আমাদের সতর্ক করতে পারতেন! :D
যাই হোক ব্লগারদের কারো সাথে দেখা হলে ভালোই লাগে। আপনারও যে তা ভালো লেগেছে তার প্রমান এই পোস্ট।

আবেগের জায়গা বলেই ব্লগিংয়ের আচরণ সম্পর্কিত আপনার কথাগুলো যথাযথ হতে পেরেছে।

৩০ শে নভেম্বর, ২০২৩ রাত ১২:৪৯

সোহানী বলেছেন: আমি সেটাই বলতে চেয়েছি, কামাল আবহাওয়াবিদ হয়ে সাথে করে অতি বৃষ্টি নিয়ে এসেছিল এবং সে আবহাওয়াবার্তা জানিয়ে তো আমাকে সতর্ক করলেও করতে পারতো! :D

টেবিল ঠোকাঠুকির শব্দ প্রকাশ করতে গেলে আবার অনেকে লাঠি নিয়ে তাড়া করতে পারে। তাই যথাযথ সাবধানতা অবলম্বন করার জন্য তা প্রকাশ্যে আনা কোনভাবেই উপায় নেই।

আমি হলাম আড্ডাবাজ মানুষ। আর ব্লগতো আবেগের জায়গা। তাই আড্ডাটাও ভালো হয়।

ব্লগিংয়ের আচরণ সম্পর্কিত উপদেশমালা দিতে চাই না। কারন এখানে সবাই ম্যাচুউর। তারপরও যখন দেখি বাচ্চাদের মত আচরন করে তখন ধৈর্য্যহারা হয়ে উপদেশের বস্তা খুলে বসি। :D :D :D :D :D

১১| ২৯ শে নভেম্বর, ২০২৩ দুপুর ১২:১৮

রানার ব্লগ বলেছেন: আচ্ছা!! আমরাও ছিলাম। আমাদের হয় তো ব্লগার ভাবেন না বা আড্ডা দেবার মতো যোগ্য কেউ ভাবে না। তারপরেও বললে চকলেটের লোভে পরে আসতাম কিন্তু।

৩০ শে নভেম্বর, ২০২৩ রাত ১২:৪৯

সোহানী বলেছেন: বল্লাম, আসেন। চকলেট/চা এর দাওয়াত থাকলো।

১২| ২৯ শে নভেম্বর, ২০২৩ দুপুর ১২:৩১

নূর আলম হিরণ বলেছেন: ভার্চুয়াল লাইফ সম্পর্কে শেষে যে কথাগুলি বলেছেন সবগুলি যুক্তিপূর্ণ কথা। আমার সাথেও এখনো কোনো ব্লগারের সশরীরে দেখা হয়নি তবে একদিন হবে সে আসা অবশ্যই রাখি।

৩০ শে নভেম্বর, ২০২৩ রাত ১২:৫০

সোহানী বলেছেন: যেকোন ব্লগডে তে জয়েন করেন। অনেকেরই দেখা পাবেন। আমি এত দূরে থাকি বলে সেটার সুযোগ হয় না।

১৩| ২৯ শে নভেম্বর, ২০২৩ দুপুর ১২:৩৩

শাহ আজিজ বলেছেন: হুম , আড্ডার গল্প পড়ে ভাল লাগলো ।

৩০ শে নভেম্বর, ২০২৩ রাত ১২:৫১

সোহানী বলেছেন: ধন্যবাদ আজিজ ভাই।

১৪| ২৯ শে নভেম্বর, ২০২৩ দুপুর ১:১৭

মহানব্যক্তি বলেছেন: বেগানা পুরুষদের সাথে আপনার বিনা কারণে আড্ডা মারা কি ইসলাম সম্মত ? আমাদের নবী ( সা:) তাঁর স্ত্রী দের কি এই অনুমতি দিয়েছিলেন? কোরআন এর অনুমতি দেয় নাই , হুজুরেরা এর অনুমতি দিবেন না।

৩০ শে নভেম্বর, ২০২৩ রাত ১২:৫৭

সোহানী বলেছেন: মহানব্যক্তি ভাই শুনেন, আপনি কার মাল্টি তা আমার জানা দরকার নেই। আমি কারো মাল্টি নিয়ে আগ্রহী নই।

