নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

মেইল : [email protected]

বিপ্লব০০৭

...

বিপ্লব০০৭ › বিস্তারিত পোস্টঃ

সামুর বাগ (bug), সামুর সমস্যা ও ব্লগীয় চাহিদা নিয়ে একটি পর্যালোচনা: ব্লগারদের অংশগ্রহণ কাম্য!!!

০৩ রা জানুয়ারি, ২০১৯ বিকাল ৪:৪৭




১। লেখা বা সম্পূর্ণ পোস্ট দু'বার চলে আসা

মাইক্রোসফট ওয়ার্ডে বা অন্য যেকোন উৎস থেকে কোন লেখা সামুতে কপি-পেস্ট করে তাতে ছবি যুক্ত করলে অদ্ভূত এক সমস্যা দেখা দেয়। অনেকেই চান পোস্টের লেখার উপরে অন্তত একটি ছবি দেখাক, কারণ তাতে সামনের পাতায় যখন পোস্ট আসে তখন প্রথমে ছবি এবং নিচে পোস্টের প্রথমাংশসহ আকারে পোস্টটি দেখায়। সমস্যা হয়, যখনই বাইরের কোন সোর্স থেকে ধরে নেওয়া যাক, আগে থেকে একটা পোস্ট সামুতে কপি-পেস্ট করা হয় তখন। ব্লগার প্রথমেই মাউস কার্সরটি নিয়ে যান পোস্টের লেখার একেবারে প্রথমে, তারপর ছবি যুক্ত করার বাটনে ক্লিক করেন, যাতে ছবির লিঙ্কটি পোস্টের লেখার ঠিক প্রথমে থাকে।




কিন্তু এরপরেও দেখা যায়, ছবির লিঙ্কটি আসে লেখাটির একেবারে নিচে। (নিচের ছবির দেখুন )




এভাবে যতবারই লেখক লেখার যেখানেই ছবি ইন্সার্ট করতে চাননা কেন, লিঙ্কটি প্রতিবারই লেখার একেবারে শেষে আসে। তখন ব্লগারকে আবার ছবির লিঙ্কটি সিলেক্ট করে পোস্টের একেবারে প্রথমে বা লেখার যে অংশে ছবিটি শো করতে চান সে অংশে লিঙ্কটি কাট-পেস্ট করতে হয়।



আর এই প্রক্রিয়ায় কাজটি করতে গিয়ে পুরো লেখাটি দু'বার চলে আসে। সম্ভবত ওয়ার্ড বা অন্য সোর্স থেকে কপি-পেস্ট না করে কেউ যদি পুরো একটি পোস্ট সামুতে অনলাইনে বসে লিখে তারপর পোস্টের প্রথমে একটি ছবি দিতে চান, তখনও এই সমস্যা ঘটে।

লেখকের অজান্তেই পুরো পোস্টটি দু'বার করে আসে পোস্ট লেখা অবস্থাতেই। আমি আজ থেকে ৮-৯ বছর আগে থেকেই পোস্ট লেখা অবস্থায় এই ঘটনা ঘটতে দেখেছি। সামুর কোডিং-এ কোন বাগ এর কারণে এই সমস্যাটা হচ্ছে। আশা করি, এই পোস্টটি সামুর কোন মডারেটরেটরের চোখে পড়বে যিনি সামুর এই ত্রুটিটি দূর করবেন।

একজন ব্লগার ক'দিন আগে দেখলাম লেখা দু'বার পোস্ট করেছেন। আমি সাথে সাথে বুঝলাম সমস্যাটি কি কারণে হয়েছে। তাকে মনে করিয়ে দিলাম যে লেখাটি দু'বার এসেছে। কিন্তু এরই মধ্যে আরেক ব্লগার মন্তব্য করে বসলেন নিচের মতন :



এমনকি পোস্ট লেখক নিজেও বললেন, যে তার ভুলে লেখাটি দু'বার এসেছে। অথচ ঘটনাটি ভিন্ন!!!!!!!


