নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

বিবেকিন্দ্রিয়লোচন

বিবেকিন্দ্রীয়লোচন

বিবেক নামক ইন্দ্রিয়ের চোখ (বিবেকিন্দ্রিয়লোচন) দিয়ে চারিদিক দেখার চেষ্টা করছি

বিবেকিন্দ্রীয়লোচন › বিস্তারিত পোস্টঃ

দৈবতা (Randomness)-এর নাড়ী-নক্ষত্র, আমরা ও আমাদের নাস্তিকতা

১৯ শে ফেব্রুয়ারি, ২০১৪ বিকাল ৫:৫৫

'Randomness' বা 'দৈবতা' বলতে খুব সাদামাটা ভাবে বিষয় বা বস্তুর এমন 'প্রকৃতি'কে বুঝায় যা 'পূর্ব-অনুমেয় নয়' বা Unpredictable. Oxford English Dictionary দৈবতা বা Randomness এর যে সংজ্ঞা দিয়েচে তা হলঃ "Having no definite aim or purpose; not sent or guided in a particular direction; made, done, occurring, etc., without method or conscious choice; haphazard." বাংলায়ঃ দৈবতা হল এমন একটি কার্যক্রম, ঘটনা বা বিষয়ের অস্তিত্ব যা নির্দিষ্ট কোন উদ্দেশ্য নাই যা সংঘটিত হতে পারে কোন প্রক্রিয়া ছাড়া কিংবা সচেতন নির্ণয়হীনতার মাধ্যমে। এবার দেখা যাক আমরা যাকে 'দৈব' বা 'Random' বলি তা কতটুকু দৈব।



ধরা যাক আপনাকে বলা হলঃ যে কোন একটি সংখ্যা বলুন। আপনি বললেন ৫। আপনাকে আবার বলা হল আরেকটি সংখ্যা বলুন। বললেন ১১। এভাবে আপনি যতগুলো সংখ্যা বলবেন তাতে যদি কোন Pattern বা সামাঞ্জস্যপূর্ণ ধারা না থাকে তবে তা-ই দৈব। নিচে কিছু দৈবতাহীন সংখ্যার উদাহরন দেয়া হলঃ



১. ১, ২, ৩, ৪,.............................১০০

২. ৫, ১০, ১৫...............................৮০

৩. ৩৫, ৫, ৭০, ১০.......................১৪০,২০



ইত্যাদি ইত্যাদি। এখন দেখুন আপনাকে যদি এভাবে বলা হয়ঃ ১ থেকে ৫ এর ভিতর যে কোন একটি সংখ্যা বলুন। আপনি বললেন ৩। আবার বলতে বলা হল আপনি বললেন ১। এভাবে সর্বোচ্চ আপনি ৫ বার পর্যন্ত সংখ্যা বলতে পারবেন। কারন এ ক্ষেত্রে সংখ্যা 'সীমিত'। অর্থাৎ, ১. 'সীমাবদ্ধ' কোন 'ক্ষেত্রে' দৈবতাও সীমাবদ্ধ। In a limited/defined environment, randomness is also limited.



কিন্তু একটা মজার ব্যাপার আছে এর মধ্যে। লক্ষ্য করুন আপনাকে যখন ১ থেকে পাঁচ-এর মধ্যে একটি সংখ্যা বলতে বলা হচ্ছে আর আপনি বললেন ১, তখনও কিন্তু তা 'সংজ্ঞানুযায়ী' 'দৈব' কারন তাকে কোন সামাঞ্জস্য আপনি পাবেন না যতক্ষন পর্যন্ত না আপনাকে দ্বিতীয় এবং তৃতীয় সংখ্যা দুটি বলতে বলা হচ্ছে। ধরুন আপনি দ্বিতীয় ও তৃতীয় সংখ্যা দুটি বললেন ২ এবং ৩। তাহলে সংজ্ঞানুযায়ী এটি দৈব-ঘটনা নয়। কিন্তু আপনি প্রথম সংখ্যা ১, দ্বিতীয়টি ২ আর তৃতীয়টি যদি ৫ বলেন, তাহলে সংজ্ঞানুযায়ী তা দৈব-ঘটনা বা সোজা Random event. সোজা বাংলায় দ্বিতীয় ও তৃতীয় সংখ্যা দুটি বলার আগ পর্যন্ত আপনি কোন ভাবেই নির্ধারন করতে পারবেন না যে প্রথম সংখ্যাটি 'দৈব' ছিল কিনা! অর্থাৎ, ২. প্রথমে সংঘটিত কোন বিষয়কে 'সন্দেহাতীত ভাবে' দৈব বা Random প্রমাণ করতে হলে, পর্যায়ক্রমে কমপক্ষে দুইয়ের অধিক একই রকম ঘটনা সংঘটিত হতে হবে। To prove candidly the randomness occurred with the first event, there should at least be more than two of the same kind recurrences.



