নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সম্পদহীনদের জন্য শিক্ষাই সম্পদ

চাঁদগাজী

শিক্ষা, টেকনোলোজী, সামাজিক অর্থনীতি ও রাজনীতি জাতিকে এগিয়ে নেবে।

চাঁদগাজী › বিস্তারিত পোস্টঃ

খেলাকে কেন্দ্র করে অকারণে 'ভারত বিরোধী' মনোভাব বাড়ছে?

২০ শে মার্চ, ২০১৫ রাত ১১:৫৩

আমাদের ক্রিকেট দল দক্ষতার সাথে খেলে, আমাদের দেশকে কোয়ার্টার ফাইনালে নিয়েছে; এটা খেলার দিক থেকে একটা মাইল ফলক; জাতির আনন্দ, উত্তেজনা, উৎসাহ, আশা সবকিছু সেটাকে প্রকাশ করেছে; খুবই আশা ছিল যে, আমরা কোয়ার্টার ফাইনালে জয়ী হই; কিন্তু তা ঘটেনি; আমরা আশাহত হয়েছি; কিন্তু আমরা কিছুই হারাইনি।

আম্পায়ারদের ভুলে হোক, বা খারাপ মনোভাবের জন্য হোক, খেলায় ২ টা সিদ্ধান্ত আমাদের বিপক্ষে গিয়েছে; আমাদের মন খারাপ হয়েছে; কিন্তু ভারতের মানুষ বা ক্রিকেটদল আমাদের মন খারাপের কারণ নয়।

খেলায় সবাই জয়ী হতে চায়, আমরা ছেয়েছি, ভারতের লোকেরাও চেয়েছে; ভারত জয়ী হয়েছে; তারা খুশী, আমরা সাময়িকভাবে মনোব্যথা পেয়েছি; এটা খুবই স্বাভাবিক।
ফেইসবুক ও ব্লগে অনেকেই ভারতকে দোষারূপ করছেন, খারাপ কথা বলছেন; মন খারাপ হলে এটা সেটা মুখে এসে যায়; কিন্তু সেটাকে সীমার মাঝে রাখা দরকার। আজকাল অনলাইনে মনোভাব প্রকাশ করায়, অনেককিছু সহজেই সবার ছোখে পড়ছে।
আমরা চাইনা যে, খেলাকে কেন্দ্র করে আমরা পরস্পরকে খারাপ চোখে দেখি; কারণ, এমন কি যদি কেহ কৌশল খাটায়ে খেলার গতি বদলায়, তাতে কিন্তু কোন জাতি যুক্ত নয়।
খেলাকে কেন্দ্র করে পুরো জাতিকে অকারণ দোষারূপ করে অনলাইনে লেখা ইত্যাদি গ্রহনযোগ্য নয়।

মন্তব্য ২২ টি রেটিং +১/-০

মন্তব্য (২২) মন্তব্য লিখুন

১| ২১ শে মার্চ, ২০১৫ রাত ১২:১৪

নবাব চৌধুরী বলেছেন: হ্যাঁ ঠিক বলেছেন তবে এটাওতো ঠিক ওরা আমাদের প্রতিনিয়তই হেয় করে দেখে,যেমন মওকা মওকা বিজ্ঞাপন চিত্রটা।তাছাড়া এই ম্যাচটার পর ওরাতো বীরদর্পনে বলেনি এসে যে এরকম বিতর্কিত জয় আমরা চাইনি।

২১ শে মার্চ, ২০১৫ রাত ১২:২৫

চাঁদগাজী বলেছেন:


আমার মনে হয়, ২/১টি বিতর্কিত সিদ্ধান্তের জন্য জয়ী দল চাইলেও খেলা আবার হওয়ার কথা নয়।

মওকা ইত্যাদি আমি দেখিনা, আসলে ভারতের কোন কিছুই আমি দেখতে চাই না; মওকা পওকা নিশ্চয় ভারতীয় জাতির মনোভাব নয়; হয়তো কিছু ইডিয়টের প্রয়াস মাত্র।

২| ২১ শে মার্চ, ২০১৫ রাত ১২:২৮

নবাব চৌধুরী বলেছেন: আপনি কী এটা বলতে চাচ্ছেন ওরা জাতি হিসেবে আমাদের জন্য ভালো?