ভাঙ্গা রেকর্ড সবখানে বাজানো যায় না তা নিশ্চয় আপনার জানা হয়েছে ব্লগে এসে। কোথায় কি মন্তব্য করতে হয় তা যদি এখনো না শিখে তাকেন তাহলে মন্তব্য না করে বাকি সবার মন্তব্য আগে পড়ে নিজেকে আপডেট করেন। তারপর না হয় মন্তব্য করবেন।

আরেকটা কথা, সবখানে ইসলামী বিদ্ধেষ ছড়ানোর চেস্টা করবেন না। ইসলাম নিয়ে আপনার চেয়েও অনেক বেশী জ্ঞান রাখে এমন মানুষ চারপাশে আছে। এমন কি আমিও আপনার চেয়ে বেশী জ্ঞান রাখি বলেই বিশ্বাস করি।

ভালো থাকুন।

১৫| ২৯ শে নভেম্বর, ২০২৩ দুপুর ১:১৮

মোস্তফা কামাল পলাশ বলেছেন:
আপু,

বাংলা ব্লগোস্ফিয়ারে পদার্পণ করি ২০১০ সালে। আজ প্রায় সাড়ে ১৩ বছর হয়ে গেল। অবিশ্বাস্য হলেও সত্যি যে আপনি হলেন ২য় ব্লগার সাথে বসে একটা ব্লগ আড্ডা দিলাম। মজার ব্যাপার হলও, প্রথম ব্লগার হওয়ার রেকর্ডটা ডাইনোসর আমলের আর এক ব্লগার নিমচাঁদ ভাই কেড়ে নিয়েছেন আপনার কাছ থেকে মাত্র ৩ দিনের ব্যবধানে। ব্লগার নিমচাঁদ ভাই সাথে দেখা হয়েছে বৃহঃপতিবার কানাডার বাংলা টাউন ডেনফোর্থ এলাকায় আর আপনার সাথে দেখা হয়েছে রবিবার টরোন্টোর মিসাসাগা এলাকায়। নিমচাঁদ দা ও আপনার মতো দুইজন গুনি ব্লগার ও অসাধারণ ভালো মানুষের সাথে ভার্চুয়াল জীবনের পরিচয় থেকে সরাসরি দেখা হওয়ার অনুভূতি ও ভালো লাগা পুরোপুরি প্রকাশ করতে হলে আমাকে ফেরদৌসি নামক আর একটি মহাকাব্য লিখতে হবে আমাকে। তবে দুই ব্লগারের সাথে দেখায় হওয়ায় একটা জায়গায় দারুণ মিল রয়েছে। দুইক্ষেত্রেই আমি আপনাদের দুইজনের পকেট-কেটেছি হে হে হে।

আপনি বাসা থেকে রওনা দেওয়া পড়ে আমার মনে পড়ে যে আপুকে তো অনুরোধ করা হলও না অটোগ্রাফ সহ একটি বই নিয়ে আসার জন্য। আমার জন্য সারপ্রাইজ ছিলও যেখন আপনি আপনার লেখা বইটা বের করেছেন। টরোন্টো থেকে সাসকাটুন শহরে ফেরার সময় সাড়ে ৩ ঘন্টার বিমান যাত্রার পুরোটা সময় আপনার বইটা পড়েছি। এমনকি বিমান ল্যান্ড করার পরে সবার শেষ বিমান থেকে নেমেছি আপনার বইটা পড়তে থাকায়। আপনার বই এর একটা রিভিউ লিখবো ডিসেম্বরের ১ তারিখের পরে যেহেতু আগামী ৩/৪ দিন প্রচণ্ড ব্যস্ত থাকবো হাতে জামা হয়ে থাকা ছাত্র সংসদের কাজগুলো শেষ করার জন্য।

