নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সম্পদহীনদের জন্য শিক্ষাই সম্পদ

চাঁদগাজী

শিক্ষা, টেকনোলোজী, সামাজিক অর্থনীতি ও রাজনীতি জাতিকে এগিয়ে নেবে।

চাঁদগাজী › বিস্তারিত পোস্টঃ

বাজেটে চাকুরী নেই; আছে বেতন, বেনেফিট, সাবসিডিয়ারী ও ঋণের সুদ

২৬ শে মে, ২০১৫ রাত ৯:০৮

৩ ট্টিলিয়ন টাকার বাজেট; ৩ লিখে শুন্য দিতে হবে ১২টা; মুহিত নিজে মনে রাখতে পারবে কিনা কে জানে! মুহিত কোনভাবে মনে রাখতে পারলেও, পার্লামেন্টের অনেক সদস্য জীবনেও এসব সংখ্যা ঠিক মতো লিখতে পারবে না।

মুহিত কি এত টাকা যোগাড় করতে পারবে? যদি এত টাকা যোগাড় না হয়, তখন বাজেটের কোন অংশ কার্যকরী করা হবে না; বেতন, বেনেফিট, সাবসিডিয়ারী ও ঋণের উপর সুদ?

আসলে, বেতন, বেনেফিট, সাবসিডিয়ারী ও ঋণের উপর সুদ সব সময় দিটে হবে; টাকা যোগাড় না হলে, ডেভেলপমেন্ট বাদ পড়ে যাবে! আর টাকা যোগাড় হলেও, ডেভেলপমেন্টের ১ লাখ কোটী খরচ করার মত জনবল ও ইনফ্রাস্ট্রাকচার কি মুহুতের আছে?

এ বছর খালেদা জিয়ার '৯১ দিন তান্ডবের সময়' বাজেটের ডেভেলপমেন্টের টাকা কি খরচ হয়েছে, নাকি বিনা কাজে বিল হিসেবে দিয়ে দেয়া হয়েছে? '৯১ দিন তান্ডবের সময়' কোন সরকারী ডেভেলপমেন্টের কাজ কি চলেছিল?

১ লাখ ২০ হাজার কোটী টাকা চলে যাবে বেতন, বেনেফিট, সাবসিডিয়ারী ও ঋণের উপর সুদ হিসেবে; এই টাকাগুলো ব্যয় করার মতো ইনফ্রাস্ট্রাকচার মুহিতের আছে; বাকী ১ লাখ ৮০ হাজার টাকা মুহিত কিভাবে কার জন্য ১ বছরে খরচ করবেন উনিই বলুক।

মুহিতের গত কয়েক বছরের বাজেটের ফলে, বাংগালীরা সাগরে ভাসছে, এবারের বাজেটের পর হয়তো পায়ে হেঁটেই মানুষ মালয়েশিয়া রওয়ানা হবে।

মন্তব্য ১৮ টি রেটিং +২/-০

মন্তব্য (১৮) মন্তব্য লিখুন

১| ২৬ শে মে, ২০১৫ রাত ৯:১০

জিয়া উদ্দিন আহমেদ বলেছেন: তাইতো হচ্ছে।

২৬ শে মে, ২০১৫ রাত ৯:১৯

চাঁদগাজী বলেছেন:


বুড়ো বলদ হাল টানতে পারার কথা নয়; উনার অবসরে যাওয়া দরকার।

২| ২৬ শে মে, ২০১৫ রাত ৯:১৪

প্রামানিক বলেছেন: ধন্যবাদ ভাই চাঁদগাজি। জানা হলো বাজেট সমাচার।

২৬ শে মে, ২০১৫ রাত ৯:২১

চাঁদগাজী বলেছেন:

