নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সম্পদহীনদের জন্য শিক্ষাই সম্পদ

চাঁদগাজী

শিক্ষা, টেকনোলোজী, সামাজিক অর্থনীতি ও রাজনীতি জাতিকে এগিয়ে নেবে।

চাঁদগাজী › বিস্তারিত পোস্টঃ

কিছু প্রবাসী বাংগালীকে দেশে এসে কাজ করার কথা বলছি

১৮ ই মে, ২০১৫ রাত ৮:৫২

১০/১২ বছর আগে বুয়েট থেকে বের হয়েছে, ঢাকা ইউনিভার্সিটি থেকে বের হয়েছে, এখন সরকারী কাজ করছেন বাংলাদেশে; এদের অনেকেরই কাজকর্ম, ব্যবহার, মতিগতি ভালো বলে মনে হচ্ছে না; এদের কিছু সাথী এখন অন্য দেশে গিয়ে অনেক সংগ্রাম করে, কিছু পড়ালেখা করে, প্রফেশানেল চাকুরী করছেন; তাদের দেখতে আপাতত ভালোই মনে হচ্ছে; নতুন দেশে তাল মিলিয়ে চলতে শিখেছে; দক্ষতা বেড়েছে, ভাষার উন্নতি হয়েছে; মিটিং ইত্যাদিতে কথা বলতে শিখেছে; প্রজেক্ট চালাচ্ছে!

এসব প্রফেশানেল কিছু বাংগালীকে দেশে এসে কাজ করার ব্যাপারে উৎসাহিত করার চেস্টা করছি; পুরো পদক্ষেপটা কি সঠিক হচ্ছে? এরা গিয়ে কি টিকতে পারবে? নাকি ভয়ংকর সমস্যা হতে পারে, তারা মোটামুটি ক্ষতিগ্রস্ত হবে!

প্রবাসে তারা যে রকম বেনেফিট পাচ্ছে, তার ৩০% ভাগও দেশে পেতে মুশকিল হবে; সেটা একটা সমস্যা; কিন্তু বড় সমস্যা হলো, দেশের পরিবর্তিত পরিস্হিতি ও মানুষের সাথে তারা টিকে থাকতে পারবে কিনা? আপনারা কি ভাবেন এ ব্যাপারে?

মন্তব্য ২৪ টি রেটিং +২/-০

মন্তব্য (২৪) মন্তব্য লিখুন

১| ১৮ ই মে, ২০১৫ রাত ৯:০০

গোলাম রব্বান বলেছেন: সামাজিক নিরাপত্তা, রাজনৈতিক স্থিতিশীলতা দেয়া কী সম্ভব? শুধু দেশপ্রেমের জন্য মানুষ কেন এত ঝুঁকি নেবে? এটা তো যুদ্ধ নয়, অন্তত সাধারণ সবার কাছে। আমার কাছে উদ্যোগটা ভালো, কিন্তু কার্যকর করা তখন-ই সম্ভব যখন প্রশাসন এবং সমাজের একটা বড় অংশ এটাতে অংশগ্রহন ও সহযোগীতা করবে।

১৮ ই মে, ২০১৫ রাত ৯:১৯

চাঁদগাজী বলেছেন:
ভাবছি, এরা দেশে এসে বিপদে পড়বে, নাকি বিপদ কেটে উঠতে পারবে, নাকি দেশের সাথে মিশে বাকীদের মতো হয়ে যাবে? আবার দেশের কাউন্টারপার্টগণ কি এদের প্রতি নাখোশ হবে?

