নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

বুনোগান

বুনোগান › বিস্তারিত পোস্টঃ

বৃষ্টি ভাবনা

২৮ শে সেপ্টেম্বর, ২০২১ সকাল ৮:২৬

..........................ছবিঃ সংগ্রহ
পোস্ট ঘরে ফেসবুক লিখে রেখেছে, "আপনি কি ভাবছেন?" ফেসবুক কিভাবে বুঝল যে আমি কিছু ভাবছি? রাত থেকেই টিপ টিপ বৃষ্টি। ভোরে উঠে দেখি বাড়ির উঠনের ছোট চৌবাচ্চা জলে টই টুম্বোর। পাশে কচু গাছের পাতায় রুপালী বৃষ্টির দানাগুলো জমে জমে বড় হচ্ছে আবার টুপ করে নীচে গড়িয়ে পড়ছে। হঠাত ঝম ঝমিয়ে বৃষ্টি নামায় আর লোভ সামলাতে পারলাম না। নেমে পড়লাম খোলা ডেকে। রাতের পাহাড়ি জলের সমস্ত অবসাদ মাথা থেকে শরীর গড়িয়ে নীচে নেমে গেল। বৃষ্টির নেশা ধরা শব্দের সাথে মিউজিক বক্সের ভোরের সুর মিলে মিশে একাকার।
এখন পিসির সামনে বসে আছি। চোখ কিন্তু খোলা উঠোনের বৃষ্টির দিকে তাকিয়েই আছে। সময় গড়িয়ে প্রায় দুপুর ছুঁই ছুঁই। তারপরেও আলো আঁধার ভোরের কোলেই রয়ে গেছে। এমন স্বর্গীয় দৃশ্য, আলো-আঁধার, শব্দ-সুর পৃথিবীর বাইরে থাকতেই পারে না। আমার চোখের সামনে ভেসে উঠলো পৃথিবীর কোনায় কোনায় প্রকৃতির বৈচিত্র্যময় অপার সৌন্দর্য। এর রূপ রঙ রস গন্ধ। আমি যেন নির্ভেজাল প্রকৃতির মাঝে হাড়িয়ে গেলাম। মনে হল আমি যেন ককেশাসের তুষার ঝোড়ো রাস্তায় ম্যাক্সীম গোর্কির ঘোড়ায় টানা ডাক গাড়িতে চড়ে অজানার পথে চলছি। সুদূরে কাঠের তৈরি সরাইখানার চিমনি দিয়ে ধোঁয়া বেরুচ্ছে। আবার দেখছি সাইবেরিয়ার গভীর জঙ্গলে তাইপের নিঃসঙ্গ শিকারি তার পেতে রাখা ফাঁদগুলো একে একে পরখ করে দেখছে। 'দি ট্র্যাপ' এর নায়ক এখনো যেন খরস্রোতা পাহাড়ি নদীতে তার ছোট্ট ডিঙ্গি নৌকাটি অদ্ভুত দক্ষতায় বড় বড় পাথর বাঁচিয়ে ভাটিতে নেমে যাচ্ছে। আমি যেন মঙ্গোলিয়ান যাযাবরদের তাঁবুতে বসে আছি। জ্বলন্ত উনুনে চর্বিযুক্ত মাংস সিদ্ধ হচ্ছে। ভাবনার ছবিগুলো পৃথিবীর এ প্রান্ত থেকে ও প্রান্তে ঘুরে ঘুরে ফেসবুকের খোলা পাতায় আটকে গেল। 'আপনি কি ভাবছেন?'
তাইতো আমি কি ভাবছি? বৃষ্টির মোহ-ছন্নতায় আবিষ্ট হয়ে আমি যা ভাবছি তা কেবল আয়েশি লোকেরাই ভাবতে পারে। নিজেকে কেমন স্বার্থপরের মত মনে হল। আমার এই আয়েশি জীবন তো অন্যের কষ্টের বিনিময়ে পাওয়া। বেশি দূর যাওয়ার দরকার নেই। আমি যখন প্রকৃতির সুধা পান করছি তখন আমার সঙ্গিনী রসুই ঘরে ব্যস্ত। পুরুষের অবসর নারীর অবদানের ফল। আরও কিছুদূর না হয় নাই গেলাম। আমার উঠোনের বৃষ্টিতে আমি আচ্ছন্ন। অথচ ঢাকার রাস্তা, অলি গলি, আবাসন জলে থই থই করছে। কাজে যাওয়া মানুষের বিড়ম্বনা পৌঁছেছে চরম অবস্থায়। ভাবনাগুলো সুখকর অবস্থা থেকে বিষণ্ণতার দুয়ারে গিয়ে পৌঁছল। প্রকৃতির অপার বিস্ময়কর সৌন্দর্য আজ মানুষের হাতে নষ্ট হতে চলেছে। মানুষ ছুটছে কৃত্রিমতার পথে। প্রকৃতির ভারসাম্যের বিনিময়ে তারা গড়ে তুলছে ভোগবাদী সমাজ। যা কিছু তার প্রয়োজন নেই পণ্য ব্যবস্থার প্রলোভনে তার সবকিছুই জমা হচ্ছে তার ঘরে। পাহাড় কেটে, নদী ভরাট করে, বনাঞ্চল উজাড় করে, সমতল ভূমি উন্মুক্ত করে, কয়লা তেল পুড়িয়ে, একের পর এক বন্য প্রাণী নিশ্চিহ্ন করে দিয়ে, বিষাক্ত বর্জ্য রাসায়নিক পদার্থ ছড়িয়ে গড়ে তুলছে নগর সভ্যতা। খোলা আকাশও আজ আমাদের নাগালের বাইরে।
আমি স্বার্থপরের মত আমার বাড়ীর চারিপাশে উঁচু প্রাচীর তুলে বাইরের কলুষিত থেকে বাঁচতে চাইছি। ছোট পরিসরে গড়ে তুলতে চাইছি আপন পৃথিবী।