আরেকটি মজার ব্যাপার এর মধ্যে লুকিয়ে আছে। এই যে আমরা এখানে 'দৈবতা' বা 'Randomness' নিয়ে এত গবেষণা করছি; একবারও কি ভেবে দেখেছি এই শব্দের জন্মই বা হল কেন? একটু হালকা করে বলি। এমন একটি পৃথিবী কল্পনা করুন যাতে 'দৈবতা' বা 'Randomness' এই শব্দটাই নাই। সে পৃথিবীতে প্রথম যে ব্যক্তি অনেক গুলো সংখ্যা, ঘটনা কিংবা বিষয় থেকে নিজের 'মনগড়া' কোন সামাঞ্জস্য ছাড়া একটি সংখ্যা, ঘটনা কিংবা বিষয় 'নির্বচন' করবেন, ঠিক তখনই 'দৈবতা' বা 'Randomness'-এর জন্ম হবে। অর্থাৎ, ৩. কোন সংখ্যা, ঘটনা কিংবা বিষয়-ই দৈব নয়, যতক্ষন না তার সাথে 'নির্বাচন'-এর প্রয়োগ থাকে। No number, event or thing can be attributed as random unless it is gone through a 'selection' process.



অনুসিধান্ত সূমহঃ

১. 'সীমাবদ্ধ' কোন 'ক্ষেত্রে' দৈবতাও সীমাবদ্ধ।

=> মানুষ অসীম চিন্তা করতে পারে না। 'অসীম' শব্দের সাথে সে পরিচিত। কিন্তু 'অসীম'-এর 'বৈশিষ্ট' এবং 'রুপ' সম্পর্কে সে অজ্ঞ। তাই 'সীমাবদ্ধ' পরিসরেই তাকে সিধান্ত নিতে হয়। আর তাই দৈবতা বা Randomness তার ক্ষুদ্র জ্ঞানে 'অসীম' সংখ্যকবার হতে পারে বলে অনুমিত হলেও মূলত তাকে 'সীমাবদ্ধ'-ই বলতে হবে।



২. প্রথমে সংঘটিত কোন বিষয়কে 'সন্দেহাতীত ভাবে' দৈব বা Random প্রমাণ করতে হলে, পর্যায়ক্রমে কমপক্ষে দুইয়ের অধিক একই রকম ঘটনা সংঘটিত হতে হবে।

=> পৃথিবীর এই যে এত নিখুঁত রুপ তা যদি দৈব বা Random হয়, তবে তা প্রমাণের জন্য কমপক্ষে ৩ টি অনুরুপ (নিখুঁত, পরিপূর্ণ) পৃথিবীর অস্তিত্ব প্রমাণ করতে হবে।



৩. কোন সংখ্যা, ঘটনা কিংবা বিষয়-ই দৈব নয়, যতক্ষন না তার সাথে 'নির্বাচন'-এর প্রয়োগ থাকে।

=> যখন-ই 'নির্বাচন'-এর ব্যাপার আসে তার সাথে আসে 'নির্বাচনকারী'-এর কার্যক্রম সামনে চলে আসে। 'নির্বাচনকারী' ছাড়া 'নির্বচন' বা Selection হয় না। তাহলে বিষয়টি দৈব বা Random হতে হলে তার সাথে অবশ্যই এক বা একাধিক ব্যক্তি কিংবা স্বত্তার 'নির্বাচন' প্রক্রিয়ায় জড়িত থাকতে হবে। আর তা যদি সতি হয়, তবে নাস্তিকেরা 'মিথ্যাবাদী'। আর এই অনুসিধান্ত যদি মিথ্যা হয়, তবে পৃথিবী দৈব ভাবে বা Randomly সৃষ্টি হয়েছে, একথাটা বলে নাস্তিকরা 'স্ববিরোধিতা' করছে।



তারা কি আপনা-আপনিই সৃজিত হয়ে গেছে, না তারা নিজেরাই স্রষ্টা? না তারা নভোমন্ডল ও ভূমন্ডল সৃষ্টি করেছে? বরং তারা বিশ্বাস করে না। (আল কুরআন ৫২:৩৫:-৩৬)







মন্তব্য ০ টি রেটিং +০/-০

মন্তব্য (০) মন্তব্য লিখুন

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.