২| ১৮ ই মে, ২০১৫ রাত ১০:২৪

জামাল হোসেন (সেলিম) বলেছেন: কথায় বলে সমাজ গুনে নামাজ। বিদেশের যে পরিবেশে যে গুন গুলো আমরা অর্জন করি আমার মনে হয় মাত্র ছয় মাসের মাথাতেই আমরা সেগুলো ভুলতে শুরু করবো অথবা ভুলে যেতে বাধ্য হব। পরিবেশ পরিস্থিতি আমাদের বাধ্য করবে। ব্যাতিক্রম হিসেবে গুটি কয়েক যদিওবা টিকে যান তাঁদের অবস্থা অনেকটা ঘুম থেকে জেগে উঠে ধুঁকতে থাকা কাঠখোট্টা অভিনেতার মত হবে, নায়কের চেহারার মত জৌলুস পূর্ন নয়।

১৮ ই মে, ২০১৫ রাত ১০:৪০

চাঁদগাজী বলেছেন:


এ ধরণের সম্ভাবনা আছে তা'হলে!

৩| ১৮ ই মে, ২০১৫ রাত ১০:৫৯

সচেতনহ্যাপী বলেছেন: না ভাই, দেশে গেলে সামাজিক,ব্যক্তিগত আর আর্থিক নিরাপত্তা পাবো না।। নিশ্চয়তাও কেউ দিতে পারবে না।। বরং "এই বেশ ভাল আছি"।।

১৮ ই মে, ২০১৫ রাত ১১:১০

চাঁদগাজী বলেছেন:

ভাবনার বিষয়!

৪| ১৮ ই মে, ২০১৫ রাত ১১:০৫

জামাল হোসেন (সেলিম) বলেছেন: হ্যাঁ, সম্ভাবনা যে একেবারে নেই তা নয়। আছে। কষ্টসাধ্য, এই আরকি।
আমি নৈরাশ্যবাদী নই, আশার বানী খুঁজে ফিরি সবকিছুতে।

১৮ ই মে, ২০১৫ রাত ১১:১১

চাঁদগাজী বলেছেন:


ভালো লাগলো আপনার কথায়

৫| ১৯ শে মে, ২০১৫ রাত ১২:০৫

শ্রাবণধারা বলেছেন: বুড়ো বয়সে দেশে যেতে চাই, তবে কাজ করতে নয়, অবসর জীবন কাটাতে :)

সচেতনহ্যাপী ভাইয়ের সাথে সুর মিলিয়ে, "এই বেশ ভাল আছি"..........।

১৯ শে মে, ২০১৫ রাত ১২:১৩

চাঁদগাজী বলেছেন:

দেশের অদক্ষরা শিখবে কার কাছে?

৬| ১৯ শে মে, ২০১৫ রাত ২:২০

শ্রাবণধারা বলেছেন:
লেখক বলেছেন: দেশের অদক্ষরা শিখবে কার কাছে ?
কেন, দক্ষ রাজনীতিবিদদের কাছে :) । চাদঁগাজী ভাই, আমাদের সমস্যাটা মেধার ঘাটটিতে নয়, পদ্ধতিগত । এখনও দেশের সেরা শিক্ষা প্রতিষ্ঠান থেকে পাশ করা দারুন মেধাবী ছেলে মেয়েরা সরকারী চাকরির জন্য বিসিএস পরীক্ষায় বসছে । তাদের অধিকাংশই হয়ত দক্ষ নয়, তবে প্রবল মেধাবী - যে মেধাকে সহজেই তিন, চার, পাচঁ বছরের ট্রেনিংয়ে ওয়ার্ড ক্লাস দক্ষতায় পরিনত করা সম্ভব । কিন্তু আমাদের সরকার মেধার ভিত্তিতে নয়, কোটার ভিত্তিতে এবং রাজনৈতিক সন্ত্রাস করার অভিজ্ঞতার ভিত্তিতে চাকরিতে নিয়োগ দেয় । এর পরেও যে দু-চারটা মেধাবী ছেলে মেয়ে মেধার জোরে টিকে যায়, তারা হয় কোটা ভিত্তিক রাজনৈতিক সন্ত্রাসীদের সাথে মিশে গিয়ে পেটমোটা ভুরিওয়ালা অদক্ষ এবং অসৎ আমলা হয়, নয় চাকরিতে ইস্তফা দিয়ে বিদেশ চলে যায় ।

