নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

https://www.facebook.com/bicharmani

বিচার মানি তালগাছ আমার

বিচার মানি তালগাছ আমার › বিস্তারিত পোস্টঃ

৮-১২ লাখ টাকা দিয়ে সৌদি আরবে আসবেন। কত বছরে টাকা তুলবেন?

১৭ ই অক্টোবর, ২০১৬ ভোর ৫:৩৪



১. মধ্যপ্রাচ্যের দেশগুলোতে যেতে গড়ে এক ইন্ডিয়ানের লাগে ৪০/৫০ হাজার রুপী। গরীব নেপালীদের লাগে ৮০ হাজার/১লাখ রুপী। (অকার্যকর রাষ্ট্র) পাকিস্তানীরাও ২ লাখ এর নীচেই আসতে পারে। আমাদের লাগে ৪ লাখের উপরে(কোম্পানীর চাকুরি নিয়ে গেলেও)। সৌদিতে ৮ লাখ থেকে ১২ লাখ! আমাদের কাছাকাছি শুনেছি ইন্ডিয়ান পাঞ্জাবীদের যারা ফ্রি ভিসা(স্পন্সরের কাছে কাজ খুঁজে নেয়ার স্বাধীনতাপ্রাপ্ত)তে আসে তাদের নাকি ১০ লাখ রুপী খরচ হয়। তবে তারা ড্রাইভিং/অপারেটরের কাজ করে যেসব চাকুরিতে বেতন অনেক বেশী।

২. সৌদি আরব আবার বাংলাদেশীদের জন্য ভিসা চালু করেছে শুনে অনেক বাংলাদেশী খুশি। আমিও খুশি। দেশের বেকারদের বিরাট অংশ দেশের বাইরে থাকাই মঙ্গল। তবে আগে মানুষ অল্প খরচে সৌদি আরব তথা মধ্যপ্রাচ্যে যেতে পারতো। দেড়/দু্ই বছরে টাকা উঠানো যেত। কিন্তু এখন অনেক বেশী নিচ্ছে টাকা। তারপরও বিদেশ যাওয়ার কথা শুনলেই যে লম্বা লাইন পড়ে রিক্রুটিং এজেন্সি গুলোর সামনে, ভবিষ্যতে ১৫/২০ লাখ টাকা চাইলেও এজেন্সিগুলোকে দোষ দেয়া যাবে না।

৩. দালালরা প্রথমেই যেই টোপ দেয় (অবশ্য দালালদের চেয়েও বেশী টোপ দেয় নিজের মন) সেটা হলো, বিদেশ গিয়ে কেউ বিফল হয় না। গত ৩০ বছর ধরে যেসব পরিবারের সদস্যরা বিদেশে ছিল তাদের সবার উন্নতি চোখে পড়ার মত। কিন্তু ৩০ বছর আগের আর এখনকার অবস্থা এক নয়। এখন গিয়েই যে কেউ সফল হতে পারবে তার কোন নিশ্চয়তা নেই। বরং বুমেরাং হওয়ার সম্ভাবনা বেশী।

৪. কোম্পানীর চাকুরিতে কখনোই একজন লেবার ১২০০'র উপর তুলতে পারবে না। দালালরা যতই বলুক। এখানে নেপালীরা আরো কম বেতনে চাকুরি করে। তাদের আসতে খরচ কম হয় বলে সেটা কোন ব্যপার না। কিন্তু বাংলাদেশের চৌধুরী বংশের লোকেরা ৮/১০ লাখ দিয়ে আসে বলে বেতন পেলে ইজ্জতে লাগে।

৫. যদি ফ্রি ভিসাতেও আসেন , কী কাজ করবেন? দোকানের সেলসম্যান? ৮০০-১২০০ রিয়াল। মেকানিক? ১২০০-১৫০০ রিয়াল(কাজতো জানতে হবে আগে)। ড্রাইভার? ২০০০-২৫০০ রিয়াল(আগে মধ্যপ্রাচ্যে কঠিন ড্রাইভিং লাইসেন্স বানান!)। কম্পিউটার অপারেটর? ১৫০০-২০০০ রিয়াল(তার আগে চিন্তা করেন তামিল/কেরালা বসরা আপনাকে নেয় কিনা!)।