মন্তব্য ৭ টি রেটিং +১/-০

মন্তব্য (৭) মন্তব্য লিখুন

১| ২৮ শে সেপ্টেম্বর, ২০২১ সকাল ৯:৩৮

মহাজাগতিক চিন্তা বলেছেন: বিস্তৃত পৃথিবী ‍নিয়ে সবাই ভাবলে তা’ পৃথিবীর জন্য আরো বেশী মঙ্গলময় হত।

২| ২৮ শে সেপ্টেম্বর, ২০২১ সকাল ১০:৪৬

আহমেদ জী এস বলেছেন: বুনোগান,





ফেসবুক যতোই লিখুক - "আপনি কি ভাবছেন ?" কিন্তু কেউই আজকাল নিজেকে ছাড়া পৃথিবীর আর কিছু নিয়েই ভাবেনা।
এর মাঝেই ব্যতিক্রমীয় ভাবে আপনার ভাবনাগুলো পড়ে ভালো লাগলো। এবং নষ্টালজিক হতে হলো ।

পৃথিবীতে যতোদিন অন্তত একজনও প্রথাবিরোধী মানুষ থাকবে, ততো দিন পৃথিবী মানুষের।

৩| ২৮ শে সেপ্টেম্বর, ২০২১ সকাল ১১:১২

রানার ব্লগ বলেছেন: জ ভোর রাতে বেশ একটা জমজমাট বৃষ্টি হলো, আমাদের যাদের শিতাতাপ নিয়ন্ত্রনের যন্ত্র নাই তাদের জন্য বৃষ্টী টা এক ধরনের আশির্বাদ হিসেবে আসে, ঘুমটা বেশ জমিয়ে দেয়া গেলো।

৪| ২৮ শে সেপ্টেম্বর, ২০২১ সকাল ১১:২৯

জুল ভার্ন বলেছেন: ছবি আর লেখা মিলিয়ে দারুন এক পোষ্ট।
অনেক ভাল লেগেছে।

৫| ২৮ শে সেপ্টেম্বর, ২০২১ সকাল ১১:৩৩

মনিরা সুলতানা বলেছেন: কাল রাত থেকেই থেকে থেকে জানান দিচ্ছিল সকালের বর্ষণ, যতখানি ঘোরলাগা হাওয়ার ঘ্রাণ ঠিক ততটুকুই নিয়ে আসে কর্ম ব্যস্ত দিনের তালিকা। ফেসবুকের প্রশ্নের উত্তরে দেয়া আপনার ভাবনায় ভালোলাগা।

৬| ২৮ শে সেপ্টেম্বর, ২০২১ দুপুর ১২:১৯

অধীতি বলেছেন: পোস্টের লেখাটা দুবার এসেছে। সম্পাদন করে নিবেন। অনুভুতি প্রকাশে শব্দ চয়নটা বৃষ্টির মোহ ধরিয়ে দিয়েছে। খুব সুন্দর লেখা। ম্যাক্সিম গোর্কি আমার প্রিয়তম লেখক।

২৮ শে সেপ্টেম্বর, ২০২১ দুপুর ১২:৪৭

বুনোগান বলেছেন: ধরিয়ে দেবার জন্য ধন্যবাদ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.