আমার মতে প্রবাসী বাংগালীদের কাজে লাগানোর মত পরিস্থিতি এখনও দেশে তৈরি হয়নি, যেটা ইন্ডিয়াতে হয়েছে । অমর্ত সেনেরা হারভার্ডে মাস্টারির পাশাপাশি দেশেও কাজ করছেন । তবে আমি আপাতত অতদূর ভাবছিও না । এখন আমাদের এই সংখ্যাটাই বাড়াতে হবে, যাদের সম্পর্কে আপনি লিখেছেন "এদের কিছু এখন অন্য দেশে গিয়ে পড়ালেখা করে, প্রফেশানেল চাকুরী করছেন; তাদের দেখতে আপাতত ভালোই মনে হচ্ছে; নতুন দেশে তাল মিলিয়ে চলতে শিখেছে; দক্ষতা বেড়েছে, ভাষার উন্নতি হয়েছে; মিটিং ইত্যাদিতে কথা বলতে শিখেছে; প্রজেক্ট চালাচ্ছে!"


১৯ শে মে, ২০১৫ রাত ২:৩৫

চাঁদগাজী বলেছেন:

আপনার সব কথাই ঠিক; তবে, আমি বিসিএস এর বেলায় যা দেখছি, বিসিএস পাশ করে চাকুরী পাওয়া অবধি পুরো প্রসেসটা আমাদের মেধাবীদের জন্য একটা ভয়ংকর বড় চাকুরী; যদিন চাকুরী পেয়ে পোস্ট পেয়ে যায়, সেদি থেকে যেন রিটায়ারমেন্টে আছেন, সেই রকম ভাবটা।

ভারতে আমুল পরিবর্তন আনছে প্রভাসী ভারতীয়দের ধ্যান ধরণা।

দেখা যাক, আরো দেখি!

৭| ১৯ শে মে, ২০১৫ রাত ২:২৯

নয়া দাদা বলেছেন: দালাল বলছে তারেকের দুর্নীতীর প্রমান আছে আর হাসিনার দুর্নীতীর কোন প্রমান নাই|| হাসিনা সাধু| দালালদের মুখে থুতু দেই| দালাল মুক্ত ব্লগ চাই |

১৯ শে মে, ২০১৫ রাত ২:৪৮

চাঁদগাজী বলেছেন:


তারেক ও শেখ হাাসিনা এক নয়; তারেক মায়ের পজিশনকে কাজে লাগায়ে মাফিয়া চালু করেছিল দেশে; শেখ হাসিনা অনেক ভুল করলেও দেশের কথা ভাবছে।

৮| ১৯ শে মে, ২০১৫ ভোর ৫:৪২

নয়া দাদা বলেছেন: লেখক বলেছেন:
শেখ হাসিনা অনেক ভুল করলেও দেশের কথা ভাবছে।

>>>> তাই না-কি ?? সাধে তোরে সবাই আমলীগের দালাল বলে ??

১৯ শে মে, ২০১৫ সকাল ৭:০৮

চাঁদগাজী বলেছেন:

আপনি আমাকে 'তুই' সম্বোধন করছেন কিভাবে?
আপনার এই অবস্হা কেন?

৯| ১৯ শে মে, ২০১৫ সকাল ১০:৪৯

দিশেহারা আমি বলেছেন: সবই সম্ভব, তবে সেই পরিবেশ দেশে তৈরি হয়নি এখনও।
সামাজিক আর আর্থিক নিরাপত্তা কথা বাদি দিলাম।
অনেক দিন বিদেশে থেকে, কেও যখন দেশে যায় সে তখন নিজ দেশেই প্রবাসী হয়ে যায়।
যেমনটা হয় কলকাতা গেলে। প্রতি পদে পদেই হেস্তনেস্ত হতে হয়। ভাষা ছাড়া অন্য কোনকিছুই যেন বুজা মুস্কিল।