২। নোটিফিকেশন সমস্যা

এই সমস্যাটাও পুরোনো। দেখা যায়, ব্লগার তার নতুন-পুরনো সব পোস্টের মন্তব্য দেখে সেগুলোর রিপ্লাইও দিয়ে দিয়েছেন; অথচ নোটিফিকেশনে দেখায় ৫-১০ বা ১৫ টি মন্তব্য এখনো অদেখা। অথচ দেখানোর কথা ছিলো শুন্য। কোন একটি নতুন পোস্ট দেওয়ার পর হয়তো একসাথে ১০/১২ টি মন্তব্য চলে আসলো। লেখক মন্তব্যগুলোর প্রত্যুত্তর দিলেন একটি একটি করে, কিন্তু নোটিফিকেশনে ১০/১২ টি মন্তব্য যে দেখা হয়নি- তাই শো করে। মানে দাঁড়ালো প্রতিবার নোটিফিকেশন থেকেই একটি একটি করে মন্তব্যের লিঙ্কগুলোতে ক্লিক না করলে সে ঐ মন্তব্যটিকে অদেখা (unseen) ধরে নিয়ে নোটিফিকেশনে শো করবে যেটা খুবই বিরক্তিকর। নিচের ছবিতে দেখুন : আমার সব কমেন্ট দেখা হয়ে গিয়েছে, রিপ্লাইও দেয়া হয়েছে তারপরও নোটিফিকেশনে শো করছে ৪টি কমেন্ট আনসিন।



সামুতে ব্লগীয় চাহিদা :

ব্লগার হিসেবে সামুর প্রতি বিভিন্ন দাবি-দাওয়া ইতিমধ্যেই এসেছে বিভিন্ন পোস্টে, তবে আমি এখানে খুবই গুরুত্বপূর্ণ এবং টেকনিক্যাল কিছু বিষয়ের প্রতি দৃষ্টি দিতে চাচ্ছি যেগুলোর কথা সামু ভাবতেই পারে, ব্লগারদের সুবিধা এবং সামুর ট্রাফিক বৃদ্ধি-- দু'টোই এক্ষেত্রে এই বিষয়গুলোর বৈশিষ্ট্য।

১। @ "ব্লগারের নাম" দিয়ে নোটিফিকেশন ব্যবস্থা :

প্রায়ই দেখা যায়, কোন একজন লেখক একটা পোস্ট দিলেন, তাতে একজন ব্লগার মন্তব্য করলেন; তখন দ্বিতীয় আরেকজন ব্লগার উক্ত ব্লগারের সাথে দ্বিমত পোষণ করেন তার মন্তব্য লিখলেন উক্ত ব্লগারকে উদ্দেশ্য করে। হতাশার ব্যাপার হল, দ্বিতীয় এই ব্লগারের মন্তব্য প্রথম ব্লগারের চোখে পড়ে না। কারণ প্রায়ই এমন হয় যে, প্রথম ব্লগার পোস্টটি পড়ে, মন্তব্য করে, মন্তব্যের রিপ্লাই পেয়ে চলে গিয়েছেন। তার জানারও কোন উপায় থাকে না যে তাকে উদ্দেশ্য করে সেখানে ভিন্ন আরেকজন তার মন্তব্যের সাথে দ্বিমত পোষণ করেছেন বা তার মন্তব্যের পর্যালোচনা করেছেন।

যদিও সামুর ডানপাশের প্যানেলে রিসেন্ট মন্তব্যে দেখা যায়, সাম্প্রতিক মন্তব্যগুলো কোন কোন পোস্টে হয়েছে...কিন্তু এতে শুধু কোন পোস্টে কোন ব্লগার মন্তব্য করেছেন তাই দেখা যায়, কোন ব্লগার ভিন্ন কোন ব্লগারকে উদ্দেশ্য করে মন্তব্য করলে তা দেখার ব্যবস্থা এখানে নেই।



