নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমি ইলুসন! কোন লেখা শেয়ার করলে দয়া করে আমার আইডি উল্লেখপূর্বক শেয়ার করবেন।

ইলুসন

Sometimes people dont want to hear the truth because they dont want their illusions destroyed. Friedrich Nietzsche

ইলুসন › বিস্তারিত পোস্টঃ

গাছ লাগানোর কথা বলা সহজ, তাই সবাই শুধু সেটাই বলে!

২৬ শে এপ্রিল, ২০২৪ রাত ৩:২৯

'কার্বন নি:সরণ', 'গ্লোবাল ওয়ার্মিং' বা 'বৈশ্বিক উষ্ণতা', 'ওজন স্তর', 'কপ২৮', 'কিয়োটো প্রটোকল' শব্দগুলোর সাথে কি আমরা পরিচিত? গত কয়েক বছরে এত বেশিবার শব্দগুলো উচ্চারিত হয়েছে যে সবার জানা উচিত এ সম্পর্কে। কেউ না জানলে গুগল করে নিবেন। এখন যে গরম পড়ছে সেটা এক ধরণের প্রাকৃতিক দুর্যোগ। শুধু গাছ লাগিয়ে এটার সমাধান হবে না। আমাদের সবাইকে কার্বন নি:সরণ কমাতে হবে, সচেতন হতে হবে। বিভিন্ন শিল্প কারখানার মালিককে বাধ্য করতে হবে আধুনিক প্রযুক্তি ব্যবহার করে কার্বন নি:সরণ কমিয়ে আনতে। শিল্প কারখানাগুলো শহর থেকে দূরে সরিয়ে নিতে হবে। ফিটনেস বিহীন গাড়িগুলো যে কালো ধোঁয়া নি:সরণ করে, তাদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে হবে। জীবাশ্ম জ্বালানীর ব্যবহার কমাতে সৌরশক্তির ব্যবহার বাড়াতে হবে ও নবায়নযোগ্য পদ্ধতিতে বিদ্যুত উৎপাদন করতে হবে। বিল গেটস এসব নিয়ে অনেক বছর ধরে কাজ করছেন। যারা তার ব্লগ নিয়মিত পড়েন তারা জানেন যে বিল গেটসের টার্গেট কার্বন নি:সরণ শুধু 'কমানো' না, সেটাকে 'শূন্যে'র কোটায় নিয়ে আসা! শুনতে অবাস্তব মনে হলেও সেটা আসলেই সম্ভব। এ সম্পর্কে একটি বইও লিখেছেন বিল গেটস, নাম 'How to avoid a climate disaster.'

মন্তব্য ৫ টি রেটিং +১/-০

মন্তব্য (৫) মন্তব্য লিখুন

১| ২৬ শে এপ্রিল, ২০২৪ সকাল ৭:২১

অপলক বলেছেন: "এখন যে গরম টা পড়েছে সেটা এক ধরনেল প্রাকৃতিক দুর্যোগ। শুধু গাছ লাগিয়ে এটা সমাধান হবে না।"
সব সমাধানের দরকার নেই। পরিবেশ বাঁচাতে অংশিদার হোন। গাছ লাগান। আপনার বয়স যত, ততটা কি গাছের চারা লাগিয়েছেন? আপনার ঘরে যত কাঠের ফার্নিচার, তার বিপরীতে গাছ লাগিয়েছেন, চারা থেকে বৃক্ষ বানিয়েছেন?

বিলগেটসের মত লোকেরা ব্যবসায়ী। তারা বই বের করবে, টেকনোলজি বিক্রি করবে। আপনি যে বিদ্যুৎ পুড়িয়ে লেখাটা লিখেছেন, আমার মত যারা দেখছে, লিখছে, সার্ভারে সব লোড করে রাখছে, একবার ভাবুন আপনি-আমি কতটা কার্বন নির্সরন করেছি বা করছি। জ্বালানি পুড়িয়েই তো বিদ্যুৎ হচ্ছে। তাই না? কার্বন নির্সরন হচ্ছে।

আমার গোদের ফোরার চিকিৎসা আমাকেই চিকিৎসা নিতে হবে। বিলগেটস ফোরা কাটতে আসবে না। সব অজুহাত পেছনে ফেলে চলেন, গাছ লাগাই।

২| ২৬ শে এপ্রিল, ২০২৪ সকাল ৭:৫৭

আরেফিন৩৩৬ বলেছেন: ড. মোহাম্মদ ইউনূসের থ্রী জিরো প্রজেক্টও তেমন। জিরো কার্বন, জিরো আনআপ্লয়মেন্ট জিরো এবং জিরো ওয়েলথ সেন্ট্রালাইজেশন।

৩| ২৬ শে এপ্রিল, ২০২৪ সকাল ৭:৫৯

নাহল তরকারি বলেছেন: সবাই গাছ লাগানোর কথা বলে। আমি বীচি থেকে গাছ হয়াইয়ে দেখাইছি।

৪| ২৬ শে এপ্রিল, ২০২৪ সকাল ১০:২৭

অধীতি বলেছেন: ফলদ ও ঔষধি বৃক্ষের সাথে কার্বন শোষণকারী গাছ রোপন করা উচিত।

৫| ২৮ শে এপ্রিল, ২০২৪ রাত ৯:২৫

Rumihasan বলেছেন: বৃক্ষ রোপনের নামে লাখ লাখ গাছ লাগানো হয়, সেই গাছগুলো কি হাল, সেটা জরিপ করা উচিত ? নাকি গাছ লাগানোর নামে শুধু প্রচার/ব্যবসায়ী করা হয়...

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.