আপু, আপনার লেখার শেষ প্রাগ্রাফে দারুণ একটা বিষয়ের অবতারণা করেছেন। ভার্চুয়াল জীবনে পরিচয়ে কারো সাথে প্রত্যক্ষ দেখা হলে আলোচনার বিষয়ের ক্ষেত্রে খুবই সতর্কতা অবলম্বন করা উচিত। আলোচনায় শুরুটা খুবই সাধারণ বিষয় দিয়ে শুরু করা উচিত। এমন কোন বিষয় যা ব্লগে নিয়মিত আলোচনা হয়; কিংবা যে বিষয়ে অনেক ব্লগারের আগ্রহ আছে। সময় গড়ানোর সাথে-সাথে আলোচনার বিষয় পরিবর্তন হতে পারে; গভীর আলোচনা চলতে পারে। তবে অবশ্যই লক্ষ রাখতে হবে অন্য ব্লগার কোন নির্দিষ্ট বিষয়ে আলোচনার আগ্রহ অনুভব করতেছে কি না।

আপনাকে ধন্যবাদ দেওয়ার ভাষা আমার জানা নাই আপনার সাথে দেখা হওয়ার অনুভূতি প্রকাশে। তাই রবীন্দ্রনাথ ঠাকুরের ছোট গল্পের সংজ্ঞাটাই তুলে দিলাম নিচে:


"ছোটো প্রাণ, ছোটো ব্যথা, ছোটো ছোটো দুঃখকথা

নিতান্তই সহজ সরল,

সহস্র বিস্মৃতিরাশি প্রত্যহ যেতেছে ভাসি

তারি দু-চারিটি অশ্রুজল।

নাহি বর্ণনার ছটা ঘটনার ঘনঘটা,

নাহি তত্ত্ব নাহি উপদেশ।

অন্তরে অতৃপ্তি রবে সাঙ্গ করি' মনে হবে

শেষ হয়ে হইল না শেষ।"

৩০ শে নভেম্বর, ২০২৩ রাত ১:০৮

সোহানী বলেছেন: অল্পের জন্য নিমচাঁদ ভাই আমাকে প্রথম হতে দিলো না। যদিও পারতাম কিনা সন্দেহ কারন উইকডেতে সময় বের করা কঠিন।

তবে আমি ভেবেছিলাম তোমার সাথে আরো অনেকের দেখা হয়েছে। এটা জানলেতো একটা পার্টিরই এরেন্জ করতাম। :P

আমি তখনই তোমাকে বলেছিলাম, এতো ঝড় বৃষ্টি মাথায় করে আসার মতো আন্তরিকতা আছে আমাদের মাঝে। ব্লগ একটা বৃহৎ ভার্চুয়াল পরিবার। আর তার উপর গুনী মানুষদের সাথে কথা বলার আনন্দই আলাদা।

তুমি ব্যাস্ততার মাঝে সময় বের করেছো এটাইতো বেশী। কিছু মনে রাখার কথা নয়। রিভিউ এর অপেক্ষায় থাকলাম, যদিও পুরোনো বই।

আর আমার শেষের কথাগুলো তোমার জন্য নয়। ব্লগের বর্তমান কিছু বিষয় নিয়ে আমার অনুভূতি। মাঝে মাঝে হঠাৎ হাতে দুমিনিট সময় থাকলেও ব্লগে ঢুঁ দেয়ার চেস্টা করি। যদিও কমেন্ট করার সুযোগ হয় কম। তাই বলে ব্লগ থেকে আমি কিন্তু দূরে নই।

আবারো দেখা হবে, কথা হবে, আড্ডা হবে নিশ্চয়..............

১৬| ২৯ শে নভেম্বর, ২০২৩ দুপুর ১:২৫

সোনালি কাবিন বলেছেন: খুব সুন্দর অভিজ্ঞতা শেয়ার করলেন ।

আর ভার্চুয়াল জগত নিয়ে বেশ কিছু দরকারি কথা বলেছেন।

৩০ শে নভেম্বর, ২০২৩ ভোর ৬:২৩

সোহানী বলেছেন: অনেক ধন্যবাদ কাবিন ভাই।

১৭| ২৯ শে নভেম্বর, ২০২৩ দুপুর ২:৪৬

স্বপ্নের শঙ্খচিল বলেছেন: আপনার কথায় বুঝতে পরলাম কানাডায় আছেন ।
............................................................................
ভেবেছিলাম অষ্ট্রেলিয়া হলে সুযোগটা নিতাম ।
কারন ডিসেম্বর মাসটা আমি অষ্ট্রেলিয়া থাকব ।

৩০ শে নভেম্বর, ২০২৩ ভোর ৬:২৪

সোহানী বলেছেন: পরের ডিসেম্বরে কানাডায় আসেন ;)