এই সমস্যা সমাধানের তাই সামু ফেইসবুকের মতন ব্লগারদের নামে ডাটাবেইজ থেকে "@ ব্লগারের নাম" দিয়ে নোটিফিকেশন শো করার ব্যবস্থা করতে পারে। কোন পোস্টে একজন ব্লগার মন্তব্য করলে, তার সাথে দ্বিমত পোষণকারী বা তার মন্তব্যের পর্যালোচনাকারী আরেকজন ব্লগার উক্ত ব্লগারকে উদ্দেশ্য করে, "@ ব্লগারের নাম" দিয়ে মন্তব্যটি লিখলেই যাতে সেই ব্লগারের কাছে এরূপ নোটিফিকেশন চলে যাবে যে, "এই পোস্টে এই ব্লগার আপনাকে উদ্দেশ্য করে মন্তব্য করেছেন।"


২। পোস্টে ছবি যুক্তকরণের সমস্যা ও সমাধান :

ক. ছবির অ্যালাইনমেন্ট : সামুতে ছবির সাথে লেখার অ্যালাইমেন্টের বিষয়টি টেকনিক্যাল লেভেলে যারা আছেন তাদের দিয়ে সমাধান করানো খুবই প্রয়োজন। দেখা যায়, সামুতে যেই ছবিই অ্যাড করা হোক না কেন, ছবিটা আসে পোস্টের মাঝখানে, এবং লেখা থাকে ছবির উপরে ও নিচে। অথচ লেখার প্রয়োজনে সবচেয়ে দরকার ছিলো এমনভাবে ছবি যুক্ত করা যাতে ছোট ছবি পোস্ট করলে ছবিটা পোস্টের মাঝখানে না থেকে লেখাগুলোর ডানে-বামে থাকবে; তাহলে পোস্টের সৌন্দর্যও বাড়তো।

খ. ছবির সাইজ : ছবি যুক্ত করার পর ছবির সাইজ অনুযায়ী ছবিটাকে ছোট, মাঝারি এবং বড়-- এ তিন রকমে পোস্টে দেখানোর অপশন দেওয়া থাকলে খুবই ভালো হতো। পোস্টের সৌন্দর্যের জন্য এটা খুবই প্রয়োজন।

গ. ছবির ক্যাপশন : ছবির ক্যাপশন খুবই গুরুত্বপূর্ণ আরেকটা ব্যাপার, অথচ প্রিয় সামু এইটার কোন ব্যবস্থাই নিলো না। দেখা যায়, ছবির ক্যাপশন দিতে হলে সামুর পোস্টের ফন্টের সাইজে ক্যাপশন দিতে হয়। ফলে ছবিটাও অ্যালাইনমেন্ট না থাকার কারণে কেমন জানি লাগে, ছবিটার ক্যাপশনও মনে হয় পোস্টের লেখার একটা অংশের মতন।

নিচের ছবিটা দেখুন, ছবি অ্যালাইন করা হয়েছে বামপাশে, ছবির সাইজ দেয়া হয়েছে ছোট এবং ছবিটা সম্পর্কে ডানে রাখা আছে পোস্টের লেখার অংশ, আবার দেখুন নিচে ছবি সম্পর্কে ক্যাপশনটা পোস্টের ফন্ট থেকে ছোট আকারের হওয়ায় পোস্টটার সৌন্দর্য কতগুন বেড়ে গিয়েছে। আশা রাখি সামু এই প্রস্তাব বিবেচনায় রাখবে।




৩। ইমোটিকন পরিবর্তন :
সামুর ইমোগুলো আমার কাছে ভালোই লাগে। তবে কেউ কেউ এ মত তুলেছেন, যে বর্তমানে ইমোটিকনের ডিজাইনে যে রকম পরিবর্তন এবং আপগ্রেড এসেছে সে তুলনায় সামুর ইমোগুলো নিতান্তই মান্ধাতার আমলের।



তাই সামুকে ইমোগুলো নিয়ে ভাবার প্রস্তাব রাখছি। সম্ভব হলে, পুরনো ইমোগুলোও রেখে নতুন ডিজাইনের ইমো সেট অ্যাড করলে ভালো হতো।

৪। ফন্ট সমস্যা :