২১ শে মার্চ, ২০১৫ রাত ১২:৪০

চাঁদগাজী বলেছেন:


আমি আমাদের প্রতিবেশী হিসেবে, বার্মা ও ভারতেক তুলনা করে বলতে পারি, ভারতই আমাদের জন্য ভালো।

জাপান, নরওয়ে দেশগুলো ভালো; কিন্তু ওরা আমাদের প্রতিবেশী নয়।

পাকিস্তান বা ইরান যদি আমাদের প্রতিবেশী হতো, তা'হলে ভয়ানক অস্হা হতো।

৩| ২১ শে মার্চ, ২০১৫ রাত ১:১০

সচেতনহ্যাপী বলেছেন: খেলাধুলায় এমন ভুল-ভাল হয়েই থাকে।। আর হচ্ছেও অহরহ।। তাই বলে পুরো জাতিকে দোষারোপ করার কারন দেখি না।। আমার ফ্লাটেই পাশের রূমে ভারতীয়দের সাবলেট দিয়েছি।।ওরা কিন্তু ম্যাচের পর একটি কথাও উল্লেখ করে নি।।

২১ শে মার্চ, ২০১৫ রাত ১:৪৩

চাঁদগাজী বলেছেন:


ভারতীয়রা খেলাকে খেলা হিসেবে নিচ্ছ; আমরা একটু বেশী ইমোশানেল হয়ে গেছি।

যাক, কিছু লোক এমনিতেই ভারতের প্রতি নাখোশ, এখন খেলাকে নিয়ে তারা অনেকেই অনলাইনে অনেক কিছু বলছে, যা সহজেই ভারতীয়দের চোখেও পড়বে।
খেলা নিয়ে অপ্রয়োজনীয় মন্তব্য কাম্য নয়।

৪| ২১ শে মার্চ, ২০১৫ রাত ১:১৬

উল্টা দূরবীন বলেছেন: আপনার কি একবারও মনে হয়নি এগুলো ভুল ছিলোনা। এগুলো আগের পরিকল্পনা এবং সব কিছুই সেটিং করা ছিলো। নিশ্চই আপনি ক্রিকেট খেলা দেখেন। যদি সবসময় মাঠে উপস্থিত হয়ে দেখেন তাহলে আপনার জানার কথা না, কিন্তু যদি টিভিতে দেখেন তাহলে অবশ্যই জানবেন, মাঠে কোন ডিসিশানের ব্যাপারে কনফিউশান থাকলে টিভি আম্পায়ার কল করা হয় এবং টিভি আম্পায়াররা মেক্সিমাম সময়ই ব্যাপারগুলা প্রায় নিখুঁত ভাবে পরোখ করেন। রোহিত শর্মার আউট আন্ধার ভাই কানা হইলেও বলতো ওইটা নো বল ছিলোনা। রায়নার এলবির ক্ষেত্রে তড়িঘড়ি করে সিদ্ধান্ত, মাহমুদুল্লার ক্ষেত্রেও তাই। নিশ্চই খেয়াল করেছেন ব্যাপারগুলা। আপনি হলফ করেই বলতে পারেন না, এগুলা শুধুই আম্পায়ারের ভুল সিদ্ধান্ত। ভারত আইসিসি নিয়ন্ত্রন করে। এবারের বিশ্বকাপের বড় দুই স্পন্সর ভারতের। ভারত যদি বাদ হয়ে যায় তবে আইসিসির ব্যাবসার কি হবে?
ভারত রক্ষায় শুধু আম্পায়ার নয়, খোদ আইসিসির ইন্ধন আছে। ভারতের নিয়ন্ত্রিত আইসিসি ভারত রক্ষায় সব কিছুই করবে। সব কিছু একই লাইনে আছে। মিলিয়ে নিবেন।

২১ শে মার্চ, ২০১৫ রাত ২:০০

চাঁদগাজী বলেছেন:





আপনি যেভাবে বলছেন, মনে হয় এগুলো পরিকল্পপিত; হতেও পারে। তবে, এ এই কয়টা সিদ্ধান্ত কি পুরো রেজাল্ট বদলায়ে দিয়েছে?