১৯ শে মে, ২০১৫ বিকাল ৪:০১

চাঁদগাজী বলেছেন:


আোনেকদিন পর দেশে ফিরলে, অনেক অসুবিধা হবে, সত্য; কিন্তু প্রবাসী বাংগালীরা তাদের দক্ষতা ও ভালো মানসিকতার কারণে জয়ী হবেন, আমার মনে হয়।

১০| ১৯ শে মে, ২০১৫ বিকাল ৫:৩২

রায়হান চৌঃ বলেছেন: বাংলাদেশের জন্য মন কতটা কাঁদে, কতটা কষ্টের তা বুঝানো যাবেনা কখন ও ই, দেশের বাহিরে থাকলোও মন পড়ে থাকে আমার সেই ছোট্ট গ্রামে, কিন্তু খারাপ লাগে কখন জানেন....? যখন দেখি চোর ছেচ্ছর আমার দেশের নেতা মন্ত্রী হয়, আমার দেশের পতাকা লাগিয়ে উল্টো রাস্তায় বুক ফুলিয়ে দামি গাড়ি নিয়ে ঘুরে বাড়ায় অথছ ঠিক তাদের পাশেই রাস্তায় পড়ে আছে খুদার্ত মানুষের দল......

আর সবচেয়ে বেশি খারাপ লাগে, বাংলাদেশী মানে আমাদের চক্ষু লজ্জা কম, আমরা নিজের সন্মাণ বুঝিনা, তা না হলে বাংলার সংসদে যত গুলো খবিশ নির্বাচিত হয়ে সংসদে যায় তারা দেশের সাধারণ মানুষের কর্মচারী এ টুকু ও বাংলাদেশের মানুষ বুঝেনা। বুঝে শুধু ভোটের আগে ৫/৬টা চা খেয়ে পুরো ৫ বছরের জন্য পাছা মারা দেয়া... তা ও নিজের কর্মচারীর কাছে... ছি...

১৯ শে মে, ২০১৫ সন্ধ্যা ৭:১২

চাঁদগাজী বলেছেন:

পার্লামেন্টে বিল আনার মতো কোন দক্ষ এমপি' নেই।
মানুষ অশিক্ষিত, চা খেয়ে, ভোট বিক্রয় করে পায়ে কুড়াল মারে; তাদেরক রক্ষা করার দায়িত্ব আমাদের।
সরকার চেস্টা করে আসছে, সাধারণ মানুষ যেন শিক্ষা না পায়।

১১| ১৯ শে মে, ২০১৫ রাত ৯:৩০

শতদ্রু একটি নদী... বলেছেন: কয় লাখ দেশে আনবেন আপনি? ১৪ লাখ কর্মচারী সরকারী, বাইরে থেকে ১-২ লাখ আনলেও বাকী ৩-৪ লাখ খারাপ লোকের সাথে টিকতে পারবেনা। বাকী কিছু লোক মাঝামাখি থাকবে।

চেঞ্জ দরকার সরকারের উচ্চপর্যায়ে আর সচিব এভং যুগ্মসচিব পর্যায়ে। মাথারা যদি লেজ নিয়ন্ত্রন করতে পারে কিছুটা। নাইলে বেসম্ভব কল্পনা।

১২| ১৯ শে মে, ২০১৫ রাত ১১:৫৩

সৌরজগৎ ও গ্যালাক্সি মন্ডলি বলেছেন: দেশের কথা শুনতে ভালো লাগলো।অামাদের সকলের উচিত সন্তারাস মুক্ত বাংলাদেশ গড়া।সকলের সচেতনতায় গড়ে উঠবে দেশ।

১৩| ২০ শে মে, ২০১৫ রাত ১২:৪৬

চাঁদগাজী বলেছেন:


প্রবাসীদের দক্ষতা প্রয়োগের দরকার।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.