১৮| ২৯ শে নভেম্বর, ২০২৩ দুপুর ২:৫৭

ডার্ক ম্যান বলেছেন: লেখক বলেছেন: ভাই, সেলিব্রেটি যখন পাশে থাকে তখন বুয়াদের দিকে কেউ তাকায় না। তাই আর সাহস করি নাই। :P

দেখেন বুয়া , কাউকে মাইরেন না যেন আবার ঠুয়া ।

৩০ শে নভেম্বর, ২০২৩ ভোর ৬:২৫

সোহানী বলেছেন: বুয়াদের সে সাহস নাই .................

১৯| ২৯ শে নভেম্বর, ২০২৩ বিকাল ৪:০৭

রাজীব নুর বলেছেন: মোস্তফা কামাল পলাশ ভাই মানুষ ভালো। একজন ভালো মানুষের সাথে দেখা করে ভালো করেছেন।
আপনি কি আমার সাথে দেখা করতে চান?

৩০ শে নভেম্বর, ২০২৩ ভোর ৬:২৭

সোহানী বলেছেন: না, আমি আপনার সাথে দেখা করতে চাই না। কারন আপনি ভিভিআইপি মানুষ, আপনার মতো সেলিব্রেটির সাথে দেখা করার ইচ্ছে আমার মতো চুনোপুটির না থাকারই কথা।

২০| ২৯ শে নভেম্বর, ২০২৩ সন্ধ্যা ৬:৪২

শায়মা বলেছেন: বাহ! খুবই মজার ঘটনা আপুনি।

ভাইয়ার মন্তব্যে জানলাম তুমি সেই ২য় ব্লগার!

হ্যাঁ আমিও আগে ২০০/৩০০ ব্লগারদের একদম উপরেই তোমাকে দেখতাম সেই কথা মনে আছে আমার।


আপুনি ভার্চুয়াল জগতে এক্সপেকটেশন রাগ দুঃখ অভিমান সবই বোকামী। এ শুধু সেই ডাইনোসর আমলের মানুষেরাই জানে। তাইনা?? আমিও কিন্তুক প্রায় ডাইনোসর! :)

৩০ শে নভেম্বর, ২০২৩ ভোর ৬:২৮

সোহানী বলেছেন: ডাইনোসর বলেই তোমার কাছে প্রত্যাশার মাত্রাটাও বেশী।

২১| ২৯ শে নভেম্বর, ২০২৩ রাত ৮:১৯

মুক্তা নীল বলেছেন:

আপা,আপনার লেখাগুলো খুব ভালো লেগেছে । আপনার পাঁচটি পয়েন্টটি ভীষণ পাওয়ারফুল ।
ব্লগে নিয়মিত না আসলেও আমি আপনার লেখাগুলো পড়ি ।

৩০ শে নভেম্বর, ২০২৩ ভোর ৬:৩৩

সোহানী বলেছেন: অনেক ধন্যবাদ মুক্তা। তুমিও চমৎকার লিখো। বাস্তবটাকে ফোকাস করার চেস্টা করো তোমার লিখায় যা আমার ভালোলাগে।

আমরা তখনই বুঝি যখন ধাক্কা খাই। তার আগে হিসেব নিকেশ করা খুব কঠিন। তাই ভুল করাই স্বাভাবিক। বয়স বাড়ছে তাই অভিজ্ঞতাও বাড়ছে। সে কারনে মাঝে মাঝে ভুল করে উপদেশ দিয়ে ফেলি যা বিব্রতকর আমার জন্য।

২২| ২৯ শে নভেম্বর, ২০২৩ রাত ৯:০৫

করুণাধারা বলেছেন: দেশে হয়নি, কিন্তু হাজার হাজার মাইল দূরের দেশে সামুর একজন ব্লগারের সাথে দেখা আড্ডা দেবার আনন্দ অনেক বেশি হবারই কথা!

