নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমি এম. বোরহান উদ্দিন রতন, জন্ম : বাংলাদেশের ফেনী জেলায় দাগনভুঁইয়া উপজেলায়, পেশায় একজন প্রফেশনাল আইটি স্পেশালিস্ট গ্রাফিক্স ডিজাইনার ও চিত্রশিল্পী । সেই সাথে সামাজিক, ক্রীড়া ও রাজনৈতিক সংগঠনের সাথে যুক্ত আছি ।

এম. বোরহান উদ্দিন রতন

মানুষ হয়ে ওঠাই বড় চ্যালেঞ্জ

এম. বোরহান উদ্দিন রতন › বিস্তারিত পোস্টঃ

ক্রাইস্টচার্চ ট্যাজেডির উগ্রবাদী সন্ত্রাসীকে জীবিত গ্রেফতার করতে সক্ষম নিউজিল্যান্ড পুলিশ, কিন্তু বাংলাদেশে এই ধরণের ঘটনায় আইনশৃঙ্খলাবাহিনী প্রথমেই গুলি করে হামলাকারীকে নিহত করা প্রসঙ্গে

১৭ ই মার্চ, ২০১৯ রাত ৮:৪৩

গতশুক্রবার নিউজিল্যান্ডের স্থানীয় সময় বেলা দেড়টার দিকে প্রথমে ক্রাইস্টচার্চের আল নুর মসজিদ ও পরে লিনউড মসজিদে জুমার নামাজ আদায়রত মুসল্লিদের ওপর হামলা চালান ব্রেনটন হ্যারিসন টারান্ট নামের এক অস্ট্রেলীয় শ্বেতাঙ্গ উগ্রপন্থী যুবক।

নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চে মসজিদে রক্তক্ষয়ী হামলার আগে হামলাকারী ব্রেনটন হ্যারিসন টারান্ট দেশটির প্রধানমন্ত্রী জেসিন্ডা আরডেনের কার্যালয়ে ইশতেহার (মেনিফেস্টো) পাঠিয়েছিলেন। সেখানে ব্রেনটন টারান্টের শুক্রবারের হামলার কারণের ব্যাখ্যা ছিল। একই মেনিফেস্টো পাঠানো হয়েছে নিউজিল্যান্ডের কয়েকজন প্রভাবশালী রাজনীতিবিদ এবং দেশি-বিদেশি গণমাধ্যমের কাছেও।

আল নুর মসজিদে স্বয়ংক্রিয় রাইফেল নিয়ে হামলা চালানোর ঘটনাটি ফেসবুকে লাইভস্ট্রিম করেন হামলাকারী ব্রেনটন হ্যারিসন টারান্ট। ওই মসজিদে নামাজ আদায়ের জন্য যাচ্ছিলেন নিউজিল্যান্ড সফরে থাকা বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের সদস্যরা। তাঁরা অল্পের জন্য প্রাণে রক্ষা পান। আল নুর মসজিদে আনুমানিক ৩০০ এবং লিনউড মসজিদে শ খানেক মুসল্লি নামাজ আদায় করছিলেন বলে জানা গেছে।

ক্রাইস্টচার্চ হাসপাতালের শল্য বিভাগের প্রধান গ্রেগ রবার্টসন আজ রোববার এক সংবাদ সম্মেলনে জানান, আহত ৩৪ জন এখনো ক্রাইস্টচার্চ হাসপাতালে চিকিৎসাধীন। এঁদের মধ্যে ১২ জন নিবিড় পরিচর্যা কেন্দ্রে আছেন।

এই রকম একটি ভয়াবহ হত্যাকান্ডের পরও নিউজিল্যান্ড পুলিশ পুরো শহরকে নিরাপত্তার চাদরে ঢেকে ফেলেছে, মহূর্তেই এবং হামলাকারী উগ্রবাদী ২৮ বছর বয়সী ব্রেনটন হ্যারিসন টারান্টকে জীবিত গ্রেফতার করতে সক্ষম হয়। গ্রেফতারের পর সেই সন্ত্রাসীকে আদালতে হাজির করে রিমান্ড আবেদন মঞ্জুর করেছে আদালাত, এতে করে এই সন্ত্রাসীর পিছনের শক্তি বা এদের পৃষ্ঠপোষকদের খুঁজে বের করা যাবে, আর বাংলাদেশে সামান্য খেলনা পিস্তলওয়ালা যুবককে জীবিত গ্রেফতার করতে পারে না, তাও দেশের সেনাবাহিনীর কমান্ডো টিম । আমরা এর আগেও দেখিছি সকল সন্দেহবাজন তরুণদের জঙ্গি আখ্যা দিয়ে একের পর হত্যা করেছে দেশের আইনশৃঙ্খলাবাহিনী এতে করে সাধারণ মানুষের মধ্যে একটি সংশয় থেকে আসলে তারা অপরাধি কিনা, বা তাদের মূল নেটওয়ার্ক কোথায় এসব আসলে আমরা বের করতে পারিনি। বের করতে হলে অবশ্যই সকল অপরাধীকে আদালত পর্যন্ত নিতে হবে ।