যাক, খেলাকে নিয়ে পুরো ভারত ষড়যন্ত্র করেনি; ফলে, আমাদের বুঝা দরকার যে, অনলাইনে আমরা যেন অধিক কিছু না বলে ফেলি।

৫| ২১ শে মার্চ, ২০১৫ রাত ১:৩৩

রামন বলেছেন:
ক্রিকেট নিয়ে রাজনীতি করা মোটেও কাম্য নয়৷ তাছাড়া ক্রিকেট এমন একটি খেলা যে খেলায় টেস্টটোস্টরন বৃদ্ধিপায় না বা কোলেস্টেরল কমে না৷ খেলাটি ব্রিটিশদের সৃষ্টি, এখন চতুর বৃটিশ ব্যাট বল অন্যদের হাতে ধরিয়ে নিজেরা ক্রমশ কেটে পরছে। .

২১ শে মার্চ, ২০১৫ রাত ২:০৩

চাঁদগাজী বলেছেন:



শহরগুলোতে মাঠের অভাব, ছেলেদের স্বাস্হের অভাব ক্রিকেটকে সামনে নিয়ে এসেছে।



৬| ২১ শে মার্চ, ২০১৫ রাত ২:২৫

মতিউর রহমান মিঠু বলেছেন: ভাই চাঁদগাজী, আপনি কি চাঁদে বাস করেন নাকি? আর খেলায় ২/১ টা ভুল সিদ্ধান্ত নয় বরং ৪ টা নিশ্চিত ভুল আমাদের বিপক্ষে আম্পায়ারগন দিয়েছেন। ৪টা ভুল সিদ্ধান্ত যেকোন দলের কোমর ভেঙে দেয়ার জন্য যথেষ্ট যা টিম বাংলাদেশের বেলায় ঘটেছে।
আপনি রাজনৈতিক পোষ্টগুলো যেমন অন্ধভাবে লিখেন আজ ক্রিকেট নিয়ে লেখায় ঠিক তাই করলেন। এটা ঠিক নয় ভাইজান।

২১ শে মার্চ, ২০১৫ ভোর ৫:৩০

চাঁদগাজী বলেছেন:



আমি খেলা দেখিন, খেলার উপর পড়ে, চিত্রসহ ২টি অন্যায় সিদ্ধান্ত দেখেছিলাম। একটা সিদ্ধান্তও পুরো রেজাল্টবদলাতে পারে, তা ঠিক। কিন্তু খেলা শেষ হয়ে গেছে, এখন অফিসিয়াল প্রতিবাদ জানাতে হবে; আর সম্ভব হলে ক্রিকেটে আমাদের শক্তি বাড়াতে হবে।

৭| ২১ শে মার্চ, ২০১৫ রাত ২:৩০

নরাধম বলেছেন:
"আমি আমাদের প্রতিবেশী হিসেবে, বার্মা ও ভারতেক তুলনা করে বলতে পারি, ভারতই আমাদের জন্য ভালো।"

খেকখেক, লেন্জা বের হয়ে গেছে। দিল্লীর সেবাদাসগিরি না করলে ভাত জুটেনা। গত ৪০ বছরে ভারত আমাদের যত সর্বনাশ করেছে কোন প্রতিবেশীই সেটা করেনি অন্য কোথাও। একটা জতিকে পুরা নপুংসক বানিয়ে ছেড়েছে, আপনার এই কথায় সেটা আরো ভালভাবে প্রমান হল। ভারতের মত এত খারাপ প্রতিবেশী বিশ্বে কোথাও নেই। ভারতের প্রত্যেকটা প্রতিবেশিকে কেমনে সবসময় অনুন্নত রাখা যায় সেটাই ভারতের সবসময় চিন্তা। বাংলাদেশে সেটা করছে তারা ক্ষমতায় দালালদের বসিয়ে, বুদ্ধিজীবি খরিদ করে আর সাংস্কৃতিক আগ্রাসনের মাধ্যমে মানসিক দাস বানিয়ে।

উল্লেখ্য এসব জাস্ট পররাষ্ঠ্রনীতি তাদের, খেলার সাথে অত সম্পর্ক এসবের নাই। ভারতের মানুষ আমাদের মতই মানুষ, তাদের সাথে আমাদের কোন শত্রুতা নাই, পররাষ্ঠ্রনীতিতেই আমাদের আপত্তি। কিন্তু ভারতের সাম্রাজ্যবাদী আগ্রাসন নিয়ে সতর্ক থাকতে হবে, ভারতীয় দালালরা সেটা হোক সেটা চায়না। তার জাতিকে ঘুমের মধ্যে রাখতে চায়। বড় দুটা পার্টীই দিল্লীর সেবাদাস, আম্লিক বেশি বিম্পি একটু কম।

প্রতিবেশি হিসেবে ভারতের মত এত ভয়ংকর আরকেউ নেই, ইসরায়েল হয়ত কাছাকাছি আসবে।

২১ শে মার্চ, ২০১৫ ভোর ৫:২৪

চাঁদগাজী বলেছেন:


দেখছি, আমার লেন্জা বের হয়ে গেছে, কতক্ষণ লুকায়ে রাখা যায়?