পার্লামেন্ট গরম হবে; তারপর সবাই ২ গুণ বেতন গুনবে; মানুষের চাকুরীর কথা ওখানে নেই।

৩| ২৬ শে মে, ২০১৫ রাত ৯:৪৯

শতদ্রু একটি নদী... বলেছেন: ৩ লাখ কোটি টাকার বাজেট এইদেশের জনসংখ্যার হিসেবে মোটেই বড় কিছু না। আর বাজেটে ঘাটতি তো এখন খুব কম থাকে, বাজেট ঘাটতি যা দেখানো হয়, ওইটা আসলে অতবড় ঘাটতিও হয়না। কারন, এডিপি তে বরাদ্দ থাকে অনেক, কিন্তু অর্ধেকও খরচ করতে পারেনা। এইবারও ১ লাখ কোটি টাকা থাকবে, খরচ করতে পারবে বড়জোর ৫০ হাজার কোটি।

চাকরীর ব্যাপারটাই সমস্যা। প্রাইভেট সেক্টর বলতে গার্মেন্টস ছাড়া আর নিজেদের বেশ বড় কোন বুমিং সেক্টর নাই। সবই প্রায় বৈদেশী। সরকারী চাকরী তোইরী হইতেছে, কিন্তু যতজন পাস করে, ওই অনুপাতে খুব কম। এই সমস্যা ১০-১৫ বছরের আগে সমাধান হবেনা যে মহামানবই ক্ষমতায় আসুক

২৬ শে মে, ২০১৫ রাত ৯:৫৪

চাঁদগাজী বলেছেন:


'৭২ সাল থেকে দরকার ছিল 'ডেভেলপমেন্ট বাজেট করার'; তাজুদ্দিন সাহেব সেটা জানতেন না।

সরকারী চাকুরী বাড়ায়ে লাভ কি? চাকুরী পাবার পরদিন থেকে সবাই রিটায়ারমেন্টের মুডে থাকে।

চাকুরী সৃস্টি করার জন্য বিদেশীদের আনতে হবে 'ফাইন্যান্স' ও প্ল্যানিং মিনিস্ট্রিতে; চাকুরী স্বস্টি করার মত বাংগালী এখন বাংলাদেশে নেই।

৪| ২৬ শে মে, ২০১৫ রাত ১০:১৩

মাসূদ রানা বলেছেন: মাল মুহিত পাগল ছাগল যাই আছে ...... আপনাদের হাসু দিদির জন্য কিন্তু একটা পারফেক্ট মাল @চাঁদগাজী ভায়া ।

২৬ শে মে, ২০১৫ রাত ১০:৩০

চাঁদগাজী বলেছেন:


মন্ে নয়, শেখ হাসিনা চায় যে, মানুষ ভালো থাকুক; কিন্তু জানে না, কিভাবে তা করা সম্ভব।

সাইফুর রহমান ও মুহিতের কারণে (আংশিকভাবে কিবরিয়ও দায়ী) সৌদী ও মালয়েশিয়ার লোক বাংগালীদের ক্রীতদাস বানায়েছে।

৫| ২৬ শে মে, ২০১৫ রাত ১১:২০

শ্রাবণধারা বলেছেন: মন্ত্রীকূলের মধ্যে মুহিতকে তো আমার বেশ ভালই মনে হয়, চাঁদগাজী ভাই । সাইফুর রহমানকেও তরেক-কোকা-কূলে সবচেয়ে যোগ্য মনে হত ।

তবে হ্যা, চাকুরী সৃষ্টি করা যে সরকারের সবচেয়ে বড় একটা কাজ, এটা আমাদের দেশের সরকারের "List of priorities" এর মধ্যেই নাই । কখনো কাউকে এ নিয়ে কথাও বলতে শুনিনি ।
আমার মতে চাকুরী সৃষ্টির জন্য প্রাথমিকভাবে দুটো কাজের কথা ভাবতে পারে সরকার, ১। প্রাইভেট সেক্টরের বিকাশ - খালেদা জিয়ার ৯১ দিন তাণ্ডব বা ১/১১ এর আগের সময়ে হাচিনার মাসের পর মাস ভৃহত্তর গনতন্ত্রের স্বার্থে তাণ্ডব যাতে আর কখনই না হতে পারে তার জন্য স্থায়ী সমাধান বের করা । ২। আইটি সেক্টরে বিনিয়োগ - যাতে তরুণেরা আইটি সেক্টরে মেধা বিকাশের সুযোগ পায় ।

