নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সম্পদহীনদের জন্য শিক্ষাই সম্পদ

চাঁদগাজী

শিক্ষা, টেকনোলোজী, সামাজিক অর্থনীতি ও রাজনীতি জাতিকে এগিয়ে নেবে।

চাঁদগাজী › বিস্তারিত পোস্টঃ

ইহুদী ধর্মের বিশ্বাসে বিরাট ফাটল ধরছে।

১৩ ই এপ্রিল, ২০১৫ রাত ৯:৪০

ইহুদী ধর্মই প্রথম এক স্রস্টায় বিশ্বাস স্হাপন করে; ইহুদীরা সংখ্যায় এখন ১৪ মিলিয়ন মাত্র; তারা তাদের ধর্ম ও জীবনকে সঠিকভাবে সমন্ময় করতে পেরেছে; তারা সবাই শিক্ষিত এবং ধর্ম ও সায়েন্সের কোন রকম সংঘাতে বিশ্বাস করে না। বিশ্বে এ যাবত যত নোবেল পুরস্কার দেয়া হয়েছে, তার অর্ধেক ওরাই পেয়েছে।



সায়েন্সে এই অপরিসীম অবদান ও অর্থনীতিতে সম্যক উপলদ্ধি, সম্প্রতি তাদের উপর একটা বড় ধরণের প্রভাব ফেলেছে; তাদের ধর্মীয় বিশ্বাসে কিছুটা বড় ধরণের ফাটলের সৃস্টি হচ্ছে:



ইহুদী ধর্ম মতে, তাদের আরেকজন নবী আসবে; এই নবী হবে নবী দাউদের বংশধর, তার মা বাবা জীবিত থাকবে, এবং সে 'পাসোভারের রাতে' প্রথমবার মানুষের সামনে আসবে; এসেই সে জেরুযালেমে তৃতীয় টেম্পল বানানোর উদয়োগ নিবে।



মুসা নবীর সময়কাল হতে গণনা করলে, প্রা্য সাড়ে ৩ হাজার বছর চলে গেছে; এখনো নবী আসেনি; এখন অনেক রাবাই মনে করছে যে, বিশ্ব এমন সভ্যটায় প্রবেশ করেছে যে, আর নবী আসা হয়তো সম্ভব হবে না। ক্রমেই অনেক ইহুদী এই মর্মে বিশ্বাস কার শুরু করেছে যে, নতুন নবী আসার মতো অবস্হা আর নেই; এবং ভবিষ্যতে নবীর প্রয়োজনীয়তা থাকবে না।

আগের বিশ্বাস অনুসারে আশা ছিল যে, নতুন নবী আসলে বিশ্ব বদলে যাবে, সব মানুষ শান্তিপ্রিয় হয়ে যাবে; মৃতরা জেগে উঠবে; সব মানুষই গড়ে ৮০০/৯০০ বছর বেঁচে মৃতয়ু বরণ করবে, সেখানেই মানব জীবনের শেষ।



মনে হচ্ছে, ১৪ মিলিয়নের এক বিরাট অংশ ক্রমেই নতুন নবী আসার বিশ্বাস থেকে সরে যাচ্ছে; এবং তারা ভাবছে যে, এটা সভ্যতার কারণেই ঘটছে; ফলে, চিন্তিত হওয়ার কারণ নেই, এবং এতে মুল বিশ্বাস নড়বে না।

মন্তব্য ৮ টি রেটিং +০/-০

মন্তব্য (৮) মন্তব্য লিখুন

১| ১৩ ই এপ্রিল, ২০১৫ রাত ৯:৫২

কবি আলমগীর গৌরিপুরী বলেছেন: কতটুকু ধরলে ধ্বংস হবে তা জানা দরকার

১৩ ই এপ্রিল, ২০১৫ রাত ১০:০২

চাঁদগাজী বলেছেন:


এই নতুন ধারণা, তাদিগকে আধুনিক যুগেও নিজ ধর্মের প্রতি অটল থাকতে সাহায্য করবে; এ ধরণেরট ধারণা বিপর্যয় থেকে রক্ষা করবে।

২| ১৩ ই এপ্রিল, ২০১৫ রাত ১০:১৫

শতদ্রু একটি নদী... বলেছেন:
নিজেদের নিয়াই টানাটানি, ওদের বিশ্বাস দিয়া কি করবো??

১৩ ই এপ্রিল, ২০১৫ রাত ১০:২০

চাঁদগাজী বলেছেন:


ওরাই ছিল শুরুতে।

ওরা সভ্যতার ুপর বিরাট প্রভাব রাখছে; ফলে, ওদের পরিবর্তন, বিশ্বে অনেক পরিবর্তন আনবে।

৩| ১৪ ই এপ্রিল, ২০১৫ সকাল ৮:৩৭

এহসান সাবির বলেছেন: বাংলা নববর্ষের শুভেচ্ছা রইল!!

১৪ ই এপ্রিল, ২০১৫ বিকাল ৩:৫৫

চাঁদগাজী বলেছেন:



আপনাকেও শুভেচ্ছা।

মে মাস অবধি ইলিশ খাবেন না, প্রজজনের মাস।

৪| ১৫ ই এপ্রিল, ২০১৫ বিকাল ৪:৩৭

চাঁদগাজী বলেছেন: আমেরিকার রাজনৈতিক দল ২টার মাঝে, আমি ব্যক্তিগতভাবে ডেমোক্র‌্যাটদের পছন্দ করি; এরা রিপাবলিকানদের মতো শুধু শক্তিতে বিশ্বাস করে না, তারা সাধারণ মানুষ ও অন্য জাতিসমুহের সৃজন ক্ষমতাকেও মুল্যায়ন করে। ওবামার পর, আমেরিকা কারা চালাবে, সেটি নির্ধারণের প্রক্রিয়া শুরু হয়ে গেছে; ডেমোদের পক্ষ থেকে সামনে এসেছে বিল ক্লিনটনের স্ত্রী হিলারী ক্লিনটন।
বিল ক্লিনটনের দোহাই দিয়ে কি প্রেসিডেন্ট হওয়া যাবে?

৫| ১৬ ই এপ্রিল, ২০১৫ রাত ১২:২৭

চাঁদগাজী বলেছেন: আগামী ৪ বছরে, আমাদের দেশ কোনভাবে আমাদের নিজস্ব প্রেসিডেন্ট আবদুল হামিদ থেকে কোনভাবে প্রভাবিত হওয়ার সম্ভাবনা শুন্যের কোঠায়; আমরা হয়তো জানতে পারবো উনি কখন হাসপাতালে, বা কখন বাংলাদেশে; কিন্তু আগামী বছরগুলোতে আমরা আমেরিকান প্রেসিডেন্টের প্রভাব অবশ্যই অনুভব করবো।

২০১৬ সালে, আমেরিকায় নতুন প্রেসিডেন্ট নির্ভাচিত হবে; সেই প্রক্রিয়া শুরু হয়রছে; এবার প্রেসিডেন্ট পদের জন্য নির্বাচনে অংশ নেবে আমেরিকার যুদ্ধ দেবতা-পরিবার থেকে তৃতীয় বুশ, যা বিশ্বের জন্য হবে ভীতিকর।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.