ক. ফন্ট ছোট-বড়, অ্যালাইন, রং ইত্যাদি : এইটা একটা অদ্ভূত ব্যাপার যে সাধারণ মানের যেকোন ব্লগ সাইটেও ফন্টের ছোটবড় করা, রং পরিবর্তন, হেডিং ইত্যাদি ব্যবস্থা থাকে। অথচ সামুর এদিকে কোন নজরই নেয়। বিশেষ করে সামুতে অতীব প্রয়োজনীয় যেটা ফন্ট অ্যালাইনমেন্ট, ফন্ট ছোট বা বড় রাখার ব্যবস্থা, পোস্টের ভিতর কোন একটা প্যারাগ্রাফের হেডিং দেয়ার ব্যবস্থা রাখা-- এগুলা যে কত প্রয়োজন তা ব্লগাররা লিখতে গিয়ে টের পায়, অথচ সামুর এ নিয়ে কোন গা নেই। ব্যাপারটা মনে হয়, এমন যে-- চলছে ভালোই, ট্রাফিকের দিক থেকে দেশের সর্বোচ্চ অবস্থানে আছে এই ব্লগ প্ল্যাটফর্মটি; সুতরাং আর কী দরকার মাথা ঘামানোর!


খ. পোস্টের ভিতর উদ্ধৃতি/কোটেশন : উইকির মতন সামুতে কোটেশন দিয়ে কারও বক্তব্য থাকলে সেটাকে আলাদাভাবে শো করার প্রস্তাব রাখছি। কারণ এতে কোটেশনটির দৃষ্টিনন্দন হয়, পোস্টের মতন একই আকারের ফন্টে, একই কালারে, একই অ্যালাইনমেন্টে যখন কোটেশন দেওয়া হয় তখন সেটি আর জীবন্ত দেখা যায় না; কেমন জানি মরা, নিষ্প্রাণ মনে হয়





৪। সামুতে ২-স্টেপ ভেরিফিকেশন :

গুগল কিংবা ফেইসবুকের মতন মোবাইল নাম্বার দিয়ে সামুতে ২-স্টেপ ভেরিফিকেশন যোগ করাটা একটু উচ্চাভিলাসী মনে হতে পারে। কিন্তু প্রায়ই দেখা যায়, নামে-বেনামে ইউজাররা ইচ্ছামতন আইডি খুলছেন। ২-স্টেপ ভেরিফিকেশনে মোবাইল নাম্বার দিতে বাধ্য থাকার কারনে এই প্রবণতা কমবে। অনেকে হয়তো আপত্তি করবেন এতে ট্রাফিক কমে যাবে। কিন্তু আসলে যা কমবে, তা হল ব্লগীয় যথেচ্ছাচার। যার প্রয়োজন সে ঠিকই কিন্তু ডুয়েল কিংবা ট্রিপল ফেইসবুক বা গুগল অ্যাকাউন্ট ব্যবহার করছে। এইটা উচিৎ নয়- এরকম কথা বলছি না। সামুতেও প্রয়োজন হলে ব্লগাররা তা করবে, কিন্তু একই ব্যক্তির দশ-বারোটা আইডি খোলার কোন যৌক্তিক কারণ নেই। তাছাড়া অ্যাকাউন্ট সেফ থাকার জন্যও এই ভেরিফিকেশন প্রয়োজন।



৫। মোবাইল/ব্রাউজারে ইনস্ট্যান্ট নোটিফিকেশন :





মোবাইল কিংবা ব্রাউজারে যেমন ফেসবুক, মেসেঞ্জার কিংবা মেইলের ইনস্ট্যান্ট নোটিফিকেশন আসে; তেমনি সামুরও নোটিফিকেশনগুলোও মোবাইল বা ব্রাউজারো আসার অপশনটি যোগ করা দরকার। এতে সামুতে সবসময় না থাকলেও ব্লগার আপডেট থাকতে পারবে।