ভার্চুয়াল জগতে চলা বাস্তব জগতের চলার মতো না। কিন্তু এটা মনে হয় অনেকেই জানে না। তোমার দেয়া গাইড লাইন অনেক কাজে আসবে।

পোস্টে ভালোলাগা।

৩০ শে নভেম্বর, ২০২৩ ভোর ৬:৩৮

সোহানী বলেছেন: আর এই প্রথম গত ১৬ বছর ব্লগ জীবনে তাই আনন্দের মাত্রাটা বেশী। আর পলাশও খুব চমৎকার একটি ছেলে ও ট্যালেন্টেড । তার সাথে কথা বলা একটি চমৎকার অভিজ্ঞতা।

এখন ৯০% ভার্চুয়াল জগত, আসল জগতের দেখাতো খুব কমই পাওয়া যায়।

২৩| ২৯ শে নভেম্বর, ২০২৩ রাত ১০:০৯

শহুরে আগন্তুক বলেছেন: ব্লগার/লেখক যাদের সাথে দেখা হয়েছে, আমি হতাশ হয়েছি। আমার জোরালো বিশ্বাস তারাও আমার সাথে দেখা হয়ে হতাশ হয়েছে.... হা হা হা।

৩০ শে নভেম্বর, ২০২৩ ভোর ৬:৩৯

সোহানী বলেছেন: সবসময় এটা সত্য নাও হতে পারে। এ ব্লগে অনেক চমৎকার পজিটিভ মানুষ আছে।

২৪| ৩০ শে নভেম্বর, ২০২৩ রাত ১:৪২

বিষাদ সময় বলেছেন: ভাই, সেলিব্রেটি যখন পাশে থাকে তখন বুয়াদের দিকে কেউ তাকায় না। তাই আর সাহস করি নাই।

সেলিব্রেটিরা বুয়াদের সাথে আড্ডা দেয়? B:-)

৩০ শে নভেম্বর, ২০২৩ ভোর ৬:৪০

সোহানী বলেছেন: হাহাহাহা..........

সেলিব্রেটিরা বুয়াদের সাথে আড্ডা দেয় না, বুয়ারা সেলিব্রেটিকে খুঁজে আড্ডা দেয়ার জন্য B:-/ :-B =p~

২৫| ৩০ শে নভেম্বর, ২০২৩ সকাল ৮:১৩

জুন বলেছেন: আমি যদি কানাডা যেতে পারতাম তাহলে আমিও একদিন কানাডার ত্রিরত্ন ব্লগারদের সাথে দেখা করতাম আর আড্ডা দিতাম । সেই সাথে একটা বই উপহার পেতাম সোহানী #:-S
B-)
দোয়া রাইখেন অদুর ভবিষ্যতে আমার মনের ইচ্ছেটা জানি পুরন হয় :)
অনেক ভালোলাগা রইলো আন্তরিক লেখাটিতে।

০২ রা ডিসেম্বর, ২০২৩ সকাল ৮:৩৩

সোহানী বলেছেন: দোয়া দিলাম আপু, নেক্সট ইয়ারেই তোমার দেখা পাবো :) :) :) :) :) :)

তারপর তুমি আসা উপলক্ষ্যে পলাশ উড়ে আসবে, নিমচাঁদ ভাই বাঙ্গালী পাড়ায় পার্টি দিবে.......................

২৬| ৩০ শে নভেম্বর, ২০২৩ সকাল ১০:০২

খায়রুল আহসান বলেছেন: আপনি সবসময় অত্যন্ত উদাররভাবে এবং আন্তরিকতার সাথে ব্লগারদেরকে আমন্ত্রণ জানান, এটা আপনার বড় মনের পরিচায়ক। মাস কয়েক আগে আমার কানাডা সফরের সময় আমাকেও কয়েকবার জানিয়েছিলেন, কিন্তু নানা কারণে কিছুতেই রিজাইনা থেকে টরোন্টো যাবার পরিকল্পনা বাস্তবায়ন করতে পারিনি। এতে টরোন্টো ও ওয়াটার লু নিবাসী আমার কয়েকজন বাল্যবন্ধু আমাকে ভর্ৎসনাও করেছে।

যাহোক, মোস্তফা কামাল পলাশ একজন মেধাবী ও পরিশ্রমী ব্লগার; এটা তার পোস্টগুলো পড়লেই বুঝা যায়। বিশেষ করে আবহাওয়া বিষয়ক তার সুলিখিত পোস্টগুলো অনন্য বিশেষত্বের দাবীদার। এমন একজন বিশেষ ব্যক্তির সাথে ঝড়-বৃষ্টি উপেক্ষা করে আপনার কয়েক ঘণ্টার (আনুমানিক) আড্ডাটা জমে ওঠারই কথা। আপনাদের উভয়ের জন্য শুভকামনা।