২৬ শে মে, ২০১৫ রাত ১১:৩৮

চাঁদগাজী বলেছেন:


আমার মনে হয়, ১৯৭১ সালের ২২শে ডিসেম্বর তাজুদ্দিন ফেরার দিনের পহেলা প্রাইোরিটি হওয়ার দরকার ছিল 'চাকুরী সৃস্টি; শেখ সাহেবের ১০ই জানুয়ারী ফেরার পরদিনের পহেলা প্রাইোরিটি হওয়ার দরকার ছিল 'চাকুরী সৃস্টি'!
আজকে শধু একটা কাজ 'চাকুরী' সৃস্টি' ; চাকুরী ব্যতিত বাকীগুলোর কোন মুল্য নেই।

২৭ শে মে, ২০১৫ রাত ১২:০৮

চাঁদগাজী বলেছেন:


সাইফুর রহমান ও মুহিত মন্ত্রী নন, এরা হওয়ার কথা জাতির প্রাণ: চাকুরী, শিক্ষার টাকা, ট্রেনিং এর টাকা সব এদের হাত হয়ে 'মালটিপ্লাই' হওয়ার কথা; এই ২ সিলেটি ভউ বাংলাদেশও চেনে না; উনাদের বাংলাদেশ হলো লন্ডন ও সিলেট!

অর্থমন্ত্রীর পোস্টের জন্য ২ জনই অপ্রয়োজনীয় লোক ছিলেন ও আছেন।

৬| ২৭ শে মে, ২০১৫ রাত ১২:৪৯

সচেতনহ্যাপী বলেছেন: দারিদ্রের কাছে,"পূর্ণিমার চাদঁ ও ঝলসানো রূটি"।।

২৭ শে মে, ২০১৫ রাত ১:২০

চাঁদগাজী বলেছেন:

যেখানে ১৯৭২ সাল থেকে চাকুরী সৃস্টির জন্য বাজেট করার কথা ছিল, সেখানে আজও চাকুরী নিয়ে কোন কথা নেই, কোন প্ল্যান নেই; যতসব কেরানী ফেরানী বাজেট করছে।

৭| ২৭ শে মে, ২০১৫ সকাল ৮:৫৪

মোঃ মাহমুদুর রহমান বলেছেন: এই চাকরী সৃস্টির কথা কেউ বলে না ভাই। নতুন সরকারী যা নিয়োগ হচ্ছে সব দলীয়ভিত্তিতে। যারা কোন দল করে না মানে ভাসমান ভোটার তাদের কোন চাকরীর সুযোগ নাই। অবশ্য ভোটেরই অধিকার নাই তার আবার চাকরী।

৮| ২৭ শে মে, ২০১৫ সকাল ৯:৫৮

কাল্পনিক_ভালোবাসা বলেছেন:
নতুন চাকরীর বাজার তৈরী করতে হবে। প্রথাগত শিক্ষা ব্যবস্থার আমুল পরিবর্তন এনে বেশি জোর দিতে হবে কর্মমুখী শিক্ষায়। দেশের মানুষকে ভোকেশনাল ও ভাষা শিক্ষা দিতে হবে। যেন প্রশিক্ষিত মানুষ তৈরী হয়। বিদেশে গেলে তারা যেন তাদের শ্রমের উপযুক্ত দাম পায়।

আপনার লেখার বিচার বিশ্লেষন আমার কাছে বেশ ভালোই মনে হয়। তবে মাঝে মাঝে আপনার লেখায় কিছু অনিয়ন্ত্রিত আবেগের দরুন কিছু অযাচিত শব্দ প্রকাশ পায়, যা দুঃখজনক। বাকস্বাধীনতার সুযোগ যখন পাচ্ছেন তখন কেন বাক দায়িত্বশীলতা পালন করবেন না?

