নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সম্পদহীনদের জন্য শিক্ষাই সম্পদ

চাঁদগাজী

শিক্ষা, টেকনোলোজী, সামাজিক অর্থনীতি ও রাজনীতি জাতিকে এগিয়ে নেবে।

চাঁদগাজী › বিস্তারিত পোস্টঃ

নুরানী জর্দা, আবুল বিড়ি, যাকাত, ৩০ জন দরিদ্র মানুষের মৃত্যু

১১ ই জুলাই, ২০১৫ বিকাল ৫:৪০

ঢাকা মেডিক্যাল কলেজ থাকতে দেশে জর্দা ব্যবসা কিভাবে চালু আছে? জর্দায় পেটে, খাদ্য নালী ও গলায় ক্যানসার হয়; ৩০ জন মানুষের পদদলিত হয়ে মৃত্যুর পর, নুরানী জর্দা হয়তো এবার আমাদের মেডিক্যাল কলেজগুলোর নজরে আসবে; নাকি উহারাও জর্দা খায়? আশাকরি, কমপক্ষে আমাদের জাফর ইকবাল সাহেবের নজরে আসবে।

নিহতদের প্রতি পরিবারকে নুরানী জর্দা মাসে ৫০ হাজার টাকা করে দিতে হবে, যতদিন ব্যবসা থাকে।

১৯৯০ সালে আবুল বিড়ির 'যাকাত' নিতে গিয়ে ৩৫ জনের মৃত্যু হয়েছিল; প্রশাসন সেই মৃত্যু থেকে কিছু শেখেনি; ফলে, ২০০৪ সালে একই ঘটনা ঘটে গাইবান্ধায়, ৪২ জন মানুষের মৃত্যু ঘটে; তখনও প্রশাসন কিছু শেখনি।

এবারের মৃত্যু থেকেও কিছু শিখবে না প্রশাসনের বেকুবেরা, ২০১৭ সালে রংপুরে মারা যাবে ২১ জন।

'যাকাত' নেয়া বেশ অসন্মানজনক, যাকাত নেয়া মানে নিজকে খুবই নীচু করা; কোন মানুষই নিজকে নীচু করতে চায়না; কিন্তু দারিদ্রতা মানুষের সন্মানবোধ কেড়ে নেয়; মানুষ তার নাগরিক অধিকার হিসেবে সরকারী সাহায্য পাবার যোগ্য। তেল পাবার আগ পর্যন্ত আরবেরা ভয়ানক দরিদ্র ছিল, এবং ওদের মাথায় বুদ্ধি কোন কালেও ছিল না; ফলে, যাকাতের দরকার ছিল। বাংলাদেশে দরকার 'সরকারী সাহয্য'; যাকাত ফাকাত বন্ধ হোক।

মানুষ দরিদ্র হয় শিক্ষার অভাবে, মানুষকে দরিদ্র রাখার জন্য ১৯৭২ সাল থেকে আমাদের ব্যুরোক্রেটরা সব ধরণের ষড়যন্ত্র করে আসছে; ভারত উপ মহাদেশে নিজের অবস্হা ভালো করার জন্য অন্যকে দরিদ্র করে রাখার মানসিকতা চলে আসছে দীর্ঘদিন থেকে। আজকে আমরা যাদের ঢাকা ইউনিভার্সিটি, ঢাকা মেডিক্যাল কলেজ, বুয়েতে দেখছি, এদের অনেকের একটা বড় কাজ হবে, অন্যদের দরিদ্র করে রাখা।

বিড়ি, সিগারেট, জর্দা, ফেনসিডিল, ইয়াবা, ক্যামিকেল দিয়ে তৈরি জুস ব্যবসা করে যারা বিলিওনিয়ার হয়েছে, তারা যদি এসব ডাকাতির টাকা দান করতে যায়, স্হানীয় সরকারকে দিতে হবে; সরকারী লোকেরা লিস্ট করে মানুষকে পোঁছিয়ে দেবে বাড়ীতে। এতে একটা অংশ চুরি হয়ে যাবে; তা যাক, সরকারের সব লোকই চোর; কিন্তু ৩০০/৪০০ টাকার কাপড় না পেলে কেহ মরবে না; পেলে ভালো, না পেলে খারাপ না, বেঁচে থাকবে।


মন্তব্য ২৩ টি রেটিং +১/-০

মন্তব্য (২৩) মন্তব্য লিখুন

১| ১১ ই জুলাই, ২০১৫ বিকাল ৫:৪৮

চাঁদগাজী বলেছেন:


আপনি কমেন্ট করছেন, তা ভালো; কি বালছাল একটা লিংক দিচ্ছেন, সেটা পছন্দ হচ্ছে না।

২| ১১ ই জুলাই, ২০১৫ বিকাল ৫:৫৪

লাল স্কচটেপ বলেছেন: ভাই, কি সুন্দর ভাবে বলে ফেললেন যাকাত একটা বিশ্রী শব্দ। জর্দার ফ্যাক্টরিতে যাকাত নেয়ার সময় যে নিরীহ দরিদ্র মানুষগুলো মারা গিয়েছে, তারা মারা গিয়েছে ফ্যাক্টরি কর্তৃপক্ষের অসাবধানতায়। তারা প্রায় ১০০০ জন মানুষকে যাকাত দেয়ার প্ল্যান করেছিল কিন্তু লোকাল পুলিশের কোন সাহায্য নেয়নি বা পুলিশকে বলেও নি। ফলে, গরীব মানুষগুলো একটা অশৃঙ্খল পরিবেশে যাকাত নিতে যায় এবং হুড়োহুড়ির এক পর্যায়ে মানুষ আহত-নিহত হয়।

এখানে দোষ ফ্যাক্টরি কর্তৃপক্ষের। গরীব মানুষেরা যদি যাকাত বা কুরবানির নামে কিছু সাহায্য পায় সেটা তো কোন ক্ষতির কারণ নয়। আশা করি কোন বিষয় নিয়ে লেখার আগে গলদ কিসে সেটি আগে পরখ করবেন, ঢালাও ভাবে কোন বিষয়ে যুক্তিহীনভাবে উদ্দেশ্যমূলক কথা বলে মানুষকে বিষিয়ে তুলবেন না। ধন্যবাদ।

১১ ই জুলাই, ২০১৫ সন্ধ্যা ৬:০১

চাঁদগাজী বলেছেন:

আপনি যাকাত নেন?
নিলে ভালো, না হয় যাকাত নেয়া শুরু করেন।

৩| ১১ ই জুলাই, ২০১৫ সন্ধ্যা ৬:১৬

শতদ্রু একটি নদী... বলেছেন: আপনার ভাষায় কমেন্ট করছি। প্রায় পুরাটাই বদহজমজনিত বমির মতো মনে হইলো। বাসবতার সাথে ইসলামবিদ্দেষ গুলাইয়া ফেলছেন। যা বলার ছিলো তাই বলতেন, এরমধ্যে ধর্মের প্রতি আপনার অনিহার কারনে ব্যাপারটা ক্যাচাইয়া ফেলছেন।

"'যাকাত' একটা বিশ্রী শব্দ, যাকাত নেয়া মানে নিজকে খুবই নীচু করা; কোন মানুষই নিজকে নীচু করতে চায়না; কিন্তু দারিদ্রতা মানুষের সন্মানবোধ কেড়ে নেয়। তেল পাবার আগ পর্যন্ত আরবেরা ভয়ানক দরিদ্র ছিল, এবং ওদের মাথায় বুদ্ধি কোন কালেও ছিল না; ফলে, যাকাতের দরকার ছিল। বাংলাদেশে দরকার 'সরকারী সাহয্য'; যাকাত ফাকাত বন্ধ হোক।"


যাকাত কোন অর্থে বিশ্রী শব্দ? যাকাত নেয়া মানে নিজেকে নীচু করা কিভাবে হয়? কেউ কিন্তু কাউকে জোর কইরা যাকাত দেয়না। ভিক্ষার চেয়ে যাকাত নেয়া নিশ্চয়ই ভালো। আর যাকাত হইতেছে সম্পদ বন্টন এবং দারিদ্র দূর করার খুব ভালো একটা ধর্মীয় উপায়। যাকাত তখনই ফরজ হয় যখন আপনার সম্পদ মজুদ এবং আয়ে নির্দিস্ট একটি মাত্রা অতিক্রম করবেন কিংবা ছুঁতে পারবেন। এই দেশই না, সারা দুনিয়ায় কোটি কোটি মানুষ যাকাত দেয়, যার পরিমান আপনি কল্পনাওকরতে পারবেননা। কেবলমাত্র এই দেশেই যাকাতের অংকটা হাজার দুই হাজার কোটি টাকার না, আরো অনেক অনেক বেশি অংকের। সরকারী সাহায্য সরকার কোত্থেকে এনে দিবে, মানুষের কাছ থেকে ট্যাক্স নিয়েই তো, তাইনা? এইটাই ইসলাম ধর্মের একরকমের ট্যাক্সই বলতে পারেন যেটা আমি সামর্থ্য হইলেই দিবো, কোনো জোর জবরদস্তি নাই।