সময় করে গল্পশেষে বলা পাঁচটি মূল্যবান কথার জন্য ধন্যবাদ। + +

০২ রা ডিসেম্বর, ২০২৩ সকাল ৮:৩৯

সোহানী বলেছেন: আপনাকে মিস করলাম। ভবিষ্যতে দেখা হবার আশা রাখি।

আসলে ব্লগারদের সাথে দেখা হওয়া বা কথা বলার আনন্দই আলাদা। কেউ ব্লগার পরিচয় জানলে খুব ভালো লাগে। আর আমিতো সবসময়ই আড্ডাবাজ। পছন্দের টপিক্সে ঘন্টার পর ঘন্টা আলোচনা চালিয়ে যেতে পারি। তবে উল্টোটাও আমি। অপছন্দের টপিক্সে ত্রিসীমানায় নেই।

পলাশ গুনী ব্লগার। ভবিষ্যতে তাকে কানাডার সংসদে দেখলে আশ্চর্য্য হবো না।

শেষের মূল্যবান কথার মর্ম অনেকেই এখন বুঝবে না। ভবিষ্যতে বুঝবে। তারা হয়তো ভাবতে পারে আমি বেশী কথা বলছি.......:)

২৭| ৩০ শে নভেম্বর, ২০২৩ সকাল ১০:১৯

অপু দ্যা গ্রেট বলেছেন:

ব্লগে সম্ভবত আমি একমাত্র ব্যক্তি যার সাথে কারো দেখা হয়নি, দেখার ইচ্ছেও প্রকাশ করেনি। দুঃখ দঃখ ইমোজি হবে।

যদিও আমি ছোট তাই হয়ত। সেসব বাদ এবার ব্লগাদের মিলন মেলায় সবাইকে দেখার ইচ্ছে আছে। আশা করি সবাই আসবে। হাসি হাসি ইমোজি হবে।

০২ রা ডিসেম্বর, ২০২৩ সকাল ৮:৪০

সোহানী বলেছেন: চলে আসুন। মনে হয় না হতাশ হবেন। জাদিদ ভালোভাবেই অনুষ্ঠান পরিচালনা করে বলেই জানি।

২৮| ৩০ শে নভেম্বর, ২০২৩ দুপুর ১২:৪৩

রাজীব নুর বলেছেন: লেখক বলেছেন: না, আমি আপনার সাথে দেখা করতে চাই না। কারন আপনি ভিভিআইপি মানুষ, আপনার মতো সেলিব্রেটির সাথে দেখা করার ইচ্ছে আমার মতো চুনোপুটির না থাকারই কথা।

ওকে। ধন্যবাদ।
দেখা করতে চাইলেও হয়তো আমি সময় দিতে পারতাম না।
ভালো থাকুন।

০২ রা ডিসেম্বর, ২০২৩ সকাল ৮:৪১

সোহানী বলেছেন: জ্বী ধন্যবাদ।

২৯| ০১ লা ডিসেম্বর, ২০২৩ সকাল ৮:১০

পাকাচুল বলেছেন: উপদেশ গুলো মনে ধরেছে, যদিও আমি অনেক আগে থেকেই মেনে চলার চেষ্টা করেছি।

০২ রা ডিসেম্বর, ২০২৩ সকাল ৮:৪১

সোহানী বলেছেন: সে কারনেই আপনার সাথে কোন ক্যাচাল নেই..............:)

৩০| ০২ রা ডিসেম্বর, ২০২৩ সকাল ১১:০৭

মনিরা সুলতানা বলেছেন: আপু আবার কবে আসবেন দেশে ?
পলাশ ভাই ও যদি ঘূর্ণি ঝরের অগ্রিম বার্তার সাথে এই বার্তা দিয়ে রাখে তাহলে দেশে জমজমাট একটা আড্ডা হতেই পারে।

