নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

যা শুনি- যা দেখি - যা ভাবি - তা লিখতে ইচ্ছে করে ।

কিবরিয়া জাহিদ মামুন

শহুরে ফোকলোর

কিবরিয়া জাহিদ মামুন › বিস্তারিত পোস্টঃ

শহুরে ফোকলোর

২৩ শে নভেম্বর, ২০১৯ সকাল ১০:৫৩

একবার আমার অফিসে তসরিফ রাখলেন দেশের এক বরেন্য গায়ক । আমি ইউটিউবে কোক স্টুডিওর কোন এক গায়ক বা গায়িকার গান শুনছিলাম । পরে গায়ক ভাই মনো কষ্ট পেয়েছিলেন আমি ভিনদেশি গান শুনছি বলে । কাজ শেষে যাবার সময় পই পই করে বললেন যেন বাংলা গান শুনি । উওরে বল্লাম লিরিকস সাউন্ড যে গানের ভাললাগে সেই গানই শুনি । সেটা বাংলা বা অন্য ভাষার যেটাই হোক । তারপরেও গায়ক ভাই আমাকে বাংলার উপরে বিশেষ জোড় দিতে বললেন । সাথে মধ্যযুগের কবি আবদুল হাকিমের দু ছত্র শুনিয়ে গেলেন ।

বংগেতে জন্মে হিংসে বংগবানী
সে সব কাহার জন্ম নির্নয় ন জানি ।

হাইস্কুলের ভাবসম্প্রসারন লেখার কথা মনে পড়ল । গায়ক ভাইয়ের কথার উওরে আমিও জ্বি আচ্ছা বলে কোন রকমে ইজ্জত আবরু বাচালাম । কাজের জন্য পরে একদিন সেই গায়ক ভাইয়ের বাসায় যাবার সুযোগ হল । তাররুমে ঢুকে দেখি সব সিডি ইংলিশ গানের । কথার ফাকে একবার বল্লাম ভাই কি ইংলিশ গান শোনেন নাকি অনেক সিডি দেখা যায় ।

উওরে গায়ক ভাই বললেন মিউজিকাল এছেন্চ আর মিউজিকাল এথিকস একটু ভিন্ন । দুটো অনেক বিস্তর আলোচনা । দুটোই আলাদা স্কুল । মনে মনে বল্লাম একটা প্রাইমারী স্কুল আর একটা ব্রাক স্কুল । কাগজ বুঝিয়ে কাশেম মানে ক্যাশ পর্ব শেষ করে ভাগলাম । এছেন্স, ইথিকস, স্কুল তিনখানি পাশাপাশি শব্দ মাল্লার লইয়া ফিরিয়া আসিতে লাগিলাম । পুরান ঢাকায় যেমন বিশ মিনিট বৃষ্টি হইলে রাস্তার উপরে গু ভাসে । তেমনি এছেন্স, ইথিকস, স্কুল তিনখানি শব্দ ভাসিতে লাগিল আমার মনে । ভাসমান শব্দ ভাসমানের মতই একদিন হারিয়ে গেল ।

একদা টিভির চ্যানেল ঘুরাইতে গিয়া দেখি এক ব্যবসায়িক সন্মেলনে ব্যবসার ইথিকস নিয়ে কতিপয় উচ্চ মার্গীয় কথা বলিলেন সেসময়ের এক ব্যবসায়ী । তো এখানকার এমবিএর বিজনেস ইথিকস ক্লাশের বেশ কটি কেস স্টাডির একটি রানা প্লাজা । রানা প্লাজার সেই ভিডিওতে উক্ত ব্যবসায়ী কে দেখা যায় কাচি হাতে লইয়া পন্যর গায়ের বারকোড কাটিয়া ফেলিতেছেন ।

আমরা না হয় গরীব হাভাতে, অভাবে স্বভাব নস্ট । সেদিন এক নিউজে দেখলাম প্রিন্স এন্ড্রু বর্তমান বৃটেনের রানীর ছেলে । যাকে রানী কিছু অধপতনের কারনে সকল দায়িত্ব থেকে অব্যাহতি দিয়ে রেখেছেন । তিনি গ্রীসের এক কোম্পানী কে কাজাকিস্তানে কাজ পাইয়ে দিয়ে কমিশন নিয়েছেন চার মিলিয়ন পাউন্ড । আবার বর্তমান রানীর সম্ভবত কাজিন প্রিন্স অফ ওয়েলস এডওয়ার্ড তিনি রাজত্ব ত্যাগ করেছিলেন ডিভোর্সী সিমপসন নামক মহিলার প্রেমের কারনে । পরে আসল সত্য জানা গেল তিনি রাজা হবার জন্য হিটলারের সাথে দেখা করেছিলেন এবং বৃটেনের সকল গোপন স্থাপনার বিবরন সহ বহুবিধ স্টেট সিক্রেট হিটলারের হাত তুলে দিয়েছিলেন । যেটার মুল্য দ্বিতীয় বিশ্বযুদ্ধে বৃটেনে কে দিতে হয়েছিল ।