বার্মার সাথে আমাদের ব্যবসা নেই বললেই চলে, সামান্য কাঠ আর ইয়াবা।

ভারতের সাথে সরাসরি ও চোরাকারবারী মিলে ৬/৭ বিলিয়ন ডলারের ব্যবসা। এই অসম ব্যবসার টাকার পরিমাণ কমাতে হলে স্বনির্ভর হতে হবে; ছোট ইন্জিন নিজেরা বানাতে হবে, দেশী কাপড় পরতে হবে, পেনসিডিল ও মাংস কম খেতে হবে, মসলার চাষ করতে হবে; চলেন, সেগুলোতে মন দিই।

৮| ২১ শে মার্চ, ২০১৫ ভোর ৪:০১

জাফরুল মবীন বলেছেন: যুক্তিযুক্ত কথা বলেছেন তবে সেটা ভারত-বাংলাদেশ উভয় দিক থেকেই হওয়া উচিৎ।

২১ শে মার্চ, ২০১৫ ভোর ৫:১৬

চাঁদগাজী বলেছেন:


সম্পর্ক দ্বিপক্ষীয়; তবে, আমাদের কন্ট্রোল আমাদের হাতে।

৯| ২১ শে মার্চ, ২০১৫ ভোর ৪:১৮

মিন্টুর নগর সংবাদ বলেছেন: দেখা যাক সামনে কি হয় । তবে এ উপলক্ষে ভারতের দালাল যারা বাংলাদেশে বসবাস করে তাদের দু একটি করে চর থাপর দিয়ে ছেড়ে দিলেও হতো । ধন্যবাদ আপনাকে এত সুন্দর একখান পোস্টের জন্য ।

২১ শে মার্চ, ২০১৫ ভোর ৫:১৪

চাঁদগাজী বলেছেন:


প্রাকৃতিকভাবে প্রতিবেশী ভারত, তাদের সাথে আমাদের ভালো সম্পর্ক থাকা দরকার; এবং সেটা ২ পক্ষ থেকে হতে হবে; ভারতের দিক ভারত দেখবে, আমরা দেখবো আমাদের দিক। আমাদের নিজেদের অর্থনৈতিক অবস্হান শক্ত হলে, ভারত আমাদের বুঝতে পারবে আরো ভালো।