০৩ রা ডিসেম্বর, ২০২৩ সকাল ৯:০৬

সোহানী বলেছেন: হুম নেক্সট সব কানাডিয়ান ব্লগাররা একসাথে যাবো আড্ডা দিতে.........।। তবে তুমি চলে আসো একবার। দাওয়াত থাকলো।

এই তোমাকেওতো নক করেছিলাম গতবার যাওয়ার আগে। তুমিও ছিলে না তখন ঢাকায়।

আমার কপালই খারাপ। কত যুদ্ধ করে সেবার গেলাম বইমেলায় কিন্তু সবাই এতো ব্যাস্ত যে কারোই সময় হলো না।

৩১| ০৩ রা ডিসেম্বর, ২০২৩ দুপুর ২:৩৪

বাকপ্রবাস বলেছেন: ব্লগ একটা মাধ্যম। সমমনা কিছু মানুষকে নিজেদের মধ্যে পরিচয় করিয়ে দিচ্ছে। কর্ম ব্যাস্ততার মাঝেও কোন অতিত যোগসূত্র ছাড়াও কিছু আদর্শ মিলন হচ্ছে।

০৬ ই ডিসেম্বর, ২০২৩ সকাল ৭:৪৩

সোহানী বলেছেন: সহমত।

আমাদের মাঝে আদর্শগত মিল আছে বলেই আমরা টিকে আছি যুগ ধরে। এ কারনেই এটি ব্লগ পরিবার।

৩২| ০৫ ই ডিসেম্বর, ২০২৩ রাত ৩:৫৮

ডঃ এম এ আলী বলেছেন:




এই ভার্চুয়াল জগতে যেখানে লেখালেখি ছাড়া একে অপরের সাথে ব্যক্তিগতভাবে দেখা সাক্ষাত হওয়ার
সুযোগ খুবই কম, সেখানে একজন গুণী ব্লগারের সাথে আরেকজন গুণী ব্লগারের আড্ডা সে যে পরম
সৌভাগ্যে কথা । অড্ডাকালে বয়ে চলা অনেক কথামালার উল্লেখ এখানে না থাকলেও ব্লগের আতীত
বর্তমান আর আগত দিনের সম্বাবনাময় অনেক কিছুই নিশ্চয় হয়েছে আলোচনা ।
বিবিধ ধরণের সীমাবদ্ধতার কারণে যতটুকু হয়েছে প্রকাশ এ পোষ্টে ততটুকুই বা আমরা জানতাম কি করে
যদি না ঘটত এই আড্ডাখানা ।

এমনি ভাবে আরো অনেক গুণী নবীন/প্রবীন ব্লগারের সাথে ভার্চুয়াল কিংবা প্রেকটিক্যল যে কোন ধরনের
অড্ডার ফসলের ভাগ যেন পাই নিয়মিতভাবে সে কামনাই রেখে গেলাম এখানে ।

শুভেচ্ছা রইল

০৬ ই ডিসেম্বর, ২০২৩ সকাল ৭:৪৭

সোহানী বলেছেন: আপনার সাথে আমার দেখা করার ইচ্ছে বহুদিন থেকে। ব্যাক্তিগত ব্যাস্ততার কারনে এ সামারে ইউএস ট্যুরটা ক্যান্সেল করতে হলো। তাই আপনার সাথে আর যোগাযোগ করিনি।

যদি কখনো এ পারে পা রাখেন জানাবেন। নায়াগ্রা থেকে খুব বেশী দূরে আমি না আমি। তাই দাওয়াত থাকলো।

পলাশের সাথে দেখা হওয়াটা অনেকদিন থেকেই আলাপ চলছিল। এবার সে কনফারেন্সে আসাতে সুযোগ হলো। চমৎকার একটি ছেলে। আর ব্লগারদের সাথে কথা বলার আনন্দই আলাদা।

অনেক ভালো থাকেন।

৩৩| ০৯ ই ডিসেম্বর, ২০২৩ দুপুর ১:৩৫

মৃদুল শ্রাবন বলেছেন: ব্লগারদের সাথে দেখা হওয়া, আড্ডা দেওয়াটা কিন্তু আসলেই এনজয়্যাবল।

১৩ ই ডিসেম্বর, ২০২৩ সকাল ১১:০২

সোহানী বলেছেন: সত্যিই তাই। তুমিও আসো আড্ডা দেয়া যাবে।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.