৬। কমেন্ট সমস্যা : সামুর একটা ভালো মাথাব্যাথার বিষয় হল অন্য ব্লগারের পোস্টে করা কমেন্টগুলো। প্রায়ই দেখা যায়, কমেন্ট করার পর বানান ভুল হয়েছে, কিংবা ব্লগারের মনে হয় কমেন্টটি আরো ভালো ভাবে লেখা যেতো। অথচ একবার লেখা শেষ হয়ে গেলে সেই কমেন্ট আর ডিলিট বা এডিট করার কোন উপায় থাকে না ব্লগারের যদি না পোস্টের লেখক এই ব্যবস্থা নেন। এটা সময়সাপেক্ষ এবং ঝামেলার কাজ। আবার কমেন্ট ডিলিট করার ব্যবস্থা থাকলে হয়তো দেখা যাবে, অপ্রীতিকর কমেন্ট করে কোন ব্লগার পরে সেই কমেন্ট মুছে গিয়ে পুরো ঘটনা অস্বীকার করছেন। তাই সামুর প্রতি অনুরোধ, কমেন্ট এডিট করার অপশন রাখুন এবং ফেইসবুকের মতন এডিটেড লেখাটা শো করার ব্যবস্থা রাখুন।


৭। মাসিক পর্যালোচনা (Monthly Review) : সামুতে নিয়মিত থাকা প্রতিদিন হয়তো সবার পক্ষে সম্ভব নয়। অনেক ব্লগার আছেন যারা মাসে হয়তো কালে ভদ্রে এসে চলে যানা। এই সুবিধাটি বিশেষ করে তাদের জন্য (এবং সর্বোপরি সবার মনে করিয়ে দেয়ার জন্যই)
চালু করা প্রয়োজন। মাসের সর্বাধিক পঠিত, লাইকপ্রাপ্ত, মন্তব্যপ্রাপ্ত পোস্টগুলো সামুর ডানপাশের একটা প্যানেলে শো করা যেতে পারে। সাথে প্রতি "তিন ঘন্টা পরপর মডারেশন" অপশন দিয়ে পোস্ট শো করার যে সুবিধাটি চালু আছে সেটিও থাকুক।

৮। বিষয় (category) -ভিত্তিক পোস্ট : বিভিন্ন ব্লগসাইটে ক্যাটাগরিভিত্তিক পোস্টগুলো ভাগ করা থাকে। যাতে ব্লগারদের মানসিকতা অনুযায়ী তারা যে বিষয় পছন্দের সেই বিষয়ের উপর লেখা পোস্টগুলো পড়তে পারেন। সামুর এই ক্যাটাগরি ভিত্তিক সেকশনটি খুবই নিম্নমানের। তাই সামুর প্রতি অনুরোধ রইলো, প্রয়োজনে একটা ক্যাটাগরিভিত্তিক বার খোলা হোক সামুর সাইটের উপরের দিকের কোন একটা অংশে যেখানে বিভিন্ন বিষয়ভিত্তিক ব্লগগুলো বিভিন্ন সেকশনে ভাগ করা থাকবে, যেমন : দর্শন, রাজনীতি, বিজ্ঞান, ভ্রমন ইত্যাদি। সামুতে এরকম বহু (অগণিত) জনপ্রিয় লেখা আছে যেগুলো সময়ের স্রোতে পুরনো হয়ে গেলেও যুগের চাহিদা হারায়নি। উদাহরণ হিসেবে বলবো, প্রয়াত ব্লগার ইমন জুবায়েরের পোস্টগুলো।

অনেকদিন ধরেই এই দাবি-দাওয়াগুলো সামু কর্তৃপক্ষের প্রতি ঝুলে আছে। ব্লগাররা সামুকে নিয়ে তাদের চিন্তা-ভাবনা যোগ করে পোস্ট সমৃদ্ধ করতে পারেন।

সবাইকে ধন্যবাদ।





মন্তব্য ১৮ টি রেটিং +৭/-০

মন্তব্য (১৮) মন্তব্য লিখুন

১| ০৩ রা জানুয়ারি, ২০১৯ সন্ধ্যা ৭:৩৮

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম বলেছেন: সমস্যাগুলোর প্রতি কর্তৃপক্ষের দৃষ্টি আকর্ষণ করছি।

