নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

যা শুনি- যা দেখি - যা ভাবি - তা লিখতে ইচ্ছে করে ।

কিবরিয়া জাহিদ মামুন

শহুরে ফোকলোর

কিবরিয়া জাহিদ মামুন › বিস্তারিত পোস্টঃ

শহুরে ফোকলোর

২২ শে আগস্ট, ২০১৫ সন্ধ্যা ৭:০৩

শহুরে ফোকলোর

ইজাবেল ২৩ বছরের ওয়াশিংটনের গ্রামীন এলাকার মেয়ে । মা ছিল ড্রাগ এডিক্ট । ১১ বছর বয়স থেকে সে তার নানা নানীর সাথে বেড়ে ওঠে । ইজাবেলের ছিল বন্ধু বিহীন জীবন । স্কুলে পড়াত, বেবি সিটিং করত । টুইটারে তার কিছু বান্ধব গড়ে ওঠে । এদের একজন ফয়সাল ।


ফয়সাল ইজাবেল কে টুইটারে, ইমেইলে, ফোনে ঘন্টার পর ঘন্টা সময় দিত । দামী দামী গিফট পাঠাত সাথে চকলেট । ফয়সাল ইজাবেল কে মুসলিম কারা, মুসলিমের কাজ কি শিখিয়েছিল । বর্তমানে কি করে সিরিয়াতে ইরাকে আল্লাহর আইন কায়েম হচ্ছে তা বলত ।


এমনি করে ফয়সাল তাকে আমন্তন জানাল অষ্ট্রিয়াতে আসবার জন্য । ইজাবেল বল্ল আমি এত দুরে একা চিনিনা কি করে যাব ?
ফয়সাল বল্ল তোমার ভাই বোন থাকলে তাকে নাও ।
ইজাবেল বল্ল আর বিমান ভাড়া ?
ফয়সাল সেটা আমার দায়িত্ব ।
ইজাবেলের একটু সন্দেহ হল ।


এরিমাঝে ইজাবেল একদিন টুইট করে সে মুসলিম হয়েছে । সে মুসলিম হয়েছে টুইটারে । ফয়সাল বলেছে মুসলিম হতে গেলে দুজন সাখ্খী লাগবে । ফয়সাল ইজাবেল কে বলে তুমি টুইট কর কালেমা শাহাদাত সেটা আমি আর এক বন্ধু দেখবে ব্যাস । আমরা দুজন সাখ্খী তুমি মুসলিম হয়ে গেলে ।

ইজাবেল ফয়সাল কে জানাল ওর বাড়ী থেকে মসজিদ পাচ মাইল দুরে । ফয়সাল উওরে বলে ভুলেও তুমি কাউকে বলনা তোমার আমার সাথে যোগাযোগ আছে । তাহলে ওরা তোমাকে টেররিষ্ট বানাবে । ইজাবেলের আর একটু সন্দেহ হল । ইজাবেলে চলাফেরা নিয়ে ওর দাদা দাদির একটু সন্দেহ ঘনিভুত হয়েছিল । ওরা একদিন ইজাবেলের ল্যাপটপ নিয়ে চলে গেল এফবিআইএর কাছে ।



কে এই ফয়সাল ? পুরো নাম ফয়সাল মোস্তফা । ১৯৯৫ সালে বৃটিশ পুলিশ তার কাছে বিস্ফোরক খুজে পায় । ফয়সালের আপীল ছিল ওগুলো তার পলিটেকনিকে পিএচডির জন্য । চার বছর জেল খেটে ছাড়া পায় ।


২০০০ সালে ফয়সাল গ্রেপ্তার হন বিস্ফোরক রাখার দায়ে এক সংগী সহ । তার সংগী ২০ বছরের সাজা পান ও তিনি ছাড়া পান । ২০০৯ সালে ফয়সাল আবার এরেষ্ট হন । ইয়াতিম খানার আড়ালে ওনি বোমা তৈরির কারখানা করেছিলেন । ইয়াতিম শিশুদের সুইসাইড এটাকের জন্য তৈরি করছিলেন । এক বছর জেল খাটবার পর বৃটেন তাকে বন্দী বিনিময় চুক্তিতে নিয়ে নেয় ।

এই ফয়সাল বাংলাদেশী বংশভুত বৃটিশ । ২০০০ এবং ২০০৯ সালে ওনি বাংলাদেশে গ্রেপ্তার হয়েছিলেন ।


সুত্র: দ্যা নিউ ইয়র্ক টাইমস ।


২২/০৮/২০১৫
ইকবাল রোড
ঢাকা

মন্তব্য ০ টি রেটিং +০/-০

মন্তব্য (০) মন্তব্য লিখুন

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.