তাই অনুরোধ জানাই আপনার লেখায় ও বিশ্লেষনের প্রকাশে যেন আরো সহনশীলতা প্রকাশ পায়। কেননা নতুন যারা আসছেন ব্লগে, তারা আপনাদের দেখেই ব্লগিং শিখবেন।

ধন্যবাদ। শুভ ব্লগিং।

৯| ২৭ শে মে, ২০১৫ বিকাল ৪:০৩

চাঁদগাজী বলেছেন:


ভালো ব্লগিং এর নিয়ম মেনে চলার চেস্টা করবো।

পেশাগত শিক্ষাই মানুষকে দেশে চাকুরী পেতে সাহায্য করবে; আমরা সেদিকে চেস্টা করবো। চাকুরী এখন মৌলিক অধিকার!

১০| ০১ লা জুন, ২০১৫ রাত ১১:২৪

চাঁদগাজী বলেছেন: সাইফুর রহমান ও মুহিতের অর্থনৈতিক ধারণায় ছিল ও আছে, দেশে দরিদ্র লোকের দরকার আছে; আসলে সিলেটের যেসব লোকের অবস্হা একটু ভালো, তারা সবাই মনে যে, তাদের কাজকর্ম করার জন্য দরিদ্র লোকের দরকার আছে।

সাইফুর রহমান ছিল সামান্য একাউন্টটেন্ট; বিএনপি'তে ঢুকে অর্থমন্ত্রী হয়ে, দেশটাকে ঢুবায়েছে; নিজের ছেলেকে বানায়েছে মাফিয়া, নিজের বুড়ী বউকে ২২ কোটী সরকারী লোন দিয়ে বানায়েছিল ইনভেস্টর; বউ মরে গিয়েছে, এখন ঋণ খেলাপী। এশিয়ান ডেভেলপমেন্ট ব্যাংক থেকে কৃষি ঋণের জন্য টাকা নিয়ে দিয়েছে হাউজিং লোন, তেলে মাথায় তেল!

সাইফুর রহমান শেষবার মন্ত্রী থাকার সময়, সিলেটে নিজের বাগান বাড়ীতে গাভীর খামার গড়ে তুলেছিল; সাভারের সরকারী ফার্ম থেকে বোধ হয় ২টি গাভী চেয়েছিল, ফার্মের লোকেরা ২২টি গাভী পাঠায়েছিল উনার ফার্মে; গাভী দেখার জন্য ও ফার্মে মাটি কাটার লোক পায়নি একবার উনার ফার্মের ম্যানেজার; তখন সাইফুর রহমান গালি দিয়ে বলেছিল যে, গরীবরা বেশী আশকারা পেয়ে গেছে। কিন্তু ভেবে দেখেননি যে, সিলহটিরা তো লন্ডনে সরকারী খয়রাত খাচ্ছে বসে বসে।

মুহিতকে আপনারা দেখছেন, বুড়ো ব্যুরিক্রাট; কোন ব্যুরোক্রেটই চায়নি যে, দেশের সব মানুষ পড়ালেখা শিখুক, সবাই ভালো থাকুক; ঐ বেকুবেরা মনে করে যে, দরিদ্র না থাকলে গার্মেন্টস এ কারা কাজ করবে, রিক্সা কারা টানবে

এরা ২ জন বাজেট করেছে যাতে পয়সাওয়ালারা ব্যবসা বাণিজ্য পায় সেদিকে নজর রেখে; চাকুরী সৃস্টি করার মত নেধা এদের কোনদিনই ছিলো না।

পুর্ব এশিয়া মানুষ ট্রলারে যাচ্ছে, সেটা সাইফুর রহমান জানতো, মুহিত জানে, খালেদা জানতো, শেখ হাসিনা জানতো, মালয়েশিয়া জানতো; তারা বিশ্বাস করে যে, দরিদ্র লোকের দরকার আছে!

১১| ০২ রা জুন, ২০১৫ ভোর ৬:২১

রাসেল রুশো বলেছেন: আমরা বেকার থাকলে আব্বা_আম্মার কষ্ট হয়। মন্ত্রীর হয় কী না জানিনা। হয়তো...।

১২| ৩০ শে ডিসেম্বর, ২০১৫ সকাল ৮:৪৯

সূর্য্য আমি! বলেছেন: নীলক্ষেত সার্টীফাইড আগাছা গাজী ছাগুর জন্য আবার কাঠালপাতা ;) ;)

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.