৬. যদি কোন ব্যবসা করতে পারেন আত্মীয় স্বজনের সাহায্যে, তাহলে হয়তো আপনি ২/১ বছরে টাকা তুলে ফেলতে পারবেন। কিন্তু যারা ৮/১০ লাখ খরচ করছে তারা মূলত লেবারের কাজ করার জন্যই আসছে। আর তারা গড়ে ১০০০ রিয়াল বা ২১০০০ টাকা দেশে পাঠাতে পারবে। তাহলে বছরে ২লক্ষ ৫০ হাজার টাকা, ৪ বছর লাগবে মূল টাকা উঠাতে। এই ৪ বছরে মানসিক(একাকীত্ব, এক রুমে ৫/৬ জন), শারীরিক(গরম পরিবেশ, নিম্ণমানের খাবার) যে ক্ষতি হবে সেটা ৪০ বছরেও রিকভার করা যাবে না। তাই ভাবুন দ্বিতীয়বার...

মন্তব্য ১৬ টি রেটিং +২/-০

মন্তব্য (১৬) মন্তব্য লিখুন

১| ১৭ ই অক্টোবর, ২০১৬ ভোর ৬:৫৪

ডঃ এম এ আলী বলেছেন: ভাল বিষয়ে লিখেছেন । বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রনাণয়ের কর্মকান্ড তদন্ত করার জন্য গন তদন্ত কমিটি গঠন করা হোক । তাদের জন্য প্রকাশ্য স্থানে অভিযোগ বাক্স স্থাপন করা হোক , গনতদন্ত কমিশন সে অভিযোগ বাক্স তদারক করুক । তারপর দেখা যাবে এব্যপারে কেও অভিযোগ করেছে কিনা ।

১৭ ই অক্টোবর, ২০১৬ সকাল ৮:০৭

বিচার মানি তালগাছ আমার বলেছেন: শিয়া‌লের কা‌ছে মুর‌গি দি‌বেন? যখনই এস‌বের উ‌দ্যোগ নেয়া হ‌বে দেখা যা‌বে সবাই মে‌নেজ হ‌য়ে গি‌য়ে‌ছে। বাংলা‌দে‌শের মানুষ ‌কোন সেক্ট‌রে ন্যায়‌বিচার পে‌য়ে‌ছে?

২| ১৭ ই অক্টোবর, ২০১৬ সকাল ৭:০১

রূপক বিধৌত সাধু বলেছেন: দেশে ছোটোখাটো কাজ করলে ইজ্জত চলে যায়, আর বিদেশ গিয়ে মেথরগিরি করাও ভালো । আমাদের মানসিকতাই এমন হয়ে গেছে!

১৭ ই অক্টোবর, ২০১৬ সকাল ৮:১০

বিচার মানি তালগাছ আমার বলেছেন: অবাক লা‌গে, এত টাকা কীভা‌বে তারা খরচ ক‌রে...

৩| ১৭ ই অক্টোবর, ২০১৬ সকাল ৭:৪৫

জে.এস. সাব্বির বলেছেন: আমাদের দেশে ক্রিয়েটিভ দের কদর নেই ।নিজেও বুঝিনা আমি কি!
সরকার কর্মক্ষম বেকারগুলোকে রপ্তানি বিনা অন্য কোন পন্থা আবিষ্কার করতে পারেনি ।

সুতরাং ৪ কিংবা ১০ বছরের একাকিত্বর ভাবনা আমাদেরকে নাড়ায় না ।

১৭ ই অক্টোবর, ২০১৬ সকাল ৮:১৪

বিচার মানি তালগাছ আমার বলেছেন: সরকারগু‌লো চাকু‌রির ক্ষেত্র বাড়া‌তে পা‌রে‌নি। ধনী আ‌রো ধনী, গরীব আ‌রো গরীব হ‌চ্ছে। দুই প‌রিবা‌রের হা‌তে দেশ স‌ঠিক প‌থে থাক‌বে না...

৪| ১৭ ই অক্টোবর, ২০১৬ সকাল ৯:১১

বিদ্রোহী ভৃগু বলেছেন: বোয়েসল নামে এক বোয়াল আছে সরকারী!! ঘূষের আখড়া!

শ্রমিকদের আগেই মেরে ফেলে সেখানে লাশটা পাঠায় বিদেশে!!!