আবার দরকার না থাকলে মানুষ নিতে আসে কেন? অবশ্যই মানুষের প্রয়োজন আছে তাই হুড়োহুড়ী করে নিতে আসে। এটা যে দিচ্ছে তার দোষ না, এই দষটা দেশের পরিস্থিতির। বলতে পারেন যাকাত বিতরন ব্যবস্থা ঠিক করা যেতে পারে। যাকাত দেয়ার জন্য ইসলামে যেই বিধান দেয়া আছে সেইটা মেনে চললে এই ধরনের কিছু হবার কথা না। যাকাত দেয়ার নিয়ম আপনার জানা আছে? না জানা থাকলে জানেন আগে, ঐ ব্যবস্থায় কোন অসঙ্গতি থাকলে কিংবা আছে মনে হইলে তারপর বলেন।

আবার সরকারী ব্যবস্থায় দানের কথা বললেন, যাকাত কিন্তু ওইভাবেও দেয়া যায়, অনেক খলিফার আমলে এমন সময়ও ছিলো যখন যাকাত দেয়ার লোক পাওয়া যেতোনা, তখন ওই অর্থ দুর্যোগ কিংবা কোন আকাল মোকাবেলার জন্য সরকারী কোষাগারে জমা হইতো।

পড়েন, পড়লেই জানতে পারবেন। আরো ভালোভাবে বুঝতে পারবেন।

১১ ই জুলাই, ২০১৫ সন্ধ্যা ৬:২০

চাঁদগাজী বলেছেন:

" ভিক্ষার চেয়ে যাকাত নেয়া নিশ্চয়ই ভালো "

-ভিক্ষা আর যাকাত, দুটো আলাদা? ভালো

১১ ই জুলাই, ২০১৫ সন্ধ্যা ৬:২১

চাঁদগাজী বলেছেন:


সরকারী সাহায্য মানে ভিক্ষা নয়, নাগরিক অধিকার।

১১ ই জুলাই, ২০১৫ সন্ধ্যা ৬:২৪

চাঁদগাজী বলেছেন:

"যাকাত দেয়ার নিয়ম আপনার জানা আছে? "

-জানা আছে, উহাকে বদলাতে হবে; যারা দান করতে চায়, সেটার জন্য ফান্ড করা হবে; সেই ফান্ড থেকে নিদ্দস্ট ক্যাটাগরির লোকদের 'সরকারী সাহায্য' করতে হবে।

১১ ই জুলাই, ২০১৫ সন্ধ্যা ৬:২৭

চাঁদগাজী বলেছেন:

" অনেক খলিফার আমলে এমন সময়ও ছিলো যখন যাকাত দেয়ার লোক পাওয়া যেতোনা, "

খলিফা মলিফা এগুলোর অর্থ 'শাসন কর্তা", রাজা, সম্রাট; এখন গনতান্ত্রিক পদ্ধতিতে নতুন টাইটেল, পিএম, প্রেসিডেন্ট।

যাক, আগের দিনের খলিফা, রাজা, সম্রাটের সময় জীবনের দুই পয়সা দমা ছিল না, ওগুলো দুর্বল উডাহরণ।

৪| ১১ ই জুলাই, ২০১৫ সন্ধ্যা ৬:১৭

আবু আবদুর রহমান বলেছেন: যাকাত আরবদের বানানো কোন নিয়ম নয় । যাকাত মহান সৃষ্টিকর্তা আল্লাহর আদেশ । ধনীরা গবীবদের প্রদান করবেন । আমাদের দেশে কিছু ধনীদের যাকাত দেয়ার তরিকাতে গলত , প্রশাসনের গলত । গরীবদের অর্থের প্রয়োজন রয়েছে , ধনীদের টাকাতে গরীবদের অধিকার রয়েছে । যদি সকল ধনীরা যাকাত দিত গরীবদের কষ্ট অনেকটা কমে আসতো । কেননা ঢাকাতে একটা ব্যাংকে যে পরিমাণ আমানত পড়ে আছে এর ২,৫০% হিসেবে যাকাত দিত অসহায়দের অনেক সহায় হত । সরকার চাইলে ধনীদের থেকে উসুল করে গরীবদের দিতে পারে । কারণ আজকে সার্থপর জামানায় ধনীরা ব্যস্ত দরিদ্রদের থেকে সুদ খেতে , তাদের দিতে নয় ।