মন্তব্য ১৩ টি রেটিং +১/-০

মন্তব্য (১৩) মন্তব্য লিখুন

১| ১৭ ই মার্চ, ২০১৯ রাত ৯:২৩

ঢাবিয়ান বলেছেন: ক্রুস ফায়ার এই দেশের স্বীকৃত বিচার ব্যবস্থায় পরিনত হয়েছে যেহেতু আদালতে বিচার আচার বলে কোন কিছুর অস্তিত্ব নাই।

১৮ ই মার্চ, ২০১৯ বিকাল ৪:১৭

এম. বোরহান উদ্দিন রতন বলেছেন: একদম ঠিক বলেছেন , বিচার বিভাগের কোন স্বাধীনতা নেই

২| ১৭ ই মার্চ, ২০১৯ রাত ৯:২৯

আকতার আর হোসাইন বলেছেন: ভালো একটি পয়েন্ট নিয়ে লিখেছেন....

আসকে এদেশে বিরোধী দলের লোকদের হত্যা করা হয়।

১৮ ই মার্চ, ২০১৯ বিকাল ৪:১৮

এম. বোরহান উদ্দিন রতন বলেছেন: জ্বি, বাংলাদেশ সরকার সুবিধা নিতে কৃত্রিম জঙ্গী সৃষ্টি করে

৩| ১৭ ই মার্চ, ২০১৯ রাত ১১:০৪

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: "কিন্তু বাংলাদেশে এই ধরণের ঘটনায় আইনশৃঙ্খলাবাহিনী প্রথমেই গুলি করে।" প্রথমেই গুলি করেছে কিনা এটা তো আমরা জানি না, এর কোনো ফুটেজও নাই, কোনো লাইভ ব্রডকাস্টও করা হয় নাই। কোন পরিস্থিতিতে টেররিস্টকে গুলি করা হবে সেটা একটা ট্রেনিঙ্গের বিষয়, যা আমাদের সাধারণের জানার বাইরে। র‍্যাব কীভাবে শায়খ আব্দুর রহমান আর তার জঙ্গিদের ধরেছিল তা লাইভ দেখানো হয়েছিল পুরোটাই। সেখানকার পরিস্থিতি বিশ্লেষণ করুন। শুরুতেই ২ জন পুলিশ অফিসার মারা যান। রাতভর প্রস্তুতি শেষে সকালে অপারেশন হয়। সিলেটের অপারেশন দেখুন। সুতরাং, ঘটনাস্থল কী ডিমান্ড করছে, সেটা বিশ্লেষণ করেই অপারেশন পরিচালনা করা হয়; আমরা দূরে থেকে শুধু ক্রিটিসাইজই করতে পারি।

যাক, নিউজিল্যান্ডে ব্রেন্টনকে জীবিত উদ্ধার করা হয়েছে। বাকি ৩জনকে কীভাবে উদ্ধার করা হয়েছে? ওরা কি মারগুঁতা কিছু খেয়েছে, এটা জানতে পারলে একটা লিংক দিবেন প্লিজ।

৪| ১৭ ই মার্চ, ২০১৯ রাত ১১:০৭

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: ২ নম্বর লিংকটা হলি আর্টিজানের

৫| ১৮ ই মার্চ, ২০১৯ ভোর ৪:১৮

বিষন্ন পথিক বলেছেন: আপনার জনপ্রিয়তায় তো সাংঘাতিক ধ্বস নামসে দেখা যায়, কর্সেন কি? সাত আট হাজার বার পঠিত পোষ্টের ঐতিহাসিক ব্লগারের পোষ্ট এখন একশ পার হতে পারলোনা, আপসুস!

৬| ১৮ ই মার্চ, ২০১৯ সকাল ৭:১৭

চাঁদগাজী বলেছেন:


আপনার জীবনযাত্রা, আচার ব্যবহার কি নিউজিল্যান্ড'এর লোকদের মতো? শুধু আমাদের পুলিশের লোকেরা কিভাবে নিউজিল্যান্ড'এর পুলিশদের মতো হবে? ফরমালীনযুক্ত খাবার খাচ্ছেন, মনে হয়!

৭| ১৮ ই মার্চ, ২০১৯ সকাল ৭:৩৩

রাজীব নুর বলেছেন: ওদের নিয়ম আর আমাদের নিয়ম এক না।

৮| ১৮ ই মার্চ, ২০১৯ সকাল ৭:৫০

রাজীব নুর বলেছেন: অ্যাঅ্যাঅ্যাঅ্যা

৯| ১৮ ই মার্চ, ২০১৯ বিকাল ৩:৫২

মাহমুদুর রহমান বলেছেন: খুব ভালো একটি বিশয় নিয়ে আলোচনা করেছেন।

১৮ ই মার্চ, ২০১৯ বিকাল ৪:৪৫

এম. বোরহান উদ্দিন রতন বলেছেন: ধন্যবাদ একাত্মা প্রকাশের জন্য

১০| ১৮ ই মার্চ, ২০১৯ রাত ১০:৪৯

ফেরদাউস আল আমিন বলেছেন: অামাদের দেশে প্রশ্ন অনেক, উত্তর হবে না, কারন সরকার জবাব দেয়া প্রয়োজন মনে করেন না

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.