এতটা নীতহীন হয় কি করে মানুষ!!!!!!!!!!!!
আমার শালারে পাঠানোর সময় কৌশলে বাড়তি টাকার রিসিপ্ট নিয়েছিলাম। পরে যখন পরিচয় পেল লেখালেখির জগতে আছি. বিলিব ইট অর নট. ঐ অফিসার মিরপুর বাসায় এসে হাজির!!
হাতে পায় ধরে স্লিপটা ফেরত চাইল! আত্মীয় স্বজন েভীত হল যদি বিদেশ গেলে ঝামেলায় ফেলে.। যেতে ঝামেলা হয়. সকলের অনুরোধে ঢেকি গিলে ফেরত দিতে হয়েছিল!

একজন দু’জনকে শাস্তি দেবার চেয়ে সিস্টেমটাই বদলাতে হবে! তবে যদি কিছূ হয়

১৭ ই অক্টোবর, ২০১৬ রাত ৮:২০

বিচার মানি তালগাছ আমার বলেছেন: সবসময় ভাবি একটা প্রজন্ম ঠিকই রুখে দাঁড়াবে এসবের বিরুদ্ধে। কিন্তু এত লজ্জা মানুষের কোথায় গেল? কীভাবে মানুষের কাছে এভাবে টাকা নিতে পারে তারা?

৫| ১৭ ই অক্টোবর, ২০১৬ সকাল ৯:২২

জিল্লুর রহমান রিফাত বলেছেন: নিয়ত করেছি বিদেশ না গিয়ে, ডেইরী ফার্ম করব।

১৭ ই অক্টোবর, ২০১৬ রাত ৮:২৮

বিচার মানি তালগাছ আমার বলেছেন: খুবই ভালো চিন্তা। নিজের পরিবার থেকে দূরে থাকা এবং কষ্টও করা ঠিক নয়...

৬| ১৭ ই অক্টোবর, ২০১৬ সকাল ১০:০০

চাঁদগাজী বলেছেন:


দরিদ্র শ্রমিকদের রক্ত-মাংসের টাকায় শেখ হাসিনা বাংলাদেশ মধ্যম আয়ের দেশ বানাচ্ছে; রক্তচোষাদের সরকার, মধ্যম আয়ের সরকার।

১৭ ই অক্টোবর, ২০১৬ রাত ৮:৩০

বিচার মানি তালগাছ আমার বলেছেন: দুর্নীতি সব দেশেই আছে। তবে বিদেশে পাঠানোতে এত জোচ্চুরি আর কোন দেশে হয় না...

৭| ১৭ ই অক্টোবর, ২০১৬ সকাল ১১:২৬

জনি চৌধুরী বলেছেন: যাওয়ার অপেক্ষা করছি তার ভিতর আপনার এই লিখাটা পড়ে কি অবস্থা বুঝতেই পারছেন!

১৭ ই অক্টোবর, ২০১৬ রাত ৮:৩৬

বিচার মানি তালগাছ আমার বলেছেন: ওখানে এখন ইন্টারনেট ক্যাফে প্রায় বন্ধ, মোবাইল সেক্টরে নন সৌদিরা কাজ করতে পারবে না, বড় বড় কোম্পানীগুলো বেতন দিতে পারছে না, ট্রাফিকে নতুন নতুন জরিমানার আইন। ব্যবসা করতে পারলে যান। চাকুরি করে ৮/১০ লাখ তুলতে অনেক সমস্যা...

৮| ২৩ শে অক্টোবর, ২০১৬ রাত ৩:১৫

চাঁদগাজী বলেছেন:




দরিদ্রদের কয়েক ট্রিলিয়ন ডাকাতী করেছে সরকার, আদম বেপারী ও প্রশাসন

২৩ শে অক্টোবর, ২০১৬ রাত ৯:২০

বিচার মানি তালগাছ আমার বলেছেন: প্রথম দুই প্রেসিডেন্ট-এর অস্বাভাবিক মৃত্যু, তৃতীয় প্রেসিডেন্টের ৯ বছরের স্বৈরশাসন। এই তিনটা ধাক্কা না খাইলে এতদিনে দেশ লাইনে থাকতো, অন্তত লাইনে রাখার মত নেতৃত্ব চলে আসতো...

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.