নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

জনতার পক্ষে থাকুন,জনতার পক্ষে লিখুন,জনতার পাশে থাকুন।কারণ জনতা আজ বিক্ষুব্ধ।\nগণতান্ত্রিক রাষ্টে জনগণই সকল ক্ষমতার উৎস।\n

বিক্ষুব্ধ জনতা

আমি বাংলাদেশের অবহেলিত জনতার একজন প্রতিনিধি।

বিক্ষুব্ধ জনতা › বিস্তারিত পোস্টঃ

কোচিং ব্যবসা শুরুর চিন্তা,সফল হবো কিভাবে?

১০ ই ডিসেম্বর, ২০১৫ রাত ১১:০৬

আমার বাসা ইউনিয়ন পর্যায়ের একটি গ্রামে।অত্র ইউনিয়নে ৯টি প্রাথমিক বিদ্যালয়,৬টি উচ্চ মাধ্যমিক বিদ্যালয় এবং ৪টি কলেজ রয়েছে।কিন্তু অত্র এলাকায় ইংরেজী পড়ানোর মত ভালো কোন শিক্ষক নাই।স্কুল-কলেজে যারা কর্মরত শিক্ষক হিসাবে আছেন তাদের মাধ্যমে অধিকাংশ ছাত্র-ছাত্রী ইংরেজী বিষয়ে উপযুক্ত শিক্ষা লাভ করতে পারছেন না।
বিধায় আমি অত্র ইউনিয়নে একটি কোচিং সেন্টার খোলার সিদ্ধান্ত নিয়েছি।যেখানে যোগ্য শিক্ষকগণ ইংরেজী বিষয়ের পাশাপাশি গনিত ও বিজ্ঞান বিষয়ে ছাত্র-ছাত্রীদের শিক্ষাদান করবেন।

এ বিষয়ে যারা অভিজ্ঞ তাদের কাছ থেকে আমি কোচিং শুরু করার প্রক্তিয়া জানতে চাচ্ছি।

মন্তব্য ৭ টি রেটিং +০/-০

মন্তব্য (৭) মন্তব্য লিখুন

১| ১০ ই ডিসেম্বর, ২০১৫ রাত ১১:১১

গেম চেঞ্জার বলেছেন: কোচিংটা ব্যবসা হিসেবে পরিগণিত হলে জাতির পরিণতি চিন্তা করতেছি স্কুল কলেজটা কি হইছে........ :|

১০ ই ডিসেম্বর, ২০১৫ রাত ১১:২৮

বিক্ষুব্ধ জনতা বলেছেন: আমার কোচিং ব্যবসা কেন্দ্র হবে না এটা শিওর।প্রাইভেট পড়ার মত কোন শিক্ষক না পেয়ে গ্রামের ছাত্র-ছাত্রীরা পিছিয়ে পড়ছে শহরের ছাত্র-ছাত্রীদের চেয়ে।এটাই বাস্তবতা।

২| ১০ ই ডিসেম্বর, ২০১৫ রাত ১১:১৬

মাকড়সাঁ বলেছেন: open koren valo hoibo

৩| ১০ ই ডিসেম্বর, ২০১৫ রাত ১১:১৯

ডিজিটাল প্লানেট ট্রাকার বলেছেন: ব্যবসা বাদ দিলেই সফল হবেন :)

১০ ই ডিসেম্বর, ২০১৫ রাত ১১:২৯

বিক্ষুব্ধ জনতা বলেছেন: ব্যবসা বাদ দিয়েই করবো ইনশাআল্লাহ।

৪| ১০ ই ডিসেম্বর, ২০১৫ রাত ১১:৪০

রক্তিম দিগন্ত বলেছেন: সফল হতে হলে অবশ্যই ব্যবসার চিন্তা বাদ দিতে হবে। এটাকে সেবা মানতে হবে।

পরবর্তীতে, কোচিং-এর জন্য নিজের পকেটের টাকা কয়েকবছর খরচ করতে হবে। ভাল মানের শিক্ষক দিয়ে ক্লাস নেওয়াতে হবে, পরীক্ষার প্রশ্নগুলো তৈরি করাতে হবে - এরজন্য শিক্ষকরা বড় অঙ্কের টাকা নিয়ে থাকে।

তারপর, কোচিং পরিচালকদের উপরের পর্যায়ে থেকে পরিচালনা করতে হবে। আর, কোচিং-এ সবসময় থাকবে মাঠ পর্যায়ের কর্মীরা। পরিচালকদের আলাদা স্থান না থাকলে বাইরে থেকে কেউ এসে দাম দিবে না।

পরীক্ষা নিতে হবে প্রতিক্লাসেই। একটা ক্লাস অধ্যায় ভিত্তিক - আর তার পরের ক্লাসেই সেই বিষয়ের পরীক্ষা। মোট কথা, কার্যক্রমটা হবে - প্রতিদিন একটা ক্লাস ও পরীক্ষা।
ক্লাস ভিত্তিক ও পরীক্ষা ভিত্তিক এবং শুধু পরীক্ষা ভিত্তিক দুটো ব্যাচ রাখতে হবে। কারণ, অনেক শিক্ষার্থীই শুধু পরীক্ষাটা দিতে চায়। হ্যা - সেইটাই হওয়া উচিৎ। পরীক্ষা দিয়ে মূল্যায়ন করার উপরই প্রাধান্য দিতে হবে।

পরীক্ষার খাতাগুলো ভালো মানের শিক্ষক দিয়ে অথবা সংশ্লিষ্ট বিষয়ে ভাল জ্ঞান রাখাদের দিয়ে করালে ভাল। এরজন্য তাদেরকে একটা অঙ্ক পে করতে হবে।

সপ্তাহের প্রতিদিন কোচিং না করিয়ে - শুধু চার দিন কোচিং করালেই ভাল হয়। এতে শিক্ষার্থীরা পড়ার সুযোগ পাবে ও পরীক্ষাগুলোতে ভাল করে আত্নবিশ্বাস অর্জন করতে পারবে। মানে কোচিং হবে - হয় শনি, সোম, বুধ ও শুক্র অথবা রবি, মঙ্গল, বৃহঃস্পতি ও শুক্র। আর শনিবারে পরীক্ষা অনুষ্ঠিত হলে সেটার খাতাগুলো সোমবারে শিক্ষার্থীদের কাছে ফেরত দিলে ভাল হবে।

মোট কথা, কোচিংকে সফল করতে চাইলে আপনাকে পরীক্ষার উপর জোর দিতে হবে। পরীক্ষাটাই আসল। স্কুল বা বাসার শিক্ষক বা ব্যাচে পড়ায় - এই পরীক্ষাটা নেওয়া হয় না। তাই, কোচিং-এ ক্লাস করিয়ে জ্ঞান না দিয়ে - পরীক্ষা নিয়ে অর্জিত জ্ঞানকে মূল্যায়ন করাই শ্রেয় হবে।

আমি এখন একটা কোচিং-এর পরিচালক। লাভের মুখ দেখি গত তিনবছর। কারণ স্টুডেন্ট বেশি থাকলেও টাকা দেয় না কেউ ই - আমরাও জোর করে নেই না। এবং পরীক্ষা বেশি নেই। সেজন্যেই কোচিংটা দীর্ঘ পঁচিশ বছর ধরেই শহরের শীর্ষ কোচিংয়ের অবস্থানে আছে।

১০ ই ডিসেম্বর, ২০১৫ রাত ১১:৪৫

বিক্ষুব্ধ জনতা বলেছেন: ধন্যবাদ ভাই আপনার মূল্যবান মতামত ও পরামর্শের জন্য।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.