১০| ২১ শে মার্চ, ২০১৫ ভোর ৪:৩০

নীল জানালা বলেছেন: ভুল আর অসদুদ্দেশ্য চরিতার্থকরনের মধ্যে তফাৎ আছে জনাব চানগাজি। তারপরেও ... পাছায় লাথি খাইলে যদি বাংগালীর হুঁশ হয় তো খারাপ কি? খেলাটা একটা উছিলামাত্র। এর মাধ্যমে ভারতীয়দের আমাদের প্রতি বৈরী মনোভাবটা বের হয়ে এসেছে। ভৌগলিক মানচিত্র এবং নৃতাত্বিক দিক ধরলে আমরাও ভারতীয়। রাজনৈতিক মানচিত্র অনুযায়ী অধুনা বাংলাদেশী, তৎপূর্বে পূর্ব-পাকিস্তানী এবং তৎপূর্বে অবিভক্ত ভারতের নাগরিক আমরা। কিন্তু আমাদের নৃতাত্বিক এবং ঐতিহাসিক পরিচয় মুছে গেছে বা মুছে দেওয়া হয়েছে। ইতিপূর্বে লর্ড কার্জনের আমলেও দুইখানা বাংলা একত্রে বংগ নামে পরিচিত ছিল। বৃটিশ বিরোধী আন্দোলনের তোড়জোড় এই বংগে শুরু হয় বিধায় চতুর ইংরেজরা পানিঘোলা করার নিমিত্তে বংগকে দুইভাগে বিভক্ত করে এবং পূর্বাংশকে আসামের সহিত জুড়িয়া দেয়। এতেও বংগের উপর আক্রোশ মিটে নাই। বংগ যেন পূর্বশক্তি ফিরে না পায় সে নিমিত্তে বৃটিশগন যখন ভারতবর্ষ হতে পাত্তারি গুটায় তখন "ডিভাইড এন্ড রুল" পুনঃপ্রয়োগের মাধ্যমে ভারতবর্ষকে ভারত আর পাকিস্তানে বিভক্ত করে এবং পূর্ব বংগ সহ ভারতের আরো কিছু প্রদেশের অংশবিশেষ বিযুক্ত করিয়া তথাকথিত পাকিস্তানের সহিত জুড়িয়া দেয়। শুরু হয় ঘৃনা আর হিংসার চাষাবাদ। মানুষ ভুলে যেতে থাকে পূর্ব ইতিহাস। সেই সূত্র ধরেই এই বাংলাদেশ আর ভারতের বিরোধ। বাংলাদেশের মানুষ ভারতের আধিপত্যে অস্থির আবার ভারতীয় পন্য না হৈলেও তাদের চলেনা। ঐদিকে ভারতিয়রা তাদের সন্তানদের শিখাইসে যে আমাদের স্বাধীনতা এইটা ওদের দান। আমাদের তিরিশ লক্ষ শহীদের রক্ত ওদের তেরদিনের উপস্থিতির তুলনায় নিতান্তই অবহেলার, বলার মত কিছুই না। এইসবের একটা প্রতিকার হওয়া দরকার। ভারতীয় পন্য, তা যত প্রয়োজনীয়ই হোকনা কেন, বর্জন করা একান্ত বান্ছনীয়। পরিবর্তে দেশী পন্যের ব্যাবহার বৃদ্ধি করতে হবে। বিক্রয় বাড়লে, মুনাফা হলে দেশী উৎপাদকরাও গুনগত মানের উৎকর্ষতা সাধনে সচেস্ট হবেন। ভারতীয় টিভি চ্যানেলগুলির সরকারী পর্যায়ে নিষেধাজ্ঞা জারীর জন্য চাপ সৃষ্টি করতে হবে এবং যতদিন তা না হচ্ছে ততদিন স্বেচ্ছায় বয়কট করতে হবে। সিনেমা হলে ভারতীয় সিনেমা প্রদর্শন বন্ধ করতে হবে। বয়কট ভারত!!!!!

২১ শে মার্চ, ২০১৫ ভোর ৫:০৮

চাঁদগাজী বলেছেন:


১৯৭৯ সালে অন্য ভাষায় রূপান্তরিত সর্বশেষ ভারতীয় ছবি দেখেছিলম, আর দেখার দরকার হয়নি।

ভারত প্রাকৃতিকভাবে প্রতিবেশী, তাদের সাথে ভালো সম্পর্ক রেখে চলা আমাদের রাস্ট্রীয় ও অর্থনৈতিক জীবনের অংশ হওয়া দরকার।

আপনি আমাদের ও ভারতের ঐতিহাসিক অবস্হান তুলে ধরেছেন।
আমাদের নতুন জেনারেশন যেমন মুক্তিযুদ্ধ সম্পর্কে জানে না, তেমনি ভারতের নতুন জেনারেশন ১৯৭১ সালের সম্পর্কে জানে না।

যাক, আমাদের মানুষ মন থেকে ভারতীয় পণ্য ও বিদেশী পণ্যের উপর নির্ভরশীল, সেটা কমানোর জন্য স্বনির্ভরশীলতা গড়ে তুলবো আমরা।

১১| ২১ শে মার্চ, ২০১৫ সকাল ৯:০২

বঙ্গভূমির রঙ্গমেলায় বলেছেন:

যুক্তিপূর্ন কথা বলেছেন কিন্তু উভয় দেশেই এটা সমান ভাবে হওয়া উচিত।

২১ শে মার্চ, ২০১৫ সকাল ৯:১৫

চাঁদগাজী বলেছেন:


ভালো সম্পর্কের জন্য ২ পক্ষকে স হনশীল হতে হয়, সন্দেহ নেই; কিন্তু মানুষ শুধু নিজকে কন্ট্রোল করার ক্ষমতা রাখানে।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.