নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

https://www.facebook.com/bicharmani

বিচার মানি তালগাছ আমার

বিচার মানি তালগাছ আমার › বিস্তারিত পোস্টঃ

দুটি মৃত্যু

১৪ ই আগস্ট, ২০১৬ রাত ৩:০২



১. আমরা সব সময় বলি যে কোন সময় মৃত্যু হতে পারে। কিন্তু আমরা বললেও সেটা আসলে মিন করি না। আমাদের সামনে কিন্তু আসলেই সে রকমের কিছু উদাহরণ মাঝে মাঝেই আসে। তারপর আমরা হায় হুতাশ করে আবার ভুলে যাই। মত্ত হই দুনিয়াবি কাজে। আমরা ভুলেই যাই আমাদেরও হঠাৎ মৃত্যু হতে পারে।

২. আমার জীবনে এই মৃত্যুটার কথা আমি জীবনেও ভুলবো না। আমি যখন প্রথমবার বিদেশে ছিলাম তখন আমি ছিলাম একটা ওয়ার্কশপ ডিভিশনের সেক্রেটারি। কোন কর্মী যখন এক প্রজেক্ট থেকে আরেক প্রজেক্টে ট্রান্সফার করা হয় তখন সে পেপার ওয়ার্ক গুলো আমিই করতাম। এক ইন্ডিয়ান ম্যাকানিক(জগৎরাম - ৪০-৪৫ বছর) কে ট্রান্সফার করা হলো অন্য এক প্রজেক্টে। তার পেপার রেডি করলাম। পেপার তার হাতে দিয়ে বুঝিয়ে দিলাম কার কাছে রিপোর্ট করতে হবে। পরদিন সকালে তার যাওয়ার কথা। কিন্তু সকাল বেলা সে আর ঘুম থেকে উঠেনি। তাকে মৃত পাওয়া যায় তার রুমে। আমার কাছে এই ঘটনায় মনে হতো, আমি তাকে অন্য প্রজেক্টে নয়, অন্য জগতেই ট্রান্সফার করে দিয়েছি।

৩. দেশে আসার পর আমি কিছুদিন কম্পিউটারের ব্যবসা করি। আমার রেগুলার কাস্টমার (বয়স ২৩/২৪) একদিন কিছু কীবোর্ড কিনে রওনা দেয় তার বাড়ির দিকে(শহর থেকে দূরে)। পরদিন দুপুরে খবর পাই আগের রাতে তার দোকানে পৌঁছানোর মাত্র ২/৩ মিনিট আগে মূল রাস্তায় তার সি এন জি দুর্ঘটনায় পড়ে। সে স্পট ডেথ।

৪. আমি মাঝে মাঝে ভাবি, কিছু মানুষের জন্য কত কম সময় এই দুনিয়া। অথচ আমরা কী এক অদম্য নেশায় ছুটে চলেছি। অবশ্য মৃত্যু হবে জেনে বসে থাকার জন্যও আমরা দুনিয়াতে আসিনি। তবে আমরা সবাই যদি সামান্য সময়ের জন্যও এই মৃত্যুগুলোর কথা স্মরণ করি তাহলে আমাদের মধ্যে লোভ, দুর্নীতি, হিংসা এগুলো অনেকাংশে কমে আসবে।

মন্তব্য ৪ টি রেটিং +১/-০

মন্তব্য (৪) মন্তব্য লিখুন

১| ১৪ ই আগস্ট, ২০১৬ সকাল ১১:০৫

চাঁদগাজী বলেছেন:




হিংসা, ভয়, দুর্নীতি হচ্ছে অর্থনৈতিক ও সামাজিক সমস্যা; এখানে মৃত্যু ইত্যাদি কোনরূপ প্রভাব ফেলবে না; এগুলো ভুল সমাধান। মানুষকে উন্নত মানের জীবন দিতে পারে অর্থনৈতিক ও সামাজিক শান্তি

১৪ ই আগস্ট, ২০১৬ সন্ধ্যা ৬:৪০

বিচার মানি তালগাছ আমার বলেছেন: মৃত্যুভয় থাকলে ভালো মানুষ বের হওয়া সম্ভব। ভালো মানুষ থাকলে অর্থনৈতিক ও সামাজিক সমস্যা সমাধান করা সহজ হয়...

২| ১৯ শে আগস্ট, ২০১৬ বিকাল ৫:২৪

প্রামানিক বলেছেন: দুঃখজনক ঘটনা।

১৯ শে আগস্ট, ২০১৬ সন্ধ্যা ৭:১২

বিচার মানি তালগাছ আমার বলেছেন: সবসময় এই হঠাৎ মৃত্যুগুলো ভাবায়...

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.