১১ ই জুলাই, ২০১৫ সন্ধ্যা ৬:৩০

চাঁদগাজী বলেছেন:

সৃস্টিকর্তা কাউকে কিছু দেন না; উনার কাজ ছিল সৃস্টি করা।

পাখীর কাজ হলো নিজের খাদ্য যোগাড় করা; মানুষের কাজ কমপ্লেক্স, তাই কিছু নাগরিকের সাহায্যের দরকার, সরকারকে তা করতে হবে।

আপনার দরকার হলে যাকাত নেন।

১১ ই জুলাই, ২০১৫ সন্ধ্যা ৭:৫৯

চাঁদগাজী বলেছেন:

"ধনীদের টাকাতে গরীবদের অধিকার রয়েছে । "

-এগুলো ছিল আগের পুরা্তন ভাবনা; মানুষের অধিকার হচ্ছে সরকারের সাথে যুক্ত; আধুনিক ভাবনা হচ্ছে সরকার নাগরিককে সাহায্য করবে।

৫| ১১ ই জুলাই, ২০১৫ সন্ধ্যা ৬:৩১

শতদ্রু একটি নদী... বলেছেন: ভিক্ষা আর যাকাত এক মনে হয়? ভালো।

ভিক্ষা তো জানতাম মানুষ চাইয়া নেয়, যাকাত কিন্তু চাইয়া নেয়ার কিছু না। নিজের তাগিদে দেবার কথা জোরাজুরি ছাড়াই, যে দিবে সে নিজে খুঁজে দিবে কার দরকার আছে সেটা বুঝে।

দান করবার ব্যাপারে বলা আছে, তোমরা যখন দান করবে এমনভাবে কর যেন একহাতে দিলে অন্য হাত না জানে।

আবার যাকাতে অধিকারের প্রায়োরিটি আছে। প্রথম অধিকার নিকট আত্মীয়ের, এরপর প্রতিবেশি এবং এরপর অন্যদের। আর এমভাবে দেয়ার জন্য নির্দেশনা দেয়া হয়েছে যাতে ওইটা কোন কাজে লাগাতে পারে, সাবলম্বী হইতে পারে। এইরকম কুচিকুচি কইরা দেয়ার কথানা। বলেন যে দেয়ার পদ্ধতিতে সমস্যা আছে, পদ্ধতি সঠিক হওয়া দরকার।

যাকাতরে আপনার ভিক্ষা মনে হইলো, সরকারী সাহায্য কামনা করলে সেইটা আপনার যুক্তিতে কোন হসেবে ভিক্ষার পর্যায়ে পরবেনা?

১১ ই জুলাই, ২০১৫ সন্ধ্যা ৬:৩৪

চাঁদগাজী বলেছেন:

যে ভিক্ষা দেয়, সেই যাকাত দেয়।

যেজন ভিক্ষা নিতে বাধ্য হয়, সেজনই যাকাতের জন্য যায়।

যাকাত মানে 'বেশী পরিমাণের ভিক্ষা'।

১১ ই জুলাই, ২০১৫ সন্ধ্যা ৬:৪০

চাঁদগাজী বলেছেন:

ভিক্ষা হলো ব্যক্তিগত সম্পদ থেকে দেয়া।

সরকারের ব্যক্তিগত সন্পদ নেই, জাতির সম্পদ সরকার ম্যানেজ করে।

সরকারী সাহায্যকে ইনরেজীতে বলটে হবে হয়তো, 'বেনেফিট'; দরিদ্র পরিবারের শিশুর ভরণপোষণ, শিক্ষা, বৃ্দ্ধ-ভাতা, দরিদ্র ছাত্রের সব খরচ বহন, বুড়োদের চিকিৎসা, দরিদ্রদের চিকিৎসা, সবই বেনেফিট।

৬| ১১ ই জুলাই, ২০১৫ সন্ধ্যা ৬:৩৮

শতদ্রু একটি নদী... বলেছেন: আপনে যাকাত মানবেননা,আবার যাকাতের টাকা দিয়া ফান্ড বানাইতে চাবেন, ব্যাপারটা কেমন জানি হইয়া গেলোনা? বলেন যে যাকাত প্রকাশ্যে দেয়া নিষিদ্ধ করা হোক। তাইলে কিন্তু এক অর্থে ভালোই হবে। যাকাত এইভাবে জানাইয়া ঢোল বাজাইয়া দেয়ার কথানা। যার যাকে দেওয়ার গোপনেই দেয়ার কথা।