কেসস্টাডির আর একটি হল জার্মান ভকসওয়াগন । ভকসওয়াগন গাড়ীর কোম্পানীকে আমেরিকা প্রায় বিলিয়ন ডলার ফাইন করেছিল । ভকসওয়াগন তাদের তৈরি গাড়ীতে একটা চিপস লাগিয়ে ছিল যেটা টেষ্ট ড্রাইভ ও কেনার পর পুর্নাংগ ড্রাইভে দু রকম ভাবে কাজ করত ।

আবার আমেরিকার বিলগেটস যখন জানতে পেরেছিলেন তিনি মামলা হারবেন তার জাস্ট আগে আগে গেটস ও মেলিন্ডা ফাউন্ডেশন খোলেন । দরিদ্র মানুষের উপকারের জন্য । সাথে নিজের ট্যাকসের উপকারটাও যেন পান । তাই দৃশ্যমান জানা, দেখা সত্য নাও হতে পারে ।

যেমনটা হয়নি ওয়েষ্টইন্ডিজের বিখ্যাত ক্রিকেটার চন্দর পল কে ওয়েষ্টইন্ডিজ টিম থেকে বাদ দিতে বাধ্য হয়েছিল যাতে লারার টেস্টের রানের এভারেজ সে ভাংতে না পারে । লারার টেস্টের রানের এভারেজ ৫২.৯ আর চন্দ্ররপলের ৫১.৪ ।

বাংলাদেশে এমন বহু কিছু বায়ান্ন বা তেপ্পান্ন হয় । পুর্ব কোন সংকেত না দিয়েই । ১২ টাকার জিনিস ঠাস করে ৫২ টাকা হয়ে যায় । বা ৫২ থেকে ২০০ তে লাফ দিয়ে চলে যায় ।

দেশে এমন কত কিছু লাফায় । কত কিছু নিয়ে এমন লাফাইতে লাফাইতে গবেষনা হয় । ছেড়া স্যান্ডেল, ছেড়া পান্জাবী, ব্রিফকেস । রোদে মাড় দিয়ে শুকাতে দেয়া শাড়ী । শুধু গবেষনা হয়না দেশি পিয়াজ ও চিনির দাম কেন আমদানি করা পিয়াজ ও চিনির চেয়ে বেশি । যেহেতু গবেষনা হয়না তাই জানাও যায়না । তাইতো কবি বলেছেন জানার কোন শেষ নাই । জানার চেষ্টা বৃথা তাই ।






মন্তব্য ৩ টি রেটিং +০/-০

মন্তব্য (৩) মন্তব্য লিখুন

১| ২৩ শে নভেম্বর, ২০১৯ সকাল ১১:৩১

নীল আকাশ বলেছেন: ভালো লিখেছেন। দেশিয় গানে যে অবস্থা এখন!
লিরিক্স আর সুর শুনলে ঝেড়ে দৌড় দিতে ইচ্ছে করে।
এদের পেলে বলতাম - চিল্লাইলেই মারকেট পাওয়ান যাইতো ন!

২| ২৩ শে নভেম্বর, ২০১৯ দুপুর ১:৩৫

রাজীব নুর বলেছেন: পেঁয়াজের দাম কমন না কমতে বাড়তে শুরু করেছে চালের দাম।

৩| ২৩ শে নভেম্বর, ২০১৯ দুপুর ২:১৯

নুরহোসেন নুর বলেছেন: অনেক বিখ্যাত বাঙালী গায়করা ইংরেজী হিন্দিকে কপি করে গাইছে, সেটা কোন সমস্যা না।
আমরা ২/১ লাইন গাইলেই বাংলার সম্মান ক্ষুন্ন হয়!
আমার মতে, ইংলিশ, হিন্দি, আরবী, ফার্সি যাইহোক যেটা ভাল লাগে সেটাই গাওয়া বা শোনা উচিত।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.