০৩ রা জানুয়ারি, ২০১৯ সন্ধ্যা ৭:৪১

বিপ্লব০০৭ বলেছেন: যে বিষয়গুলো তুলে এনেছি ওগুলো সমাধান করতে প্রোগ্রামিং লেভেলে অনেক কাজ করতে হবে। কর্তৃপক্ষ পরিশ্রমী পদক্ষেপ না নিলে কোন কিছুই হবেনা। গুরুত্বপূর্ণ মন্তব্যের জন্য ধন্যবাদ।

২| ০৩ রা জানুয়ারি, ২০১৯ সন্ধ্যা ৭:৫৫

আর্কিওপটেরিক্স বলেছেন: আপনার আলোচিত কিছু বিষয় নিয়ে আমিও পোস্ট করেছি...

আমার সামু ভাবনার পোস্টগুলো দেখতে পারেন :)

আশাকরি ব্লগ কতৃপক্ষ বিষয়গুলো দেখছেন....

০৩ রা জানুয়ারি, ২০১৯ রাত ৮:০১

বিপ্লব০০৭ বলেছেন: আপনার সামু ভাবনা শিরোনামে একটা পোস্ট পড়েছি। B-) বাকিগুলোও সময় করে পড়ে নিবো। আর ব্লগ কর্তৃপক্ষের বিবেচনায় সম্ভবত বিষয়গুলো আছে। তবে জানিনা এইটা প্রোগ্রামিং-এর রিসোর্স লেভেলের কোন সমস্যা নাকি, না হলে বহু আগেই এইসব বিষয়ের সমাধান হয়ে যেতো। সামু দশ বছর আগে যেরকম দেখেছিলাম, দশ বছর পরেও একই রকম আছে।

৩| ০৩ রা জানুয়ারি, ২০১৯ রাত ৮:১০

রাজীব নুর বলেছেন: খুবই যুক্তিযুক্ত পোষ্ট।
আমরা যারা সামুতে আছি তারা এই সমস্যা গুলোর সাথে পরিচিত।
এর সমাধান চাই।

আমার আরেকটা সমস্যা হয়- দশ মিনিট পর পর একা একাই লগআউট হয়ে যায়।

০৩ রা জানুয়ারি, ২০১৯ রাত ৮:১৭

বিপ্লব০০৭ বলেছেন: দশ মিনিট হওয়ার পর লগআউট হয়ে যাবার সমস্যায় আমি কখনো পড়িনি। অন্য ব্লগাররা তাদের মতামত জানাতে পারেন। যদি সমস্যাটি শুধু আপনার ক্ষেত্রেই হয়, তাহলে বুঝতে হবে এইটা সামুর সমস্যা নয়। আমি এই সমস্যায় কখনোই পড়িনি। সুতরাং আপনাকে নিশ্চিত করে বলতে পারছি না যে, এইটা সামুর সমস্যা।

৪| ০৩ রা জানুয়ারি, ২০১৯ রাত ৮:১৯

আরইউ বলেছেন:

আপনার লেখাটা ভালো লেগেছে, বিপ্লব। খুব যত্ন করে লেখা।

আশাকরি সঠিক লোকের চোখে পরবে পোস্টটা।

ভালো থাকুন!

০৩ রা জানুয়ারি, ২০১৯ রাত ৮:২৩

বিপ্লব০০৭ বলেছেন: আমার মনে হয়, সামু কর্তৃপক্ষের বিবেচনায় বিষয়গুলো আছে। আমি আশাবাদী মানুষ!!

৫| ০৩ রা জানুয়ারি, ২০১৯ রাত ৮:২৫

আর্কিওপটেরিক্স বলেছেন: 2 step verification আবারো আনলে ব্লগারদের নিরাপত্তা থাকবে না....
পাশাপাশি দেশ বিদেশের নাম্বারের ব্যাপারও আছে....
সামুর বাজেটের দিকেও দেখতে হবে....