আর উদাহরন টা দুর্বল হইতেই পারে, অন্য অনেক জ্ঞানী ব্লগার হয়তো ভালো উদাহরন দিতে পারতো। কিন্তু ফেলনা উদাহরন না। এইটা দিয়া বোঝানো হইছে ওই সময় এমন লোক খুঁজে পাওয়া যাইতোনা যারা মনে করতো তাদের যাকাত কিংবা সাহায্য নেয়ার দরকার আছে। যাকাত, ভিক্ষা না। যাকাত ইসলামী মতে আল্লাহর হুকুম। আপনার মতে হয়তো না।

১১ ই জুলাই, ২০১৫ সন্ধ্যা ৬:৪৮

চাঁদগাজী বলেছেন:

যাকাত কেহ চাচ্ছে না, কিন্তু কিছু মানুষ সব সময় নিজের সম্পদ থেকে দান করতে চান; সেটাকে সরকার বা কোন সংস্হাকে ম্যানেজ করতে হবে।

যারা অধিকার হরণ করে সম্পদের মালিক হয়, খারাপ ব্যবসা করে টাকার মালিক হয়, তারা সমাজে নিজকে জাঃির করতেও যাকাত ফাকাত দেয়; কেহ কেহ ভয়ে দেয়।

আল্লাহ, সৃস্টিকর্টা কোন মানুষকে দরিদ্র করার কথা কোন ধর্মে বলেননি; তিনি দরিদ্র করার জন্য সৃস্টি করেননি। মানুষ দরিদ্র হয় শিক্ষার অভাবে ও অন্যদের ভুল ডিস্ট্রিভিউশনের ফলে। আল্লাঃ কোন ফাইন্যান্স চালু করেননি।

৭| ১২ ই জুলাই, ২০১৫ রাত ১:০১

রূপক বিধৌত সাধু বলেছেন: বিড়ি-জর্দা এগুলো বন্দ হবেনা কখনো । যারা এগুলোর বিরুদ্ধে কথা বলে, যেমন ডাক্তাররাও এগুলো খায় । আর যে ঘটনাটা ঘটেছে, সেটা অব্যবস্থাপনার কারণে; এখানে দায় মালিকপক্ষের । আমার মনে হয়, যাকাতের টাকা কিংবা বস্ত্র বিতরনের জন্য আলাদা একটা মন্ত্রনালয় করা দরকার । যারা গরিবদের কর্মসংস্থানের ব্যবস্থা করবে । এতে আবার অন্য সমস্যাও হতে পারে, যেমন আমাদের নেতা বাবাজিরা নিজের মনে করে পকেটে ভরবে ।

১২ ই জুলাই, ২০১৫ রাত ১:১৭

চাঁদগাজী বলেছেন:


সমস্যা অনেক, সমাধান বের করা সম্ভব।

৮| ১২ ই জুলাই, ২০১৫ রাত ১:২৫

ভয়ংকর বিশু বলেছেন: যাকাত, কুরবাণীর মাংস বিলির মাধ্যমে বড়লোক এক ধারণের তৃপ্তি পেয়ে থাকে। সে বুঝতে পারে সে বড়লোক, গরিবরা তার কাছে ছুটে আসে ভিক্ষার জন্য।

১২ ই জুলাই, ২০১৫ সকাল ১০:২৮

চাঁদগাজী বলেছেন:


বাংলাদেশ একজনও ধনী হয়নি সঠিক পথে; ফলে, তাদের চাওয়া পাওয়াতে ক্রাইমযুক্ত।

৯| ১২ ই জুলাই, ২০১৫ রাত ২:১৪

হোৎকা বলেছেন: যাকাত' একটা বিশ্রী শব্দ,এটি লেখার পরও চাঁদগাজী বহাল তবিয়তে আছে। জানা জিন্দাবাদ। যারা এর যোগ্য জবাব দিতে পারত তারা সবাই আজ সামুতে নিষিদ্ধ, এই সুযোগে চাঁদগাজী ওরফে আসিফ মহিউদদীন, রূপক মালু, বিশু বদমাশরা সামু দাপিয়ে বেড়াচ্ছে। সত্যি সেলুকাস......।

১২ ই জুলাই, ২০১৫ সকাল ১০:৩১

চাঁদগাজী বলেছেন:


আপনি যাকাত নেবেন?

যাকাত নেয়ার লোক একজনও পাওয়া যাবে না, যদি তাদের নাগরিক অধিকার ঠিক থাকে।

আপনি হয়তো নিতে পারেন যাকাত, লিখা দেখে মনে হচ্ছে যে, আপনার আত্মসন্মান নেই।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.