০৩ রা জানুয়ারি, ২০১৯ রাত ৮:৩৮

বিপ্লব০০৭ বলেছেন: সামুর বাজেট আর ব্লগারদের নিরাপত্তা- এই দু'টা ফ্যাক্টর ২-স্টেপ ভেরিফিকেশনের ক্ষেত্রে বাঁধা। ২-স্টেপ ভেরিফিকেশন আমার কাছেও উচ্চাভিলাষী মনে হয়েছে সামুর বাজেটের ব্যাপারটা মাথায় রেখে। সব মিলিয়ে ২-স্টেপ ভেরিফিকেশন আমার কাছে অবশ্য প্রয়োজনীয় মনে হয়নি। আপনিও যেমনটা বলছেন... স্রেফ ভবিষ্যতের জন্য ব্যাপারটা আপাতত উহ্য রাখা যায়।

(অ.ট. সামুর অ্যাপের কি অবস্থা? আমি অ্যাপটা নামিয়ে ছিলাম, পরে খুলে দেখি ইউনিকোড বাংলা শো'ই করে না। বিরক্ত হয়ে শেষে আনইনস্টল করে দিয়েছি।)

৬| ০৩ রা জানুয়ারি, ২০১৯ রাত ৯:৫৪

আর্কিওপটেরিক্স বলেছেন: সামুর অ্যাপের আপডেট এসেছে....
ফন্টের সমস্যা ডিভাইস ভেদে হয়......
কোনোটাতে আছে আবার কোনোটাতে নেই....

আবারো ট্রাই করতে পারেন.....

০৩ রা জানুয়ারি, ২০১৯ রাত ১০:০১

বিপ্লব০০৭ বলেছেন: আপনার সামু ভাবনা নিয়ে তিনটা পোস্টই পড়লাম। এই পোস্টে যা বলা হয়েছে সবগুলোই প্রায় আপনার পোস্টেও এসেছে, বরং আপনার পোস্ট এই পোস্টের তুলনায় অনেক সমৃদ্ধ।

ট্রাই করে দেখছি...

৭| ০৩ রা জানুয়ারি, ২০১৯ রাত ১০:০৯

আর্কিওপটেরিক্স বলেছেন: আমার পোস্টগুলোতে কমেন্ট করার দাওয়াত রইলো.....

০৩ রা জানুয়ারি, ২০১৯ রাত ১০:১৪

বিপ্লব০০৭ বলেছেন: আপনার দাওয়াত কবুলের চেষ্টা থাকবে...আমার সমস্যা হল হাতে সময় খুব কম। তেল ফুরিয়ে যাওয়ার আগেই অনেক থিওরিটিক্যাল বিষয় নিয়ে পড়াশোনা শেষ করে রাখতে হবে। :#)

৮| ১৬ ই জানুয়ারি, ২০১৯ দুপুর ২:১২

মোঃ মাইদুল সরকার বলেছেন:
এগুলোর আশু সমাধান হওয়া প্রয়োজন।

০১ লা ফেব্রুয়ারি, ২০১৯ রাত ১০:৫৬

বিপ্লব০০৭ বলেছেন: ব্লগাররা সবাই মিলে জোরদার দাবি জানালে আশু সমাধান হতে পারে।

৯| ০১ লা ফেব্রুয়ারি, ২০১৯ রাত ১১:০৪

মাহের ইসলাম বলেছেন: অনেকগুলো বাস্তব সমস্যা সামনে তুলে এনেছেন, ধন্যবাদ।

আমি যাদেরকে অনুসরণ করছি, তাদেরকে দেখতে পাইনা, শুধু কতজনকে অনুসরণ করছি, সেটা দেখা যায়।
এটার কোন পরিবর্তন করা যাবে?

১০| ০১ লা ফেব্রুয়ারি, ২০১৯ রাত ১১:২৫

বিপ্লব০০৭ বলেছেন: সবই সম্ভব। এজন্য বাজেট পাস হওয়া দরকার। সবাই মিলে সামুকে ফান্ডিং করেন।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.